Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

১২টি গ্রাম পঞ্চায়েতে এবার ভিলেজ
পুলিস নিয়োগ করবে জেলা প্রশাসন

সংবাদদাতা, রঘুনাথপুর: পুরুলিয়া জেলায় ১২ জন যুবক-যুবতীকে ভিলেজ পুলিস হিসেবে নিয়োগ করা হবে। পুলিস সূত্রে জানা গিয়েছে, জেলার আটটি থানার ১২টি গ্রাম পঞ্চায়েত এলাকায় পদ ফাঁকা রয়েছে। সেই এলাকার ১২ জন যুবক-যুবতীকে ভিলেজ পুলিস হিসেবে নিয়োগ করা হবে। যে থানাগুলিতে ভিলেজ পুলিস নিয়োগ হবে, সেখানে গত ১৩ জুলাই নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে। ইতিমধ্যে জেলার থানাগুলিতে সেই নির্দেশিকা এসে পৌঁছেছে। সেখানে আবেদন জমা নেওয়ার কাজও শুরু হয়েছে।
জেলা পুলিস সূত্রে জানা গিয়েছে, পুলিসের কাজের সুবিধার্থে তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর প্রতিটি গ্রাম পঞ্চায়েতে একজন করে যুবক-যুবতীকে ভিলেজ পুলিস হিসেবে নিয়োগ করে। জেলার ১৭০টি গ্রাম পঞ্চায়েতে নিয়োগ করা হয়। তাদের মধ্যে বর্তমানে ১২জন চাকরি ছেড়ে অন্যত্র যোগ দিয়েছে। তাই সেই ফাঁকা পদে নিয়োগ করা হবে। ভিলেজ পুলিসের কাজ হল পঞ্চায়েত এলাকার খবরা খবর তদারকি করা এবং সংশ্লিষ্ট এলাকার সিভিকদের নিয়ন্ত্রণ করা।
পুলিস সূত্রে আরও জানা গিয়েছে, পুরুলিয়া মফস্‌সল থানার গংগা, পিঁদরা ও ডিমডিহা পঞ্চায়েতে ভিলেজ পুলিসে নিয়োগ হবে। এছাড়া ঝালদা থানার কলমা, হেসাহাতু, আদ্রা থানার বেকো, আড়রায় নিয়োগ করা হবে। কেন্দা থানার জামবাঁধ, মানবাজার থানার বিশরি, আড়ষা থানার বেলডি, পুঞ্চা থানার পুঞ্চা ও সাঁতুড়ি থানার গড়শিকা গ্রাম পঞ্চায়েতেও ওই পদে আবেদন জমা নেওয়া হচ্ছে। জেলা পুলিসের এক আধিকারিক বলেন, যে সব থানা এলাকায় পোস্ট ফাঁকা আছে, তাদের কাগজ পাঠিয়ে দেওয়া হয়েছে।
মাধ্যমিক উত্তীর্ণ ২০ থেকে ৩০ বছর(১ জানুয়ারি ২০২২ হিসেবে) বয়সি যুবক-যুবতীরা আবেদন করতে পারবেন। তবে যে পঞ্চায়েতের জন্য আসন ফাঁকা আছে, আবেদনকারীকে ওই পঞ্চায়েত এলাকার স্থায়ী বাসিন্দা হতে হবে। অন্য পঞ্চায়েত এলাকার বাসিন্দার আবেদন গ্রাহ্য হবে না। আবেদনপত্রের সঙ্গে শিক্ষাগত যোগ্যতা(সর্বনিম্ন মাধ্যমিক পাশ), পঞ্চায়েতের স্থায়ী বাসিন্দার সার্টিফিকেট, বয়সের প্রমাণপত্র, চিকিৎসকের শারীরিক সক্ষমতার সার্টিফিকেট ও একটি সাদা কাগজে চাকরি করতে ইচ্ছুকের আবেদনপত্র জমা দিতে হবে। সঙ্গে দিতে হবে মোবাইল নম্বর। ১৩ আগস্ট আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন। বৃহস্পতিবার পর্যন্ত আটটি থানায় ৮০টির বেশি আবেদনপত্র জমা পড়েছে। সাঁতুড়ি থানার ওসি বিশ্বজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, নির্দেশ মতো ফর্ম জমা নেওয়া হচ্ছে। আপাতত আমাদের থানায় ছ’টি আবেদন জমা পড়েছে।
গড়শিকা পঞ্চায়েতের বাসিন্দা তথা সাঁতুড়ি পঞ্চায়েত সমিতির শিক্ষা ও ক্রীড়া কর্মাধ্যক্ষ সুশান্ত কেওড়া বলেন, পঞ্চায়েত এলাকায় একজন ভিলেজ পুলিস ছিলেন। তিনি হাইস্কুলের শিক্ষক হিসেবে কাজে যোগ দিয়েছেন। ফলে পঞ্চায়েত এলাকার ভিলেজ পুলিসের আসনটি ফাঁকা হয়ে যায়। এর ফলে পঞ্চায়েত এলাকার অনেক অসুবিধা হচ্ছিল। ছোট ছোট সমস্যাগুলির জন্যও সরাসরি থানায় ফোন করতে হয়। একজন ভিলেজ পুলিস নেওয়া হবে জানতে পেরে বেশ ভালো লাগছে। সাঁতুড়ির ঘোড়ামুর্গা গ্রামের যুবক বুলেট মণ্ডল বলেন, ভিলেজ পুলিসে নিয়োগ হবে  বলে শুনছি। কাজের জন্য আবেদন করব।

