Bartaman Patrika
দেশ
 

ভিভিপ্যাট কত? কারচুপি বিতর্কে কুলুপ কমিশনের, ৭ কোটি ভোটার বাড়লেও ইভিএম একই!

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি: লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার বহু আগে থেকেই বিরোধীরা দাবি তুলে এসেছে, ভোটে কারচুপি ঠেকাতে এবং স্বচ্ছতা নিশ্চিত করতে ১০০ শতাংশ ভিভিপ্যাটের ব্যবস্থা করতে হবে। অর্থাৎ, যে ক’টি ইভিএমে ভোটদান হবে, তার সম সংখ্যক ভিভিপ্যাট থাকলে স্লিপ থেকে ভোটাররা বুঝতে পারবেন, তাঁদের ভোট সঠিক জায়গায় পড়ল কি না। ভোটপর্ব শুরু হয়ে গিয়েছে। কমিশনও নির্বাচন পরিচালনাকে ‘গোল্ড স্ট্যান্ডার্ড’ বলে আখ্যা দিয়ে নিজেরাই নিজেদের পিঠ চাপড়াচ্ছে। কিন্তু সুষ্ঠু ও কারচুপিহীন ভোট নিশ্চিত করতে ভিভিপ্যাট নিয়ে যে প্রশ্ন বিরোধীরা বারবার তুলছে, সে ব্যাপারে মুখে কুলুপ এঁটেছে কমিশন। তারা জানাতেই পারছে না, এই ভোটে কত সংখ্যক ভিভিপ্যাট ব্যবহার করা হচ্ছে। একইসঙ্গে উঁকি মারছে আরও একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন, ২০১৯ সালের তুলনায় ৭ কোটি ভোটার বাড়লেও ইভিএম এবং ভিভিপ্যাটের কি বেড়েছে? কমিশন বিস্তারিত হিসেব না দেওয়ায় হিসেব কিন্তু মিলছে না। আর তাই প্রশ্ন উঠছে, গতবারের তুলনায় বেড়ে যাওয়া ১৫ হাজার বুথের ক্ষেত্রে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে?
ইভিএমে থাকে মূলত দু’টি ইউনিট। ব্যালট (বিইউ) ও কন্ট্রোল ইউনিট (সিইউ)। ব্যালট ইউনিটে ভোটাররা তাঁদের পছন্দের প্রার্থীর নাম, ছবি আর প্রতীক চিহ্নের পাশে থাকা বোতাম টিপে ভোট দেন। সেই ভোট জমা হয় কন্ট্রোল ইউনিটে। সেটিই গণনার দিন খোলা হয়। ভোটারদের ভোট ঠিক জায়গায় যাচ্ছে কি না, সেই সন্দেহ নিবারণে ব্যালট ইউনিটের সঙ্গে যুক্ত থাকে ভিভিপ্যাট (ভোটার ভেরিফায়েবল পেপার অডিট ট্রেইল) মেশিন। সাত সেকেন্ড দৃশ্যমান হয়ে সেই স্লিপ মেশিনে জমা হয়। আর এটি নিয়েই সন্দেহ। বিরোধীদের দাবি, কন্ট্রোল ইউনিটের ভোট সংখ্যা এবং স্লিপের ভোট মিলছে কি না, সেটা গুনতে হবে। যদিও কমিশন তাতে রাজি নয়। তাই এবার লোকসভা নির্বাচনে ভিভিপ্যাট ইস্যু বড় হয়ে দেখা দিয়েছে। অথচ সেই মেশিনই কত ব্যবহার হচ্ছে, স্পষ্ট করেনি কমিশন। 
নির্বাচন কমিশনের তথ্য বলছে, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে সাত দফায় ভোটগ্রহণ কেন্দ্র ছিল ১০ লক্ষ ৩৫ হাজার। বিইউ ব্যবহার হয়েছিল ২৩.৩ লক্ষ। সিইউ ১৬.৩৫ লক্ষ। আর ভিভিপ্যাট ১৭.৪ লক্ষ। সবটা যোগ করলে ৫৭.০৫ লক্ষ। ভোটারের সংখ্যা ছিল ৮৯ কোটি ৮৭ লক্ষ ৬৮ হাজার ৯৭৮ জন। এবার লোকসভা এবং সঙ্গে চার রাজ্যের বিধানসভা ভোটের জন্য ভোটগ্রহণ কেন্দ্রের সংখ্যা সাড়ে ১০ লক্ষ। ভোটার ৯৬ কোটি ৮৮ লক্ষ ২১ হাজার ৯২৬ জন। আর ইভিএমের সংখ্যা? নির্বাচন কমিশন বিবৃতিতে জানিয়েছে ৫৫ লক্ষ। ব্যালট ইউনিট, কন্ট্রোল ইউনিট আর ভিভিপ্যাট মেশিনের সংখ্যা কত? আলাদা করে জানায়নি। এ ব্যাপারে নির্বাচন কমিশনের জনসংযোগ আধিকারিক বি নারায়ণন কিংবা কমিশনের বিবৃতি প্রকাশে প্রেস ইনফরমেশন ব্যুরোর দায়িত্বপ্রাপ্ত আধিকারিক রাজেন্দ্র প্রসাদকে বারবার জিজ্ঞাসা করেও কোনও জবাব মেলেনি। চুপ থাকা নিয়েই বাড়ছে রহস্য। 
উল্লেখযোগ্য বিষয় হল, ইভিএম বলতে স্রেফ বিইউ আর সিইউ যোগ করলে গতবার সংখ্যাটি দাঁড়ায় ৩৯.৬৫ লক্ষ। এবার যা ৫৫ লক্ষ। বলছে কমিশনই। সেখানেও রয়ে যাচ্ছে সওয়াল। গতবারের চেয়ে মাত্র ১৫ হাজার ভোটদান কেন্দ্র বাড়লে কেন প্রয়োজন হচ্ছে অতিরিক্ত ১৫.৩৫ লক্ষ ইভিএম (বিইউ এবং সিইউ)? আবার ভিভিপ্যাট মেশিন যোগ করলেও গতবারের সঙ্গে হিসেব মিলছে না। গতবারের চেয়ে মোট সংখ্যাটি হয়ে যাচ্ছে ২.০৫ লক্ষ  কম। তাই ধোঁয়াশা থেকেই যাচ্ছে।

