Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

ফের হাইকোর্টের রক্ষাকবচ বিদ্যুতের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের কলকাতা হাইকোর্টে স্বস্তি পেলেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য বিদুৎ চক্রবর্তী। আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারির মতো কোনও কঠোর পদক্ষেপ করা যাবে না বলে শুক্রবার জানিয়েছে বিচারপতি জয় সেনগুপ্তর সিঙ্গল বেঞ্চ। তবে তাকে তদন্তে সহযোগিতা করতে হবে বলে জানিয়েছে আদালত। এর আগে বিদ্যুৎবাবুর বিরুদ্ধে দায়ের হওয়া মামলাগুলির প্রেক্ষিতে তিনি পাল্টা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। এর আগে সেই মামলায় বিদুৎ চক্রবর্তীকে তাঁর বাড়ি গিয়ে এক ঘণ্টা জিজ্ঞাসাবাদের জন্য শান্তিনিকেতন থানাকে ছাড়পত্র দিয়েছিল হাইকোর্ট। 
এদিন মামলার শুনানিতে রাজ্যের তরফে অভিযোগ করা হয়, নির্দেশ সত্ত্বেও তাঁকে এক ঘণ্টা জেরা করা যায়নি। তাই নতুন করে জেরা করার অনুমতি দেওয়া হোক। এই আবেদনের প্রেক্ষিতে বিচারপতি সেনগুপ্ত নির্দেশে জানিয়েছেন, আগামী ১১ ডিসেম্বর সন্ধে ৭টা থেকে তাঁকে এক ঘণ্টা ভিডিও কনফারেন্সের মাধ্যমে তাঁকে জিজ্ঞাসাবাদ করা যাবে। তবে ১৫ ডিসেম্বর পর্যন্ত তাঁর বিরুদ্ধে কোনও কঠোর পদক্ষেপ নেওয়া যাবে না। 

09th  December, 2023
নাগরিকত্ব নিয়ে বিজেপির রাজনীতি, পথে মতুয়ারা

নাগরিকত্ব আইন তৈরি হয়েছে আজ পাঁচ বছর হতে চলল। কিন্তু, সেই আইনের বাস্তবায়ন হয়নি। সারা বছর সেই আইনের বাস্তবায়ন নিয়ে কোনও উচ্চবাচ্চ করে না কেন্দ্রীয় সরকার। কি
বিশদ

আলু খেত পাহাড়া দিতে গিয়ে বিপত্তি, শালবনীতে হাতির হানায় জোড়া মৃত্যু

জমিতে রয়েছে আলু। ফসল ঘরে তোলার জন্য দিন গুণছেন চাষিরা। সেই ফসল রক্ষা করতে গিয়েই হাতির হানায় মৃত্যু হল শালবনীর দুই চাষির। মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে দুই চাষির মৃত্যু ঘিরে ব্যাপক আতঙ্ক তৈরি হয়েছে। এনিয়ে চাষিদের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। বনদপ্তর জানিয়েছে, মৃতদের পরিবারকে নিয়ম মেনে ক্ষতিপূরণ দেওয়া হবে।
বিশদ

২৩ লক্ষ টাকার সোনার বিস্কুট ও হেরোইন উদ্ধার

মাদক সামগ্রী হোক কিংবা সোনার বিস্কুট— পাচারের আদি পথ যে কোনও উপায়ে সীমান্তের কাঁটাতার টপকে দেওয়া। কিন্তু ইদানীং বিএসএফের কড়াকড়িতে তা আর নির্ভরযোগ্য মনে করছে না কারবারিরা।
বিশদ

ফাঁড়িতে বধূকে নির্যাতন, সাসপেন্ড সাব ইন্সপেক্টর, খানাকুলে উত্তেজনা 

খানাকুলে যুগীকুণ্ডু পুলিস ফাঁড়িতে গৃহবধূকে শারীরিকভাবে নিগ্রহের অভিযোগ উঠেছে। বধূকে মারধরের পাশাপাশি চোখে লঙ্কাগুঁড়ো ছিটিয়ে দেওয়া হয়। কয়েক ঘণ্টা ধরে নিগ্রহের পর মাঝ রাতে তাঁকে বাড়ি পৌঁছে দেওয়া হয়।
বিশদ

