Bartaman Patrika
অমৃতকথা
 

গীতায় গুরুবাদ

উত্তরকালে গুরুগীতা প্রভৃতি গ্রন্থ প্রণয়ন করিয়া অধ্যাত্ম সাধনায় গুরুবাদ বলিয়া যে একটি স্বার্থপুষ্ট মতবাদ প্রচলিত হইয়াছে গীতাতে তাহা স্বীকৃত হয় নাই। গীতাতে ‘গুরু’ শব্দটি ২য় অধ্যায়ের ৫ম শ্লোকে, ৬ষ্ঠ অধ্যায়ের ২২শ শ্লোকে এবং ১৭শ অধ্যায়ের ১৪শ শ্লোকে ব্যবহৃত হইয়াছে। প্রথমটিতে ‘জ্যেষ্ঠ’ অর্থে, দ্বিতীয়টিতে ‘অধিক’ এবং তৃতীয়টিতে ‘আত্মাবৈ গরুরেকঃ’ অর্থেই ‘গুরু’ শব্দটির ব্যবহার দেখা যায়। আজকাল যে অর্থে গুরু শব্দ সমাজে ব্যবহৃত হয় সেই অর্থে গীতা ‘আচার্য্য’ শব্দ ব্যবহৃত করিয়াছেন। এবং ১৩শ অধ্যায়ের ৮ম শ্লোকে আচার্য্য উপাসনার কথাও বলিয়াছেন। কিন্তু উহা বর্ত্তমানে প্রচলিত গুরুবাদ অনুযায়ী আচার্য্যের ছবি বসাইয়া পূজা, উপাসনা বা ধ্যান নহে। ঐকান্তিক নিষ্ঠার (অহং নাশের) সহিত সেবা করা এবং উহা কিভাবে করিতে হইবে সে বিষয়েও গীতা নির্দ্দেশ দিয়াছেন—‘প্রণিপাতেন, পরিপ্রশ্নেন’
‘প্রণিপাতেন’ অর্থাৎ প্রকৃষ্টরূপে নিজের নিপাত বা কৃতিময় অহং নাশের দ্বারা, ও ‘পরিপ্রশ্নেন’ অর্থাৎ বিশিষ্টভাবে অধ্যাত্ম বিষয়ক প্রশ্নের দ্বারা (যোগ জিজ্ঞাসা)। সেব্‌ ধাতু উপভোগ করা অর্থে সেবা। সেবা অর্থে পরিচর্য্যাও হয়। সেবায় বা আচার্য্যের নিকট যথাযথ ব্রহ্মজ্ঞান উপভোগেই সঠিক আত্মারূপী গুরুর পরিচর্য্যা হয়।
শাস্ত্র বলিয়াছেন—‘আত্মাবৈগুরুরেক’ (আত্মাই একমাত্র গুরু।) ব্যাসদেবও অখিল গুরু বলিয়া ভগবানকেই নির্দ্দেশ করিয়াছেন। যদি তাহাই হয় তবে অধুনা প্রচলিত গুরুবাদের অনুপন্থিগণ যে সকল শ্লোকাদি উদ্ধৃত করিয়া তাঁহাদের মতবাদ স্থাপনে সচেষ্ট হন তাহাতে শাস্ত্রসঙ্গতি রক্ষা করা হয় না। দর্শনের মূল ভিত্তিই বিনষ্ট হয়। তাঁহারা গুরু বলিতে একটি ব্যক্তিকে নির্দেশ করেন। ব্যক্তি তো কখনও গুরু হইতে পারেন না—গুরু একটি শক্তি। যদি ব্যক্তিই গুরু হন তাহা হইলেই জন্মাবধিই তিনি গুরু নহেন কেন! কিন্তু কোন ব্যক্তিকে ত জন্মের সঙ্গেই গুরু আখ্যা দেওয়া হয় না। বিশিষ্টভাবে অধ্যাত্মশক্তি লাভের পর উহা যখন বিকাশ পায়, তখনই তিনি গুরু বলিয়া আখ্যাত হন। তৎপূর্ব্বে নহে।
