Bartaman Patrika
বিদেশ
 

  ফের গণভোট, না কি ব্রেক্সিট চুক্তি পাশ, ডিসেম্বরের নির্বাচনে উত্তর দেবেন ব্রিটেনবাসী

৮ নভেম্বর: ব্রেক্সিটকে কেন্দ্র করে ভোটের ঢাকে কাঠি পড়েছে ব্রিটেনে। ১২ ডিসেম্বরের অনুষ্ঠিত হবে সাধারণ নির্বাচন। সেই লক্ষ্যে ভোটপ্রচারে নেমে পড়েছে রাজনৈতিক দলগুলি। আর এই ভোট উত্তাপের মধ্যেই তড়িঘড়ি বড়দিনের উৎসবের মেতেছেন ব্রিটিশরা। যে ক্রিসমাসের আয়োজন সাধারণত ১ ডিসেম্বর থেকে শুরু করে সবাই, তা নভেম্বর থেকেই শুরু হয়ে গিয়েছে। কেউ কেউ আবার ৫ নভেম্বরের ‘বোনফায়ার নাইট’ থেকেই শুরু করে দিয়েছেন বড়দিনের উৎসব উদযাপন।
২০১৬ সালের গণভোট পরবর্তী ব্রেক্সিট নিয়ে নাজেহাল ব্রিটিশ প্রশাসন। যার জেরে পার্লামেন্ট অচল হয়ে রয়েছে। বুধবার রাতেই কনজারভেটিভ পার্টির হয়ে প্রচার শুরু করে দিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বোরিস জনসন। বার্মিংহামে গিয়ে তিনি বলেন, ‘প্রচারে যা বলেছি, তা করব।’ গত কয়েক বছর ধরে দেশের সাধারণ মানুষ এবং রাজনীতিবিদের মধ্যে আড়াআড়ি বিভাজন তৈরি করেছে ব্রেক্সিট। আর এবারের আসন্ন নির্বাচন সেই বিভাজনকে ফের একবার তুলে ধরবে বলে মনে করছে সমীক্ষক সংস্থাগুলি।
‘ব্রেক্সিটপন্থী’রা যেখানে কনজারভেটিভ ও ব্রেক্সিট পার্টির ভোটব্যাঙ্ক, সেখানে লিবারেল ডেমোক্র্যাটস এবং স্কটিশ ন্যাশনাল পার্টির সমর্থক হলেন ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে থাকতে চাওয়া মানুষ। মধ্যপন্থা নিয়ে চলছে ব্রিটিশ পার্লামেন্টের প্রধান বিরোধী দল লেবার পার্টি। কিন্তু, ফের গণভোটের দাবিতে প্রচারে নেমেছে তারা। ২০১৭ সালের সাধারণ নির্বাচনের ফলে দেখা গিয়েছে, বর্ষীয়ান ভোটাররা দু’হাত তুলে কনজারভেটিভ পার্টিকে সমর্থন দিয়েছে। সেইসঙ্গে, ভারতীয় সম্প্রদায়ের বড় অংশের ভোট পেয়েছে তারা। অন্যদিকে, লেবার পার্টির প্রতি সমর্থন রয়েছে তরুণ প্রজন্মের। সেই প্রবণতা এখনও চলছে।
একইভাবে সাম্প্রতিককালের সমীক্ষা রিপোর্টে উঠে এসেছে, ১৮-২৪ বছর বয়সী তরুণ প্রজন্ম বামপন্থী লেবার পার্টির সমর্থক। অন্যদিকে, ৭০ বছরের বেশি বয়সী ভোটারের সিংহভাগ সমর্থন রয়েছে শাসক কনজারভেটিভ পার্টির প্রতি। ‘ইউগভ’-এর তথ্য অনুযায়ী, সমীক্ষায় অংশগ্রহণ করা ৬০ শতাংশ ভোটার দেশের সাধারণ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন। কিন্তু, ৬০ বছর বা তার বেশি বয়সী ভোটারদের ধরলে ভোটদানের পরিমাণ ছাড়াতে পারে ৭০ শতাংশ। আর বয়সের নিরিখে এই পরিসংখ্যান যদি ভোটবাক্সে পড়ে, তাহলে বর্ষীয়ান ভোটাররাই কনজারভেটিভ পার্টির ‘ট্রাম্প কার্ড’ হতে পারে।
শিক্ষাগত যোগ্যতাও এবারের ভোটে বড় প্রভাব ফেলতে পারে। সমীক্ষায় দেখা গিয়েছে, বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি থাকা নাগরিকরা লেবার পার্টি এবং লিবারেল ডেমোক্র্যাটদের (লিব ডেম) ভোট দিতে পারে। কিন্তু, স্কুল পড়ুয়াদের ভোট যেতে পারে কনজারভেটিভ বা ব্রেক্সিট পার্টির দিকে। গত কয়েক বছরের ভোটে লিব ডেমের জনপ্রিয়তা কমলেও পরিস্থিতির বদল হয়েছে। নির্বাচন পরবর্তী পরিস্থিতির কথা চিন্তা করে লিব ডেমকে অনেকে গুরুত্ব দিতে শুরু করেছে। সে জন্য গত মে মাসের স্থানীয় নির্বাচনে ৭০০-এরও বেশি আসন পেয়েছিল তারা। ইউরোপের নির্বাচনে ১৩ শতাংশ ভোট তাদের দিকে স্যুইং করায় লেবার পার্টিকে সরিয়ে দ্বিতীয় স্থানে চলে এসেছিল লিব ডেম। আর কনজারভেটিভরা চলে যায় পঞ্চম স্থানে।
প্রসঙ্গত, ব্রেক্সিট নিয়ে গণভোট পরবর্তী ২০১৭ সালে সাধারণ নির্বাচন হয়েছিল ব্রিটেনে। যেখানে একক বৃহত্তম দলে পরিণত হয়েছিল কনজারভেটিভ পার্টি। তারপর গত চার বছরে তৃতীয়বারের জন্য সাধারণ নির্বাচনে যাচ্ছে ব্রিটেন।

