Bartaman Patrika
চারুপমা
 

ডিজাইনার কী বলছেন?

শুরু হয়েছে নতুন বিভাগ। নামী দামি ও নতুন ডিজাইনাররা ফ্যাশন ট্রেন্ড নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন। এবার অনুপম চট্টোপাধ্যায়।

ফ্যাশন ডিজাইনার স্টাইলিস্ট অনুপম চট্টোপাধ্যায়ের স্টাইল স্টুডিও ওয়ার্সি কলকাতা এক বছরে পা রাখতে চলেছে। এটি কলকাতার প্রথম স্টাইল স্টুডিও। বিশিষ্ট ক্রিকেটার সৌরভ গঙ্গোপাধ্যায়, এমএস ধোনি, বিরাট কোহলি, ইশান শর্মার বিজ্ঞাপনের জন্যও স্টাইলিং করেছেন অনুপম। পরিচালক নন্দিতা রায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়, চূর্ণী গঙ্গোপাধ্যায় থেকে অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত, মিমি চক্রবর্তী, পাওলি দাম, জয়া আহসান, সায়ন্তিকা, প্রিয়াঙ্কা সরকার প্রমুখ অনুপমের তৈরি পোশাক পরেছেন। সুরকার অনুপম রায়, গায়িকা ইমন চক্রবর্তী ছাড়াও মডেল নয়নিকা চট্টোপাধ্যায় থেকে ফ্যাশন জগতের মডেলরা অনুপমের পোশাক পরতে এবং স্টাইলিংয়ের অনুরাগী। মনসুন এসে গেলেও রয়েছে ভ্যাপসা গরম। ঠিক সেই কথাকে মাথায় রেখে মনসুনে অনুপম কী ধরনের কালেকশন এবছরে লঞ্চ করেছেন তাই নিয়ে তিনি নানা কথা নিজের স্টুডিওতে বসে জানালেন।
 আপনি তো অনেক বছর ধরেই স্টাইলিস্ট হিসেবে কাজ করছেন। স্টাইলিস্ট হিসেবে আপনার প্রথম কাজ কী?
 প্রথম চল্লিশজন মডেলকে নিয়ে রিল্যায়েন্স ন্যাশনাল ক্যাম্পের জন্য সোলো কাজ করি। সেখানে মডেল হিসাবে রুক্মিনী মৈত্র ছিলেন। অনেক বছর আগে এই কাজ করেছি। এরপর আমাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। টাটা ইন্ডিকম, লাফার্জ, টাটা গোল্ড টিভিসি, পিসি চন্দ্র জুয়েলার্স, সেনকো গোল্ড, অঞ্জলি জুয়েলার্স ইত্যাদি প্রচুর নামীদামি ব্র্যান্ডের সঙ্গে কাজ করেছি। এরপর ফ্যাশন ডিজাইনার দেবারুণ মুখোপাধ্যায়, সায়ন্তন সরকারের সঙ্গে পরিচিত হই। ওঁদের সান্নিধ্যে এসে আমার কেরিয়ারের অনেক উন্নতি হয়।
 যেমন—
 দেবারুণ ও সায়ন্তনের জন্য পাঁচটা ন্যাশনাল ফ্যাশন উইকে ওঁদের সহযোগী এবং স্টাইলিস্ট হয়ে কাজ করার সুযোগ হয়েছিল। ল্যাকমে ফ্যাশন উইক, অ্যামাজন ফ্যাশন উইক, ইন্ডিয়া কোচর উইক, হায়দরাবাদ ফ্যাশন উইক, বেঙ্গালুরু ফ্যাশন উইক। মুম্বইয়ে স্টাইলিস্ট আকি নরুলা, গৌতম কালা এঁদের কাজ দেখার সুযোগ আমাকে করে দিয়েছেন দেবারুণ। এমনকী বলিউডে অদিতি রাও হায়দারি, চিত্রাঙ্গদা সিং-এর সঙ্গেও স্টাইলিস্ট হিসেবে কাজ করার সুযোগ পেয়েছি। ফ্যাব্রিক ডেভেলপ করা, উইভিং পদ্ধতি শেখা ইত্যাদি সায়ন্তনের কাছ থেকে আমার শেখা।
