Bartaman Patrika
অমৃতকথা
 

ভয় করো না 

‘‘যতো বাচো নিবর্ত্তন্তে অপ্রাপ্য মনসা সহ।
আনন্দং ব্রহ্মণো বিদ্বান্‌ ন ঩বিভেতি কুতশ্চন।।’’
যাকে খুঁজতে গিয়ে বাক্য মন সহ ফিরে আসে, মনের সঙ্গে ফিরে আসে অর্থাৎ বাক্য যাকে ধরতে পারে না, মন যাকে ধরতে পারে না, সেই আনন্দস্বরূপ ব্রহ্মকে, সেই পরমপুরুষকে যে জেনেছে সে কেন কিছু থেকেই ভয় পায় না। মানুষের অনেক শত্রুর মধ্যে একটা বড় শত্রু হচ্ছে ভয়। অনেক যোগ্যতা ভয়ের জন্যেই নষ্ট হয়ে যায়, ব্যষ্টিত্বের বিকাশ ঘটতে পারে না এই ভয়ের জন্যেই। অথচ এই ভয়কে দূর করা এমন কিছু শক্ত কাজ নয়। পরমপুরুষের শরণ নেওয়াই ভয় বৃত্তির হাত থেকে বাঁচবার একমাত্র পথ।
মানুষ ভয় পায় কেন? যখন সে দেখে, লৌকিক জগতে সে এমন তত্ত্ব বা এমন একটা শক্তির সামনাসামনি হয়ে পড়েছে অথবা নিকট ভবিষ্যতে হয়ে পড়তে পারে, আর তার সামর্থ্য তুলনায় অনেক কম, তখন সে যে বৃত্তির দ্বারা গ্রস্ত হয় তাকে বলা হয় ভয়। কিন্তু যদি তখন সে বোঝে, অনুভব করে যে ব্যষ্টিগতভাবে তার সামর্থ্য কম হলেও যার সাহায্য সে পাচ্ছে সেই সাহায্যকারী শক্তিটা বিরোধী শক্তির চেয়ে অনেক প্রবল, তখন তার আর ভয় থাকে না।
আসলে প্রতিটি সৃষ্ট জীবের সঙ্গে পরমপুরুষের ব্যষ্টিগত সম্পর্ক রয়েছে, বৈয়ষ্টিক সম্পর্ক রয়েছে। তিনি স্রষ্টা আর সবাই সৃষ্ট— পিতাপুত্রের সম্পর্ক, একান্ত ঘনিষ্ঠ আত্মীয়তার সম্পর্ক। সুতরাং এটা তো খুবই স্বাভাবিক যে মানুষ পরমপুরুষের ওপর নির্ভর করবে ও পরমপুরুষ সর্বতোভাবে মানুষকে রক্ষা করবেন। এই যে পরমপুরুষের সঙ্গে মানুষের বৈয়ষ্টিক সম্পর্ক, এই সম্পর্কটার নামই হল ‘ওতযোগ।’ ওতযোগে পরমপুরুষ ব্যষ্টিগতভাবে প্রত্যেকটি মানুষের সঙ্গে সম্পর্কিত। কেউ একলা নয়, কেউ অসহায় নয়। গ্রহ-নক্ষত্র-চন্দ্র, যা আমরা দেখছি, যা আমরা দেখছি না, যা আমরা ভাবতে পারি, যা আমরা ভাবতে পারি না, সবাইকার নিয়ন্তা যে পরমপুরুষ, সেই পরমপুরুষই প্রতিটি মানুষের নিয়ন্তা, প্রতিটি মানুষের পিতাও। প্রতিটি মানুষের সঙ্গে তিনি ওতযোগে সম্পর্কিত। সুতরাং ভয় পাবার কোন কারণ নেই। আবার এই পরমপুরুষই সমগ্র সৃষ্ট জগতের সঙ্গে প্রোতযোগেও যুক্ত যেখানে তিনি বৈয়ষ্টিক স্বার্থের সঙ্গে সামূহিক স্বার্থের অথবা বৈয়ষ্টিক স্বাধীনতার সঙ্গে সামূহিক স্বার্থের একটা সমন্বয় সাধন করে চলেছেন।
যে সামূহিক স্বার্থের বিরুদ্ধে যাচ্ছে, যাবার চেষ্টা করছে তাকে সংযত
করছেন, কেউ যেন সৃষ্ট জগতের কাছে দানবে পরিণত না হতে পারে। দানবকে তিনি অবশ্যই নষ্ট করবেন, ধ্বংস করবেন আর কখনো যদি এই দানব বেশী শক্তিশালী হয়, তখন সেই দানবের হাত থেকে জগৎকে রক্ষা করবার জন্যে বিশেষভাবে জগতে আবির্ভূত হবেন। এই কথাটি গীতাতে স্পষ্টভাবেই বলে দিয়েছেন—
‘‘যদা যদা হি ধর্মস্য গ্লানির্ভবতি ভারত।
চাভ্যুত্থানমধর্মস্য তদাত্মানং সৃজামহ্যম্‌।।’’
যখন জগতে দানবের সংখ্যা বেড়ে যায়, ধর্মের গ্লানি হয় (গ্লানি মানে যে বস্তুর যেটা স্বাভাবিক স্থান সেই স্থান থেকে সে যখন বিচ্যুত হয় তাকে বলা হয় গ্লানি) ও অধর্মের অভ্যুত্থান হয় (যখন যে জিনিসটা তার স্বাভাবিক স্থান ছেড়ে তার ঊর্ধ্বে ওঠে তখন তাকে বলা হয় অভ্যুত্থান), তখন সেই দানবসমূহকে বিনাশের জন্যে, অতি শক্তিশালী দানবের বিনাশের জন্যে তাঁকে বিশেষভাবে আবির্ভূত হতে হয়। দানবেরা তাদের সর্বশক্তি দিয়ে তাঁকে প্রতিহত করার চেষ্টা করে। কিন্তু ভগবান যখন আবির্ভূত হন, তখন ‘ভগ’ অর্থাৎ তাঁর সমগ্র শক্তি নিয়ে তিনি এগিয়ে আসেন।

