Bartaman Patrika
বিদেশ
 
 

সেন্ট পিটার্সবার্গে নীভা নদীর উপর মহড়া চলছে রাশিয়ার নৌসেনার। মঙ্গলবার ব্লাগোভেনচেনস্কি ড্রব্রিজ অতিক্রম করছে একটি যুদ্ধজাহাজ। ছবি: পিটিআই 

  ফের গণভোট, না কি ব্রেক্সিট চুক্তি পাশ, ডিসেম্বরের নির্বাচনে উত্তর দেবেন ব্রিটেনবাসী

৮ নভেম্বর: ব্রেক্সিটকে কেন্দ্র করে ভোটের ঢাকে কাঠি পড়েছে ব্রিটেনে। ১২ ডিসেম্বরের অনুষ্ঠিত হবে সাধারণ নির্বাচন। সেই লক্ষ্যে ভোটপ্রচারে নেমে পড়েছে রাজনৈতিক দলগুলি। আর এই ভোট উত্তাপের মধ্যেই তড়িঘড়ি বড়দিনের উৎসবের মেতেছেন ব্রিটিশরা। যে ক্রিসমাসের আয়োজন সাধারণত ১ ডিসেম্বর থেকে শুরু করে সবাই, তা নভেম্বর থেকেই শুরু হয়ে গিয়েছে। কেউ কেউ আবার ৫ নভেম্বরের ‘বোনফায়ার নাইট’ থেকেই শুরু করে দিয়েছেন বড়দিনের উৎসব উদযাপন।
২০১৬ সালের গণভোট পরবর্তী ব্রেক্সিট নিয়ে নাজেহাল ব্রিটিশ প্রশাসন। যার জেরে পার্লামেন্ট অচল হয়ে রয়েছে। বুধবার রাতেই কনজারভেটিভ পার্টির হয়ে প্রচার শুরু করে দিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বোরিস জনসন। বার্মিংহামে গিয়ে তিনি বলেন, ‘প্রচারে যা বলেছি, তা করব।’ গত কয়েক বছর ধরে দেশের সাধারণ মানুষ এবং রাজনীতিবিদের মধ্যে আড়াআড়ি বিভাজন তৈরি করেছে ব্রেক্সিট। আর এবারের আসন্ন নির্বাচন সেই বিভাজনকে ফের একবার তুলে ধরবে বলে মনে করছে সমীক্ষক সংস্থাগুলি।
‘ব্রেক্সিটপন্থী’রা যেখানে কনজারভেটিভ ও ব্রেক্সিট পার্টির ভোটব্যাঙ্ক, সেখানে লিবারেল ডেমোক্র্যাটস এবং স্কটিশ ন্যাশনাল পার্টির সমর্থক হলেন ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে থাকতে চাওয়া মানুষ। মধ্যপন্থা নিয়ে চলছে ব্রিটিশ পার্লামেন্টের প্রধান বিরোধী দল লেবার পার্টি। কিন্তু, ফের গণভোটের দাবিতে প্রচারে নেমেছে তারা। ২০১৭ সালের সাধারণ নির্বাচনের ফলে দেখা গিয়েছে, বর্ষীয়ান ভোটাররা দু’হাত তুলে কনজারভেটিভ পার্টিকে সমর্থন দিয়েছে। সেইসঙ্গে, ভারতীয় সম্প্রদায়ের বড় অংশের ভোট পেয়েছে তারা। অন্যদিকে, লেবার পার্টির প্রতি সমর্থন রয়েছে তরুণ প্রজন্মের। সেই প্রবণতা এখনও চলছে।
একইভাবে সাম্প্রতিককালের সমীক্ষা রিপোর্টে উঠে এসেছে, ১৮-২৪ বছর বয়সী তরুণ প্রজন্ম বামপন্থী লেবার পার্টির সমর্থক। অন্যদিকে, ৭০ বছরের বেশি বয়সী ভোটারের সিংহভাগ সমর্থন রয়েছে শাসক কনজারভেটিভ পার্টির প্রতি। ‘ইউগভ’-এর তথ্য অনুযায়ী, সমীক্ষায় অংশগ্রহণ করা ৬০ শতাংশ ভোটার দেশের সাধারণ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন। কিন্তু, ৬০ বছর বা তার বেশি বয়সী ভোটারদের ধরলে ভোটদানের পরিমাণ ছাড়াতে পারে ৭০ শতাংশ। আর বয়সের নিরিখে এই পরিসংখ্যান যদি ভোটবাক্সে পড়ে, তাহলে বর্ষীয়ান ভোটাররাই কনজারভেটিভ পার্টির ‘ট্রাম্প কার্ড’ হতে পারে।
শিক্ষাগত যোগ্যতাও এবারের ভোটে বড় প্রভাব ফেলতে পারে। সমীক্ষায় দেখা গিয়েছে, বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি থাকা নাগরিকরা লেবার পার্টি এবং লিবারেল ডেমোক্র্যাটদের (লিব ডেম) ভোট দিতে পারে। কিন্তু, স্কুল পড়ুয়াদের ভোট যেতে পারে কনজারভেটিভ বা ব্রেক্সিট পার্টির দিকে। গত কয়েক বছরের ভোটে লিব ডেমের জনপ্রিয়তা কমলেও পরিস্থিতির বদল হয়েছে। নির্বাচন পরবর্তী পরিস্থিতির কথা চিন্তা করে লিব ডেমকে অনেকে গুরুত্ব দিতে শুরু করেছে। সে জন্য গত মে মাসের স্থানীয় নির্বাচনে ৭০০-এরও বেশি আসন পেয়েছিল তারা। ইউরোপের নির্বাচনে ১৩ শতাংশ ভোট তাদের দিকে স্যুইং করায় লেবার পার্টিকে সরিয়ে দ্বিতীয় স্থানে চলে এসেছিল লিব ডেম। আর কনজারভেটিভরা চলে যায় পঞ্চম স্থানে।
প্রসঙ্গত, ব্রেক্সিট নিয়ে গণভোট পরবর্তী ২০১৭ সালে সাধারণ নির্বাচন হয়েছিল ব্রিটেনে। যেখানে একক বৃহত্তম দলে পরিণত হয়েছিল কনজারভেটিভ পার্টি। তারপর গত চার বছরে তৃতীয়বারের জন্য সাধারণ নির্বাচনে যাচ্ছে ব্রিটেন।