শক্তিরূপে তিনি গুরু, কিন্তু দেহীরূপে তিনি আচার্য্য। আ-চর ধাতু (গমন করা অর্থে) হইতে আচার্য্য শব্দ। তাহা হইলে আচার্য্য শব্দের অর্থ হয় যিনি আমার পূর্ব্বে পরাধামে পরম পুরুষের সহিত মিলনের জন্য গমন করিয়াছেন এবং তাঁহার কর্ম্ম হইল আমাকে সেই পথের সন্ধান দেওয়া। বাস্তবিক পক্ষে বিচার করিলে দেখিতে পাই, আচার্য্য বা গুরু যাহাই বলি না কেন, তিনি তো তদাশ্রিত জীবকে আত্মজ্ঞান লাভের পথই নির্দ্দেশ দেন। যেমন ‘মা’ তাঁহার নিজ ভাবসম্পদে সন্তানের জীবনকে করেন মহীয়ান। আচার্য্য ত পিতা নহেন, তিনি মাতা।
মানুষের বীজরূপ যেমন পিতৃদেহ হইতে মাতৃগর্ভে আসিয়া মায়ের রস, রক্ত ও ভাবের দ্বারা পরিপোষিত হইয়া সময়ে প্রসূত হয়, তেমনি গুরুশক্তির বীজ আচার্য্যের ধ্যান, জপ, তপস্যায় তদ্দেহে পরিপুষ্টি লাভ করিয়া যথাসময়ে তাঁহার আত্মিক সন্তানদের মধ্যে প্রকাশিত হয়। আচার্য্য যে শিষ্য-সন্তান করেন উহা তো তাঁহার আধ্যাত্মিক প্রসব। দুর্ব্বলা জননীর অকাল প্রসূত সন্তানগণ যেমন দুর্ব্বল ও ক্ষীণায়ুঃ, অপরিপুষ্ট গুরুশক্তির বীজজাত আধ্যাত্মিক সন্তানগণও তেমনি অনুপলব্ধ। নতুবা আচার্য্য বরণ করিয়া আত্মিক জ্ঞান হইতে বঞ্চিত থাকিবার আর কি কারণ থাকিতে পারে? এ বিষয়ে মৎপ্রণীত ‘ঐশক’ পুস্তকে বিশদ আলোচিত হইয়াছে। শ্রীকৃষ্ণও অর্জ্জুনকে ‘দিব্যং দদামি তে চক্ষু’ বলিতে সঙ্গে সঙ্গেই তাঁহার দিব্য দর্শন আরম্ভ হইল। ইহাই রাজযৌগিক দীক্ষা বা ‘শাম্ভবী দীক্ষা’। এ বিষয়ে শাস্ত্র বলিয়াছেন—গুরুরালোক মাত্রেণ স্পর্শাৎ সম্ভাষণাদপি।/ সদ্যঃ সংজ্ঞাভবের্জ্জন্তো দীক্ষা সা শাম্ভবী মতা।। (গুরুর দৃষ্টি, স্পর্শ অথবা বাক্যদ্বারা সদ্যই যে একটা ব্রহ্মজ্ঞান জন্মে উহাই শাম্ভবী দীক্ষা।)
মহর্ষি প্রেমানন্দের ‘গীতায় ভগবান’ থেকে
15th  March, 2020
 গৌরীমার

