Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

করোনা সংক্রামিতদের
জাতীয় সড়ক অবরোধ 

শ্রীকান্ত পড়্যা, তমলুক: হাতে আধপোড়া পাউরুটি আর আগের রাতের বাসি শশাকুচির প্যাকেট। সেই প্যাকেট হাতে নিয়ে আচমকাই ১২-১৪জন মুখে মাস্ক পরে দাঁড়িয়ে পড়লেন কাঁথির রূপশ্রী বাইপাস সংলগ্ন ১১৬বি জাতীয় সড়কে। মুহূর্তে স্তব্ধ হয়ে গেল দীঘাগামী জাতীয় সড়ক। অবরোধকারীর সংখ্যা হাতে গোনা। কিন্তু, তাঁদের অবরোধের শক্তি হাজারো মানুষের উপস্থিতির সমান। কারণ অবরোধকারীরা প্রত্যেকেই করোনা আক্রান্ত। তাই তাঁদের কাছে ঘেঁষার সাহস পাননি কেউ। মঙ্গলবার কাঁথির আরসিএন সঞ্জীবন কোভিড হাসপাতাল থেকে বেরিয়ে সোজা রাস্তায় নেমে পড়েন রোগীরা। নিম্নমানের খাবার, অপরিচ্ছন্ন পরিবেশ এবং অস্বাস্থ্যকর শৌচাগার নিয়ে প্রতিবাদ করেও কর্তৃপক্ষের টনক নড়েনি। তাই অবরোধের সিদ্ধান্ত।
অবরোধের জেরে জাতীয় সড়কের দু’দিকে সারি সারি গাড়ির লাইন। এক ঘণ্টার উপর অবরোধ চলে। কাঁথি থানার পুলিস এসে অবরোধকারীদের সঙ্গে কথা বলার পর পরিস্থিতি স্বাভাবিক হয়। জেলাশাসক পার্থ ঘোষ বলেন, কোভিড হাসপাতালের ব্যাপারে যেসব অভিযোগ আসছে, তা নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি।
পূর্ব মেদিনীপুরে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২১৯ জন। করোনা আক্রান্ত মহিষাদলের একটি প্যাথলজি ল্যাবের কর্ণধারের এদিন মৃত্যু হয়। মাস দু’য়েক আগে কাঁথি শহরের সঞ্জীবন হাসপাতালকে করোনা হাসপাতাল হিসেবে গড়ে তোলে স্বাস্থ্যদপ্তর। কোভিড হাসপাতালে একজন রোগীর জন্য হাসপাতাল পরিকাঠামো, চিকিৎসকের ভাতা, খাওয়াদাওয়া সহ বিভিন্ন খাতে প্রতি ২৪ঘণ্টায় ১৮০০টাকা দেয় রাজ্য সরকার। কয়েকদিন ধরে খাবারের মান নিয়ে রোগীদের ক্ষোভ বাড়ছিল। এছাড়াও দুপুরে ভাত কম দেওয়ার সময়মতো খাবার না দেওয়ার অভিযোগ উঠেছে।
দেশপ্রাণ ব্লকের অযোধ্যাপুরের এক যুবক এদিন অবরোধে নেতৃত্ব দেন। তিনি বলেন, পাঁচ-ছ’দিন এই হাসপাতালে ভর্তি আছি। পেট ভরে খাবার দিচ্ছে না। সকালের টিফিন দেরি করে দিচ্ছে। দুপুরের খাবার পেতে বেলা গড়িয়ে যাচ্ছে। অতিরিক্ত ভাত চাইলে দিচ্ছে না। কোভিড হাসপাতাল চালু হওয়ার পর শৌচাগার ঠিকমতো পরিষ্কার হয় না। এরকম পরিবেশে থাকলে যে কেউ অসুস্থ হয়ে পড়বেন।
এদিন বেলা ১২টা নাগাদ কাঁথি থানার এসআই জাকির হোসেন সহ আরও কয়েকজন পুলিসকর্মী ঘটনাস্থলে আসেন। ততক্ষণে জাতীয় সড়কের দু’দিকে গাড়ির লম্বা লাইন। দীঘা থেকে কলকাতাগামী এসবিএসটিসি বাস দীর্ঘক্ষণ দাঁড়িয়েছিল। পুলিসের কাছে হাসপাতালের অব্যবস্থার বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন অবরোধকারীরা।
ওই হাসপাতালের মালিক নন্দদুলাল দাস অবশ্য বলেন, দু’মাস ধরে হাসপাতাল নিয়ে কোনও অভিযোগ ছিল না। চিকিৎসাধীন রোগীর জন্য অনেকের বাড়ি থেকে খাবার পাঠানো হয়। খাবারের ভিতর বিড়ি, গুটখা পাঠানোর ঘটনাও আমাদের নজরে আসে। দিন কয়েক আগে একজন অসুস্থ হয়ে পড়ে যান। এরপর আমরা বাড়ির খবার চেক করার সিদ্ধান্ত নিই। অযোধ্যাপুরের এক আক্রান্তের জন্য বাড়ি থেকে চিপস পাঠানো হয়েছিল। সেই প্যাকেট কেটে ভিতরে গুটখা পুরে ফের সিল করে দেওয়া হয়েছিল। সোমবার সকালে সুইপাররা ঝাড়ু দেওয়ার সময় ওই যুবক সুইপারকে বাধা দেন। তারপর ভিডিও তোলেন ওই আক্রান্ত। আমরা বিষয়টি জানার পর এনিয়ে আপত্তি করি। এদিন সকালে সুইপার ঢোকার সময় ফের তাঁকে আটকানো হয়। তারপরই অবরোধ করে। আমরা স্বাস্থ্যসম্মত খাবারই দিচ্ছি। 
09th  September, 2020
রানাঘাটে দোকানের অংশ ভেঙে মৃত্যু বৃদ্ধ সব্জি ব্যবসায়ীর