উজবেকিস্তানে দুর্ঘটনায় মৃত ২ শ্রমিকের দেহ ফেরাতে তত্পর পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন
 

উজবেকিস্তানে দুর্ঘটনায় মৃত পূর্ব মেদিনীপুরের দুই পরিযায়ী শ্রমিকের দেহ বাড়ি ফিরিয়ে আনার বিষয়ে বুধবার রাত থেকেই তৎপরতা শুরু করেছে
বিশদ

পশ্চিম মেদিনীপুরে মেগা ক্রেডিট ক্যাম্প করে ২২০৫টি স্বসহায়ক দলকে ১১৫ কোটির ঋণ
 

ফের ‘মেগা ক্রেডিট ক্যাম্প’ করে স্ব-সহায়ক দলগুলিকে ঋণদানের ব্যবস্থা করল পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসন। বৃহস্পতিবার ২২০৫টি স্বসহায়ক দলকে ১১৫ কোটি টাকার ঋণ দেওয়া হয়েছে।
বিশদ

দাঁতনে একশো দিনের কাজের মজুরির দিন গুনতে গুনতেই মৃত্যু ৩১২ জনের
 

একশো দিনের কাজের মজুরির অপেক্ষায় থেকে থেকে মারাই গেলেন ৩১২ জন শ্রমিক। এই ঘটনা পশ্চিম মেদিনীপুরের দাঁতন ১ ব্লকের। প্রায় দু’ বছরের বেশি সময় ধরে একশো দিনের কাজের মজুরি পাননি গরিব দিন আনা দিন খাওয়া মানুষগুলো। তবে মৃত শ্রমিকদের উত্তরাধিকারীদের হাতে বকেয়া মজুরি তুলে
বিশদ

ফের সাগরদিঘি তাপবিদ্যুৎ কেন্দ্রের টাউনশিপে চুরি

সাগরদিঘি তাপবিদ্যুৎ কেন্দ্রের টাউনশিপে ফের দুঃসাহসিক চুরির ঘটনা ঘটল। দিন দশেক আগের গভীর রাতে টাউনশিপের বি ব্লকে চুরি হয়। কোয়ার্টারের দরজার তালা ভেঙে ঘরের দামি জিনিসপত্র নিয়ে চম্পট দেয় দুষ্কৃতীরা।
বিশদ

নিজেই উদাহরণ, ক্যান্সার আক্রান্তদের লড়াইয়ে সাহস জোগান নার্স দিদি অর্চনা

বহু বছর ধরে শরীরে বাসা বেঁধেছে মারণ ক্যান্সার। নিয়মিত কেমো নিতে হয়। ক্যান্সারের সঙ্গে দীর্ঘ লড়াই চালিয়েও শুধুমাত্র মনের জোরেই গুসকরা শহরে কেউ কর্কট রোগে আক্রান্ত হয়েছে খবর পেলেই ছুটে যান এএনএম নার্স অর্চনা চট্টোপাধ্যায়।
বিশদ

সাতসকালেই বৃষ্টি ও দমকা হাওয়ার জের, গম ও মসুর চাষে ক্ষতির শঙ্কা

বৃহস্পতিবার সকাল থেকে হঠাৎ বৃষ্টি, সঙ্গী দমকা হাওয়া। এই অকাল বৃষ্টিতে ডোমকল মহকুমাজুড়ে গম ও মুসুরি চাষে ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে। ঝোড়ো হাওয়ায় মহকুমার সবক’টি ব্লকের জমিতে গমগাছ নুইয়ে পড়েছে।
বিশদ

জরাজীর্ণ অবস্থা নাড়াজোল রাজাদের গ্রীষ্মকালীন আমোদ-প্রাসাদ জলহরি

চারিদিকে জল, আর জলাশয়ের মাঝে এক বিশাল প্রসাদ। এক সময় এই প্রসাদ নাড়াজোলের রাজাদের গ্রীষ্মকালীন আবাসস্থল হিসাবেই পরিচিত ছিল। এই প্রসাদই ছিল রাজাদের আমোদপ্রমোদ, বিলাস ব্যসনের জায়গা। যদিও সে সবই এখন অতীত। বর্তমানে সংরক্ষণের অভাবে ধুঁকছে নাড়াজোলের ঐতিহ্যমণ্ডিত ‘জলহরি’। জলাশয় ঢেকেছে কচুরিপানায়।
বিশদ

