Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

দারিদ্রের সঙ্গে লড়াই করে মাধ্যমিকে ভালো ফল তীর্থর

সংবাদদাতা, নবদ্বীপ: দারিদ্রের সঙ্গে লড়াই করে মাধ্যমিকে ভালো ফল করল নবদ্বীপ হিন্দু স্কুলের ছাত্র তীর্থ বারুই। তার বাবা অরুণ বাড়ুই পেশায় নির্মাণশ্রমিক। মা বাড়িতে সেলাইয়ের কাজ করেন। বড় হয়ে আইপিএস অফিসার হতে চায় তীর্থ।
স্বরূপগঞ্জ গ্রাম পঞ্চায়েতের মহেশগঞ্জের শিমুলতলায় তীর্থর বাড়ি। এবার মাধ্যমিক পরীক্ষায় সে ৬৪৯ নম্বর পেয়েছে। ঝড়-বৃষ্টির মধ্যেও ভাগীরথী পার হয়ে স্কুলে গিয়েছে। মা-বাবার সামান্য আয়েই সংসার চলে। ইটের গাঁথনির দেওয়াল ও টিনের ছাদ দেওয়া বাড়িতে দু’টি মাত্র ঘর। বাড়িতে তীর্থর বাবা-মা ছাড়াও দিদি রয়েছে।
তীর্থ বাংলায় ৮৬, ইংরেজিতে ৮৩, অঙ্কে ৯৭, ভৌত বিজ্ঞানে ৯৬, জীবন বিজ্ঞানে ৯৪, ইতিহাসে ৯৩ এবং ভূগোলে ১০০ নম্বর পেয়েছে। বরাবরই নিজের স্কুলে পঞ্চম শ্রেণি থেকে প্রথম হয়ে আসছে সে।
তীর্থ বলল, চারজন গৃহশিক্ষকের কাছে পড়াশোনা করেছি। বাড়িতে যখনই সময় পেয়েছি, পড়তে বসেছি। স্কুলের শিক্ষকরাও খুবই সহযোগিতা করেছেন। আমার ভালো ফলের জন্য সবারই অবদান রয়েছে। দিদি দ্বাদশ শ্রেণিতে পড়ছে। আমি আইপিএস অফিসার হতে চাই। কিন্তু বাড়িতে অভাব লেগে থাকে। সরকারি বা কোনও সহৃদয় ব্যক্তি বা সংস্থার তরফে সহযোগিতা পেলে হয়তো আমার এই স্বপ্নপূরণ সম্ভব হবে। তবে মাধ্যমিক পরীক্ষায় আমার ফল  আশানুরূপ ফল  হয়নি। তাই স্ক্রুটিনি করার পরিকল্পনা নিয়েছি। স্কুলের প্রধান শিক্ষক সুখেন্দুনাথ রায় বলেন, তীর্থর রেজাল্ট আশানুরূপ হয়নি। বিশেষ করে বাংলা ও ইংরেজিতে বেশ কম নম্বর পেয়েছে। আমরা ওর বাবাকে বলেছি, ভর্তি হতে কোনও খরচ লাগবে না। স্কুল আগের মতোই ওর পড়াশোনার বিষয়টি দেখবে।
 নবদ্বীপ হিন্দু স্কুলের ছাত্র তীর্থ বারুই।-নিজস্ব চিত্র

03rd  May, 2024
মুরারইয়ে বধূর ঝুলন্ত দেহ উদ্ধার, ধৃত স্বামী

মুরারইয়ে স্ত্রীকে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগে স্বামীকে গ্রেপ্তার করল পুলিস। মৃত গৃহবধূর নাম পারমিতা নরসুন্দর(২৯)।
বিশদ

বাবা রাজমিস্ত্রি, জুডিশিয়াল সার্ভিস পরীক্ষায় দ্বাদশ স্থান দখল ছেলের

সামান্য রাজমিস্ত্রি ঘরের ছেলে হয়ে জুডিশিয়াল সার্ভিস পরীক্ষায় রাজ্যে দ্বাদশ স্থান দখল করে সকলকে তাক লাগালেন জঙ্গিপুরের যুবক।
বিশদ

