Bartaman Patrika
দেশ
 

জিএম সর্ষে চাষের অনুমোদন ঘিরে
বিতর্ক, বিরোধিতা সঙ্ঘ-তৃণমূলের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: বেগুনের পর সর্ষে। ফের বিতর্ক শুরু জিনগত পরিবর্তন ঘটানো শস্য চাষে। বীজের জিনগত পরিবর্তন ঘটিয়ে সরষে চাষ ইস্যুতে সরকারের অন্দরেই  শুরু  টানাপোড়েন। প্রবল আপত্তি রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের অন্যতম শাখা স্বদেশি জাগরণ মঞ্চের। বিরোধিতায় তৃণমূল কংগ্রেসও। বাড়তি ফলনের লক্ষ্যে জিএম সর্ষে চাষ করা যেতে পারে। শুরু করা যেতে পারে ফিল্ড ট্রায়াল। পরিবেশ মন্ত্রকের অধীন জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যাপ্রাইজাল কমিটি (জিইএসি) এই অনুমোদন দিতেই শুরু বির্তক। 
তড়িঘড়ি মন্ত্রকের সংশ্লিষ্ট অফিসারদের নিয়ে আজ, শুক্রবার বিশেষ বৈঠক ডেকেছেন কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী ভূপেন্দ্র যাদব। আদৌ কি ট্রায়ালের অনুমতি দেওয়া ঠিক হবে? সরকারের অন্দরেই উঠছে প্রশ্ন। সামনেই গুজরাত আর হিমাচল প্রদেশে ভোট। কৃষিমন্ত্রকও চাপে পড়েছে, পরিবেশ মন্ত্রক যদি ট্রায়ালের অনুমোদন দেয়, তাহলে কৃষকদের কীভাবে বোঝানো হবে গুণাগুণ। ট্রায়ালে জমির ক্ষতি হলেই বা কীভাবে দেওয়া হবে ক্ষতিপূরণ। দুই মন্ত্রকে শুরু হয়েছে টানাপোড়েন। এই জিএম-সর্ষের ট্রায়ালের অনুমোদন দিতে গিয়েই মন্ত্রক হারাতে হয়েছিল প্রকাশ জাভরেকরকে। 
দিল্লি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য তথা জেনেটিক্সের অধ্যাপক দীপক পেন্টাল গবেষণার ভিত্তিতে তৈরি করেছেন জিনগত পরিবর্তন ঘটানো সর্ষে বীজ। নাম ‘ধারা মাস্টার্ড হাইব্রিড-১১। যা ‘সম্পূর্ণ নিরাপদ এবং কৃষির জন্য কার্যকরী’ বলেই তাঁর দাবি। একই মত ন্যাশনাল সিড অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার প্রাক্তন ডিজি ডঃ কল্যাণ গোস্বামীর। তিনি বলেন, ভোজ্য তেলের দাম ক্রমশ বাড়ছে। আমদানি নির্ভর হয়েই থাকতে হচ্ছে। তাই তৈল বীজ উৎপাদন বৃদ্ধিতে বিজ্ঞানের অবদান গ্রহণ করে জেনেটিক্যালি পরিবর্তিত কৃষিজাত দ্রব্যর ওপর সরকারের জোর দেওয়া উচিত। এর আগে ২০১৭ সালে বর্তমান বিজেপি সরকার এই নিরিখে পদক্ষেপ নিয়েছিল। কিন্তু পরে পিছিয়ে যায়। এবারও তা হলে দুঃখজনক হবে। মন্তব্য তাঁর।  তবে জিএম-সর্ষে চাষে প্রবল আপত্তি তুলেছেন স্বদেশি জাগরণ মঞ্চের জাতীয় সহ-আহ্বায়ক অশ্বিনী মহাজন। তিনি বলেন, মোটেই এই চাষের অনুমোদন দেওয়া উচিত নয়। এতে স্বদেশিয়ানা নষ্ট হবে। জেনেটিক্যালি মডিফায়েড বীজ থেকে শস্য উৎপাদন বাড়াতে গিয়ে আদতে কৃষকের দুর্দশা ডেকে আনবে কেন্দ্র। আমাদের দেশের ফসল জিনগত পরিবর্তন ঘটানো বীজে তৈরি হয় না বলেই বিদেশিরা আমদানি করে। তাই জিএম শস্য উৎপাদন হলে, মার খাবে রপ্তানি। কুপ্রভাব পড়বে কৃষকের ওপর। চাপ পড়বে অর্থনীতিতে। অবিলম্বে এই উদ্যোগ বন্ধের জন্য মন্ত্রীকে চিঠি লিখছি। একইভাবে তৃণমূলের সর্বভারতীয় মুখপাত্র রাজ্যসভার সদস্য সুখেন্দুশেখর রায় বলেন, এ ধরনের হাইব্রিড বীজের চাষে যদি ২৫ শতাংশও অনুমোদন দেয় কেন্দ্র, তাহলে কমপক্ষে চার কোটি মানুষ কাজ হারাবে। মানুষ আর পরিবেশের স্বাস্থ্যকে আশঙ্কায় মুখে ফেলে দেবে। তাই মোদি সরকার যদি স্বার্থান্বেষী ব্যবসায়ীদের স্বার্থের কথা ভেবে জিএম সর্ষে  চাষে উদ্যোগী হয়, তাহলে তীব্র প্রতিবাদে নামব। 

