Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

পানিঘাটা রেঞ্জের জঙ্গলে ঢুকল নেপালের বাইসন  

সংবাদদাতা, নকশালবাড়ি: ফের নেপাল পেরিয়ে ভারতের সীমান্ত সংলগ্ন সংরক্ষিত বনাঞ্চলে ঢুকে পড়ল বাইসন। বৃহস্পতিবার বিকেলে ভারত-নেপাল সীমান্ত পানিঘাটা রেঞ্জের কলাবাড়ি বনাঞ্চলে ঢুকে পড়ে একটি পূর্ণবয়স্ক বাইসন। বাইসনটিকে শুক্রবারও এলাকায় দেখা যায়। বাইসনটিকে ঘিরে বাড়তি নজরদারি চালাচ্ছে বনবিভাগ। 
বনবিভাগ সূত্রে জানা গিয়েছে, নেপালের বামনডাঙি সংলগ্ন জঙ্গল থেকে বাইসনটি মেচি নদী পেরিয়ে কলাবাড়ি বনাঞ্চলে ঢুকেছে। যদিও ওই জঙ্গলে এখন ২০টি হাতির দল রয়েছে। পাশাপাশি চিতাবাঘ ও বন্যশুয়োর রয়েছে। ওই বনাঞ্চলের চারপাশে রয়েছে একাধিক গ্রাম। হাতি, চিতাবাঘ, বন্যশুয়োর মাঝেমধ্যে গ্রামে চলে আসে। এবার বাইসন আসায় আতঙ্কে সংশ্লিষ্ট গ্রামের বাসিন্দারা। 
তবে গ্রামবাসীর আতঙ্ক দূর করতে দিন-রাত গ্রাম সংলগ্ন জঙ্গলে টহল দিচ্ছেন পানিঘাটা রেঞ্জের বনকর্মীরা। গতবছর এই মরশুমে দু’টি বাইসন নেপাল থেকে কলাবাড়িতে ঢুকেছিল বলে জানান কার্শিয়াং ডিভিশনের পানিঘাটার রেঞ্জার সমীরণ রাজ। তিনি বলেন, বাইসনটি যাতে জনবসতি এলাকায় না ঢুকে পড়ে, সেজন্য বাইসনটির উপর নজর রাখা হচ্ছে। এখন ভুট্টা চাষের মরশুম। তাই ২০টি হাতির দল জঙ্গলে ঘোরাফেরা করছে। এজন্য আমরা খুব সতর্ক। তবে কলাবাড়ি জঙ্গলে কিছুদিন থাকার পর বাইসনটি ফের দলের খোঁজে নেপালে চলে যেতে পারে বলে মনে হচ্ছে। যদিও যতদিন না বাইসনটি নেপালে ফিরছে আমরা নজর রাখব। বাইসনটিকে কেউ যাতে বিরক্ত না করেন, সেব্যাপারে নজর রাখছেন বনকর্মীরা।

04th  May, 2024
বাবা সব্জি বিক্রেতা, মা মুদিখানা চালান জয়দেবের স্বপ্ন বিডিও হওয়া

অর্থের অভাবে বই কিনতে দেরি হয়েছিল অনেকটা।  তবে, পড়ার সময় বাড়িয়ে ভালো ফল করে বাবা-মায়ের কষ্টের মর্যাদা দিয়েছেন জয়দেব পাল। বাবার সব্জি ও মায়ের মুদিখানার দোকানে সাহায্য করেও উচ্চ মাধ্যমিকে ৯৩.৮ শতাংশ নম্বর পেয়ে বিডিও হওয়ার স্বপ্ন দেখছেন ইটাহার উচ্চ বিদ্যালয়ে প্রথম হওয়া জয়দেব।
বিশদ

বুলবুলচণ্ডীতে ২১টি ডিম সহ গোখরো সাপ উদ্ধার

শুক্রবার বুলবুলচণ্ডীর হাসপাতালপাড়ায় গোডাউন থেকে ২১টি ডিম সহ একটি গোখরো সাপ উদ্ধার হয়েছে। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে।
বিশদ

