Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

পুজোর আগের শেষ রবিবার, কেনাকাটার ভিড় আছড়ে পড়ল হাতিবাগান, নিউ মার্কেটে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর আগের শেষ রবিবার। তার উপর টানা ক’দিনের মেঘলা আকাশ, যখন-তখন বৃষ্টির বদলে এদিন দুপুরে সামান্য রোদের দেখাও মিলেছে। যার ফলে ভিড় ভেঙে পড়ল পুজোর বাজারে। পুজোর চারদিন এবার বৃষ্টিতে ভাসবে কি না, সে বিষয়ে নিশ্চিত করে এখনই কিছু বলছেন না আবহাওয়া বিশেষজ্ঞরা। তবে এসব খবরেও উৎসবমুখর মানুষের উৎসাহে যে খামতি নেই, তা ভালোভাবেই টের পাওয়া গিয়েছে রবিবারের হাতিবাগান, নিউ মার্কেট, ধর্মতলা, গড়িয়াহাটের বাজারগুলিতে। থিকথিকে ভিড় ঠেলে সামনে এগতে রীতিমতো বলপ্রয়োগ করতে হয়েছে বহু মানুষকে—এমনই অবস্থা ছিল বিকেলের নিউ মার্কেটের। হাতিবাগান, গড়িয়াহাটেও প্রায় একই চিত্র। কেনাকাটার ভিড় দোকানপাট উপচে রাস্তায় এসে নেমেছে। হাতিবাগানের সামনে বিধান সরণী দিয়ে শ্যামবাজার থেকে স্টার থিয়েটার পর্যন্ত গাড়িতে যেতেই সময় লেগে গিয়েছে ২০ মিনিটেরও বেশি।
হাতিবাগানে পুজোর কেনাকাটা করতে এসেছিলেন খড়দহের বাসিন্দা সঞ্জয় বিশ্বাস ও তাঁর স্ত্রী, মেয়ে। সঞ্জয়বাবু বলেন, এর আগেই একদিন আসার কথা ছিল, কিন্তু এই আবহাওয়ার জন্য আসতে পারিনি। আজ দুপুর থেকে আবহাওয়ার একটু উন্নতি হওয়ায় বেরিয়ে পড়েছি। দুপুরে এসে হাতিবাগান, কুমোরটুলির কয়েকটি মণ্ডপ-প্রতিমাও দেখে ফেলেছেন সঞ্জয়বাবুরা। তবে টালা ব্রিজে বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ায় উত্তর শহরতলির বহু মানুষ হাতিগবাগানে বাজার করা এড়িয়েছেন বলে মনে করছেন হাতিবাগানে একটি নামকরা বস্ত্রবিপণির কর্তা বিশ্বজিৎ বসাক। তিনি বলেন, গত ক’দিন বৃষ্টির জন্য বাজার সেভাবে জমেনি। আজ যে ভিড় দেখছেন, তাতে গত ক’দিনের ভিড়ও এসে মিশেছে বলে মনে হয়েছে। তবে টালা ব্রিজ বন্ধ থাকায় দমদম থেকে বারাকপুর পর্যন্ত এলাকার বহু ক্রেতাই হাতিবাগান এড়িয়ে অন্যত্র গিয়েছেন বা আসেননি।
নিউ মার্কেটের কেনাকাটার ভিড় ছিল চোখে পড়ার মতো। জওহরলাল নেহরু রোড দিয়ে নিউ মার্কেটের দিকে ঢোকার মুখেই দাঁড়াতে হয়েছে পাঁচ-সাত মিনিট। রীতিমতো ভিড় ঠেলে একটু একটু করে এগতে হয়েছে। শুধু নিউ মার্কেট নয়, পুরো ধর্মতলা চত্বরেই এদিন পা ফেলার জায়গা রীতিমতো খুঁজতে হয়েছে। নিউ মার্কেটে শুধু যে মানুষ জামাকাপড় কিনতে ভিড় জমান, তা নয়। নানা প্রসাধনী থেকে শুরু করে মোবাইলের সেলফি স্টিক পর্যন্ত বিক্রি হয়েছে হুড়হুড়িয়ে। পুজোর কেনাকাটার পর খাওয়াদাওয়া তো কিছু করা দরকার। রাস্তার ধারের ফাস্ট ফুডের স্টল থেকে গোছানো রেস্তরাঁ—সব জায়গাতে ছিল ভিড়। বৃষ্টি যতই ভয় দেখাক, উৎসবপ্রিয় বাঙালির উৎসাহকে যে এভাবে দমিয়ে রাখা যাবে না, তা এদিনের কেনাকাটার জমজমাট বাজার থেকেই স্পষ্ট হয়েছে।
 

