Bartaman Patrika
নানারকম
 

ভাটিয়ালি সুরে অদিতি 

সম্প্রতি শ্রোতাদের নতুন ভাটিয়ালি গান উপহার দিলেন শিল্পী অদিতি মুন্সী। গানটির সুর ও সঙ্গীতায়োজনে ছিলেন শিল্পী নিজেই এবং তাঁর দলের সদস্যরা। গানটি লিখেছেন ওপার বাংলার রাধারমণ দত্ত। ‘সোনা বন্ধু রে’ গানটির ভিডিও শ্যুট করা হয়েছে সাদা-কালো। দর্শকদের নস্ট্যালজিক করে তুলতেই এই উদ্যোগ।  
বিশদ
হিমেশের উপহার! 

নতুনদের তিনি বলিউডে প্লে-ব্যাক করার বহুবার সুযোগ করে দিয়েছেন। সে রানাঘাটের রানু মণ্ডলই হোন বা অন্য কেউ। সেই ‘তিনি’টি হলেন সঙ্গীত পরিচালক হিমেশ রেশমিয়া। এবার সা রে গা মা পা লি’ল চ্যাম্পের দুই প্রতিযোগী রণিতা ও আর্যনন্দাকে হিন্দি ছবিতে গান গাওয়ার সুযোগ করে দিলেন তিনি। 
বিশদ

02nd  October, 2020
ধ্রুবর মিউজিক ভিডিও 

 মিউজিক ভিডিও পরিচালনা করলেন গুপ্তধন সিরিজ খ্যাত পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায়। রবীন্দ্রনাথ ঠাকুরের জনপ্রিয় গান ‘মাঝে মাঝে তব দেখা পাই’, এবার নতুন ভাবে নির্মাণ করেছেন অরিন্দম। 
বিশদ

02nd  October, 2020
শ্রদ্ধা মহাত্মাকে 

সঙ্গীতের মাধ্যমে শ্রদ্ধাজ্ঞাপন জাতির জনক মহাত্মা গান্ধীকে। আজ, ২ অক্টোবর গান্ধী জন্মজয়ন্তী। সেই উপলক্ষে জিমা পুরস্কারে ভূষিত তবলিয়া-সুরকার প্রদ্যুৎ মুখোপাধ্যায়ের রিদম এক্সপ্রেস ইউটিউব চ্যানেলে মুক্তি পাবে একটি মিউজিক ভিডিও।  
বিশদ

02nd  October, 2020
প্রবাসীর কনসার্ট

 মার্কিন মুলুকে বসবাসকারী বাঙালিদের হাতে ১৯৭০ সালে তৈরি হয়েছিল ‘প্রবাসী’। বস্টন শহরের কাছে নিউ ইংল্যান্ডের বেশ কিছু বাঙালি পরিবার এই সংগঠনের সঙ্গে যুক্ত রয়েছে। সম্প্রতি এই সংগঠনের উদ্যোগে অনলাইনে ‘দ্য কেয়ার কনসার্ট’ নামে একটি অনুষ্ঠান হল।
বিশদ

25th  September, 2020
কবিতার অ্যালবাম

 দুই বন্ধুর জীবনের হৃদয়স্পর্শী কাহিনী— ‘বন্ধু তুই’। আদতে একটি কবিতার অ্যালবাম। বন্ধুর উদারতা, আত্মত্যাগ, নিঃস্বার্থ ভালোবাসা চিত্রিত হয়েছে এই অ্যালবামে। বন্ধুত্বে ভুল বোঝাবুঝি থাকতে পারে, কিন্তু থাকে না খাদ।
বিশদ

25th  September, 2020
পূর্ব ভারতে প্রবেশ  

পূর্ব ভারতে তাদের শাখা বিস্তার করতে শুরু করল ‘রিসার্চ মিডিয়া গ্রুপ’। সম্প্রতি একটি সাংবাদিক সম্মেলনে সংস্থার লোগো উন্মোচন করা হল। উপস্থিত ছিলেন সংস্থার কর্ণধার চৈতন্য জঙ্গা, লিপি দাস, সৌম্যশঙ্কর বসু, এহসান খান সহ টলিউডের একঝাঁক শিল্পী। এই সংস্থা আগামী দিনে টলিউডের পাশে থাকতে চাইছে।  
বিশদ

18th  September, 2020
মহালয়ার পুণ্যলগ্নে শক্তি 

মহালয়া মানেই পিতৃপক্ষের অবসান এবং দেবীপক্ষের সূচনা। যদিও এ বছর মল মাসের চক্করে পড়ে দুর্গাপুজো পিছিয়ে গিয়েছে এক মাস। তবুও বৃহস্পতিবার মহালয়ার শুভলগ্নে মুক্তি পেল বিশেষ নিদেবন ‘শক্তি’।  
বিশদ