28th  October, 2022
১৯৫১ সালের তুলনায় দেশে
ভোটার বেড়েছে প্রায় ছ’গুণ

১৯৫১ সাল। স্বাধীনতার পর প্রথম সাধারণ নির্বাচন। সেই সময় দেশে ভোটার সংখ্যা ছিল ১৭ কোটি ৩২ লক্ষ মতো। ৭২ বছর পর সেই সংখ্যাটা প্রায় ছ’গুণ বেড়েছে। চলতি বছরের ১ জানুয়ারি পর্যন্ত এই সংখ্যা ৯৪ কোটি ৫০ লক্ষ
বিশদ

আজ ত্রিপুরায় শাহ ও মমতা,
ভোটে উত্তেজনার পারদ তুঙ্গে

বিধানসভা ভোটে রাজনৈতিক উত্তেজনার পারদ তুঙ্গে। একই দিনে ত্রিপুরায় প্রচারে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

আদানি ইস্যুতে উত্তপ্ত হতে পারে
সংসদ, কৌশল নিয়ে দ্বিমত বিরোধীরা

বুধবার লোকসভায় বক্তৃতা দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাষ্ট্রপতির ভাষণের উপর আলোচনায় জবাবি ভাষণ। তবে তিনি কি আদৌ এলআইসি-এসবিআই ইস্যুতে মুখ খুলবেন? কৌশলে খুললেও কীভাবে আক্রমণ করবেন কংগ্রেসকে?
বিশদ

আজ শুরু বৈঠক
চলতি সপ্তাহেই ফের রেপো
রেট বাড়াতে পারে রিজার্ভ ব্যাঙ্ক

চলতি সপ্তাহে ফের বাড়তে চলেছে রেপো রেট? এবার ২৫ বেসিস পয়েন্ট রেপো রেট বৃদ্ধির পথে হাঁটতে পারে রিজার্ভ ব্যাঙ্ক। আজ সোমবার থেকে তিনদিনের বৈঠকে বসছে কেন্দ্রীয় ব্যাঙ্কের আর্থিক মানিটারি পলিসি কমিটি।
বিশদ

বিচারপতি নিয়োগের পরেই
সুপ্রিম কোর্টকে নিশানা রিজিজুর
‘দেশের মালিক জনতাই’

বিচারপতি নিয়োগ ইস্যুতে সুপ্রিম কোর্টের কড়া মনোভাবের পরই তড়িঘড়ি কলেজিয়ামের সুপারিশে ছাড়পত্র দিয়েছে কেন্দ্র।
বিশদ