গার্ডেনরিচ, বিরাটির পর এবার রানাঘাট। ফের বিপজ্জনক বাড়ির অংশ ভেঙে পড়ে মৃত্যু হল এক ব্যক্তির। রানাঘাটে প্রায় একশ বছরেরও বেশি পুরনো, বন্ধ হয়ে যাওয়া একটি কাপড়ের দোকানের সামনের অংশ ভেঙে পড়ে এক সব্জি ব্যবসায়ীর মৃত্যু হল।
বিশদ

দেশে বেকারত্ব মোদির সময়েই বেশি, প্রচার সভায় দাবি শত্রুঘ্নর

প্রধানমন্ত্রী ঠিকই বলেন। বিশ্বের সবচেয়ে বেশি যুবক-যুবতী আমাদের দেশেই রয়েছে। তাঁদের দিয়ে দেশ উন্নতির শিখরে পৌঁছতে পারে। কিন্তু নরেন্দ্র মোদি এটা বলেন না, তাঁদের মধ্যে আশি শতাংশই বেকার, দেশের সবচেয়ে বেশি বেকারত্ব মোদি সরকারের আমলেই এসেছে।’ শুক্রবার আসানসোল রবীন্দ্রভবনে
বিশদ

বাঁকুড়া জয়ে প্রতি বিধানসভায় অবজার্ভার নিয়োগ তৃণমূলের

লক্ষ্য লোকসভা নির্বাচনে জয়। তাই বাঁকুড়া লোকসভার সব বিধানসভায় অভিজ্ঞ নেতাদের অবজার্ভার করে দায়িত্ব দিল তৃণমূল কংগ্রেস। রাজ্যের অনুমোদনের ভিত্তিতে সম্প্রতি দলীয় নেতাদের সংশ্লিষ্ট বিধানসভায় দায়িত্ব দেওয়া হয়েছে।
বিশদ

