Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

দেবী চৌধুরানি মন্দির সংস্কার ৬ মাসে শেষ করতে নির্দেশ 

বিএনএ, জলপাইগুড়ি: রবিবার জলপাইগুড়ি জেলার রাজগঞ্জ ব্লকের শিকারপুরের ঐতিহ্যবাহী দেবী চৌধুরানির মন্দির পুনর্নির্মাণের কাজ খতিয়ে দেখেন পর্যটনমন্ত্রী গৌতম দেব। স্থানীয় বিধায়ক তৃণমূল কংগ্রেসের খগেশ্বর রায় সহ সরকারি আধিকারিকরা এদিন মন্ত্রীর সঙ্গে মন্দিরে যান। মন্ত্রী ছ’মাসের মধ্যেই পুড়ে যাওয়া মন্দিরটির পুনর্নির্মাণের কাজ শেষ করতে সংশ্লিষ্ট ঠিকাদারকে নির্দেশ দিয়েছেন। তবে স্থানীয় গ্রাম পঞ্চায়েতে সদস্য বিজেপির তপন রায় জানিয়েছেন, মন্দিরটির সঙ্গে গ্রামের লোকেদের আবেগ জড়িয়ে আছে। কিন্তু সেই আবেগকে গুরুত্ব না দিয়ে নিম্নমানের কাজ হচ্ছে সেখানে। তবে মন্ত্রী কাজের সমালোচনাকে গুরুত্ব নিতে নারাজ।
তপনবাবু বলেন, ঐতিহ্যবাহী এই মন্দিরের সঙ্গে গ্রামের প্রতিটি মানুষের আবেগ জড়িয়ে আছে। মন্ত্রী পুড়ে যাওয়া মন্দিরটি সংস্কারের উদ্যোগ নেওয়ায় আমরা খুশি। তবে নিম্নমানের কাজ হচ্ছে। আমরা ইঞ্জিনিয়ারদের কাছে সম্প্রতি অভিযোগও করেছি। মন্ত্রী আসায় আমরা তাঁকে এনিয়ে বিস্তারিত জানাতে চেয়েছিলাম। কিন্তু তিনি আমাদের সময় দিলেন না। মন্দির ঘুরে দেখে দ্রুত চলে যান।
পর্যটনমন্ত্রী গৌতম দেব বলেন, মন্দির পুনর্গঠনের কাজ আমি দেখে এসেছি। ছ’মাসের মধ্যে শেষ করতে নির্দেশ দিয়েছি। স্থানীয়দের ভাবাবেগকে সম্মান দিয়েই মন্দিরে কাজ চলছে। হেরিটেজ লুক রক্ষা করেই বেদি তৈরি করা হচ্ছে। নকশায় সামান্য সমস্যা হয়েছিল। পরবর্তীতে সেটা সংশোধন করা হয়েছে। ভালোভাবেই কাজ চলছে।
জলপাইগুড়ির শিকারপুর চা বাগানের দেবী চৌধুরানি ও ভবানী পাঠকের মন্দিরকে ঘিরে ইতিহাস জড়িয়ে আছে। বৈকুণ্ঠপুর রাজবংশের বংশধর দর্পদেব রায়কত ভবানী পাঠকের সংস্পর্শে এসেছিলেন। তিনিই এই মন্দিরটি স্থাপন করেছিলেন। ইংরেজ স্থপতি রেমন্ড হেলাইচ পাইন মন্দিরটি তৈরি করেছিলেন। ১৮৭১ সালে রাজা যোগেন্দ্রদেব রায়কতের আমলে মন্দিরটি সংস্কার করা হয়। সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের দেবী চৌধুরানি উপন্যাসেও এই মন্দিরের উল্লেখ রয়েছে। সাহিত্য প্রেমীদের কাছে বরাবরই আকর্ষণের কেন্দ্রবিন্দু এই মন্দিরটি। ইংরেজদের বিরুদ্ধে লড়াইয়ের সময় অনেক বিপ্লবীই এখানে আত্মগোপন করেছিলেন। ২০১৮ সালে এক বিধ্বংসী অগ্নিকাণ্ডে কাঠের মন্দিরটি পুড়ে ছাই হয়ে যায়। এর আগে একবার আগুন লেগে কাঠের মূর্তিগুলি নষ্ট হয়ে যায়। পরে মাটির প্রতিমা তৈরি করে পুজো চলছিল। ২০১৭ সালের অগ্নিকাণ্ডে মন্দিরটি ভস্মীভূত হয়ে যায়। সেদিনের রাতের আগুনে দেবী চৌধুরানি ও ভবানী পাঠকের মাটির মূর্তিগুলি পুড়ে যায়। মন্দিরও পুড়ে যায়। অগ্নিকাণ্ডে পুরোপুরি পুড়ে যায় আরও কয়েকটি কাঠের মূর্তিও। রাজ্য সরকার মন্দিরটি পুনর্গঠনের পরিকল্পনা করে। সেঅনুযায়ী কাজ শুরু হলেও কাজের মান নিয়ে বিজেপি প্রশ্ন তুলেছে। ৪৩ লক্ষ টাকা ব্যয়ে মন্দিরটির কাজ শুরু হয়। দিল্লির সংস্থার কাছ থেকে মন্দিরের নকশা বানিয়ে আনা হয়েছে। স্থানীয়দের সেই নকশা নিয়ে আপত্তি থাকায় সেটি পরবর্তীতে পরিবর্তন করা হয়। অসমের রঙ্গিয়ার শিল্পীদের দিয়ে কাঠের প্রতিমা তৈরি করা হবে। মন্দিরের চারদিকে পাঁচিল দেওয়া হবে। কুয়োটিও সংস্কার করা হবে। কিন্তু পঞ্চায়েত সদস্য সহ স্থানীয়দের অভিযোগ, নিম্নমানের কাজ চলছে। দুর্বল বেদি যেকোনও সময়ে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত হতে পারে। মন্দিরের সঙ্গে ভাবাবেগ জড়িয়ে থাকায় নির্মাণ সঠিকভাবে করার দাবি উঠেছে।  
19th  August, 2019
কথ্য ভাষায় পালা বেঁধে মালদহে রোগ
নিয়ে সচেতনতা বাড়াচ্ছেন আলকাপ শিল্পীরা 

