Bartaman Patrika
রাজ্য
 

নবম-দশমে শিক্ষক নিয়োগে
স্থগিতাদেশ জারি সুপ্রিম কোর্টের
কাউন্সেলিং বন্ধ গ্রুপ সি’রও

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: হাইকোর্টের নির্দেশে নবম-দশম শ্রেণির হাজারের বেশি শিক্ষকের চাকরি বাতিল হয়েছে। এর ফলে যে পদগুলি শূন্য হয়, সেই জায়গায় নতুন নিয়োগের জন্য প্রক্রিয়া শুরু করে রাজ্য সরকার। ইতিমধ্যে চাকরি হারানো শিক্ষকদের একাংশ হাইকোর্টের রায় চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। একইভাবে আদালতের নির্দেশে চাকরি খোয়ানো গ্রুপ সি’র প্রার্থীরাও সুবিচারের আশায় সুপ্রিম কোর্টে যান। শুক্রবার বিচারপতি অনিরুদ্ধ বসু এবং বিচারপতি সুধাংশু ধুলিয়ার বেঞ্চে এই দু’টি মামলার পৃথক শুনানি ছিল। বেঞ্চের নির্দেশ, এই মামলার পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত নবম-দশম শ্রেণির সহকারী শিক্ষক পদে নতুন নিয়োগে স্থগিতাদেশ জারি থাকবে। হাইকোর্টের নির্দেশে স্কুলে গ্রুপ সি পদে কর্মরত ৮৪২ জনের চাকরি বাতিল হয়। ওই শূন্য পদ পূরণের জন্য বৃহস্পতিবার থেকে কাউন্সেলিং শুরু করেছে এসএসসি। কিন্তু শীর্ষ আদালত এদিন এক্ষেত্রেও পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত কাউন্সেলিং প্রক্রিয়া স্থগিত রাখার নির্দেশ দিয়েছে। দু’টি ক্ষেত্রেই ২৯ মার্চ ফের শুনানি হতে পারে বলে জানা গিয়েছে।
এর পাশাপাশি, এদিন সুপ্রিম কোর্টে স্কুলের গ্রুপ ডি কর্মচারীদের একটি মামলা ছিল বিচারপতি ভি রামসুব্রহ্মণ্য এবং বিচারপতি পঙ্কজ মিত্তালের বেঞ্চে। সেখানে আপাতত স্বস্তি মিলেছে রাজ্য‌ সরকারের। গ্রুপ ডি’র নিয়োগেও ব্যাপক দুর্নীতি হয়েছে—এই অভিযোগের প্রেক্ষিতে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। ইতিমধ্যে ওই মামলায় ৫৭৩ জনের চাকরি বাতিল হয়েছে। তবে ওই কর্মীদের চাকরি বাতিল না করার আবেদন করেছিল এসএসসি। প্রয়োজনে অতিরিক্ত পদ তৈরি করে যোগ্যদের চাকরি দেওয়া যেতে পারে বলে সওয়াল করেছিল তারা। কিন্তু সেই আবেদন নামঞ্জুর করে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। সেই রায় চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় এসএসসি। আপাতত সেখান থেকে তারা সিবিআ‌ই তদন্তের ওপর সাময়িক স্থগিতাদেশ আদায় করতে সক্ষম হয়েছে। চাকরি হারানো এবং যোগ্যতা সত্ত্বেও চাকরি পাননি বলে দাবি করা প্রার্থীদের লিখিতভাবে তাঁদের বক্তব্য জমা দেওয়ার জন্য নোটিস ইস্যু করা হয়েছে। ২৫ এপ্রিল এই মামলার পরবর্তী শুনানি হতে পারে। ততদিন পর্যন্ত সিবিআ‌ই কোনও তদন্ত করতে পারবে না। 
এদিন নবম-দশম ও গ্রুপ সি’র চাকরি হারানো শিক্ষক, শিক্ষাকর্মীদের হয়ে আদালতে সওয়াল করেন পি এস পাটওয়ালিয়া এবং পার্থসারথি দেব বর্মন। রাজ্য সরকার এবং স্কুল সার্ভিস কমিশনের তরফে আইনজীবী ছিলেন যথাক্রমে অভিষেক মনু সিংভি ও কুণাল চট্টোপাধ্যায়। 

25th  March, 2023
উত্তরবঙ্গ রেল দুর্ঘটনা: উঠছে একাধিক প্রশ্ন

সিগন্যালিং ব্যবস্থার ত্রুটি, নাকি অন্য কোনও কারণে দুর্ঘটনার কবলে পড়তে হল কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসকে? সোমবার দুর্ঘটনার পর এমনই প্রশ্ন উঠতে শুরু করেছে। বিশদ

দুর্ঘটনার কবলে শিয়ালদহগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস, মৃত ১৫

