Bartaman Patrika
খেলা
 

রক্ষণের ভুলেই নৌকাডুবি, মোহন বাগানকে হারিয়ে মধুর প্রতিশোধ ছাংতেদের, আইএসএল চ্যাম্পিয়ন মুম্বই

শিবাজী চক্রবর্তী, কলকাতা: যুবভারতী ক্রীড়াঙ্গনে ম্যাচ তখনও শুরু হয়নি। হাউসফুল গ্যালারিতে মুঠোফোনের ফ্ল্যাশ জ্বালিয়ে দিলেন হাজার হাজার মোহন বাগান সমর্থক। দুধসাদা আলোর সঙ্গে হাঁটু কাঁপানো জনগর্জন। আগাম উৎসবে মিশে আগমনীর সুর। কিন্তু ম্যাচ গড়ানোর সঙ্গেই থিতিয়ে গেল উচ্ছ্বাস। সবুজ-মেরুনে সাজানো মঞ্চে ৩-১ গোলে দুরন্ত জয় ছিনিয়ে নিল মুম্বই সিটি। পিছিয়ে পড়েও দ্বিতীয়ার্ধে দুরন্ত প্রত্যাবর্তন ছাংতেদের। একইসঙ্গে লিগ-শিল্ড হারের মধুর প্রতিশোধও নিল পিটার ক্র্যাটকির দল। 
হাই-ভোল্টেজ ফাইনাল! পছন্দের ৩-২-৪-১ স্ট্র্যাটেজিতেই দল সাজান হাবাস। তিন ডিফেন্ডার আনোয়ার, ইউস্তে ও শুভাশিসের ঠিক উপরে ব্লকার দীপক টাংরি এবং বক্স টু বক্স মিডিও অনিরুদ্ধ থাপা। দুই উইং ব্যাক মনবীর ও লিস্টনের সঙ্গে জনি কাউকো ও দিমিত্রি।  আর মুম্বই দুর্গে ফাটল ধরানোর দায়িত্বে জেসন কামিংস। কিন্তু প্রথম ৪০ মিনিট বল ঘুরল ছাংতেদের পায়েই। মাঝমাঠে জনি, দিমিত্রিদের চেনা ঝাঁঝ অদৃশ্য। পাসিং ফুটবলের চিহ্নমাত্র নেই। উধাও লিস্টন-মনবীরের উইং প্লেও। চাপের মুখে দাঁত কামড়ে রক্ষণে নাটবল্টু লাগিয়ে রাখলেন ইউস্তেরা। প্রথম ৪৫ মিনিটে হাফ ডজন কর্নার পেলেও তা কাজে লাগাতে ব্যর্থ মুম্বই। এর মধ্যেই ৩০ মিনিটে লক্ষ্যভেদের কাছে পৌঁছয় পিটার ক্র্যাটকির দল। এক্ষেত্রে ছাংতের ফ্রি-কিক প্রতিহত হয় ক্রসপিসে। এরপর ৩৯ মিনিটে গতির বিস্ফোরণ ঘটিয়ে ডানপ্রান্ত ধরে উঠে আসেন বিক্রমপ্রতাপ সিং। তার মাইনাস রিসিভ করে হাফ টার্নে নেওয়া ছাংতের শট পোস্টে ধাক্কা খায়। গুটিয়ে থাকা মোহন বাগান ম্যাচে ফেরে বিরতির ঠিক আগেই। এই পর্বে মিনিট পাঁচেকের ছোট্ট স্পেল নাড়িয়ে দিল তিরি, মেহতাবদের। ম্যাচের ৪৪ মিনিটে কাঙ্ক্ষিত লিড এনে দেন জেসন কামিংস। বক্সের বাইরে থেকে নেওয়া দিমিত্রির জোরালো শট চাপড়ে সামনে ফেলেন ল্যাচেনপা। এরই অপেক্ষায় ছিলেন কামিংস। অজি ফুটবলার তো ‘ফক্স ইন দ্য বক্স’! বাঁ পায়ে ছুরির মতো ধার! আলতো টোকায় বল জালে জড়ান তিনি (১-০)। উল্লেখ্য, যুবভারতীতে ওড়িশার বিরুদ্ধে সেমি-ফাইনালের ফিরতি পর্বেও একই ভঙ্গিমায় গোল করেছিলেন তিনি। 
দল এক গোলে এগিয়ে। লিস্টনরা তখন টগবগিয়ে ফুটছেন। কিন্তু সেই উৎসাহ দ্বিতীয়ার্ধের শুরুতেই ধাক্কা খেল। ৫৩ মিনিটে নোগুয়েরোর ওভারহেড লব ধরে বাঁ পায়ের প্লেসিংয়ে বিশাল কাইথকে হার মানান পেরেরা ডিয়াজ (১-১)। আর্জেন্তাইন স্ট্রাইকারকে মার্কিংয়ের দায়িত্বে ছিলেন মনবীর। কিন্তু বল ক্লিয়ার করতে ব্যর্থ তিনি। এই গোলের পর রীতিমতো তেতে ওঠে মুম্বই। কিন্তু ৬৭ মিনিটে চোটের কারণে নোগুয়েরো বাইরে যেতেই ক্র্যাটকির দলের তাল কাটে। একই সমস্যায় ডিয়াজকেও তুলে নিতে বাধ্য হন মুম্বই কোচ। অন্যদিকে, অনিরুদ্ধ থাপার পরিবর্তে সাহালকে নামিয়ে পাল্টা চাল দেন হাবাস। স্ট্র্যাটেজির ঝনঝনানির মাঝেই মেগা মঞ্চে বিপিন সিংয়ের আগমন। ২০২০-২০২১ মরশুমের আইএসএল ফাইনালে শেষ মুহূর্তে গোল করে হাবাসের মুখের গ্রাস ছিনিয়ে নেন তিনি। শনিবার রাতেও ছোবল মারলেন তিনি। ৮১ মিনিটে ইয়াকুবের পাস ধরে জাল কাঁপান তিনি (২-১)। সংযোজিত সময়ে ইয়াকুবের লক্ষ্যভেদ মোহন বাগানের কফিনে শেষ পেরেকটি পুঁতে দেয় (৩-১)। 
মোহন বাগান: বিশাল, আনোয়ার, ইউস্তে, শুভাশিস, অনিরুদ্ধ (সাহাল), টাংরি (কিয়ান), মনবীর, জনি, দিমিত্রি, লিস্টন ও কামিংস।
মুম্বই সিটি: ল্যাচেনপা, ভেকে, তিরি, মেহতাব, ক্রোউমা, আপুইয়া, নাগুয়েরো (বিপিন), জয়েশ (বিনীথ), ছাংতে, বিক্রম ও ডিয়াজ (ইয়াকুব)।
মোহন বাগান- ১                       :     মুম্বই সিটি-৩
(কামিংস)                       (ডিয়াজ, বিপিন, ইয়াকুব)

