Bartaman Patrika
বিদেশ
 

  ফের গণভোট, না কি ব্রেক্সিট চুক্তি পাশ, ডিসেম্বরের নির্বাচনে উত্তর দেবেন ব্রিটেনবাসী

৮ নভেম্বর: ব্রেক্সিটকে কেন্দ্র করে ভোটের ঢাকে কাঠি পড়েছে ব্রিটেনে। ১২ ডিসেম্বরের অনুষ্ঠিত হবে সাধারণ নির্বাচন। সেই লক্ষ্যে ভোটপ্রচারে নেমে পড়েছে রাজনৈতিক দলগুলি। আর এই ভোট উত্তাপের মধ্যেই তড়িঘড়ি বড়দিনের উৎসবের মেতেছেন ব্রিটিশরা। যে ক্রিসমাসের আয়োজন সাধারণত ১ ডিসেম্বর থেকে শুরু করে সবাই, তা নভেম্বর থেকেই শুরু হয়ে গিয়েছে। কেউ কেউ আবার ৫ নভেম্বরের ‘বোনফায়ার নাইট’ থেকেই শুরু করে দিয়েছেন বড়দিনের উৎসব উদযাপন।
২০১৬ সালের গণভোট পরবর্তী ব্রেক্সিট নিয়ে নাজেহাল ব্রিটিশ প্রশাসন। যার জেরে পার্লামেন্ট অচল হয়ে রয়েছে। বুধবার রাতেই কনজারভেটিভ পার্টির হয়ে প্রচার শুরু করে দিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বোরিস জনসন। বার্মিংহামে গিয়ে তিনি বলেন, ‘প্রচারে যা বলেছি, তা করব।’ গত কয়েক বছর ধরে দেশের সাধারণ মানুষ এবং রাজনীতিবিদের মধ্যে আড়াআড়ি বিভাজন তৈরি করেছে ব্রেক্সিট। আর এবারের আসন্ন নির্বাচন সেই বিভাজনকে ফের একবার তুলে ধরবে বলে মনে করছে সমীক্ষক সংস্থাগুলি।
‘ব্রেক্সিটপন্থী’রা যেখানে কনজারভেটিভ ও ব্রেক্সিট পার্টির ভোটব্যাঙ্ক, সেখানে লিবারেল ডেমোক্র্যাটস এবং স্কটিশ ন্যাশনাল পার্টির সমর্থক হলেন ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে থাকতে চাওয়া মানুষ। মধ্যপন্থা নিয়ে চলছে ব্রিটিশ পার্লামেন্টের প্রধান বিরোধী দল লেবার পার্টি। কিন্তু, ফের গণভোটের দাবিতে প্রচারে নেমেছে তারা। ২০১৭ সালের সাধারণ নির্বাচনের ফলে দেখা গিয়েছে, বর্ষীয়ান ভোটাররা দু’হাত তুলে কনজারভেটিভ পার্টিকে সমর্থন দিয়েছে। সেইসঙ্গে, ভারতীয় সম্প্রদায়ের বড় অংশের ভোট পেয়েছে তারা। অন্যদিকে, লেবার পার্টির প্রতি সমর্থন রয়েছে তরুণ প্রজন্মের। সেই প্রবণতা এখনও চলছে।
একইভাবে সাম্প্রতিককালের সমীক্ষা রিপোর্টে উঠে এসেছে, ১৮-২৪ বছর বয়সী তরুণ প্রজন্ম বামপন্থী লেবার পার্টির সমর্থক। অন্যদিকে, ৭০ বছরের বেশি বয়সী ভোটারের সিংহভাগ সমর্থন রয়েছে শাসক কনজারভেটিভ পার্টির প্রতি। ‘ইউগভ’-এর তথ্য অনুযায়ী, সমীক্ষায় অংশগ্রহণ করা ৬০ শতাংশ ভোটার দেশের সাধারণ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন। কিন্তু, ৬০ বছর বা তার বেশি বয়সী ভোটারদের ধরলে ভোটদানের পরিমাণ ছাড়াতে পারে ৭০ শতাংশ। আর বয়সের নিরিখে এই পরিসংখ্যান যদি ভোটবাক্সে পড়ে, তাহলে বর্ষীয়ান ভোটাররাই কনজারভেটিভ পার্টির ‘ট্রাম্প কার্ড’ হতে পারে।
শিক্ষাগত যোগ্যতাও এবারের ভোটে বড় প্রভাব ফেলতে পারে। সমীক্ষায় দেখা গিয়েছে, বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি থাকা নাগরিকরা লেবার পার্টি এবং লিবারেল ডেমোক্র্যাটদের (লিব ডেম) ভোট দিতে পারে। কিন্তু, স্কুল পড়ুয়াদের ভোট যেতে পারে কনজারভেটিভ বা ব্রেক্সিট পার্টির দিকে। গত কয়েক বছরের ভোটে লিব ডেমের জনপ্রিয়তা কমলেও পরিস্থিতির বদল হয়েছে। নির্বাচন পরবর্তী পরিস্থিতির কথা চিন্তা করে লিব ডেমকে অনেকে গুরুত্ব দিতে শুরু করেছে। সে জন্য গত মে মাসের স্থানীয় নির্বাচনে ৭০০-এরও বেশি আসন পেয়েছিল তারা। ইউরোপের নির্বাচনে ১৩ শতাংশ ভোট তাদের দিকে স্যুইং করায় লেবার পার্টিকে সরিয়ে দ্বিতীয় স্থানে চলে এসেছিল লিব ডেম। আর কনজারভেটিভরা চলে যায় পঞ্চম স্থানে।
প্রসঙ্গত, ব্রেক্সিট নিয়ে গণভোট পরবর্তী ২০১৭ সালে সাধারণ নির্বাচন হয়েছিল ব্রিটেনে। যেখানে একক বৃহত্তম দলে পরিণত হয়েছিল কনজারভেটিভ পার্টি। তারপর গত চার বছরে তৃতীয়বারের জন্য সাধারণ নির্বাচনে যাচ্ছে ব্রিটেন।

