Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

গরম বাড়তেই উত্তর দিনাজপুর জেলার বিভিন্ন ব্লকে জলের সঙ্কট

নিজস্ব প্রতিনিধি, রায়গঞ্জ: গরম বাড়তেই জল সঙ্কট উত্তর দিনাজপুর জেলার বিভিন্ন ব্লকে। ভূ-গর্ভস্থ জলস্তর নেমে গিয়েছে বলে জানিয়েছে জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তর। এলাকায় জলের ট্যাঙ্কার পাঠিয়ে পরিস্থিতি সামাল দিচ্ছে প্রশাসন। উত্তর দিনাজপুর জেলার জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তরের নির্বাহী বাস্তুকার অনিরুদ্ধ ভট্টাচার্য বলেন, আমরা নিয়মিত ব্লক প্রশাসনের সঙ্গে যোগাযোগ রাখছি। আপাতত চোপড়া ও হেমতাবাদ ব্লকের দু’টি গ্রাম পঞ্চায়েতে জলের সমস্যা রয়েছে। সেখানে প্রয়োজন মতো ট্যাঙ্কার পাঠানো হচ্ছে। 
জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তর সূত্রে খবর, জেলার গোয়ালপোখর ব্লকের জলের সঙ্কট সবচেয়ে বেশি। তার অন্যতম কারণ এই ব্লকে পানীয় জলের তেমন কোনও বড় প্রকল্প নেই বললেই চলে। জল জীবন মিশন প্রকল্পের কাজ এখনও সম্পন্ন হয়নি। তবে মে মাসের মধ্যেই প্রকল্পের কাজ সম্পন্ন হয়ে যাবে বলে আশাবাদী সংশ্লিষ্ট দপ্তর। হেমতাবাদ ব্লকের বাঙালবাড়ি গ্রাম পঞ্চায়েতের দু’টি জায়গায় জল সঙ্কট দেখা দিয়েছে। সমস্যা মেটাতে সেখানে জলের ট্যাঙ্কার পাঠানো হয়েছে বলে জানান জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তরের নির্বাহী বাস্তুকার। একই সঙ্গে চোপড়া ব্লকের দু’টি গ্রাম পঞ্চায়েতে জল সঙ্কট মেটাতে জলের ট্যাঙ্কার পাঠানো হয়েছে। 
জেলা প্রশাসনের সঙ্গে নিয়মিত সমন্বয় রেখেছে ব্লক প্রশাসন। বিডিও, গ্রাম পঞ্চায়েত বা জেলা প্রশাসনের মাধ্যমে জলের অভাবের কথা জানানো হচ্ছে জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তরকে। তারা তাদের জেলা জুড়ে থাকা বিভিন্ন ওভারহেড রিজার্ভার থেকে ট্যাঙ্কারে জল ভরে নির্দিষ্ট এলাকায় পানীয় জল সরবরাহ করছে। 
জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মাটির নীচের জলস্তর নেমে গিয়েছে ৬ থেকে ৭ ফুট। যার জেরে গরম বাড়তেই জল জেলার বিভিন্ন প্রান্তে জল সঙ্কট দেখা দিচ্ছে। চোপড়া ও হেমতাবাদের পাশাপাশি কালিয়াগঞ্জ করণদিঘি, গোয়ালপোখর-১  এবং ২ ব্লক ও ‌‌ইসলামপুর ব্লকেও জলস্তর নেমে যাওয়ায় পানীয় জলের তীব্র সঙ্কট দেখা দিয়েছে। তবে রায়গঞ্জ ও ইটাহার ব্লকে জল সরবরাহ আপাতত স্বাভাবিক রয়েছে। জেলা প্রশাসন জানিয়েছে, প্রয়োজন অনুসারে কখনও স্থানীয় গ্রাম পঞ্চায়েত বা শহরাঞ্চল হলে পুরসভার কাছ থেকে জল সরবরাহের ট্যাঙ্কার নেওয়া হবে। সময় প্রতি বছরই মাটির নীচের জলস্তর  নেমে যায়। তাই জল সঙ্কটের কথা মাথায় রেখে বিগত বছরের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আগে থেকেই সমস্ত ধরনের প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে।
নিজস্ব চিত্র

01st  May, 2024
সোশ্যাল মিডিয়ায় বন্ধুত্ব, দেড়মাসে নিখোঁজ ২৬ বধূ

কখনও কোলের শিশুকে সঙ্গে নিয়ে কখনওবা বাড়িতে রেখে একের পর এক বধূ নিখোঁজ হয়ে যাচ্ছেন। তাঁদের উদ্ধারের পর উঠে আসছে চাঞ্চল্যকর তথ্য। মোবাইলে আসক্তির কারণে ময়নাগুড়িতে এমন ঘটনা বেশি ঘটছে।
বিশদ