05th  May, 2024
আবেগ সরিয়ে কুয়েত ম্যাচে চোখ সুনীলের

২০১৮ সাল। মুম্বইয়ে আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলতে ব্যস্ত ভারতীয় ফুটবল দল। ছোট মাঠেও গ্যালারি ভরছে না। বাধ্য হয়ে অনুরাগীদের উদ্দেশে সোশাল সাইটে  কাতর অনুরোধ করেন সুনীল ছেত্রী। ভারত অধিনায়কের বার্তায় শুরু হয় প্রবল হইচই।
বিশদ

কোহলি-ধোনির অস্তিত্বের দ্বৈরথ, মাহিকে ঘিরে আবেগের প্রবল ঘনঘটা

গতবারের চ্যাম্পিয়ন। সার্বিকভাবে হলুদ জার্সিধারীরা পাঁচবার জিতেছে আইপিএল। কোটিপতি লিগের সবচেয়ে ধারাবাহিক দলও তারা।
বিশদ

চিন্নাস্বামীতে আজ মুখোমুখি বেঙ্গালুরু-চেন্নাই, ভিকে’র ফর্মই স্বপ্ন দেখাচ্ছে সমর্থকদের

প্লে-অফের টিকিট ইতিমধ্যে পাকা করেছে নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস ও সানরাইজার্স হায়দরাবাদ। বাকি একটি জায়গার জন্য শনিবার চিন্নাস্বামীতে মরণ-বাঁচন লড়াইয়ে নামছে চেন্নাই সুপার কিংস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।
বিশদ