22nd  July, 2022
আগুনের উপর হেঁটে চলা ও ভক্তঘোরা দেখতে বিশাল ভিড়

আগুনের উপর হেঁটে চলেছেন ভক্তরা। কেউ আগুনের উপর পাঁচ হাত, কেউ আবার সাত হাত দূর পর্যন্ত হাঁটছেন। কোলে শিশুকে নিয়ে মানত পূরণ করতে আগুনের উপর হাঁটতে দেখা যায়। শনিবার বাঘমুণ্ডির লহরিয়া শিব মন্দির চত্বরে ভক্তদের আগুনের উপর হেঁটে চলা দেখতে প্রচুর মানুষ ভিড় করেন।
বিশদ

ইন্টারনেট সমস্যা থাকা বুথে সিসি ক্যামেরায় নজরদারি

১০০ শতাংশ বুথে ওয়েব কাস্টিংয়ের নির্দেশ কমিশনের। পূর্ব মেদিনীপুরে যেসব জায়গায় নেটের সমস্যা আছে সেখানে সিসি ক্যামেরা ও ভিডিওগ্রাফির আয়োজন করা হচ্ছে। ভোটের দিন নজরদারির জন্য জেলায় প্রায় আড়াই হাজার সিসি ক্যামেরার ব্যবস্থা থাকছে।
বিশদ

ঝড়ে ক্ষতিপূরণ ইস্যুতে রাজ্য সরকারের পাশে দিলীপ, অস্বস্তি বাড়ালেন দলের

উত্তরবঙ্গে ঝড়ে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী দিনহাটার সভা থেকে বলেছিলেন, দুর্গত মানুষেব পাশে দাঁড়ালে যদি ওরা আমার বিরুদ্ধে ১০০টা  মামলা করে করুক। তবুও মানুষকে সাহায্য করব।
বিশদ

আলুওয়ালিয়াকে তোপ কীর্তি আজাদের

কাজ না করার জন্যই বিজেপির সাংসদ আলুওয়ালিয়া বর্ধমান থেকে আসানসোলে পালিয়ে গিয়েছেন। এখানকার মানুষ ওঁকে পাঁচ বছর দেখতেই পাননি। শনিবার বর্ধমানের টাউনহলের মাঠে সভা থেকে এভাবেই তোপ দাগলেন বিজেপি প্রার্থী কীর্তি আজাদ
বিশদ

