Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

সিআইডি ও বামনগোলা থানার যৌথ অভিযান
বাংলাদেশ থেকে দক্ষিণবঙ্গে পাচারের
পথে উদ্ধার সাপের বিষ, ধৃত দুই 

সংবাদদাতা, মালদহ: পাচারের আগেই মালদহে উদ্ধার হল সাপের বিষ। শুক্রবার সিআইডি ও বামনগোলা পুলিসের যৌথ অভিযানে বামনগোলা থানা এলাকার কিষাণ মাণ্ডি সংলগ্ন একটি পেট্রল পাম্পের কাছ থেকে উদ্ধার হয় প্রায় ৬০০ গ্রাম দুর্লভ সাপের বিষ। গ্রেপ্তার করা হয়েছে গাড়ির চালক সহ দুই যুবককে। ধৃতরা দু’জনই দক্ষিণ দিনাজপুরের বাসিন্দা। যে গাড়িতে করে ওই বিষ পাচার করা হচ্ছিল সেটিকে আটক করা হয়েছে। যে কাঁচের জারে বিষটি পাউডারের আকারে রাখা ছিল, সেটি বুলেটপ্রুফ জার কি না, তাও খতিয়ে দেখা হচ্ছে। জানা গিয়েছে, বাংলাদেশ থেকে নিয়ে আসার পর উত্তরবঙ্গ হয়ে দক্ষিণবঙ্গে পাচারের চেষ্টা করা হচ্ছিল সেই বিষ। তবে তার আগেই তা ধরা পড়ে যায়।
মালদহের পুলিস সুপার অলোক রাজোরিয়া বলেন, সিআইডির একটি দল ও বামনগোলা থানার পুলিস ওই সাপের বিষ আটক করেছে। দুই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। ঘটনার তদন্ত শুরু হয়েছে।
বামনগোলা থানার অফিসার ইন চার্জ অভিষেক তালুকদার বলেন, যে দুই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে তাদের নাম কালাম ওরফে আলম মিঁয়া ও মসফিক আলম। দু’জনই দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুর থানা এলাকার বাসিন্দা। ধৃতরা একটি বড় গাড়ি করে কাঁচের জারে রাখা সাপের বিষ পাচারের চেষ্টা করছিল। তখনই তাদের গ্রেপ্তার করে সিআইডি। সঙ্গে ছিল বামনগোলা থানার পুলিসের একটি টিম।
পুলিস সূত্রে জানা গিয়েছে, ধৃতদের বাড়ি হিলি সীমান্ত সংলগ্ন এলাকায়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গিয়েছে, বাংলাদেশ থেকে তারা ওই বিষ সংগ্রহ করে। তবে সীমান্ত পেরিয়ে ওই বিষ এসেছিল সাত থেকে আট মাস আগে। একটি কাঁচের পাত্রে তা লুকিয়ে রাখা হয় ধৃত একজনের বাড়িতে। এরপর সুযোগ বুঝে ওই বিষ কলকাতা সংলগ্ন কোনও এলাকায় পাচারের চেষ্টা হচ্ছিল।
এক গোয়েন্দা আধিকারিক বলেন, বাংলাদেশ থেকে আমিনুল নামে এক ব্যক্তির মাধ্যমে ওই বিষ এসে পৌঁছয় পাচারকারীদের হাতে। এই ঘটনা আন্তর্জাতিক বিষ পাচার চক্রের অঙ্গ হতে পারে বলেও মত গোয়েন্দাদের। করোনা মহামারী পরিস্থিতির কারণে এতদিন ওই বিষ পাচার করা সম্ভব হয়নি। এদিন সুযোগ বুঝে তা পাচারের চেষ্টা করা হয়। গোয়েন্দারা জানতে পেরেছেন, প্রথমে গাজোল থানা এলাকা দিয়ে ওই বিষ পাচারের পরিকল্পনা ছিল। পরে তারা রুট পাল্টে বামনগোলার রাস্তা বেছে নেয়। সেখানেই ওঁত পেতেছিলেন গোয়েন্দা ও পুলিস কর্মীরা। উদ্ধার হওয়া ওই সাপের বিষের মূল্য ত্রিশ লক্ষ টাকা বা তারও বেশি হতে পারে বলে অনুমান করা হচ্ছে।
পুলিসের এক আধিকারিক বলেন, উদ্ধার হওয়া বিষ রাসায়নিক পরীক্ষার জন্য মহারাষ্ট্রে পাঠানো হবে বলে জানা গিয়েছে। যে গাড়িটিকে আটক করা হয়েছে সেটির মালিককেও জিজ্ঞাসাবাদ করা হতে পারে বলে গোয়েন্দা দপ্তর সূত্রে জানা গিয়েছে। প্রাথমিক তদন্তে উঠে এসেছে, বাংলাদেশের ওই পাচারকারী প্রথমে পাচার করার জন্য ৫০ হাজার টাকার টোপ দিয়েছিল। তবে শেষ পর্যন্ত তাদের প্রায় পাঁচ লক্ষ টাকা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয় ওই বিষ পাচারের জন্য। 