রাজস্থানের বিরুদ্ধে খেলতে গুয়াহাটি গেলেন শ্রেয়সরা

সবার আগে প্লে-অফে জায়গা করে নিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। গুজরাত টাইটান্সের বিরুদ্ধে বৃষ্টিতে ম্যাচ ভেস্তে যাওয়া এবং পাঞ্জাবের কাছে রাজস্থানের হারে পয়েন্ট তালিকায় শীর্ষস্থানও নিশ্চিত হয়েছে।
বিশদ

আজ খেতাবি যুদ্ধে নামছে ইস্ট বেঙ্গল

ডেভেলপমেন্ট লিগ ফাইনালের আগে পারদ চড়ছে মুম্বইয়ে। আজ খেতাবি লড়াইয়ে লাল-হলুদ ব্রিগেডের প্রতিপক্ষ পাঞ্জাব এফসি। বিনো জর্জের দলকে চ্যালেঞ্জ ছুড়তে তৈরি শঙ্করলাল চক্রবর্তীর পাঞ্জাব। অন্যদিকে বিষ্ণু, আমন, সায়নদের নিয়ে তাল ঠুকছে ইস্ট বেঙ্গল।
বিশদ

নির্দিষ্ট পরিকল্পনা অনুযায়ী এগচ্ছে দল গঠন: কুয়াদ্রাত

প্রায় এক যুগের খরা কাটিয়ে ইস্ট বেঙ্গলকে সাফল্য এনে দিয়েছেন কার্লেস কুয়াদ্রাত। সুপার কাপ জয়ের সুবাদে আগামী মরশুমে এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগের বাছাই পর্বে অংশ নেবে লাল-হলুদ ব্রিগেড। দল গঠনের পাশাপাশি প্রাক-মরশুম পরিকল্পনায় ব্যস্ত টিম ম্যানেজমেন্ট।
বিশদ

 জাভিকে ছাঁটাই করতে পারে বার্সা

জাভি হার্নান্ডেজের ভবিষ্যত্ নিয়ে ফের সংশয়। তাঁকে নাকি কোচের পদ থেকে বরখাস্ত করতে চলেছেন ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তে।
বিশদ

 দুরন্ত রাহুল-পুরান, ১৮ রানে হারল মুম্বই

গ্রুপ লিগের শেষ ম্যাচেও জিততে পারল না মুম্বই ইন্ডিয়ান্স। শনিবার লখনউ সুপার জায়ান্টের কাছে ১৮ রানে হারাল তারা। টস হেরে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ২১৪ তুলেছিল এলএসজি। 
বিশদ

বিশ্বরেকর্ড ভাঙার মতো কাউকে দেখছেন না বোল্ট

দীর্ঘ আট বছর পর ওলিম্পিকসে ফিরতে চলেছেন উসেইন বোল্ট। তবে প্রতিযোগী হিসেবে নয়। অতিথির মর্যাদায় প্যারিসে উপস্থিত থাকবেন জামাইকান কিংবদন্তি।
বিশদ

ফুটবলে সুনীল অধ্যায়ের অবসান, যুবভারতীতে বিদায়ী ম্যাচ ৬ জুন, প্রতিপক্ষ কুয়েত

যথার্থ কিংবদন্তি। ১৫০টি আন্তর্জাতিক ম্যাচ। ৩৯ বছর বয়সেও ফুটবলের প্রতি এমন ভালোবাসা অভাবনীয়। তোমায় কুর্নিশ।  ব্যক্তিগত নৈপুণ্যে তুমি ভারতীয় ফুটবলকে বিশ্বের দরবারে উজ্জ্বল করেছ
বিশদ

17th  May, 2024
দেশের জার্সিতে স্বপ্নের মতো কেটেছে এই ১৯ বছর: ছেত্রী

বিনা মেঘে বজ্রপাত হয়তো বলা যাবে না। তবে বৃহস্পতিবার সকালে এভাবে দেশের ফুটবলপ্রেমীদের যে তিনি ধাক্কা দেবেন, তা কেউ ভাবতে পারেননি। দীর্ঘ ১৯ বছরের আন্তর্জাতিক কেরিয়ারে ইতি টানার কথা ঘোষণা করলেন ভারত অধিনায়ক সুনীল ছেত্রী।
বিশদ

