Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

গরম থেকে বাঁচতে সড়ক ছেড়ে জলপথে প্রচারে নেমেছে তৃণমূল

সংবাদদাতা, নবদ্বীপ: তীব্র গরম থেকে বাঁচতে সড়কপথ ছেড়ে জলপথকেই বেছে নিলেন তৃণমূল নেতাকর্মীরা। রানাঘাট লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী মুকুটমণি অধিকারীর সমর্থনে এদিন নৌকোয় চেপে প্রচার করে নবদ্বীপ ব্লকের চরমাজদিয়া-চরব্রহ্মনগর পঞ্চায়েতের তৃণমূল নেতৃত্ব। মঙ্গলবার সকালে নৌকোয় চরমাজদিয়া-চরব্রহ্মনগর পঞ্চায়েতের প্রধান স্বপন দেবনাথ দলীয় কর্মীদের নিয়ে নবদ্বীপ ব্লকের স্বরূপগঞ্জ ফেরিঘাট থেকে নৌকোয় চেপে প্রচার শুরু করেন। মুকুটমণি অধিকারীর কাট আউট ও দলীয় পতাকায় সাজানো হয় প্রচারের নৌকো। নদী তীরবর্তী সিএমসিবি পশ্চিমপাড়া, বাজারঘাট, রথতলা ঘাট, কল্পতরু ঘাট সহ বিভিন্ন ঘাটে তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে প্রচার করা হয়। নদীর পাড়ে বসবাসকারী মানুষরা সরকারি সুযোগ-সুবিধা কী পেয়েছেন, কী পাননি, কেন পাননি সেসব খোঁজখবরও নেন। রোদের তাপ থাকলেও ভাগীরথীর ভেজা হাওয়ায় কষ্ট খানিক লাঘব হয়েছে।
চরমাজদিয়া পশ্চিমপাড়ার বৃদ্ধা আলোরানি মজুমদার বলেন, তৃণমূল নেতারা প্রতিশ্রুতি দেন, আগামী দিনে আমাদের মতো গরিব মানুষদের আবাস যোজনার ঘর করে দেবেন মুখ্যমন্ত্রী। তবে একথা ঠিক, আমাদের এলাকায় এই স্নানের ঘাট তৈরি থেকে শুরু করে রাস্তাঘাট অনেক কাজই হয়েছে। 
চরমাজদিয়ার বাসিন্দা গৃহবধূ সুদেবী দাস বলেন, আমি লক্ষ্মীর ভাণ্ডার পেয়েছি। আবাস যোজনায় দিদি আমাদের ঘর করে দেবেন। সেই কথা ওঁরা বললেন।
প্রবীণ তৃণমূল কর্মী জয়ন্ত দেবনাথ, ভোলানাথ দেবনাথরা বলেন, গরমের কথা মাথায় রেখে আজকে সকাল সকাল নদী তীরবর্তী সিএমসিবি পশ্চিমপাড়া, বাজার ঘাট, রথতলা ঘাট, কল্পতরু ঘাট সহ বিভিন্ন ঘাটে আমরা দলীয় প্রার্থীর সমর্থনে  প্রচার করলাম। এই নদীর তীরবর্তী এলাকায় প্রায় চার হাজার শ্রমজীবী পরিবারের বসবাস। 
বহু মৎস্যজীবী পরিবার যেমন আছে, তেমনি তাঁত শ্রমিকদের পরিবারও আছে। সেই সব মানুষের কাছে নৌকো পথেই প্রচারের সুবিধা হয় বলে আমরা আজকে এই পথ বেছে নিয়েছি। মানুষের ভালো সাড়া পেয়েছি।
চরমাজদিয়া-চরব্রহ্মনগর পঞ্চায়েতের প্রধান স্বপন দেবনাথ বলেন, তীব্র দাবদাহ চলছে, এই সময় প্রচার করা খুবই কষ্টকর। মানুষ প্রয়োজন ছাড়া একদম বেরচ্ছেন না। এই গরমে সাধারণ গ্রামবাসীদেরও সতর্ক থাকতে বলছি আমরা। প্রচারে বেরিয়ে আমরা বলছি, প্রয়োজন ছাড়া না বেরনোই ভালো। জল বেশি করে খান, সুস্থ থাকুন। 
এছাড়াও প্রচারে মুখ্যমন্ত্রীর বিভিন্ন উন্নয়নমূলক কাজ তুলে ধরা হচ্ছে। মুখ্যমন্ত্রীর যা কথা দেন তাই করেন, সেইগুলো যেমন মানুষকে বলছি তেমনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মিথ্যে প্রতিশ্রুতিগুলি তুলে ধরছি। এখানকার বিদায়ী সাংসদ জগন্নাথ সরকার এলাকার মানুষের জন্য কিছুই করেননি। এবারে নির্বাচনে মানুষ ইভিএমে তার জবাব দেবেন।

