Bartaman Patrika
অমৃতকথা
 

‘নিগমকল্পতরোর্গলিতং ফলম্‌।’

এই শোনো, শুনতে পাচ্ছ না? ভক্তগণ উদ্‌গ্রীব হয়ে শুনবার চেষ্টা করছেন। চারিদিকে বড় বড় শাল পাইনের গাছ। বাতাসে শনশন শব্দ। আবার বলে উঠলেন মা,—শোনো, কান পেতে শোনো, ওই যে আমি শুনতে পাচ্ছি—‘নিগমকল্পতরোর্গলিতং ফলম্‌।’
বলামাত্র মাকে বেষ্টন করে যে ভক্তরা বসেছিলেন সবাই শুনতে পেলেন। ও পাতার শব্দ তো নয়। ওই তো শোনা যাচ্ছে। ঠিকই বলেছেন মা, ওই তো সবই শুনতে পেলেন ভাগবতের সেই প্রসিদ্ধ শ্লোক—
‘‘নিগমকল্পতরোর্গলিতং ফলং শুকমুখাদ মৃতদ্রব সংযুগম্‌,
পিবত ভগবতং রসমালয়ং মুহুরহো রসিকা ভুবি ভাবুকাঃ ’’

ঘটনাটি ঘটেছে নৈমিশারণ্যে আনন্দময়ী মার আশ্রমে! কথাটা আমার প্রত্যক্ষ শ্রোতার কাছ থেকে শোনা। শব্দ তো আকাশের গুণ। নিত্য আকাশে কত শব্দ ভাসছে। আকাশ মরে না শব্দও করে না। আকাশ বিভু। অনাদিকাল থেকে কত শব্দ ছড়িয়ে আছে। আকাশ ভরে না। সেই শব্দ ধরবার যন্ত্র আজকাল তৈরি হয়েছে, দূরের শব্দ নিকটে আসছে। তেমন তেজস্বী যন্ত্র যদি থাকে তো এই নৈমিশারণ্যে উচ্চারিত সূতমুনির ভাগবতী বাণী ধরতে পারবে। মায়ের হৃদ্‌যন্ত্রটি তো ‘সর্বাভূতরুতজ্ঞানগ্রাহী।’ ‘অনাহত শব্দ ধরতে পারেন, ধরাতেও পারেন। এই শ্লোকটি শ্রীমদভাগবতের তৃতীয় শ্লোক। এর পূর্বশ্লোকে ভাগবতের বশীকারিতারূপ ঐশ্বর্য দেখানো হয়েছে। ঈশ্বরকেও হৃদয়ে অবরুদ্ধ করেন এই ভাগবত।
এখন এই শ্লোকে মাধুর্য দেখানো হচ্ছে, পূর্বে বলা হয়েছে শ্রীমদ্‌ভাগবত সর্বশাস্ত্র অপেক্ষা সর্বাংশে শ্রেষ্ঠ। কিন্তু এই শ্লোকে বলা হচ্ছে, এটি সর্বশাস্ত্রের ফলস্বরূপ। বৃক্ষ চেনা যায় তার ডাল-পালা, প্রসারতা দেখে নয়, চেনা যায় তার ফল দেখে। তেমনি এই ভাগবতে চরম ফলটি ঘোষিত হয়েছে। কি সেই ফল? আসুন, আমরা সেই ফল আস্বাদ করি। কি কি কারণে ফল গ্রহণযোগ্য হয় না তা আমরা জানি। যেমন, প্রথমত, যদি ফল খুব উঁচু জলে থাকে এবং নাগালের বাইরে থাকে তা হলে সেই ফল পাবার আশা নেই। দ্বিতীয়ত, যদি ফলটি পাকা না হয় জোর করে পাড়া হয়, তা হলেও গ্রহণযোগ্য হয় না। তৃতীয়ত, ফলটি যদি পেকে উঁচু থেকে মাটিতে পড়ে, তা হলে সেটিও ফেটে ছত্রাকার হয়ে যায় বলে গ্রহণের অযোগ্য। চতুর্থত, যদি বা ভাল থাকে তা হলে তার খোসা, আঁটি বাদ দিয়ে ভাল অংশটি গ্রহণ করা যাবে, সবটুকু নয়।
এই শ্লোকে একটি একটি করে ওই বাধাগুলি যে ভাগবতে নেই তা বলা হচ্ছে। প্রথমত, এটি খুব উঁচু ডালের ফল, আমাদের নাগালের বাইরে সেকথা ঠিক। কারণ, এটি ‘নিগমকল্পতরোঃ ফলং’—নিগমকল্পতরুর ফল। নিগম হল বেদ। এটি খুব উঁচু ডাল। ভাগবত প্রথমে নারায়ণ স্বয়ং বলেছিলেন ব্রহ্মাকে। সেটি চতুঃশ্লোকী ভাগবত। ব্রহ্মা সেইটি তাঁর মানসপুত্র নারদকে দিলেন, বললেন, ‘বিপুলীকুরু।’ কিন্তু নারদের সময় কই? শুধু হরিগুণগান করে বেড়ান। তাই স্বর্গের ফল অর্থাৎ খুব উঁচু ডালের ফল, ‘গলিতং ফলং’, এটি নারদের কৃপায় গলিত হয়ে ‘ভুবি’ ভূতলে নেমে এল। তিনি দিলেন বেদব্যসকে। বললেন, ‘তুমি বাড়াও একে।’ তাঁর চিত্তপ্রসাদন হবে তা হলে। পরবর্তিকালে বেদব্যাসের কাছ থেকে পেয়েছিলেন শুক। শুকের কাছ থেকে পেয়েছিলেন সূতমুনি। সুতরাং, বেদব্যাস কৃপায় যেটি পেয়েছিলেন এবং লিখেছিলেন, সেই ভাগবত শুকদেব পরীক্ষিতের প্রায়োপবেশনসভায় মুষ্টিপেয় সত্য-ত্রেতা-দ্বাপরের বিগদ্ধজনের সামনে প্রকাশ করেছিলেন। আর সূতমুনি সেই বাণী নৈমিশারণ্যে ষাট হাজার ঋষির সামনে প্রচার করলেন। এটি ছিল কলিযুগের প্রারম্ভের কথা। এই হল ভাগবতের ‘ষট্‌ সংবাদ’।
ব্রহ্মচারিণী বেলা দেবীর ‘ভাগবতী কথা’ থেকে
09th  October, 2020
প্রার্থনা কেন করি