সংবাদদাতা, পুরাতন মালদহ: ‘যদি গড়তে চাও দেশের উন্নয়ন, তবে হও সমাজ সচেতন/ সমাজ থেকে মুছে ফেলো এইচআইভির আবরণ’। ‘আয়রে আয় যুব সম্প্রদায়, রক্তদান মহান দান/ যদি কর সুস্থ শরীরে রক্তদান, তবে তোমার রক্তে পাবে কত প্রাণ’। ‘শোনো শোনো পল্লিবাসী তোমাদের জানাই/
ডেঙ্গু জ্বর হইতে সাবধান হওয়া চাই’। 
বিশদ

রায়গঞ্জের শ্রমিক মেলায় শ্রমিকদের দেড়
কোটি টাকার আর্থিক সুবিধা দেওয়া হচ্ছে 

বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জে তিন দিনের শ্রমিক মেলায় নির্মাণ, পরিবহণ, অসংগঠিত শ্রমিকদের প্রায় দেড় কোটি টাকার আর্থিক সাহায্য তুলে দেওয়া হবে। শ্রমদপ্তর সূত্রে জানা গিয়েছে, করোনেশন হাইস্কুল মাঠে ২৭ থেকে ২৯ জানুয়ারি তিন দিনের শ্রমিক মেলায় শুধুমাত্র রায়গঞ্জ মহকুমার ১৩৬৬ জন শ্রমিককে দেড় কোটি টাকার আর্থিক সাহায্য প্রদান করা হবে।  
বিশদ

জেলা রেজিস্টার অফিস থেকে হঠাৎ লোপাট
বহু ফাইল, চাঞ্চল্য দক্ষিণ দিনাজপুরে  

ইন্দ্র মহন্ত, বালুরঘাট, সংবাদদাতা: দক্ষিণ দিনাজপুর জেলার রেজিস্ট্রার অফিস থেকে বহু গুরুত্বপূর্ণ ফাইল লোপাট হয়ে যাওয়ায় আলোড়ন পড়ে গিয়েছে। জেলা প্রশাসনিক ভবন চত্বরে থাকা অফিস থেকে কিভাবে সেসব ফাইল উধাও হয়ে গেল, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। 
বিশদ