22nd  April, 2024
খাদ্যপণ্যের চড়া দামের প্রভাব পড়ছে ভোটে? শঙ্কায় বিজেপি

খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধি যে ভারতীয় অর্থনীতির কাছে সবচেয়ে বড় মাথাব্যথা, তা দিনকয়েক আগেই ফের স্পষ্ট করেছে রিজার্ভ ব্যাঙ্ক। কিন্তু এই মাথা যে গেরুয়া শিবিরের রাজনীতির ক্ষেত্রেও প্রযোজ্য, তা দেখা যাচ্ছে ভোটপর্বের মাঝে।
বিশদ

29th  April, 2024
‘আমাদের নবীন আছেন’, মুখ্যমন্ত্রীকে নিয়ে আবেগ ওড়িশার

যদি তুমা মানাঙ্কা পক্ষে মমতা আছি, তা আম্মা পাখারে নবীন’। বাংলা অর্থ, ‘তোমাদের মমতা থাকলে আমাদের নবীন আছেন’— বক্তা প্রামোদ কুমার সাহু। পেশায় অটোচালক। রাজ্যে জোড়া নির্বাচন। লোকসভার সঙ্গে বিধানসভাও। নবীনের প্রত্যাবর্তন নিয়ে তিনি দারুণ আশাবাদী।
বিশদ

29th  April, 2024
ইপিএফের অনলাইন কুইজেও গ্রাহকদের প্রশ্ন, সুদ কবে মিলবে

কবে মিলবে কর্মী পিএফের (ইপিএফ) সুদ? এবার অনলাইন কুইজেও নির্দিষ্ট প্রশ্নের উত্তর না দিয়ে পাল্টা জানতে চাইছেন ইপিএফ গ্রাহকেরা।
বিশদ

29th  April, 2024
ফের গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত মণিপুর, দু’পক্ষের গুলির লড়াইয়ে মৃত এক

ফের গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত মণিপুর। রবিবার সকালে পশ্চিম ইম্ফলের কাংপোকপি জেলা সংলগ্ন কৌত্রুক গ্রামে হামলা চালায় একদল বন্দুকবাজ। বাড়ি লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি চালাতে থাকে তারা।
বিশদ

