Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

ভোটে জয়ের চাবিকাঠি লুকিয়ে ইংলিশবাজারে, বুথ ধরে সমীক্ষায় ব্যস্ত সব রাজনৈতিক দল

রঞ্জুগোপাল মুখোপাধ্যায়, মালদহ: দক্ষিণ মালদহ লোকসভা কেন্দ্রের ফলাফলে নির্ণায়ক হতে চলেছে ইংলিশবাজার বিধানসভা। ইংলিশবাজারের ভোটাররা যে দিকে ঝুঁকবেন, সেই দলই ভোটে বাজিমাত করবে বলে রাজনৈতিক মহল মনে করছে। ফলে ওই বিধানসভার দিকেই প্রথম সারির রাজনৈতিক দলগুলির বেশি নজর। বিজেপি, তৃণমূল ও কংগ্রেস প্রার্থীরা ইংলিশবাজার শহর ও আশপাশে চুটিয়ে প্রচার সেরেছেন। শীর্ষ নেতানেত্রীদের কর্মসূচিও ইংলিশবাজার কেন্দ্রিক রাখা হয়েছে। 
২০১৯ সালের লোকসভা নির্বাচনে ইংলিশবাজারে কার্যত গেরুয়া ঝড় বয়ে যায়। সেবার বিজেপি প্রার্থী শ্রীরূপা মিত্র চৌধুরী গোটা লোকসভা কেন্দ্রে ৪ লক্ষ ৩৬ হাজার ভোট পেয়েছিলেন। তারমধ্যে ইংলিশবাজার বিধানসভা কেন্দ্র থেকেই প্রায় ১ লক্ষ ৩৩ হাজার ভোট পান। একটি বিধানসভা থেকে মোট ভোটের এক তৃতীয়াংশ পাওয়া কার্যত নজিরবিহীন। ওই বিধানসভায় সেবার কংগ্রেস ও তৃণমূল যথাক্রমে সাড়ে ৩৭ হাজার ও সাড়ে ৩৮ হাজার ভোট পেয়েছিল। বিজেপির সঙ্গে ওই দুই দলের প্রাপ্ত ভোটের ফারাক ছিল চোখে পড়ার মতো। 
২০২১ সালের বিধানসভা নির্বাচনে বিজেপির ভোট কমে ১ লক্ষ ৭ হাজারে গিয়ে দাঁড়ায়। তৃণমূলের ভোট অনেকটা বেড়ে যায়। সাড়ে ৩৮ হাজার থেকে তা বেড়ে হয় প্রায় ৮৮ হাজার। বিধানসভা নির্বাচনে ইংলিশবাজারে বাম-কংগ্রেস জোটের তরফে সিপিএম প্রার্থী দেয়। লালপার্টি সাকুল্যে ভোট পায় ১১ হাজার। তবে বিধানসভার পর পুরসভা ও পঞ্চায়েত নির্বাচনে তৃণমূল বড় সাফল্য পায়। এবারই প্রথম পুরসভায় তৃণমূল সবচেয়ে বেশি ওয়ার্ডে জয়লাভ করে। পঞ্চায়েত নির্বাচনেও ঘাসফুলের জয়জয়কার হয়। যদিও কিছু জায়গায় শাসক দলের বিরুদ্ধে গাজোয়ারির অভিযোগও উঠেছিল। যদিও পঞ্চায়েত ও পুরসভার ফলাফল দেখে লোকসভা ভোটের সম্ভাব্য ফল বোঝা যাবে না বলেই রাজনৈতিক মহলের একাংশ মনে করছে। জেলা তৃণমূল সহ সভাপতি দুলাল সরকার (বাবলা) বলেন, ইংলিশবাজার শহর একসময় বিজেপির শক্ত ঘাঁটি ছিল। কিন্তু গত পুরভোটে আমরা সেই গড় ভেঙে তছনছ করে দিয়েছি। এত বেশি ওয়ার্ডে অতীতে আমাদের দল কোনওদিন জেতেনি। এবারও আমরা খুব ভালো ফল করব। ইংলিশবাজার বিধানসভার গ্রামীণ এলাকায় আগে থেকেই আমাদের মজবুত সংগঠন। সামগ্রিকভাবে ওই বিধানসভা থেকে জোড়াফুল প্রার্থীকে লিড দেওয়ার ব্যাপারে দল আশাবাদী।       
বিজেপির দক্ষিণ মালদহ সাংগঠনিক জেলার সহ সভাপতি তথা মিডিয়া শাখার ইনচার্জ অজয় গঙ্গোপাধ্যায় বলেন, তৃণমূল ইংলিশবাজার থেকে লিড পাওয়ার দিবাস্বপ্ন দেখছে। পঞ্চায়েত ও পুরসভা ভোটে কী হয়েছিল, তা সকলেই দেখেছে। মোদিজির হাত শক্ত করতে ইংলিশবাজারবাসী এবার আমাদের পক্ষেই রায় দেবে। অবশ্য কংগ্রেসও ইংলিশবাজারে ভালো ফলের ব্যাপারে আশাবাদী। জেলা কংগ্রেসের কার্যকরী সভাপতি কালীসাধন রায় বলেন, এই শহরে গত কয়েকমাসে আমাদের সংগঠন অনেকটাই শক্তিশালী হয়েছে। সিপিএমের মালদহ জেলা সম্পাদক অম্বর মিত্ররও দাবি, ইংলিশবাজারে তাদের সংগঠন ভালো। শহরের প্রতিটি ওয়ার্ড ও আশপাশের গ্রামে কংগ্রেসের ভালো ভোটার রয়েছে। ইভিএম খুললেই তা বোঝা যাবে। 