18th  September, 2020
পুজোর থিম সং 

লন্ডনের ক্যামডেনের দুর্গাপুজোর থিম সং তৈরি করলেন কলকাতার দুই শিল্পী শুভদীপ চক্রবর্তী ও চিরন্তন বন্দ্যোপাধ্যায়। গানটির গীতিকার বাচিকশিল্পী শুভদীপ। সুরকার ও কণ্ঠশিল্পী চিরন্তন।  
বিশদ

18th  September, 2020
 সুকান্ত স্মরণে

গত ১৫ আগস্ট ছিল কবি সুকান্ত ভট্টাচার্যের ৯৪তম জন্ম জয়ন্তী। বাইরে করোনা ভাইরাসের দাপট সত্ত্বেও সামাজিক দূরত্ব মেনে বাড়িতে বসেই শিল্পীরা নাচে-গানে-কবিতায় স্মরণ করলেন কিশোর কবিকে। উদ্যোক্তা ‘বরানগর প্রতিশ্রুতি’।
বিশদ

11th  September, 2020
স্মরণে অমিতাভ বাগচী

 প্রখ্যাত বাচিকশিল্পী অমিতাভ বাগচী নিজের মায়ের নামে গড়ে তুলেছিলেন ‘অপরাজিতা’ আবৃত্তিগোষ্ঠী। শিল্পীর মৃত্যু নেই। তাঁর প্রতিষ্ঠিত সংস্থার কর্মকাণ্ডের মধ্যেই তিনি আজও বেঁচে আছেন আবৃত্তিপ্রেমী মানুষের মননে। সম্প্রতি মোহিত মৈত্র মঞ্চে শিল্পীকে স্মরণ করতে এই সংস্থা নিবেদন করল ‘স্মরণে অমিতাভ’।
বিশদ

11th  September, 2020
শ্রদ্ধার্পণ 

‘সম্বন্ধ’ নামটিই নির্দেশ করে এই অনুষ্ঠানের অর্থ। সংস্কৃতির মাধ্যমে মানুষের সঙ্গে মানুষের সুসম্পর্ক গড়ে তোলা ও প্রীতির আদানপ্রদান। তাই ‘প্রেরণা’র প্রতিষ্ঠাতা লুনা পোদ্দার নিজে কত্থক নৃত্যের শিল্পী হয়েও ২ দিনের উৎসবের আয়োজন করেছিলেন জি ডি বিড়লা সভাঘরে নৃত্যগীত ও যন্ত্রসঙ্গীত সমন্বয়ে। শুধু স্থানীয় নয়, অন্যান্য স্থান থেকেও এসেছিলেন শিল্পীরা।  বিশদ

04th  September, 2020
স্যাফায়ারের নতুন উদ্যোগ 

 ডান্স ভিভিড সিরিজের চারটি নতুন প্রযোজনা নিয়ে চলতি আগস্ট মাসে ‘স্যাফায়ার’-এর ২৮তম জন্মদিন উদযাপন শুরু হয়েছে। সম্প্রতি কলকাতার রাস্তায় এবং ঐতিহ্যবাহী ভবনের সামনে কনটেম্পোরারি ডান্সের ফোটোশ্যুট হয়ে গেল।
বিশদ

28th  August, 2020
আন্তর্জাতিক কনসার্ট  

‘স্রোত’ পত্রিকার দশম বর্ষপূর্তি উপলক্ষে বর্তমান পরিস্থিতির সঙ্গে তাল মিলিয়ে গত এক মাস ধরে ‘ফিরে দেখা দশ বছর’ শিরোনামে অনলাইন অনুষ্ঠান উদ্‌যাপন করা হল। এই আন্তর্জাতিক অনুষ্ঠানে যেমন এ রাজ্যের স্বনামধন্য কবি-সাহিত্যিক-শিল্পীরা অংশ নিয়েছিলেন, তেমনই বাংলাদেশ, ইতালি ও মার্কিন যুক্তরাষ্ট্র থেকেও কবিরা অংশ নেন। 
বিশদ

28th  August, 2020
শতবর্ষে ভানু 

আগামী ২৬ আগস্ট কৌতুকসম্রাট ভানু বন্দ্যোপাধ্যায়ের জন্মশতবর্ষ। এই উপলক্ষে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে বলে জানালেন অভিনেতার পুত্র গৌতম বন্দ্যোপাধ্যায়।  বিশদ

21st  August, 2020
একনজরে
কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক মহল, বিশেষ করে দুই মুসলিম দেশের কাছে বড় ধাক্কা খেল পাকিস্তান। জম্মু ও কাশ্মীরের উপর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের বর্ষপূর্তি উপলক্ষে মঙ্গলবার ইরানে কালা দিবস পালন করার সিদ্ধান্ত নিয়েছিল ইমরান খানের সরকার। এমনকী, সৌদি আরবের রিয়াধেও সেই ...