কঙ্কালীতলায় মা কালীর বাৎসরিক উৎসব উদযাপিত

শনিবার চৈত্র সংক্রান্তি তিথিতে মহাসমারোহে  সতীপীঠ কঙ্কালীতলায় মা কালীর বাৎসরিক উৎসব উদযাপিত হল। এদিন থেকে উৎসবের সূচনা হল। যা আগামী ২০ এপ্রিল পর্যন্ত চলবে। ভোর থেকেই কঙ্কালীতলা মন্দির চত্বরে মনস্কামনা পূরণের উদ্দেশ্যে ভক্তরা ভিড় করেছিলেন।
বিশদ

অবশেষে নবদ্বীপে বিপর্যয় মোকাবিলা দপ্তরের বিশেষ ক্যাম্প করার সিদ্ধান্ত

‘বর্তমান’-এর খবরের জেরে অবশেষে নড়েচড়ে বসল প্রশাসন। নবদ্বীপে বিপর্যয় মোকাবিলা দপ্তরের বিশেষ ক্যাম্প করার সিদ্ধান্ত নিল প্রশাসন। শনিবার থেকে নবদ্বীপ দেয়াড়াপাড়া ঘাটে মমতালয় ভবনে ২৪ ঘণ্টার জন্য বিপর্যয় মোকাবিলা দপ্তরের কুইক রেসপন্স টিমের কর্মীরা থাকবেন।
বিশদ

শতাধিক বছরের পুরনো দোকানের একাংশ ভেঙে ব্যবসায়ীর মৃত্যু

শতাধিক বছরের পুরনো একটি দোকানের একাংশ ভেঙে মৃত্যু হল এক সব্জি ব্যবসায়ীর। শনিবার সাতসকালে ঘটনাটি ঘটেছে রানাঘাটের রেলবাজার সংলগ্ন যদুনাথ মার্কেটে। মৃত ব্যবসায়ীর নাম সত্যেন্দ্রনাথ কুণ্ডু (৬২)।
বিশদ

হোটেলে এনআইএ-র তল্লাশি ঘিরে প্রশ্ন, জঙ্গিরা কি পুরুলিয়ায় ছিল! 

পুরুলিয়া শহরে কি গা ঢাকা দিয়েছিল জঙ্গিরা? সম্প্রতি পুরুলিয়া শহরের বিভিন্ন হোটেলে কয়েকজনের খোঁজে তল্লাশি চালিয়েছিল এনআইএ-র টিম। বিভিন্ন হোটেলের রেজিস্টারও তারা খতিয়ে দেখে।
বিশদ

এবার জেলায় ভোটের কন্ট্রোল রুমে থাকবেন কেন্দ্রীয় বাহিনীর প্রতিনিধি

এবার জেলায় ভোটের কন্ট্রোলরুমে যুক্ত করা হচ্ছে কেন্দ্রীয় বাহিনীকে। কন্ট্রোল রুমের কাজের সঙ্গে কেন্দ্রীয় বাহিনীর প্রতিনিধিকে নোডাল অফিসার হিসেবে যুক্ত করা হবে। শনিবার এবিষয়ে জেলায় জেলায় নির্দেশিকা পাঠাল নির্বাচন কমিশন
বিশদ

দৃষ্টিহীনদের জন্য ব্রেইল ভোটার ইনফরমেশন স্লিপ চালু হল

এই প্রথম দৃষ্টিহীনদের জন্য ব্রেইল ভোটার ইনফরমেশন স্লিপ দেওয়া হবে। জেলায় প্রায় ৭ হাজার দৃষ্টিহীন বা আংশিক দৃষ্টিহীন ভোটার আছেন। এর ফলে দীর্ঘক্ষণ আর লাইনে দাঁড়িয়ে থাকতে হবে না  দৃষ্টিহীনদের
বিশদ