30th  April, 2024
রেশন বিলিতে অনিয়মে বিক্ষোভ

নিম্নমানের চাল বণ্টনের অভিযোগে দুয়ারে রেশন বিলি বন্ধ করে দিলেন উপভোক্তারা। বুধবার ঘটনাটি ঘটে ফালাকাটা ব্লকের দেওগাঁও গ্রামপঞ্চায়েতে পূর্ব হরিনাথপুরে।
বিশদ

শিক্ষক নেই, বহু স্কুলে বন্ধ হওয়ার মুখে বিজ্ঞান বিভাগ

মাথাভাঙা মহকুমায় গ্রামাঞ্চলের স্কুলগুলিতে বিজ্ঞান বিভাগ বন্ধ হওয়ার মুখে দাঁড়িয়ে রয়েছে। এক-দু’টি স্কুলে শিক্ষক থাকলেও অধিকাংশ স্কুলেই বিষয় ভিত্তিক শিক্ষক সমস্যার কারণে ছাত্রছাত্রীরা ভর্তি হতে চাইছে না।
বিশদ

পারিবারিক বিবাদ, জখম ১

পারিবারিক বচসা চলাকালীন দু’পক্ষের মধ্যে মারপিট। ঘটনায় মাথা ফাটল বিষ্ণু রায় (৬৮) নামে এক বৃদ্ধের। তিনি চিকিৎসাধীন সুপার স্পেশালিটি হাসপাতালে।
বিশদ

বাহিনী প্রত্যাহার, কমিশনে নালিশ বিজেপি প্রার্থীর

ট্রেজারি অফিসের স্ট্রংরুম থেকে কেন্দ্রীয় বাহিনী প্রত্যাহার করে মোতায়েন করা হয়েছে রাজ্য পুলিস। সেই সিদ্ধান্তের বিরোধিতা করে কমিশনে নালিশ জানালেন রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী কার্তিক চন্দ্র পাল।
বিশদ

পঞ্চদশ অর্থ কমিশনের টাকা খরচে টার্গেট ‘মিশন ৯০’

পঞ্চদশ অর্থ কমিশনের বরাদ্দ টাকা খরচের নিরিখে রাজ্যের মধ্যে সব থেকে পিছিয়ে দক্ষিণ দিনাজপুর জেলা। যা নিয়ে উদ্বিগ্ন জেলা প্রশাসন।
বিশদ

পাটকিদহে আগুন

বুধবার বিকেলে ধূপগুড়ির বারোঘরিয়া পঞ্চায়েতের পাটকিদহে সন্তোষ দাস নামে এক ব্যক্তির বাড়িতে আগুন লাগে। খবর দেওয়া হয় ধূপগুড়ি দমকল কেন্দ্রে।
বিশদ

ঘোকসাডাঙায় ১৩টি মোবাইল ফেরাল পুলিস

নানা জায়গা থেকে উদ্ধার করা ১৩টি মোবাইল ফোন মালিকদের হাতে তুলে দিল ঘোকসাডাঙা থানার পুলিস। বুধবার মাথাভাঙা মহকুমা পুলিস আধিকারিকের হাত দিয়ে মোবাইলগুলো ফিরিয়ে দেওয়া হয়।  
বিশদ

বাড়িতে পৌঁছয় না চিঠি, পাটকিদহ ডাকঘরে বিক্ষোভ 
 

ডাকঘরে চিঠি এলেও তা বাড়িতে পৌঁছয় না। ফেরত চলে যাচ্ছে। এমনকী টাকা জমা দিতে এসেও ঘুরে যেতে হচ্ছে। বাধ্য হয়েই বুধবার ধূপগুড়ি বারোঘরিয়া পঞ্চায়েতের পাটকিদহ ডাকঘরে বিক্ষোভ দেখালেন এলাকাবাসীরা। তাঁদের অভিযোগ, মাঝেমধ্যেই ডাকঘর বন্ধ থাকে।
বিশদ