09th  November, 2019
করোনা প্রতিরোধে ব্যর্থতা মানল সুইডেন,
ইউরোপের জন্য সীমান্ত খুলছে জার্মানি

 নয়াদিল্লি, ৩ জুন: মহামারী রুখতে বিশ্বের অধিকাংশ দেশ যেখানে কঠোর লকডাউনের নীতি মেনে চলেছে, সেখানে সুইডেন প্রথম থেকেই ব্যতিক্রমী ছিল। যদিও সরকারের সেই সিদ্ধান্ত যে ভুল ছিল, তা কার্যত মেনে নিলেন সুইডেনের মুখ্য মহামারী বিশারদ অ্যান্ডার্স টেগনেল।
বিশদ

বিতর্ক উস্কে সস্ত্রীক ট্রাম্পের গির্জা সফর,
প্রতিবাদ মিছিলে জর্জ ফ্লয়েডের পরিবার

ওয়াশিংটন ও ভাটিকান, ৩ মে: বর্ণবৈষম্য একটি পাপ। তবে সহিংস বিক্ষোভও ঠিক নয়। অবশেষে আমেরিকার অগ্নিগর্ভ পরিস্থিতি নিয়ে মুখ খুললেন পোপ ফ্রান্সিস। বুধবার তিনি বলেছেন,‘ বর্ণবৈষম্য ভুলে আমেরিকা দ্রুত স্বাভাবিক হোক।
বিশদ

বিক্ষোভকারীদের বাড়িতে আশ্রয়
দিলেন ভারতীয় বংশোদ্ভূত

নয়াদিল্লি, ৩ জুন: বর্ণবিদ্বেষের বিরুদ্ধে লড়াইয়ে ওয়াশিংটনে প্রতিবাদীদের পাশে দাঁড়ালেন ভারতীয় বংশোদ্ভূত রাহুল দুবে। ৭০ জন বিক্ষোভকারীকে পুলিসের ছোঁড়া কাঁদানে গ্যাসের শেল আর পিপার স্প্রে থেকে বাঁচাতে তিনি বাড়িতে আশ্রয় দেন।
বিশদ