17th  May, 2024
অবসরের পর প্রচারের আড়ালে থাকবেন বিরাট

অবসর অবশ্যম্ভাবী! বিরাট কোহলি তা ভালোভাবেই জানেন। তবে ব্যাট-প্যাড তুলে রাখার আগে কোনও আক্ষেপ রাখতে চান না তিনি। সম্প্রতি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর পোস্ট করা ভিডিওতে মহাতারকা বলেছেন, ‘অবসরের পর লম্বা সময় আমায় কেউ খুঁজেই পাবে না।
বিশদ

17th  May, 2024
সকালেই অবসর ঘোষণা অধিনায়কের

একটা অধ্যায়ের পরিসমাপ্তি। ভারতীয় ফুটবলে সুনীল ছেত্রী যুগের অবসান। অবসরের সিদ্ধান্ত বৃহস্পতিবার জানিয়ে দিলেন তিনি। আগামী ৬ জুন বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে ভারতের প্রতিপক্ষ কুয়েত। এই ম্যাচের পরেই আন্তর্জাতিক ফুটবলকে আলবিদা জানাবেন সুনীল।
বিশদ

17th  May, 2024
পরিশ্রম ও শৃঙ্খলায় সফল, মত বাইচুংয়ের

একজন ভারতীয় ফুটবলের আইকন। অনুরাগীদের কাছে অন্যজন ‘পোস্টার বয়।’ ভারতের জার্সিতে বহু ম্যাচে জুড়ি বেঁধেছেন বাইচুং ভুটিয়া আর সুনীল ছেত্রী। পাহাড়ি কম্বো একটা সময় ত্রাস ছড়াত বিপক্ষ দুর্গে। আগেই অবসর নিয়েছেন বাইচুং।
বিশদ

17th  May, 2024

Pages: 12345

একনজরে
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের প্রাণনাশের হুমকি দিয়ে পড়ল ব্যানারা। উলুবেড়িয়ায় ভোট গ্রহণের তিনদিন আগে টাঙানো এই ব্যানার ঘিরে চাঞ্চল্য ছড়াল ফুলেশ্বরের মনসাতলায়। ...

কয়েকদিন ধরে নিখোঁজ ছিলেন মঙ্গোলিয়ার দুই পর্বতারোহী। গত রবিবার শেষ তাঁদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়েছিল। তখন তাঁরা এভারেস্টের চূড়া থেকে মাত্র ৩ হাজার ৩০০ ...

গঙ্গার নীচ দিয়ে কীভাবে চলছে মেট্রো? বালিগঞ্জের বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনলোজিক্যাল মিউজিয়ামে (বিআইটিএম) গেলে তা দেখা যাবে। শনিবার বিশ্ব সংরক্ষণশালা দিবস। এই বিশেষ দিন উপলক্ষ্যে ...