গ্রাহকদের লক্ষ লক্ষ টাকা নিয়ে উধাও সাব এজেন্ট, বোলপুরে বিক্ষোভ

এক সাব এজেন্টে বিরুদ্ধে প্রতারণার অভিযোগ তুলে বোলপুর এলআইসি অফিসে শুক্রবার দুপুরে ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয়। এদিন প্রতারিত মহিলা ও পুরুষরা অফিসে এসে বিক্ষোভ দেখান। পরিস্থিতি সামাল দিতে ঘটনাস্থলে আসে বোলপুর থানার পুলিস।
বিশদ

ভোট পরবর্তী হিংসা রুখতে মুর্শিাদাবদের  প্রতি থানায় নজরদারি

ভোট পরবর্তী হিংসা রোখার জন্য কড়া পদক্ষেপ নিয়েছে নির্বাচন কমিশন। মুর্শিদাবাদ ও জঙ্গিপুর পুলিস জেলার দুই সুপার প্রত্যেক থানার ওসি ও আইসিদের নিজের নিজের এলাকায় বাড়তি নজর দেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন।
বিশদ

কালবৈশাখীর জেরে বহু গ্রাম বিদ্যুৎহীন, বিক্ষোভ নওদায়

সামান্য ঝড়বৃষ্টিতে দীর্ঘক্ষণ ধরে লোডশেডিংয়ের জেরে নাজেহাল জেলাবাসী। বৃহস্পতিবার সন্ধ্যায় কালবৈশাখীর জেরে মুর্শিদাবাদ জেলায় বিভিন্ন গ্রাম রাতভর থাকল বিদ্যুৎহীন। এই ঘটনার জেরে ক্ষুব্ধ সাধারণ মানুষ।
বিশদ

মল্লারপুরে পুলিসের উপর হামলার ঘটনায় ধৃত ১৬

মল্লারপুরের পাথাই গ্রামে পুলিসের উপর হামলা ও মারধরের ঘটনায় ১৬ জন গ্রামবাসীকে গ্রেপ্তার করল পুলিস। যার মধ্যে চারজন মহিলা রয়েছে। শুক্রবার ধৃতদের রামপুরহাট আদালতে তোলা হয়।
বিশদ

বারবার বাসি খাবার খেয়েই অসুস্থ, উদ্বেগ বাড়ছে বীরভূম জেলায়

লক্ষ্মীপুজোর বাসি খিচুড়ি খাওয়ার পর কান্নার রোল উঠেছিল রাজনগরের মালিপাড়ায়। মৃত্যু হয় গ্রামের বৃদ্ধ সুশান্ত মালাকার সহ মোট তিনজনের।
বিশদ

অধিগৃহিত জমির দাম না মেটানোয় পূর্ব বর্ধমানের জেলাশাসকের বাংলো ক্রোকের নির্দেশ কোর্টের

জাতীয় সড়ক সম্প্রসারণের জন্য অধিগৃহিত জমির দাম না মেটানোয় পূর্ব বর্ধমানের জেলাশাসকের বাংলো ক্রোক করার নির্দেশ দিল আদালত।
বিশদ

ভোট পরবর্তী অশান্তি রুখতে কৃষ্ণনগরে বহাল ৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, রুটমার্চ

কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রে ভোট মিটলেও জেলায় থেকে যাচ্ছে কেন্দ্রীয় বাহিনী। জানা গিয়েছে, তিন কোম্পানির কেন্দ্রীয় বাহিনী এই কেন্দ্রের দায়িত্বে থাকবে।
বিশদ

শীতলপুর পঞ্চায়েতের নির্দল সদস্য তৃণমূলে

আইনি জটে ছ’মাসের বেশি সময় নন্দকুমারের শীতলপুর গ্রাম পঞ্চায়েতে বোর্ড নেই। শুক্রবার সেই গ্রাম পঞ্চায়েতের নির্দল সদস্যা উন্নেহানি খাতুন বিবি তৃণমূলে যোগ দিলেন।
বিশদ

মঞ্চে ছিঁড়ল চটি, সেফটিপিনে জুড়লেন মমতা

শুক্রবার জনসভা চলাকালীন আচমকাই ছিঁড়ে গেল মুখ্যমন্ত্রীর চটি। সেই সময় তিনি মঞ্চে বক্তৃতা দিচ্ছিলেন। এরপর নিজেই চটিতে সেফটিপিন জুড়ে আদিবাসীদের সঙ্গে নাচের তালে পা মেলান।
বিশদ