ঘরে ফেরার পর এবার কোন
পদে বিপ্লব, জেলায় জোর জল্পনা 

সংবাদদাতা, বালুরঘাট: মাত্র ১৩ মাসের মধ্যে বিজেপির সঙ্গে সম্পর্ক ছিন্ন করে শুক্রবার তৃণমূলে প্রত্যাবর্তন করলেন বিপ্লব মিত্র। সঙ্গে তাঁর ভাই প্রশান্ত মিত্রও। তবে কলকাতায় তৃণমূল ভবনে দলবদল পর্ব মেটার পর প্রশ্ন উঠেছে জেলায় দলে তাঁর ভূমিকা কী হবে? রাজ্য নেতৃত্ব এই বর্ষীয়ান নেতার জন্য কি কোনও নতুন পদ সৃষ্টি করবে?  
বিশদ

শিলিগুড়িতে মৃত চার, পুরসভার
প্রশাসক সহ করোনায় আক্রান্ত ৩৯ 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: শিলিগুড়িতে মৃত্যু হল আরও চার জনের। শুক্রবার বিকালে শিলিগুড়ির কোভিড হাসপাতালে দু’জন এবং উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে দু’জন মারা গিয়েছেন। এদিকে এদিন করোনা আক্রান্ত হয়েছেন ৩৯ জন। আক্রান্তদের মধ্যে শিলিগুড়ি পুরসভার প্রশাসক বোর্ডের সদস্য সিপিএমের শঙ্কর ঘোষ রয়েছেন।  
বিশদ

করোনায় গৌড়বঙ্গে মৃত দুই
পরীক্ষার সংখ্যা বাড়লেও কমল আক্রান্তের সংখ্যা, স্বস্তি 

নিজস্ব প্রতিনিধি, মালদহ ও সংবাদদাতা, রায়গঞ্জ ও ইসলামপুর: শুক্রবার মালদহ এবং উত্তর দিনাজপুর মিলিয়ে মোট দুইজন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে। মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন এক সিআইএসএফ জওয়ান এদিন মারা যান।  
বিশদ

কোচবিহার
করোনা উপসর্গ থাকলে স্বাস্থ্যদপ্তরকে
জানানোর আহ্বান প্রশাসনের 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার ও সংবাদদাতা, দিনহাটা: শুক্রবার কোচবিহার জেলায় ১৭ জনের করোনা পজিটিভ রিপোর্ট এসেছে। তাঁরা সকলেই দিনহাটা মহকুমার বাসিন্দা বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে।  
বিশদ

মালবাজার শহরেই করোনা আক্রান্ত শতাধিক 

সংবাদদাতা, মালবাজার: করোনায় আক্রান্ত হয়ে ফের মৃত্যু হল মাল পুরসভা এলাকায়। এদিকে, পুরসভা এলাকায় করোনা আক্রান্তের সংখ্যা ১০০ পেরিয়েছে। এনিয়ে মালবাজার শহরে মৃতের সংখ্যা দাঁড়াল দুই। 
বিশদ

করোনা পরিস্থিতির জের
উত্তরবঙ্গে ব্লাড ব্যাঙ্কগুলির ভাঁড়ার
শূন্য, দিশাহারা মুমূর্ষু রোগীর আত্মীয়রা 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: রক্তের ভাঁড়ার প্রায় শূন্য। তাই উত্তরবঙ্গজুড়ে জীবনদায়ী রক্তের কার্যত হাহাকার দেখা দিয়েছে। এনিয়ে জেরবার মুমূর্ষু রোগীর আত্মীয়রা। কেউ রক্তের খোঁজে প্রতিবেশী ও আত্মীয়দের দুয়ারে দুয়ারে ঘুরছেন। আবার কেউ বিভিন্ন সোশ্যাল মিডিয়া গ্রুপে রক্তের ডোনার খুঁজছেন। 
বিশদ

মালদহ ও দক্ষিণ দিনাজপুর
সংক্রমণ চিহ্নিত করতে গৌড়বঙ্গে শুরু অ্যান্টিজেন টেস্ট
 

নিজস্ব প্রতিনিধি, মালদহ ও সংবাদদাতা, বালুরঘাট: গৌড়বঙ্গের দুই জেলায় করোনা পরীক্ষার জন্য অ্যান্টিজেন টেস্ট শুরু হয়েছে। শুক্রবার থেকে মালদহে ওই পরীক্ষা শুরু করা হয়েছে। এর আগে বৃহস্পতিবারই দক্ষিণ দিনাজপুরে ওই পরীক্ষা শুরু হয়ে গিয়েছে। এরফলে করোনা নির্ণয়ের বিষয়টি গতি পাবে বলে চিকিৎসক মহল মনে করছে।  
বিশদ