প্রয়াত রেজা রাজি

প্রয়াত  হলেন মালদহ জেলার বিশিষ্ট সমাজসেবী ও প্রাক্তন শিক্ষক রেজা রাজি (৯১)। শুক্রবার ভোরে বার্ধক্যজনিত কারণে হরিশ্চন্দ্রপুরের চণ্ডীপুরের বাড়িতে মৃত্যু হয় তাঁর।
বিশদ

কানের লতি ছেঁড়ার অভিযোগ, ধৃত ২

বিয়ে বাড়িতে নাচানাচিকে কেন্দ্র করে দু’পক্ষের তুমুল গণ্ডগোল। ভাগ্নেদের হামলায় গুরুতর জখম হয়েছেন মামা। বৃহস্পতিবার রাতে হরিরামপুর থানার বিমলপাড়া টুনটুনিয়া এলাকার ঘটনা। লিখিত অভিযোগের পর শুক্রবার পুলিস দু’জনকে গ্রেপ্তার করেছে। 
বিশদ

গাছে ঝুলন্ত দেহ

তপনের মালঞ্চায় যুবকের অস্বাভাবিক মৃত্যুতে চাঞ্চল্য। সাতদিন পর ভিনরাজ্যে কাজে যাওয়ার কথা ছিল যুবকের। তার আগে শুক্রবার জঙ্গল থেকে তাঁর ঝুলন্ত দেহ উদ্ধার হল। পুলিস সূত্রে জানা গিয়েছে, মৃত আনন্দ বর্মনের (২৫) বাড়ি মালঞ্চা গ্রামে।
বিশদ

দক্ষিণ ফলিমারিতে ঝড়ে ক্ষতিগ্রস্ত একাধিক বাড়ি

বৃহস্পতিবার রাত ৯টা নাগাদ কয়েক মিনিট ঝড় হয় বক্সিরহাট থানার ফলিমারি গ্রাম পঞ্চায়েতের দক্ষিণ ফলিমারি গ্রামে। ঝড়ের তাণ্ডবে বেশ কয়েকটি বাড়ির টিনের চাল উড়ে যায়। বিশদ

শীতলকুচিতে গুলিবিদ্ধ তৃণমূলের প্রধান 

শীতলকুচির লালবাজার পঞ্চায়েতের তৃণমূলের প্রধান অনিমেষ রায়ের গুলিবিদ্ধ হওয়ার ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। গুরুতর আহত অনিমেষবাবু বর্তমানে কোচবিহারের একটি নার্সিংহোমে ভর্তি।
বিশদ

অসুস্থ চালক, ডিভাইডারে ধাক্কা গাড়ির

গাড়ি চালানোর সময় হঠাত্ চালক অসুস্থ। নিয়ন্ত্রণ হারিয়ে ডিভাইডারে ধাক্কা চারচাকার গাড়ির। যদিও রক্ষা পেয়েছেন চালক সহ পরিবারের লোকদের।
বিশদ

২ নাবালিকা উদ্ধার

নাবালিকাকে অপহরণ করার অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করল বালুরঘাট থানার পুলিস। নাবালিকাকে উদ্ধার করে চাইল্ড ওয়েলফেয়ার কমিটির হাতে তুলে দিয়েছে পুলিস।
বিশদ

ডাম্পারের ধাক্কায় মৃত্যু, উত্তেজনা

ডাম্পারের ধাক্কায় এক ব্যক্তির মৃত্যু হয়েছে। শুক্রবার মাথাভাঙা-২ ব্লকের রুইডাঙা গ্রামপঞ্চায়েতের আটপুকুরি বাজার সংলগ্ন রাজ্যসড়কে দুর্ঘটনাটি ঘটে।
বিশদ

ময়নাগুড়িতে দুই যুবক ধৃত, উদ্ধার হল চুরি যাওয়া গয়না

চুরি হয়ে যাওয়া রুপোর গয়না উদ্ধারের পাশাপাশি দুই যুবককে গ্রেপ্তার করল ময়নাগুড়ি থানার পুলিস। বৃহস্পতিবার রাতে ময়নাগুড়ি নতুন বাজার থেকে তাদেরকে গ্রেপ্তার করা হয়েছে।
বিশদ

