Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

দেবী চৌধুরানি মন্দির সংস্কার ৬ মাসে শেষ করতে নির্দেশ 

বিএনএ, জলপাইগুড়ি: রবিবার জলপাইগুড়ি জেলার রাজগঞ্জ ব্লকের শিকারপুরের ঐতিহ্যবাহী দেবী চৌধুরানির মন্দির পুনর্নির্মাণের কাজ খতিয়ে দেখেন পর্যটনমন্ত্রী গৌতম দেব। স্থানীয় বিধায়ক তৃণমূল কংগ্রেসের খগেশ্বর রায় সহ সরকারি আধিকারিকরা এদিন মন্ত্রীর সঙ্গে মন্দিরে যান। মন্ত্রী ছ’মাসের মধ্যেই পুড়ে যাওয়া মন্দিরটির পুনর্নির্মাণের কাজ শেষ করতে সংশ্লিষ্ট ঠিকাদারকে নির্দেশ দিয়েছেন। তবে স্থানীয় গ্রাম পঞ্চায়েতে সদস্য বিজেপির তপন রায় জানিয়েছেন, মন্দিরটির সঙ্গে গ্রামের লোকেদের আবেগ জড়িয়ে আছে। কিন্তু সেই আবেগকে গুরুত্ব না দিয়ে নিম্নমানের কাজ হচ্ছে সেখানে। তবে মন্ত্রী কাজের সমালোচনাকে গুরুত্ব নিতে নারাজ।
তপনবাবু বলেন, ঐতিহ্যবাহী এই মন্দিরের সঙ্গে গ্রামের প্রতিটি মানুষের আবেগ জড়িয়ে আছে। মন্ত্রী পুড়ে যাওয়া মন্দিরটি সংস্কারের উদ্যোগ নেওয়ায় আমরা খুশি। তবে নিম্নমানের কাজ হচ্ছে। আমরা ইঞ্জিনিয়ারদের কাছে সম্প্রতি অভিযোগও করেছি। মন্ত্রী আসায় আমরা তাঁকে এনিয়ে বিস্তারিত জানাতে চেয়েছিলাম। কিন্তু তিনি আমাদের সময় দিলেন না। মন্দির ঘুরে দেখে দ্রুত চলে যান।
পর্যটনমন্ত্রী গৌতম দেব বলেন, মন্দির পুনর্গঠনের কাজ আমি দেখে এসেছি। ছ’মাসের মধ্যে শেষ করতে নির্দেশ দিয়েছি। স্থানীয়দের ভাবাবেগকে সম্মান দিয়েই মন্দিরে কাজ চলছে। হেরিটেজ লুক রক্ষা করেই বেদি তৈরি করা হচ্ছে। নকশায় সামান্য সমস্যা হয়েছিল। পরবর্তীতে সেটা সংশোধন করা হয়েছে। ভালোভাবেই কাজ চলছে।
জলপাইগুড়ির শিকারপুর চা বাগানের দেবী চৌধুরানি ও ভবানী পাঠকের মন্দিরকে ঘিরে ইতিহাস জড়িয়ে আছে। বৈকুণ্ঠপুর রাজবংশের বংশধর দর্পদেব রায়কত ভবানী পাঠকের সংস্পর্শে এসেছিলেন। তিনিই এই মন্দিরটি স্থাপন করেছিলেন। ইংরেজ স্থপতি রেমন্ড হেলাইচ পাইন মন্দিরটি তৈরি করেছিলেন। ১৮৭১ সালে রাজা যোগেন্দ্রদেব রায়কতের আমলে মন্দিরটি সংস্কার করা হয়। সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের দেবী চৌধুরানি উপন্যাসেও এই মন্দিরের উল্লেখ রয়েছে। সাহিত্য প্রেমীদের কাছে বরাবরই আকর্ষণের কেন্দ্রবিন্দু এই মন্দিরটি। ইংরেজদের বিরুদ্ধে লড়াইয়ের সময় অনেক বিপ্লবীই এখানে আত্মগোপন করেছিলেন। ২০১৮ সালে এক বিধ্বংসী অগ্নিকাণ্ডে কাঠের মন্দিরটি পুড়ে ছাই হয়ে যায়। এর আগে একবার আগুন লেগে কাঠের মূর্তিগুলি নষ্ট হয়ে যায়। পরে মাটির প্রতিমা তৈরি করে পুজো চলছিল। ২০১৭ সালের অগ্নিকাণ্ডে মন্দিরটি ভস্মীভূত হয়ে যায়। সেদিনের রাতের আগুনে দেবী চৌধুরানি ও ভবানী পাঠকের মাটির মূর্তিগুলি পুড়ে যায়। মন্দিরও পুড়ে যায়। অগ্নিকাণ্ডে পুরোপুরি পুড়ে যায় আরও কয়েকটি কাঠের মূর্তিও। রাজ্য সরকার মন্দিরটি পুনর্গঠনের পরিকল্পনা করে। সেঅনুযায়ী কাজ শুরু হলেও কাজের মান নিয়ে বিজেপি প্রশ্ন তুলেছে। ৪৩ লক্ষ টাকা ব্যয়ে মন্দিরটির কাজ শুরু হয়। দিল্লির সংস্থার কাছ থেকে মন্দিরের নকশা বানিয়ে আনা হয়েছে। স্থানীয়দের সেই নকশা নিয়ে আপত্তি থাকায় সেটি পরবর্তীতে পরিবর্তন করা হয়। অসমের রঙ্গিয়ার শিল্পীদের দিয়ে কাঠের প্রতিমা তৈরি করা হবে। মন্দিরের চারদিকে পাঁচিল দেওয়া হবে। কুয়োটিও সংস্কার করা হবে। কিন্তু পঞ্চায়েত সদস্য সহ স্থানীয়দের অভিযোগ, নিম্নমানের কাজ চলছে। দুর্বল বেদি যেকোনও সময়ে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত হতে পারে। মন্দিরের সঙ্গে ভাবাবেগ জড়িয়ে থাকায় নির্মাণ সঠিকভাবে করার দাবি উঠেছে।  
19th  August, 2019
লিড খুঁজতে কর্মী বৈঠক বিপ্লব-সুকান্তর কৌশল ঠিক করল শাসক-বিরোধী শিবির