09th  November, 2019
ভুয়ো টাইম ম্যাগাজিনের কভার, তথ্য দিয়ে মার্কিন বিদেশ দপ্তরে চাকরি করার অভিযোগ, অস্বস্তিতে ট্রাম্প প্রশাসন 

ওয়াশিংটন, ১৩ নভেম্বর: ভুয়ো তথ্য দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশ দপ্তরের উচ্চপদে চাকরি করার অভিযোগ উঠল এক মহিলার বিরুদ্ধে। জানা গিয়েছে, মীনা চ্যাং নামে ওই মহিলা বিখ্যাত টাইম ম্যাগাজিনের কভারে নিজের ছবি বসিয়ে একটি বিশেষ সংখ্যা তৈরি করেন।  
বিশদ

ভোটের কথা মাথায় রেখে কাশ্মীর
ইস্যুতে সুর বদল লেবার পার্টির

রূপাঞ্জনা দত্ত, ১৩ নভেম্বর: ভোট বড় বালাই। নির্বাচনের কথা মাথায় রেখে কাশ্মীর ইস্যুতে পিছু হটল লেবার পার্টি। ব্রিটেনে বাসরত ভারতীয়দের পাশাপাশি ভারতের ক্ষোভ প্রশমনে কাশ্মীর ইস্যুকে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক বিষয় বলেই মেনে নিল তারা। শুধু তাই নয়, কাশ্মীর নিয়ে লেবার পার্টি কোনওরকম নাক গলাবে না বলেও জানানো হয়েছে।  
বিশদ

বিগত ৫০ বছরের মধ্যে সবচেয়ে বড় বানে ভাসল ভেনিসের একাংশ 

রোম, ১৩ নভেম্বর: বিগত ৫০ বছরের মধ্যে সবচেয়ে বড় বানে (অ্যাকুয়া আলটা) প্লাবিত হল ভেনিসের একাংশ। এর জেরে জরুরি অবস্থা জারি করেছেন ভেনিসের মেয়র লুগি ব্রুগনারো। প্রশাসনের তরফে সান মার্কোর সমস্ত স্কুল বন্ধ রাখতে বলা হয়েছে।
বিশদ