জি-৭ সম্মেলনে ভারত সহ
৪ দেশকে আমন্ত্রণ, ক্ষুব্ধ চীন

 বেজিং ও ওয়াশিংটন, ৩ জুন: চীনের সঙ্গে সীমান্ত নিয়ে উত্তেজনার মধ্যে জি-৭ বৈঠকে ভারতকে আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুধু ভারত নয়, রাশিয়া, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়াকে আমন্ত্রণ জানিয়েছে ওয়াশিংটন। যা নিয়ে রীতিমতো ক্ষুব্ধ চীন।
বিশদ

 ব্রিটেনে ‘বিএএম‌ই’ সম্প্রদায়ের মধ্যেই
করোনার ঝুঁকি বেশি, বলল পিএইচ‌ই

 রূপঞ্জনা দত্ত, লন্ডন, ৩ জুন: করোনায় মৃত্যু এবং আক্রান্তের নিরিখে ব্রিটেনে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন ব্ল্যাক অ্যান্ড এথনিক মাইনরিটি (বিএএম‌ই) গোষ্ঠীর মানুষ। এ ব্যাপারে একটি রিপোর্ট প্রকাশ করেছে পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচ‌ই)।
বিশদ

 সেনা নামিয়ে বিক্ষোভ
‘ঠান্ডা’ করার হুমকি ট্রাম্পের
প্রতিবাদ সত্য নাদেলা, ইন্দ্রা নুয়ি, জর্জ ক্লুনির

ওয়াশিংটন, ২ জুন: ‘আমার দম বন্ধ হয়ে আসছে’। ‘কৃষ্ণাঙ্গদের জীবনও মূল্যবান’। জোড়া স্লোগানে বিক্ষোভ অব্যাহত আমেরিকায়। হোয়াইট হাউসের দোরগোড়ায় বিক্ষোভ চলে আসায় বাঙ্কারে আশ্রয় নিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। 
বিশদ

03rd  June, 2020
চীনা আগ্রাসনের বিরুদ্ধে
ভারতের পাশে আমেরিকা
মোদি-ট্রাম্প কথা

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২ জুন: চীনকে সতর্ক করে ভারতের পাশে থাকার স্পষ্ট বার্তা দিল আমেরিকা। মঙ্গলবার রাতেই হটলাইনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রধানমন্ত্রীর দপ্তর জানিয়েছে, ভারত-চীন সীমান্ত সমস্যা নিয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়। 
বিশদ

03rd  June, 2020
দক্ষিণ ও মধ্য আমেরিকায় বাড়তে
পারে করোনা, সতর্কবার্তা দিল হু

নয়াদিল্লি, ২ জুন: করোনা ভাইরাসে ফের মৃত্যু চীনে। এবার এই মারণ ভাইরাসের বলি হলেন উহানের চিকিৎসক হু ওয়েফেং। যে চিকিৎসক করোনা নিয়ে সবার আগে গোটা বিশ্বকে সতর্ক করেছিলেন সেই লি ওয়েনলিয়াংয়ের সহকারী ছিলেন উহান সেন্ট্রাল হাসপাতালের ইউরোলজিস্ট ওয়েফেং।
বিশদ

03rd  June, 2020
শ্বাসরোধেই মৃত্যু ফ্লয়েডের,
রিপোর্ট পারিবারিক অটপ্সিতে

মিনিয়াপোলিস, ২ জুন (এপি): জর্জ ফ্লয়েডকে কাবু করতে হাঁটু দিয়ে চেপে ধরেছিলেন মিনিয়াপোলিসের শ্বেতাঙ্গ পুলিস আধিকারিক। তাতেই কৃষ্ণাঙ্গ ওই যুবকের মাথায় রক্ত সঞ্চালন সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। ওই পুলিসকর্মীর হাঁটুর চাপে তাঁর শ্বাস নিতে কষ্ট হচ্ছিল।
বিশদ