 স্বামীজি তাঁর তীক্ষ্ণ দূরদৃষ্টিতে গৌরীমার অন্তর্নিহিত তেজোরাশি সম্বন্ধে গভীর শ্রদ্ধা পোষণ করতেন। গৌরীমাকে তিনি নারী জগতের মধ্যে ভিন্ন স্তরে রেখে বলতেন—‘গৌরমার ভিতরটা পুরুষ আর বাইরেটা স্ত্রীলোক। বিশদ

 প্রার্থনা

অতীতের পাপের জন্য অকপটে অনুতপ্ত হও এবং ব্যাকুল অন্তরে সর্ব্বমঙ্গলনিলয় শ্রীভগবানের চরণে প্রার্থনা কর মার্জ্জনা, প্রার্থনা কর সবলতা, প্রার্থনা কর নিষ্পাপ সূর্য্যকরপ্রদীপ্ত পুণ্যময় জীবন। অন্ধকার তোমার পাপের জন্ম দিয়াছে, জীবনকে জ্ঞানের আলোকে ঝলসিত করিয়া পাপকে পরাভূত কর।
বিশদ

08th  April, 2020
 সৎকর্ম

 দোষ-গুণ সকলেরই আছে। তা না হলে জন্ম হবে কেন? সৎ কি অসৎ কর্ম— যাই কর, তার ফলভোগ করতে হবে। তবে অসৎকর্মের চেয়ে সৎকর্ম করাই ভাল; সৎকর্ম ভগবানের দিকে নিয়ে যায়।
বিশদ

07th  April, 2020
যুবকগণের প্রতি

 ওরে, ভগবদ্দর্শন না হ’লে কাম একবারে যায় না; তা (ভগবানের দর্শন) হ’লেও শরীর যতদিন থাকে ততদিন একটু আধটু থাকে, তবে মাথা তুলতে পারে না। তুই কি মনে করিস আমারই একেবারে গেছে? এক সময়ে মনে হয়েছিল যে কামটাকে জয় করেছি।
বিশদ

06th  April, 2020
মহাপুরুষদের আচরণের বিভিন্নতা

 শ্রীশ্রীবাবামণি বলিলেন,—এই দুইজন মহাপুরুষের মধ্যে যদি তুলনা শুরু করে, নিশ্চয় তোমার প্রবৃত্তি হবে প্রথমোক্ত মহাপুরুষকে ছোট এবং শেষোক্ত মহাপুরুষকে বড় বল্‌঩তে। যুক্তি দেখাবে—উনি হচ্ছেন, নাসিকা-কুঞ্চনকারী ছুৎমার্গ, আর ইনি হচ্ছেন, সর্ব্বজীবে সমদর্শী প্রেমিক। বিশদ

05th  April, 2020
ভগবান

 ভগবান সর্বময়। সংসারীর পক্ষে তাঁর জীবমূর্তিকে সেবা ও দানই পরম সাধন। কাঠ, পাথর—এসবও জীব (সুপ্ত চৈতন্য)। পশু, পাখি, কীট, পতঙ্গকেও সেবা করবেন। বৃক্ষলতাকে জল দেবেন। এই কাজগুলো ভক্তিভরে করবেন—যেমন ঠাকুরকে স্নান করান—এই ভাব নিয়ে। বিশদ

04th  April, 2020
অমৃতকথা 

স্বাভাবিক অবস্থায় মানুষ যতদিন সাধক অর্থাৎ সে এগিয়ে চলেছে পরমপুরুষের দিকে, মিলেমিশে এক হয়ে যায়নি, ততদিন তার মধ্যে ছোট-বড় ত্রুটি তো থাকবেই। সেই ত্রুটিগুলোর কোনটাকে আমরা বলি পাপ, কোনটাকে পাতক, কোনটাকে প্রত্যবায়।   বিশদ

03rd  April, 2020
অমৃতকথা 

‘ধৃ’ ধাতুর উত্তর ‘মন্‌’ প্রত্যয় করে ‘ধর্ম’ শব্দের উৎপত্তি। ধর্ম মানে যা ধারণ করে থাকে বা যাকে ধারণ করে রাখা হয়। যেমন অগ্নি— অগ্নির ধর্ম দহন করা। প্রতিটি সত্তার ‘ধর্ম’ আছে আর তার দ্বারাই তার অস্তিত্ত্ব সূচিত হয়, অস্তিত্ত্ব নির্ধারিত হয়।   বিশদ

02nd  April, 2020
  ঠাকুর

ঠাকুরই ছদ্মবেশে শান্তির পথ দেখাবার জন্য, মূর্খের সাজে এসেছিলেন। পাণ্ডিত্যের গর্ব্ব চূর্ণ করিবার জন্যই তাঁর আবির্ভাব। হও সরল, মন মুখ এক করে তাঁর চিন্তা কর। এই শরীরেই প্রভুর দর্শন লাভ ক’রে ধন্য হতে হবে তোমাদের। তাঁর নামে অসীম শক্তি অনুভব কর্‌বে।
বিশদ

01st  April, 2020
 ঘুম

শুরুতেই মনে রাখা দরকার যে আমাদের জীবনের এক তৃতীয়াংশেরও বেশী ঘুমের মধ্যে কেটে যায়—কাজেই, যে সময়টা ঘুমে অতিবাহিত করি তার সম্বন্ধে বিশেষভাবে আমাদের দৃষ্টি দেওয়া উচিত।
বিশদ