09th  November, 2019
কোভিড পরিস্থিতি
দুর্গাপূজার আয়োজন  নিয়ে
আলোচনা হল ‘করোনামর্দিনী’তে

রূপাঞ্জনা দত্ত, লন্ডন: আর মাত্র তিনমাস। এরপরেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। অন্য বছর এই সময় পুজো ঘিরে উদ্যোক্তাদের মধ্যে একটা সাজসাজ ভাব লক্ষ্য করা যায়। এবছর করোনা পরিস্থিতির জেরে বদলে গিয়েছে পুজো ঘিরে এই চেনা ছবি। তবু কীভাবে দুর্গাপূজা করা যায়, তাই নিয়ে গত ১১ জুলাই আলোচনা হয়ে গেল ‘থিঙ্ক ট্যাঙ্ক’-এ।
বিশদ

কোভিড-যুদ্ধে স্ট্র্যাটেজি তৈরিতে
বিশ্বকে একজোট হওয়ার ডাক হু’র

জেনিভা ও ওয়াশিংটন: কোভিড প্রতিরোধে প্রাথমিক স্বাস্থ্যবিধি মানতেই হবে। বেলাগাম হলেই পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠবে। বিশ্বজুড়ে উদ্বেগ ও উৎকণ্ঠা বাড়িয়ে এই মন্তব্য করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর প্রধান টেডরস আধানম। সংক্রমণে জেরবার দেশগুলির প্রতি তাঁর আবেদন, ‘কোভিড নিয়ন্ত্রণ করতেই হবে। তার জন্য দরকার একটা নির্দিষ্ট স্ট্র্যাটেজি।
বিশদ