17th  May, 2024
মালদহজুড়ে ঝড়-বৃষ্টি, বজ্রাঘাতে মৃত ১২

বজ্রাঘাতে মৃত্যুমিছিল মালদহজুড়ে। ঝোড়ো হাওয়া ও বৃষ্টির সঙ্গে বৃহস্পতিবার ব্যাপক বজ্রপাত হয় জেলায়। তাতেই মৃত্যু হয়েছে অন্তত ১২ জনের। মৃতদের মধ্যে নাবালক পাঁচজন।  ঘটনায় শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

17th  May, 2024
বিজেপির ভোট কমবে, ডুয়ার্সে এসে খোলাখুলি স্বীকার গুরুংয়ের

দার্জিলিং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার আসনে এবার বিজেপির ভোট কমবে। সম্প্রতি জয়গাঁর মঙ্গলাবাড়ি ও বীরপাড়ায় সংগঠনের কর্মী সমর্থকদের নিয়ে বৈঠকে এই কথা বলেন গোর্খা জনমুক্তি মোর্চার প্রধান বিমল গুরুং।
বিশদ

17th  May, 2024
অভাবের সংসারে সাফল্য সাজুর, লক্ষ্য আইএএস

হলদিবাড়ির বক্সিগঞ্জ পঞ্চায়েতের পূর্ব ফতেমামুদ গ্রামের মেধাবী ছাত্র সাজু মণ্ডল এবছর উচ্চ মাধ্যমিকে ৯২ শতাংশেরও বেশি নম্বর পেয়েছেন। কিন্তু ভালো ফল করলেও ছেলের ভবিষ্যৎ নিয়ে চিন্তায় মণ্ডল পরিবার।
বিশদ

17th  May, 2024
মর্গের সামনে বর্জ্য সরানো নিয়ে হাসপাতাল-পুরসভা টানাপোড়েন

আলিপুরদুয়ার জেলা হাসপাতালের মর্গের সামনে বহুদিন ধরে জমছে আবর্জনা। ওই আবর্জনার দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে গোটা হাসপাতাল চত্বরে। হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডেও আবর্জনার স্তূপ জমছে। এদিকে, এই আবর্জনা সরানো নিয়ে পুরসভা ও হাসপাতালের মধ্যে শুরু হয়েছে টানাপোড়েন
বিশদ

17th  May, 2024
গরমে নাজেহাল, বট-পাকুড়ের বিয়েতে ভূরিভোজ

কার্ড ছাপিয়ে পাড়া প্রতিবেশীকে নিমন্ত্রণ করা হয়েছিল। এবার লগ্ন মেনে বট ও পাকুড় গাছের বিয়ে দিলেন রায়গঞ্জের রূপাহারের তুলসিপাড়া কলোনি এলাকার বাসিন্দারা। বুধবার রাতে বিয়ের আসর বসেছিল গ্রামেই।
বিশদ

17th  May, 2024
ট্রান্সফরমারের দাবিতে আড়াই ঘণ্টা ধরে অবরুদ্ধ রাজ্য সড়ক

বিদ্যুৎ বিভ্রাট। প্রতিবাদে আড়াই ঘণ্টা ধরে রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। বৃহস্পতিবার তপন ব্লকের হজরতপুর গ্রাম পঞ্চায়েতের চকবালিরামের ঘটনা। এদিন ওই এলাকায় তপন-নয়াবাজার রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান তাঁরা।
বিশদ

17th  May, 2024
জলের তোড়ে ভেঙেছে কালভার্ট, সংস্কার না হওয়ায় ঝুঁকির যাত্রা

প্রায় ১৫ বছর আগে জলের তোড়ে ভেঙে গিয়েছে কালভার্ট। সেই কালভার্টের উপর বাঁশের সাঁকো বানিয়ে বছরের পর বছর ধরে পারাপার করতে হচ্ছে গ্রামবাসীকে। এবারের বর্ষার আগে কালভার্ট সংস্কারের দাবিতে তাই সরব হয়েছেন কোচবিহার-২ ব্লকের ঢাংঢিংগুড়ি পঞ্চায়েতের মরানদীর কুঠি, খয়রেতিবাড়ি, রসেরকুঠির বাসিন্দারা। 
বিশদ