মাসিক তিন লক্ষ টাকায় ভবন ভাড়া নিল বিজেপি

বহরমপুরের পঞ্চাননতলায় কারবালা রোডে বিশাল অনুষ্ঠান বাড়ি। কয়েকদিন আগেও বিভিন্ন অনুষ্ঠানের জন্য ভাড়া দিতে দেখা গিয়েছে। তবে এখন সেই অনুষ্ঠান বাড়ি গেরুয়া পতাকায় ছেয়ে গিয়েছে।
বিশদ

বিভীষণপুর হাইস্কুলে মিড ডে মিল নিয়ে অভিযোগ, খতিয়ে দেখতে নির্দেশ স্কুল শিক্ষাদপ্তরের
 

ভগবানপুর-১ ব্লকের বিভীষণপুর হাইস্কুলের মিড ডে মিলে নানা অনিয়মের অভিযোগ ওঠায় প্রশাসনিক তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। জনৈক সঞ্জয়
বিশদ

এগরার বিজেপি পরিচালিত পঞ্চায়েতে গোষ্ঠীর মহিলাদের আটকে রাখার প্রতিবাদ তৃণমূলের

এগরার বিজেপি পরিচালিত জুমকি গ্রাম পঞ্চায়েত কার্যালয়ে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের তালাবন্ধ করে আটকে রাখার প্রতিবাদে পথে নামল তৃণমূল।
বিশদ

Pages: 12345

একনজরে
দিন ও রাতের তাপমাত্রা বাড়তে শুরু করেছে। সামনেই গ্রীষ্মকাল। সেসময় বিদ্যুতের চাহিদা বাড়বে। আবার গরমকালেই  লোকসভা ভোট। সে সময় বিদ্যুৎ বিভ্রাট এড়াতে আগে থেকেই সতর্ক থাকতে চাইছে বিদ্যুৎ দপ্তর। ...

সন্দেশখালি. জেলিয়াখালির পর এবার ঝুপখালি!  শেখ শাহজাহানের ভাই সিরাজউদ্দিন ওরফে সিরাজ ডাক্তারের বিরুদ্ধে ঝুপখালিতে জোর করে জমি দখলের অভিযোগ উঠেছে। এই নিয়ে বৃহস্পতিবার সরব হয়েছেন ...

সশস্ত্র এক যুবককে গ্রেপ্তার করেছে মালদহের চাঁচল থানার পুলিস। পুলিস জানিয়েছে, ধৃতের নাম আক্তার আলি ওরফে রনি। সে সংশ্লিষ্ট থানার ভাগভাদো ...