দক্ষিণ চীন সাগর নিয়ে ওয়াশিংটন
ও বেজিংয়ের মধ্যে সংঘাত চরমে

ওয়াশিংটন: দক্ষিণ চীন সাগর ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা ক্রমশ চড়ছে। দক্ষিণ চীন সাগরে বেজিংয়ের আস্ফালন মেনে নেওয়া হবে না বলে জানিয়েছিল ওয়াশিংটন। যার তীব্র প্রতিবাদ জানাল বেজিং। সরাসরি জড়িত না হয়েও দক্ষিণ চীন সাগর নিয়ে আমেরিকার নাক গলানো মেনে নেওয়া হবে না বলে এদিন সাফ জানিয়েছে বেজিং।
বিশদ

নেপথ্যে চীন, ভারত ও
ইরানের সম্পর্কে ফাটল 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: অবশেষে ঐতিহাসিক সম্পর্কে ফাটল ধরল। নেপথ্যে সেই চীন। কার্যত বেজিংয়ের চাপেই ইরানের চাবাহার বন্দরে বড় মাপের এক রেলপ্রকল্প থেকে ভারতকে সরিয়ে দিয়েছে ইরান। জানা গিয়েছে, চীনের সঙ্গে ইরানের সম্প্রতি ৪০ হাজার কোটি ডলারের চুক্তি হয়েছে। 
বিশদ

পড়ুয়া ভিসা নীতি নিয়ে অবশেষে পিছু হটল
ট্রাম্প প্রশাসন, সিদ্ধান্ত বাতিলের ঘোষণা

ওয়াশিংটন: চাপের মুখে অবশেষে বিদেশি পড়ুয়াদের দেশে ফেরানোর সিদ্ধান্ত থেকে পিছু হটল ট্রাম্প প্রশাসন। মঙ্গলবার ম্যাসাচুসেটসের ফেডারেল ডিস্ট্রিক্ট কোর্টে সরকার জানিয়েছে, অনলাইনে ক্লাস করা বিদেশি পড়ুয়াদের ভিসা বাতিল করে দেশে ফেরানোর সিদ্ধান্ত রদ করা হয়েছে। হার্ভার্ড ও এমআইটির দায়ের করা মামলায় এদিন একথা জানিয়েছে সরকার পক্ষের আইনজীবী।
বিশদ

মোট মৃত্যুর সংখ্যায় ইতালিকে
টপকে চতুর্থ স্থানে মেক্সিকো

সেন্ট পিটার্সবার্গ (আমেরিকা): দৈনিক আক্রান্তের নিরিখে মার্কিন মুলুকে অতীতের সব রেকর্ড ভেঙে দিল ফ্লোরিডা। স্বাস্থ্যদপ্তরের হিসেব অনুযায়ী, মার্কিন মুলুকে গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণের শিকার ফের ৫০ হাজার ছাড়িয়েছে। বিশদ

14th  July, 2020
কোভিড পার্টিতে হুল্লোড়,
মৃত টেক্সাসের তরুণ

  নিউ ইয়র্ক: পোশাকি নাম ‘কোভিড পার্টি’। আদতে মারণ ভাইরাসকে কেন্দ্র করে জুয়াখেলার ফাঁদ। কোভিড আক্রান্ত ব্যক্তির বাড়িতে বসবে সেই আসর। ভিড় জমাবে তরুণ-তরুণীর দল। তারপর যে বা যারা ভাইরাসের আঁচ থেকে নিজেদের বাঁচিয়ে রাখতে পারবে, তাদের পুরস্কৃত করা হবে।
বিশদ

14th  July, 2020
ট্রায়াল শেষ, দাবি রাশিয়ার 

মস্কো: করোনা ভাইরাসের টিকা তৈরির ক্ষেত্রে বড় সাফল্য রুশ বিজ্ঞানীদের। বিশ্বের প্রথম প্রতিষেধক হিসেবে মানবদেহে ট্রায়াল সাফল্যের সঙ্গে শেষ হয়েছে বলে দাবি করল রাশিয়ার সেচেনভ বিশ্ববিদ্যালয়।   বিশদ

13th  July, 2020
অন্ধকার সরিয়ে জেগে রয়েছে নীল গ্রহ
অলড্রিনের ছবি ঘিরে
বিস্ময়ের ঢেউ নেট দুনিয়ায়