আলিপুরদুয়ারে নদীর জল বাড়তে থাকায় নিরাপদ
স্থানে চলে যাওয়ার প্রস্তুতি চরের বাসিন্দাদের 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: গত ২৪ ঘণ্টার বৃষ্টিতে শুক্রবার দিনভর দফায় দফায় জল বাড়ছে কালজানি নদীতে। আলিপুরদুয়ার পুরসভার ১০ নম্বর ওয়ার্ডের শ্মশান এলাকায় কালজানিতে গিয়ে মিশেছে আবার ডিমা নদী। কালজানিতে জল বেড়ে যাওয়ায় এদিন জল বেড়েছে ডিমাতেও।  
বিশদ

জলপাইগুড়ি
লকডাউন উঠে যেতেই পরিচিত ভিড়,
মানা হচ্ছে না সামাজিক দূরত্ব 

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: গত কয়েকদিন ধরে টানা শহর ভিত্তিক লকডাউন চলেছে জলপাইগুড়িতে। শুক্রবার থেকে তা উঠে যেতেই দোকান, বাজার, রাস্তায় আবার ফিরেছে পরিচিত ভিড়। বাজারে অনেকেই ঠিকভাবে মাস্ক ব্যবহার করছেন না। মানা হচ্ছে না সামাজিক দূরত্ববিধি।  
বিশদ

দলেরই প্রধানের বাড়ির সামনে ধর্না,
গঙ্গারামপুরে প্রকাশ্যে গোষ্ঠী কোন্দল  

সংবাদদাতা, গঙ্গারামপুর: শুক্রবার গঙ্গারামপুর বেলবাড়ি গ্রাম পঞ্চায়েতের তৃণমূল প্রধানের বিরুদ্ধে ধর্নায় বসলেন দলেরই এক পঞ্চায়েত সদস্য। এই ঘটনায় ওই গ্রাম পঞ্চায়েতে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব সামনে চলে এল বলে মনে করা হচ্ছে।  
বিশদ

ব্যবসায়ী সমিতির সিদ্ধান্তকে অমান্য
করে ময়নাগুড়ির যত্রতত্র বসছে বাজার 

সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ির ব্যবসায়ী সমিতির ব্যবসা বন্ধ রাখার সিদ্ধান্তকে উপেক্ষা করে শুক্রবার সকালেও ব্লক সদরের বিভিন্ন এলাকায় রীতিমতো পসরা সাজিয়ে দোকানপাট বসে। ব্যবসায়ী সমিতির পক্ষ থেকে ময়নাগুড়ি থানায় এনিয়ে অভিযোগ জানানো হয়।  
বিশদ

চিকিৎসক বসেন না স্বাস্থ্যকেন্দ্রে, মুখ্য
স্বাস্থ্য আধিকারিকের দ্বারস্থ বাসিন্দারা 

সংবাদদাতা, পুরাতন মালদহ: হবিবপুর ব্লকের বৈদ্যপুর গ্রাম পঞ্চায়েতের বাহাদুরপুর উপ স্বাস্থ্যকেন্দ্রটি দীর্ঘদিন ধরে বন্ধ থাকায় এলাকার বাসিন্দা সমস্যায় পড়েছেন। বাড়ির কাছে স্বাস্থ্যকেন্দ্র থাকলেও তা থেকে পরিষেবা মিলছে না। বাধ্য হয়ে এই করোনা পরিস্থিতিতে দূরবর্তী স্বাস্থ্যকেন্দ্রে যেতে হচ্ছে। 
বিশদ

কোচবিহারে কোভিডের নমুনা পরীক্ষার
সংখ্যা আরও বাড়ানোর উদ্যোগ 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: কোচবিহার মেডিক্যাল কলেজে কোভিডের নমুনা পরীক্ষার সংখ্যা আরও বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। দিন কয়েক আগেই সেখানে আরটিপিসিআর মেশিনের মাধ্যমে নমুনা পরীক্ষার কাজ শুরু হয়েছে। এখন প্রতিদিন গড়ে ৩৫০ থেকে ৪০০টি নমুনা পরীক্ষা হচ্ছে।  
বিশদ

