Bartaman Patrika
বিকিকিনি
 

ভাষা দিবসে হান্ড্রেড মাইলসের উদ্যোগ 

কলকাতা প্রেস ক্লাব থেকে ভারত বাংলাদেশ ৫০০ কিলোমিটার সাইকেল যাত্রার সুচনা হয়েছে গত ১৪ ফেব্রুয়ারি শুক্রবার। এদিনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় ও লক্ষ্মীরতন শুক্লা, সাহা টেক্সটাইলের কর্ণধার কান্তি সাহা প্রমুখ।
বিশদ
প্রদর্শনী সংবাদ 

দিশারী ফ্যাশন অ্যান্ড লাইফ স্টাইল একটি প্রদর্শনী ও সেলের আয়োজন করেছে। প্রদর্শনী শুরু হয়েছে গত ২০ ফেব্রুয়ারি। আজ শেষদিন। এখানে পাওয়া যাবে ডিজাইনার তসর, সিল্ক, কটন ও হ্যান্ডলুম শাড়ি, কুর্তি, ডিজাইনার ব্লাউজ, হোমডেকর, ট্যাপারওয়্যার, জুয়েলারি প্রভৃতি।  
বিশদ

22nd  February, 2020
ল্যান্সার ফুটওয়্যারের নতুন জুতোর রেঞ্জ 

ফুটওয়্যার (ক্লিক) ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের ল্যান্সার ফুটওয়্যার ব্র্যান্ড গ্রীষ্মকালে ব্যবহারের জন্য নতুন ধরনের স্লিপারের রেঞ্জ বাজারে আনছে। সংস্থার মতে, নিত্য নতুন ডিজাইনের এই স্লিপার যেমন দেখতে সুন্দর, তেমনি আরামদায়ক। কালারফুল ডিজাইনের এই স্লিপার রেঞ্জের দাম রাখা হয়েছে ৫০০ টাকা থেকে ৬০০ টাকার মধ্যে। 
বিশদ

22nd  February, 2020
পুস্তক সমাচার

যে গ্রন্থের পঁচিশতম সংস্করণ হতে চলেছে সেটি যে হৃদয় হরণকারী হবে সে তো বলাই বাহুল্য। কিন্তু আমার ক্ষেত্রে যা হল, বইটি হাতে পাওয়া মাত্র পাতা ওল্টাচ্ছিলাম কখন যে পড়তে শুরু করেছি বুঝতেই পারিনি। হঠাৎ পা’টা টনটন করায় সম্বিৎ ফিরল। দাঁড়িয়ে দাঁড়িয়ে পড়তে পড়তে একান্ন পাতায় পৌঁছে গিয়েছি।
বিশদ

15th  February, 2020
শ্রীহরির অলঙ্কার

সম্প্রতি দেশপ্রিয় পার্কের উল্টোদিকে রাসবিহারী অ্যাভেনিউয়ের মোড়ে দেশাই কমার্শিয়াল বিল্ডিংয়ের ফোর্থ ও ফিফথ ফ্লোর জুড়ে শুরু হয়েছে অলঙ্কারের উৎসব। খুলেছে কসটিউম জুয়েলারি, জাঙ্ক জুয়েলারি ও গোল্ড প্লেটেড জুয়েলারির বৃহত্তম বিপণী ‘শ্রীহরি’। ২০১২ সাল থেকেই ‘শ্রীহরি’ ব্র্যান্ডের গয়না পা রেখেছে অলঙ্কার জগতে। 
বিশদ

15th  February, 2020
জমজমাট সুভাষ মেলা 

পূর্ব কলকাতার কাঁকুড়গাছি এলাকার রাস্তা ঝকঝকে আলোয় আলোকিত। রাস্তা জুড়ে মানুষের ঢল একেবারে ঠাকুর দেখার মতো। কারণ শুরু হয়ে গেছে সুভাষ মেলা ২০২০। পূর্ব কলকাতা সুভাষ মেলা কমিটি আয়োজিত এই মেলা এ বছর ৪৯তম বর্ষে পড়ল। প্রতি বছর নেতাজি জন্মজয়ন্তী উপলক্ষে শুরু হয় এই মেলা।  
বিশদ

15th  February, 2020
ওঙ্কারনাথদেবের শুভ আবির্ভাব উৎসব 

অনন্তশ্রী ঠাকুর সীতারামদাস ওঙ্কারনাথদেবের শুভ আবির্ভাব উৎসব উপলক্ষে ডানলপ মহামিলন মঠে অখিল ভারত জয়গুরু সম্প্রদায়ের পক্ষ থেকে ১৩, ১৪ ও ১৫ ফেব্রুয়ারি ধর্মোমহোৎসব, ধর্মীয় সংগীত ও ধর্মসভার আয়োজন করা হয়েছে। ১৩ তারিখ বৃহস্পতিবার বেদপাঠ ও গুরুপূজ্যা প্রার্থনা দিয়ে অনুষ্ঠানের শুরু হয়। 
বিশদ