বালুরঘাট কেন্দ্রে অগ্নিপরীক্ষার মুখে দাঁড়িয়ে শাসক ও বিরোধী দুই প্রার্থী। তাই লিড খুঁজতে ভোট গ্রহণের আগের দিন কর্মীদের সঙ্গে একাধিক বৈঠক করলেন দুই প্রার্থী সুকান্ত মজুমদার ও বিপ্লব মিত্র।  
বিশদ

আরএসপি প্রার্থীর ঝুলিতে কি কংগ্রেসের ভোট এসেছে? চর্চা

২০১৬ সালের বিধানসভা ভোট আজও যন্ত্রণা দেয় আলিপুরদুয়ারের কংগ্রেস কর্মী-সমর্থকদের। কংগ্রেসের নিচুতলার দাবি, আরএসপির কারণেই নাকি ২০১৬ সালের ভোটে হেরে গিয়েছিলেন তাদের আলিপুরদুয়ার বিধানসভা কেন্দ্রের প্রার্থী বিশ্বরঞ্জন সরকার।
বিশদ

১৫ বছরের দুঃখ ভুলতে চান বিপ্লব
 

প্রায় চার দশক রাজনীতি করার অভিজ্ঞতা। সেটাকে কাজে লাগিয়ে  ২০০৯ সালে বামেদের কাছে পরাজিত হওয়ার দুঃখ ভুলতে চান বালুরঘাট লোকসভা আসনের তৃণমূল প্রার্থী বিপ্লব মিত্র।
বিশদ

আজ থেকে ময়নাগুড়ি শহরের বর্জ্য পাঠানো হবে আমগুড়িতে

ময়নাগুড়ি শহরের বাজার চত্বরে যত্রতত্র জমে থাকছে বর্জ্যের স্তূপ। যা নিয়ে ক্ষুব্ধ বাজার সংলগ্ন এলাকার বাসিন্দারা। অন্যদিকে খাগড়াবাড়ি-২
বিশদ

নবীন প্রজন্মের নেতৃত্বেই চলছে বামেদের ভোটযুদ্ধ

একদা বামেদের দুর্জয় ঘাঁটি বলে পরিচিত ছিল দক্ষিণ দিনাজপুর। একদিকে সিপিএম, অপর দিকে আরএসপি’র শক্তি ছিল অপরিসীম। সেই দক্ষিণ দিনাজপুর তথা বালুরঘাট লোকসভা আসনে বামেরা আজ কার্যত ক্ষীণ শক্তি।
বিশদ

বেঙ্গালুরুতে মৃত্যু চাঁচলের কিশোরের

কথা ছিল বাড়ি ফিরে পাকা বাড়ি দেওয়ার। সেই স্বপ্ন নিয়ে আর ফেরা হল না। কফিনবন্দি হয়ে ফিরছে পরিযায়ী কিশোর শ্রমিক। কর্মরত অবস্থায় বহুতল
বিশদ