চোট সারিয়ে আইপিএলে ফেরার বার্তা আগেই দিয়েছিলেন ঋষভ পন্থ। তবে কোচ রিকি পন্টিং এবং টিম ডিরেক্টর সৌরভ গাঙ্গুলির পরিকল্পনা ছিল, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাতুলালয় সূত্রে অর্থাগমের সম্ভাবনা। ব্যবসায় দুপুর থেকে উন্নতি। ভ্রমণ ও ব্যয় বৃদ্ধির যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 
১৮২১: ইংরেজ কবি জন কিটসের মৃত্যু
১৮৪০: সাহিত্যিক কালীপ্রসন্ন সিংহর জন্ম
১৮৮৬: বিশিষ্ট রসায়নবিদ চার্লস মার্টিন হল মূল্যবান এ্যালুমিনিয়াম উৎপাদনের সুত্র আবিষ্কার করেন
১৯০৪: ভারতীয় হোমিওপ্যাথিক চিকিৎসক সমাজ সংস্কারক ও ইণ্ডিয়ান অ্যাসোসিয়েশন অব কাল্টিভেশন অব সাইন্স এর প্রতিষ্ঠাতা মহেন্দ্রলাল সরকারের মৃত্যু 
১৯১৩: জাদুকর প্রতুলচন্দ্র সরকার বা সিনিয়ার পিসি সরকারের জন্ম
১৯৬৫: ইংরেজ কমিক অভিনেতা, লেখক ও চলচ্চিত্র পরিচালক স্ট্যান লরেলের মৃত্যু
১৯৬৯: অভিনেত্রী মধুবালার মৃত্যু
১৯৬৯: অভিনেত্রী ভাগ্যশ্রীর জন্ম
১৯৬৯: অভিনেতা আয়ুব খানের জন্ম
১৯৭৪: ফ্যাশন ডিজা‌ইনার সব্যসাচী মুখোপাধ্যায়ের জন্ম
১৯৭৪: দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার হার্শেল গিবস জন্মগ্রহণ করেন
১৯৮১: ইংরেজ ফুটবলার গ্যারেথ ব্যারি জন্মগ্রহণ করেন।
১৯৮২: অভিনেতা ও মডেল করণ সিং গ্রোভারের জন্ম
১৯৯৮: ক্রিকেটার রমন লাম্বার মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪৭ টাকা ৮৩.৫৬ টাকা
পাউন্ড ১০৩.৫৯ টাকা ১০৬.২৪ টাকা
ইউরো ৮৮.৬৪ টাকা ৯১.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৬২,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৬৩,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫৯,৯৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭১,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭১,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ ফাল্গুন, ১৪৩০, শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪। চতুর্দ্দশী ২৩/৩৭ দিবা ৩/৩৪। অশ্লেষা নক্ষত্র ৩৩/১৫ রাত্রি ৭/২৫। সূর্যোদয় ৬/৭/২৩, সূর্যাস্ত ৫/৩৩/৫। অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ ৮/২৪ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৪/১ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে ৪/২৬ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ৪/২৬ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫৯ গতে ১১/৫০ মধ্যে। কালরাত্রি ৮/৪১ গতে ১০/১৫ মধ্যে। 
১০ ফাল্গুন, ১৪৩০, শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪। চতুর্দ্দশী দিবা ৩/৩০। অশ্লেষা নক্ষত্র রাত্রি ৭/৩৮। সূর্যোদয় ৬/১১, সূর্যাস্ত ৫/৩২। অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/১৬ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৮ গতে ২/৩১ মধ্যে ও ৪/৫ গতে ৫/৩২ মধ্যে এবং রাত্রি ৭/১৭ গতে ৮/৫৫ মধ্যে ও ৩/২৮ গতে ৪/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩৪ গতে ১১/২৩ মধ্যে ও ৪/১৭ গতে ৬/১০ মধ্যে। বারবেলা ৯/১ গতে ১১/৫১ মধ্যে। কালরাত্রি ৮/৪২ গতে ১০/১৬ মধ্যে। 
১২ শাবান।

ছবি সংবাদ

এই মুহূর্তে
১৫ পয়েন্ট পড়ল সেনসেক্স

03:46:45 PM

সন্দেশখালির ঝুপখালিতে রাস্তা আটকে বিক্ষোভ গ্রামবাসীদের

03:45:11 PM

উত্তরপ্রদেশের জনতা ১০০ শতাংশ আসন মোদি-এনডিএকে দেবে বলে সিদ্ধান্ত নিয়েছে, জানালেন প্রধানমন্ত্রী

03:41:26 PM

চতুর্থ টেস্ট (প্রথম ইনিংস): ইংল্যান্ড ২৪৫/৭, ১৩ রানে আউট টম হার্টলি (প্রথম দিন)

03:39:09 PM

রনজিতে না খেলার শাস্তি, চুক্তি থেকে শ্রেয়স আয়ার ও ঈশান কিষানকে সরিয়ে দিতে পারে বিসিসিআই

03:37:52 PM

মার্চের প্রথম সপ্তাহে আরামবাগ ও কৃষ্ণনগরে মোদি
পাখির চোখ বাংলা। সেই কারণে লোকসভা ভোটের আগে বাংলায় একাধিক ...বিশদ

03:34:35 PM