Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

করোনা কি দ্বিতীয়বার হতে পারে? 

উত্তরবঙ্গের এক বাসিন্দা নাকি একবার করোনা থেকে সেরে ওঠার পর আবার করোনা পজিটিভ হয়েছেন! এই খবর চাউর হওয়ার পর থেকে রাজ্যবাসীর দুশ্চিন্তা বেড়েছে।
বিশদ
হার্টের রোগীরা কী করবেন? 

পরামর্শে কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের কার্ডিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ ভবানীপ্রসাদ চট্টোপাধ্যায়।  বিশদ

30th  July, 2020
নিরামিষ খাদ্যে সুঠাম স্বাস্থ্য 

যতদিন না ওষুধ-ভ্যাকসিন বেরচ্ছে, সুস্থ-সবল থাকতে নিরামিষ খবারের জুড়ি মেলা ভার। কিন্তু কেন? জানালেন সেন্ট্রাল আয়ুর্বেদ রিসার্চ ইনস্টিটিউট ফর ড্রাগ ডেভেলপমেন্টের চিকিৎসাবিজ্ঞানী ডাঃ দেবজ্যোতি দাস। 
বিশদ

30th  July, 2020
লকডাউনে দাঁত ব্যথা, চিকিৎসা কী? 

লকডাউনে কীভাবে বাড়িতে বসে দাঁতের যত্ন নেবেন জানালেন আর আহমেদ ডেন্টাল কলেজের প্রফেসর ডাঃ হরিদাস অধিকারী।  
বিশদ

30th  July, 2020
‘প্রেসক্রিপশন ছাড়া কোভিড
পরীক্ষায় অনুমতি দিক সরকার’ 

এখনও চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া কোনও ল্যাবরেটরিতে টেস্ট করা যাচ্ছে না। যে এলাকার ভৌগলিক সীমানা বড়, সংক্রমণও বেশি, সেখানে টেস্টিং বুথ করা হলে ও চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া টেস্টের ব্যবস্থা হলে সুবিধা হয়।  
বিশদ

30th  July, 2020
করোনা অসুর হলে ইচ্ছাশক্তিই মা দুর্গা! 

রণজ্যোতি রায়: বিশ্বে অদেখা এক ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ করছেন অগণিত মানুষ। আমিও সেই যুদ্ধের সৈনিক হই। জিতেও ফিরি। আর জয়ী হওয়ার পর বুঝলাম, আতঙ্কই হচ্ছে এই ভাইরাসের মূল শক্তি। আতঙ্ক যদি না থাকে, তাহলে করোনাকে পরাজিত করতে মানুষকে প্রাণপাত করতে হবে না।  
বিশদ

30th  July, 2020
 গোষ্ঠী সংক্রমণ
কীভাবে সামলানো সম্ভব?

করোনা শুরুর পর মাঝেমধ্যেই ভেসে উঠছিল দুটি শব্দ—‘কমিউনিটি ট্রান্সমিশন’ বা ‘গোষ্ঠী সংক্রমণ’। ফের চাপা পড়ে যাচ্ছিল শব্দের ভিড়ে। বর্তমানে এই শব্দযুগল নিয়েই তোলপাড় চলছে বিদেশে-দেশে, রাজ্যে-রাজ্যে। এর অর্থ কী, কতটা চিন্তার, কীভাবে সামলানো সম্ভব, চিকিৎসা ইত্যাদি বহু বিষয়ে আলোচনা করলেন  অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব হাইজিন অ্যান্ড পাবলিক হেল্থ-এর অধ্যাপিকা ডাঃ মধুমিতা দুবে এবং আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার বিভাগের প্রধান অধ্যাপক ডাঃ সুগত দাশগুপ্ত।
বিশদ

23rd  July, 2020
শ্বাসকষ্টের রোগীদের কেন
বাড়তি সতর্কতা জরুরি?

 দেশে সিওপিডি (ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ), ব্রঙ্কিয়াল অ্যাজমার মতো শ্বাসকষ্টের অসুখে আক্রান্তের সংখ্যা নেহাত কম নয়। তাঁদের একাংশ প্রায় বছরভরই শ্বাসকষ্টে ভোগেন। মুশকিল হল, এই ধরনের মানুষগুলি করোনায় আক্রান্ত হলে তাঁদের ক্ষেত্রে রোগ জটিল হওয়ার আশঙ্কা সুস্থ সবল মানুষের তুলনায় অনেকটাই বেশি।
বিশদ

23rd  July, 2020
ফ্রিজে কি করোনা
ভাইরাস থাকতে পারে?