চা বাগানের ভোটে কালচিনি বিধানসভায় লিড নেওয়ার অঙ্ক কষেছে তৃণমূল শিবির

আলিপুরদুয়ার লোকসভা আসনের অন্যতম চা বলয় অধ্যুষিত বিধানসভা কালচিনি। চা শ্রমিকরা মুখ ফিরিয়ে নেওয়ায় ঊনিশ ও একুশের ভোটে এই বিধানসভায় খালি হাতে ফিরতে হয়েছিল তৃণমূলকে।
বিশদ

কোচবিহার আসনে ভোট বাড়বে বামেদের, আশায় বড় শরিক

এবারের লোকসভা ভোটে কোচবিহার আসনে বামেদের ভোট বৃদ্ধির সম্ভবনা। সেই সঙ্গে কংগ্রেসের ভোটও বাড়তে পারে। সেক্ষেত্রে বিজেপির ভোটবাক্সে প্রভাব পড়ার সম্ভবনা প্রবল।
বিশদ

প্রচণ্ড গরমে জলকষ্টে ভুগছেন তুফানগঞ্জের গুড়িয়ারপাড়ের বাসিন্দারা

গরমে জলকষ্টে ভুগছেন তুফানগঞ্জ-১ ব্লকের ধলপল ২  পঞ্চায়েতের গুড়িয়ারপাড় এলাকার বাসিন্দারা। এলাকায় প্রায় সাত হাজার লোকের বাস।
বিশদ

মেডিক্যালে বেঁচে আছে রোগী ‘মৃত’ বলে ফোন পরিবারকে

রোগী বেঁচে আছে। অথচ মারা গিয়েছে বলে ফোন গেল পরিবারের কাছে। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের চূড়ান্ত গাফিলতিতে এমন ঘটনা ঘটল। গোটা ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায় হাসপাতাল চত্বরে। ময়নাগুড়ি বাসিন্দা রতিলাল ওরাওঁ শিলিগুড়িতে কাজ করতে এসে আচমকা অসুস্থ
বিশদ

আজ ভোট, তীব্র গরম নিয়ে চিন্তায় সব দলই

প্রচণ্ড গরমে মানুষ হাঁসফাঁস করছেন। সকাল থেকে রবির তেজ চরমে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বইছে গরম হাওয়া। নির্বাচনের উত্তাপকে যেন ছাড়িয়ে যাচ্ছে রোদ, গরমের তেজ।
বিশদ

ভিক্টরকে ভোট দেওয়া মানে নষ্ট করা, বলছেন মন্ত্রী রব্বানি

রায়গঞ্জ কেন্দ্রে বাম-কংগ্রেস প্রার্থী আলি ইমরান রমজকে (ভিক্টর) ‘ভোট কাটুয়া’ বলে বারবার কটাক্ষ করেছে তৃণমূল জেলা নেতৃত্ব। খোদ মুখ্যমন্ত্রীও নাম না করে একই সুরে আক্রমণ করেছেন।
বিশদ

চোপড়ায় তৃণমূলের পতাকা পোড়ানোর অভিযোগ, অবরোধ

ভোটের একদিন আগে চোপড়ায় তৃণমূল কংগ্রেসের দলীয় পতাকা খুলে আগুন দিয়ে জ্বালিয়ে দেওয়ার অভিযোগ উঠল বাম-কংগ্রেস জোটের বিরুদ্ধে।
বিশদ

চাঁচলের পাঁচ গ্রামে প্রচার নেই প্রার্থীদের

১১ দিন পর তৃতীয় দফায় উত্তর মালদহে ভোট। একমাস ধরে প্রচার চালাচ্ছেন সব দলের প্রার্থীরা। কিন্তু এখনও তাঁদের কারও পা পড়ল না মালদহের চাঁচলের দ্বীপ এলাকা বলে পরিচত পাঁচটি গ্রামে। 
বিশদ

Pages: 12345

একনজরে
আইপিএলে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে আগেই মুখ খুলেছিলেন রোহিত শর্মা ও রিকি পন্টিং। এবার একই সুর শোনা গেল দিল্লি ক্যাপিটালসের অক্ষর প্যাটেলের ...