দুর্ঘটনার কবলে পড়ল শিয়ালদহগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। এনএফ রেল সূত্রে খবর, সকাল আটটা নাগাদ রাঙাপানি স্টেশন সংলগ্ন এলাকায় দুর্ঘটনাটি ঘটে। বিশদ

প্রত্যেক পুর এলাকায় ‘রেড’ ও ‘ইয়েলো’ জোন চিহ্নিত,  বর্ষায় জমবে না জল, উদ্যোগী রাজ্য

বর্ষায় জমা জলের দুর্ভোগ থেকে শহরাঞ্চলের মানুষকে রেহাই দিতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। পুরসভার কোন এলাকায় কতটা জল জমে, তার সমীক্ষা চালিয়ে ‘রেড জোন’ ও ‘ইয়েলো জোন’ চিহ্নিত করা হবে।
বিশদ

সুন্দরবন থেকে রাজস্থান, পুজোর ছুটিতে নানা প্যাকেজের হাতছানি পর্যটন মেলায়

‘সুন্দরবনে আপনারা যে ইলিশ উৎসব করছেন, ভালো ইলিশই তো পাওয়া যাচ্ছে না গত কয়েক বছর ধরে। এবার মিলবে, তার গ্যারান্টি কোথায়’?
বিশদ

উত্তর সিকিমে এখনও কাটেনি দুর্যোগ পর্যটকদের উদ্ধারে নয়া পরিকল্পনা

বৃষ্টি অব্যাহত। রবিবার উত্তর সিকিমে নামতেই পারল না কপ্টার। সিকিম প্রশাসন সূত্রে খবর, দুর্যোগের জেরে সেখানে আটকে পড়া পর্যটকদের উদ্ধারে গ্যাংটকে রাখা হয়েছে দু’টি হেলিকপ্টার।
বিশদ

দক্ষিণবঙ্গে বর্ষা এসপ্তাহেই, বেশি মাত্রায় বৃষ্টির সম্ভাবনা নেই

চলতি সপ্তাহের মধ্যেই দক্ষিণবঙ্গে মৌসুমি বায়ু বা বর্ষা ঢুকবে বলে আশা করছে আবহাওয়া দপ্তর। তবে তার কোনও নির্দিষ্ট সময় রবিবারও জানানো হয়নি।
বিশদ

প্রতিশ্রুতি পূরণে উদ্যোগী মিতালি বাগ, শুরু হল একাধিক রাস্তা সমীক্ষার কাজ

নির্বাচনের প্রচারে মিতালি বাগ লোকসভা কেন্দ্রের একাধিক রাস্তা তৈরি ও সংস্কারের প্রতিশ্রুতি দিয়েছিলেন। ভোটপর্ব মিটতেই প্রতিশ্রুতি দেওয়া রাস্তার সার্ভে শুরু হয়েছে।
বিশদ

বরাদ্দ বাড়ল স্বনির্ভর গোষ্ঠীর, ২৫ থেকে বেড়ে হল ৩০ হাজার

তৈরির তিন মাস পর ব্যবসা শুরুর জন্য এককালীন টাকা দেওয়া হয় স্বনির্ভর গোষ্ঠীগুলিকে। এতদিন গোষ্ঠীগুলি ২৫ হাজার করে পেত।
বিশদ

ধসে বিধ্বস্ত দার্জিলিং, কালিম্পংয়ে তিস্তার গ্রাসে জাতীয় সড়ক

ধসে বিধ্বস্ত পাহাড়। রবিবার ভারী বৃষ্টির জেরে এক ঘণ্টার মধ্যেই দার্জিলিং ও কার্শিয়াংয়ের ১১টি জায়গায় ধস নামে। পাহাড় থেকে হুড়মুড়িয়ে রাস্তায় নেমে আসে বোল্ডার, মাটি।
বিশদ

কর্মশ্রী প্রকল্পে সওয়া ৩ লক্ষ শ্রমদিবস সৃষ্টি করবে রাজ্য খাদ্যদপ্তর

কেন্দ্রের ১০০ দিনের কাজের প্রকল্প (মনরেগা) বাংলায় বন্ধ। তাই নবান্ন নিজস্ব উদ্যোগে রাজ্যে চালু করেছে ‘কর্মশ্রী’। এই প্রকল্পে কাজ দিতে উদ্যোগী হয়েছে খাদ্যদপ্তরও।
বিশদ

জমি-বাড়ি কেনাবেচায় ডায়নামিক ভ্যালুয়েশন ব্যবস্থা চালু হচ্ছে রাজ্যে

এলাকা উন্নয়নের সঙ্গে সঙ্গেই বাড়বে জমি-বাড়ির ‘সরকারি’ দাম। নজিরবিহীন পদক্ষেপ নিতে চলেছে রাজ্য সরকার। সূত্রের খবর, এই ব্যবস্থার নাম জোনাল ডায়নামিক ভ্যালুয়েশন। শীঘ্রই এই ব্যবস্থা চালু করার দিকে এগচ্ছে নবান্ন। বিশদ