01st  May, 2024
নিজেদের কেন্দ্রে ভোট মিটতেই দলের প্রচার শুরু, শত্রুঘ্ন মেদিনীপুরে, বারাকপুরে আজাদ

দুই বর্ধমানের তিন তৃণমূল প্রার্থী এবার অন্য লোকসভা কেন্দ্রও কাঁপাবেন। শত্রুঘ্ন সিনহা, কীর্তি আজাদ এবং শর্মিলা সরকার ভোটপ্রচারে রাজ্যের বিভিন্ন কেন্দ্রে যাচ্ছেন। ভোট ময়দানে নামার আগে চিকিৎসক শর্মিলা সরকার ছিলেন সম্পূর্ণ আনকোরা।
বিশদ

আইপিএল ঘিরে রমরমিয়ে বেটিং চলছে জঙ্গিপুরজুড়ে, সর্বস্বান্ত হচ্ছে যুব সমাজ

জঙ্গিপুর লোকসভা কেন্দ্রে ভোটপর্ব মিটে যাওয়ার পর এখন চর্চার কেন্দ্রে আইপিএল। আর আইপিএল নিয়ে চলছে দেদার বেটিং বা জুয়া।
বিশদ

লালার আত্মসমর্পণের পিছনে কি কোনও রাজনৈতিক অভিসন্ধি? 

লোকসভা ভোট চলার মাঝেই কয়লা পাচারের মুখ্য‌ অ঩ভিযুক্ত অনুপ মাজি ওরফে লালার আদালতে আত্মসমর্পণ ঘিরে শিল্পাঞ্চল জুড়ে জোর চর্চা।
বিশদ

মহিলাদের ভোটদানের হার দেখে জয়ের আশায় তৃণমূল

কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রে মহিলাদের ভোটদানের হার দেখে উচ্ছ্বসিত তৃণমূল কংগ্রেস।‌ ভোটদানের নিরিখে পুরুষদের থেকে এগিয়ে রয়েছেন মহিলারা।
বিশদ

নির্বাচনের দিন পাহাড় প্রমাণ ‘ভুয়ো’ অভিযোগ সিপিএমের

সকালের দিকে তখনও ভোটদান পুরোদমে শুরু হয়নি নদীয়ায়। বিভিন্ন রাজনৈতিক দলের এজেন্টরা গিয়ে সবে বসতে শুরু করছেন বুথে। কার্যত তখন থেকেই অভিযোগ জমা পড়া শুরু হয়ে যায়। চতুর্থ দফার নির্বাচনে দিনভর অভিযোগ পর্ব অব্যাহত থাকে।
বিশদ

শহরের ভোটব্যাঙ্ক রাম থেকে বামে সরার বিপুল সম্ভাবনা দেখছে রাজনৈতিক মহল

গতবারের লোকসভা ভোটের রেকর্ড ছাপিয়ে গেল এবার। নির্বাচনে রানাঘাট কেন্দ্রে ভোটদানের হার প্রায় ৮২শতাংশ। রানাঘাট উত্তর-পূর্ব বাদে ছ’টি বিধানসভাতেই ৮০শতাংশের উপর ভোট পড়ায় আশার আলো দেখছে সমস্ত রাজনৈতিক দলই।
বিশদ

অবশেষে জংশন স্টেশন মুর্শিদাবাদ, শীঘ্রই ট্রেন ছুটবে নশিপুর সেতু দিয়ে

জেলাবাসীর দীর্ঘ প্রতীক্ষার অবসান হতে চলেছে। মুর্শিদাবাদ স্টেশন খুব শীঘ্রই জংশনের তকমা পেতে চলেছে। ইতিমধ্যে ঝোলানো হয়েছে জংশন স্টেশনের বোর্ড।
বিশদ

জোট ভেঙেছে সিপিএম, সেলিমকে চাঁচাছোলা আক্রমণ নৌশাদের

‘হোয়াটস অ্যাপে আমাদের যে কথোপকথন হয়েছিল তা প্রকাশ্যে আসুক’-সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমকে সরাসরি চ্যালেঞ্জ আইএসএফ নেতা নৌসাদ সিদ্দিকির। তারপর তিনি সাফ জানান, ‘আমরা জোট করতে বদ্ধপরিকর ছিলাম।
বিশদ