পুরভোটে টিকিট পেতে মরিয়া কাউন্সিলাররা
জনসংযোগ বাড়াতে ওয়ার্ডে ওয়ার্ডে 

বিএনএ, জলপাইগুড়ি: পুরসভা ভোটের আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশের পর জলপাইগুড়ি পুরসভার কাউন্সিলাররা জনসংযোগ বাড়াতে ময়দানে ঝাঁপিয়ে পড়েছেন। নির্বাচনের দিনক্ষণ ঘোষণা এখনও হয়নি। কিন্তু তাঁরা যাতে টিকিট পাওয়া থেকে বঞ্চিত না হন সেই জন্য দলের উঁচুতলায় নিয়মিত যোগাযোগ রাখছেন। পাশাপাশি নিয়মিত ওয়ার্ডের রাস্তাঘাটে ঘুরে বেড়াচ্ছেন।  
বিশদ

আলিপুরদুয়ারে যুবক খুন, অভিযুক্ত
বেপাত্তা, চলছে রাজনৈতিক চাপানউতোর 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ারে বৃহস্পতিবার রাতে শহরের উত্তর অরবিন্দনগরে পারিবারিক জমি বিবাদকে কেন্দ্র করে এক আত্মীয়ের লাইসেন্সপ্রাপ্ত পিস্তলের গুলিতে খুন হল এক যুবক। পুলিস জানিয়েছে, মৃত যুবকের নাম বাপি পণ্ডিত(২৩)।
বিশদ

কয়েক ঘণ্টায় উধাও চার হাজার কেজি
ভোজ্য তেল, এখনও হদিশ পেল না পুলিস 

সংবাদদাতা, পুরাতন মালদহ: দক্ষিণবঙ্গ থেকে ভোজ্য তেল নিয়ে এসে কালিয়াচকের ডাঙা এলাকায় একটি গোডাইনে মজুত করেছিল পাচারকারীরা। কিন্তু শেষরক্ষা হয়নি। তার কিছুক্ষণের মধ্যেই সেই তেল পাচারকারী লরির চালক ও খালাসিকে গ্রেপ্তার করে পুলিস। 
বিশদ

দক্ষিণ দিনাজপুর
ব্রেস্ট ক্যান্সার নিয়ে সচেতনতা
প্রচারে বাড়ি বাড়ি যাবে কন্যাশ্রীরা 

সংবাদদাতা, পতিরাম: এবার জেলার শহর ও গ্রামের বাড়ি বাড়ি গিয়ে মহিলাদের ব্রেস্ট ক্যান্সার সম্পর্কে সচেতন করবে কন্যাশ্রীরা। দক্ষিণ দিনাজপুর জেলায় এই উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন ও স্বাস্থ্যদপ্তর। 
বিশদ

পতঙ্গবাহী রোগ মোকাবিলায় আগামী
মাস থেকেই কাজ শুরু কোচবিহারে 

বিএনএ, কোচবিহার: ডেঙ্গু, জাপানি এনসেফেলাইটিসের মতো পতঙ্গবাহিত রোগ মোকাবিলায় এবার ফেব্রুয়ারি মাস থেকেই কোচবিহার জেলা স্বাস্থ্যদপ্তর কাজে নামছে। অন্যান্য বছর পতঙ্গবাহিত রোগ রুখতে যেসমস্ত কাজ জেলাজুড়ে চলে তা শুরু হতে হতে মে মাস গড়িয়ে যায়। 
বিশদ

বন্ধ রেডব্যাঙ্ক চা বাগানে দিনেই
দাঁতাল হাতির হামলা, মৃত ১, জখম ১ 

সংবাদদাতা, মালবাজার: শুক্রবার সকাল ১০টা নাগাদ ধূপগুড়ি ব্লকের বন্ধ রেডব্যাঙ্ক চা বাগানে ঘাস কাটতে গিয়ে হাতির হামলায় এক মহিলার মৃত্যু হয়। অন্য এক মহিলা হাতির আক্রমণে জখম হন। জখম ওই মহিলার চিকিৎসা চলছে জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে।  
বিশদ

