Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

করোনা সংক্রামিতদের
জাতীয় সড়ক অবরোধ 

শ্রীকান্ত পড়্যা, তমলুক: হাতে আধপোড়া পাউরুটি আর আগের রাতের বাসি শশাকুচির প্যাকেট। সেই প্যাকেট হাতে নিয়ে আচমকাই ১২-১৪জন মুখে মাস্ক পরে দাঁড়িয়ে পড়লেন কাঁথির রূপশ্রী বাইপাস সংলগ্ন ১১৬বি জাতীয় সড়কে। মুহূর্তে স্তব্ধ হয়ে গেল দীঘাগামী জাতীয় সড়ক। অবরোধকারীর সংখ্যা হাতে গোনা। কিন্তু, তাঁদের অবরোধের শক্তি হাজারো মানুষের উপস্থিতির সমান। কারণ অবরোধকারীরা প্রত্যেকেই করোনা আক্রান্ত। তাই তাঁদের কাছে ঘেঁষার সাহস পাননি কেউ। মঙ্গলবার কাঁথির আরসিএন সঞ্জীবন কোভিড হাসপাতাল থেকে বেরিয়ে সোজা রাস্তায় নেমে পড়েন রোগীরা। নিম্নমানের খাবার, অপরিচ্ছন্ন পরিবেশ এবং অস্বাস্থ্যকর শৌচাগার নিয়ে প্রতিবাদ করেও কর্তৃপক্ষের টনক নড়েনি। তাই অবরোধের সিদ্ধান্ত।
অবরোধের জেরে জাতীয় সড়কের দু’দিকে সারি সারি গাড়ির লাইন। এক ঘণ্টার উপর অবরোধ চলে। কাঁথি থানার পুলিস এসে অবরোধকারীদের সঙ্গে কথা বলার পর পরিস্থিতি স্বাভাবিক হয়। জেলাশাসক পার্থ ঘোষ বলেন, কোভিড হাসপাতালের ব্যাপারে যেসব অভিযোগ আসছে, তা নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি।
পূর্ব মেদিনীপুরে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২১৯ জন। করোনা আক্রান্ত মহিষাদলের একটি প্যাথলজি ল্যাবের কর্ণধারের এদিন মৃত্যু হয়। মাস দু’য়েক আগে কাঁথি শহরের সঞ্জীবন হাসপাতালকে করোনা হাসপাতাল হিসেবে গড়ে তোলে স্বাস্থ্যদপ্তর। কোভিড হাসপাতালে একজন রোগীর জন্য হাসপাতাল পরিকাঠামো, চিকিৎসকের ভাতা, খাওয়াদাওয়া সহ বিভিন্ন খাতে প্রতি ২৪ঘণ্টায় ১৮০০টাকা দেয় রাজ্য সরকার। কয়েকদিন ধরে খাবারের মান নিয়ে রোগীদের ক্ষোভ বাড়ছিল। এছাড়াও দুপুরে ভাত কম দেওয়ার সময়মতো খাবার না দেওয়ার অভিযোগ উঠেছে।
দেশপ্রাণ ব্লকের অযোধ্যাপুরের এক যুবক এদিন অবরোধে নেতৃত্ব দেন। তিনি বলেন, পাঁচ-ছ’দিন এই হাসপাতালে ভর্তি আছি। পেট ভরে খাবার দিচ্ছে না। সকালের টিফিন দেরি করে দিচ্ছে। দুপুরের খাবার পেতে বেলা গড়িয়ে যাচ্ছে। অতিরিক্ত ভাত চাইলে দিচ্ছে না। কোভিড হাসপাতাল চালু হওয়ার পর শৌচাগার ঠিকমতো পরিষ্কার হয় না। এরকম পরিবেশে থাকলে যে কেউ অসুস্থ হয়ে পড়বেন।
এদিন বেলা ১২টা নাগাদ কাঁথি থানার এসআই জাকির হোসেন সহ আরও কয়েকজন পুলিসকর্মী ঘটনাস্থলে আসেন। ততক্ষণে জাতীয় সড়কের দু’দিকে গাড়ির লম্বা লাইন। দীঘা থেকে কলকাতাগামী এসবিএসটিসি বাস দীর্ঘক্ষণ দাঁড়িয়েছিল। পুলিসের কাছে হাসপাতালের অব্যবস্থার বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন অবরোধকারীরা।
ওই হাসপাতালের মালিক নন্দদুলাল দাস অবশ্য বলেন, দু’মাস ধরে হাসপাতাল নিয়ে কোনও অভিযোগ ছিল না। চিকিৎসাধীন রোগীর জন্য অনেকের বাড়ি থেকে খাবার পাঠানো হয়। খাবারের ভিতর বিড়ি, গুটখা পাঠানোর ঘটনাও আমাদের নজরে আসে। দিন কয়েক আগে একজন অসুস্থ হয়ে পড়ে যান। এরপর আমরা বাড়ির খবার চেক করার সিদ্ধান্ত নিই। অযোধ্যাপুরের এক আক্রান্তের জন্য বাড়ি থেকে চিপস পাঠানো হয়েছিল। সেই প্যাকেট কেটে ভিতরে গুটখা পুরে ফের সিল করে দেওয়া হয়েছিল। সোমবার সকালে সুইপাররা ঝাড়ু দেওয়ার সময় ওই যুবক সুইপারকে বাধা দেন। তারপর ভিডিও তোলেন ওই আক্রান্ত। আমরা বিষয়টি জানার পর এনিয়ে আপত্তি করি। এদিন সকালে সুইপার ঢোকার সময় ফের তাঁকে আটকানো হয়। তারপরই অবরোধ করে। আমরা স্বাস্থ্যসম্মত খাবারই দিচ্ছি। 
09th  September, 2020
জন্মাষ্টমীতে দেদার বিকল তালপোয়া,
১০০ থেকে দাম বেড়ে ১২০ টাকা