31st  March, 2020
ভগবান

তোমার জীবনের অর্ঘ্য ভগবানের পায়ে অর্পণ কর। ইহা তোমার জীবনের প্রথম এবং প্রধান কর্ত্তব্য। তার পরে ইহা নির্ম্মাল্য হইয়া জগতের প্রতিজনের সংস্পর্শে আসুক। অকপটে যে জীবন ভগবানে উৎসর্গীকৃত হইয়াছে, সে জীবনের সংস্পর্শে যে যখনি আসুক, নির্ম্মাল্যের পবিত্রতাকে সম্মান করিয়া চলিতে সে বাধ্য হইবে।
বিশদ

30th  March, 2020
 ভগবান

একমাত্র ভগবানে বিশ্বাস করিলেই যে সব গোল মিটিয়া যায়। সাধুদের তোমার প্রতি কৃপা আছেই জানিবে। আর ভগবান্‌ অন্তর্য্যামী, তিনি সকলই দেখিতেছেন। সরল অকপটভাবে তাঁহার কাছে সমস্ত আব্‌দার আবেদন করিবে।
বিশদ

29th  March, 2020
 মানুষের বৃত্তি

মানুষের যে স্বাভাবিক বৃত্তি, স্থিতি, ভাব তৈরী হয় সেটি তৈরী হওয়ার পিছনে কিছু কারণ থাকে, তার মধ্যে আহারও একটি কারণ। কথিত আছে যে, ‘‘যেমন অন্ন খাবে, তেমন মন হবে।’’
বিশদ

28th  March, 2020
 বাসনা

বর্ষাকালে বায়ুর দ্বারা চালিত হইয়া মেঘ যেমন শত অনর্থের সৃষ্টি করে, সেই প্রকাপে মহাশক্তিশালী অহংকার মূলসহিত কর্তিত হইলেও মনের দ্বারা যদি ক্ষণকালের জন্যও স্মৃত হয় তো পুনরায় বাঁচিয়া উঠিয়া শত শত চাঞ্চল্যের সৃষ্টি করে।
বিশদ

27th  March, 2020
 ভাল দিন-খারাপ দিন

 প্রশ্ন: ভাল দিন আর খারাপ দিন কোন্‌টি?
উত্তর:‘যদচ্যুতকথালাপরসপীযূষবর্জিতম্‌।
তদ্দিনং দুর্দিনং মন্যে মেঘাচ্ছন্নৎ ন দুর্দিনম্‌।।’ —(শ্রীমদ্‌ভাগবতম্‌) বিশদ

25th  March, 2020
আলো 

মানুষের সূক্ষ্মদেহের হৃদয়ে সার্চ্চ লাইটের মত আলো আছে। ওই আলোতে সাধারণতঃ নীচের তিনটি পদ্ম আলোকিত থাকে। মূলাধার হতে যখন ওই আলো সংহরণ করা যায়, তখন তন্দ্রাবস্থা আসে; যখন স্বাধিষ্ঠানে আনা যায়, তখন স্বপ্নাবস্থা হয়; যখন মণিপুরে আসে সুষুপ্তি অবস্থা।  
বিশদ

23rd  March, 2020
একনজরে
 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ৮ এপ্রিল: প্রতিদ্বন্দ্বী রেবেক্কা লং-বেইলি এবং বাঙালি বংশোদ্ভূত লিসা নন্দীকে হারিয়ে লেবার পার্টির নেতা নির্বাচিত হয়েছেন স্যার কিয়ের স্টারমার। দলের অভ্যন্তরীণ নির্বাচনে ৫৬.২ শতাংশ ভোট পেয়েছেন। ...

  নয়াদিল্লি, ৮ এপ্রিল: দেশজুড়ে লকডাউনের মধ্যেও ভারতে করোনা আক্রান্তের সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়েছে। আর এর মধ্যে একটা বড় অংশের সংক্রমণের জন্য স্বাস্থ্য মন্ত্রক দায় চাপিয়েছে নিজামুদ্দিনের ধর্মীয় সমাবেশের উপর। ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: সোনামুখীর পাঁচালের ঐতিহ্যবাহী গাজন স্থগিত রাখার সিদ্ধান্ত হয়েছে। কমিটি সূত্রে জানা গিয়েছে, লকডাউনের কারণে যে কোনওরকম জমায়েত বন্ধের নির্দেশ রয়েছে। তা মেনে এবারের গাজন স্থগিত রাখার সিদ্ধান্ত হয়েছে।  ...