কুলভূষণের বিচারে চাপের মুখে
আইন সংশোধন করছে পাকিস্তান

ইসলামাবাদ, ১৩ নভেম্বর (পিটিআই): ১৭ জুলাই আন্তর্জাতিক আদালতের রায়ে মুখ পুড়েছিল পাকিস্তানের। রুলভূষণ যাদবের ফাঁসির সাজা স্থগিত রাখতে হয়েছিল। দীর্ঘ টালবাহানার পর ভারতের দাবি মেনে সেপ্টেম্বরের গোড়ায় কুলভূষণের সঙ্গে কূটনৈতিকভাবে যোগাযোগের সুযোগও দিতে হয়েছে ইসলামাবাদকে।  
বিশদ

জাতিগোষ্ঠী হিসেবে স্বীকৃতির দাবিতে ব্রিটেন সরকারের বিরুদ্ধে হাইকোর্টের দ্বারস্থ শিখরা 

নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ১৩ নভেম্বর: ২০২১ সালের জনগণনায় জাতিগোষ্ঠী হিসেবে শিখদের চিহ্নিত করার প্রস্তাব ‘বেআইনিভাবে’ প্রত্যাখ্যান করেছে ব্রিটেন সরকার। এমন অভিযোগ তুলে এবার হাইকোর্টের দ্বারস্থ হলেন ব্রিটেনে বসবাসকারী শিখরা। তাঁদের দাবি, ব্রিটেনে প্রায় ৮ লক্ষ শিখ বসবাস করেন।
বিশদ

কুলভূষণ মামলা: আইন সংশোধনের
রিপোর্ট খারিজ করল পাকিস্তান সেনা

সলামাবাদ, ১৩ নভেম্বর: সেনা আদালতের রায়ের বিরুদ্ধে কুলভূষণ যাদবকে নাগরিক আদালতে আবেদনের সুযোগ দিতে আইন সংশোধনের রিপোর্ট জল্পনামূলক। তা সঠিক নয়। বুধবার সন্ধ্যায় এই ট্যুইট করলেন পাক সেনার মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর। 
বিশদ

বৌদ্ধ সন্ন্যাসী কুমারজীবার পথেই চীন সফরে দুই বিজেপি নেতা 

বেজিং, ১৩ নভেম্বর (পিটিআই): চতুর্থ শতকে বৌদ্ধ ধর্ম প্রচারে ভারত থেকে চীনে গিয়েছিলেন বৌদ্ধ সন্ন্যাসী কুমারজীবা। এবার তাঁর সেই রাস্তা ধরেই চীনের পথে যাত্রা শুরু করলেন দুই বিজেপি নেতা। দক্ষিণ বেঙ্গালুরুর সাংসদ তেজস্বী সূর্য এবং প্রাক্তন সাংসদ তরুণ বিজয়। চীনের ধুনহুয়াং প্রদেশের হোয়াইট হর্স প্যাগোডাতে পুজো দিয়ে তাঁরা যাত্রা শুরু করেন।  
বিশদ

ভারত, চীন এবং রাশিয়ার বর্জ্যে পরিবেশ দূষিত হচ্ছে: ট্রাম্প 

নিউ ইয়র্ক, ১৩ নভেম্বর (পিটিআই): পরিবেশ দূষণের দায় সরাসরি ভারত, চীন এবং রাশিয়ার ঘাড়ে চাপালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর দাবি, এই তিন দেশ তাদের বর্জ্য সমুদ্রে ফেলছে, যা ভাসতে ভাসতে লস এঞ্জেলসে এসে উঠছে। বিশ্ব উষ্ণায়ন ‘অত্যন্ত জটিল ইস্যু’ বলে মনে করেন মার্কিন প্রেসিডেন্ট।  
বিশদ