মানবাজারের শতাব্দী প্রাচীন ডুমুরিয়ার মেলাকে টিকিয়ে রাখার লড়াই স্থানীয়দের

গ্রামের অদূরে রয়েছে শিব মন্দির। বৈশাখ সংক্রান্তি উপলক্ষ্যে ফি বছর মন্দির চত্বরে বসে মেলা। পুরুলিয়ার মানবাজার-১ ব্লকের বারমেশ্যা রামনগর অঞ্চলের ডুমুরিয়া গ্রামের শতাব্দী প্রাচীন মেলাকে ঘিরে এলাকায় উৎসাহ থাকত চোখে পড়ার মতো।
বিশদ

টিবির মেয়াদ উত্তীর্ণ ওষুধ দেওয়ার অভিযোগ

কাটোয়া মহকুমা হাসপাতালে টিবি রোগীকে মেয়াদ উত্তীর্ণ ওষুধ দেওয়ার ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। বুধবার রোগীর পরিবারের সদস্যরা এসে ক্ষোভ জানান হাসপাতালে।
বিশদ

প্রার্থী পদ বৈধ, বিজেপির অভিযোগ উড়িয়ে দাবি মালা ও হাজি নুরুলের

বসিরহাটের তৃণমূল প্রার্থী হাজি নুরুল এবং কলকাতা দক্ষিণের তৃণমূল প্রার্থী মালা রায়ের মনোনয়ন বাতিলের দাবিতে কমিশনের দ্বারস্থ হয়ছিল পদ্ম শিবির। কিন্তু তাতেও কাজ হল না। তাঁদের মনোনয়ন বৈধ বলে কমিশন মান্যতা দিয়েছে দাবি করেছেন নুরুল ও মালা দু’জনেই। 
বিশদ

কেশপুরে বিজেপির মণ্ডল সভাপতিকে মারধরের অভিযোগ

কেশপুরে বিজেপির মণ্ডল সভাপতিকে মারধরের অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। বুধবার কেশপুরের কুশপাতা এলাকায় বিজেপির স্থানীয় মণ্ডল সভাপতি শুভেন্দু সামন্তকে মারধরের অভিযোগ ওঠে।
বিশদ

মুখ্যমন্ত্রীর উদ্বোধনের পরও তালাবন্ধ পুরষা হাসপাতালের ব্লক পাবলিক হেলথ ইউনিট

মুখ্যমন্ত্রীর ভার্চুয়ালি উদ্বোধনের পরও তালা বন্ধ অবস্থায় পড়ে রয়েছে পুরষা হাসপাতালের ব্লক পাবলিক হেলথ ইউনিট। মেশিন ও ল্যাবের সরঞ্জাম পড়ে পড়ে নষ্ট হচ্ছে। এনিয়ে ক্ষুব্ধ রোগী ও তাঁদের পরিজনরা।
বিশদ

আরামবাগে তৃণমূল বিজেপিকে একযোগে আক্রমণ মীনাক্ষীর

আরামবাগে বাম ও কংগ্রেস জোট প্রার্থী বিপ্লব মৈত্রর সমর্থনে মিছিল, রোড শো ও পথসভা করলেন সিপিএম নেত্রী মীনাক্ষী মুখোপাধ্যায়।
বিশদ

Pages: 12345

একনজরে
তমলুকের বিজেপি প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মামলা গেল বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসে। তাঁর বিরুদ্ধে একাধিক ধারায় দায়ের হওয়া এফআইআর খারিজের আর্জি জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন প্রাক্তন বিচারপতি অভিজিৎ। ...

কয়েক বছর আগেও পুরাতন মালদহে তালপাতার তৈরি হাতপাখার ব্যাপক চাহিদা ছিল। অনেক শ্রমিক দিনভর পাখা তৈরির কাজে ব্যস্ত থাকতেন। কাজের চাপে খাওয়ার ফুরসত মিলত না। ...

ভয়াবহ গাড়ি দুর্ঘটনার পর আইপিএলেই প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরেছেন ঋষভ পন্থ। ২৬ বছর বয়সি দিল্লি ক্যাপিটালসকে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি ব্যাটে ৪৪৬ রানও করেছেন। ...

