Bartaman Patrika
খেলা
 

শূন্য রানে ৭ উইকেট, রেকর্ড রোমালিয়ার

ইন্দোনেশিয়া: বয়স মাত্র ১৭। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকেই ইতিহাস গড়লেন ইন্দানেশিয়ার রোমালিয়া। বালিতে মহিলাদের টি-২০ ক্রিকেটে ইন্দোনেশিয়ার হয়ে কোনও রান না খরচ করে তিনি নিলেন ৭ উইকেট। যার মধ্যে রয়েছে তিনটি মেডেন ওভার। মঙ্গোলিয়ার বিরুদ্ধে এক ঝলকে তাঁর বোলিং স্পেল ৩.২-৩-০-৭। সেই সুবাদে নেদারল্যান্ডসের ফ্রেডরিক ওভারডিকের রেকর্ড ভেঙে দিলেন তিনি। ফ্রান্সের বিরুদ্ধে এই ডাচ ক্রিকেটার ৩ রান খরচ করে সাত উইকেট নিয়েছিলেন। কিন্তু অফ স্পিনার রোমালিয়া বিষাক্ত ঘূর্ণিতে ম্লান হল সেই কীর্তি। প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ১৫১ রানের ইনিংস গড়ে ইন্দোনেশিয়া। জবাবে মাত্র ২৪ রানেই শেষ মঙ্গোলিয়া। রোমালিয়া একাই ভাঙলেন প্রতিপক্ষের ব্যাটিং লাইন আপ। ১২৭ রানের বিশাল জয়ে তিনিই সেরা। টি-২০ ক্রিকেটের ইতিহাসে নজির গড়লেন তিনি।

26th  April, 2024
আজ মুম্বইকে হারালেই প্লে-অফে নাইটরা 

আইপিএলের দৌলতে বাঙালির এখন বারো মাসে চোদ্দ পার্বন। বাইশ গজে ধুন্ধুমার ব্যাট-বলের লড়াই। গ্যালারিতে বলিউড বাদশা শাহরুখ খানের উপস্থিতি। একেবারে ক্রিকেট ও বিনোদনের ককটেল, যা তারিয়ে তারিয়ে উপভোগ করতে মাঠে ছুটে আসেন দর্শকরা।
বিশদ

11th  May, 2024
গিল-সুদর্শনের সেঞ্চুরি, চেন্নাইকে হারাল গুজরাত

প্লে-অফের লড়াইয়ে টিকে থাকার জন্য জেতা জরুরি ছিল মহেন্দ্র সিং ধোনির দলের। কিন্তু গিল-সুদর্শনের দাপটে ৩৫ রানে হারল চেন্নই সুপার কিংস। প্রথমে ব্যাট তিন উইকেট খুইয়ে গুজরাত টাইটন্স তোলে ২৩১ রান। জবাবে ৮ উইকেটের বিনিময়ে ১৯৬ রানে শেষ হয় চেন্নাইয়ের ইনিংস।
বিশদ

11th  May, 2024
স্ট্রাইক রেট বাড়াতে ঝুঁকি নিতেই হতো: কোহলি

স্ট্রাইক রেট নিয়ে চলছিল সমালোচনা। বৃহস্পতিবার পাঞ্জাব কিংসের বিরুদ্ধে ১৯৫.৭৪ স্ট্রাইক রেটে বিরাট কোহলির ৪৭ বলে ৯২ রানের ইনিংস সেজন্যই হয়ে উঠছে জবাব। চলতি আসরে ৭০.৪৪ গড়ে ৬৩৪ রান হয়ে গেল তাঁর। ভিকে যেভাবে খেলছেন, তাতে আসন্ন টি-২০ বিশ্বকাপে ট্রফি জয়ের স্বপ্ন দেখছেন ক্রিকেটপ্রেমীরা। 
বিশদ