কাটোয়ার পানুহাটে জন্মাষ্টমীতে তালপোয়াই সবচেয়ে বড় আকর্ষণ। তালের তৈরি এই তালপোয়া বিক্রি করে বাড়ির মেয়েদের চিন্তা কমিয়ে দেন মিষ্টান্ন ব্যাবসায়ীরা।
বিশদ

হাসানের বাড়িতে প্রায়ই আসত ‘মেহমান’রা,
জঙ্গি সন্দেহে ঘুম উড়েছে আরামবাগের

আহসান উল্লার সঙ্গে আসা ‘মেহমান’রাও কী আল কায়দা জঙ্গি? এমন প্রশ্নকে ঘিরে উদ্বেগ ক্রমেই বাড়ছে আরামবাগে। চিন্তায় পুলিস-প্রশাসনও।
বিশদ

হ্যান্ড ফুট মাউথ রোগে আক্রান্ত হচ্ছে
 শিল্পাঞ্চলের শিশুরা, মাঙ্কিপক্সের আতঙ্ক

‘হ্যান্ড ফুট মাউথ’ রোগে আক্রান্ত হচ্ছে শিল্পাঞ্চলের শিশুরা। ভাইরাসজনিত এই ঩রোগের উপসর্গের সঙ্গে মাঙ্কি পক্সের উপসর্গের মিল থাকায় বিভিন্ন এলাকায় আতঙ্ক ছড়াচ্ছে।
বিশদ

বড়জোড়ায় হাতির
তাণ্ডব, ভাঙল দোকান

বৃহস্পতিবার রাতে বড়জোড়ার সাহারজোড়া গ্রামে তাণ্ডব চালাল একটি হাতি। বিপদতারণ দত্তর মুদির দোকান ভেঙে দেয়। বিশদ

মানবিকতা দিবসের আগে মানবিক সোহম
দুর্ঘটনাগ্রস্তকে রাস্তা থেকে তুলে
নিয়ে ভর্তি করালেন হাসপাতালে

দুর্ঘটনাগ্রস্ত ব্যক্তিকে নিজের গাড়িতে তুলে হাসপাতালে পৌঁছে দিলেন তৃণমূলের তারকা বিধায়ক সোহম চক্রবর্তী। শুক্রবার ছিল বিশ্ব মানবতা দিবস।
বিশদ

রাজ্যস্তরের ক্যারাটে প্রতিযোগিতায়
চ্যাম্পিয়ন বোলপুরের দেবেশ

ওয়েস্ট বেঙ্গল ফুল কন্ট্যাক্ট ক্যারাটে চ্যাম্পিয়নশিপে সেরার শিরোপা জিতল বীরভূমের দেবেশ দাস। ১২-১৪ বছর বয়সিদের ‘কুমিতে’ ক্যাটাগরিতে অন্যান্য প্রতিযোগীদের হারিয়ে দেবেশ চ্যাম্পিয়ন হয়।
বিশদ

রাজ্যস্তরের ক্যারাটে প্রতিযোগিতায়
ঝাড়গ্রামের খেলোয়াড়দের তিনটি পদক

দুর্গাপুর সাউথ বেঙ্গল ক্যারাটে চ্যাম্পিয়নশিপ ২০২২ ইনডিপেন্ডেন্স কাপ প্রতিযোগিতায় ঝাড়গ্রামের তিনজন খেলোয়াড় সোনা, রুপো ও ব্রোঞ্জ পদক পেল।
বিশদ

