Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

প্রচারে বিক্ষোভের মুখে বামপ্রার্থী মহম্মদ সেলিম, বহিরাগত বলে ‘গো ব্যাক’ স্লোগান

সংবাদদাতা, লালবাগ: অধীর চৌধুরীর পর এবার নিজের নির্বাচনী এলাকায় জনসংযোগ ও প্রচারে বেরিয়ে ‘গো ব্যাক’ আওয়াজ শুনলেন মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের জোটের সিপিএম প্রার্থী মহম্মদ সেলিম। নির্বাচনী কর্মসূচি অনুযায়ী মঙ্গলবার সকালে ভগবানগোলা থানার কালুখালি থেকে জনসংযোগ ও প্রচার কর্মসূচি শুরু করেন সেলিম। কালুখালিতে প্রচার চলাকালীন একদল যুবক প্রার্থীকে উদ্দেশ্য করে ‘বহিরাগত মহম্মদ সেলিম গো ব্যাক’ স্লোগান দিতে শুরু করেন। আচমকা স্লোগানে সাময়িক উত্তেজনা তৈরি হয়। দলের স্থানীয় নেতা ও কর্মীদের সামনে অস্বস্তিতে পড়েন সেলিম। অবশ্য কিছুক্ষণ পরই যুবকরা এলাকা ছেড়ে চলে যান। এরপরে পরিস্থিতি স্বাভাবিক হয়। 
সিপিএমের মুর্শিদাবাদ জেলা সম্পাদক জামির মোল্লা বলেন, যে কোন প্রকারে বিরোধীদের প্রচারে বাধা দেওয়া, তাদের ডিস্টার্ব করা তৃণমূলের সংস্কৃতি হয়ে দাঁড়িয়েছে। রাজ্যজুড়ে ওরা এটাই করছে। আসলে নির্বাচনে ফল খারাপ হবে আন্দাজ করে ওরা বিরোধী দলের প্রার্থীদের কোথাও ‘গো ব্যাক’ স্লোগান, আবার কোথাও কালো পতাকা দেখাচ্ছে। মানুষ আমাদের সঙ্গে রয়েছে। জনতা জনার্দনের কাছ থেকে ভালো সাড়া পাচ্ছি। তৃণমূল প্রার্থী আবু তাহের খান বলেন, তৃণমূল কর্মীরা নয়, কালুখালি এলাকার সাধারণ মানুষ সিপিএম প্রার্থীকে ‘গো ব্যাক’ স্লোগান দিয়েছেন। এই ঘটনা থেকে স্পষ্ট মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের ভোটারদের কাছে প্রার্থী হিসেবে সেলিম সাহেবের কোনও গ্রহণযোগ্যতা নেই। 
এদিন কালুখালির পর ভগবানগোলার রমাকান্তপুরে আসেন সেলিম। সেখানে তীব্র গরমে হেঁটে প্রচার সারেন। এরপর মাদাপুর, বাথানপাড়া, কুলগাছি এলাকায় জনসংযোগ করেন। বিকেলে লালগোলার ধূলাউড়ি হাইস্কুলের মাঠে জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের জোটের কংগ্রেস প্রার্থী মতুর্জা হোসেনের সমর্থনে নির্বাচনী জনসভা অনুষ্ঠিত হয়। ওই জনসভায় প্রার্থী ও স্থানীয় নেতৃত্বের পাশাপাশি উপস্থিত ছিলেন মহম্মদ সেলিম ও অধীর চৌধুরী উপস্থিত ছিলেন। এদিন বক্তব্য রাখতে গিয়ে সেলিম বলেন, আখের রস বের করার মেশিনে দু’টি চাকা রয়েছে। একটি হাতলের সাহায্যে চাকা দু’টিকে ঘোরাতে হয়। আখকে দু’টি চাকার মাঝখানে দিয়ে যত ঘোরানো হবে তত রস বেরবে। সেলিম ও অধীর ওই দুটি চাকা। তৃণমূল নেতা যাদের আঙুল ফুলে কলাগাছ হয়েছে, তাদের দু’টি চাকায় ভরে সব রস বের করে নেওয়া হবে। অধীর বলেন, দিদি ও মোদির মধ্যে একটা সমঝোতা রয়েছে। দু’জনেই কংগ্রেসকে দুর্বল করে দিতে চাইছেন। এটা বাংলার ক্ষেত্রেও সত্য, মুর্শিদাবাদের ক্ষেত্রে সত্য। তাই মোদি ও দিদির প্ররোচনায় পা দেবেন না।