গাজায় জঙ্গিদের বিরুদ্ধে লড়াই চলবে, জানাল ইজরায়েল  

গাজা সিটি, ১৩ নভেম্বর (এপি): গাজা ভূখণ্ডে ইজরায়েলি বিমান হানায় বুধবার মৃত্যু হল ১৮ জনের। এদের মধ্যে বেশ কয়েকজন প্যালেস্তিনীয় জঙ্গি রয়েছে বলে দাবি করেছে তেল আবিব। জঙ্গিদের নিকেশ করতে তাদের এই হামলা চলবে বলেও বুধবার জানিয়েছে ইজরায়েল। মঙ্গলবার জঙ্গিনেতা আবু এল-আত্তাকে সস্ত্রীক খতম করে ইজরায়েল।  
বিশদ

কাবুলে গাড়ি বোমা বিস্ফোরণে হত সাত 

কাবুল, ১৩ নভেম্বর (এএফপি): বুধবার সকালে আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি গাড়ি বোমা বিস্ফোরণে প্রাণ গেল সাতজনের। তাঁদের মধ্যে চারজন বিদেশি বলে জানা গিয়েছে। জখম হয়েছেন আরও ১০ জন।
বিশদ

শিখদের শুভেচ্ছা জানালেন প্রিন্স চার্লস
গুরু নানকের জন্মদিনে কর্তারপুরগেলেন
ব্রিটেনের শিখ লর্ড র‌্যামি রেঞ্জার

 রূপাঞ্জনা দত্ত, ১২ নভেম্বর: গুরু নানকের জন্মদিনের প্রাক্কালেই কর্তারপুর করিডর খুলে দিয়েছে পাকিস্তান সরকার। জীবনের শেষ ক’টি বছর এখানকার গুরুদ্বার দরবার সাহিবেই কাটিয়েছিলেন এই শিখ ধর্মগুরু। তাঁর ৫৫০তম জন্মবার্ষিকীতে কর্তারপুরে ভিড় জমিয়েছেন শিখ ধর্মাবলম্বীরা। বিশদ

13th  November, 2019
  বাংলাদেশে দু’টি ট্রেনের সংঘর্ষে মৃত ১৬, জখম ৬০

 ঢাকা, ১২ নভেম্বর (পিটিআই): বাংলাদেশে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় মৃত্যু হল কমপক্ষে ১৬ জন যাত্রীর। জখমের সংখ্যা ৬০। তাঁদের মধ্যে অনেকেই গুরুতর। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে পুলিস। মঙ্গলবার ভোররাতে দুর্ঘটনাটি ঘটেছে ব্রাহ্মণবেড়িয়া জেলায়।
বিশদ

13th  November, 2019
  ভারতীয় বংশোদ্ভূতকে ফেরত পাঠানোর নির্দেশ, সরব ব্রিটিশ শিক্ষাবিদরা

 নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ১২ নভেম্বর: ভারতীয় বংশোদ্ভূত রিসার্চ স্কলারকে ব্রিটেন ছাড়তে বলার সিদ্ধান্তের প্রতিবাদে সরব হয়েছেন সেদেশের হাজারেরও বেশি শিক্ষাবিদ। কেম্ব্রিজ বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ববিদ আলিগড়ের মেয়ে আসিয়া ইসলাম ১০ বছর ধরে ব্রিটেনে রয়েছেন। বিশদ

13th  November, 2019
  ১৭ বছর পর প্রাচীন বৌদ্ধ ভাস্কর্য আফগানিস্তানে ফেরাল ব্রিটেন

 নিজস্ব প্রতিনিধি, লন্ডন: লুকিয়ে মাদক পাচার করা হচ্ছে। এই সন্দেহে ১০টি প্রাচীন বৌদ্ধ ভাস্কর্য আটক করা হয়েছিল লন্ডনের হিথরো আন্তর্জাতিক বিমানবন্দরে। পরে এই ধারণা ভ্রান্ত বলে প্রমাণিত হয়। ঘটনাটি ২০০২ সালের। বিশদ

13th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, গুসকরা: আউশগ্রামের সরগ্রামে হস্টেলে বড় ছেলেকে পোশাক দিতে এসে স্ত্রী ও ছোট ছেলে নিখোঁজ হওয়ার অভিযোগ করলেন গলসির মেরুয়াল গ্রামের বাসিন্দা সোমলাল মার্ডি। মঙ্গলবার সন্ধ্যায় আউশগ্রাম থানায় এনিয়ে নিখোঁজ ডায়েরি করেছেন তিনি।   ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বুলবুলের কারণে হাওড়া জেলায় ৮৭ কোটি ১১ লক্ষ টাকার ফসল নষ্ট হয়েছে। জেলা কৃষি দপ্তর থেকে নবান্নে যে প্রাথমিক রিপোর্ট পাঠানো হয়েছে, তাতে বলা হয়েছে, মূলত আমতা ১ ও ২, শ্যামপুর ১ ও ২, বাগনান ১ ও ...