শ্রীশ্রীআনন্দমূর্ত্তির ‘আনন্দ বচনামৃতম্‌’ থেকে 
28th  July, 2020
অমৃতকথা 

ধর্মের যথার্থ সংস্কৃত শব্দ ‘দর্শন’। এই ‘দর্শন’ শব্দটির দুটি অর্থ আছে। এর অর্থ দর্শন বা অনুভূতি—যে পথে অনুভূতি লাভ করা যায়, সাধনা এর আর একটি অর্থ। ধর্ম বলতে এদের উভয়কেই বুঝতে হবে।  বিশদ

অমৃতকথা 

মানুষের আসল অভাবটা হচ্ছে ভগবানকে-না-পাওয়ার অভাব—সেই বিরাট অভাবটাই মূল অভাব। কিন্তু ঠাকুর খুব ফাঁকি দিতে জানেন, তাই ছোট ছোট নানান্‌ অভাব দিয়ে সেই বিরাট অভাবকে ভুলিয়ে রাখেন।  বিশদ

31st  July, 2020
অমৃতকথা 

মনই মানুষকে জ্ঞানী বা অজ্ঞানী করে, বদ্ধ বা মুক্ত করে। কেউ পবিত্র হয় তার মনের জন্য, দুষ্ট হয় মনের জন্য, পাপী হয় মনের জন্য আর কাউকে ধার্মিক করে সেই মনই। তাই যার মন সর্বদা ঈশ্বরে যুক্ত তার আর অন্য সাধনের দরকার নেই।  বিশদ

