Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

বাম পরিচালিত পুরবোর্ডের ভূমিকায় ক্ষোভ,
স্বাস্থ্য দপ্তরের বাড়তি নজরদারি

শিলিগুড়িতে ফের ডেঙ্গুর থাবা, আতঙ্ক

সুব্রত ধর, শিলিগুড়ি, বিএনএ: ফের ডেঙ্গুর থাবা শিলিগুড়ি শহরে। স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, জানুয়ারি মাসে শহরে মশাবাহিত ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছেন দু’জন। শহরবাসী এনিয়ে রীতিমতো আতঙ্কিত। এ ঘটনায় বামফ্রন্ট পরিচালিত পুর বোর্ডের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা। অন্যদিকে ডেঙ্গু দমনে বাড়তি নজরদারি দেওয়ার পরিকল্পনা নিয়েছে স্বাস্থ্যদপ্তর। তারা মশার আঁতুরঘর চিহ্নিত করতে ড্রোন নামানোর কথাও ভাবছে।
গতবছর শিলিগুড়ি শহরে ডেঙ্গুর প্রকোপ মারাত্মক আকার নিয়েছিল। শহরের ১২, ১৩, ১৯, ২০, ২১ সহ বিভিন্ন ওয়ার্ডে এক হাজারের বেশি বাসিন্দা ডেঙ্গুতে আক্রান্ত হন। বেসরকারি সূত্রের হিসেব অনুসারে ডেঙ্গুর ছোবলে এক ছাত্র সহ চারজনের মৃত্যুও হয়। এরপর শীতের মরশুম শুরু হতেই মশাবাহিত ওই রোগের দাপট কিছুটা নিয়ন্ত্রণ হয়। মশার উপদ্রবও কমে যায়। এই অবস্থায় নতুন বছরের শুরুতেই শহরে ডেঙ্গু আক্রান্ত রোগীর হদিশ মিলেছে। স্বাস্থ্যদপ্তর সূত্রের খবর, জানুয়ারি থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত জ্বরে আক্রান্ত বেশকিছু রোগীর রক্তের নমুনা পরীক্ষা করা হয়েছে। তাঁদের মধ্যে ডেঙ্গু আক্রান্ত দু’জন রোগী মিলেছে। আক্রান্তদের বাড়ি শিলিগুড়ি শহরেই।
জেলার মুখ্যস্বাস্থ্য আধিকারিক প্রলয় আচার্য বলেন, জানুয়ারি মাসে ওই দু’জন রোগীর সন্ধান মিলেছে। বিষয়টি গুরুত্ব দিয়ে খতিয়ে দেখা হচ্ছে। শিলিগুড়ি পুরসভার স্বাস্থ্য বিভাগের মেয়র পরিষদ সদস্য সিপিএমের শঙ্কর ঘোষ অবশ্য বলেন, এবার এখনও পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত কোনও রোগীর খোঁজ মেলেনি। কাজেই ওই বিষয়ে কিছু বলতে পারব না।
অতীতের শিক্ষা নিয়ে এবার ডেঙ্গু দমনে ঝাঁপিয়েছে বামফ্রন্ট শাসিত শিলিগুড়ি পুরসভা। ইতিমধ্যে তারা অ্যাকশন প্ল্যান তৈরি করেছে। নাগরিকদের সচেতন করতে প্রচার অভিযানে নেমেছে। এমনকী তারা নাগরিকদের জন্য পুস্তিকাও প্রকাশ করেছে। তা সত্বেও শহরে ডেঙ্গু আক্রান্ত রোগীর হদিশ মেলায় শহরবাসী আতঙ্কিত হয়ে পড়েছেন। তাঁদের একাংশের অভিযোগ, সর্বত্র নিকাশি নালা সাফাই করা হয় না। কিছু নালাতে জল দাঁড়িয়ে থাকে। তাছাড়া শহরের পতিত কিছু এলাকায় জঞ্জালের স্তূপ জমা হলেও পুরকর্তৃপক্ষ নিয়মিত সেগুলি সাফাই করছে না। এককথায় মশার আঁতুরঘর ধ্বংস করার উল্লেখযোগ্য পদক্ষেপ দেখা যায়নি। তাই শীতের দাপট কিছুটা কমতেই মশার উপদ্রব বেড়েছে। সন্ধ্যা পর্যন্ত ঘরের জানালা খুলে রাখা যাচ্ছে না। বাড়ির বারান্দা কিংবা এলাকার চায়ের দোকানে বসে গল্প করা যাচ্ছে না। মশা ছেঁকে ধরছে। কাজেই, এখনই মশার বংশনিধনে উপযুক্ত পদক্ষেপ নেওয়া না হলে ডেঙ্গুর প্রকোপ বাড়তে পারে।
এনিয়ে পুরসভার বিরুদ্ধে সরব হয়েছে তৃণমূল কংগ্রেস। পুরসভার বিরোধী দলনেতা তৃণমূলের রঞ্জন সরকার বলেন, পুরসভা শুধু মেয়রের ছবি নিয়ে প্রচার করছে। বাস্তবে কাজের কাজ কিছুই করছে না। ওদের ব্যর্থতার জেরেই শহরে ফের থাবা বসিয়েছে ডেঙ্গু।
বামফ্রন্ট শাসিত পুরসভা অবশ্য ব্যর্থতার অভিযোগ মানতে নারাজ। শঙ্করবাবু বলেন, স্বাস্থ্যদপ্তরের পরামর্শ মতো ডেঙ্গু দমনে নাগরিকদের সচেতন করতে লাগাতার প্রচার অভিযান চলছে। কিছু এলাকায় মশা মারার তেল স্প্রে করা হচ্ছে। ফাঁকা জায়গায় জমে থাকা জঞ্জাল সাফাই করা হচ্ছে। বছরভর এমন নানা কর্মসূচি চলবে। রাজনীতি করার উদ্দেশে বিরোধীরা না জেনে অপপ্রচার করছে।
অন্যদিকে ডেঙ্গু নিয়ন্ত্রণে স্বাস্থ্যদপ্তর একগুচ্ছ পরিকল্পনা নিয়েছে। স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, এই রোগ নিয়ন্ত্রণে ভেক্টর কন্ট্রোল টিমের সংখ্যা বাড়ানো হবে। মশার আঁতুরঘর চিহ্নিত করার পর তা ধ্বংস করা হবে। বর্ষার সময় ডোবা ও পুকুরে গাপ্পি মাছ ছাড়ার ব্যাপারে উদ্যোগ নেওয়া হবে। তাছাড়া ড্রোন ওড়ানো হতে পারে বলেও জেলার মুখ্যস্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন।  