ইন্দোর, ১৩ নভেম্বর: ৩২টি টেস্ট খেলে ২৬টি’তে জয়। পাঁচটি ড্র। একটিতে হার। ২০১৩ সাল থেকে ঘরের মাঠে লাল বলের ক্রিকেটে ‘টিম ইন্ডিয়া’র সাফল্যের এই পরিসংখ্যানই ...

সংবাদদাতা, গাজোল: স্কুলে যেতে ইচ্ছা করলেও উপায় নেই। সংসার চালাতে হবে তো। তাই বয়স ষোলোর গণ্ডী না পেরোলেও স্কুল ছেড়ে কাজেই মন দিয়েছে ওরা। কারও আবার বাড়ি অন্য ঩রাজ্যে। বাবা-মায়ের হাত ধরে আপাতত ঠাঁই হয়েছে পুরাতন মালদহে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ডায়াবেটিস দিবস
১৮৮৯: পণ্ডিত জওহরলাল নেহরুর জন্ম ও শিশুদিবস
১৯৭১: অস্ট্রেলিয়ার ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্টের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৩ টাকা ৭৩.২৯ টাকা
পাউন্ড ৯০.০১ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.১৫ টাকা ৮০.৮৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৫/৭ রাত্রি ৭/৫৫। রোহিণী ৪২/১৮ রাত্রি ১০/৪৭। সূ উ ৫/৫২/৭, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৭/১৯ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে পুনঃ ৪/৭ গতে উদয়াবধি, বারবেলা ২/৬ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৮ মধ্যে। 
২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৪/৪২/৫২ রাত্রি ৭/৪৬/৩৬। রোহিণী ৪৪/২/৫২ রাত্রি ১১/৩০/৩৬, সূ উ ৫/৫৩/২৭, অ ৪/৫০/৪৭, অমৃতযোগ দিবা ৭/৩০ মধ্যে ও ১/১৩ গতে ২/৩৮ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৫২ গতে ৩/২৫ মধ্যে ও ৪/১৮ গতে ৫/৫৪ মধ্যে, বারবেলা ৩/২৮/২০ গতে ৪/৫০/৪৭ মধ্যে, কালবেলা ২/৬/১২ গতে ৩/২৮/২০ মধ্যে, কালরাত্রি ১১/২১/৫৭ গতে ১২/৫৯/৫০ মধ্যে। 
১৬ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
বাংলাদেশ ৬৩/৩ (মধ্যাহ্নভোজের বিরতি) 

11:38:42 AM

রাফাল মামলায় সুপ্রিম কোর্টে রিভিউ পিটিশনের আর্জি খারিজ 
রাফাল যুদ্ধবিমান মামলায় রায় পুনর্বিবেচনা বা এফআইআর নিষ্প্রয়োজন বলে পর্যবেক্ষণ ...বিশদ

11:16:28 AM

সবরীমালা: সুপ্রিম কোর্টের ৭ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে গেল মামলা
সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ থেকে বৃহত্তর বেঞ্চে গেল সবরীমালা ...বিশদ

11:00:00 AM

হুগলির পাণ্ডুয়ায় কলকাতা পুলিসের কর্মীর ঝুলন্ত দেহ উদ্ধার  

10:47:00 AM

প্রয়াত গণিতজ্ঞ বশিষ্ঠ নারায়ণ সিং 

10:40:02 AM

শান্তিপুরে চুরি 
শান্তিপুরে দু’টি জায়গায় চুরির ঘটনা ঘটল। গত রাতে জলেশ্বর এলাকার ...বিশদ

10:27:00 AM