01st  May, 2024
ট্রেনে কাটা পড়ে বলাগড়ের কিশোরীর মৃত্যু

ট্রেনের ধাক্কায় এক মানসিক ভারসাম্যহীন কিশোরীর মৃত্যু হল। মৃতার নাম পুর্ণিমা ঘোষ(১৭)। বাড়ি হুগলি জেলার বলাগড় থানার কামারডেঙ্গিতে।
বিশদ

মঙ্গলকোটে ৭৮০ বোতল নকল মোবিল উদ্ধার

মঙ্গলকোটের কাশেমনগরে নামী কোম্পানির লেবেল সাঁটা বোতলে ভরে নকল মোবিল বিক্রি হচ্ছিল। এমনকী, নামী কোম্পানির লেবেল সাঁটা বাইকের নকল যন্ত্রাংশও বিক্রি হতো।
বিশদ

অভিষেকের বাঁকুড়ার সভায় মহিলাদের উপচে পড়া ভিড় 

বৃহস্পতিবার দুপুর তখন ১টা। বেলিয়াতোড়ে তৃণমূলের সর্বভারতীয় সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সভামঞ্চের উদ্দেশে হাঁটছেন পুরুষ ও মহিলারা। গলগল করে ঘামছেনও অনেকে। সভাস্থলে বসে মাথার টুপিকেই হাত পাখার মতো কাজে লাগিয়ে গরম থেকে রেহাই পাওয়ার চেষ্টা করছেন অনেকে।
বিশদ

17th  May, 2024
দীঘা, হলদিয়া, নন্দীগ্রামকে সাজিয়ে দিয়েছি, ভোটপ্রচারে বললেন মমতা

‘দীঘা, হলদিয়া, নন্দীগ্রামকে সাজিয়ে দিয়েছি।’ তৃণমূল সরকারের আমলে পূর্ব মেদিনীপুরের সামগ্রিক উন্নয়নের ছবি তুলে ধরে বৃহস্পতিবার হলদিয়া ও এগরার নির্বাচনী সভায় একথা বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তমলুকের প্রার্থী দেবাংশু ভট্টাচার্য ও এগরায় মেদিনীপুর কেন্দ্রের প্রার্থী জুন মালিয়ার সমর্থনে নির্বাচনী সভায় উপচে পড়া ভিড় দেখে আপ্লুত মমতা।
বিশদ

17th  May, 2024
নবদ্বীপে নবরূপে বাসস্ট্যান্ড সাজানোর কাজের গতি মন্থর, বাড়ছে ক্ষোভ

যাত্রী সাধারণের কথা ভেবে নবদ্বীপ শহরের বাসস্ট্যান্ড নবরূপে সেজে উঠছে। দীর্ঘদিনের দাবি মেনে এই বাসস্ট্যান্ডকে সাজিয়ে তোলার পরিকল্পনা নিয়েছে নবদ্বীপ পুরসভা। কিন্তু বাসস্ট্যান্ডের কাজ শুরু হলেও ধীরগতিতে কাজ চলায় ক্ষুব্ধ স্থানীয় বাসিন্দা, বাসযাত্রী থেকে শুরু করে স্ট্যান্ডের কর্মীরাও। 
বিশদ