শীতের পাকাপাকি বিদায় আসন্ন

শীতের পাকাপাকি বিদায় পর্ব এবার কলকাতাসহ দক্ষিণবঙ্গের বড় অংশ থেকে শুরু হচ্ছে। মনে করছেন আবহাওয়াবিদরা।
বিশদ

গরিবি না কমলেও গা জোয়ারি দাবিতে
রেশন গ্রাহক সংখ্যা ছেঁটে দিচ্ছে কেন্দ্র

করোনা মহামারী ও লকডাউনের জেরে কাজ হারিয়েছেন অসংখ্য মানুষ। দেশে গরিবের সংখ্যা বেড়েছে হু হু করে। বিভিন্ন সরকারি ও বেসরকারি রিপোর্টেই সামনে এসেছে এমন তথ্য।
বিশদ

মোশারফের প্রশংসা, তোপ শশীকে

প্রয়াত প্রাক্তন পাক প্রেসিডেন্ট পারভেজ মোশারফকে ‘শান্তির দূত’ বলে বিতর্কে জড়ালেন কংগ্রেস সাংসদ শশী থারুর। কার্গিল যুদ্ধের কথা স্মরণ করিয়ে তাঁকে কড়া ভাষায় আক্রমণ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত।
বিশদ

রামদেবের বিরুদ্ধে এফআইআর

বিদ্বেষমূলক ভাষণের বাড়বাড়ন্তে বারবারই উদ্বেগ প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট। এরইমধ্যে এধরনের মন্তব্য করে বিতর্কে জড়ালেন যোগগুরু রামদেব। বিশদ

জুলুমবাজি

গোয়ার ডাবলিম বিমানবন্দরে টাকার বিনিময়ে হুইলচেয়ার পরিষেবা দেওয়ার অভিযোগ উঠেছে। এব্যাপারে ব্রিটিশ যাত্রী ক্যাথেরিন ফ্রান্সিস উলফ (৬২)-এর অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন বিমানবন্দরের অধিকর্তা এস ভি টি ধনঞ্জয় রাও।
বিশদ

জাল কয়েন উদ্ধার

মহারাষ্ট্রের মালাডের এক বাসিন্দার গাড়ি থেকে উদ্ধার ৯ লক্ষ ৪০ হাজার টাকা মূল্যের জাল কয়েন। দিল্লি ও মুম্বই পুলিসের যৌথ অভিযানে এই সাফল্য মিলেছে। 
বিশদ

রাত ২টোয় দরজায় কড়া নাড়ছে পুলিস,
বাল্যবিবাহ রোধ নিয়ে উদ্বেগে অসম

সদ্য মা হওয়ার খুশি উড়ে গিয়েছে অজানা আশঙ্কায়। তার বদলে গ্রামজুড়ে চোরা স্রোত বইছে, এ যেন ঠিক বর্গি হানা! মাঝরাতে হঠাৎ দরজায় কড়ানাড়া, হাজির পুলিস।
বিশদ

হিমাচলে ধস,
ভেঙে পড়ল সেতু

ধসের জেরে ভেঙে পড়ল সেতু। রবিবারের এই দুর্ঘটনায় হিমাচল প্রদেশের চাম্বায় ব্যাহত হয়েছে যান চলাচল। জানা গিয়েছে, ভারমৌর সাব ডিভিশন থেকে চাম্বার সঙ্গে যোগাযোগের একমাত্র মাধ্যম ছিল সেতুটি।
বিশদ

দিল্লিতে মহাভারতের
শিকড় সন্ধানে কেন্দ্র

‘মহাভারত’ নামক একটি  যুগ ছিল! আর সেই যুগের প্রত্নচিহ্ন সন্ধান করতে উৎসুক মোদি সরকার। প্রথম খননপর্ব শুরু হয়েছিল ২০১৪ সালে। দিল্লির পুরানা কিলায়।
বিশদ

Pages: 12345

একনজরে
পূর্ব বর্ধমানে সাতলক্ষ বাড়িতে পরিস্রুত পানীয় জল পৌঁছে দেবে প্রশাসন। দ্রুত এই প্রকল্পের কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। চারলক্ষ বাড়িতে ইতিমধ্যেই পাইপ লাইনের মাধ্যমে জল পৌঁছে দেওয়া হয়েছে। ...