11th  May, 2024
অবসর মুনরোর

টি-২০ বিশ্বকাপে নিউজিল্যান্ড দলে জায়গা হয়নি তাঁর। সেই অভিমানে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন কিউয়ি ব্যাটসম্যান কলিন মুনরো। দীর্ঘদিন ধরেই জাতীয় দলের বাইরে তিনি
বিশদ

11th  May, 2024
তিন বছরের জন্য নতুন কোচ চাইছে বোর্ড আবেদন করতে হবে দ্রাবিড়কেও

টি-২০ বিশ্বকাপ পর্যন্ত টিম ইন্ডিয়ার কোচের পদে চুক্তি রয়েছে রাহুল দ্রাবিড়ের। তার পর তিন বছরের জন্য নতুন কোচ নিয়োগ করতে চাইছে বিসিসিআই। তার জন্য খুব শীঘ্রই আবেদনপত্র আহ্বান করা হবে। বোর্ড সচিব জয় শাহ শুক্রবার বিসিসিআই অফিসে মিডিয়ার সামনে বলেছেন, ‘দ্রাবিড়ের মেয়াদ শেষ হয়ে আসছে। উনি যদি আগ্রহী হন তবে ফের আবেদন করতেই পারেন। আমরা এবার দীর্ঘমেয়াদি ভিত্তিতে কোচ চাইছি।
বিশদ

11th  May, 2024
রেকর্ড গড়ে ফাইনালে লেভারকুসেন

আরও এক অবিশ্বাস্য কামব্যাক! বৃহস্পতিবার ইউরোপা লিগের সেমি-ফাইনালের ফিরতি পর্বে এএস রোমার বিরুদ্ধে শেষ মুহূর্তের গোলে হার বাঁচাল বেয়ার লেভারকুসেন। অবশ্য দুই লেগ মিলিয়ে ৪-২ ব্যবধানে জিতে ফাইনালের টিকিট নিশ্চিত করেছে জাবি আলোন্সোর দল।
বিশদ

11th  May, 2024
ভুবনেশ্বরে পৌঁছলেন স্টিমাচ

বিশ্বকাপের বাছাইপর্বে ভারতের পরের প্রতিপক্ষ কাতার। ৬ জুন সুনীলদের অগ্নিপরীক্ষা। মেগা ম্যাচের আগে দীর্ঘমেয়াদী প্রস্তুতি শিবির চেয়েছিলেন ইগর স্টিমাচ। জাতীয় কোচের অনুরোধে সাড়া দিয়েছে ফেডারেশন।
বিশদ

11th  May, 2024
সোনা হাতছাড়া নীরজের

ডায়মন্ড লিগে অল্পের জন্য সোনা জিততে পারলেন না নীরজ চোপড়া। প্রতিযোগিতা শেষ করলেন দ্বিতীয় স্থানে। ফলে রুপো জিতেই দোহা ছাড়তে হল তাঁকে। চেক প্রজাতন্ত্রের জাকুব ভাদলেচের কাছে ২ সেন্টিমিটারের ব্যবধানে হারলেন ভারতের সোনার ছেলে
বিশদ

11th  May, 2024
শাহরুখকে কৃতিত্ব বরুণের

ন’বছর ট্রফি নেই। কখনও কখনও প্রত্যাশার ধারেকাছে পৌঁছতে পারেনি নাইট রাইডার্স। তৃতীয় খেতাবের স্বপ্ন বার বার হয়েছে চুরমার। তবুও দলের উপর আস্থা হারাননি শাহরুখ খান। এক্ষেত্রে তিনি ব্যতিক্রমী
বিশদ

11th  May, 2024
প্রবল বৃষ্টির জেরে ভেস্তে গেল নারিন-হার্দিকদের প্র্যাকটিস

অ্যাওয়ে ম্যাচে জয়ের ধ্বজা উড়িয়ে ঘরে ফিরেছে নাইটরা। শনিবার ইডেনে শেষ হোম ম্যাচ। প্রতিপক্ষ মুম্বই ইন্ডিয়ান্স, যাদের বিরুদ্ধে কেকেআরের রেকর্ড ভালো নয়।
বিশদ

