Bartaman Patrika
খেলা
 

অস্ট্রেলিয়া সফরে দিন-রাতের
প্রস্তুতি ম্যাচ পাচ্ছেন বিরাটরা

ভারতীয় ক্রিকেট দলের অস্ট্রেলিয়া সফরের পূর্ণাঙ্গ ক্রীড়াসূচি প্রকাশিত হল বুধবার। একদিনের সিরিজ দিয়ে বিরাট কোহলিরা অভিযান শুরু করবেন। শেষ হবে টেস্ট সিরিজ দিয়ে। মাঝে তিনটি টি-২০ ম্যাচও খেলবে দুই দল। দুবাই থেকে সরাসরি অস্ট্রেলিয়া উড়ে যাবে টিম ইন্ডিয়া। ১২ নভেম্বর কোহলিদের সিডনি পৌঁছনোর কথা। 
বিশদ
জিতে কার্যত প্লে-অফে নিশ্চিত মুম্বই 

আবুধাবি: সূর্যকুমার যাদবের বিধ্বংসী ইনিংসের (৪৩ বলে ৭৯) সুবাদে মুম্বই পাঁচ উইকেটে হারাল বেঙ্গালুরুকে। বুধবার জিতে কার্যত আইপিএলের প্লে-অফে খেলা নিশ্চিত করলেন পোলার্ডরা (১৬ পয়েন্ট)। তিন নম্বরে ব্যাট করতে নেমে অপরাজিত সূর্যের ইনিংসে রয়েছে দশটি চার ও তিনটি ছয়। প্রথমে ব্যাট করতে নেমে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ৬ উইকেটে ১৬৪ রান তোলে।  
বিশদ

নাইটদের আজ মরণ-বাঁচন লড়াই

গত ম্যাচে কিংস ইলেভেন পাঞ্জাবের কাছে হেরে প্লে-অফে ওঠার পথ বেশ কঠিন করে ফেলেছে কলকাতা নাইট রাইডার্স। হতাশ সমর্থকরা। দল মালিক শাহরুখ খানও নাইটদের পারফরম্যান্সে খুশি নন। এক সমর্থকের প্রশ্নের জবাবে কিং খান বলেছেন, ‘আমার ভিতরে কী হচ্ছে সেটা বলে বোঝাতে পারব না। আপনাদের মতো আমিও উদ্বিগ্ন।’ এখন প্রশ্ন হল, নাইটরা কি শেষ পর্যন্ত আপামর সমর্থকের পাশাপাশি কিং খানের মুখে হাসি ফোটাতে পারবেন?
বিশদ

দিল্লির টানা হারে চিন্তায় পন্টিং

দিল্লি ক্যাপিটালসের কোচ রিকি পন্টিং জানিয়েছেন রান তাড়া করার ক্ষেত্রে তাঁর দলের দুর্বলতা রয়েছে। আইপিএলে শেষ চারের টিকিট পাকা করতে হলে এই সমস্যা দ্রুত কাটিয়ে উঠতে হবে বলে মন্তব্য করেছেন তিনি। পন্টিংয়ের বক্তব্য, ‘পরে ব্যাটিং করতে গিয়ে বারবার সমস্যায় পড়ছে দল।
বিশদ

ঋদ্ধিমানের প্রশংসায় পঞ্চমুখ শচীন

দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে ওপেন করতে নেমে ৮৭ রানের ঝোড়ো ইনিংস খেলেছেন ঋদ্ধিমান সাহা। যার সুবাদে আইপিএলে মঙ্গলবার বড় জয় তুলে নিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। ঋদ্ধিমানকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন শচীন তেন্ডুলকর ও রবি শাস্ত্রী।টুর্নামেন্টে ১১টি ম্যাচের মধ্যে মাত্র একটিতে মাঠে নামার সুযোগ পেয়েছিলেন ঋদ্ধি।
বিশদ