ফের খবরের শিরোনামে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার বিনোদ কাম্বলি। কয়েকদিন আগেই চাকরি চেয়ে আবেদন করেছিলেন তিনি। এবার তাঁর বিরুদ্ধে উঠল বধূ নির্যাতনের অভিযোগ। ...

সাট্টা ও জুয়ার বিরুদ্ধে অভিযান চালাল হাওড়া সিটি পুলিস। গোপন সূত্রে খবর পেয়ে শনিবার রাতে শিবপুরের একটি ঠেকে হানা দিয়ে মোট ১৬ জনকে গ্রেপ্তার করেছে তারা। ধৃতদের রবিবার হাওড়া আদালতে তোলা হয়।   ...

গঙ্গা দূষণ রোধ করতে গারুলিয়াসহ পাঁচটি পুরসভার জন্য ১১ কোটি অনুমোদিত হল। পাঁচটি পুরসভাকে এই টাকা ইনসেন্টিভ হিসাবে দেওয়া হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসা ও পেশায় উন্নতি ও আর্থিক প্রগতি বজায় থাকবে। জ্ঞাতির বিরোধিতার পালটা আইনি ব্যবস্থা গ্রহণ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪০- ওয়াইটাঙ্গি চুক্তির মাধ্যমে ব্রিটিশ কলোনি হিসাবে নিউজিল্যান্ডের আত্মপ্রকাশ
১৮৯০- ভারতের স্বাধীনতা সংগ্রামের এক কর্মী সীমান্ত গান্ধী নামে পরিচিত খান আবদুল গফফর খানের জন্ম
১৮৯১- বিপ্লবী অমর বসুর জন্ম
১৯০৭- ইন্ডিয়ান লিগের প্রতিষ্ঠাতা তথা ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠাতা সদস্য রেভারেন্ড কালীচরণ বন্দ্যোপাধ্যায়ের মত্যু
১৯৩১- আইনজীবী, বিপ্লবী ও জাতীয় কংগ্রেসের অন্যতম রাজনৈতিক ব্যক্তিত্ব মতিলাল নেহেরুর মৃত্যু
১৯৩২- কলকাতা সমাবর্তন উৎসবে গভর্নর স্ট্যানলি জ্যাকসনকে গুলি করেন বিপ্লবী বীণা দাস
১৯৪০- সঙ্গীত শিল্পী ভূপিন্দর সিংয়ের জন্ম
১৯৪৬- বিজ্ঞানী উপেন্দ্রনাথ ব্রহ্মচারীর মৃত্যু
১৯৭০- অভিনেত্রী চুমকি চৌধুরির জন্ম
১৯৭২- বঙ্গবন্ধু মুজিবর রহমানের কলকাতায় আগমন এবং ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে সভা
১৯৭৬- চিত্র পরিচালক ঋত্বিক ঘটকের মৃত্যু
১৯৮৭- গণিতজ্ঞ তথা গণিতের বহু পাঠ্যপুস্তক রচয়িতা ও শিক্ষাবিদ কেশব চন্দ্র নাগের মৃত্যু  
১৯৯১- কলকাতায় অবস্থিত এশিয়ার প্রাচীনতম ফটো স্টুডিও বার্ন অ্যান্ড শেফার্ড ভষ্মীভূত হয়।
১৯৯৭- বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন উৎসবে কণিকা বন্দ্যোপাধ্যায়, লতা মঙ্গেশকর, নীরদচন্দ্র চৌধুরী, সুখময় ভট্টাচার্য, কোটা শিবরাম করন্থ, এলিজাবেথ ব্রুনার ও ই. সি. জি. সুদর্শন একযোগে "দেশিকোত্তম" সম্মানে ভূষিত হন
২০২০- কলকাতার ক্যাবারে কুইন মিস শেফালির মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮১.৩৮ টাকা ৮৩.১২ টাকা
পাউন্ড ৯৭.৪৫ টাকা ১০০.৮৫ টাকা
ইউরো ৮৭.২৪ টাকা ৯০.৩৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
05th  February, 2023
পাকা সোনা (১০ গ্রাম) ৫৭,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫৪,৮০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫৫,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৭,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৮,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  February, 2023