03rd  June, 2020
মাস্ক ও চোখের নিরাপত্তা নিয়ে
সতর্কবাণী কানাডার গবেষকদের

টরেন্টো, ২ জুন (পিটিআই): সংক্রমণ রুখতে মাস্ক ও চোখের নিরাপত্তার উপর জোর দিলেন কানাডার গবেষকরা। ‘দি ল্যানসেট’ মেডিক্যাল জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে গবেষকরা দাবি করেছেন, দু’জনের মধ্যে অন্তত দু’মিটার বা তারও বেশি দূরত্ব বজায় থাকলে সংক্রমণ এড়ানো যেতে পারে।
বিশদ

03rd  June, 2020
রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে নির্বাচন ১৭ই

রাষ্ট্রসঙ্ঘ, ২ জুন (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের পাঁচটি অস্থায়ী সদস্য পদের জন্য আগামী ১৭ জুন ভোট গ্রহণ করা হবে। সোমবার এই ভোটাভুটির দিনক্ষণ ঘোষণা করা হয়েছে।
বিশদ

03rd  June, 2020
আক্রান্ত বাড়লেও রাশিয়ায় শিথিল লকডাউন
অচলাবস্থা কাটিয়ে স্বাভাবিক
হওয়ার পথে একাধিক দেশ

নয়াদিল্লি, ১ জুন: করোনার প্রকোপে ধুঁকছে সাম্বার দেশ ব্রাজিল। প্রথম স্থানাধিকারী আমেরিকার পর আক্রান্তের সংখ্যার নিরিখে বিশ্বে দ্বিতীয় স্থানে উঠে এসেছে লাতিন আমেরিকার দেশটি। গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৬ হাজার ৪০৯ জনের শরীরে সংক্রমণের অস্তিত্ব মেলায় সে দেশের মোট আক্রান্ত বেড়ে হয়েছে ৫ লক্ষ ১৪ হাজার ৮৪৯।
বিশদ

02nd  June, 2020
 সামাজিক দূরত্ব বজায় রাখতে তৈরি
হল শিং বিশিষ্ট টুপি, ইয়াবড় জুতো

ট্রান্সেলভেনিয়া (রোমানিয়া) ও প্যারিস, ১ জুন: কোভিডকে ঠান্ডা করতে কতই না চেষ্টা! লকডাউন, সমাজিক দূরত্ববিধি, মুখে মাস্ক, হাতে স্যানিটাইজার‑আরও কতকিছু! অন্তত, টিকা আবিষ্কার না হওয়া পর্যন্ত এই রকম কত শত চেষ্টা যে চলবে তার কোনও ইয়ত্তা নেই।
বিশদ

02nd  June, 2020
আমেরিকা জ্বলছেই, স্ত্রী ও পুত্রকে
নিয়ে আন্ডারগ্রাউন্ড বাঙ্কারে ট্রাম্প

ওয়াশিংটন, ১ জুন: শ্বেতাঙ্গ পুলিসের অত্যাচারে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় বিক্ষোভের আগুন অব্যাহত। রণক্ষেত্র গোটা আমেরিকা। প্রতিবাদের ঝড় আছড়ে পড়ল হোয়াইট হাউসের সামনেও। অশান্তির সূত্রপাত হোয়াইট হাউসের পাশের একটি পার্কে।
বিশদ

02nd  June, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনায় মৃত্যুহারে দেশে শীর্ষস্থানে উঠে এসেছে গুজরাত। কেন্দ্রীয় সরকারের এই তথ্য সামনে আসার পর ওয়াকিবহাল মহলের বক্তব্য, এটা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সমালোচকদের জন্য যোগ্য জবাব। রবিবার রাজ্যে মোট কোভিড পরীক্ষা দু’লক্ষ পার করেছে। ...

নিজস্ব প্রতিনিধি,বারাসত: মঙ্গলবার সন্ধ্যার প্রবল বৃষ্টিতে বসিরহাট পুরসভার একাধিক ওয়ার্ডের কয়েকশো বাড়ি জলমগ্ন হয়ে গিয়েছে। বেশ কিছু জায়গায় ঘরের মধ্যে হাঁটু সমান জল দাঁড়িয়ে রয়েছে। ...