মানুষের জীবন নিত্য অভাব ও অভিযোগ ও প্রয়োজনে পরিপূর্ণ, সুতরাং তার কামনা থাকেই, কেবল দেহে প্রাণে নয়, কিন্তু মনে এবং আধ্যাত্মিক সত্তাতেও। যখন সে জানে যে জগৎ চলছে কোন উচ্চশক্তির নিয়ন্ত্রণে, তখন সে ঐ উচ্চশক্তির কাছে তার অভাব পূরণের জন্য প্রার্থনা জানায়, যাতে তার জীবনের বন্ধুর পথে ও কঠিন সংগ্রামে ভগবৎ সাহায্য ও আশ্রয় লাভ করতে পারে। বিশদ

আনন্দ সংযমের মেলবন্ধন

প্রায় নির্বিঘ্নে কাটল পুজোর চারদিন। হতে পারত ভিড় আটকাতে পুজো মণ্ডপের বাইরে ব্যারিকেড দিয়ে ‘নো এন্ট্রি বোর্ড’ লাগিয়ে দেওয়ার যে নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট, বহু পুজো কমিটি তা ঠিকমতো পালন করতে পারল না। হতে পারত ব্যারিকেড থাকলেও ঠাকুর দেখার নেশায় উদ্বেল জনতা ‘নো এন্ট্রি বোর্ড’ সরিয়ে মণ্ডপে প্রবেশ করল দলে দলে।
বিশদ

28th  October, 2020
মা

শাক্তেরা জগতের সেই সর্বব্যাপিনী শক্তিকে মা ব’লে পূজা ক’রে থাকেন—কারণ মা-নামের চেয়ে মিষ্ট নাম আর কিছু নেই। ভারতে মাতাই নারী-চরিত্রের সর্বোচ্চ আদর্শ।
বিশদ