 আপনার কাছে স্টাইলিংয়ের সংজ্ঞা কী?
 স্টাইলিং মানেই অতিরিক্ত ড্রেপিং বা গয়না পরা তা কিন্তু নয়। পোশাক থেকে মেকআপ গয়না, অ্যাকসেসারিজ সব কিছু হবে সামঞ্জস্যপূর্ণ অথচ সিম্পল, যা কোনও মানুষের ব্যক্তিত্বকে ওভারশ্যাডো করবে না।
 আপনি তো এখন ফ্যাশন ডিজাইনার স্টাইলিস্ট হিসেবে সিনেমায় কাজ করছেন।
 হ্যাঁ, পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় প্রথম আমাকে সিনেমায় প্রস্তাব দেন। এক্ষেত্রে পরিচালক নন্দিতা রায় আমার মেন্টর। ওঁদের কাছে আমি কৃতজ্ঞ যে হামি, কণ্ঠ, গোত্র ছবিতে আমাকে কাজের সুযোগ করে দিয়েছেন। নন্দিতা দায়িত্ব নিয়ে ছবিতে চরিত্রদের পোশাকের ডিজাইন থেকে স্টাইলিং কীভাবে করতে হয় তা শিখিয়েছেন। পোশাকের মাধ্যমে একটা চরিত্র ছবিতে তৈরি করা খুব কঠিন কাজ। হামি ছবিতে স্টাইলিস্ট হিসেবে আমি কাজ করলেও ডিজাইনার ছিলেন রুমা সেনগুপ্ত। আর ‘কণ্ঠ’ ছবিতে আমি এবং ডিজাইনার অভিষেক রায় দু’জনে মিলে করেছি। তবে গোত্র ছবিতে ফ্যাশন ডিজাইনার স্টাইলিস্ট হিসেবে সোলো কাজ আমি করেছি। ছবিটি আগস্টে মুক্তি পাবে। তবে শিবুদা, নন্দিতাদি কাজের প্রচুর স্বাধীনতা দেন।
 আপনি তো অনেক জায়গায় পড়ান?
 হ্যাঁ, অথচ মজার ব্যাপার কী জানেন? আর্টস ভিলে স্কুল ফর ফ্যাশন অ্যান্ড টেক্সটাইল ডিজাইন নামে একটি সংস্থার থেকে আমি পাশ করেছি। এই ইনস্টিটিউটের যিনি প্রিন্সিপাল সেই ডঃ অঞ্জলি সেনগুপ্তর সঙ্গে প্রয়াত ফ্যাশন ডিজাইনার ছুটিদি আমাকে পরিচয় করিয়ে দেন। আমার বাবা বলেছিলেন, ডাক্তারি, ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য অর্থ ব্যয় করবেন কিন্তু ফ্যাশন ডিজাইনিংয়ের জন্য নয়। তাই এনআইএফটিতে পড়ার সুযোগ হয়নি বলে ক্ষোভ ছিল। আমি ফ্যাশন ডিজাইনিং স্কলারশিপ নিয়েই পড়েছি। কিন্তু আজ আমি এনআইএফটি, আইএনআইএফডি, অ্যামেটি ইউনিভার্সিটির গেস্ট স্টাইলিস্ট লেকচারার এবং ছাত্রছাত্রীদের মাসে দুটো করে ওয়ার্কশপ করাই। আজ আর সেই দুঃখ নেই।
 এবছরে মনসুনে আপনি কী ধরনের কালেকশন এনেছেন?
 মেয়েদের জন্য হ্যান্ড উইভ করা হ্যান্ডলুম (হাফ ক্যানভাস হাফ প্রিন্ট), কোরা ফ্যাব্রিকের হ্যান্ড ব্লক প্রিন্ট সরু হ্যান্ড বর্ডার যা বিকেলে কোনও অনুষ্ঠানে পরা যেতে পারে। এক্ষেত্রে আমার প্রিন্টের বিশেষত্ব হল নেচার। অর্থাৎ ফুল, লতাপাতা, মৌমাছি ইত্যাদি হ্যান্ড ও ডিজিটাল প্রিন্টে ফুটিয়ে তোলা হয়। সঙ্গে ব্লাউজ রয়েছে। প্রতিটি পিস কাস্টোমাইজড করা ফলে ওয়ানপিস। বডিশেপ, ব্যক্তিত্ব ও পেশাকে মাথায় রেখে নারী পুরুষের