ডেঙ্গু, ম্যালেরিয়ার থেকেও বেশি উদ্বেগ ছড়াচ্ছে স্ক্রাব টাইফাস

ডেঙ্গু ও ম্যালেরিয়ার থেকেও বেশি উদ্বেগ ছড়াচ্ছে স্ক্রাব টাইফাস।  চলতি মাসে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা করতে আসা রোগীদের মধ্যে উপসর্গ দেখে ৬২ জনের নমুনা পরীক্ষা করা হয়।
বিশদ

দুর্ঘটনায় জখম যুবক

মামার বাড়ি ঘুরতে এসে গাড়ির ধাক্কায় গুরুতর জখম যুবক। ঘটনাটি ঘটেছে ইটাহার থানার মারনাই অঞ্চলের বসরতপুর এলাকায় ১২ নম্বর জাতীয় সড়কে।
বিশদ

বৈষ্ণবনগরে ব্যাঙ্কে গ্রাহকদের বিক্ষোভ

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ব্রাঞ্চ ম্যানেজারকে ঘিরে বিক্ষোভ দেখালেন গ্রাহকরা। শুক্রবার ঘটনাটি ঘটেছে বৈষ্ণবনগরের কেবিএস বড় কামাত এলাকায়।
বিশদ

Pages: 12345

একনজরে
কয়েকদিন ধরে নিখোঁজ ছিলেন মঙ্গোলিয়ার দুই পর্বতারোহী। গত রবিবার শেষ তাঁদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়েছিল। তখন তাঁরা এভারেস্টের চূড়া থেকে মাত্র ৩ হাজার ৩০০ ...

ডেভেলপমেন্ট লিগ ফাইনালের আগে পারদ চড়ছে মুম্বইয়ে। আজ খেতাবি লড়াইয়ে লাল-হলুদ ব্রিগেডের প্রতিপক্ষ পাঞ্জাব এফসি। বিনো জর্জের দলকে চ্যালেঞ্জ ছুড়তে তৈরি শঙ্করলাল চক্রবর্তীর পাঞ্জাব। অন্যদিকে ...

মথুয়ার কৃষ্ণ জন্মভূমি-শাহি ঈদগাহ মামলায় নয়া মোড়। হিন্দুপক্ষের দাবি, বিতর্কিত সম্পত্তির মালিকানা সংক্রান্ত কোন নথি মসজিদ কমিটি কিংবা ওয়াকফ বোর্ড জমা দেয়নি। বৃহস্পতিবার এলাহাবাদ হাইকোর্টে ...