15th  February, 2020
পোশাকীর ভ্যালেন্টাইন সেল 

ভ্যালেন্টাইন’স ডে উপলক্ষ্যে ১৪-১৬ ফেব্রুয়ারি পর্যন্ত অভিসার শপিং মলে পোশাকী আয়োজন করেছে একটি সেলের। এখানে ২০ শতাংশ ছাড়ে পাওয়া যাবে তসরের পোশাক। এছাড়া হস্তশিল্প, ব্যাগ, গয়নার প্রভৃতির ওপর থাকছে ১০-১৫ শতাংশ ছাড়। 
বিশদ

15th  February, 2020
গ্রেট ইন্ডিয়ান কুলিনারি চ্যালেঞ্জ

এনআইপিএস হোটেল ম্যানেজমেন্ট ইনস্টিটিউট আয়োজন করেছিল ‘দ্য গ্রেট ইন্ডিয়ান কুলিনারি চ্যালেঞ্জ’ প্রতিযোগিতার। প্রফেশনাল এবং হোটেল ম্যানেজমেন্ট পাঠরত ছাত্রছাত্রী উভয় ধরনের প্রতিযোগীরাই অংশ নিয়েছিলেন এতে। 
বিশদ

15th  February, 2020
বিটসের ওয়েবসাইট 

বিটস ইভেন্টস কলকাতার সাংস্কৃতিক জগতে একটি পরিচিত নাম। অনেক অমূল্য সাংস্কৃতিক সন্ধ্যা তারা উপহার দিয়েছে শহরবাসীকে। অমিতকুমার, লোপামুদ্রা মিত্র, রূপঙ্কর বাগচী প্রমুখ সঙ্গীতশিল্পীদের দিয়ে ফাংশান করিয়েছে। 
বিশদ

15th  February, 2020
কলকাতায় নতুন ফিটনেস সেন্টার

হৃতিক রোশন, জন আব্রাহাম, রণবীর সিং, অর্জুন কাপুরের মত বলিউড স্টারদের সুঠাম চেহারার জন্য ক্রিস গেথিন জিম (কে জি জি)-র বিশেষ ভূমিকা রয়েছে। ফিজিক গ্লোবাল-এর অংশ এই কে জি জি গত ২৫ জানুয়ারি সল্টলেকে তাদের ফিটনেস সেন্টার চালু করেছে। প্রায় সাড়ে এগারো হাজার ফুট জায়গাজুড়ে সেন্টারটি সাজানো। 
বিশদ

15th  February, 2020
মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান 

সম্প্রতি রথীন্দ্র মঞ্চে রবীন্দ্রভারতী সোসাইটির ৭৪ তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়েছিল। রীতি অনুযায়ী, এবছরেও সম্বর্ধিত করা হয় বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব রুদ্রপ্রসাদ সেনগুপ্ত ও প্রখ্যাত রবীন্দ্রসঙ্গীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে। 
বিশদ

15th  February, 2020
গোদরেজের মোবাইল নিয়ন্ত্রিত সুগন্ধি 

গোদরেজ এয়ার একটি অভিনব প্রোডাক্ট বাজারে এনেছে। প্রোডাক্টির নাম গোদরেজ এয়ার স্মার্ট ম্যাটিক। সংস্থার মতে, ভারতে এটিই প্রথম মোবাইল নিয়ন্ত্রিত স্মার্ট হোম ফ্র্যাগনেন্স। অর্থাৎ ডিভাইসটির সঙ্গে ব্লুটুথের মাধ্যমে সংযোগ করে ইচ্ছে মতো সুগন্ধিটিকে ব্যবহার করা যাবে।  
বিশদ

15th  February, 2020
জেআইএস গ্রুপের অনুষ্ঠান 

জেআইএস গ্রুপের প্রতিষ্ঠাতা সর্দার যোধ সিংয়ের জন্মশতবর্ষ উপলক্ষে পশ্চিমঙ্গ সার্কেলের মুখ্য পোস্টমাস্টার জেনারেল একটি বিশেষ স্ট্যাম্পের উদ্বোধন করেন। গত ১ ফেব্রুয়ারি প্রতিষ্ঠাতার জন্মদিনে সোদপুরের গুরু নানক কলেজ ক্যাম্পাসে তাঁর স্মরণে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। 
বিশদ

15th  February, 2020
সেনকোর ফেস্টিভ্যাল অব লাভ 

ভ্যালেনটাইন’স ডে উপলক্ষ্যে গয়নাপ্রেমী মানুষদের গয়না কেনার চমকপ্রদ অভিজ্ঞতা দেওয়ার উদ্দেশে সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস তাদের প্রথম হালকা গয়নার দোকান ‘এভারলাইট’-এর দ্বার উন্মুক্ত করল। সংস্থার কর্ণধার শুভঙ্কর সেন এর দ্বারোদ্ঘাটন করেন। 
বিশদ

15th  February, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অর্থ দপ্তরের অনুমোদন ছাড়া খরচের ব্যাপারে দপ্তরগুলির উপর আরও বিধিনিষেধ চাপানো হল। সম্প্রতি অর্থ দপ্তরের বৈঠকের পর এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি হয়েছে।  ...