কালিয়াগঞ্জে কোটি টাকা অনিয়মের
অভিযোগ, বিডিও অফিসে বিক্ষোভ 

নিজস্ব প্রতিনিধি, রায়গঞ্জ: গোলমরিচ ও সুপারির চারা তৈরির প্রকল্পে প্রায় এক কোটি টাকা অনিয়মের অভিযোগ উঠল কালিয়াগঞ্জে। শুক্রবার কালিয়াগঞ্জ বিডিও অফিসের সামনে তুমুল বিক্ষোভ দেখাল বিজেপি। তাদের অভিযোগ, সকলকে অন্ধকারে রেখে প্রকল্পের কাজ চলছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের সংশোধনাগারগুলিতে যা জায়গা রয়েছে, তার তুলনায় বন্দির সংখ্যা ২৩ শতাংশ বেশি। দু’হাজারেরও বেশি বিচারাধীন বন্দিকে আগাম জামিন ও আসামিদের প্যারোলে ছাড়ার পরেও এই অবস্থা।   ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: করোনা পরিস্থিতিতে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ফাইনাল ইয়ারের পরীক্ষা কবে, তা নিয়ে শুক্রবারও সুপ্রিম কোর্টে ফয়সালা হল না। আগামী ১০ আগস্ট ফের শুনানি হবে।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমেন মিত্র প্রয়াত হলেও তাঁর দেখানো পথে বামেদের সঙ্গে সখ্য গড়েই আগামী বিধানসভা নির্বাচনে লড়তে চায় প্রদেশ কংগ্রেস।   ...

ওয়াশিংটন: ক্ষমতা দেখাতে পুরো বিশ্বকে নিজেদের নাগালের মধ্যে আনতে উঠেপড়ে লেগেছে চীন। এবার তাদের আগ্রাসনের বিরুদ্ধে জবাব দেওয়ার সময় এসেছে। বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসে এই ভাষাতেই চীনের বিরুদ্ধে ফুঁসে উঠলেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক-বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম-পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থোপার্জনের সুযোগ।প্রতিকার: অন্ধ ব্যক্তিকে সাদা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৪- অক্সিজেনের আবিষ্কার করেন যোশেফ প্রিস্টলি
১৮৪৬ - বাংলার নবজাগরণের উল্লেখযোগ্য ব্যক্তিত্ব দ্বারকানাথ ঠাকুরের মৃত্যু
১৯২০ – স্বাধীনতা সংগ্রামী বালগঙ্গাধর তিলকের মৃত্যু
১৯২০- অসহযোগ আন্দোলন শুরু করলেন মহাত্মা গান্ধী
১৯২৪ -ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার ফ্রাঙ্ক ওরেলের জন্ম
১৯৩২- অভিনেত্রী মীনাকুমারীর জন্ম
১৯৫৬- ক্রিকেটার অরুণলালের জন্ম।
১৯৯৯- সাহিত্যিক নীরদ সি চৌধুরির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৯৪ টাকা ৭৫.৬৫ টাকা
পাউন্ড ৯৬.৫৩ টাকা ৯৯.৯০ টাকা
ইউরো ৮৭.৪০ টাকা ৯০.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৪,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৪,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী ৪১/৪৮ রাত্রি ৯/৫৫। মূলানক্ষত্র ৪/২ দিবা ৬/৪৮। সূর্যোদয় ৫/১১/৪৮, সূর্যাস্ত ৬/১৩/৫৮। অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে। রাত্রি ৮/২৬ গতে ১০/৩৭ মধ্যে পুনঃ ১২/৫ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ৬/৫০ মধ্যে পুনঃ ১/২০ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৪/৩৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৬ মধ্যে পুনঃ ৩/৫০ গতে উদয়াবধি। 
১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী রাত্রি ৯/৪৮। মূলানক্ষত্র দিবা ৭/৫৩। সূর্যোদয় ৫/১১, সূর্যাস্ত ৬/১৭। অমৃতযোগ দিবা ৯/৩০ গতে ১/২ মধ্যে এবং রাত্রি ৮/২৯ গতে ১০/৩৮ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে ও ২/১৩ গতে ৩/৩৯ ম঩ধ্যে। কালবেলা ৬/৪৯ মধ্যে ও ১/২২গতে ৩/০ মধ্যে ও ৪/৩৯ গতে ৬/১৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৯ মধ্যে ও ৩/৪৯ গতে ৫/১১ মধ্যে।  
১০ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: রাজ্যে আক্রান্ত আরও ২৫৮৯ জন  
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২৫৮৯ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

08:42:26 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৯,৬০১ জন, মৃত ৩২২ 

08:41:24 PM

কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ ৫,১৭২ জন, মৃত ৯৮ 

07:56:50 PM

করোনা: কেরলে নতুন করে আক্রান্ত আরও ১১২৯, মোট আক্রান্ত ১০৮৬২ 

07:50:00 PM

করোনা: গত ২৪ ঘণ্টায় তামিলনাড়ুতে আক্রান্ত ৫৮৭৯, মৃত্যু ৯৯ জনের 

06:43:13 PM

হায়দরাবাদে ব্যাপক বৃষ্টি জলমগ্ন একাধিক এলাকা 

06:35:00 PM