17th  May, 2024
সৌমিত্রকে অনুবীক্ষণ যন্ত্র দিয়ে খুঁজে পাওয়া যায় না

১২ মাসের মধ্যে ১২ দিন সৌমিত্র খাঁ বিষ্ণুপুরে আসেননি। দিল্লিতে পড়ে থাকেন, ফূর্তি করেন। তাঁকে অনুবীক্ষণ যন্ত্র দিয়েও মানুষের পাশে দেখা যায় না। তাঁকে যদি আবার ভোটে জেতান, তাহলে নিজেদের অধিকার থেকে বঞ্চিত হবেন।
বিশদ

17th  May, 2024
মানবাজারে প্রচার তৃণমূল প্রার্থী শান্তিরামের

বুধ, বৃহস্পতিবার দু’দিনেই মানবাজারে প্রচার সারলেন পুরুলিয়া লোকসভা কেন্দ্রের তৃণমূলের প্রার্থী শান্তিরাম মাহাত। বুধবার মানবাজার-১ ব্লকের ইন্দকুড়ির মোড় থেকে মিছিল করেন। মানবাজার শহর পরিক্রমা করে মিছিল শেষ হয় হাসপাতাল মোড়ে।
বিশদ

17th  May, 2024
সাগরপাড়ায় টাকা তুলতে না পেরে সমবায় ব্যাঙ্কে তালা ঝুলিয়ে বিক্ষোভ

নিজের অ্যাকাউন্টে গচ্ছিত টাকা তুলতে পারছেন না গ্রাহকরা। ৭০হাজার টাকা তুলতে গেলে মিলছে মাত্র সাত হাজার টাকা। ফিক্সড ডিপোজিটের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও টাকা দেওয়া হচ্ছে না।
বিশদ

17th  May, 2024
ভোট-ময়দানে ছিল না বিরোধীরা রায়নায় ব্যাপক লিডের আশায় তৃণমূল

বাম জমানায় বারেবারেই শিরোনামে উঠে এসেছে রায়নার হিজলনা। অনেকে সেই সময় মজা করে বলতেন, কমরেডদের ইশারা ছাড়া এই এলাকায় গাছের পাতা পড়ত না। সেই দিন গিয়েছে। লালদুর্গ ভেঙে দুর্ভেদ্য সবুজ গড় তৈরি হয়েছে হিজলনা।
বিশদ

17th  May, 2024
বাড়ির মানা সত্ত্বেও দীঘার পথে, ফেরা হল না ৪ বন্ধুর

বুধবার, রাত তখন দশটা। চার বন্ধু মিলে ঠিক করলেন দীঘা যাবেন। পরিবরের লোকেরা পই পই করে বারণ করেছিলেন। কিন্তু কে শোনে কার কথা! এক বন্ধুর গাড়ি রয়েছে। সেটা নিয়েই চারজনে বেরিয়ে গিয়েছিলেন  সমুদ্রের টানে। 
বিশদ

17th  May, 2024
কাঁথিতে জনজোয়ারে জননেত্রী, মমতার রোড শো উজ্জীবিত তৃণমূল

বৃহস্পতিবার কাঁথি শহরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রোড শো আক্ষরিক অর্থে ঐতিহাসিক হয়ে উঠল। রোড শো ঘিরে জনস্রোত নেমেছিল শহরে। স্বতঃস্ফূর্ত সাড়া দেখে অভিভূত মুখ্যমন্ত্রী। উলুধ্বনি, ধামসা মাদলের তালে মুখ্যমন্ত্রীর এই কর্মসূচি শহরবাসীর মনে দীর্ঘদিন মনে থাকবে
বিশদ

17th  May, 2024
গাছতলায় বসে সমস্যার কথা শুনছেন সুজাতা

দিনভর রোড-শো, কর্মিসভা করার পর বুধবার রাত সাড়ে ৯টায় গলসির ইরকোনা গ্রামে এলেন সুজাতা মণ্ডল। সাধারণত এইসময় গ্রামের রাস্তা ফাঁকা হয়ে যায়। গাঢ় অন্ধকার নেমে আসে। কিন্তু ওই রাতে গ্রামের বাসিন্দারা প্রার্থীর অপেক্ষায় ছিলেন।
বিশদ

