Bartaman Patrika
দেশ
 

জিএম সর্ষে চাষের অনুমোদন ঘিরে
বিতর্ক, বিরোধিতা সঙ্ঘ-তৃণমূলের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: বেগুনের পর সর্ষে। ফের বিতর্ক শুরু জিনগত পরিবর্তন ঘটানো শস্য চাষে। বীজের জিনগত পরিবর্তন ঘটিয়ে সরষে চাষ ইস্যুতে সরকারের অন্দরেই  শুরু  টানাপোড়েন। প্রবল আপত্তি রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের অন্যতম শাখা স্বদেশি জাগরণ মঞ্চের। বিরোধিতায় তৃণমূল কংগ্রেসও। বাড়তি ফলনের লক্ষ্যে জিএম সর্ষে চাষ করা যেতে পারে। শুরু করা যেতে পারে ফিল্ড ট্রায়াল। পরিবেশ মন্ত্রকের অধীন জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যাপ্রাইজাল কমিটি (জিইএসি) এই অনুমোদন দিতেই শুরু বির্তক। 
তড়িঘড়ি মন্ত্রকের সংশ্লিষ্ট অফিসারদের নিয়ে আজ, শুক্রবার বিশেষ বৈঠক ডেকেছেন কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী ভূপেন্দ্র যাদব। আদৌ কি ট্রায়ালের অনুমতি দেওয়া ঠিক হবে? সরকারের অন্দরেই উঠছে প্রশ্ন। সামনেই গুজরাত আর হিমাচল প্রদেশে ভোট। কৃষিমন্ত্রকও চাপে পড়েছে, পরিবেশ মন্ত্রক যদি ট্রায়ালের অনুমোদন দেয়, তাহলে কৃষকদের কীভাবে বোঝানো হবে গুণাগুণ। ট্রায়ালে জমির ক্ষতি হলেই বা কীভাবে দেওয়া হবে ক্ষতিপূরণ। দুই মন্ত্রকে শুরু হয়েছে টানাপোড়েন। এই জিএম-সর্ষের ট্রায়ালের অনুমোদন দিতে গিয়েই মন্ত্রক হারাতে হয়েছিল প্রকাশ জাভরেকরকে। 
দিল্লি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য তথা জেনেটিক্সের অধ্যাপক দীপক পেন্টাল গবেষণার ভিত্তিতে তৈরি করেছেন জিনগত পরিবর্তন ঘটানো সর্ষে বীজ। নাম ‘ধারা মাস্টার্ড হাইব্রিড-১১। যা ‘সম্পূর্ণ নিরাপদ এবং কৃষির জন্য কার্যকরী’ বলেই তাঁর দাবি। একই মত ন্যাশনাল সিড অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার প্রাক্তন ডিজি ডঃ কল্যাণ গোস্বামীর। তিনি বলেন, ভোজ্য তেলের দাম ক্রমশ বাড়ছে। আমদানি নির্ভর হয়েই থাকতে হচ্ছে। তাই তৈল বীজ উৎপাদন বৃদ্ধিতে বিজ্ঞানের অবদান গ্রহণ করে জেনেটিক্যালি পরিবর্তিত কৃষিজাত দ্রব্যর ওপর সরকারের জোর দেওয়া উচিত। এর আগে ২০১৭ সালে বর্তমান বিজেপি সরকার এই নিরিখে পদক্ষেপ নিয়েছিল। কিন্তু পরে পিছিয়ে যায়। এবারও তা হলে দুঃখজনক হবে। মন্তব্য তাঁর।  তবে জিএম-সর্ষে চাষে প্রবল আপত্তি তুলেছেন স্বদেশি জাগরণ মঞ্চের জাতীয় সহ-আহ্বায়ক অশ্বিনী মহাজন। তিনি বলেন, মোটেই এই চাষের অনুমোদন দেওয়া উচিত নয়। এতে স্বদেশিয়ানা নষ্ট হবে। জেনেটিক্যালি মডিফায়েড বীজ থেকে শস্য উৎপাদন বাড়াতে গিয়ে আদতে কৃষকের দুর্দশা ডেকে আনবে কেন্দ্র। আমাদের দেশের ফসল জিনগত পরিবর্তন ঘটানো বীজে তৈরি হয় না বলেই বিদেশিরা আমদানি করে। তাই জিএম শস্য উৎপাদন হলে, মার খাবে রপ্তানি। কুপ্রভাব পড়বে কৃষকের ওপর। চাপ পড়বে অর্থনীতিতে। অবিলম্বে এই উদ্যোগ বন্ধের জন্য মন্ত্রীকে চিঠি লিখছি। একইভাবে তৃণমূলের সর্বভারতীয় মুখপাত্র রাজ্যসভার সদস্য সুখেন্দুশেখর রায় বলেন, এ ধরনের হাইব্রিড বীজের চাষে যদি ২৫ শতাংশও অনুমোদন দেয় কেন্দ্র, তাহলে কমপক্ষে চার কোটি মানুষ কাজ হারাবে। মানুষ আর পরিবেশের স্বাস্থ্যকে আশঙ্কায় মুখে ফেলে দেবে। তাই মোদি সরকার যদি স্বার্থান্বেষী ব্যবসায়ীদের স্বার্থের কথা ভেবে জিএম সর্ষে  চাষে উদ্যোগী হয়, তাহলে তীব্র প্রতিবাদে নামব। 