মথুয়ার কৃষ্ণ জন্মভূমি-শাহি ঈদগাহ মামলায় নয়া মোড়। হিন্দুপক্ষের দাবি, বিতর্কিত সম্পত্তির মালিকানা সংক্রান্ত কোন নথি মসজিদ কমিটি কিংবা ওয়াকফ বোর্ড জমা দেয়নি। বৃহস্পতিবার এলাহাবাদ হাইকোর্টে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঘরে বা পথেঘাটে পড়ে গিয়ে শরীরে বড় আঘাত পেতে পারেন। আমদানি রপ্তানির ব্যবসা ভালো হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক জাদুঘর দিবস
১০৪৮: কবি ও দার্শনিক ওমর খৈয়ামের জন্ম
১৭৯৮: লর্ড ওয়েলেসলি গভর্নর জেনারেল হয়ে কলকাতায় আসেন
১৮০৪: ফ্রান্সের সংসদ সিনেটে এক আইন পাশের মধ্য দিয়ে নেপোলিয়ান বেনাপার্ট সেদেশের সম্রাট হিসাবে আত্মপ্রকাশ করেন
১৮৬০: আব্রাহাম লিংকন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হন
১৮৭২: ইংরেজ শিক্ষাবিদ,দার্শনিক ও লেখক বারট্রান্ড রাসেলের জন্ম
১৮৮৬: লেখক অক্ষয়কুমার দত্তের মৃত্যু
১৯১২: প্রথম ভারতীয় চলচ্চিত্র দাদাসাহেব নির্মিত শ্রী পুন্ডলিক মুক্তি পেল তৎকালিন বম্বেতে
১৯৩৩: ভারতের একাদশ প্রধানমন্ত্রী এইচ ডি দেবেগৌড়ার জন্ম
১৯৩৪: চারণ কবি মুকুন্দ দাসের মৃত্যু
১৯৪৩: বিশিষ্ট বাঙালি চিকিৎসক ও শিক্ষাবিদ নীলরতন সরকারের মৃত্যু
১৯৭৪: রাজস্থানের পোখরানের ভূগর্ভে সফলভাবে পরমাণু বিস্ফোরণ (‘স্মাইলিং বুদ্ধ’) ঘটিয়ে ভারত হল পরমাণু শক্তিধর দেশ 
১৯৯৯: বাংলা ছড়ার গানের জনপ্রিয় গায়িকা জপমালা ঘোষের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৮ টাকা ৮৪.৪২ টাকা
পাউন্ড ১০৪.০৩ টাকা ১০৭.৫০ টাকা
ইউরো ৮৯.১৭ টাকা ৯২.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৫৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৬,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৬,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শনিবার, ১৮ মে, ২০২৪। দশমী ১৬/০ দিবা ১১/২৩। উত্তরফল্গুনী নক্ষত্র ৪৮/৩১ রাত্রি ১২/২৩। সূর্যোদয় ৪/৫৯/৬, সূর্যাস্ত ৬/৭/৪। অমৃতযোগ দিবা ৩/২৯ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫১ গতে ৭/৩৪ মধ্যে পুনঃ ১১/১১ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৯ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫১ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে। বারবেলা ৬/৩৮ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫০ মধ্যে পুনঃ ৪/২৯ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/২৯ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। 
৪ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শনিবার, ১৮ মে, ২০২৪। দশমী দিবা ১১/২৩। উত্তরফল্গুনী নক্ষত্র রাত্রি ১২/৩১। সূর্যোাদয় ৪/৫৯, সূর্যাস্ত ৬/৯। অমৃতযোগ দিবা ৩/৩৬ গতে ৬/৯ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৭/৪২ মধ্যে ও ১১/১৬ গতে ১/২২ মধ্যে ও ২/৪৮ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৮ মধ্যে ও ৯/২২ গতে ১২/৪ মধ্যে। কালবেলা ৬/৩৮ মধ্যে ও ১/১৩ গতে ২/৫১ মধ্যে ও ৪/৩০ গতে ৬/৯। কালরাত্রি ৭/৩০ মধ্যে ও ৩/৩৮ গতে ৪/৫৮ মধ্যে। 
৯ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: বেঙ্গালুরু ১৮/০ (২ ওভার), বিপক্ষ চেন্নাই

07:38:00 PM

আইপিএল: বেঙ্গালুরুর বিরুদ্ধে টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত চেন্নাইয়ের

07:14:04 PM

কলকাতা ও উত্তর ২৪ পরগনায় আর কিছুক্ষণের মধ্যে বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির পূর্বাভাস

05:19:03 PM

যতদিন তৃণমূল সরকার রয়েছে রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রী কেউ লক্ষ্মীর ভাণ্ডার বন্ধ করতে পারবেন না: অভিষেক বন্দ্যোপাধ্যায়

04:34:17 PM

আমি আছি তো, দেখি কে লক্ষ্মীর ভাণ্ডার বন্ধ করে: অভিষেক বন্দ্যোপাধ্যায়

04:34:16 PM

ইন্ডিয়া জোট সরকার গড়েই বিপিএল পরিবারগুলিকে বছরে বিনামূল্যে ১০টি করে সিলিন্ডার দেবে: অভিষেক বন্দ্যোপাধ্যায়

04:31:28 PM