রাজনীতিবিদদের কথার দাম কম থাকে, ব্যতিক্রম শুধু মমতা, ভোটপ্রচারে বললেন শতাব্দী

‘রাজনীতিবিদদের কথার দাম কম থাকে। কিন্তু ব্যতিক্রম মমতা বন্দ্যোপাধ্যায়। দিদি কথা দিয়ে কথা রাখেন। তাই দিদিকে ভোট দিন’। শুক্রবার দুপুরে রামপুরহাট-১ ব্লকের বনহাট গ্রাম পঞ্চায়েতের খড়বোনা গ্রামে কর্মিসভায় বক্তব্য রাখার সময় এভাবেই ব্যতিক্রমী মুখ্যমন্ত্রীর কথা তুলে ধরেন তৃণমূল প্রার্থী শতাব্দী রায়।
বিশদ

দেওয়াল লিখন ও ঝান্ডা না থাকায় ক্ষুব্ধ দিলীপ, তোপের মুখে জেলা নেতৃত্ব

বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রে সংগঠনের হাল দেখে বিজেপি প্রার্থী দিলীপ ঘোষ আগেই হতাশ হয়েছিলেন। এবার প্রচারে বেরিয়ে দেওয়াল লিখন, পোস্টার, ঝান্ডা দেখতে না পেয়ে ক্ষুব্ধ হয়ে উঠলেন।
বিশদ

দূষিত পুকুর, ঘাটালে পুরসভার দ্বারস্থ গাজন সন্ন্যাসীরা

দীর্ঘদিন সংস্কার না হওয়ার ফলে পুকুর ব্যবহারের অযোগ্য গিয়েছে। সেই পুকুরে গাজনের আচার-অনুষ্ঠানও করা যাচ্ছে না। ঘাটাল শহরের ১৬ নম্বর
বিশদ

নীলপুজোয় নবদ্বীপের বিভিন্ন শিবমন্দিরে ভক্তের ঢল
 

নীলপুজো ঘিরে নবদ্বীপের বিভিন্ন শিবমন্দিরে ভক্তদের ঢল নামল। শুক্রবার সকাল থেকে উপোস করে গঙ্গাস্নান সেরে ভক্তরা শিবমন্দিরে হাজির হন।
বিশদ

ঘোড়ার খুরেই লেখা নুরাই শেখদের জীবন যন্ত্রণা, কী হবে ভোটের খবরে!

মাথার উপর থেকে আগুন ঝরাচ্ছে সূর্যটা। রাস্তার পিচ গলছে। সেই চড়া রোদেই কাটোয়া-কড়ুই রাস্তা ধরে টগবগিয়ে ছুটছে নুরাই শেখের ঘোড়া। ঘোড়ার পিছনে বাঁধা গাড়িতে বোঝাই খড়।
বিশদ

গাজনে ষাঁড়েশ্বরে সুজাতা, এক্তেশ্বরে সৌমিত্র, মহাদেবের কাছে জয়ের প্রার্থনা দু’জনের

নীলষষ্ঠী ও শিবের গাজন উপলক্ষ্যে বাঁকুড়ার বিভিন্ন গ্রামে উৎসবের চেহারা। সকাল থেকে শহর ও গ্রামের বিভিন্ন মন্দিরে পুজো দেন পুণ্যার্থীরা।
বিশদ

আসানসোল শিল্পাঞ্চলে রুগ্ন দশার জন্য বামদের দায়ী করলেন আলুওয়ালিয়া

শুক্রবার আসানসোলে পা রেখেই শিল্পাঞ্চলে কল-কারখানার রুগ্ন দশার জন্য বামেদের ঘাড়ে দোষ চাপালেন আসানসোল লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী সুরেন্দ্র সিং আলুওয়ালিয়া।
বিশদ

অভিষেকের নির্দেশের পরই গোপীবল্লভপুরে প্রচারে জোর তৃণমূল কংগ্রেসের, ভালো সাড়া

অভিষেকের নির্দেশের পর গোপীবল্লভপুর বিধানসভা এলাকায় জোরকদমে প্রচার শুরু করল তৃণমূল। শুক্রবার ঝাড়গ্রাম ব্লকের চন্দ্রি এলাকায়
বিশদ