17th  May, 2024
‘লক্ষ্মীর ভাণ্ডারের মা’কে দেখার আগ্রহে মহিলারা দলে দলে সভায় আসতে চান

‘মমতা বন্দ্যোপাধ্যায় হলেন লক্ষ্মীর ভাণ্ডারের মা। তাঁর জন্যই আমরা মাসে মাসে হাজার-বারোশো টাকা করে পাচ্ছি, তাঁকে একবার চাক্ষুষ দেখতে চাই।’ সেই আবদার রেখেই দলের নেতাদের গাড়ি করে দেওয়ার আর্জি জানাতে শুরু করেছেন দাসপুর ও ঘাটাল বিধানসভা এলাকার প্রত্যন্ত গ্রামের মহিলারা।
বিশদ

17th  May, 2024
বৃষ্টি না হওয়ায় ফেটে যাচ্ছে লিচুর খোসা, বিপাকে চাষিরা

গত একমাস ধরে টানা তাপপ্রবাহ চলেছে। একদিন সামান্য আকাশের মুখ ভার হয়ে কয়েক পশলা বৃষ্টি হয়েছে। তবে সেভাবে বৃষ্টি হয়নি। তীব্র দাবদাহের জেরে লিচুর খোসা শুকিয়ে কালো হয়ে যাচ্ছে। বোঁটা শুকিয়ে ঝরে পড়ছে।
বিশদ

17th  May, 2024

Pages: 12345

একনজরে
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের প্রাণনাশের হুমকি দিয়ে পড়ল ব্যানারা। উলুবেড়িয়ায় ভোট গ্রহণের তিনদিন আগে টাঙানো এই ব্যানার ঘিরে চাঞ্চল্য ছড়াল ফুলেশ্বরের মনসাতলায়। ...

কয়েকদিন ধরে নিখোঁজ ছিলেন মঙ্গোলিয়ার দুই পর্বতারোহী। গত রবিবার শেষ তাঁদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়েছিল। তখন তাঁরা এভারেস্টের চূড়া থেকে মাত্র ৩ হাজার ৩০০ ...

মথুয়ার কৃষ্ণ জন্মভূমি-শাহি ঈদগাহ মামলায় নয়া মোড়। হিন্দুপক্ষের দাবি, বিতর্কিত সম্পত্তির মালিকানা সংক্রান্ত কোন নথি মসজিদ কমিটি কিংবা ওয়াকফ বোর্ড জমা দেয়নি। বৃহস্পতিবার এলাহাবাদ হাইকোর্টে ...