হেমতাবাদে বধূকে ধর্ষণের অভিযোগ

মী কাজের সুবাদে ভিনরাজ্যে থাকেন। সেই সুযোগ নিয়ে এক বধূকে ধর্ষণের অভিযোগ উঠল যুবকের বিরুদ্ধে। অভিযুক্তকে গ্রেপ্তার করেছে হেমতাবাদ থানার পুলিস।
বিশদ

জলের পাইপ বসানো আটকে জাতীয় সড়কে বিক্ষোভ

পানীয় জলের দাবিতে জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ গ্রামবাসীদের। বুধবার সকালে চাঁচলগামী ৩১ নং জাতীয় সড়ক (পুরনো ৮১ নম্বর জাতীয় সড়ক) অবরোধ করে বিক্ষোভ দেখান মালদহের হরিশ্চন্দ্রপুর ১ ব্লকের তুলসীহাটা গ্রাম পঞ্চায়েতের রাড়িয়াল এলাকার বাসিন্দারা। বিডিও সৌমেন মণ্ডল শীঘ্রই ট্যাঙ্কারে করে পানীয় জল পৌঁছে দেওয়ার আশ্বাস দিয়েছেন।
বিশদ

গরমের ছুটিতে পড়ুয়াদের প্রকৃতির সঙ্গে পরিচয় করাচ্ছেন শিক্ষকরা

গরমের ছুটির কারণে প্রাথমিক স্কুলগুলি বন্ধ। এমন সময় মালদহ সার্কেলের একাধিক প্রাথমিক স্কুলগুলিকে অভিনব উদ্যোগ নিতে দেখা গেল। স্কুলগুলির শিক্ষকরা খুদে পড়ুয়াদের নিয়ে বেড়িয়ে পড়ছেন।
বিশদ

15th  May, 2024
বড় বট-অশ্বত্থ না কেটে স্থানান্তর পরিবেশ বাঁচিয়ে চলছে রাস্তা সম্প্রসারণ

জেলাতে তো বটেই, রাজ্যের অনেক জেলার থেকেই আগে প্রথম চলছে বৃক্ষ স্থানান্তরকরণ (ট্রান্সলোকেশন) প্রক্রিয়া। বট, পাকুড়ের মতো বিশাল আকারের গাছের অকাল মৃত্যু না ঘটিয়েই যে রাস্তা সংস্কারের মতো উন্নয়ন সম্ভব সেক্ষেত্রে নজির তৈরি করলেন মালদহের পরিবেশপ্রেমীরা এবং জেলা প্রশাসন ও বন বিভাগ।
বিশদ

15th  May, 2024
অবহেলায় পড়ে খেন রাজ আমলের টাঁকশাল

গোসানিমারির টাঁকশালে একদা তৈরি হতো রৌপ্যমুদ্রা। খেন রাজাদের আমলে এই মুদ্রায় লেনদেন হতো। বৈদেশিক শত্রুর আক্রমণে ধ্বংস হয় খেন রাজ্য। বন্ধ হয় টাঁকশালও। গোসানিমারির উত্তরপাড়ায় বটতলার কাছে সেই টাঁকশাল অবহেলায় ধ্বংস হয়ে যাচ্ছে।
বিশদ

15th  May, 2024
নার্স হয়ে বাবার সেবা করতে চান মধুমিতা

নার্স হয়ে কৃষক বাবার সেবা করতে চান মধুমিতা মাহাতো। অভাবের বাঁধন থেকে মুক্ত করতে চান পরিবারকে। তবে, স্বপ্নপূরণ করার পথে উচ্চশিক্ষায় তাঁর বাধা অভাব।
বিশদ

15th  May, 2024

Pages: 12345

একনজরে
তমলুকের বিজেপি প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মামলা গেল বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসে। তাঁর বিরুদ্ধে একাধিক ধারায় দায়ের হওয়া এফআইআর খারিজের আর্জি জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন প্রাক্তন বিচারপতি অভিজিৎ। ...

প্রতিবেশী যুবকের প্রেম প্রস্তাবে প্রত্যাখানের শাস্তি। বাড়িতে ঢুকে এলোপাথাড়ি কুপিয়ে খুন করা হল এক তরুণীকে। বুধবার হামলার সময় ওই তরুণী ঘুমিয়েছিলেন। কর্ণাটকের হুবলির এই চাঞ্চল্যকর ...