তেহরান ও বেজিং, ২৫ ফেব্রুয়ারি: করোনার হানায় নতুন করে ৭১ জনের মৃত্যুর পর চীনজুড়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২ হাজার ৬৬৩। এর মধ্যে উবেইতে মারা গিয়েছেন ৬৮ জন। যদিও দেশের স্বাস্থ্য কমিশন সূত্রে জানা গিয়েছে, নতুন করে এই ভাইরাসে আক্রান্তের ...

বিএনএ, বারাসত: সংস্কার কাজের জন্য আগামী শুক্রবার থেকে বনগাঁ ও বাগদার সংযোগকারী আষাড়ু ব্রিজ বন্ধ করার সিদ্ধান্ত নিল প্রশাসন। সোমবার বিকেলে বনগাঁ মহকুমাশাসকের অফিসে ব্রিজ বন্ধ করার বিষয়ে উচ্চ পর্যায়ের বৈঠক হয়।   ...

বিএনএ রায়গঞ্জ: সোমবার জাতীয়তাবাদী অধ্যাপক ও গবেষক সংঘের পক্ষ থেকে দিল্লিতে ইউজিসি’র চেয়ারম্যানের সঙ্গে দেখা করে বিভিন্ন দাবি জানানো হয়েছে। রাজ্যের সমস্ত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পরিকাঠামোগত সমস্যার পাশাপাশি নানা দুর্নীতি ও অনিয়ম নিয়ম নিয়ে তারা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মলাভের যোগ আছে। ব্যবসায় যুক্ত হওয়া যেতে পারে। কর্মক্ষেত্রে সাফল্য আসবে। বুদ্ধিমত্তার জন্য প্রশংসা জুটবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০৩ টাকা ৭২.৭৪ টাকা
পাউন্ড ৯১.৩৮ টাকা ৯৪.৬৭ টাকা
ইউরো ৭৬.৬৪ টাকা ৭৯.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,৩৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪১,১৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, (ফাল্গুন শুক্লপক্ষ) তৃতীয়া ৫৫/১৮ রাত্রি ৪/১২। উত্তরভাদ্রপদ ৪০/৮ রাত্রি ১০/৮। সূ উ ৬/৫/৪, অ ৫/৩৪/৩২, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/৫৬ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৫/২৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/৫৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫৮ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ২/৫৭ গতে ৪/৩২ মধ্যে। 
১৩ ফাল্গুন ১৪২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, তৃতীয়া ৪৯/৪২/৮ রাত্রি ২/০/৫৫। উত্তরভাদ্রপদ ৩৫/৫৬/৩২ রাত্রি ৮/৩০/৪১। সূ উ ৬/৮/৪, অ ৫/৩৩/৩৭। অমৃতযোগ দিবা ৭/৩১ মধ্যে ও ৯/৫১ গতে ১১/২৪ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৪ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৫১ গতে ৬/৭ মধ্যে। কালবেলা ৮/৫৯/২৭ গতে ১০/২৫/৯ মধ্যে। কালরাত্রি ২/৫৯/২৭ গতে ৪/৩৩/৪৫ মধ্যে। 
১ রজব  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: বুদ্ধিমত্তার জন্য প্রশংসা জুটবে। বৃষ: কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

৫০০ পয়েন্ট পড়ল সেনসেক্স  

03:18:18 PM

শান্তি ও সৌভ্রাতৃত্ব বজায় রাখুন, দিল্লিবাসীর কাছে আবেদন প্রধানমন্ত্রীর 
উত্তর-পূর্ব দিল্লিজুড়ে হিংসা ছড়িয়ে পড়ার চার দিনের মাথায় এবিষয়ে প্রথম ...বিশদ

02:56:50 PM

মহিষবাথানে অগ্নিদগ্ধ প্রৌঢ়া
রান্না করতে গিয়ে গায়ে আগুন লেগে গুরুতর জখম হলেন এক ...বিশদ

02:46:00 PM

উত্তর-পূর্ব দিল্লির চাঁদবাগে মিলল আইবি অফিসারের মৃতদেহ 

02:16:00 PM