সাগরপাড়ায় আগুনে ভস্মীভূত ২টি বাড়ি

শনিবার দুপুরে সাগরপাড়ায় ভয়াবহ আগুনে দু’টি বাড়ি ভস্মীভূত হয়ে গেল। সাগরপাড়ার দেবীপুর বাজারের আশ্রমপাড়ায় এই অগ্নিকাণ্ড ঘটে। হতাহতের খবর না থাকলেও দু’টি পরিবারের সর্বস্ব পুড়ে গিয়েছে।
বিশদ

মুরুটিয়ায় বৃদ্ধের অস্বাভাবিক মৃত্যু

শুক্রবার রাতে মুরুটিয়ায় এক বৃদ্ধের অস্বাভাবিক মৃত্যু হল। মৃত বুদ্ধদেব মজুমদার(৬৯) মুরুটিয়ার বাজার এলাকার ঠাকুরপাড়ার বাসিন্দা ছিলেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, শুক্রবার বিকেল থেকে ওই ব্যক্তি নিখোঁজ ছিলেন।
বিশদ

তেহট্টে চৈত্র সংক্রান্তিতে বাঘ খেলা

চৈত্র সংক্রান্তিতে তেহট্ট, পলাশীপাড়ায় বাংলার লোকসংস্কৃতির অন্যতম অঙ্গ বাঘ খেলা ও সং প্রতিযোগিতা অনুষ্ঠিত হল। বহু বছর ধরে গ্রামবাংলায় এই ধরনের খেলা অনুষ্ঠিত হচ্ছে।
বিশদ

কৃষ্ণনগরে আইএসএফ প্রার্থী আফরোজা

কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রে প্রার্থী ঘোষণা করল ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট(আইএসএফ)। চাপড়া থানার বৃত্তিহুদা গ্রাম পঞ্চায়েতের গৃহবধু আফরোজা খাতুন মণ্ডলকে প্রার্থী করা হয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
উত্তরবঙ্গের তিন জেলায় ঝড়ে ক্ষয়ক্ষতির পুনর্মূল্যায়ন করছে রাজ্য। কতগুলি বাড়ি সম্পূর্ণভাবে ভেঙে পড়েছে, আর কতজনের আংশিক ক্ষতি হয়েছে- তা খতিয়ে দেখার জন্য নতুন টিম পাঠানো ...

নববর্ষের বাজারে লাভের মুখ দেখার আশায় শুক্রবার রাতেই অতিরিক্ত ইলিশ, পাবদা মাছ বাজারে মজুত করে রেখেছিলেন ব্যবসায়ীরা। শনিবার ভোরে বাজার খুলতেই মাথায় আকাশ ভেঙে পড়ার জোগাড়। দামি মাছভর্তি থার্মোকলের বাক্স বাজার থেকে উধাও। ...

আর পাঁচদিন। তারপরই প্রথম দফার নির্বাচন। জলপাইগুড়ি লোকসভা আসনের অন্তর্ভুক্ত শিলিগুড়ির সংযোজিত ১৪টি ওয়ার্ডে রাজনৈতিক হাঙ্গামা রুখতে তৎপর পুলিস। ইতিমধ্যে সংশ্লিষ্ট এলাকাগুলিতে জলপাইগুড়ি জেলার সঙ্গে যৌথ নজরদারি, হোটেলে তল্লাশি অভিযান শুরু হয়েছে। ...