পোশাক তৈরি করি। মেয়েদের পোশাকের মধ্যে আছে ম্যাক্সি ড্রেস, চেকস ড্রেস, টোগা ড্রেস, নিলেংথ ড্রেস, কুর্তা ইত্যাদি। আমার কালেকশন এক-দু’রকমের স্টাইলে পরা যায় যেটা আমার সিগনেচার। পুরুষদের জন্য আছে কটন, ইক্কত, লিনেনের ক্যাজুয়াল ট্রাউজার্স, লিনেন শার্ট, বক্সি বাইস্কোপ কুর্তা। কোনও কুর্তায় পকেট ডিটেলিং আছে। হ্যান্ডলুমের ওপর সিক্যুয়েন্স ও থ্রেডওয়ার্ক করাও কুর্তা রয়েছে।
 মূলত কী কী ফ্যাব্রিক নিয়ে কাজ করেছেন?
 দেখুন, সারা বছর যে ফ্যাব্রিক নিয়ে কাজ করি যেটা আমার সিগনেচার লাইন সেই হ্যান্ডলুম, খাদি কটন, মাস্টারাইজড ইত্যাদি ফ্যাব্রিকনিয়ে কাজ করেছি। মনসুন হলেও ভ্যাপসা গরম আছে। তাই অ্যান্টি ফিট আমার কালেকশন। অ্যান্টিফিট কালেকশনে আমার সিগনেচার স্টাইল যা আমাদের গ্রীষ্মপ্রধান দেশের আবহাওয়ার সঙ্গে মানানসই। মিক্সম্যাচ কালেকশন করেছি।
 পোশাকের কালার প্যালেট কী ট্রেন্ড?
 গত কয়েকবছর ধরে প্যাস্টেল শেড ফ্যাশনে ইন সেটা কিন্তু থাকবেই। যেহেতু বর্ষা তাই আমার মতে খুব বেশি না হলেও হালকা ব্রাইট টোন থাকা পোশাকে উচিত। দিনে বেজ অফহোয়াইট, গ্রে হলেও রাতের কালার অলিভ গ্রিন, ব্রাইট ইয়ালো, নিয়ন ব্লু, অনিয়ন পিঙ্ক, পাউডার ব্লু, টারকোয়াইজ ব্লু ইত্যাদি।
 আপনার স্টুডিওর অন্দরসজ্জায় ন্যাচরাল ফাইবারের গুরুত্ব আছে। গাছপালার সমাবেশে ছোট পরিসরে কোথাও যেন শান্তিনিকেতনের আবেশ। তাই কী তার সঙ্গে সঙ্গত রেখে হ্যান্ডলুম, কটন নিয়ে কাজ করেন?
 আসলে গরমে হ্যান্ডলুম, কটনের বিকল্প নেই। আমার এক হাজার স্কোয়ার ফুটের স্টুডিওর প্রতিটি কোণে ন্যাচারাল ফাইবারের উঁকিঝুঁকি। একজন ডিজাইনার স্টাইলিস্ট যিনি হ্যান্ডলুম, লিনেন, কটন নিয়ে কাজ করতে পছন্দ করেন তার স্টুডিওর অন্দরসজ্জার সঙ্গে যদি সাযুজ্য না থাকে তবে ঠিক ব্যালেন্স হয় না। তাই আমার স্টুডিওতে পরতে পরতে রয়েছে বাংলা ও বাঙালিয়ানার ছাপ।
 বাজারে তো এখন হ্যান্ডলুম, লিনেন-এর ছড়াছড়ি। সেক্ষেত্রে আপনার বিশেষত্ব কী?
 হ্যান্ড উইভ ছাড়াও খাদির হ্যান্ডলুমের ওপর জামদানি ডেভেলপ করে শাড়ি তৈরি করেছি। খাদি ফ্যাব্রিকের স্ট্রাইপ, চেকসের তৈরি করা পোশাক থেকে শাড়ি আমার সিগনেচার স্টাইল, বাজারে যেমন লাটকান দেওয়া ব্লাউজ বিক্রি হচ্ছে, কিন্তু আমরা ব্লাউজের জন্য যে ধরনের লাটকান তৈরি করি এবং প্রিন্টেড লাইনিং ব্লাউজে ব্যবহার করে অ্যান্টি ফিট ব্লাউজ ডিজাইন করি। আমার প্রতিটি কালেকশনই আমার লেবেল ‘ওয়ার্সি কলকাতা’-র।
সাক্ষাৎকার: চৈতালি দত্ত
06th  July, 2019
স্টাইলিশ উইন্টার মুড 