দুর্ঘটনায় জখম যুবককে নিজেই রক্ত দিয়ে অপারেশন করলেন চিকিৎসক

দুর্ঘটনায় গুরুতর জখম যুবককে নিজেই রক্ত দিয়ে অপারেশন করলেন চিকিৎসক। বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজের তৃতীয় বর্ষের পোস্ট
বিশদ

প্রথমদিনই আবু তাহের ও খলিলুরের মনোনয়ন, শোভাযাত্রায় জনজোয়ার

ঢাক-ঢোল থেকে নানা বাদ্যযন্ত্র সহযোগে বর্ণাঢ্য মিছিল। মনোনয়ন পর্বের প্রথম দিনই উৎসবের মেজাজে নমিনেশন দিলেন মুর্শিদাবাদ জেলার দুই তৃণমূল প্রার্থী। শুক্রবার দুপুরে মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের প্রার্থী আবু তাহের খান ও জঙ্গিপুরের খলিলুর রহমান বহরমপুর জেলা তৃণমূল কার্যালয়ে থেকে বিশাল মিছিল বিশদ

ছানার দাম ৩০০, পয়লা বৈশাখের জন্য অর্ডার নিয়ে মাথায় হাত ব্যবসায়ীদের
 

রাত পোহালেই পয়লা বৈশাখ। দোকানে দোকানে হালখাতা হবে। বছর শুরুর প্রথম দিনে ক্রেতাদের মিষ্টিমুখের জন্য দোকানে আগাম মিষ্টির অর্ডার দিয়েছেন দোকানদাররা।
বিশদ

Pages: 12345

একনজরে
মন্টে কার্লো ওপেনের পুরুষ সিঙ্গলসের শেষ আটে পৌঁছলেন নোভাক জকোভিচ। শনিবার রাউন্ড অব সিক্সটিনের লড়াইয়ে তিনি হারালেন ইতালির লরেঞ্জো মুসেত্তিকে। ...

চাকদহ থানার চরসরাটি এলাকায় শুক্রবার নদীতে স্নান করতে নেমে তলিয়ে গেলেন এক যুবক। দুপুরে কল্যাণী ব্লকের সগুনা এলাকার জয়েস ভট্টাচার্য (২০) সহ আরও দুই যুবক স্নান করতে নামেন। ...

রাজ্য সরকারের সচিবালয়ে বিভিন্ন স্তরে প্রচুর নতুন পদ সৃষ্টির সুফল পেতে শুরু করেছেন সরকারি কর্মীরা। বিভিন্ন পর্যায়ে কর্মীদের পদোন্নতির সুযোগ বেড়ে গিয়েছে। ভোট ঘোষণার আগেই আপার ডিভিশন অ্যাসিস্ট্যান্ট (ইউডিএ), সেকশন অফিসার (এসও) প্রভৃতি পদে অনেক কর্মীই উন্নীত হয়েছেন। ...

চলতি অর্থবর্ষে ভারতের বৃদ্ধির পূর্বাভাস ৬.৭ থেকে বাড়িয়ে ৭ শতাংশ করল এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক (এডিবি)। তাদের বক্তব্য, মূলত চাহিদা বৃদ্ধি এবং সরকারি ও বেসরকারি ক্ষেত্রে বিনিয়োগের হাত ধরে পূর্বের প্রত্যাশা ছাড়িয়ে যাবে ভারত। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সপরিবারে তীর্থভ্রমণ ও দেবদর্শনে আত্মিক শান্তি। ব্যাবসায়িক ক্ষেত্রে শুভ। বিদ্যায় অগ্রগতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