শনিবার সন্ধ্যা। যুবভারতী ক্রীড়াঙ্গনের প্র্যাকটিস মাঠে জ্বলে উঠেছে ফ্লাডলাইট। দুধসাদা গাড়ি থেকে নেমে এলেন আন্তোনিও লোপেজ হাবাস। স্প্যানিশ কোচের চোখেমুখে ক্লান্তির ছাপ স্পষ্ট। অসুস্থতার কারণে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ধর্মকর্মে মনোযোগ বৃদ্ধি ও মানসিক শান্তি। অর্থকড়ি লাভ যোগ অনুকূল। বিদ্যাচর্চায় শুভ দিন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বাংলা নববর্ষ
১৬৫৯: দিল্লির সিংহাসন দখলের জন্য আওরঙ্গবেজ ও দারাশিকোহর মধ্যে তুমুল যুদ্ধ
১৬৮০: মারাঠা নেতা ছত্রপতি শিবাজীর মৃত্যু
১৮৬৫: আততায়ীর গুলিতে যুক্তরাষ্ট্রের ১৬তম প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের মৃত্যু
১৮৯১: দলিত আন্দোলনের পথিকৃত ভীমরাও রামজি আম্বেদকরের জন্ম
১৯১৯: সঙ্গীতশিল্পী সামসাদ বেগমের জন্ম
১৯২২: বিশিষ্ট সরোদ শিল্পী আলি আকবর খানের জন্ম
১৯৬৩: পণ্ডিত ও লেখক রাহুল সাংকৃত্যায়নের মৃত্যু 
১৯৮৬ - বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক নীতীন বসুর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৮৯ টাকা ৮৩.৯৮ টাকা
পাউন্ড ১০৩.৪০ টাকা ১০৬.০২ টাকা
ইউরো ৮৮.২৩ টাকা ৯০.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
13th  April, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৯৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৩,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৩,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ বৈশাখ, ১৪৩১, রবিবার, ১৪ এপ্রিল ২০২৪। ষষ্ঠী ১৫/৫৮ দিবা ১১/৪৪। আর্দ্রা নক্ষত্র ৫০/৩৪ রাত্রি ১/৩৫। সূর্যোদয় ৫/২১/৭, সূর্যাস্ত ৫/৫২/৫১। অমৃতযোগ দিবা ৬/১১ গতে ৯/৩২ মধ্যে। রাত্রি ৭/২৪ গতে ৮/৫৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/১১ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ১/৪২ মধ্যে। রাত্রি ৬/৩৯ গতে ৭/২৪ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ৩/৩ মধ্যে। বারবেলা ১০/৩ গতে ১/১১ মধ্যে। কালরাত্রি ১/৩ গতে ২/২৯ মধ্যে। 
১ বৈশাখ, ১৪৩১, রবিবার, ১৪ এপ্রিল ২০২৪। ষষ্ঠী দিবা ৩/৪৬। আর্দ্রা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/২২, সূর্যাস্ত ৫/৫৪। অমৃতযোগ দিবা ৫/৫৬ গতে ৯/২৪ মধ্যে এবং রাত্রি ৭/৩০ গতে ৮/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ মধ্যে ও ১২/৫১ গতে ১/৪২ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৭/৩০ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ১০/৪ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ১/৪ গতে ২/৩০ মধ্যে।
৪ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
বাংলা নববর্ষ ১৬৫৯: দিল্লির সিংহাসন দখলের জন্য আওরঙ্গবেজ ও দারাশিকোহর মধ্যে ...বিশদ

08:33:28 AM

এক্সে নববর্ষের শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

08:27:00 AM

রাজ্য দিবসে শুভেচ্ছা বার্তা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

08:26:00 AM

সলমনের বাড়ির বাইরে চলল গুলি
কাকভোরেই অভিনেতা সলমন খানের বান্দ্রার বাড়ির বাইরে চলল গুলি। দুই ...বিশদ

08:25:01 AM

আপনার আজকের দিনটি
মেষ: অর্থকড়ি লাভ যোগ অনুকূল। বৃষ: কর্মে সাফল্য, সুনাম ও পরিচয় বৃদ্ধি। মিথুন: কাজ করেও ...বিশদ

08:24:40 AM

আজ বিজেপির ইস্তাহার প্রকাশ
নয়াদিল্লি:  আগামী ১৯ এপ্রিল লোকসভা নির্বাচনে প্রথমদফায় ভোটগ্রহণ। তার আগে ...বিশদ

08:20:00 AM