শীত আসছে। বাতাসে হিমের পরশ। মুডটা এমনিই ভালো হয়ে যায়। আর মুড যখন ভালো তখন স্টাইল তো জমবেই। স্টাইলিশ উইন্টার ওয়্যারের খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

30th  November, 2019
চরিত্র যেমন সাজ তেমন 

১৩ ডিসেম্বর মুক্তি পাবে পরিচালক অভিরূপ ঘোষের ছবি জম্বিস্থান। ছবির কাহিনী, চিত্রনাট্য, সংলাপ ও পোশাক পরিকল্পনার দায়িত্বে স্বয়ং পরিচালক। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

23rd  November, 2019
জ্যাকেটে জমজমাট হেমন্ত 

হেমন্তের হিমেল হাওয়ায় জ্যাকেট এল নতুন সাজে। ফ্যাব্রিক থেকে ডিজাইন সব কিছুতেই বেশ বদল হয়েছে এবার। কেমন সেই বদল? ছবিতে লেখায় রইল সেই হেমন্ত স্পেশাল জ্যাকেটের হদিশ। হদিশ দিলেন সোমা লাহিড়ী। 
বিশদ

23rd  November, 2019
পাঞ্জাবিতে জমে যাক আড্ডা 

সব বয়সের সবার প্রিয় পাঞ্জাবি। ঠিক আড্ডার মতোই বাঙালির পছন্দের পোশাক পাঞ্জাবি। পাঞ্জাবির গল্প বলছেন সোমা লাহিড়ী।  বিশদ

16th  November, 2019
অভিনব ফ্যাশন শো
ন্যাশনাল প্যাজেন্ট ইন্ডিয়া 

একসঙ্গে পা মিলিয়ে সাত পা হাঁটলে বন্ধুত্বের অঙ্গীকার করতে হয়। মাত্র সাত পা নয় ওঁরা একসঙ্গে পা মিলিয়ে অনেক পা হাঁটলেন আর হাঁটতে হাঁটতে এই বার্তাই পৌঁছে দিলেন সমাজের কাছে, যে ওঁদের বন্ধুত্বের দাবি নারী, পুরুষ, রূপান্তকরকামী নির্বিশেষে মানবতার সঙ্গে। ওঁরা তাই লিঙ্গভেদ মানেন না, শুধু আস্থা রাখেন ‘মানুষ’ শব্দটার ওপর।  
বিশদ

09th  November, 2019
গ্রেসফুলি বয়স
বাড়লে ক্ষতি কী?

ঋতুপর্ণা, তুমি এখনও জানো না আজ তোমার সবথেকে কাছের মানুষটি সিঙ্গাপুরের ঝলমলে পাঁচতারা হোটেলে তোমার জন্মদিন সেলিব্রেট করার জন্য একটা পার্টির আয়োজন করেছেন গোপনে। তোমাকে সারপ্রাইজ দেবে বলে কেউ কিচ্ছুটি জানায়নি। এমনকী তোমার পুচকে মেয়েটাও মাকে চমকে দেবে বলে চুপিচুপি বাবা আর দাদার সঙ্গে অনেকরকম প্ল্যান করেছে।  বিশদ

09th  November, 2019
হলুদ দিয়ে রূপটান

নিয়মিত নিজের যত্ন নেওয়া থেকে ভালো আর কিছু হতে পারে না। সবারই মন চায় নিজেকে নিজের মতো করে সাজিয়ে গুছিয়ে মেলে ধরার। কিন্তু দৈনন্দিন ঘর সংসার বা অফিসের কাজ সামলে দিনের শেষে ক্লান্ত বোধ হয়। এমনকী সময় করে পার্লারে গিয়ে রিল্যাক্স করার মতো সুযোগটারও খুব অভাব। আবার সবার পক্ষে সম্ভব হয় না নানারকম বিউটি প্রোডাক্টস কিনে সময় নিয়ে রূপচর্চা করার। বিশদ

09th  November, 2019
বিকিকিনির হাটে তারকারা 

ফ্যাশনের বিকিকিনির হাটে বলিউড তারকারা এখন পসরা সাজিয়ে বসেছেন। এই তালিকায় বলিউডের প্রথম সারির অনেক অভিনেতা-অভিনেত্রী রয়েছেন। তাঁদের নিজস্ব ব্র্যান্ডের পোশাক, প্রসাধন সামগ্রী, অ্যাকসেসরিজ পাওয়া যায় অনলাইনে অথবা শপিং মলে। এইসব তারকাদের ভিন্ন ধরনের কর্মযোগের ইতিকথা তুলে ধরলেন দেবারতি ভট্টাচার্য। 
বিশদ

02nd  November, 2019
 দীপালিকায় জ্বালাও আলো...