28th  October, 2020
দেবীর পূজায় চণ্ডীপাঠ 

দুর্গাপূজায় শ্রীশ্রীচণ্ডীপূজা ও পাঠ অবশ্যকর্তব্য। এই দেবী মাহাত্ম্য পাঠ কল্পারম্ভের দিন থেকেই আরম্ভ হয়। কল্পারম্ভ বিভিন্ন প্রকারের হতে পারে। নবম্যাদি কল্পারম্ভ হয় ভাদ্র পূর্ণিমার পর কৃষ্ণপক্ষের নবমীতে। প্রতিপদাদি কল্পারম্ভ হয় মহালয়া অমাবস্যার পরের তিথি শুক্লাপ্রতিপদ থেকে।   বিশদ

23rd  October, 2020
 

 মহাপূজার উপচার বিশদ

22nd  October, 2020
21st  October, 2020
পবিত্রতা

এই ঈশ্বরের অগ্রদূত, এই সুসমাচারবাহক যীশু সত্যলাভের পথ দেখাইতে আসিয়াছিলেন। তিনি দেখাইতে আসিয়াছিলেন যে, নানারূপ অনুষ্ঠান ক্রিয়াকলাপাদির দ্বারা সেই যথার্থ তত্ত্ব— আত্মতত্ত্ব লাভ হয় না; দেখাইতে আসিয়াছিলেন যে, নানাবিধ কূট, জটিল, দার্শনিক বিচারের দ্বারা সেই আত্মতত্ত্ব লাভ হয় না। বিশদ

20th  October, 2020
19th  October, 2020
ঈশ্বর 

যখন আমরা ভগবানকে ভালবাসি তখন যেন আমরা নিজেকে দু-ভাগ করে ফেলি—আমিই আমার অন্তরাত্মাকে ভালবাসি। ঈশ্বর আমাকে সৃষ্টি করেছেন আবার আমিও ঈশ্বরকে সৃষ্টি করেছি। আমরা ঈশ্বরকে আমাদের অনুরূপ ক’রে সৃষ্টি ক’রে থাকি। আমরাই ঈশ্বরকে আমাদের প্রভু হবার জন্য সৃষ্টি ক’রে থাকি, ঈশ্বর আমাদের তাঁর দাস করেননি। যখন আমরা জানতে পারি, আমরা ঈশ্বরের সঙ্গে এক, ঈশ্বর আমাদের সখা, তখনই প্রকৃত সাম্যবস্থা লাভ হয়, তখনই আমাদের মুক্তি হয়।  
বিশদ

18th  October, 2020
ধ্যান 

ধ্যানের অধিকারী কে? আচার্য শঙ্করের মতে গীতার ষষ্ঠাধ্যায় সন্ন্যাসীর জন্য অর্থাৎ সন্ন্যাসী না হলে ধ্যানের অধিকারী হওয়া যায় না। তাঁর প্রধান যুক্তি হচ্ছে এই যে, শ্রীকৃষ্ণ যে যুগে গীতা উপদেশ করেছিলেন, তখন বর্ণাশ্রম-ধর্ম সুপ্রতিষ্ঠিত; গৃহস্থরাই তখন কর্মযোগী, সন্ন্যাসীরা সর্বকর্ম ত্যাগ করে ধ্যানযোগী। 
বিশদ

17th  October, 2020
সাধক 

সাধন বহু প্রকার আছে এবং সাধকের অধিকার অনুসারে প্রত্যেকটি সাধনার সার্থকতা আছে। সাধকের যেমন যোগ্যতার তারতম্য আছে, তেমনি তদনুসারে সাধনের ফলগত তারতম্যও আছে। যাঁহারা সাধনার ইতিহাস আলোচনা করেন তাঁহারা তটস্থ দৃষ্টি গ্রহণ করিতে পারে না বলিয়া ইহা ধারণা করিতে পারে না।  
বিশদ