28th  October, 2022
জোটের চাপ, শপথের ১০ দিনেই ‘খারিজ’ অগ্নিবীর?

ঘোষিত প্রকল্প বাতিল কিংবা তার প্রক্রিয়া বদলের কোনও সম্ভাবনাই নেই। স্পষ্ট জানিয়ে দিয়েছিল দ্বিতীয় মোদি সরকার। কিন্তু নরেন্দ্র মোদি তৃতীয়বার শপথ নেওয়ার মাত্র ১০ দিনের মধ্যেই বদলে গেল সেই অনড় মনোভাব
বিশদ

চার রাজ্যে বিধানসভা নির্বাচনের কৌশল তৈরিতে ব্যস্ত রাহুল

জন্মদিনে বিদেশ, নাকি দেশেই থাকছেন রাহুল গান্ধী? কংগ্রেসের অন্দরে দিনভর চলছে গুঞ্জন। যদিও আগের মতো গা-ছাড়া ভাব নয়।
বিশদ

দুই গোষ্ঠীর সংঘর্ষে উত্তপ্ত ওড়িশার বালেশ্বর, কার্ফু জারি, বন্ধ ইন্টারনেট

সদ্যই ওড়িশায় ক্ষমতায় বসেছে বিজেপি। তারপরই দুটি গোষ্ঠীর সংঘর্ষে সোমবার থেকে ব্যাপক উত্তেজনা ছড়াল ওড়িশার বালেশ্বর শহরে। বিশদ

দিল্লিতে গরমের অনুভূতি ৫০ ডিগ্রি, নৈনিতাল-মুসৌরিতেও তাপপ্রবাহ

ভোর সাড়ে ছ’টায় স্নান করতে গিয়ে চমকে গেলেন দিল্লির এক বাসিন্দা। ছাদের ট্যাঙ্কের জল তখনও যেন ফুটছে! সোশ্যাল মিডিয়ায় এমনই দুঃসহ অভিজ্ঞতার কথা জানিয়েছেন রাজধানীর এক বাসিন্দা।
বিশদ

নিটের প্রশ্ন ফাঁস: সামান্য গাফিলতিও  মানা যায় না, তোপ শীর্ষ আদালতের

নিট ইস্যুতে মঙ্গলবার সুপ্রিম কোর্টের ধমক খেল পরীক্ষা নিয়ামক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) এবং এনডিএ সরকার।
বিশদ

এনডিএ সরকার বেশিদিন টিকবে না, ইঙ্গিত রাহুলের

এনডিএ সরকারের স্থায়িত্ব নিয়ে প্রশ্ন তুললেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। ব্রিটিশ সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, এবারের লোকসভা ভোটের ফল ভারতীয় রাজনীতির পটভূমি বদলে দিয়েছে। একক সংখ্যাগরিষ্ঠতার অভাব আগামীতে কেন্দ্রীয় সরকারকে বিপাকে ফেলবে। 
বিশদ

ব্যস্ত রাস্তায় প্রাক্তন প্রেমিকার মাথায় ১৫ বার আঘাত, মৃত্যু

তার সঙ্গে বিচ্ছেদের পর অন্য সম্পর্কে জড়িয়ে পড়েছেন প্রাক্তন। এই সন্দেহের বশবর্তী হয়ে ব্যস্ত রাস্তায় প্রাক্তন প্রেমিকার মাথায় রেঞ্জ দিয়ে ১৫ বার আঘাত করে খুন করল যুবক। পুলিস গ্রেপ্তার করেছে তাকে। সোমবার সকাল সাড়ে আটটা নাগাদ মুম্বইয়ের এই ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। 
বিশদ