 আলোর উৎসবে সাজ হওয়া চাই উজ্জ্বল প্রাণময়। কালীপুজো, দেওয়ালি, ভাইফোঁটা প্রত্যেকটি অনুষ্ঠানেই আলোময় সাজে সাজিয়ে তুলুন নিজেকে, প্রিয়জনকেও। কেমন হবে সেই সাজ জানাচ্ছেন সোমা লাহিড়ী। বিশদ

26th  October, 2019
দীপাবলিতে সুস্থ থাকার টিপস

দীপাবলিতে সাজগোজ, বাজি পোড়ানো তো রয়েইছে। কিন্তু সবকিছুই করতে হবে নিজেকে সুস্থ রেখে। বাজিতে ক্ষতিগ্রস্ত হতে পারে চোখ, শরীরকেও রাখতে হবে তরতাজা। সংকলনে স্বস্তিনাথ শাস্ত্রী। বিশদ

26th  October, 2019
ওজন ঝরিয়ে উৎসবে
হয়ে উঠুন মোহময়ী 

সামনেই দীপাবলি। আলোর উৎসব। এই সময় নিজেকেও ঘষেমেজে আলোকোজ্জ্বল করে তোলার একটা ইচ্ছে সবারই থাকে। শরীর থেকে চুঁইয়ে পড়বে ঔজ্জ্বল্য, তবেই না লোকে দু’বার তাকাবে! তার জন্য শরীরকে করে তুলতে হবে নির্মেদ, বাহুল্যবর্জিত। 
বিশদ

19th  October, 2019
আসছে আলোর দিন 

আসছে ধনতেরস। তারপরই দীপাবলি। আলোয় আলোয় ভরে ওঠার দিন। এমন উৎসবে কেমন হবে সাজ, জানাচ্ছেন সোমা লাহিড়ী।  বিশদ

19th  October, 2019
তাপসী স্টাইলে বিশ্বাসী 

 বলিউডের সাম্রাজ্যের বাইরে থেকে এসেও খুব কম সময়ে নিজের জায়গা তৈরি করে নিয়েছেন তাপসী পান্নু। মুক্তি পেতে চলেছে তাঁর অভিনীত ছবি ‘সান্ড কি আঁখ’। এক খোলামেলা আড্ডায় উঠে এল তাপসীর ফ্যাশন থেকে বাঙালি প্রীতির কথা। বিশদ

12th  October, 2019
বাঙালিবাবুর সাজসজ্জা 

একালের মতো সেকালের বাবুদেরও সাজগোজের সীমা ছিল না। সাধারণত মনে হয় সাজসজ্জা প্রসাধন বুঝি মেয়েদেরই একচেটিয়া ব্যাপার, কিন্তু সাজ প্রসাধনের শৌখিনতা ও বিলাসিতায় পুরুষেরাও পশ্চাদপদ নয়। একালের মতো সেকালেও তার ভুরি ভুরি নজির মেলে। লিখেছেন শ্যামলী বসু।
বিশদ

12th  October, 2019
একনজরে
সংবাদদাতা, কালীগঞ্জ: দৌড় প্রতিযোগিতায় জাতীয় ও আন্তর্জাতিক স্তরে অংশ নিয়ে কালীগঞ্জের মুখ উজ্জ্বল করতে চায় সুতপা মণ্ডল। পরিবারে অভাবকে হার মানিয়ে ইচ্ছা শক্তির জোরে আগামী দিনে দৌড় প্রতিযোগিতার বিভিন্ন খেলায় সফল হতে চায় লাখুরিয়া হাইস্কুলের একাদশ শ্রেণীর ওই ছাত্রী। বাবা ...