  বিএনএ, বারাকপুর: লকডাউনে বাড়ির বাইরে গিয়ে মোবাইল গেম খেলার সময় কংক্রিটের শেড ভেঙে এক তরুণের মৃত্যু হল। মঙ্গলবার রাতে চাকদহ থানার মদনপুরের মারফোডাঙায় ঘটনাটি ঘটে। পুলিস জানিয়েছে, মৃতের নাম শীতল পাসোয়ান (১৮)। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের পঠন পাঠনে আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তিদের যোগ। বিশেষত সরকারি বা আধা সরকারি ক্ষেত্রে যোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫৬: বাংলার নবাব হলেন সিরাজউদ্দৌলা
১৮৯৩: লেখক রাহুল সাংকৃত্যায়নের জন্ম
১৮৯৮: গায়ক পল রবসনের জন্ম
১৯৪৮: অভিনেত্রী ও রাজনীতিক জয়া বচ্চনের জন্ম
২০০৯: পরিচালক শক্তি সামন্তের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.২৯ টাকা ৭৭.০১ টাকা
পাউন্ড ৯২.০৮ টাকা ৯৫.৩৪ টাকা
ইউরো ৮১.১২ টাকা ৮৪.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২৫ চৈত্র ১৪২৬, ৯ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার, (চৈত্র কৃষ্ণপক্ষ) দ্বিতীয়া ৪৮/৪ রাত্রি ১২/৩৯। স্বাতী ৪৭/৩ রাত্রি ১২/১৫। সূ উ ৫/২৫/৩৫, অ ৫/৫০/৫৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৬ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ২/৪৬ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৮ গতে ১/৫ মধ্যে।
২৬ চৈত্র ১৪২৬, ৯ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার, প্রতিপদ ১/৫৮/২৮ প্রাতঃ ৬/১৪/১৮ পরে দ্বিতীয়া ৫৬/২১/৪০ রাত্রি ৩/৫৯/৩৫। স্বাতী ৫৫/৯/৩৯ রাত্রি ৩/৩০/৪৭। সূ উ ৫/২৬/৫৫, অ ৫/৫১/৪৩। অমৃতযোগ রাত্রি ১২/৪৬ গতে ৩/৫ মধ্যে। বারবেলা ৪/১৮/৩৭ গতে ৫/৫১/৪৩ মধ্যে, কালবেলা ১১/৩৯/১৯ গতে ১/৬/১৩ মধ্যে।
১৫ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা পরিস্থিতি নিয়ে রাজ্যপাল জগদীপ ধনকারের সঙ্গে আড়াই ঘণ্টার বৈঠক মুখ্যসচিবের 

08-04-2020 - 09:27:00 PM

করোনা: বিশ্বে সুস্থ হয়ে গিয়েছেন ৩ লক্ষেরও বেশি রোগী
বিশ্বে করোনা যেমন কেড়ে নিচ্ছে বহু প্রাণ, তেমনি সুস্থও হয়ে ...বিশদ

08-04-2020 - 08:59:28 PM

রামপুরহাটে ঝাড়খণ্ড সীমান্ত সংলগ্ন সুরচিয়া জঙ্গলে আগুন, অকুস্থলে দমকলের ২টি ইঞ্জিন

08-04-2020 - 08:04:00 PM

আজ হুগলি, নদীয়া, বীরভূমে ঝড়-বৃষ্টির সম্ভাবনা 

08-04-2020 - 07:56:00 PM

এবার বিনামূল্যেই হবে করোনা পরীক্ষা, জানাল সুপ্রিম কোর্ট
অনুমোদিত সরকারি বা বেসরকারি ল্যাবে করোনা পরীক্ষা বিনামূল্যে করা হবে। ...বিশদ

08-04-2020 - 07:22:52 PM

আজ ঝাড়গ্রাম, পঃ মেদিনীপুরে ঝড়-বৃষ্টির সম্ভাবনা 

08-04-2020 - 07:09:00 PM