30th  September, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

07th  December, 2019
মেট্রোয় ভাড়া বৃদ্ধির পর গোটা দিনের হিসেবেও কমল যাত্রী সংখ্যা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভাড়া বৃদ্ধির প্রথম দিনে বিকেল পর্যন্ত প্রাপ্ত হিসেবে দেখা গিয়েছিল, পাতালপথে কমেছে যাত্রী সংখ্যা। দেখা যাচ্ছে, মেট্রো রেলে গোটা দিনের হিসেবেও আগের থেকে গত বৃহস্পতিবার কমেছে যাত্রীসংখ্যা। যদিও আগামী দিনে পাতালপথে যাত্রীসংখ্যা ফের বাড়বে বলেই আশাবাদী কর্তারা।  
বিশদ

07th  December, 2019
সরকার সাহায্য না করলে বন্ধ
হবে ভোডাফোন-আইডিয়া
ইঙ্গিত কুমারমঙ্গলম বিড়লার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৬ ডিসেম্বর: রাহুল বাজাজের মতো কড়া বাক্য ব্যবহার না করলেও এবার দেশের আরও এক বৃহৎ শিল্পপতি কুমারমঙ্গলম বিড়লাও বুঝিয়ে দিলেন সরকারি সহায়তা ছাড়া শিল্পমহলের পক্ষে আর লড়াই করা দুঃসাধ্য হয়ে যাচ্ছে।  
বিশদ

07th  December, 2019
বাজারে এল মাহিন্দ্রার নতুন গাড়ি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা লিমিটেড নতুন একটি গাড়ি বাজারে ছাড়ল। এক্সইউভি ৩০০ মডেলের এই গাড়িটি পেট্রলচালিত।
বিশদ

07th  December, 2019
ফোর্ডের গাড়ি বিক্রির বিশেষ অভিযান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাড়ি নির্মাণ সংস্থা ফোর্ড তিনদিনের বিশেষ বিক্রয় অভিযান শুরু করল। ৬ থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত দেশজুড়ে চলা এই বিশেষ অভিযানের নাম দেওয়া হয়েছে, ‘মিডনাইট সারপ্রাইজ’। এই সময়ে গাড়ি বুকিং করলে ক্রেতাদের বিশেষ উপহার দেওয়া হবে বলে সংস্থার এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে।  
বিশদ

07th  December, 2019
সাইনি হুন্ডাইয়ের ফ্রি কার কেয়ার ক্লিনিক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাইনি হুন্ডাইয়ের উদ্যোগে ২৯তম ফ্রি কার কেয়ার ক্লিনিকের আয়োজন করা হয়েছে। শুক্রবার থেকে সেই ক্লিনিক শুরু হয়েছে। তা চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। প্রোডাক্ট ও পরিষেবা সংক্রান্ত বিষয়ে গ্রাহকদের সচেতন করতেই এই ক্যাম্প বা ক্লিনিকের আয়োজন করা হয়েছে বলে সংস্থার তরফে জানানো হয়েছে।
বিশদ

07th  December, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

06th  December, 2019
মাত্র ১ টাকায় ফ্ল্যাট
পাওয়ার এই শেষ সুযোগ !