  রেকর্ড প্রোডিউসার কোম্পানি সারেগামা ও ফেসবুকের মধ্যে এক অভিনব চুক্তি স্বাক্ষরিত হল। ফলে এবার থেকে ফেসবুক ও ইনস্টাগ্রামে সারেগামার সমস্ত গান নেটিজেনরা ব্যবহার করতে পারবেন। ...

নয়াদিল্লি, ৩ জুন: চোটের কারণে দীর্ঘদিন মাঠের বাইরে হার্দিক পান্ডিয়া। ভারতী দলের এই তারকা অলরাউন্ডারটিকে শেষবার টিম ইন্ডিয়ার জার্সি পরে খেলতে দেখা গিয়েছিল ২০১৮ সালে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়, প্রতিযোগিতামূলক পরীক্ষার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসাতে যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩২: শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃতের রচনাকার মহেন্দ্রনাথ গুপ্তের (শ্রীম) মৃত্যু
১৯৩৬: অভিনেত্রী নূতনের জন্ম
১৯৫৯: শিল্পপতি অনিল আম্বানির জন্ম
১৯৭৪: অভিনেতা অহীন্দ্র চৌধুরির মৃত্যু
১৯৭৫ - মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির জন্ম
১৯৮৫: জার্মান ফুটবলার লুকাস পোডোলোস্কির জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.২৯ টাকা ৭৬.০১ টাকা
পাউন্ড ৯২.৯৪ টাকা ৯৬.২৩ টাকা
ইউরো ৮২.৬৮ টাকা ৮৫.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ৪ জুন ২০২০, বৃহস্পতিবার, ত্রয়োদশী ২/৫৮ প্রাতঃ ৬/৭ পরে চর্তুদশী ৫৫/৫২ রাত্রি ৩/১৬। বিশাখা নক্ষত্র ৩৪/১৩ রাত্রি ৬/৩৭। সূর্যোদয় ৪/৫৫/১৬, সূর্যাস্ত ৬/১৪/৯। অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৭ গতে ৯/৫ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/২৯ গতে উদয়াবধি। বারবেলা ২/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৫ গতে ১২/৫৫ মধ্যে।
২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ৪ জুন ২০২০, বৃহস্পতিবার, ত্রয়োদশী প্রাতঃ ৫/১ পরে চর্তুদশী রাত্রি ২/৫৩। বিশাখানক্ষত্র সন্ধ্যা ৬/২২। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ৩/৪১ গতে ৬/১৬ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১১ মধ্যে ও ১২/০ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। কালবেলা ২/৫৬ গতে ৬/১৬ মধ্যে। কালরাত্রি ১১/৩৬ গতে ১২/৫৬ মধ্যে।
১১ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজস্থানে একদিনে করোনা আক্রান্ত ৬৮ 
গত ২৪ ঘণ্টায় রাজস্থানে করোনা আক্রান্ত হল ৬৮ জন। এই ...বিশদ

12:09:07 PM

নবান্নে স্যানিটাইজেশনের কাজ শুরু হল 
গোটা নবান্নে স্যানিটাইজেশনের সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী। আজ ও কাল ...বিশদ

12:07:19 PM

করোনা: কোন কোন দেশ বেশি আক্রান্ত? 
করোনায় আক্রান্তের বিচারে তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। এদেশে করোনায় আক্রান্ত ...বিশদ

11:37:07 AM

ঝড়ের ক্ষতি খতিয়ে দেখতে আজ রাজ্যে কেন্দ্রীয় প্রতিনিধি দল 
ঘূর্ণিঝড় বিধ্বস্ত এলাকা পরিদর্শনে বাংলায় আসেছে কেন্দ্রীয় প্রতিনিধিদল। স্বরাষ্ট্র ...বিশদ

10:35:33 AM

প্রতিবাদীদের পাশেই ওবামা
কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যু ঘিরে উত্তাল হয়েছে আমেরিকা। ...বিশদ

10:22:32 AM

প্রয়াত গীতিকার আনওয়ার সাগর
প্রয়াত বলিউডের প্রবীণ গীতিকার আনওয়ার সাগর। বয়স হয়েছিল ৭০। গতকাল ...বিশদ

09:56:24 AM