হার বাঁচাল রিয়াল মাদ্রিদ

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে সময়টা মোটেই ভালো যাচ্ছে না রিয়াল মাদ্রিদের। নতুন মরশুমে শাখতার ডোনেস্কের কাছে হার দিয়ে অভিযান শুরু করার পর দ্বিতীয় ম্যাচেও আটকে গেল জিনেদিন জিদানের দল। বরং বলা চলে, দু’গোলে পিছিয়ে থেকেও শেষ লগ্নে কোনওক্রমে হার বাঁচালেন র‌্যামোস-বেনজেমারা।
বিশদ

করোনায় আক্রান্ত ফিফা প্রেসিডেন্ট ইনফানতিনো 

এবার করোনার থাবায় কাবু ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফানতিনো। গভর্নিং বডির তরফ থেকে এক বিবৃতিতে এই খবর জানানো হয়েছে। তবে তাঁর তেমন কোনও উপসর্গ নেই। দুর্বল হয়ে পড়ায় ইনফানতিনোকে আগামী ১০ দিন বাড়িতেই থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।
বিশদ

দ্রুত দল গুছিয়ে নেওয়াই লক্ষ্য রবি ফাউলারের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোয়ারেন্টাইন পর্ব কাটিয়ে মঙ্গলবার থেকেই অনুশীলনে নেমে পড়েছে ইস্ট বেঙ্গলের ভারতীয় ফুটবলাররা। শুক্রবার থেকে যোগ দেবেন বিদেশিরা। সেদিনই পুরোদমে দল নিয়ে অনুশীলন শুরু করে দেবেন কোচ রবি ফাউলার। আপতত কোয়ারেন্টাইনে রয়েছেন লাল-হলুদের ব্রিটিশ কোচ।
বিশদ

বেনোলিমে ক্লোজড ডোর অনুশীলন হাবাসের

‘দরওয়াজা বন্ধ’ করেই অনুশীলন করাতে পছন্দ করেন এটিকে মোহন বাগানের হেডস্যার আন্তোনিও লোপেজ হাবাস। গতবার সল্টলেক স্টেডিয়ামের সংলগ্ন প্র্যাকটিস মাঠে এরকমই চিত্র দেখা গিয়েছিল। এবার গোয়াতে আইএসএলের প্রস্তুতি নিচ্ছেন প্রণয়-প্রবীররা।
বিশদ

ডোপিং আইন ভেঙে নির্বাসিত কোলম্যান

দু’বছরের জন্য নির্বাসিত হলেন পুরুষদের ১০০ মিটারে বিশ্বচ্যাম্পিয়ন ক্রিশ্চিয়ান কোলম্যান। ফলে ২০২১ সালে টোকিও ওলিম্পিকসে নামতে পারবেন না আমেরিকার ২৪ বছর বয়সি স্প্রিন্টারটি। তিন-তিনবার ডোপিং নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করার দায়ে কোলম্যানকে এই শাস্তি দেওয়া হয়েছে। অতীতে সতর্ক করা সত্ত্বেও বিষয়টিকে তিনি গুরুত্ব দেননি।
বিশদ

দুরন্ত ঋদ্ধিমান-ওয়ার্নার,
বড় জয় হায়দরাবাদের

সুযোগ পেয়েই দারুণভাবে তা কাজে লাগালেন ঋদ্ধিমান সাহা। মঙ্গলবার তাঁর দুরন্ত ব্যাটিংয়ের (৮৭) দৌলতে আইপিএলের ম্যাচে দিল্লির বিরুদ্ধে ২ উইকেটে ২১৯  রান করে সানরাইজার্স হায়দরাবাদ। জবাবে দিল্লি অলআউট হয়ে যায় মাত্র ১৩১ রানে। বিশদ