কালীগঞ্জে ভিক্ষা করতে গিয়ে সোনা ও টাকা নিয়ে পালাল দুই বানজারা শিশু

বাড়িতে ভিক্ষা করতে গিয়ে দুই বানজারা শিশু সোনা ও টাকা নিয়ে পালিয়ে গিয়েও শেষ রক্ষা হল না। পলাশীপাড়া থানার বার্নিয়া এলাকায় সাধারণ মানুষের সন্দেহ হওয়ায় তাদের আটক করে পুলিসের হাতে তুলে দেওয়া হয়।
বিশদ

ওড়িশায় দুর্ঘটনায় এগরার দম্পতির মৃত্যু

আবারও ওড়িশায় ভয়াবহ দুর্ঘটনা ঘটল। ওড়িশার রউরকেল্লার কাছে জাতীয় সড়কে চারচাকা গাড়ি দুর্ঘটনার কবলে পড়ায় এগরার এক দম্পতির মৃত্যু হয়েছে। পাশাপাশি ওড়িশার বাসিন্দা আরও চারজনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।
বিশদ

প্রধানমন্ত্রীর সভায় কুড়মিদের না যাওয়ার আহ্বান অজিতের

কুড়মিদের জন্য জঙ্গলমহলের বিজেপির চার এমপি কিছুই করেননি। প্রধানমন্ত্রীও কিছু করেননি। তাই রবিবার প্রধানমন্ত্রীর সভায় কুড়মিদের না যাওয়ার আহ্বান জানালেন আদিবাসী কুড়মি সমাজের নেতা তথা পুরুলিয়া লোকসভা কেন্দ্রের নির্দল প্রার্থী অজিত প্রসাদ মাহাত।
বিশদ

Pages: 12345

একনজরে
বরকত গনিখান চৌধুরীর আমলে রেল মানচিত্রে মালদহের উল্লেখযোগ্য স্থান ছিল। বর্তমানে বহু মেল, এক্সপ্রেস, সুপারফাস্ট ট্রেন মালদহের উপর দিয়ে যাতায়াত করে। ...

কয়েকদিন ধরে নিখোঁজ ছিলেন মঙ্গোলিয়ার দুই পর্বতারোহী। গত রবিবার শেষ তাঁদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়েছিল। তখন তাঁরা এভারেস্টের চূড়া থেকে মাত্র ৩ হাজার ৩০০ ...

মথুয়ার কৃষ্ণ জন্মভূমি-শাহি ঈদগাহ মামলায় নয়া মোড়। হিন্দুপক্ষের দাবি, বিতর্কিত সম্পত্তির মালিকানা সংক্রান্ত কোন নথি মসজিদ কমিটি কিংবা ওয়াকফ বোর্ড জমা দেয়নি। বৃহস্পতিবার এলাহাবাদ হাইকোর্টে ...