29th  April, 2024
খাসতালুক পুনরুদ্ধারে মরিয়া সপা, প্রার্থী বদল করে ভূমিপুত্রে ভরসা পদ্ম শিবিরের

পীর-পোয়েটের (কবি) ভূমি। সুফি সন্ত নিজামুদ্দিন আউলিয়া, উর্দু কবি শাকিল বদাউন, ওস্তাদ রশিদ খানের মতো নক্ষত্রের জন্ম দিয়েছে বদাউন। ভোট মরশুম এলেই শের-শায়েরি, সাহিত্য, সঙ্গীতের ঐতিহ্য সমৃদ্ধ এই এলাকা বদলে যায় জাত-পাতের রাজনীতির যুদ্ধক্ষেত্রে। ব্যতিক্রম নয়, এবারের লোকসভা নির্বাচনও। 
বিশদ

29th  April, 2024
বালাসাহেব আবেগে মহারাষ্ট্রে ধসে যাবে বিজেপি

উধাও ‘মোদি ঝড়’। ফিকে ‘মোদির গ্যারান্টি’ও। প্রথম দু’দফায় এমনই আশঙ্কায় ভুগছে খোদ গেরুয়া ব্রিগেড। গোটা দেশের এই চিত্রের ব্যতিক্রম নয় মহারাষ্ট্রও। তবে এই রাজ্যের সঙ্গে দেশের বাকি অংশের ফারাক একটাই—বালাসাহেব আবেগ।
বিশদ

29th  April, 2024
সুনীতা কেজরিওয়াল ‘দিল্লির রাবড়ি দেবী’, কটাক্ষ পদ্মের

স্বামী জেলে। লোকসভার নির্বাচনে তাঁর অভাব ঢাকতে তত্পর অরবিন্দ কেজরিওয়ালের স্ত্রী সুনীতা। নেমে পড়েছেন ভোটের প্রচারেও। এরপরই  দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের পাশাপাশি এবার বিজেপির আক্রমণের নিশানায় তাঁর স্ত্রী সুনীতাও।  
বিশদ

29th  April, 2024
২ মাসের মধ্যে বন্দে মেট্রো চালাতে তোড়জোড়

ইএমইউ লোকাল ট্রেনের পরিবর্ত হিসেবেই কি চালু হবে বন্দে-মেট্রো ট্রেন? এর সম্ভাব্য কোচ সংখ্যায় এমনই জল্পনার সৃষ্টি হয়েছে। কারণ রেলমন্ত্রকের শীর্ষ সূত্রে জানানো হয়েছে, বন্দে মেট্রো ট্রেন হবে ১২ কোচের। যদি পর্যাপ্ত সাড়া পাওয়া যায় কিংবা যাত্রীভিড় মাত্রাছাড়া হয়ে ওঠে, তাহলে আগামীদিনে ১২ কোচের পরিবর্তে ১৬ কোচের বন্দে মেট্রো ট্রেন চালানো হবে।
বিশদ

29th  April, 2024
ভোটের হার কমলে ক্ষমতা হারায় গেরুয়া ব্রিগেড, প্রমাণ তথ্যে

প্রচারে ৪০০ পার ইতিমধ্যেই অস্তমিত। মমতা বন্দ্যোপাধ্যায় থেকে রাহুল গান্ধী—কেউই মোদিব্রিগেডকে আর ২০০ আসনের উপর দেখছেন না। আর এই প্রত্যয় যে স্রেফ প্রচার নয়, তা প্রমাণ করছে তথ্য-পরিসংখ্যানই।
বিশদ

29th  April, 2024
আমেথি-রায়বেরিলিতে প্রার্থী কি রাহুল ও প্রিয়াঙ্কা? অব্যাহত টানাপোড়েন

দ্বিতীয় দফার ভোট মিটতেই ফের আলোচনার কেন্দ্রে দু’টি কেন্দ্র—আমেথি ওরায়বেরিলি। আরও স্পষ্ট করে বললে লাইমলাইটে থাকা এই দুই কেন্দ্রে প্রার্থী কি রাহুল-প্রিয়াঙ্কা‌ই, তা নিয়েই গুঞ্জন কংগ্রেসের অন্দরে। 
বিশদ