কোচবিহার
মদনমোহন মন্দিরে চলছে দোলের প্রস্তুতি, রীতি
মেনে রাসমেলার মাঠে আরোপণ করা হয়েছে বাঁশ 

বিএনএ, কোচবিহার: কোচবিহারের মদনমোহন মন্দিরে দোলযাত্রা উৎসবের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। কোচবিহার মহারাজাদের আমলে আনুমানিক ৩৫০ বছর আগে এই দোলযাত্রা উৎসবের সূচনা হয়েছিল।  
বিশদ

দক্ষিণ খয়েরবাড়ি ব্যাঘ্র পুনর্বাসন
কেন্দ্রে শাবককে খুঁজে পেল মা চিতাবাঘ 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: সোমবার পুতুল চিতাবাঘ শাবকের টোপে ধরা পড়া স্ত্রী চিতাবাঘটি দক্ষিণ খয়েরবাড়ি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রে তার শাবকটিকে চিনে নিল। ধরা পড়া স্ত্রী চিতাবাঘটির শাবকটি একমাস আগেই তুলসীপাড়া চা বাগান থেকে ধরা পড়েছিল। 
বিশদ

ময়নাগুড়ি ও ধূপগুড়িতে ডিজিটাল রেশনকার্ড বিলি শুরু
 

সংবাদদাতা, ময়নাগুড়ি: জলপাইগুড়ি জেলায় রেশনকার্ডের সমস্যা অনেকটা সমাধান হয়েছে। খাদ্যদপ্তর থেকে পাওয়া তথ্য অনুযায়ী ময়নাগুড়ি ও ধূপগুড়ি ব্লকের মাত্র ১০ শতাংশ গ্রহক ডিজিটাল রেশনকার্ড হাতে পাননি। তবে খাদ্যদপ্তরের দাবি, তারাও দ্রুত ডিজিটাল রেশনকার্ড পেয়ে যাবেন।  
বিশদ

শিলিগুড়ি, জলপাইগুড়িতে প্রবলবৃষ্টি, ঠান্ডার আমেজ 

বাংলা নিউজ এজেন্সি: দু’দিন ধরে দফায় দফায় বৃষ্টি হওয়ায় উত্তরবঙ্গের পাঁচ জেলার ফের ঠান্ডার আমেজ তৈরি হয়েছে। যারমধ্যে শিলিগুড়ি সহ দার্জিলিং ও জলপাইগুড়ি জেলায় ঠান্ডার কামড় বেশি। 
বিশদ

নতুন ট্রেন রাধিকাপুর থেকে ছাড়বে বেলা সাড়ে ১১টায় 

বিএনএ, রায়গঞ্জ: অবশেষে রাধিকাপুর থেকে হাওড়া যাওয়ার নতুন ট্রেনের টাইম টেবিল জানাল রেল কর্তৃপক্ষ। সিউড়ি-হাওড়া ট্রেনটিকেই সম্প্রসারিত করে রাধিকাপুর পর্যন্ত আনা হচ্ছে।  
বিশদ