করোনা-হানার দিনগুলোয় বদলে গিয়েছে বেঁচে থাকার রোজনামচা। দৈনিক ব্যবহারের জিনিসপত্র নিয়েও তৈরি হয়েছে সংশয়। সকাল-বিকেল আপনার নিত্যসঙ্গী ফ্রিজ নিয়েও সম্প্রতি শুরু হয়েছে আতঙ্ক। হোয়াটসঅ্যাপ খুললেই করোনা ও ফ্রিজের সুসম্পর্কের মেসেজ প্রায় সকলের চোখে পড়ছে। দাবি করা হচ্ছে, করোনা নাকি ফ্রিজের ঠান্ডায় দিব্য থাকতে পারে!
বিশদ

23rd  July, 2020
 ফিসারে হোমিওপ্যাথি

 রেকটামের দেওয়ালের পাতলা প্রথম আস্তরণ ফেটে বা ছিঁড়ে ক্ষতের সৃষ্টি হলে অ্যানাল ফিসার বলা হয়। মলত্যাগের সময় ব্যথা ও রক্তক্ষরণ এই রোগের অন্যতম লক্ষণ। কোষ্ঠকাঠিন্য, দীর্ঘস্থায়ী লুজ মোশন ও সন্তান জন্মদানের সময় অ্যানাল ফিসার হয়। বিশদ

23rd  July, 2020
 করোনা জয়ী
মেঘ কাটবে, মানুষ জিতবে
অরুণ গিরি, পুলিসকর্মী

 করোনা সংক্রমণের আশঙ্কা কমাতে শারীরিক দূরত্ব মানতে হবেই। কিন্তু করোনা হওয়ার পর বুঝলাম, ‘সামাজিক দূরত্ব’ বজায় রেখে, বরং সামাজিকভাবে একে অপরের পাশে থাকা কতটা জরুরি এই সময়ে। মানসিকভাবে ইতিবাচক না থাকতে পারলে এই লড়াইয়ের শুরুতেই কয়েক ধাপ পিছিয়ে পড়তে হয়।
বিশদ

23rd  July, 2020
 করোনা সংক্রান্ত জরুরি
ফোন নম্বর ও ওয়েবসাইট

   রাজ্য স্বাস্থ্য দপ্তর-www.wbhealth.gov.in
 কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক-www.mohfw.nic.in
 ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ-www.icmr.gov.in
 বিশ্ব স্বাস্থ্য সংস্থা-www.who.int বিশদ

23rd  July, 2020
গার্গল করলে কি ভাইরাস ব্যাকটেরিয়া মরে? 

পরামর্শে ইএনটি রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডাঃ দ্বৈপায়ন মুখোপাধ্যায়।  বিশদ

16th  July, 2020
অনলাইনে ক্লাস: আত্মবিশ্বাসেই জয় 

করোনা পরিস্থিতিতে অনেকেই বাড়িতে বসে অফিসের কাজ ঠিকমতো সামলে উঠতে পারছেন না। ওয়ার্ক ফ্রম হোম-এর প্রযুক্তিগত সমস্যা আছেই, বর্তমান কঠিন পরিস্থিতিতে নতুন মাধ্যমে মন বসানোও সহজ নয়। ছোটদের সমস্যা আরও বেশি। খেলার মাঠ, বন্ধুবান্ধব আর দৌড়াদৌড়ির জগৎ ছেড়ে এত অল্প বয়সে ভার্চুয়াল পড়াশোনায় মন দেওয়া কি চাট্টিখানির ব্যাপার! বাবা-মা ও সন্তানরা নতুন পদ্ধতি মানিয়ে নেবেন কীভাবে, পরামর্শ দিলেন বিশিষ্ট সাইকিয়াট্রিস্ট ও ডাঃ শর্মিলা সরকার। 
বিশদ

16th  July, 2020
ওয়ার্ক ফ্রম হোম মন
বসাবেন কীভাবে?

করোনা পরিস্থিতিতে অনেকেই বাড়িতে বসে অফিসের কাজ ঠিকমতো সামলে উঠতে পারছেন না। ওয়ার্ক ফ্রম হোম-এর প্রযুক্তিগত সমস্যা আছেই, বর্তমান কঠিন পরিস্থিতিতে নতুন মাধ্যমে মন বসানোও সহজ নয়। ছোটদের সমস্যা আরও বেশি। খেলার মাঠ, বন্ধুবান্ধব আর দৌড়াদৌড়ির জগৎ ছেড়ে এত অল্প বয়সে ভার্চুয়াল পড়াশোনায় মন দেওয়া কি চাট্টিখানির ব্যাপার! বাবা-মা ও সন্তানরা নতুন পদ্ধতি মানিয়ে নেবেন কীভাবে, পরামর্শ দিলেন বিশিষ্ট সাইকিয়াট্রিস্ট ডাঃ জয়রঞ্জন রাম । 
বিশদ

16th  July, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের সংশোধনাগারগুলিতে যা জায়গা রয়েছে, তার তুলনায় বন্দির সংখ্যা ২৩ শতাংশ বেশি। দু’হাজারেরও বেশি বিচারাধীন বন্দিকে আগাম জামিন ও আসামিদের প্যারোলে ছাড়ার পরেও এই অবস্থা।   ...