নাসা: যতদূর চোখ যায়, ধূসর আচ্ছাদনে মোড়া জমি। শব্দ নেই, রং নেই, বেহদিশ জীবনের স্পন্দনটুকুও! নিকষ অন্ধকারে ডুবে চরাচর। এ এক অজানা দুনিয়া। এতদিন ছবির পাতায়, কল্পবিজ্ঞানের গল্পে চলেছে যার নিত্য খোঁজ। লেখা হতো কত ছড়া, কবিতা, গান। সেই চাঁদের তল্লাটেই নেমেছে ‘অ্যাপোলো-১১’। 
বিশদ

13th  July, 2020
ফের রেকর্ড আমেরিকায়, একদিনে
করোনায় আক্রান্ত ৬৬ হাজার ৫২৮

ওয়াশিংটন: করোনা সংক্রমণে ফের রেকর্ড মার্কিন যুক্তরাষ্ট্রের। গত ২৪ ঘণ্টায় ৬৬ হাজার ৫২৮ জন আক্রান্ত হয়েছেন। মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৩ লক্ষ ৫৫ হাজার ৬৪৬। নিয়মিত রেকর্ড সংক্রমণ সম্ভবত ভয় ধরিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বুকেও। কারণ, এই প্রথম তাঁকে প্রকাশ্যে মাস্ক পরতে দেখা গেল।
বিশদ

13th  July, 2020
কাল থেকে ভারতের আকাশে
জ্বলজ্বল করবে ধূমকেতু নিওওয়াইস 

  নয়াদিল্লি: আরও এক মহাজাগতিক ঘটনার সাক্ষী হতে চলেছেন ভারতের মহাকাশপ্রেমীরা। ১৪ জুলাই থেকে প্রায় ২০দিন ধরে ভারতের আকাশে জ্বলজ্বল করবে এক ধূমকেতু। নাম নিওওয়াইজ। পোশাকি নাম ধূমকেতু সি/২০২০ এফ৩। সূর্যাস্তের পর প্রায় ২০ মিনিট খালি চোখেই ধূমকেতুটিকে চাক্ষুস করা যাবে।
বিশদ

13th  July, 2020
 আমেরিকার থেকে আরও ৭২ হাজার
সিগ-৭১৬ রাইফেল কিনবে ভারত

  নয়াদিল্লি: সীমান্তে ভারত-চীন উত্তেজনার মধ্যেই সমরসজ্জা বাড়াতে আরও আগ্নেয়াস্ত্র কিনতে চলেছে ভারত। সেই মর্মে আমেরিকাকে অতিরিক্ত ৭২ হাজার সিগ-৭১৬ রাইফেলের বরাত দিচ্ছে সেনাবাহিনী। সেনাসূত্রে এমনই খবর জানা গিয়েছে।
বিশদ

13th  July, 2020
ভারত-আমেরিকার দ্বিপাক্ষিক সম্পর্ক
এখন অত্যন্ত মজবুত: জয়শঙ্কর

  নয়াদিল্লি: একটা সময় ভারত ও আমেরিকার মধ্যে অবিশ্বাসের সম্পর্ক ছিল। ছয় দশকের সেই সম্পর্কের খামতি অনেকটাই মিটে গিয়েছে। ভারত ও আমেরিকার পারস্পরিক সম্পর্কের বন্ধন এখন অনেক মজবুত হয়েছে। বিশদ

13th  July, 2020
করোনার কারণেই কাজাখস্তানে
অজানা নিউমোনিয়া ছড়াতে পারে: হু

  জেনিভা ও সাংহাই: করোনা সংক্রমণের কারণেই কাজাখস্তানের অজানা নিউমোনিয়া ছড়িয়ে পড়তে পারে। এমনটাই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। ইতিমধ্যেই বিষয়টি খতিয়ে দেখতে কাজাখস্তান পৌঁছে গিয়েছে হু’য়ের একটি দল।
বিশদ

13th  July, 2020

Pages: 12345

একনজরে
সঞ্জয় সরকার, কলকাতা: বাবা পেশায় দিনমজুর। আয় আছে, নেই সঞ্চয়। দিন আনা, দিন খাওয়া পরিবারে জন্ম গ্রহণ করলেও একদিন ভারতীয় দলের জার্সি গায়ে নিজেকে দেখতে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এফসিআইতে বিভিন্ন পদে চাকরির টোপ দিয়ে এ রাজ্যের পঞ্চান্ন জন বেকার যুবকের কাছ থেকে পৌনে এক কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠল। তারাতলা থানা এলাকার ব্রেস ব্রিজের বাসিন্দা প্রতারিত সুবোধকুমার সিংয়ের লিখিত অভিযোগের ভিত্তিতে সম্প্রতি তদন্তে নেমেছে ...