বালুরঘাটে দুর্ঘটনায় মৃত্যু ঘিরে ধুন্ধুমার 

সংবাদদাতা, বালুরঘাট: সোমবার রাতে বাদামাইল এলাকায় হিলি-বালুরঘাট ৫১২ নম্বর জাতীয় সড়কে নির্মীয়মাণ আন্ডারপাসের গর্তে নিয়ন্ত্রণ হারিয়ে পড়ে যাওয়ায় এক মোটর বাইক আরোহীর মৃত্যু হয়। সেইসঙ্গে মারাত্মক জখম হয়েছেন আরও দু’জন। ওই ঘটনার পর রাতেই অগ্নিগর্ভ হয়ে ওঠে এলাকা। 
বিশদ

ইসলামপুরে আরও একটি চোরাই মোটর বাইক উদ্ধার 

সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুরে আরও একটি চোরাই বাইক উদ্ধার করল পুলিস। পুলিস জানিয়েছে, সোমবার রাতে ইসলামপুর থানার গোবিন্দপুর সংলগ্ন রাজু বস্তিতে তল্লাশি চালিয়ে একটি চোরাই মোটর বাইক উদ্ধার করা হয়েছে।  
বিশদ

কোচবিহার পুরসভার অবসরপ্রাপ্ত
কর্মীরা জানুয়ারির পেনশন পাননি 

সুকান্ত গঙ্গোপাধ্যায়, কোচবিহার, বিএনএ: কোচবিহার পুরসভার প্রায় ২৬০ জন অবসরপ্রাপ্ত কর্মচারী জানুয়ারি মাসের পেনশন এখনও হাতে পাননি। এরফলে পুরসভার ওই পেনশনপ্রাপকরা সমস্যার সম্মুখীন হয়েছেন।  
বিশদ

পরীক্ষাকেন্দ্রে কীভাবে ঢুকছে মোবাইল, প্রশ্ন 

সংবাদদাতা, রায়গঞ্জ: করণদিঘির প্রশ্ন ফাঁস কাণ্ডে স্কুল কর্তৃপক্ষের গাফিলতি নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছে স্থানীয় পরীক্ষার্থী ও অভিভাবক মহল। অভিভাবক মহলের একাংশের দাবি, পরীক্ষা কেন্দ্রে মোবাইল নিয়ে ঢোকা নিষিদ্ধ।  
বিশদ

বিজেপির মালদহ জেলা কমিটির অর্ধেক সদস্যই দুই শহরের বাসিন্দা 

সংবাদদাতা, মালদহ: পুরসভা ভোটের দিকে নজর রেখে শেষ পর্যন্ত নতুন জেলা কমিটি ঘোষণা করল মালদহ বিজেপি। পুরসভা নির্বাচনের অল্পদিন আগেই এই কমিটি ঘোষণার পেছনে জেলা বিজেপি নেতৃত্বের নির্দিষ্ট পরিকল্পনা রয়েছে বলেই অনুমান রাজনৈতিক মহলের। 
বিশদ

গোসাঁইরহাটে ব্যাঙ্কে তালা ঝোলাল মহিলারা 

সংবাদদাতা, মাথাভাঙা: শীতলকুচি ব্লকের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্বনির্ভরগোষ্ঠীর মহিলাদের ঋণের খাতায় বাড়তি একলক্ষ টাকা রেখেছে, এই অভিযোগ তুলে মঙ্গলবার বিকেলে ব্যাঙ্কের গেটে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখান মহিলারা। 
বিশদ

কোচবিহারে জেলাশাসকের দপ্তরে বৈঠক 

বিএনএ, কোচবিহার: ২০২০-২১ সালের বর্ডার এরিয়া ডেভেলপমেন্ট ফান্ডের পরিকল্পনা আগামী ২৭ ফেব্রুয়ারির মধ্যে জমা দিতে বলা হল। মঙ্গলবার কোচবিহারের জেলাশাসকের দপ্তরের কনফারেন্স কক্ষে বিএসএফ, জেলা প্রশাসন, পুলিস, বনদপ্তরের আধিকারিকদের নিয়ে একটি বৈঠক হয়।  
বিশদ

সেভকে বৃদ্ধার অস্বাভাবিক মৃত্যু

 

সংবাদদাতা, শিলিগুড়ি: মঙ্গলবার সেভকে তিস্তা নদী থেকে পুলিস এক বৃদ্ধার মৃতদেহ উদ্ধার করেছে। এই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। সেভক ফাঁড়ির পুলিস জানিয়েছে, মৃতার নাম নারায়ণী পাল (৬৩)।  
বিশদ