বেলদায় সকালে হাঁটতে বেরিয়ে
ট্রেনে কাটা পড়ে মৃত্যু বৃদ্ধের

সকালে হাঁটতে বেরিয়ে ট্রেনে কাটা পড়ে মৃত্যু হল এক বৃদ্ধের। শুক্রবার সকালে ঘটনাটি ঘটেছে বেলদা স্টেশনের কাছে সুভাষপল্লি এলাকায়।
বিশদ

হোগলবেড়িয়ায় ২৫০ বোতল
কাশির সিরাপ সহ গ্রেপ্তার ১

বৃহস্পতিবার রাতে অবৈধ কাশির সিরাপ সহ এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে হোগলবেড়িয়া থানার পুলিস। ধৃতের নাম গোলাপ আলি শেখ। বিশদ

গোয়ালতোড়ে অঙ্গনওয়াড়ির দরজা
ভেঙে চাল খেয়ে নিল হাতির দল

গত এক সপ্তাহ ধরেই পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জুড়ে দাপিয়ে বেড়াচ্ছে হাতির দল। এতদিন প্রায় ৩০টি হাতির একটি দল আড়াবাড়ি রেঞ্জে ছিল।
বিশদ

বর্ধমানে দামোদর নদ থেকে নবম
শ্রেণির ছাত্রের দেহ উদ্ধার, রহস্য

দামোদর নদ থেকে বর্ধমান শহরের নবম শ্রেণির এক ছাত্রের মৃতদেহ উদ্ধারের ঘটনায় রহস্য দানা বেঁধেছে। পুলিস জানিয়েছে, মৃত ছাত্রের নাম শেখ আবিদ হোসেন(১৪)।
বিশদ

ধান রোয়া জমিতেই বনসৃজন করা
নিয়ে আউশগ্রামে ব্যাপক উত্তেজনা

আউশগ্রামের হেদোগড়িয়ায় বনদপ্তরের বনসৃজন করা নিয়ে শুক্রবার উত্তেজনা ছড়ায়। বনদপ্তরের জায়গাতে স্থানীয় কয়েকটি পরিবার দীর্ঘদিন ধরেই চাষ করেন।
বিশদ

টানা বৃষ্টিতে জলমগ্ন
বড়জোড়ার একাংশ

বৃহস্পতিবারের টানা বৃষ্টিতে বড়জোড়ার একাংশ জলমগ্ন হয়ে পড়ে। এর জেরে শুক্রবার সকাল থেকেই জনজীবন কিছুটা ব্যাহত হয়।
বিশদ

টাকা নেই, থাইল্যান্ডে ডাক পেয়েও
যাওয়া অনিশ্চিত অ্যাথলিট মজিদার

‘ফাইট কোনি ফাইট...।’ নিজের সর্বস্ব উজাড় করে কোনিকে তৈরি করেছিলেন সিনেমার পর্দার ক্ষি-দ্দা। তাঁরই প্রেরণাতেই সাধারণ সাঁতারু থেকে চ্যাম্পিয়ান হয়েছিলেন কোনি। ‘
বিশদ

Pages: 12345

একনজরে
মালদহে এবার বৃষ্টির ব্যাপক ঘাটতির জেরে আমন ধান চাষে জলসেচ সমস্যা দেখা দিয়েছে। পাশাপাশি জেলার বরিন্দ ব্লকগুলিতে  আমন ধান এখনও রোপণের কাজ শেষ হয়নি। ...

মায়ানমারে অশান্তি অব্যাহত। ক্ষমতা দখলকারী জুন্টা প্রশাসনের সঙ্গে স্থানীয় প্রতিরোধ বাহিনীর সংঘর্ষ চলছে নানা প্রান্তে। বিশেষ করে তার প্রভাব পড়েছে ভারত সীমান্তে। ...

চলতি খরিফ মরশুমে ইতিমধ্যেই ২০ লক্ষ কৃষক নাম নথিভুক্ত করেছেন। আরও বেশি কৃষক যাতে বাংলা শস্যবিমা প্রকল্পে নাম নথিভুক্ত করেন, তার জন্য সক্রিয় হয়েছে রাজ্য সরকার। প্রতিকূল আবহাওয়ার কারণে যদি ফসল কম হয়, তাহলে বিমা করা থাকলে ক্ষতিপূরণ পান কৃষকরা। ...