17th  May, 2024
যুবকের পেট থেকে বের করা হল ১ কেজি সোনা

অভিনব কায়দায় সোনা পাচারের পরিকল্পনা করেছিল জিন্নাত আলি মণ্ডল। কিন্তু শেষরক্ষা হল না। এক্স-রে করতেই পেটে হদিশ মিলল এক কেজি সোনার। দক্ষিণ দিনাজপুরের হিলি সীমান্তের হাঁড়িপুকুর এলাকার ওই যুবকের কীর্তি দেখে চোখ কপালে ওঠার জোগাড় বিএসএফ কর্তাদের।
বিশদ

17th  May, 2024
পরীক্ষার মধ্যেই বাবার মৃত্যু, ৪৫৯ পেয়ে নজর কেড়েছেন  প্রসেনজিৎ

উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলাকালীন বাবার মৃত্যু হয়। সেই শোকের মধ্যেও পরীক্ষায় বসে নজরকাড়া ফল করেছেন চিলাখানা হাইস্কুলের কলা বিভাগের ছাত্র প্রসেনজিৎ বর্মন। তিনি প্রায় ৯২ শতাংশ অর্থাৎ ৪৫৯ নম্বর পেয়েছেন
বিশদ

17th  May, 2024
বালি ও পাথর বোঝাই ডাম্পারের বিরুদ্ধে অভিযানে নেমে আক্রান্ত রেভিনিউ অফিসার

অভিযানে নেমে আক্রান্ত হলেন রেভিনিউ অফিসার। বানারহাট ব্লকের আংরাভাসায় বৃহস্পতিবার সকালে অভিযান চালাতে গিয়ে আক্রান্ত হন ধূপগুড়ি বিএলআরও অফিসের রাজস্ব আধিকারিক অরূপ পাঠক সহ দুই কর্মী। ঘটনায় চাঞ্চল্য ছড়ায় বানারহাটে। 
বিশদ

17th  May, 2024
হাসি ফোটাচ্ছে চাঁচল হাসপাতালের ফিজিওথেরাপি,হাঁটতে শিখছে সেরিব্রাল পলসি আক্রান্তও

তিন বছর বয়স হলেও হাঁটতে শেখেনি। অনেক জায়গায় ঘোরার পর চিকিৎসকরা শেষপর্যন্ত জানিয়েছিলেন সন্তান সেরিব্রাল পলসিতে আক্রান্ত। হাঁটার সম্ভাবনা নেই বললেই চলে।
বিশদ

17th  May, 2024
টোটো উল্টে জখম

টোটো দুর্ঘটনায় জখম হলেন এক যাত্রী। বৃহস্পতিবার ঘুঘুডাঙার চারজন কৃষক হলদিবাড়ি বাজারে টমেটো বিক্রি করে টোটো ধরে বাড়ির উদ্দেশে যাচ্ছিলেন। কালীবাড়ি মোড় এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে টোটোটি উল্টে যায়
বিশদ

17th  May, 2024
বাড়িতে আগুন

শর্টসার্কিট থেকে বাড়িতে আগুন। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় দমকলের একটি ইঞ্জিন। বৃহস্পতিবার দুপুরে ঘটনাটি ঘটেছে হলদিবাড়ি ব্লকের দেওয়ানগঞ্জ পঞ্চায়েতের মালিপাড়াতে।
বিশদ

17th  May, 2024

Pages: 12345

একনজরে
কয়েকদিন ধরে নিখোঁজ ছিলেন মঙ্গোলিয়ার দুই পর্বতারোহী। গত রবিবার শেষ তাঁদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়েছিল। তখন তাঁরা এভারেস্টের চূড়া থেকে মাত্র ৩ হাজার ৩০০ ...

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের প্রাণনাশের হুমকি দিয়ে পড়ল ব্যানারা। উলুবেড়িয়ায় ভোট গ্রহণের তিনদিন আগে টাঙানো এই ব্যানার ঘিরে চাঞ্চল্য ছড়াল ফুলেশ্বরের মনসাতলায়। ...

মথুয়ার কৃষ্ণ জন্মভূমি-শাহি ঈদগাহ মামলায় নয়া মোড়। হিন্দুপক্ষের দাবি, বিতর্কিত সম্পত্তির মালিকানা সংক্রান্ত কোন নথি মসজিদ কমিটি কিংবা ওয়াকফ বোর্ড জমা দেয়নি। বৃহস্পতিবার এলাহাবাদ হাইকোর্টে ...