ওয়াশিংটন: ক্ষমতা দেখাতে পুরো বিশ্বকে নিজেদের নাগালের মধ্যে আনতে উঠেপড়ে লেগেছে চীন। এবার তাদের আগ্রাসনের বিরুদ্ধে জবাব দেওয়ার সময় এসেছে। বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসে এই ভাষাতেই চীনের বিরুদ্ধে ফুঁসে উঠলেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমেন মিত্র প্রয়াত হলেও তাঁর দেখানো পথে বামেদের সঙ্গে সখ্য গড়েই আগামী বিধানসভা নির্বাচনে লড়তে চায় প্রদেশ কংগ্রেস।   ...

নয়াদিল্লি: একটা সময় ছিল যখন ক্রিকেট দুনিয়া তারিয়ে উপভোগ করত বাইশগজে তাঁদের ব্যাট-বলের লড়াই। একদিকে ব্রেট লি। গতির আগুনে যিনি বিপক্ষের ব্যাটিংকে ছারখার করে দিতেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক-বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম-পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থোপার্জনের সুযোগ।প্রতিকার: অন্ধ ব্যক্তিকে সাদা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৪- অক্সিজেনের আবিষ্কার করেন যোশেফ প্রিস্টলি
১৮৪৬ - বাংলার নবজাগরণের উল্লেখযোগ্য ব্যক্তিত্ব দ্বারকানাথ ঠাকুরের মৃত্যু
১৯২০ – স্বাধীনতা সংগ্রামী বালগঙ্গাধর তিলকের মৃত্যু
১৯২০- অসহযোগ আন্দোলন শুরু করলেন মহাত্মা গান্ধী
১৯২৪ -ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার ফ্রাঙ্ক ওরেলের জন্ম
১৯৩২- অভিনেত্রী মীনাকুমারীর জন্ম
১৯৫৬- ক্রিকেটার অরুণলালের জন্ম।
১৯৯৯- সাহিত্যিক নীরদ সি চৌধুরির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৯৪ টাকা ৭৫.৬৫ টাকা
পাউন্ড ৯৬.৫৩ টাকা ৯৯.৯০ টাকা
ইউরো ৮৭.৪০ টাকা ৯০.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৪,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৪,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী ৪১/৪৮ রাত্রি ৯/৫৫। মূলানক্ষত্র ৪/২ দিবা ৬/৪৮। সূর্যোদয় ৫/১১/৪৮, সূর্যাস্ত ৬/১৩/৫৮। অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে। রাত্রি ৮/২৬ গতে ১০/৩৭ মধ্যে পুনঃ ১২/৫ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ৬/৫০ মধ্যে পুনঃ ১/২০ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৪/৩৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৬ মধ্যে পুনঃ ৩/৫০ গতে উদয়াবধি। 
১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী রাত্রি ৯/৪৮। মূলানক্ষত্র দিবা ৭/৫৩। সূর্যোদয় ৫/১১, সূর্যাস্ত ৬/১৭। অমৃতযোগ দিবা ৯/৩০ গতে ১/২ মধ্যে এবং রাত্রি ৮/২৯ গতে ১০/৩৮ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে ও ২/১৩ গতে ৩/৩৯ ম঩ধ্যে। কালবেলা ৬/৪৯ মধ্যে ও ১/২২গতে ৩/০ মধ্যে ও ৪/৩৯ গতে ৬/১৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৯ মধ্যে ও ৩/৪৯ গতে ৫/১১ মধ্যে।  
১০ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: নানা উপায়ে অর্থোপার্জনের সুযোগ। বৃষ: কর্মক্ষেত্রে উচ্চাশাপূরণ। মিথুন: গুরুজনের স্বাস্থ্যোন্নতি। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৭৭৪- অক্সিজেনের আবিষ্কার করেন যোশেফ প্রিস্টলি১৮৪৬ - বাংলার নবজাগরণের উল্লেখযোগ্য ...বিশদ

07:03:20 PM

করোনা: রাজ্যে আক্রান্ত আরও ২৫৮৯ জন  
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২৫৮৯ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

08:42:26 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৯,৬০১ জন, মৃত ৩২২ 

08:41:24 PM

কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ ৫,১৭২ জন, মৃত ৯৮ 

07:56:50 PM

করোনা: কেরলে নতুন করে আক্রান্ত আরও ১১২৯, মোট আক্রান্ত ১০৮৬২ 

07:50:00 PM