10th  May, 2024
অনবদ্য বিরাট, পাঞ্জাবকে সহজেই হারাল আরসিবি

তাঁর স্ট্রাইক রেট নাকি খারাপ! তা নিয়ে জোর চর্চা চলছিল কয়েকদিন ধরে। বৃহস্পতিবার নিন্দুকদের মোক্ষম জবাব দিলেন বিরাট কোহলি।
বিশদ

10th  May, 2024
সামনে গুজরাত, মূল্যবান দুই পয়েন্টে চোখ চেন্নাইয়ের

আইপিএল প্লে-অফের লড়াই জমে উঠেছে। প্রথম ও দ্বিতীয় স্থান মোটামুটি পাকা করে ফেলেছে কলকাতা নাইট রাইডার্স এবং রাজস্থান রয়্যালস।
বিশদ

10th  May, 2024
রাহুলকে নিয়ে লখনউ শিবিরে অসন্তোষ

সানরাইজার্সের বিরুদ্ধে ১০ উইকেটে লজ্জার হার। নেট রান রেটও এক ধাক্কায় অনেকটাই কমেছে। ফলে ঘোর অনিশ্চিত হয়ে পড়েছে প্লে-অফের সম্ভাবনা।
বিশদ

10th  May, 2024
নক-আউটে আরও ভয়ঙ্কর হতে পারে হায়দরাবাদ: লারা

সানরাইজার্স ‘বুমবুম’ হায়দরাবাদ। চলতি আইপিএলে ঝড় তুলেছে নিজামের শহরের ফ্র্যাঞ্চাইজি। বুধবার লখনউ সুপার জায়ান্টসকে ১০ উইকেটে হারায় তারা।
বিশদ

10th  May, 2024

Pages: 12345

একনজরে
প্রতিবেশী যুবকের প্রেম প্রস্তাবে প্রত্যাখানের শাস্তি। বাড়িতে ঢুকে এলোপাথাড়ি কুপিয়ে খুন করা হল এক তরুণীকে। বুধবার হামলার সময় ওই তরুণী ঘুমিয়েছিলেন। কর্ণাটকের হুবলির এই চাঞ্চল্যকর ...

তমলুকের বিজেপি প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মামলা গেল বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসে। তাঁর বিরুদ্ধে একাধিক ধারায় দায়ের হওয়া এফআইআর খারিজের আর্জি জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন প্রাক্তন বিচারপতি অভিজিৎ। ...

কালনায় ভাগীরথীতে স্নান করতে নেমে দুই যুবতী তলিয়ে গেলেন। বিপর্যয় মোকাবিলা টিম ডুবুরি নামিয়ে খোঁজ চালালেও বিকেল পর্যন্ত তাদের সন্ধান পাওয়া যায়নি। নিখোঁজ দু’জনের নাম ...