ধর্ষণে অভিযুক্তের কঠোর শাস্তির দাবিতে মেখলিগঞ্জ থানায় বিক্ষোভ 

সংবাদদাতা, মাথাভাঙা: নাবালিকা ছাত্রীকে ধর্ষণের ঘটনায় অভিযুক্তের কঠোর শাস্তির দাবি জানিয়ে শুক্রবার মেখলিগঞ্জ থানায় স্থানীয় বাসিন্দারা বিক্ষোভ দেখান। যদিও পুলিস জানিয়েছে, অভিযুক্তকে ধরা হয়েছে।  
বিশদ

ডালখোলায় জাল বিলেতি মদের কারখানার হদিশ, বাজেয়াপ্ত মদ ও সরঞ্জাম 

বিএনএ, রায়গঞ্জ: জাল বিলেতি মদ তৈরির আন্তঃরাজ্য পাচার চক্রের হদিশ মিলল উত্তর দিনাজপুরের ডালখোলার আদিবাসী অধ্যুষিত গ্রামে। বৃহস্পতিবার গভীর রাতে ডালখোলা থানার হেমানপুর গ্রামে জাল বিলেতি মদ তৈরির কারখানার হদিশ মেলায় এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে।  
বিশদ

নওগাঁ কাণ্ডের পর সীমান্তে কড়াকড়ি আরও বাড়ল মালদহে 

বিএনএ, মালদহ: নওগাঁ কাণ্ডের পর সাধারণতন্ত্র দিবস উপলক্ষে মালদহে নিরাপত্তা আরও আঁটোসাঁটো করা হচ্ছে। বাংলাদেশ সীমান্ত পার হয়ে যাতে কেউ এজেলায় ঢুকে নাশকতা না চালাতে পারে তারজন্য নজরদারি দ্বিগুণ করা হয়েছে। সীমান্তবর্তী থানাগুলিকেও জেলা পুলিসের তরফে সতর্ক করে দেওয়া হয়েছে। 
বিশদ

কুড়িয়ে পাওয়া এটিএম কার্ড জমা দিলেন বালুরঘাটের যুবক 

সংবাদদাতা, পতিরাম: কুড়িয়ে পাওয়া এটিএম কার্ড বালুরঘাট থানায় জমা দিলেন বালুরঘাটের মণ্ডলপাড়ার যুবক নটবর রায়। পুলিস সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার দুপুরে নটবর রায় বালুরঘাটের বিশ্বাসপাড়ায় একটি ব্যাঙ্কের এটিএম কাউন্টারের টাকা তুলতে যান।  
বিশদ

হিলির ধলপাড়া পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ 

সংবাদদাতা, পতিরাম: হিলির ৩ নম্বর ধলপাড়া গ্রাম পঞ্চায়েতের তৃণমূল কংগ্রেসের প্রধানের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ তুলে শুক্রবার বিজেপি বিক্ষোভ দেখাল। বিজেপি নেতৃত্ব জানিয়েছে, স্বজনপোষণ সহ ১৫ দফা দাবিতে স্মারকলিপি দেওয়া হয়েছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
জীবানন্দ বসু, কলকাতা: সংঘাতের আবহেই কি আগামীকাল রবিবার সাধারণতন্ত্র দিবসে রাজ্যপাল জগদীপ ধনকার ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুখোমুখি হতে চলেছেন? সাংবিধানিক রীতি ও সৌজন্যের কারণেই কি তাঁদের দু’জনকে কাল পাশাপাশি দেখা যাবে? ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বছরের শুরুতেই ফের বাস ভাড়া বৃদ্ধির দাবিতে সুর চড়াচ্ছেন মালিক সংগঠনের নেতারা। একাধিক সংগঠন এ নিয়ে ইতিমধ্যেই নিজেদের মধ্যে বৈঠক করেছে। কয়েকটি সংগঠন আবার আরও এগিয়ে পরিবহণ দপ্তরে চিঠিও দিয়েছে ভাড়া বৃদ্ধির দাবি জানিয়ে।   ...