বিজ্ঞাপন প্রতিবেদন: একটি সুন্দর সাজানো বাড়ির স্বপ্ন সবার। এখন মাত্র ১ টাকায় সে স্বপ্ন হতে পারে সত্যি। তবে এই সীমিতসুযোগ পাবেন আর মাত্র ক’দিন। সোমা ও রাহুলের নতুন বিয়ে হয়েছে। রাহুল একটা কোম্পানিতে স্থায়ী চাকরি করে আর সোমা একটা স্কুলে পড়ায়। চার তলা বাড়ির একটা ফ্ল্যাটে তারা ভাড়া থাকে। বিশদ

06th  December, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

05th  December, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

04th  December, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

03rd  December, 2019
একযোগে মোবাইল পরিষেবার খরচ বাড়াল
এয়ারটেল, ভোডাফোন ও রিলায়েন্স জিও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোবাইল পরিষেবার খরচ যে বাড়তে চলেছে, সেই বিষয়ে হুঁশিয়ারি ছিল আগেই। কিন্তু কতটা বাড়বে, তা খোলসা করেনি মোবাইল সংস্থাগুলি। রবিবার রিলায়েন্স জিও, ভোডাফোন আইডিয়া এবং এয়ারটেল একযোগে সেই বৃদ্ধির হার ঘোষণা করল। টেলিকম শিল্পমহলের বক্তব্য, ব্যবসা টিকিয়ে রাখতে চার বছর পর আমজনতার মোবাইল খরচ বাড়ানো হল। 
বিশদ

02nd  December, 2019
শীত পড়লে ভিড় বাড়বে, ইকো পার্কে হস্তশিল্প মেলায় আশায় শিল্পী-কারিগররা 

বীরেশ্বর বেরা, কলকাতা: শীত পড়লে ভিড় বাড়বে, জমে উঠবে মেলা। বিক্রিবাটাতেও তার ছাপ পড়বে। নিউটাউনের ইকো পার্কে ২৩ নভেম্বর শুরু হয়েছে এ বছরের রাজ্য হস্তশিল্প মেলা। চলবে চলতি মাসের ১৬ তারিখ পর্যন্ত। এর মধ্যে শীত-শীত ভাব আরও প্রকট হবে। 
বিশদ

02nd  December, 2019
পেশা ছাড়ছেন অধিকাংশই, সঙ্কটের মুখে উদয়নারায়ণপুরের প্রাচীন মাদুর শিল্প 

পাপ্পা গুহ, উলুবেড়িয়া : গ্রাম বাংলায় বাড়িতে অতিথি আসলে বাড়ির উঠোনে হাতে বোনা কাঠির মাদুর পেতে অতিথিকে জল, বাতাসা খেতে দেওয়ার রীতি দীর্ঘদিনের। যদিও বর্তমানে প্লাস্টিকর মাদুরের দাপটে গ্রাম বাংলার প্রাচীন এই কুটির শিল্প আজ অবলুপ্তির পথে।
বিশদ

02nd  December, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, দিনহাটা: কয়েক মাস আগে আবেদনের পরেও দলীয় কর্মীর বাড়িতে বিদ্যুতের খারাপ মিটার বদলে না দেওয়ায় দিনহাটায় বিদ্যুৎ দপ্তরে ডেপুটেশন দিল দি গ্রেটার কোচবিহার পিপলস অ্যাসোসিয়েশন। ...

ওয়াশিংটন ও লাহোর, ১২ ডিসেম্বর (পিটিআই): হাফিজ সইদ নিয়ে পাকিস্তানের উপর চাপ বাড়াল আমেরিকা। জামাত-উদ-দাওয়া (জেইউডি) প্রধান সইদের দ্রুত বিচার নিশ্চিত করুক ইসলামাবাদ। ২০০৮ মুম্বই হামলার মূলচক্রীর সাজা নিয়ে পাকিস্তানকে এমনই নির্দেশ দিল আমেরিকা।  ...

সংবাদদাতা, কালীগঞ্জ: দৌড় প্রতিযোগিতায় জাতীয় ও আন্তর্জাতিক স্তরে অংশ নিয়ে কালীগঞ্জের মুখ উজ্জ্বল করতে চায় সুতপা মণ্ডল। পরিবারে অভাবকে হার মানিয়ে ইচ্ছা শক্তির জোরে আগামী দিনে দৌড় প্রতিযোগিতার বিভিন্ন খেলায় সফল হতে চায় লাখুরিয়া হাইস্কুলের একাদশ শ্রেণীর ওই ছাত্রী। বাবা ...