ভয়াবহ গাড়ি দুর্ঘটনার পর আইপিএলেই প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরেছেন ঋষভ পন্থ। ২৬ বছর বয়সি দিল্লি ক্যাপিটালসকে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি ব্যাটে ৪৪৬ রানও করেছেন। ...

বাগনান স্টেশন লাগোয়া চায়ের দোকানে আড্ডা মারছিলেন জনা পাঁচেক যুবক। ভোট বাজারে আলোচনার বিষয় একটাই। এবার উলুবেড়িয়ায় জিতবে কে? বিতর্ক থাকলেও তাঁরা একটা বিষয়ে একমত ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিমা, শেয়ার প্রভৃতি ক্ষেত্র থেকে ধনাগমের যোগ। স্বামী, সন্তান ও স্বাস্থ্য ক্ষেত্র এক প্রকার শুভ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫০২: ক্রিস্টোফার কলম্বাস দক্ষিণ আমেরিকার দেশ ট্রুজিল্লোতে প্রথম পা রাখেন এবং ওই এলাকার নাম রাখেন হন্ডুরাস
১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম
১৮৮১:  বার্লিনের কাছে বিশ্বের প্রথম বৈদ্যুতিক ট্রাম সার্ভিস চালু হয়
১৮৯০: ব্রাহ্ম মহিলা সমাজের উদ্যোগে কলকাতায় ব্রাক্ষবালিকা বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়
১৯২৯: হলিউডে প্রথম চলচ্চিত্রে অস্কার পুরস্কার চালু হয়
১৯৬৫: বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও সম্পাদক কেদারনাথ চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৭০: বিশিষ্ট টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা সাবাতিনির জন্ম
১৯৭২: বলিউড অভিনেত্রী ভাগ্যলক্ষীর জন্ম
১৯৭৫: প্রথম মহিলা হিসেবে এভারেস্ট জয় করলেন জুঙ্কো তাবেই
১৯৭৫: সিকিম ২২তম রাজ্য হিসাবে ভারতে অন্তর্ভুক্ত হয়
১৯৭৮: অ্যাথলিট সোমা বিশ্বাসের জন্ম 
১৯৮৫: বলিউড অভিনেত্রী সোনাল চৌহানের জন্ম
১৯৮৬: সৌরজতের অভ্যন্তরভাগে শেষবারের মত দেখা যায় হ্যালির ধূমকেতু
১৯৮৮: বলিউড অভিনেতা ভিকি কৌশলের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৭ টাকা ৮৪.৪১ টাকা
পাউন্ড ১০৩.৫৩ টাকা ১০৬.৯৮ টাকা
ইউরো ৮৮.৮৯ টাকা ৯২.০২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৮০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪। অষ্টমী ৩/২৮ দিবা ৬/২৩। মঘা নক্ষত্র ৩৩/৫ সন্ধ্যা ৬/১৪। সূর্যোদয় ৪/৫৯/৫৩, সূর্যাস্ত ৬/৬/৪। অমৃতযোগ দিবা ৩/২৮ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫০ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৭ মধ্যে। বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৫ মধ্যে। 
২ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪। অষ্টমী দিবা ৭/৩৪। মঘা নক্ষত্র রাত্রি ৭/২৪। সূর্যোদয় ৫/০, সূর্যাস্ত ৬/৮। অমৃতযোগ দিবা ৩/৩৭ গতে ৬/৮ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৯/৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৮ মধ্যে ও ৯/২২ গতে ১১/৩০ মধ্যে। কালবেলা ২/৫১ গতে ৬/৮ মধ্যে। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৫ মধ্যে। 
৭ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
চণ্ডী মন্দিরে পুজো দিয়ে প্রচার শুরু তৃণমূল প্রার্থী জুন মালিয়ার
আজ, বৃহস্পতিবার সকালে চণ্ডী মন্দিরে পুজো দিয়ে খড়্গপুর শহরে প্রচার ...বিশদ

01:35:14 PM

মহিষাদলে ৮৫ উর্ধ্ব ভোটারদের ভোটদান প্রক্রিয়া শুরু হল

01:32:00 PM

জম্মু ও কাশ্মীরের উধমপুরে পাওয়ার গ্রিড স্টেশনে আগুন, অকুস্থলে দমকল

01:31:52 PM

উত্তরপ্রদেশের আজমগড়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনসভা

01:27:35 PM

৩৭৫ পয়েন্ট পড়ল সেনসেক্স

01:25:12 PM

হলদিয়ায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সভা, জনসাধারণের ব্যাপক ভিড়

01:20:00 PM