পরকীয়ার জের, যুবতীকে গলা কেটে খুন 

বিএনএ, মালদহ: পরকীয়া সম্পর্কের জেরে বৈষ্ণবনগরে যুবতীকে নৃশংসভাবে খুন করা হয় বলে প্রাথমিক তদন্তে পুলিস জানতে পেরেছে। ‘প্রেমিক’কে সম্প্রতি ওই যুবতী বিয়ের জন্য চাপ দিচ্ছিলেন। বিবাহিত ওই যুবকের পক্ষে ওই যুবতীর সঙ্গে গাঁটছড়া বাঁধা সম্ভব ছিল না।  
বিশদ

Pages: 12345

একনজরে
তেহরান ও বেজিং, ২৫ ফেব্রুয়ারি: করোনার হানায় নতুন করে ৭১ জনের মৃত্যুর পর চীনজুড়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২ হাজার ৬৬৩। এর মধ্যে উবেইতে মারা গিয়েছেন ৬৮ জন। যদিও দেশের স্বাস্থ্য কমিশন সূত্রে জানা গিয়েছে, নতুন করে এই ভাইরাসে আক্রান্তের ...

মাদ্রিদ, ২৫ ফেব্রুয়ারি: সের্গিও র‌্যামোস, করিম বেনজেমা, সের্গিও আগুয়েরো, কেভিন ডি ব্রুইনের মতো তারকা ফুটবলাররা রয়েছেন।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অর্থ দপ্তরের অনুমোদন ছাড়া খরচের ব্যাপারে দপ্তরগুলির উপর আরও বিধিনিষেধ চাপানো হল। সম্প্রতি অর্থ দপ্তরের বৈঠকের পর এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি হয়েছে।  ...

বিএনএ, বারাসত: সংস্কার কাজের জন্য আগামী শুক্রবার থেকে বনগাঁ ও বাগদার সংযোগকারী আষাড়ু ব্রিজ বন্ধ করার সিদ্ধান্ত নিল প্রশাসন। সোমবার বিকেলে বনগাঁ মহকুমাশাসকের অফিসে ব্রিজ বন্ধ করার বিষয়ে উচ্চ পর্যায়ের বৈঠক হয়।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মলাভের যোগ আছে। ব্যবসায় যুক্ত হওয়া যেতে পারে। কর্মক্ষেত্রে সাফল্য আসবে। বুদ্ধিমত্তার জন্য প্রশংসা জুটবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০৩ টাকা ৭২.৭৪ টাকা
পাউন্ড ৯১.৩৮ টাকা ৯৪.৬৭ টাকা
ইউরো ৭৬.৬৪ টাকা ৭৯.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,৩৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪১,১৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, (ফাল্গুন শুক্লপক্ষ) তৃতীয়া ৫৫/১৮ রাত্রি ৪/১২। উত্তরভাদ্রপদ ৪০/৮ রাত্রি ১০/৮। সূ উ ৬/৫/৪, অ ৫/৩৪/৩২, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/৫৬ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৫/২৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/৫৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫৮ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ২/৫৭ গতে ৪/৩২ মধ্যে। 
১৩ ফাল্গুন ১৪২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, তৃতীয়া ৪৯/৪২/৮ রাত্রি ২/০/৫৫। উত্তরভাদ্রপদ ৩৫/৫৬/৩২ রাত্রি ৮/৩০/৪১। সূ উ ৬/৮/৪, অ ৫/৩৩/৩৭। অমৃতযোগ দিবা ৭/৩১ মধ্যে ও ৯/৫১ গতে ১১/২৪ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৪ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৫১ গতে ৬/৭ মধ্যে। কালবেলা ৮/৫৯/২৭ গতে ১০/২৫/৯ মধ্যে। কালরাত্রি ২/৫৯/২৭ গতে ৪/৩৩/৪৫ মধ্যে। 
১ রজব  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: বুদ্ধিমত্তার জন্য প্রশংসা জুটবে। বৃষ: কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

৫০০ পয়েন্ট পড়ল সেনসেক্স  

03:18:18 PM

শান্তি ও সৌভ্রাতৃত্ব বজায় রাখুন, দিল্লিবাসীর কাছে আবেদন প্রধানমন্ত্রীর 
উত্তর-পূর্ব দিল্লিজুড়ে হিংসা ছড়িয়ে পড়ার চার দিনের মাথায় এবিষয়ে প্রথম ...বিশদ

02:56:50 PM

মহিষবাথানে অগ্নিদগ্ধ প্রৌঢ়া
রান্না করতে গিয়ে গায়ে আগুন লেগে গুরুতর জখম হলেন এক ...বিশদ

02:46:00 PM

উত্তর-পূর্ব দিল্লির চাঁদবাগে মিলল আইবি অফিসারের মৃতদেহ 

02:16:00 PM