30th  July, 2020
অমৃতকথা 

সংসারে বাস ক’রে যারা মোক্ষলাভের জন্য সাধনা করে তারা সুরক্ষিত কেল্লার ভেতর থেকে যুদ্ধ করা সৈনিকদের মতো। আর যারা ঈশ্বরলাভের জন্য সংসারত্যাগ করেছে তারা যেন খোলা মাঠে দাঁড়িয়ে যুদ্ধ করা সৈনিক।   বিশদ

29th  July, 2020
 ঈশ্বরের ধ্যান

কিছু ব্রাহ্ম যুবক আমাকে (স্বামী অভেদানন্দ) একবার বলে যে, তারা জনকের উদাহরণ সামনে রেখে নির্লিপ্তভাবে সংসারে বাস করছে। সে কথা শুনে তাদের আমি বলি যে ওরকম কথা মুখে বলা সোজা, কিন্তু সত্যসত্যই জনকের মতো হওয়া অতো সহজ নয়। বিশদ

27th  July, 2020
 সংসার

একজন জিজ্ঞাসুকে ভগবান শ্রীরামকৃষ্ণ বললেন,—“দ্যাখো, জীবনের বেশীরভাগ সময়টা সংসারে কাটিয়ে এখন ঈশ্বরের অন্বেষণ করছো। তার বদলে আগে ঈশ্বরকে জেনে তারপর যদি সংসারে প্রবেশ করতে তবে আজ কতো শান্তি ও আনন্দ পেতে?”
বিশদ

26th  July, 2020
কর্ম, জ্ঞান, ভক্তির

ঋষিরা বলছেন, কর্ম, জ্ঞান, ভক্তির মধ্যে কর্মকাণ্ড কী বিশাল—‘ভূরিকর্মাণি’। এতে স্থান, কাল, পাত্র, দ্রব্য, মন্ত্র, যজমান সব শুদ্ধি চাই! এর কোনওটিই কলিজীবের পক্ষে করা সম্ভব নয়।
বিশদ

25th  July, 2020
 গোবিন্দ-কথা

 নারদ বলছেন—বিচিত্র রস, ভাব, অলংকার-যুক্ত বাক্যও যদি গোবিন্দ-গুণ-বর্ণন-হীন হয়, তবে তা সাধু ব্যক্তিরা পছন্দ করেন না। কিন্তু অপশব্দের দ্বারা রচিত গোবিন্দ-কথাও ভক্তেরা আনন্দের সঙ্গে শ্রবণ, বর্ণন ও কীর্তন করে থাকেন; আর তাতেই জীবের সমস্ত পাপ দূর হয়। বিশদ

24th  July, 2020
 ভগবান

তুমি ভগবানকে ডাক, কিন্তু তোমার এত ভেদ-বুদ্ধি কেন? মুসলমানের ভগবান, খ্রিষ্টানের ভগবান কি আলাদা? ভগবান তো অনেক নয়—এক; তার মধ্যে আবার ছোট-বড়, এর ভগবান, তার ভগবান—এ-সব কি বুদ্ধি? ও-রকম হীন বুদ্ধি থাকলে ভগবানকে পাওয়া যায় না।
বিশদ

23rd  July, 2020
 ভক্তি-মুক্তি-প্রদ

 ব্যাসদেব ভাগবত রচনা করে ভাবলেন যে, সদ্য ভক্তি-মুক্তি-প্রদ এই ভাগবত-ভাব জগতে প্রচার করা দরকার রবং তার একমাত্র সুযোগ্য অধিকারি হচ্ছে শুকদেব। কিন্তু তাকে পাওয়া যাবে কোথায়? সে তো ব্রহ্ম-ধ্যানে সমাধিস্থ হয়ে কোন গভীর অরণ্যে অথবা পর্বত-কন্দরে রয়েছে; আবার ভাবলেন যে, ভগবানের নামের তো এমনই মহিমা, এমন-ই আকর্ষণী শক্তি, যা ব্রহ্মজ্ঞানীর মনকে পর্যন্ত সমাধি থেকে নামিয়ে ভগবল্লীলার স্মরণে নিয়োজিত করে।
বিশদ