পাটনা, ১২ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিল (ক্যাব) সমর্থন না করায় ইতিমধ্যেই দলের অন্দরে কোণঠাসা হয়ে গিয়েছেন জেডিইউয়ের সহ সভাপতি প্রশান্ত কিশোর। তবে তা সত্ত্বেও তিনি নিজের অবস্থানে অনড়ই থাকলেন। বৃহস্পতিবার তিনি বলেন, ওই বিলের মাধ্যমে সরকার ধর্মের ভিত্তিতে মানুষকে ...

সংবাদদাতা, উলুবেড়িয়া: ডেঙ্গু প্রতিরোধের পাশাপাশি প্লাস্টিক বর্জন ও জল অপচয়ের বিরুদ্ধে এবার পথে নামল উলুবেড়িয়া পুরসভা। বৃহস্পতিবার এই উপলক্ষে পুরসভার তরফে জনসচেতনতা বৃদ্ধিতে এক পদযাত্রার আয়োজন করা হয়। পাশাপাশি পুরসভার ২২নং ওয়ার্ডটিও পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়।  ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

শারীরিক দিক থেকে খুব ভালো যাবে না। মনে একটা অজানা আশঙ্কার ভাব থাকবে। আর্থিক দিকটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩০: রাইটার্সে অলিন্দ যুদ্ধের সেনানী বিনয় বসুর মৃত্যু
১৯৮৬: অভিনেত্রী স্মিতা পাতিলের মূত্যু
২০০১: ভারতের সংসদে জঙ্গি হামলা
২০০৩: তিকরিত থেকে গ্রেপ্তার হলেন সাদ্দাম হুসেন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮৫ টাকা ৭১.৫৪ টাকা
পাউন্ড ৯১.৮৫ টাকা ৯৫.১৫ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৩৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৯৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, প্রতিপদ ৯/২৪ দিবা ৯/৫৭। মৃগশিরা ০/১৮ দিবা ৬/১৮ পরে আর্দ্রা ৫৯/৯ শেষরাত্রি ৫/৫১। সূ উ ৬/১১/২, অ ৪/৪৯/৩৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৩ গতে ৯/১৭ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ৩/৩২ মধ্যে পুনঃ ৪/২৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৫০ গতে ১১/৩০ মধ্যে, কালরাত্রি ৮/৯ গতে ৯/৪৯ মধ্যে। 
২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, প্রতিপদ ১০/৫৮/৫৭ দিবা ১০/৩৬/৩৮। মৃগশিরা ৩/১৮/৩৯ দিবা ৭/৩২/৩১, সূ উ ৬/১৩/৩, অ ৪/৪৯/৫৫, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে ও ৭/৪৬ গতে ৯/৫৩ মধ্যে ও ১২/০ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩২ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/২৫ মধ্যে ও ১২/৬ গতে ৩/৪০ মধ্যে ও ৪/৩৪ গতে ৬/১৪ মধ্যে, কালবেলা ১০/১১/৫৩ গতে ১১/৩১/২৯ মধ্যে, কালরাত্রি ৮/১০/৪২ গতে ৯/৫১/৫ মধ্যে। 
১৫ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কাটোয়ায় বিয়ের আসরে গুলি, গ্রেপ্তার পাত্রীর দাদু
 

কাটোয়ায় বিয়ের আসরে বন্দুক থেকে গুলি ছোঁড়ার অভিযোগ। ঘটনায় পাত্রীর ...বিশদ

11:27:00 AM

আজ শুভ মুক্তি
 মর্দানি ২— গোপী পুথরান পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে আইনক্স, ...বিশদ

11:23:19 AM

লাইন পারাপারের সময় আটকে পড়ল টোটো, ব্যাহত ট্রেন চলাচল
দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং শাখার তালদি স্টেশনের কাছে লাইন পারাপার ...বিশদ

11:09:00 AM

ইংল্যান্ডের সাধারণ নির্বাচনে জয়ী বরিস জনসন, পেলেন সংখ্যাগরিষ্ঠতা 

11:02:17 AM

গড়ফায় গাছ থেকে পড়ে এক যুবকের মৃত্যু
গড়ফায় গাছ থেকে পড়ে মৃত্যু হল এক যুবকের। জানা গিয়েছে, ...বিশদ

10:37:00 AM

হিমাচলের কুফরিতে ব্যাপক তুষারপাতের জেরে অবরুদ্ধ ৫ নং জাতীয় সড়ক 

10:25:13 AM