15th  October, 2020
জীবন-শৃঙ্খল 

সারা জগৎ মুক্তির জন্য উদ্‌গ্রীব, অথচ প্রত্যেক জীব তার শৃঙ্খলকেই ভালবাসে। এই হল আমাদের স্বভাবের প্রথম প্রহেলিকা ও দুর্ভেদ্য গ্রন্থি। জন্মের বন্ধন মানুষ ভালবাসে, তাই ত জন্মের দোসর মৃত্যুর বন্ধনে সে আবদ্ধ। এই যাবতীয় শৃঙ্খলের মধ্যে থেকেই সে তার সত্তার মুক্তি, তার আত্মপরিপূর্ণতার ঈশ্বরত্ব আকাঙ্ক্ষা করে। 
বিশদ

14th  October, 2020
ভাব ও মন্ত্র 

জগদ্‌ব্রহ্মাণ্ড এক মহাভাবে পরিপূর্ণ। মহাভাব মানে প্রেম। ঋষির স্বামী স্বরূপানন্দ বলছেন, ‘‘ধৃতং প্রেম্না জগৎ যেন’’— প্রেম দিয়েই পরমেশ্বর জগদ্‌ব্রহ্মাণ্ডকে ধরে রেখেছেন। তাই কেউ কেউ এই মহাভাবকেই পরমেশ্বর নামে অভিহিত করেন।
বিশদ

13th  October, 2020
পুঁথি 

শ্রীরামকৃষ্ণের পিতা একজন খুব নিষ্ঠাবান্‌ ব্রাহ্মণ ছিলেন—এমন কি, তিনি সকল প্রকার ব্রাহ্মণেরও দান গ্রহণ করতেন না। জীবিকার জন্য তাঁর সাধারণের মতো কোন কাজ করবার জো ছিল না। 
বিশদ

12th  October, 2020
ধর্ম

গীতায় ‘হৃষীকেশ’ অর্থাৎ ইন্দ্রিয় বা (ইন্দ্রিয়যুক্ত) জীবাত্মা-গণের ঈশ্বর কৃষ্ণ—‘গুড়াকেশ’কে অর্থাৎ নিদ্রার অধীশ্বর (অর্থাৎ নিদ্রাজয়ী) অর্জুনকে উপদেশ দিচ্ছেন। এই সংসারই ‘ধর্মক্ষেত্র’ কুরুক্ষেত্র। পঞ্চপাণ্ডব (অর্থাৎ ধর্ম) শত কৌরবের (আমরা যে-সকল বিষয়ে আসক্ত এবং যাদের সঙ্গে আমাদের সতত বিরোধ তাদের) সঙ্গে যুদ্ধ করছেন! 
বিশদ

11th  October, 2020
চরিত্র 

জগতে যাঁহারা মহৎ বলিয়া গণিত, তাঁহারাও তোমার আদর্শ নহেন। তাঁহাদের চরিত্রগত বা কর্ম্মগত আংশিক উৎকর্ষ বর্ত্তমানতায় অথবা সম্ভাব্যতায় তোমার নিজস্ব হইতে পার, কিন্তু কোনও সৃষ্ট জীবেরই অখণ্ড-চরিত্র তোমার নিজস্ব হইতে পারে না। সকল খণ্ড যে অদ্বিতীয় অখণ্ডের অংশীভূত, তাঁহাকেই একমাত্র জীবনের আরাধ্য করা চলে।   বিশদ

10th  October, 2020
একনজরে
বংশপরম্পরায় আজও মহানায়ক উত্তমকুমারের বাড়ির লক্ষ্মী প্রতিমা তৈরি করে চলেছেন কুমোরটুলির একটি নির্দিষ্ট শিল্পী পরিবার। পটুয়াপাড়ার ৪০/১, বনমালি সরকার স্ট্রিটে মৃৎশিল্পী জয়ন্ত পালের ঘরে জোরকদমে ...

ট্যুইটারে লাদাখকে চীনের অংশ হিসেবে দেখানো হচ্ছে। এনিয়ে ভারতের যৌথ সংসদীয় কমিটির প্রশ্নের মুখে ট্যুইটার ইন্ডিয়া। তাদের তরফে বিষয়টি নিয়ে এই মাইক্রোব্লগিং সাইট কর্তৃপক্ষের কাছে কৈফিয়ত তলব করা হয়। যার উত্তরে সংশ্লিষ্ট কমিটিকে ট্যুইটার ইন্ডিয়া জানিয়েছে, এ ব্যাপারে তারা ভারতের ...