22nd  July, 2020
 ক্ষণ

 আজ রাত্রিতে আবার ক্ষণ সম্বন্ধে প্রশ্ন জিজ্ঞাসায় মা বলিলেন—
মা: ক্ষণ মানে সময়, কিন্তু তোমাদের এ সময় নয়। সময় মানে স্ব-ময়, সেখানে স্ব ছাড়া আর কথাই নাই।
প্রশ্ন: গতির মধ্যে স্থিতি, স্থিতির মধ্যে গতি, এটা কী? বিশদ

21st  July, 2020
 কৃষ্ণনাম

মধুর হতেও মধুর, মঙ্গলেরও মঙ্গল, সমস্ত বেদলতার চৈতন্যময় ফলস্বরূপ এই কৃষ্ণনাম হেলা অথবা শ্রদ্ধা ক’রে একবারও যদি সর্বতোভাবে গীত হয় তাহ’লে হে ভৃগুশ্রেষ্ঠ! এই নাম নরমাত্র অর্থাৎ যে কোন মানবকে পবিত্র করেন। বিশদ

20th  July, 2020
ভূয়োকড়ি 

পঙ্গুর গিরিলঙ্ঘনের মত আমাদের ন্যায় সংসার-লুব্ধের সাক্ষাৎ দর্শন লাভের ইচ্ছা করাটা কি উন্মত্ততা নয়? না—না—উন্মত্ততা কেন হবে? পতিতপাবন, অধমতারণ তাঁর নাম। কাজে কাজেই পতিতের তো তাঁর উপর খুব দাবী রয়েছে।  
বিশদ

19th  July, 2020
অলক্ষ্মী

যে মিথ্যাভাষী, রুক্ষভাষী সে আপন সুখেই অলক্ষ্মীকে বহন করে এবং অন্যের সুকৃতি বাড়িয়ে দেয়। এইভাবেই দুর্যোধনরা পাণ্ডবদের সুকৃতি বাড়িয়ে নিজেদের গৃহে অলক্ষ্মীকে ডেকে এনেছিলেন। মানুষ সজ্জনের সেবা করলে সজ্জনের ভাব পায়। 
বিশদ

18th  July, 2020
অহংকার 

অন্তঃকরণআত্মারতেজে উদ্‌ভাষিত হইয়া চক্ষুপ্রভৃতি জ্ঞানেন্দ্রিয় ও কর্মেন্দ্রিয়-সমূহে এবং দেহে ‘আমি, আমি’ এই প্রকার বৃত্তি (আমি দেখি, করি ইত্যাদি) উৎপাদন করিয়া বর্তমান থাকে।  বিশদ

17th  July, 2020
ভগবানে প্রেম

ভগবানকে কর তুমি তোমার জীবনের কেন্দ্র। তোমার শরীরের প্রতিটি অণু-পরমাণুতে যৌবন আসিয়া ডাক ছাড়িতেছে,—‘‘আমি আসিয়াছি।’’ তুমিও তাহার সঙ্গে সঙ্গে ডাক ছাড়িয়া বলিতে সমর্থ হও,—‘‘আমার দেহ-মন্দিরে ভগবানও আসিতেছেন।’’  
বিশদ

16th  July, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমেন মিত্র প্রয়াত হলেও তাঁর দেখানো পথে বামেদের সঙ্গে সখ্য গড়েই আগামী বিধানসভা নির্বাচনে লড়তে চায় প্রদেশ কংগ্রেস।   ...

সংবাদদাতা, ঘাটাল: ভাইয়ের গায়ে অ্যাসিড ছুঁড়ে মারার অভিযোগ উঠল দাদার বিরুদ্ধে। শুক্রবার ভোরে ঘাটাল থানার পান্না গ্রামে এই ঘটনা ঘটে। আক্রান্ত যুবকের নাম অনুপ পাল।   ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: করোনা পরিস্থিতিতে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ফাইনাল ইয়ারের পরীক্ষা কবে, তা নিয়ে শুক্রবারও সুপ্রিম কোর্টে ফয়সালা হল না। আগামী ১০ আগস্ট ফের শুনানি হবে।   ...