ইভিএম সরিয়ে ব্যালট পেপার ফেরানোর দাবি

ইভিএম হ্যাকিং নিয়ে বিতর্কের মাঝে এবার ইন্ডিয়া জোটের সুরেই কথা বললেন ওয়াই এস আর কংগ্রেসের প্রধান জগন্মোহন রেড্ডি।
বিশদ

শারদ-উদ্ধবের সঙ্গে সাক্ষাৎ তৃণমূল নেতৃত্বের, সদনে সমন্বয় বাড়ানোই লক্ষ্য

সামনেই সপ্তাহেই শুরু হচ্ছে অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন। তাই তার আগে ইন্ডিয়া জোটে আঞ্চলিক দলগুলির একপ্রকার সমন্বয় বৈঠক সেরে রাখল তৃণমূল।
বিশদ

দুর্নীতি মামলায় বিজয়নকে নোটিস হাইকোর্টের

দুর্নীতি মামলায় কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের জবাব তলব করল কেরল হাইকোর্ট। একইসঙ্গে বিজয়ন-কন্যা টি বীণারকেও জবাব দিতে বলা হয়েছে।
বিশদ

নির্বাচনে বিপর্যয়ের পর দুই ডেপুটির সঙ্গে বৈঠক সিন্ধের

লোকসভা ভোটে বিপর্যয়ের পর টানাপোড়েন দেখা দিয়েছে মহারাষ্ট্রের শাসক জোটের মধ্যে। এরইমধ্যে সোমবার গভীর রাতে দুই উপ মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ ও অজিত পাওয়ারের সঙ্গে বৈঠক করলেন মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধে।
বিশদ

‘প্রিয়াঙ্কার পথেই হাঁটব’, স্বামী রবার্ট ওয়াধেরার মন্তব্য ঘিরে জোর জল্পনা

লোকসভা ভোটের আগে বেশ কয়েকবারই আমেথি থেকে প্রার্থী হওয়ার আগ্রহের কথা জানিয়েছিলেন রবার্ট ওয়াধেরা। কিন্তু প্রিয়াঙ্কা গান্ধীর স্বামীর ভাগ্যে শিকে ছেঁড়েনি।
বিশদ

স্পিকার ও ডেপুটি স্পিকার পদ নিয়ে দৌত্য গাদকারি, রাজনাথ, রিজিজুদের

আর দূরত্ব নয়। আবার ফিরছে স্বাভাবিক ছন্দ। বাধ্য হয়ে। আর তা গরিষ্ঠতাহীনতার বাধ্যতা।  সংসদীয় রাজনীতির স্বাভাবিক অঘোষিত প্রটোকলই ছিল সরকারে থাকলেই শাসক দল তথা জোট এককভাবে সব সিদ্ধান্ত নেবে না।
বিশদ

সাংসদ-কন্যার গাড়ি পিষে দিল ঘুমন্ত শ্রমিককে

ফুটপাতে ঘুমন্ত শ্রমিককে পিষে দিল সাংসদের মেয়ের বিএমডব্লু গাড়ি। কিন্তু গ্রেপ্তার হওয়া সত্ত্বেও ক্ষমতার জোরে জামিন পেয়ে গেলেন অভিযুক্ত। সোমবার রাতের এই ঘটনাটি চেন্নাইয়ের বেসান্ত নগরের
বিশদ

Pages: 12345

একনজরে
পাঁচ দিনে তিনটি ম্যাচ! বৃহস্পতিবার ভারতের সামনে আফগানিস্তান। শনিবার লড়াই বাংলাদেশের বিরুদ্ধে। আর সোমবার প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।  ২০ থেকে ২৪ জুনের মধ্যে সুপার এইট পর্বে তিনটি ম্যাচ ...

কৃষিক্ষেত্রে বাংলাই মডেল। রাজ্যের নিজস্ব প্রকল্পের পাশাপাশি কেন্দ্রীয় প্রকল্পের কাজও রাজ্যে ভালোভাবে রূপায়িত হয়েছে। ...

পরিধি রায়ের বয়স ১০ বছর। এই বয়সেই টেবিল টেনিস খেলে নাম করে ফেলেছে। জলপাইগুড়িতে গিয়েছিল রাজ্যস্তরের প্রতিযোগিতায় অংশ নিতে। ...