চৈত্র সংক্রান্তি
১৭৭২: ওয়ারেন হেস্টিংস বাংলার গভর্নর নিযুক্ত হন
১৮৫৫: ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর কৃত ‘বর্ণপরিচয়’ প্রথম প্রকাশিত হয়। (১লা বৈশাখ,সংবৎ ১৯১২)
১৮৯৩: গোকুলচন্দ্র নাগ ও দীনেশরঞ্জন দাশ সম্পাদিত মাসিক সাহিত্য পত্রিকা ‘কল্লোল’ প্রথম প্রকাশিত হয়
১৯০৯: প্রখ্যাত কণ্ঠ শিল্পী ও সঙ্গীতাচার্য তারাপদ চক্রবর্তীর জন্ম
১৯১৯: জালিওয়ানালাবাগে হত্যাকাণ্ড। জেনারেল ডায়ারের নেতৃত্বে চলল নির্বিচারে গুলি। মৃত অন্তত ৩৭৯, আহত ১২০০
১৯৪০: মেঘালয়ের রাজ্যপাল নাজমা হেপতুল্লার জন্ম  
১৯৪৮: ভুবনেশ্বরকে ওড়িশা রাজ্যের রাজধানী করা হয়
১৯৫৬: পরিচালক-অভিনেতা সতীশ কৌশিকের জন্ম
১৯৫৬: প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার সুনিল আরোরার জন্ম
১৯৬৩: রুশ দাবাড়ু গ্যারি কাসপারভের জন্ম 
১৯৭৩: চলচ্চিত্র ও মঞ্চ অভিনেতা বলরাজ সাহনির মৃত্যু
২০২৩: পশ্চিমবঙ্গের কলকাতায় এক বিশাল শঙ্খের আকারের বিশ্বমানের অডিটোরিয়াম ধনধান্য-র উদ্বোধন হয়।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৮৯ টাকা ৮৩.৯৮ টাকা
পাউন্ড ১০৩.৪০ টাকা ১০৬.০২ টাকা
ইউরো ৮৮.২৩ টাকা ৯০.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৩৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৪,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৪,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ চৈত্র, ১৪৩০, শনিবার, ১৩ এপ্রিল ২০২৪। পঞ্চমী ১৬/৪৬ দিবা ১২/৫। মৃগশিরা নক্ষত্র ৪৮/৩৮ রাত্রি ১২/৪৯। সূর্যোদয় ৫/২২/২, সূর্যাস্ত ৫/৫২/২৬। অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৮/১০ গতে ১০/২৮ মধ্যে পুনঃ ১২/০ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/২৮ গতে ৩/৫০ মধ্যে। বারবেলা ৬/৫৬ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৪৫ মধ্যে পুনঃ ৪/১৯ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/১৯ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি। 
৩০ চৈত্র, ১৪৩০, শনিবার, ১৩ এপ্রিল ২০২৪। পঞ্চমী অপরাহ্ন ৪/১২। মৃগশিরা নক্ষত্র শেষরাত্রি ৪/৫০। সূর্যোদয় ৫/২৩, সূর্যাস্ত ৫/৫৩। অমৃতযোগ দিবা ৯/৩৫ গতে ১২/৫৩ মধ্যে এবং রাত্রি ৮/১০ গতে ১০/২৯ মধ্যে ও ১২/২ গতে ১/৩৫ মধ্যে ও ২/২১ গতে ৩/৫৪ মধ্যে। কালবেলা ৬/৫৭ মধ্যে ও ১/১২ গতে ২/৪৬ মধ্যে ও ৪/২০ গতে ৫/৫৩ মধ্যে। কালরাত্রি ৭/২০ মধ্যে ও ৩/৫৭ গতে ৫/২২ মধ্যে। 
৩ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আমরা অমসের চারটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছি: মমতা

01:11:55 PM

জলপাইগুড়িকে অমৃতসর-দীঘার সঙ্গে জুড়ে দিয়েছিলাম আমি: মমতা

01:11:53 PM

আমি রেলমন্ত্রী থাকাকালীন বেশিরভাগ প্রকল্পের অর্থ বরাদ্দ করে দিয়ে গিয়েছি: মমতা

01:10:56 PM

৩ মাস ধরে ভোট হলে কাজ হবে কবে: মমতা

01:10:00 PM

সংবাদপত্রে দেখলাম, সেনার প্রতিষ্ঠানকেও বিজেপির হাতে তুলে দেওয়া হচ্ছে: মমতা

01:09:00 PM

বিজেপিকে জেতালেন, কিন্তু আপনাদের জন্য তারা কিছুই করেনি: মমতা

01:04:20 PM