নয়াদিল্লি: একটা সময় ছিল যখন ক্রিকেট দুনিয়া তারিয়ে উপভোগ করত বাইশগজে তাঁদের ব্যাট-বলের লড়াই। একদিকে ব্রেট লি। গতির আগুনে যিনি বিপক্ষের ব্যাটিংকে ছারখার করে দিতেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক-বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম-পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থোপার্জনের সুযোগ।প্রতিকার: অন্ধ ব্যক্তিকে সাদা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৪- অক্সিজেনের আবিষ্কার করেন যোশেফ প্রিস্টলি
১৮৪৬ - বাংলার নবজাগরণের উল্লেখযোগ্য ব্যক্তিত্ব দ্বারকানাথ ঠাকুরের মৃত্যু
১৯২০ – স্বাধীনতা সংগ্রামী বালগঙ্গাধর তিলকের মৃত্যু
১৯২০- অসহযোগ আন্দোলন শুরু করলেন মহাত্মা গান্ধী
১৯২৪ -ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার ফ্রাঙ্ক ওরেলের জন্ম
১৯৩২- অভিনেত্রী মীনাকুমারীর জন্ম
১৯৫৬- ক্রিকেটার অরুণলালের জন্ম।
১৯৯৯- সাহিত্যিক নীরদ সি চৌধুরির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৯৪ টাকা ৭৫.৬৫ টাকা
পাউন্ড ৯৬.৫৩ টাকা ৯৯.৯০ টাকা
ইউরো ৮৭.৪০ টাকা ৯০.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৪,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৪,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী ৪১/৪৮ রাত্রি ৯/৫৫। মূলানক্ষত্র ৪/২ দিবা ৬/৪৮। সূর্যোদয় ৫/১১/৪৮, সূর্যাস্ত ৬/১৩/৫৮। অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে। রাত্রি ৮/২৬ গতে ১০/৩৭ মধ্যে পুনঃ ১২/৫ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ৬/৫০ মধ্যে পুনঃ ১/২০ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৪/৩৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৬ মধ্যে পুনঃ ৩/৫০ গতে উদয়াবধি। 
১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী রাত্রি ৯/৪৮। মূলানক্ষত্র দিবা ৭/৫৩। সূর্যোদয় ৫/১১, সূর্যাস্ত ৬/১৭। অমৃতযোগ দিবা ৯/৩০ গতে ১/২ মধ্যে এবং রাত্রি ৮/২৯ গতে ১০/৩৮ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে ও ২/১৩ গতে ৩/৩৯ ম঩ধ্যে। কালবেলা ৬/৪৯ মধ্যে ও ১/২২গতে ৩/০ মধ্যে ও ৪/৩৯ গতে ৬/১৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৯ মধ্যে ও ৩/৪৯ গতে ৫/১১ মধ্যে।  
১০ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: নানা উপায়ে অর্থোপার্জনের সুযোগ। বৃষ: কর্মক্ষেত্রে উচ্চাশাপূরণ। মিথুন: গুরুজনের স্বাস্থ্যোন্নতি। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৭৭৪- অক্সিজেনের আবিষ্কার করেন যোশেফ প্রিস্টলি১৮৪৬ - বাংলার নবজাগরণের উল্লেখযোগ্য ...বিশদ

07:03:20 PM

করোনা: রাজ্যে আক্রান্ত আরও ২৫৮৯ জন  
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২৫৮৯ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

08:42:26 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৯,৬০১ জন, মৃত ৩২২ 

08:41:24 PM

কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ ৫,১৭২ জন, মৃত ৯৮ 

07:56:50 PM

করোনা: কেরলে নতুন করে আক্রান্ত আরও ১১২৯, মোট আক্রান্ত ১০৮৬২ 

07:50:00 PM