সোনার দাম আকাশছোঁয়া থাকলেও চলতি বছরে তার চাহিদা অনেকটাই বাড়বে। ফলে চাঙ্গা থাকবে স্বর্ণশিল্পের বাজার। এমনটাই মনে করছে বিশ্বের অন্যতম ধাতুকেন্দ্রিক রিসার্চ সংস্থা মেটাল ফোকাস। তাদের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিমা, শেয়ার প্রভৃতি ক্ষেত্র থেকে ধনাগমের যোগ। স্বামী, সন্তান ও স্বাস্থ্য ক্ষেত্র এক প্রকার শুভ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫০২: ক্রিস্টোফার কলম্বাস দক্ষিণ আমেরিকার দেশ ট্রুজিল্লোতে প্রথম পা রাখেন এবং ওই এলাকার নাম রাখেন হন্ডুরাস
১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম
১৮৮১:  বার্লিনের কাছে বিশ্বের প্রথম বৈদ্যুতিক ট্রাম সার্ভিস চালু হয়
১৮৯০: ব্রাহ্ম মহিলা সমাজের উদ্যোগে কলকাতায় ব্রাক্ষবালিকা বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়
১৯২৯: হলিউডে প্রথম চলচ্চিত্রে অস্কার পুরস্কার চালু হয়
১৯৬৫: বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও সম্পাদক কেদারনাথ চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৭০: বিশিষ্ট টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা সাবাতিনির জন্ম
১৯৭২: বলিউড অভিনেত্রী ভাগ্যলক্ষীর জন্ম
১৯৭৫: প্রথম মহিলা হিসেবে এভারেস্ট জয় করলেন জুঙ্কো তাবেই
১৯৭৫: সিকিম ২২তম রাজ্য হিসাবে ভারতে অন্তর্ভুক্ত হয়
১৯৭৮: অ্যাথলিট সোমা বিশ্বাসের জন্ম 
১৯৮৫: বলিউড অভিনেত্রী সোনাল চৌহানের জন্ম
১৯৮৬: সৌরজতের অভ্যন্তরভাগে শেষবারের মত দেখা যায় হ্যালির ধূমকেতু
১৯৮৮: বলিউড অভিনেতা ভিকি কৌশলের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৭ টাকা ৮৪.৪১ টাকা
পাউন্ড ১০৩.৫৩ টাকা ১০৬.৯৮ টাকা
ইউরো ৮৮.৮৯ টাকা ৯২.০২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৮০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪। অষ্টমী ৩/২৮ দিবা ৬/২৩। মঘা নক্ষত্র ৩৩/৫ সন্ধ্যা ৬/১৪। সূর্যোদয় ৪/৫৯/৫৩, সূর্যাস্ত ৬/৬/৪। অমৃতযোগ দিবা ৩/২৮ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫০ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৭ মধ্যে। বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৫ মধ্যে। 
২ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪। অষ্টমী দিবা ৭/৩৪। মঘা নক্ষত্র রাত্রি ৭/২৪। সূর্যোদয় ৫/০, সূর্যাস্ত ৬/৮। অমৃতযোগ দিবা ৩/৩৭ গতে ৬/৮ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৯/৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৮ মধ্যে ও ৯/২২ গতে ১১/৩০ মধ্যে। কালবেলা ২/৫১ গতে ৬/৮ মধ্যে। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৫ মধ্যে। 
৭ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
কাঁথির মারিশদায় দুর্ঘটনা, মৃত ৪
আজ, বৃহস্পতিবার সকাল সোয়া সাতটা নাগাদ কাঁথির মারিশদা থানার দইসাইয়ে ...বিশদ

10:40:51 AM

২০৫ পয়েন্ট উঠল সেনসেক্স

10:27:55 AM

মাথাভাঙায় অভিযান, ট্রাক্টর আটক
মাথাভাঙা-১ ব্লকের হাজরাহাটের ভাঙামোড় এলাকায় অভিযান চালিয়ে একটি ট্রাক্টর আটক ...বিশদ

10:27:09 AM

মুম্বই কাণ্ডের জের, সব হোর্ডিংয়ের স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ
মুম্বইয়ে বিজ্ঞাপনী হোর্ডিং ভেঙে মৃত্যুর ঘটনায় এবার সতর্কতা কলকাতায়। মুম্বইয়ে ...বিশদ

10:20:00 AM

গবাদি প্রাণীদের টিকাকারণ কর্মসূচি শুরু
বন্যপ্রাণীদের সুরক্ষিত রাখতে জলদাপাড়া জাতীয় উদ্যান লাগোয়া ২০টি গ্রামে গবাদি ...বিশদ

10:18:00 AM

আর্থিক জালিয়াতির ঘটনায় সার্ভে পার্ক, নারায়ণপুর থেকে গ্রেপ্তার ৪

10:14:00 AM