অকল্যান্ড, ২৪ জানুয়ারি: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পিছিয়ে পড়ে একদিনের সিরিজ জেতার পর ভারতের আত্মবিশ্বাস যে অনেকটাই বেড়েছে তার প্রমাণ মিলল শুক্রবার। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের প্রথম ...

সংবাদদাতা, কান্দি: বৃহস্পতিবার রাতে খবর পেয়ে বড়ঞা থানার শ্রীরামপুর গ্রাম থেকে আগ্নেয়াস্ত্র সহ এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিস। ধৃতের নাম সাদ্দাম শেখ। ওই গ্রামেই তার বাড়ি।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন থাকা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় ভোটদাতা দিবস
১৮৫০: অভিনেতা অর্ধেন্দু শেখর মুস্তাফির জন্ম
১৮৫৬: সমাজসেবক ও লেখক অশ্বিনীকুমার দত্তের জন্ম
১৮৭৪: ইংরেজ লেখক সামারসেট মমের জন্ম  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫১ টাকা ৭২.২১ টাকা
পাউন্ড ৯১.৯৮ টাকা ৯৫.৩২ টাকা
ইউরো ৭৭.৩৮ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৭১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৬২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,২০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ মাঘ ১৪২৬, ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, প্রতিপদ ৫৫/২৪ রাত্রি ৪/৩২। শ্রবণা ৫৫/৩৩ রাত্রি ৪/৩৬। সূ উ ৬/২২/৭, অ ৫/১৫/৩১, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৩ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/১৪ গতে ২/০ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩৭ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৫৪ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
১০ মাঘ ১৪২৬, ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, প্রতিপদ ৫২/৪৫/৪২ রাত্রি ৩/৩১/৩১। শ্রবণা ৫৪/৮/১ শেষরাত্রি ৪/৪/২৬। সূ উ ৬/২৫/১৪, অ ৫/১৪/৮, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫৭ মধ্যে ও রাত্রি ৭/৫৮ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ১/৫৮ মধ্যে ও ২/৫০ গতে ৪/৩৩ মধ্যে। কালবেলা ৭/৪৬/২১ মধ্যে ও ৩/৫৪/২ গতে ৫/১৪/৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৪/১ মধ্যে ও ৪/৪৬/২০ গতে ৬/২৪/৫৫ মধ্যে। 
২৯ জমাদিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আধার ও প্যান নম্বর জমা না দিলে কাটা হবে ২০ শতাংশ টিডিএস 
আধার ও প্যান নম্বর জমা দেননি? তাহলে কিন্তু আপনার আয়ের ...বিশদ

08:55:31 AM

হাওড়া পুরভোটে সব আসনে প্রার্থী দেবে শিবসেনা 
হাওড়া পুরসভার আসন্ন নির্বাচনে সবক’টি ওয়ার্ডেই প্রার্থী দেবে শিবসেনা। গত ...বিশদ

08:55:00 AM

হুগলির ৩৮টি প্রাথমিক বিদ্যালয় সংস্কারে অর্থ অনুমোদন 
হুগলি জেলার ৩৮টি প্রাথমিক বিদ্যালয় সংস্কারের জন্যে প্রায় দেড় কোটি ...বিশদ

08:50:00 AM

টালা ব্রিজ ভাঙার বিজ্ঞপ্তি জারি হল, বন্ধ হচ্ছে ৩১ জানুয়ারি মধ্যরাত থেকে
 

টালা ব্রিজ ভাঙার বিজ্ঞপ্তি জারি হল শুক্রবার। ৩১ জানুয়ারি রাত ...বিশদ

08:45:00 AM

ফেব্রুয়ারিতে ছাত্রী সংসদের ভোট চায় ডায়মন্ডহারবার মহিলা বিশ্ববিদ্যালয় 
ছাত্রী সংসদের নির্বাচন নিয়ে অনেকটাই পিছিয়ে ডায়মন্ডহারবার মহিলা বিশ্ববিদ্যালয়। কবে ...বিশদ

08:40:00 AM

সরকারি কমীদের জিপিএফ-এ সুদের হার ৭.৯ শতাংশই রইল 
রাজ্য সরকারি কর্মীদের জেনারেল প্রভিডেন্ট ফান্ডে (জিপিএফ) সুদের হার অপরিবর্তিত ...বিশদ

08:35:00 AM