বরকত গনিখান চৌধুরীর আমলে রেল মানচিত্রে মালদহের উল্লেখযোগ্য স্থান ছিল। বর্তমানে বহু মেল, এক্সপ্রেস, সুপারফাস্ট ট্রেন মালদহের উপর দিয়ে যাতায়াত করে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঘরে বা পথেঘাটে পড়ে গিয়ে শরীরে বড় আঘাত পেতে পারেন। আমদানি রপ্তানির ব্যবসা ভালো হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক জাদুঘর দিবস
১০৪৮: কবি ও দার্শনিক ওমর খৈয়ামের জন্ম
১৭৯৮: লর্ড ওয়েলেসলি গভর্নর জেনারেল হয়ে কলকাতায় আসেন
১৮০৪: ফ্রান্সের সংসদ সিনেটে এক আইন পাশের মধ্য দিয়ে নেপোলিয়ান বেনাপার্ট সেদেশের সম্রাট হিসাবে আত্মপ্রকাশ করেন
১৮৬০: আব্রাহাম লিংকন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হন
১৮৭২: ইংরেজ শিক্ষাবিদ,দার্শনিক ও লেখক বারট্রান্ড রাসেলের জন্ম
১৮৮৬: লেখক অক্ষয়কুমার দত্তের মৃত্যু
১৯১২: প্রথম ভারতীয় চলচ্চিত্র দাদাসাহেব নির্মিত শ্রী পুন্ডলিক মুক্তি পেল তৎকালিন বম্বেতে
১৯৩৩: ভারতের একাদশ প্রধানমন্ত্রী এইচ ডি দেবেগৌড়ার জন্ম
১৯৩৪: চারণ কবি মুকুন্দ দাসের মৃত্যু
১৯৪৩: বিশিষ্ট বাঙালি চিকিৎসক ও শিক্ষাবিদ নীলরতন সরকারের মৃত্যু
১৯৭৪: রাজস্থানের পোখরানের ভূগর্ভে সফলভাবে পরমাণু বিস্ফোরণ (‘স্মাইলিং বুদ্ধ’) ঘটিয়ে ভারত হল পরমাণু শক্তিধর দেশ 
১৯৯৯: বাংলা ছড়ার গানের জনপ্রিয় গায়িকা জপমালা ঘোষের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৮ টাকা ৮৪.৪২ টাকা
পাউন্ড ১০৪.০৩ টাকা ১০৭.৫০ টাকা
ইউরো ৮৯.১৭ টাকা ৯২.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৫৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৬,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৬,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শনিবার, ১৮ মে, ২০২৪। দশমী ১৬/০ দিবা ১১/২৩। উত্তরফল্গুনী নক্ষত্র ৪৮/৩১ রাত্রি ১২/২৩। সূর্যোদয় ৪/৫৯/৬, সূর্যাস্ত ৬/৭/৪। অমৃতযোগ দিবা ৩/২৯ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫১ গতে ৭/৩৪ মধ্যে পুনঃ ১১/১১ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৯ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫১ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে। বারবেলা ৬/৩৮ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫০ মধ্যে পুনঃ ৪/২৯ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/২৯ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। 
৪ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শনিবার, ১৮ মে, ২০২৪। দশমী দিবা ১১/২৩। উত্তরফল্গুনী নক্ষত্র রাত্রি ১২/৩১। সূর্যোাদয় ৪/৫৯, সূর্যাস্ত ৬/৯। অমৃতযোগ দিবা ৩/৩৬ গতে ৬/৯ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৭/৪২ মধ্যে ও ১১/১৬ গতে ১/২২ মধ্যে ও ২/৪৮ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৮ মধ্যে ও ৯/২২ গতে ১২/৪ মধ্যে। কালবেলা ৬/৩৮ মধ্যে ও ১/১৩ গতে ২/৫১ মধ্যে ও ৪/৩০ গতে ৬/৯। কালরাত্রি ৭/৩০ মধ্যে ও ৩/৩৮ গতে ৪/৫৮ মধ্যে। 
৯ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: মুম্বইকে হারিয়ে ১৮ রানে ম্যাচ জিতল লখনউ

17-05-2024 - 12:28:48 AM

আইপিএল: ১৪ রানে আউট ঈশান, মুম্বই ১৮৮/৬ (১৯.৩ ওভার), টার্গেট ২১৫

17-05-2024 - 12:25:43 AM

আইপিএল: হাফসেঞ্চুরি নামানের, মুম্বই ১৮৭/৫ (১৯.১ ওভার), টার্গেট ২১৫

17-05-2024 - 12:12:44 AM

আইপিএল: মুম্বই ১৬৩/৫ (১৮ ওভার), টার্গেট ২১৫

17-05-2024 - 12:05:31 AM

আইপিএল: ১ রানে আউট নেহাল, মুম্বই ১২০/৫ (১৪.২ ওভার), টার্গেট ২১৫

17-05-2024 - 11:57:50 PM

আইপিএল: ১৬ রানে আউট হার্দিক পাণ্ডিয়া, মুম্বই ১১৬/৪ (১৩.৩ ওভার), টার্গেট ২১৫

17-05-2024 - 11:50:32 PM