ডেভেলপমেন্ট লিগ ফাইনালের আগে পারদ চড়ছে মুম্বইয়ে। আজ খেতাবি লড়াইয়ে লাল-হলুদ ব্রিগেডের প্রতিপক্ষ পাঞ্জাব এফসি। বিনো জর্জের দলকে চ্যালেঞ্জ ছুড়তে তৈরি শঙ্করলাল চক্রবর্তীর পাঞ্জাব। অন্যদিকে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঘরে বা পথেঘাটে পড়ে গিয়ে শরীরে বড় আঘাত পেতে পারেন। আমদানি রপ্তানির ব্যবসা ভালো হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক জাদুঘর দিবস
১০৪৮: কবি ও দার্শনিক ওমর খৈয়ামের জন্ম
১৭৯৮: লর্ড ওয়েলেসলি গভর্নর জেনারেল হয়ে কলকাতায় আসেন
১৮০৪: ফ্রান্সের সংসদ সিনেটে এক আইন পাশের মধ্য দিয়ে নেপোলিয়ান বেনাপার্ট সেদেশের সম্রাট হিসাবে আত্মপ্রকাশ করেন
১৮৬০: আব্রাহাম লিংকন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হন
১৮৭২: ইংরেজ শিক্ষাবিদ,দার্শনিক ও লেখক বারট্রান্ড রাসেলের জন্ম
১৮৮৬: লেখক অক্ষয়কুমার দত্তের মৃত্যু
১৯১২: প্রথম ভারতীয় চলচ্চিত্র দাদাসাহেব নির্মিত শ্রী পুন্ডলিক মুক্তি পেল তৎকালিন বম্বেতে
১৯৩৩: ভারতের একাদশ প্রধানমন্ত্রী এইচ ডি দেবেগৌড়ার জন্ম
১৯৩৪: চারণ কবি মুকুন্দ দাসের মৃত্যু
১৯৪৩: বিশিষ্ট বাঙালি চিকিৎসক ও শিক্ষাবিদ নীলরতন সরকারের মৃত্যু
১৯৭৪: রাজস্থানের পোখরানের ভূগর্ভে সফলভাবে পরমাণু বিস্ফোরণ (‘স্মাইলিং বুদ্ধ’) ঘটিয়ে ভারত হল পরমাণু শক্তিধর দেশ 
১৯৯৯: বাংলা ছড়ার গানের জনপ্রিয় গায়িকা জপমালা ঘোষের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৮ টাকা ৮৪.৪২ টাকা
পাউন্ড ১০৪.০৩ টাকা ১০৭.৫০ টাকা
ইউরো ৮৯.১৭ টাকা ৯২.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৫৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৬,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৬,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শনিবার, ১৮ মে, ২০২৪। দশমী ১৬/০ দিবা ১১/২৩। উত্তরফল্গুনী নক্ষত্র ৪৮/৩১ রাত্রি ১২/২৩। সূর্যোদয় ৪/৫৯/৬, সূর্যাস্ত ৬/৭/৪। অমৃতযোগ দিবা ৩/২৯ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫১ গতে ৭/৩৪ মধ্যে পুনঃ ১১/১১ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৯ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫১ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে। বারবেলা ৬/৩৮ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫০ মধ্যে পুনঃ ৪/২৯ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/২৯ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। 
৪ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শনিবার, ১৮ মে, ২০২৪। দশমী দিবা ১১/২৩। উত্তরফল্গুনী নক্ষত্র রাত্রি ১২/৩১। সূর্যোাদয় ৪/৫৯, সূর্যাস্ত ৬/৯। অমৃতযোগ দিবা ৩/৩৬ গতে ৬/৯ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৭/৪২ মধ্যে ও ১১/১৬ গতে ১/২২ মধ্যে ও ২/৪৮ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৮ মধ্যে ও ৯/২২ গতে ১২/৪ মধ্যে। কালবেলা ৬/৩৮ মধ্যে ও ১/১৩ গতে ২/৫১ মধ্যে ও ৪/৩০ গতে ৬/৯। কালরাত্রি ৭/৩০ মধ্যে ও ৩/৩৮ গতে ৪/৫৮ মধ্যে। 
৯ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: মুম্বইকে হারিয়ে ১৮ রানে ম্যাচ জিতল লখনউ

17-05-2024 - 12:28:48 AM

আইপিএল: ১৪ রানে আউট ঈশান, মুম্বই ১৮৮/৬ (১৯.৩ ওভার), টার্গেট ২১৫

17-05-2024 - 12:25:43 AM

আইপিএল: হাফসেঞ্চুরি নামানের, মুম্বই ১৮৭/৫ (১৯.১ ওভার), টার্গেট ২১৫

17-05-2024 - 12:12:44 AM

আইপিএল: মুম্বই ১৬৩/৫ (১৮ ওভার), টার্গেট ২১৫

17-05-2024 - 12:05:31 AM

আইপিএল: ১ রানে আউট নেহাল, মুম্বই ১২০/৫ (১৪.২ ওভার), টার্গেট ২১৫

17-05-2024 - 11:57:50 PM

আইপিএল: ১৬ রানে আউট হার্দিক পাণ্ডিয়া, মুম্বই ১১৬/৪ (১৩.৩ ওভার), টার্গেট ২১৫

17-05-2024 - 11:50:32 PM