28th  October, 2020
আজ বিরাটদের সামনে মুম্বই

মুম্বই ইন্ডিয়ান্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, দু’টি দলই ১১ ম্যাচে ১৪ পয়েন্ট সংগ্রহ করেছে। নেট রান রেটের বিচারে এগিয়ে মুম্বই (+১.২৫২)। তবে খুব পিছিয়ে নেই বেঙ্গালুরুও (+০.০৯২)। বুধবার আইপিএলের ম্যাচে এই দুই হেভিওয়েট দলের প্রতিদ্বন্দ্বিতা দেখার জন্য সাগ্রহে তাকিয়ে রয়েছেন ক্রিকেটপ্রেমীরা।
  বিশদ

28th  October, 2020
দল নির্বাচনে স্বচ্ছতা নিয়ে প্রশ্ন সানির

চোটের কারণে অস্ট্রেলিয়া সফরে ভারতীয় দলে জায়গা হয়নি রোহিত শর্মার। ভারতের প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাসকর মনে করছেন, মুম্বইকরকে ঠিক কেন বাদ দেওয়া হল সে ব্যাপারে কোনও যুক্তিগ্রাহ্য কারণ নেই। বোর্ডের এই সিদ্ধান্তে স্বচ্ছতার অভাব রয়েছে। হিটম্যানের ফিটনেস নিয়ে বিস্তারিত তথ্য ক্রিকেটপ্রেমীদের জানা উচিত। হ্যামস্ট্রিংয়ে চোটের জন্য আইপিএলে টানা দু’টি ম্যাচে খেলেননি মুম্বই ইন্ডিয়ান্সের এই সফল অধিনায়ক। তিন ফরম্যাটের ক্রিকেটে অস্ট্রেলিয়া সফরে দলে নেই রোহিত।
বিশদ

28th  October, 2020
ড্র করল দুই ম্যাঞ্চেস্টার

প্রিমিয়ার লিগের ষষ্ঠ রাউন্ডেই থেমে গেল এভার্টনের অপরাজেয় দৌড়। রবিবার অ্যাওয়ে ম্যাচে সাউদাম্পটনের কাছে ২-০ ব্যবধানে হারের মুখ দেখল লিগ টেবিলের শীর্ষে থাকা কার্লো আনসেলোত্তির দল। এই হারের পরেও পয়েন্ট টেবিলে এক নম্বর স্থান ধরে রাখল তারা। বিশদ

28th  October, 2020
মহমেডান স্পোর্টিংয়ে স্প্যানিশ কোচ

আই লিগের জন্য মহমেডান স্পোর্টিংয়ের কোচ হলেন  স্পেনের হোসে হেভিয়া। উয়েফা প্রো-লাইসেন্সধারী এই স্প্যানিশ কোচ ২০১৪ সাল থেকে ভারতের বিভিন্ন অ্যাকাডেমি ও ক্লাবে কোচিং করাচ্ছেন।  তিনি অতীতে  মিনার্ভা অ্যাকাডেমির যুব উন্নয়নের দায়িত্বে ছিলেন। গত মরশুমে ছিলেন শিলং লাজংয়ে।  বিশদ

28th  October, 2020

Pages: 12345

একনজরে
বংশপরম্পরায় আজও মহানায়ক উত্তমকুমারের বাড়ির লক্ষ্মী প্রতিমা তৈরি করে চলেছেন কুমোরটুলির একটি নির্দিষ্ট শিল্পী পরিবার। পটুয়াপাড়ার ৪০/১, বনমালি সরকার স্ট্রিটে মৃৎশিল্পী জয়ন্ত পালের ঘরে জোরকদমে ...

সংবাদদাতা, পতিরাম: ১৯৩৩ সালের ২৮ অক্টোবর। অবিভক্ত ভারতের হিলি স্টেশনে দার্জিলিং মেলে লুটপাট চালিয়েছিলেন স্বাধীনতা সংগ্রামীরা। দেশের স্বাধীনতা আন্দোলনের কাজে লেগেছিল সেই ‘লুটের টাকা’।   ...

কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক মহল, বিশেষ করে দুই মুসলিম দেশের কাছে বড় ধাক্কা খেল পাকিস্তান। জম্মু ও কাশ্মীরের উপর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের বর্ষপূর্তি উপলক্ষে মঙ্গলবার ইরানে কালা দিবস পালন করার সিদ্ধান্ত নিয়েছিল ইমরান খানের সরকার। এমনকী, সৌদি আরবের রিয়াধেও সেই ...

ট্যুইটারে লাদাখকে চীনের অংশ হিসেবে দেখানো হচ্ছে। এনিয়ে ভারতের যৌথ সংসদীয় কমিটির প্রশ্নের মুখে ট্যুইটার ইন্ডিয়া। তাদের তরফে বিষয়টি নিয়ে এই মাইক্রোব্লগিং সাইট কর্তৃপক্ষের কাছে কৈফিয়ত তলব করা হয়। যার উত্তরে সংশ্লিষ্ট কমিটিকে ট্যুইটার ইন্ডিয়া জানিয়েছে, এ ব্যাপারে তারা ভারতের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব স্ট্রোক দিবস
১৯৬৯: ইন্টারনেটের আগের স্তর আরপানেটের আবিষ্কার
১৯৭১: অস্ট্রেলিয় ক্রিকেটার ম্যাথু হেডের জন্ম
১৯৮১: অভিনেত্রী রীমা সেনের জন্ম
১৯৮৫: বক্সার বিজেন্দর সিংয়ের জন্ম
১৯৮৮: সমাজ সংস্কারক ও স্বাধীনতা সংগ্রামী কমলাদেবী চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৯৯: ওড়িশায় ঘূর্ণিঝড়ে কমপক্ষে ১০ হাজার মানুষের মৃত্যু
২০০৫: দিল্লিতে পরপর তিনটি বিস্ফোরণে অন্তত ৬২জনের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৪.৬০ টাকা
পাউন্ড ৯৪.৪৭ টাকা ৯৭.৮৪ টাকা
ইউরো ৮৫.২৮ টাকা ৮৮.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,৮১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,৮৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬২,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ কার্তিক, ১৪২৭, বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ত্রয়োদশী ২৩/৫২ দিবা ৩/১৬। উত্তরভাদ্রপদ নক্ষত্র ১৫/৪১ দিবা ১২/০। সূর্যোদয় ৫/৪৩/১৬, সূর্যাস্ত ৪/৫৭/৩০। অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪২ মধ্যে। রাত্রি ৫/৪৮ গতে ৯/১৩ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১০ মধ্যে পুনঃ ৪/১ গতে উদয়াবধি। বারবেলা ২/১০ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৬ মধ্যে।
১২ কার্তিক, ১৪২৭, বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ত্রয়োদশী দিবা ৩/২১। উত্তরভাদ্রপদ নক্ষত্র দিবা ১/১২। সূর্যোদয় ৫/৪৪, সূর্যাস্ত ৪/৫৮। অমৃতযোগ দিবা ৭/১৮ মধ্যে ও ১/১১ গতে ২/৩৯ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৪ মধ্যে ও ৪/৬ গতে ৫/৪৫ মধ্যে। কালবেলা ২/১০ গতে ৪/৫৮ মধ্যে। কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৭ মধ্যে।
১১ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: কেকেআর-কে ৬ উইকেটে হারাল সিএসকে 

11:14:20 PM

আইপিএল: চেন্নাই ১২১/৩ (১৫ ওভার) 

10:43:26 PM

আইপিএল: চেন্নাই ৮৮/১ (১১ ওভার) 

10:19:05 PM

আইপিএল: চেন্নাই ৩৭/০ (৫ ওভার) 

09:51:13 PM

আইপিএল: চেন্নাইকে ১৭৩ রানের টার্গেট দিল কেকেআর 

09:10:38 PM

আইপিএল: কেকেআর ১২৫/৩ (১৬ ওভার) 

08:47:27 PM