সংবাদদাতা, মালদহ: মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালের আধুনিক ট্রমা কেয়ার সেন্টারটি নভেম্বর মাস নাগাদ চালু হতে পারে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পরেই এই বিশেষ চিকিৎসা কেন্দ্রটি চালু করার কথা ভাবনাচিন্তা করছে মেডিক্যাল কর্তৃপক্ষ।   ...

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: সোমবার গভীর রাতে আরামবাগ শহরের কালীপুরে তৃণমূলের পতাকা ও ফ্লেক্স ছিঁড়ে ফেলার ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। শাসক দলের অভিযোগ, বিজেপি আশ্রিত দুষ্কৃতীরাই ওই কাজ করেছে। যদিও অভিযোগ অস্বীকার করেছে বিজেপি।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পড়শির ঈর্ষায় অযথা হয়রানি। সন্তানের বিদ্যা নিয়ে চিন্তা। মামলা-মোকদ্দমা এড়িয়ে চলা প্রয়োজন। প্রেমে বাধা।প্রতিকার: একটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: সাহিত্যিক অক্ষয়কুমার দত্তের জন্ম
১৯০৩: রাজনীতিক কে কামরাজের জন্ম
১৯০৪: রুশ লেখক আস্তন চেকভের মৃত্যু
১৯৫৪: আর্জেন্তিনার ফুটবলার মারিও কেম্পেসের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৪৬ টাকা ৭৬.১৭ টাকা
পাউন্ড ৯২.৯৩ টাকা ৯৬.২০ টাকা
ইউরো ৮৩.৮৮ টাকা ৮৬.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ৭৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ২২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ৯৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১, ৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫২, ০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০, বুধবার, দশমী ৪৩/৯ রাত্রি ১০/২০। ভরণী ২৯/৭ অপঃ ৪/৪৩। সূর্যোদয় ৫/৪/৪২, সূর্যাস্ত ৬/২০/১৪। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৫ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩০ মধ্যে। বারবেলা ৮/২৩ গতে ১০/৩ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ২/২৩ গতে ৩/৪৪ মধ্যে।  
৩০ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০, বুধবার, দশমী রাত্রি ৮/৪৩। ভরণী নক্ষত্র অপরাহ্ন ৪/৭। সূযোদয় ৫/৪, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৬ মধ্যে ও ১/৫৬ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৯/৫৬ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে। কালবেলা ৮/২৪ গতে ১০/৪ মধ্যে ও ১১/৪৩ গতে ১/২৩ মধ্যে। কালরাত্রি ২/২৪ গতে ৩/৪৪ মধ্যে।
২৩ জেল্কদ  

ছবি সংবাদ

এই মুহূর্তে
মাধ্যমিকে ষষ্ঠ অশোকনগরের অস্মি চৌধুরি চিকিৎসক হতে চায় 
মাধ্যমিকে রাজ্যে ষষ্ঠ স্থান অধিকার করেছে অশোকনগর বাণীপিঠ ...বিশদ

01:46:07 PM

বিহারে রাজভবনের ২০ জন কর্মী করোনায় আক্রান্ত 

01:36:04 PM

মাধ্যমিকে সপ্তম চন্দননগরের সুহা ঘোষ ভবিষ্যতে বিজ্ঞানের শিক্ষক হতে চায় 

01:35:35 PM

৭০১ পয়েন্ট উঠল সেনসেক্স

01:32:50 PM

মাধ্যমিকে দশম জুনায়েদ হাসান চিকিৎসক হতে চায় 

01:29:42 PM

ময়নাগুড়িতে  ব্যারিকেড করে বিজেপির মিছিল আটকাল পুলিস 

01:27:50 PM