29th  April, 2024
আপ বিধায়ক আমনাতুল্লাহকে ইডির সমন, আজ হাজিরার নির্দেশ

জিজ্ঞাসাবাদের জন্য আপ বিধায়ক আমনাতুল্লাহ খানকে ডেকে পাঠাল ইডি। ওয়াকফ দুর্নীতি মামলায় নাম জড়িয়েছে আমনাতুল্লাহ খানের।
বিশদ

29th  April, 2024
ধর্ষণ করেছে দেওর, স্ত্রীকে  শ্বাসরোধ করে খুনের চেষ্টা

বুকের উপর বসে স্ত্রীকে শ্বাসরোধ করে খুনের চেষ্টা করছেন স্বামী! তাঁর দোষ? তিনি ধর্ষণের শিকার হয়েছেন। স্বামীর অনুপস্থিতিতে ওই মহিলাকে ধর্ষণ করে তাঁর দেওর।  এই অপকীর্তির কথা স্বামীকে জানাতেই রেগে অগ্নিশর্মা হয়ে উঠল স্বামী।
বিশদ

29th  April, 2024
ছিনতাইবাজদের খপ্পরে জাপানি মহিলা, গয়ায় ধৃত ১

বিমানবন্দরে যাওয়ার পথে ছিনতাইবাজদের খপ্পরে জাপানি মহিলা। নাম উক্র মোমোজ। মহিলার স্বামী অনুপ কুমার ভারতীয় নাগরিক।
বিশদ

29th  April, 2024
গুজরাত উপকূলে উদ্ধার ৮৬ কেজি মাদক, আটক ১৪ পাকিস্তানি নাগরিক

লোকসভা ভোটের মাঝে পাকিস্তান থেকে মাদক অনুপ্রবেশের চেষ্টা রুখে দিল উপকূলরক্ষী বাহিনী। রবিবার গুজরাত উপকূলে ৮৬ কেজি মাদক আটক করা হয়েছে।
বিশদ

29th  April, 2024

Pages: 12345

একনজরে
ভয়াবহ বাস দুর্ঘটনা পাকিস্তানে। কারাকোরাম পর্বত ঘেরা গিলগিট-বালটিস্তানে একটি যাত্রীবাহী বাস সিন্ধু নদে পড়ে গেলে মৃত্যু হয়েছে ২০ জনের। এছাড়াও জখম হয়েছে আরও ২১ জন। ...

রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থর বিদ্যুতের মাশুল সংক্রান্ত নতুন চার্ট প্রকাশিত হয়েছে। তা কার্যকর হয়েছে গত এপ্রিল মাস থেকে। এনিয়ে চর্চাও শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ায়। দাবি ...

হাতে মোটামুটি সপ্তাহ দুয়েক সময় আছে। এই শেষ লগ্ণে প্রচারে গতি তুলেছেন ভোট প্রার্থীরা। একদিকে প্রবল গরম। অন্যদিকে লাগাতার প্রচার করে যাওয়ার ক্লান্তি রয়েছে প্রার্থীদের ...