মঙ্গলকোটের কাশেমনগরে নামী কোম্পানির লেবেল সাঁটা বোতলে ভরে নকল মোবিল বিক্রি হচ্ছিল। এমনকী, নামী কোম্পানির লেবেল সাঁটা বাইকের নকল যন্ত্রাংশও বিক্রি হতো। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঘরে বা পথেঘাটে পড়ে গিয়ে শরীরে বড় আঘাত পেতে পারেন। আমদানি রপ্তানির ব্যবসা ভালো হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক জাদুঘর দিবস
১০৪৮: কবি ও দার্শনিক ওমর খৈয়ামের জন্ম
১৭৯৮: লর্ড ওয়েলেসলি গভর্নর জেনারেল হয়ে কলকাতায় আসেন
১৮০৪: ফ্রান্সের সংসদ সিনেটে এক আইন পাশের মধ্য দিয়ে নেপোলিয়ান বেনাপার্ট সেদেশের সম্রাট হিসাবে আত্মপ্রকাশ করেন
১৮৬০: আব্রাহাম লিংকন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হন
১৮৭২: ইংরেজ শিক্ষাবিদ,দার্শনিক ও লেখক বারট্রান্ড রাসেলের জন্ম
১৮৮৬: লেখক অক্ষয়কুমার দত্তের মৃত্যু
১৯১২: প্রথম ভারতীয় চলচ্চিত্র দাদাসাহেব নির্মিত শ্রী পুন্ডলিক মুক্তি পেল তৎকালিন বম্বেতে
১৯৩৩: ভারতের একাদশ প্রধানমন্ত্রী এইচ ডি দেবেগৌড়ার জন্ম
১৯৩৪: চারণ কবি মুকুন্দ দাসের মৃত্যু
১৯৪৩: বিশিষ্ট বাঙালি চিকিৎসক ও শিক্ষাবিদ নীলরতন সরকারের মৃত্যু
১৯৭৪: রাজস্থানের পোখরানের ভূগর্ভে সফলভাবে পরমাণু বিস্ফোরণ (‘স্মাইলিং বুদ্ধ’) ঘটিয়ে ভারত হল পরমাণু শক্তিধর দেশ 
১৯৯৯: বাংলা ছড়ার গানের জনপ্রিয় গায়িকা জপমালা ঘোষের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৮ টাকা ৮৪.৪২ টাকা
পাউন্ড ১০৪.০৩ টাকা ১০৭.৫০ টাকা
ইউরো ৮৯.১৭ টাকা ৯২.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৫৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৬,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৬,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শনিবার, ১৮ মে, ২০২৪। দশমী ১৬/০ দিবা ১১/২৩। উত্তরফল্গুনী নক্ষত্র ৪৮/৩১ রাত্রি ১২/২৩। সূর্যোদয় ৪/৫৯/৬, সূর্যাস্ত ৬/৭/৪। অমৃতযোগ দিবা ৩/২৯ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫১ গতে ৭/৩৪ মধ্যে পুনঃ ১১/১১ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৯ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫১ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে। বারবেলা ৬/৩৮ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫০ মধ্যে পুনঃ ৪/২৯ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/২৯ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। 
৪ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শনিবার, ১৮ মে, ২০২৪। দশমী দিবা ১১/২৩। উত্তরফল্গুনী নক্ষত্র রাত্রি ১২/৩১। সূর্যোাদয় ৪/৫৯, সূর্যাস্ত ৬/৯। অমৃতযোগ দিবা ৩/৩৬ গতে ৬/৯ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৭/৪২ মধ্যে ও ১১/১৬ গতে ১/২২ মধ্যে ও ২/৪৮ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৮ মধ্যে ও ৯/২২ গতে ১২/৪ মধ্যে। কালবেলা ৬/৩৮ মধ্যে ও ১/১৩ গতে ২/৫১ মধ্যে ও ৪/৩০ গতে ৬/৯। কালরাত্রি ৭/৩০ মধ্যে ও ৩/৩৮ গতে ৪/৫৮ মধ্যে। 
৯ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
জম্মু ও কাশ্মীরের তাপী নদীতে তলিয়ে গেলেন দুই যুবক

12:22:56 PM

অন্ধ্রপ্রদেশের অনন্তপুরে পথ দুর্ঘটনায় মৃত্যু হল ৪ জনের, গুরুতর জখম ২

12:16:54 PM

স্বাতী মালিওয়াল হেনস্তা কাণ্ড: মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বাড়িতে গেল দিল্লি পুলিসের একটি দল

12:14:23 PM

দলীয় কর্মীদের মারধরের অভিযোগে সবং থানা ঘেরাও করল বিজেপি
পশ্চিম মেদিনীপুরের সবংয়ের দশগ্রামে দলীয় কর্মীদের মারধর করছে তৃণমূল আশ্রিত ...বিশদ

11:52:09 AM

মুর্শিদাবাদের সালারে তৃণমূল নেতার বাড়ি লক্ষ্য করে বোমাবাজি
সাত সকালেই বোমাবাজিতে উত্তপ্ত হয়ে উঠলো মুর্শিদাবাদের সালার থানার উঁজুনিয়া ...বিশদ

11:41:56 AM

কলকাতা থেকে শিলিগুড়ি যাওয়ার পথে দুর্ঘটনার কবলে যাত্রীবাহী বাস, মৃত ২
সাত সকালেই উত্তর দিনাজপুর জেলার চাকুলিয়াতে পথ দুর্ঘটনা। আর সেই ...বিশদ

11:18:10 AM