পাটনা, ১২ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিল (ক্যাব) সমর্থন না করায় ইতিমধ্যেই দলের অন্দরে কোণঠাসা হয়ে গিয়েছেন জেডিইউয়ের সহ সভাপতি প্রশান্ত কিশোর। তবে তা সত্ত্বেও তিনি নিজের অবস্থানে অনড়ই থাকলেন। বৃহস্পতিবার তিনি বলেন, ওই বিলের মাধ্যমে সরকার ধর্মের ভিত্তিতে মানুষকে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

শারীরিক দিক থেকে খুব ভালো যাবে না। মনে একটা অজানা আশঙ্কার ভাব থাকবে। আর্থিক দিকটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩০: রাইটার্সে অলিন্দ যুদ্ধের সেনানী বিনয় বসুর মৃত্যু
১৯৮৬: অভিনেত্রী স্মিতা পাতিলের মূত্যু
২০০১: ভারতের সংসদে জঙ্গি হামলা
২০০৩: তিকরিত থেকে গ্রেপ্তার হলেন সাদ্দাম হুসেন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮৫ টাকা ৭১.৫৪ টাকা
পাউন্ড ৯১.৮৫ টাকা ৯৫.১৫ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৩৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৯৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, প্রতিপদ ৯/২৪ দিবা ৯/৫৭। মৃগশিরা ০/১৮ দিবা ৬/১৮ পরে আর্দ্রা ৫৯/৯ শেষরাত্রি ৫/৫১। সূ উ ৬/১১/২, অ ৪/৪৯/৩৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৩ গতে ৯/১৭ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ৩/৩২ মধ্যে পুনঃ ৪/২৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৫০ গতে ১১/৩০ মধ্যে, কালরাত্রি ৮/৯ গতে ৯/৪৯ মধ্যে। 
২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, প্রতিপদ ১০/৫৮/৫৭ দিবা ১০/৩৬/৩৮। মৃগশিরা ৩/১৮/৩৯ দিবা ৭/৩২/৩১, সূ উ ৬/১৩/৩, অ ৪/৪৯/৫৫, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে ও ৭/৪৬ গতে ৯/৫৩ মধ্যে ও ১২/০ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩২ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/২৫ মধ্যে ও ১২/৬ গতে ৩/৪০ মধ্যে ও ৪/৩৪ গতে ৬/১৪ মধ্যে, কালবেলা ১০/১১/৫৩ গতে ১১/৩১/২৯ মধ্যে, কালরাত্রি ৮/১০/৪২ গতে ৯/৫১/৫ মধ্যে। 
১৫ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মধ্যপ্রদেশে একই মণ্ডপে দুই বোনকে বিয়ে করলেন যুবক
একই মণ্ডপে দুই বোনকে বিয়ে করলেন ৩৫ বছরের এক যুবক। ...বিশদ

09:15:03 AM

রামকৃষ্ণ মঠ-মিশনের প্রাক্তনী সম্মেলন বেলুড়ে অনুষ্ঠিত হবে
রামকৃষ্ণ মঠ ও মিশনের উদ্যোগে এই প্রথম প্রাক্তনী সম্মেলন হচ্ছে। ...বিশদ

09:06:20 AM

  আগামী সপ্তাহে ভারত-মার্কিন বৈঠক
আগামী ১৮ ডিসেম্বর ওয়াশিংটনে অনুষ্ঠিত হবে ভারত-আমেরিকার মধ্যে দ্বিতীয় দফার ...বিশদ

08:58:10 AM

নাগরিকত্ব সংশোধনী বিলে সই করলেন রাষ্ট্রপতি
লোকসভার পর রাজ্যসভাতেও পাশ হয়ে গিয়েছিল নাগরিকত্ব সংশোধনী বিল৷ ছিল ...বিশদ

08:48:00 AM

কাল রামলীলা ময়দানে কংগ্রেসের বিশাল সমাবেশ
হায়দরাবাদ থেকে উন্নাওয়ের ধর্ষণ কাণ্ড, নাগরিকত্ব সংশোধনী বিল থেকে অশান্ত ...বিশদ

08:45:39 AM

  ২৭-৩০ ডিসেম্বর নেতাজি ইন্ডোরে সমবায় মেলা
সমবায় সমিতিগুলিকে আরও উৎসাহিত করতে আগামী ২৭ ডিসেম্বর থেকে সমবায় ...বিশদ

08:45:00 AM