রাজ্যাভিষেক হয়েছিল গত বছর মে মাসে। প্রায় এক বছর পর, মঙ্গলবার নিজের প্রথম প্রতিকৃতির উদ্বোধন করলেন রাজা চার্লস। সেই ছবি প্রকাশ্যে আসতেই সোশ্যাল মিডিয়াজুড়ে মিশ্র ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিমা, শেয়ার প্রভৃতি ক্ষেত্র থেকে ধনাগমের যোগ। স্বামী, সন্তান ও স্বাস্থ্য ক্ষেত্র এক প্রকার শুভ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫০২: ক্রিস্টোফার কলম্বাস দক্ষিণ আমেরিকার দেশ ট্রুজিল্লোতে প্রথম পা রাখেন এবং ওই এলাকার নাম রাখেন হন্ডুরাস
১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম
১৮৮১:  বার্লিনের কাছে বিশ্বের প্রথম বৈদ্যুতিক ট্রাম সার্ভিস চালু হয়
১৮৯০: ব্রাহ্ম মহিলা সমাজের উদ্যোগে কলকাতায় ব্রাক্ষবালিকা বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়
১৯২৯: হলিউডে প্রথম চলচ্চিত্রে অস্কার পুরস্কার চালু হয়
১৯৬৫: বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও সম্পাদক কেদারনাথ চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৭০: বিশিষ্ট টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা সাবাতিনির জন্ম
১৯৭২: বলিউড অভিনেত্রী ভাগ্যলক্ষীর জন্ম
১৯৭৫: প্রথম মহিলা হিসেবে এভারেস্ট জয় করলেন জুঙ্কো তাবেই
১৯৭৫: সিকিম ২২তম রাজ্য হিসাবে ভারতে অন্তর্ভুক্ত হয়
১৯৭৮: অ্যাথলিট সোমা বিশ্বাসের জন্ম 
১৯৮৫: বলিউড অভিনেত্রী সোনাল চৌহানের জন্ম
১৯৮৬: সৌরজতের অভ্যন্তরভাগে শেষবারের মত দেখা যায় হ্যালির ধূমকেতু
১৯৮৮: বলিউড অভিনেতা ভিকি কৌশলের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৭ টাকা ৮৪.৪১ টাকা
পাউন্ড ১০৩.৫৩ টাকা ১০৬.৯৮ টাকা
ইউরো ৮৮.৮৯ টাকা ৯২.০২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৮০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪। অষ্টমী ৩/২৮ দিবা ৬/২৩। মঘা নক্ষত্র ৩৩/৫ সন্ধ্যা ৬/১৪। সূর্যোদয় ৪/৫৯/৫৩, সূর্যাস্ত ৬/৬/৪। অমৃতযোগ দিবা ৩/২৮ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫০ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৭ মধ্যে। বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৫ মধ্যে। 
২ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪। অষ্টমী দিবা ৭/৩৪। মঘা নক্ষত্র রাত্রি ৭/২৪। সূর্যোদয় ৫/০, সূর্যাস্ত ৬/৮। অমৃতযোগ দিবা ৩/৩৭ গতে ৬/৮ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৯/৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৮ মধ্যে ও ৯/২২ গতে ১১/৩০ মধ্যে। কালবেলা ২/৫১ গতে ৬/৮ মধ্যে। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৫ মধ্যে। 
৭ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে 
১৫০২: ক্রিস্টোফার কলম্বাস দক্ষিণ আমেরিকার দেশ ট্রুজিল্লোতে প্রথম পা রাখেন এবং ওই ...বিশদ

08:32:37 AM

মহানন্দার জলের নমুনা পাঠানো হবে কলকাতার এনএবিএলে
মহানন্দার জল চূড়ান্ত পরীক্ষার জন্য পাঠানো হচ্ছে কলকাতার ন্যাশনাল অ্যাক্রিডিটেশন ...বিশদ

08:30:00 AM

 
বিষ্ণুপুরে ১৮ মে সভা মুখ্যমন্ত্রীর
 

১৮ মে বিষ্ণুপুরে সভা করতে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার ...বিশদ

08:30:00 AM

আপনার আজকের দিনটি
মেষ: বিমা, শেয়ার প্রভৃতি ক্ষেত্র থেকে ধনাগমের যোগ। বৃষ: হঠাৎ আসা যোগাযোগ ...বিশদ

08:13:32 AM

আইপিএল: রাজস্থানকে হারিয়ে ৫ উইকেটে ম্যাচ জিতল পাঞ্জাব

15-05-2024 - 11:28:16 PM

আইপিএল: হাফসেঞ্চুরি স্যাম কারেনের, পাঞ্জাব ১২৩/৫ (১৭.৩ ওভার), টার্গেট ১৪৫

15-05-2024 - 11:19:29 PM