রেলের উচ্ছেদ নোটিসে ভিটেছাড়া হওয়ার আতঙ্কে হৃদরোগে বৃদ্ধের মৃত্যু঩ হল। তা সত্ত্বেও অনড় রেল। মঙ্গলবার সকালে কাটোয়া স্টেশন লাগোয়া একের পর এক ঝুপড়ি ভেঙে দিল তারা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কাজকর্মে প্রতিকূলতা কেটে ক্রমোন্নতি। সন্তানের আচরণে ও মতিগতি নিয়ে চিন্তা। অর্থাগম হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৬৪- ফ্রান্সের রাজা একাদশ লুই ডাক ব্যবস্থা চালু করেন
১৫৯৫- ষষ্ঠ শিখ গুরু গুরু হরগোবিন্দের জন্ম
১৮৭৭- ভূমি থেকে আকাশে উলম্বভাবে ওড়ার, আকাশ থেকে ভূমিতে অবতরণের এবং আকাশে স্থির থাকার যান তথা আদি যুগের হেলিকপ্টার পরীক্ষা করা হয়
১৯০৭- শিক্ষাবিদ ও নারী শিক্ষা প্রচারক উমেশচন্দ্র দত্তের মৃত্যু
১৯৪৭- লেখক সলমন রুশদির জন্ম
১৯৫৫- অভিনেত্রী মিঠু মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৮- অভিনেতা মুকেশ খান্নার জন্ম
১৯৬২- অভিনেতা আশিষ বিদ্যার্থীর জন্ম
১৯৬৪- যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের জন্ম
১৯৭০- রাজনীতিক রাহুল গান্ধীর জন্ম
১৯৮১- ভারতে টেস্ট টিউব বেবির জনক সুভাষ মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৮৫- অভিনেত্রী কাজল আগরওয়ালের জন্ম
২০০৮- বর্তমানের প্রতিষ্ঠাতা-সম্পাদক বরুণ সেনগুপ্তের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭০ টাকা ৮৪.৪৪ টাকা
পাউন্ড ১০৪.৩৬ টাকা ১০৭.৮৩ টাকা
ইউরো ৮৮.০৪ টাকা ৯১.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৯০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,২৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আষাঢ়, ১৪৩১, বুধবার, ১৯ জুন, ২০২৪। দ্বাদশী ৫/৫৮ দিবা ৭/২৯। বিশাখা নক্ষত্র ৩১/৮ অপরাহ্ন ৫/২৩। সূর্যোদয় ৪/৫৬/১৭, সূর্যাস্ত ৬/১৯/২২। অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫১ গতে ৫/২৫ মধ্যে রাত্রি ৯/৫২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ১/২৪ মধ্যে। বারবেলা ৮/১৭ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১১/৩৮ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ২/১৮ গতে ৩/৩৭ মধ্যে। 
৪ আষাঢ়, ১৪৩১, বুধবার, ১৯ জুন, ২০২৪। দ্বাদশী প্রাতঃ ৫/৫২। বিশাখা নক্ষত্র অপরাহ্ন ৪/৩৬। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২২। অমৃতযোগ দিবা ৭/৪২ গতে ১১/১৫ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/৩ গতে ১/২৯ মধ্যে। কালবেলা ৮/১৭ গতে ৯/৫৮ মধ্যে ও ১১/৩৯ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ২/১৭ গতে ৩/৩৬ মধ্যে। 
১২ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
৩০ জুন ফের শুরু মোদির মন কি বাত
তৃতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর ফের শুরু হচ্ছে নরেন্দ্র মোদির ‘মন ...বিশদ

05:02:42 PM

নিট দুর্নীতি: ধর্মতলায় বিক্ষোভ আপের

04:24:00 PM

হলং বনবাংলোতে অগ্নিকাণ্ড: পর্যবেক্ষণে যাচ্ছে বন দপ্তরের চার সদস্যের টিম
জলদাপাড়ার হলং বনবাংলোতে অগ্নিকাণ্ডের ঘটনায় উদ্বিগ্ন রাজ্য প্রশাসন। বিষয়টি খতিয়ে ...বিশদ

03:58:37 PM

জম্মু ও কাশ্মীরের বারামুলার হাদিপুরাতে যৌথ বাহিনীর হাতে নিকেশ দুই জঙ্গি

03:48:28 PM

৬ টি ফ্ল্যাট কিনলেন অভিষেক
সম্পর্কের টানাপোড়েন। বচ্চন পরিবারে ক্রমশ কোণঠাসা হচ্ছেন অভিষেক পত্নী ঐশ্বর্য! ...বিশদ

03:43:00 PM

আবগারি দুর্নীতি মামলা: ৩ জুলাই পর্যন্ত বিচারবিভাগীয় হেফাজতে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল

03:28:08 PM