দিন পঞ্জিকা

২৩ মাঘ ১৪২৯, সোমবার, ৬ ফেব্রুয়ারি ২০২৩। প্রতিপদ ৫০/৩ রাত্রি ২/১৯। অশ্লেষা নক্ষত্র ২১/৫৪ দিবা ৩/৩।  সূর্যোদয় ৬/১৭/৫০, সূর্যাস্ত ৫/২৩/৪০। অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে পুনঃ ১০/৪৪ গতে ১২/৫৬ মধ্যে। রাত্রি ৬/১৪ গতে ৮/৪৯ মধ্যে পুনঃ ১১/২৪ গতে ২/৫২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/৭ গতে ৪/৩৮ মধ্যে। বারবেলা ৭/৪১ গতে ৯/৪ মধ্যে পুনঃ ২/৩৭ গতে ৪/০ মধ্যে। কালরাত্রি ১০/১৪ গতে ১১/৫০ মধ্যে। 
 ২২ মাঘ ১৪২৯, সোমবার, ৬ ফেব্রুয়ারি ২০২৩। প্রতিপদ রাত্রি ১/২৯। অশ্লেষা নক্ষত্র দিবা ২/৫০। অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে ও ১০/৪১ গতে ১২/৫৮ মধ্যে এবং রাত্রি ৬/২৪ গতে ৮/৫৪ মধ্যে ও ১১/২৫ গতে ২/৪৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/১৬ গতে ৪/৪৮ মধ্যে। কালবেলা ৭/৪৩ গতে ৯/৬ মধ্যে ও ২/৩৭ গতে ৪/০ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১/৫২ মধ্যে। 
১৪ রজব।

ছবি সংবাদ

এই মুহূর্তে
হিমাচলপ্রদেশে তুষারধসে মৃত ২, নিখোঁজ ১
হিমাচলপ্রদেশের লাহৌল ও স্পিতি জেলায় তুষারধসে মৃত্যু হল ২ জন ...বিশদ

11:04:42 AM

দেখে নিন শহরের আবহাওয়ার হাল-চাল
আজ, সোমবার শহরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৯ ডিগ্রি সেলসিয়াস, যা ...বিশদ

10:51:20 AM

তৃতীয়বার গ্র্যামি পুরষ্কার জিতলেন ভারতের রিকি কেজ
একমাত্র ভারতীয় হিসেবে তৃতীয়বার গ্র্যামি পুরষ্কার জিতলেন ভারতীয় সঙ্গীতশিল্পী রিকি ...বিশদ

10:40:20 AM

তুরস্কে ভয়াবহ ভূমিকম্প, মৃত ৫৩
রিখটার স্কেলে ৭.৫ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল তুরস্ক। জানা ...বিশদ

09:55:00 AM

ঠাকুরপুকুরে বাসের ধাক্কায় মৃত্যু মহিলার 
বাসের ধাক্কায় মৃত্যু হল এক মহিলার। ঘটনাটি ঘটেছে কলকাতার ঠাকুরপুকুরের ...বিশদ

09:49:43 AM

 অমৃত উদ্যানে প্রধান বিচারপতি
রবিবার রাষ্ট্রপতি ভবনের ‘অমৃত উদ্যান’ ঘুরে দেখলেন সুপ্রিম কোর্টের প্রধান ...বিশদ

09:45:00 AM