নিজস্ব প্রতিনিধি, তমলুক: ভুয়ো ভাউচার ছাপিয়ে ময়নার শ্রীকণ্ঠা সমবায় কৃষি উন্নয়ন সমিতি থেকে প্রায় ১৩ লক্ষ টাকা আত্মসাৎতের অভিযোগ উঠল সমিতির ম্যানেজারের বিরুদ্ধে। গত ১৭ অক্টোবর সমবায় সমিতির সম্পাদক সুবোধচন্দ্র মাইতি ম্যানেজার সোমনাথ দাসের বিরুদ্ধে ময়না থানায় এফআইআর করেছেন।   ...

ট্যুইটারে লাদাখকে চীনের অংশ হিসেবে দেখানো হচ্ছে। এনিয়ে ভারতের যৌথ সংসদীয় কমিটির প্রশ্নের মুখে ট্যুইটার ইন্ডিয়া। তাদের তরফে বিষয়টি নিয়ে এই মাইক্রোব্লগিং সাইট কর্তৃপক্ষের কাছে কৈফিয়ত তলব করা হয়। যার উত্তরে সংশ্লিষ্ট কমিটিকে ট্যুইটার ইন্ডিয়া জানিয়েছে, এ ব্যাপারে তারা ভারতের ...

বংশপরম্পরায় আজও মহানায়ক উত্তমকুমারের বাড়ির লক্ষ্মী প্রতিমা তৈরি করে চলেছেন কুমোরটুলির একটি নির্দিষ্ট শিল্পী পরিবার। পটুয়াপাড়ার ৪০/১, বনমালি সরকার স্ট্রিটে মৃৎশিল্পী জয়ন্ত পালের ঘরে জোরকদমে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব স্ট্রোক দিবস
১৯৬৯: ইন্টারনেটের আগের স্তর আরপানেটের আবিষ্কার
১৯৭১: অস্ট্রেলিয় ক্রিকেটার ম্যাথু হেডের জন্ম
১৯৮১: অভিনেত্রী রীমা সেনের জন্ম
১৯৮৫: বক্সার বিজেন্দর সিংয়ের জন্ম
১৯৮৮: সমাজ সংস্কারক ও স্বাধীনতা সংগ্রামী কমলাদেবী চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৯৯: ওড়িশায় ঘূর্ণিঝড়ে কমপক্ষে ১০ হাজার মানুষের মৃত্যু
২০০৫: দিল্লিতে পরপর তিনটি বিস্ফোরণে অন্তত ৬২জনের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৪.৬০ টাকা
পাউন্ড ৯৪.৪৭ টাকা ৯৭.৮৪ টাকা
ইউরো ৮৫.২৮ টাকা ৮৮.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,৮১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,৮৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬২,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ কার্তিক, ১৪২৭, বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ত্রয়োদশী ২৩/৫২ দিবা ৩/১৬। উত্তরভাদ্রপদ নক্ষত্র ১৫/৪১ দিবা ১২/০। সূর্যোদয় ৫/৪৩/১৬, সূর্যাস্ত ৪/৫৭/৩০। অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪২ মধ্যে। রাত্রি ৫/৪৮ গতে ৯/১৩ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১০ মধ্যে পুনঃ ৪/১ গতে উদয়াবধি। বারবেলা ২/১০ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৬ মধ্যে।
১২ কার্তিক, ১৪২৭, বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ত্রয়োদশী দিবা ৩/২১। উত্তরভাদ্রপদ নক্ষত্র দিবা ১/১২। সূর্যোদয় ৫/৪৪, সূর্যাস্ত ৪/৫৮। অমৃতযোগ দিবা ৭/১৮ মধ্যে ও ১/১১ গতে ২/৩৯ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৪ মধ্যে ও ৪/৬ গতে ৫/৪৫ মধ্যে। কালবেলা ২/১০ গতে ৪/৫৮ মধ্যে। কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৭ মধ্যে।
১১ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: কেকেআর-কে ৬ উইকেটে হারাল সিএসকে 

11:14:20 PM

আইপিএল: চেন্নাই ১২১/৩ (১৫ ওভার) 

10:43:26 PM

আইপিএল: চেন্নাই ৮৮/১ (১১ ওভার) 

10:19:05 PM

আইপিএল: চেন্নাই ৩৭/০ (৫ ওভার) 

09:51:13 PM

আইপিএল: চেন্নাইকে ১৭৩ রানের টার্গেট দিল কেকেআর 

09:10:38 PM

আইপিএল: কেকেআর ১২৫/৩ (১৬ ওভার) 

08:47:27 PM