মঙ্গলকোটের কাশেমনগরে নামী কোম্পানির লেবেল সাঁটা বোতলে ভরে নকল মোবিল বিক্রি হচ্ছিল। এমনকী, নামী কোম্পানির লেবেল সাঁটা বাইকের নকল যন্ত্রাংশও বিক্রি হতো। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঘরে বা পথেঘাটে পড়ে গিয়ে শরীরে বড় আঘাত পেতে পারেন। আমদানি রপ্তানির ব্যবসা ভালো হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক জাদুঘর দিবস
১০৪৮: কবি ও দার্শনিক ওমর খৈয়ামের জন্ম
১৭৯৮: লর্ড ওয়েলেসলি গভর্নর জেনারেল হয়ে কলকাতায় আসেন
১৮০৪: ফ্রান্সের সংসদ সিনেটে এক আইন পাশের মধ্য দিয়ে নেপোলিয়ান বেনাপার্ট সেদেশের সম্রাট হিসাবে আত্মপ্রকাশ করেন
১৮৬০: আব্রাহাম লিংকন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হন
১৮৭২: ইংরেজ শিক্ষাবিদ,দার্শনিক ও লেখক বারট্রান্ড রাসেলের জন্ম
১৮৮৬: লেখক অক্ষয়কুমার দত্তের মৃত্যু
১৯১২: প্রথম ভারতীয় চলচ্চিত্র দাদাসাহেব নির্মিত শ্রী পুন্ডলিক মুক্তি পেল তৎকালিন বম্বেতে
১৯৩৩: ভারতের একাদশ প্রধানমন্ত্রী এইচ ডি দেবেগৌড়ার জন্ম
১৯৩৪: চারণ কবি মুকুন্দ দাসের মৃত্যু
১৯৪৩: বিশিষ্ট বাঙালি চিকিৎসক ও শিক্ষাবিদ নীলরতন সরকারের মৃত্যু
১৯৭৪: রাজস্থানের পোখরানের ভূগর্ভে সফলভাবে পরমাণু বিস্ফোরণ (‘স্মাইলিং বুদ্ধ’) ঘটিয়ে ভারত হল পরমাণু শক্তিধর দেশ 
১৯৯৯: বাংলা ছড়ার গানের জনপ্রিয় গায়িকা জপমালা ঘোষের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৮ টাকা ৮৪.৪২ টাকা
পাউন্ড ১০৪.০৩ টাকা ১০৭.৫০ টাকা
ইউরো ৮৯.১৭ টাকা ৯২.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৫৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৬,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৬,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শনিবার, ১৮ মে, ২০২৪। দশমী ১৬/০ দিবা ১১/২৩। উত্তরফল্গুনী নক্ষত্র ৪৮/৩১ রাত্রি ১২/২৩। সূর্যোদয় ৪/৫৯/৬, সূর্যাস্ত ৬/৭/৪। অমৃতযোগ দিবা ৩/২৯ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫১ গতে ৭/৩৪ মধ্যে পুনঃ ১১/১১ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৯ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫১ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে। বারবেলা ৬/৩৮ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫০ মধ্যে পুনঃ ৪/২৯ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/২৯ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। 
৪ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শনিবার, ১৮ মে, ২০২৪। দশমী দিবা ১১/২৩। উত্তরফল্গুনী নক্ষত্র রাত্রি ১২/৩১। সূর্যোাদয় ৪/৫৯, সূর্যাস্ত ৬/৯। অমৃতযোগ দিবা ৩/৩৬ গতে ৬/৯ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৭/৪২ মধ্যে ও ১১/১৬ গতে ১/২২ মধ্যে ও ২/৪৮ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৮ মধ্যে ও ৯/২২ গতে ১২/৪ মধ্যে। কালবেলা ৬/৩৮ মধ্যে ও ১/১৩ গতে ২/৫১ মধ্যে ও ৪/৩০ গতে ৬/৯। কালরাত্রি ৭/৩০ মধ্যে ও ৩/৩৮ গতে ৪/৫৮ মধ্যে। 
৯ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: মুম্বইকে হারিয়ে ১৮ রানে ম্যাচ জিতল লখনউ

17-05-2024 - 12:28:48 AM

আইপিএল: ১৪ রানে আউট ঈশান, মুম্বই ১৮৮/৬ (১৯.৩ ওভার), টার্গেট ২১৫

17-05-2024 - 12:25:43 AM

আইপিএল: হাফসেঞ্চুরি নামানের, মুম্বই ১৮৭/৫ (১৯.১ ওভার), টার্গেট ২১৫

17-05-2024 - 12:12:44 AM

আইপিএল: মুম্বই ১৬৩/৫ (১৮ ওভার), টার্গেট ২১৫

17-05-2024 - 12:05:31 AM

আইপিএল: ১ রানে আউট নেহাল, মুম্বই ১২০/৫ (১৪.২ ওভার), টার্গেট ২১৫

17-05-2024 - 11:57:50 PM

আইপিএল: ১৬ রানে আউট হার্দিক পাণ্ডিয়া, মুম্বই ১১৬/৪ (১৩.৩ ওভার), টার্গেট ২১৫

17-05-2024 - 11:50:32 PM