ওয়ান ডে এবং টি-২০ ক্রিকেটে আইসিসি’র বার্ষিক র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান বজায় রাখল টিম ইন্ডিয়া। তবে টেস্ট ‌র‌্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়ার কাছে সিংহাসন খোয়ালেন রোহিত শর্মারা। বাকি দলগুলির কোনও পরিবর্তন হয়নি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ধনাগম যোগটি অনুকূল। দুপুর থেকে কর্মের বাধা মুক্তি ও উন্নতি। শরীর-স্বাস্থ্য সমস্যার যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫০২: ক্রিস্টোফার কলম্বাসের কোস্টারিকা আবিষ্কার
১৬২৬:  ডাচ অভিযাত্রী পিটার মিনিট ম্যানহাটন দ্বিপে প্রথম ইউরোপীয় হিসেবে পা রাখেন, যেখানে আজকের নিউ ইয়র্ক শহর অবস্থিত
১৭৯৯: মহীশূর রাজ্যের শাসনকর্তা টিপু সুলতানের মৃত্যু
১৮০০: কলকাতা ফোর্ট উইলিয়াম কলেজ প্রতিষ্ঠার জন্য বিধিবদ্ধ আইনে সম্মতি প্রদান করা হয়
১৮৪৯: বাঙালি নাট্যকার, সঙ্গীতস্রষ্টা, সম্পাদক ও চিত্রশিল্পী জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮৮৬: হে মার্কেট স্কোয়ার হিংসা: শিকাগো, ইলিনয় সহ বিভিন্ন স্থানে শ্রমিক মিছিল ছত্রভঙ্গ করতে সচেষ্ট পুলিসকে লক্ষ্য করে বোমা নিক্ষেপ, ৮ জনের মৃত্যু, আহত ৬০, জনতাকে লক্ষ্য করে পুলিসের গুলি
১৮৮৯: সাহিত্যিক আশুতোষ মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯০৪: মার্কিন যুক্তরাষ্ট্র পানামা খাল নির্মাণ শুরু করে
১৯৪২: ভারতীয় ইঞ্জিনিয়ার, ব্যবসানির্বাহী এবং নীতি সৃষ্টিকর্তা স্যাম পিত্রোদার জন্ম
১৯৫৩: ওল্ড ম্যান অ্যান্ড দ্য সি গ্রন্থের জন্য পুলিৎজার পুরস্কার পেলেন আর্নেস্ট হেমিংওয়ে
১৯৫৯: প্রথম গ্র্যামি পুরস্কার দেওয়া হল
১৯৭২: নোবেল পুরস্কার বিজয়ী আমেরিকান রসায়নবিদ এডয়ার্ড কেলভিন কেন্ডালের মৃত্যু
১৯৭৯: ব্রিটেনের প্রথম মহিলা প্রধানমন্ত্রী হলেন মার্গারেট থ্যাচার



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৭ টাকা ৮৪.৩১ টাকা
পাউন্ড ১০৩.০১ টাকা ১০৬.৪৬ টাকা
ইউরো ৮৮.০০ টাকা ৯১.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮০,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮০,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ বৈশাখ, ১৪৩১, শনিবার, ৪ মে ২০২৪। একাদশী ৩৮/৫৩ রাত্রি ৮/৩৯। পূর্বভাদ্রপদ নক্ষত্র ৪২/৩৩ রাত্রি ১০/৭। সূর্যোদয় ৫/৬/৪, সূর্যাস্ত ৬/০/৪৫। অমৃতযোগ দিবা ৯/২৫ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৮/১৪ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ১/২৪ মধ্যে পুনঃ ২/৮ গতে ৩/৩৭ মধ্যে। বারবেলা ৬/৪৩ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৪/২৪ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/২৪ মধ্যে পুনঃ ৩/৪৩ গতে উদয়াবধি।
২১ বৈশাখ, ১৪৩১, শনিবার, ৪ মে ২০২৪। একাদশী সন্ধ্যা ৫/৫১। পূর্বভাদ্রপদ নক্ষত্র রাত্রি ৭/৪৬। সূর্যোদয় ৫/৭, সূর্যাস্ত ৬/২। অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫১ মধ্যে এবং রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/৫২ মধ্যে ও ২/৩ গতে ৩/৩৩ মধ্যে।
২৪ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকে সন্দেশখালি প্রমাণ করে দিয়েছে বিজেপি দলটাই জালি: অভিষেক বন্দ্যোপাধ্যায়

06:09:14 PM

বিজেপির নগ্ন রূপটি মানুষের সামনে চলে এসেছে: অভিষেক বন্দ্যোপাধ্যায়

06:07:00 PM

মমতা বন্দ্যোপাধ্যায় চাকরি দিতে চান আর আপনারা চাকরি খেতে চান: অভিষেক বন্দ্যোপাধ্যায়

06:05:00 PM

বিজেপির কেন্দ্রীয় নেতারা যদি ৪৮ ঘণ্টার মধ্যে বাংলার মানুষের কাছে ক্ষমা না চান, তাহলে বুঝব যে আপনাদের অঙ্গুলিহেলনেই এটি হয়েছে: অভিষেক বন্দ্যোপাধ্যায়

06:01:25 PM

বাংলার মহিলাদের সম্ভ্রম বিক্রি করেছে বিজেপি: অভিষেক বন্দ্যোপাধ্যায়

06:01:00 PM

মমতা বন্দ্যোপাধ্যায় যেখানে উন্নয়ন করতে গেছেন আপনারা সেখানে আটকেছেন: অভিষেক বন্দ্যোপাধ্যায়

05:59:00 PM