করোনা আবহেও লক্ষ্মীর আরাধনার বাজেটে খামতি পড়েনি। এমনকী বাইরে থেকে চাঁদা আদায়ও নয়। গ্রামবাসীরাই বছরভর মাটির ভাঁড়ে যে টাকা জমিয়েছেন, তাতেই হচ্ছে পুজোর আয়োজন। ...

কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক মহল, বিশেষ করে দুই মুসলিম দেশের কাছে বড় ধাক্কা খেল পাকিস্তান। জম্মু ও কাশ্মীরের উপর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের বর্ষপূর্তি উপলক্ষে মঙ্গলবার ইরানে কালা দিবস পালন করার সিদ্ধান্ত নিয়েছিল ইমরান খানের সরকার। এমনকী, সৌদি আরবের রিয়াধেও সেই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব স্ট্রোক দিবস
১৯৬৯: ইন্টারনেটের আগের স্তর আরপানেটের আবিষ্কার
১৯৭১: অস্ট্রেলিয় ক্রিকেটার ম্যাথু হেডের জন্ম
১৯৮১: অভিনেত্রী রীমা সেনের জন্ম
১৯৮৫: বক্সার বিজেন্দর সিংয়ের জন্ম
১৯৮৮: সমাজ সংস্কারক ও স্বাধীনতা সংগ্রামী কমলাদেবী চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৯৯: ওড়িশায় ঘূর্ণিঝড়ে কমপক্ষে ১০ হাজার মানুষের মৃত্যু
২০০৫: দিল্লিতে পরপর তিনটি বিস্ফোরণে অন্তত ৬২জনের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৪.৬০ টাকা
পাউন্ড ৯৪.৪৭ টাকা ৯৭.৮৪ টাকা
ইউরো ৮৫.২৮ টাকা ৮৮.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,৮১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,৮৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬২,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ কার্তিক, ১৪২৭, বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ত্রয়োদশী ২৩/৫২ দিবা ৩/১৬। উত্তরভাদ্রপদ নক্ষত্র ১৫/৪১ দিবা ১২/০। সূর্যোদয় ৫/৪৩/১৬, সূর্যাস্ত ৪/৫৭/৩০। অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪২ মধ্যে। রাত্রি ৫/৪৮ গতে ৯/১৩ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১০ মধ্যে পুনঃ ৪/১ গতে উদয়াবধি। বারবেলা ২/১০ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৬ মধ্যে।
১২ কার্তিক, ১৪২৭, বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ত্রয়োদশী দিবা ৩/২১। উত্তরভাদ্রপদ নক্ষত্র দিবা ১/১২। সূর্যোদয় ৫/৪৪, সূর্যাস্ত ৪/৫৮। অমৃতযোগ দিবা ৭/১৮ মধ্যে ও ১/১১ গতে ২/৩৯ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৪ মধ্যে ও ৪/৬ গতে ৫/৪৫ মধ্যে। কালবেলা ২/১০ গতে ৪/৫৮ মধ্যে। কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৭ মধ্যে।
১১ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের দিনটি কেমন যাবে?  
মেষ: কর্মরতদের উপার্জনের ক্ষেত্রে কোনও বাধা নেই। বৃষ: শেয়ার বা ফাটকায় বিনিয়োগ ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিনে  
বিশ্ব স্ট্রোক দিবস ১৯৬৯: ইন্টারনেটের আগের স্তর আরপানেটের আবিষ্কার ১৯৭১: অস্ট্রেলিয় ক্রিকেটার ...বিশদ

04:28:18 PM

আইপিএল: কেকেআর-কে ৬ উইকেটে হারাল সিএসকে 

11:14:20 PM

আইপিএল: চেন্নাই ১২১/৩ (১৫ ওভার) 

10:43:26 PM

আইপিএল: চেন্নাই ৮৮/১ (১১ ওভার) 

10:19:05 PM

আইপিএল: চেন্নাই ৩৭/০ (৫ ওভার) 

09:51:13 PM