লন্ডনের ভারতীয় দূতাবাসে হামলার ঘটনায় অবশেষে গ্রেপ্তার মূল অভিযুক্ত। ধৃতের নাম ইন্দরপাল সিং গাবা। তিনি ব্রিটেনের হাউন্সলোরের বাসিন্দা। দিল্লি থেকে ...

রক্তক্ষরণ আটকাতে পারবে কি সিপিএম? আটকানো যাবে কি বামের ভোট রামে যাওয়া? —মূলত এই দু’টি প্রশ্নই এখন আলোচনার কেন্দ্রে। ব্রিগেড ভরাতে পারলেও ভোটবাক্স ভরাতে পারবেন কি না, তা নিয়েই এখন চিন্তিত সিপিএমের বঙ্গ রাজনীতির কুশীলবরা। ...

মতুয়া ঠাকুরবাড়ির মন্দিরের তালাভাঙা এবং মারধর সংক্রান্ত মামলায় শান্তনু ঠাকুর ও তাঁর পরিবারকে রক্ষাকবচ দিল হাইকোর্ট। উচ্চ আদালতে নির্দেশ, তাঁদের বিরুদ্ধে আপাতত কোনও কঠোর পদক্ষেপ করতে পারবে না পুলিস। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যা ও কর্মে উন্নতির যুগ অর্থকরি দিকটি কমবেশি শুভ। মানসিক চঞ্চলতা ও অস্থিরতা থাকবে। স্বাস্থ্যের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৪- উচ্চাঙ্গ সঙ্গীতশিল্পী, সেতার ও সুরবাহার বাদক ওস্তাদ আয়েত আলী খাঁর জন্ম
১৮৯৭- বাঙালি চলচ্চিত্র পরিচালক নীতীন বসুর জন্ম
১৯২০- ভারতীয় গণিতবিদ শ্রীনিবাস রামানুজনের মৃত্যু
১৯২৪- সাহিত্যিক নারায়ণ সান্যালের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮১.৫০ টাকা ৮৪.৯৩ টাকা
পাউন্ড ১০১.৪৭ টাকা ১০৫.৯২ টাকা
ইউরো ৮৭.১৪ টাকা ৯১.১৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪। দ্বিতীয়া ৬/১৩ দিবা ৭/৪৭। অনুরাধা নক্ষত্র ৫৮/৪০ রাত্রি ৩/৪০। সূর্যোদয় ৫/১১/৩০, সূর্যাস্ত ৫/৫৭/২৪। অমৃতযোগ প্রাতঃ ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৪৪ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/১৫ গতে অস্তাবধি। রাত্রি ৭/২৮ গতে ৮/৫৭ মধ্যে পুনঃ ২/৫৭ গতে ৩/৪১ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১২ মধ্যে পুনঃ ৩/৪১ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৪ গতে ১১/৩৪ মধ্যে। কালরাত্রি ৮/৪৫ গতে ১০/১০ মধ্যে। 
১৩ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪। দ্বিতীয়া দিবা ৬/২৮। অনুরাধা নক্ষত্র রাত্রি ২/২৬। সূর্যোদয় ৫/১২, সূর্যাস্ত ৫/৫৯। অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/৩৮ গতে ১০/১৫ মধ্যে ও ১২/১৫ গতে ২/৩৫ মধ্যে ও ৪/২০ গতে ৫/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৯/০ মধ্যে ও ২/৫০ গতে ৩/৩৪ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১১ মধ্যে ও ৩/৩৪ গতে ৫/১১ মধ্যে। বারবেলা ৮/২৪ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৪৭ গতে ১০/১১ মধ্যে। 
১৬ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: কেকেআর ৭/০ (১ ওভার)(বিপক্ষ পাঞ্জাব)

07:35:55 PM

আইপিএল: চোটের কারণে পাঞ্জাবের বিরুদ্ধে খেলছেন না কেকেআরের মিচেল স্টার্ক

07:28:29 PM

দেখে নিন ৫টা অবধি দেশের কোন অংশে কত ভোট পড়ল
লোকসভা নির্বাচন ২০২৪(দ্বিতীয় দফা): বিকেল পাঁচটা অবধি গোটা দেশে গড়ে ...বিশদ

07:25:25 PM

আইপিএল: টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত পাঞ্জাবের (বিপক্ষ কেকেআর)

07:15:19 PM

বিকেল ৫টা পর্যন্ত বাংলার ৩ আসনে কত ভোট পড়ল
লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফায়, বিকেল ৫টা অবধি বাংলার ৩ আসনে ...বিশদ

06:35:21 PM

সন্দেশখালিতে গেল এনএসজি টিম

05:12:03 PM