প্রথা মেনেই মহা সমরোহে বেলুড় মঠে জন্মাষ্টমীর অনুষ্ঠান পালিত হল। বৃহস্পতিবার মঠের অস্থায়ী বেদিতে পুজোপাঠ সহ বক্তৃতা ও গানের মধ্যে দিয়ে জন্মাষ্টমী পালিত হয়। একই সঙ্গে শুক্রবার হয়ে গেলে দেবীদুর্গার আরাধনার জন্য প্রস্তুতি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সংসারে অশান্তি, মনে চাঞ্চল্য। ভুল সিদ্ধান্তে কর্মে বাধা। অর্থকড়ি উপার্জন মনোমতো হবে না।   ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মশা দিবস
১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়
১৮৬৪: লেখক রামেন্দ্রসুন্দর ত্রিবেদির জন্ম
১৮৯৬: ফুটবলার গোষ্ঠ পালের জন্ম
১৮৯৭: চিকিৎসক রোনাল্ড রস অ্যানোফিলিস মশা বাহিত ম্যালেরিয়া রোগের কারণ আবিষ্কার করেছিলেন
১৯০৬: প্রথম ভারতীয় র‌্যাংলার আনন্দমোহন বসুর মৃত্যু
১৯৪৪: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্ম
১৯৭৬- বলিউড অভিনেতা রণদীপ হুডার জন্মদিন
১৯৮৬: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের মৃত্যু 
 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৮.৯৩ টাকা ৮০.৬৭ টাকা
পাউন্ড ৯৩.৪৯ টাকা ৯৬.৭৬ টাকা
ইউরো ৭৮.৯৭ টাকা ৮১.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম)  
গহনা সোনা (১০ (গ্রাম)  
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম)  
রূপার বাট (প্রতি কেজি)  
রূপা খুচরো (প্রতি কেজি)  
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ভাদ্র, ১৪২৯, শনিবার, ২০ আগস্ট ২০২২। নবমী ৪৯/৩৭ রাত্রি ১/৯। রোহিণী নক্ষত্র ৫৮/২২ রাত্রি ৪/৪০। সূর্যোদয় ৫/১৮/৪৭, সূর্যাস্ত ৬/১/২৭। অমৃতযোগ দিবা ৯/৩৩ গতে ১২/৫৭ মধ্যে। রাত্রি ৮/১৬ গতে ১০/৩২ মধ্যে। পুনঃ ১২/২ গতে ১/৩৩ মধ্যে, পুনঃ ২/১৮ গতে ৩/৪৮ মধ্যে। বারবেলা ৬/৫৪ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৫১ মধ্যে পুনঃ ৪/২৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/২৬ মধ্যে পুনঃ ৩/৫৪ গতে উদয়াবধি। 
 
৩ ভাদ্র, ১৪২৯, শনিবার, ২০ আগস্ট ২০২২। নবমী রাত্রি ২/৪২। রোহিণী নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/১৮, সূর্যাস্ত ৬/৪। অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১২/৪৮ মধ্যে এবং রাত্রি ৮/১৪ গতে ১০/৩০ মধ্যে ও ১১/৫৭ গতে ১/৩১ মধ্যে ও ২/১৭ গতে ৩/৫১ মধ্যে। কালবেলা ৬/৫৪ মধ্যে ও ১/১৭ গতে ২/৫৩ মধ্যে  ও ৪/২৯ গতে ৬/৪ মধ্যে। কালরাত্রি ৭/২৯ মধ্যে ও ৩/৫৪ গতে৫/১৮ মধ্যে। 
 
২১ মহরম।

ছবি সংবাদ

এই মুহূর্তে
সাগরে তিনটি ট্রলার ডুবি
খারাপ আবহাওয়ার জেরে সাগরে মোট তিনটি ট্রলার ডুবির ঘটনা ঘটেছে। ...বিশদ

19-08-2022 - 04:16:33 PM

নিউ ইয়র্কে ফের ভাঙা হল মহাত্মা গান্ধীর মূর্তি
নিউ ইয়র্কে ফের মহাত্মা গান্ধীর মূর্তি ভাঙা হল। এক মন্দিরের ...বিশদ

19-08-2022 - 04:02:51 PM

ভারত-বাংলাদেশ সীমান্তে গুলিতে শহিদ জওয়ান
ত্রিপুরায় ভারত-বাংলাদেশ সীমান্তে বিএসএফকে লক্ষ্য করে গুলি। ঘটনায় শহিদ হয়েছেন ...বিশদ

19-08-2022 - 03:56:58 PM

মানিকতলায় নাবালিকার রহস্যমৃত্যু
মানিকতলায় এক নাবালিকার রহস্যমৃত্যু। মৃতার নাম সুই দাস (১৬)। কলকাতা ...বিশদ

19-08-2022 - 03:01:51 PM

নাগরাকাটায় খাদে পড়ল মারুতি, মৃত ২
জলপাইগুড়ির নাগরাকাটায় দুর্ঘটনা। আজ, শুক্রবার বেলা ১১ টা নাগরাকাটার চম্পাগুড়ি ...বিশদ

19-08-2022 - 02:46:33 PM

সাগরে ট্রলার ডুবি, নিখোঁজ ১৮ জন মৎস্যজীবী
সাগরে দুর্যোগের মাঝে বিপত্তি। কেঁদো দ্বীপে ট্রলার ডুবি। চরে ধাক্কা ...বিশদ

19-08-2022 - 12:50:24 PM