16th  June, 2024
মঙ্গল-বুধবারে চালু হতে পারে কলেজে ভর্তির অভিন্ন পোর্টাল, আশ্বাস ব্রাত্যর

কলেজ স্নাতকস্তরে ভর্তির অভিন্ন পোর্টাল মঙ্গলবার বা বুধবার চালু হয়ে যেতে পারে। শনিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে একটি অনুষ্ঠানের পর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এমনই আশাপ্রকাশ করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি জানান, মুখ্যমন্ত্রীর সঙ্গে তাঁর এ ব্যাপারে বিস্তারিত কথাবার্তা হয়েছে। বিশদ

16th  June, 2024
রাজ্যের আরও ৫০ হাজার মানুষকে বার্ধক্য ভাতা দিতে চলেছে নবান্ন

কেন্দ্রের কাছে রাজ্যের বকেয়া প্রায় দেড় লক্ষ কোটি টাকা। এই অবস্থায় বিভিন্ন জনমুখী প্রকল্প চালিয়ে যেতে যথেষ্ট চাপ বেড়েছে রাজ্যের কোষাগারের উপর। কিন্তু সাধারণ মানুষের পাশে দাঁড়াতে লক্ষ্মীর ভাণ্ডার থেকে শুরু করে বার্ধক্য ভাতা, স্বাস্থ্যসাথীর মতো একাধিক জনকল্যাণমূলক প্রকল্প চালিয়ে যাচ্ছে রাজ্য সরকার।
  বিশদ

16th  June, 2024
২ লিটার ঠান্ডা পানীয়ের বোতল বিক্রি ২০ হাজারে, ভিতরে থাকছে মাছের ডিমপোনা

২ লিটারের কোল্ড ড্রিঙ্কস বা ঠান্ডা পানীয়ের বোতল। কিন্তু ভিতরে ঠান্ডা পানীয় নেই। রয়েছে বোতলভর্তি জল! দেখে মনে হবে, খাবার জন্য ঠান্ডা জল নিয়ে যাওয়া হচ্ছে। কিন্তু সীমান্তে জলভর্তি দুই লিটারের ওই বোতলের দাম নাকি ২০ হাজার টাকা! বিশদ

16th  June, 2024

Pages: 12345

একনজরে
গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করতে ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পের উপর জোর দিচ্ছে কেন্দ্রীয় সরকার। কিন্তু ছোট শিল্প এখনও পর্যন্ত প্রযুক্তিগত দিক দিয়ে ততটা উন্নত নয়। ...

উত্তরপ্রদেশের গাজিয়াবাদে পথ দুর্ঘটনায় মৃত্যু হল চারজন ইটভাটা কর্মীর। রবিবার ভোরে ঘটনাটি ঘটেছে মুরদনগরে ইস্টার্ন পেরিফেরাল এক্সপ্রেসওয়েতে (ইপিই)। ...

গ্রুপ পর্ব শেষ। ভারতীয় দল সুপার এইট পর্বের জন্য ফ্লোরিডা ছেড়ে পৌঁছে গেল বার্বাডোজে। ...

ফের আমেরিকায় বন্দুকবাজের তাণ্ডব। এবারের ঘটনাস্থল টেক্সাসের রাউন্ড পার্ক। শনিবার রাতে সেখানে একটি অনুষ্ঠান চলাকালে এলোপাথাড়ি গুলি চালায় এক যুবক। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাতৃসূত্রে বিপুল অঙ্কে বিত্তলাভ হতে পারে। কর্ম ও ব্যবসায় ক্রমোন্নতি। ঈশ্বর চিন্তায় মনে শান্তিলাভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মরুময়তা ও অনাবৃষ্টি প্রতিরোধ দিবস
১৬৩১: শাহজাহান পত্নী মুমতাজের মৃত্যু
১৬৩১: মোগল রাজকন্যা তথা সম্রাট শাহজাহান ও মুমতাজের সর্বকনিষ্ঠ সন্তান গওহর আরা বেগমের জন্ম
১৬৭৪: মারাঠা সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা শিবাজির মা জীজা বাঈয়ের মৃত্যু
১৭৫৬: নবাব সিরাজউদ্দৌলা ইংরেজ দখল থেকে কলকাতা পুনরুদ্ধারে অভিযান চালান
১৮৫৮: ঝাঁসির রাণী লক্ষ্মী বাঈয়ের মৃত্যু
১৮৮৫: নিউইয়র্ক বন্দরে স্ট্যাচু অব লিবার্টি স্থাপিত হয়
 ১৯০৫:  লন্ডনে টেমস নদীর ওপর বাষ্পীয় নৌপরিবহন চলাচল শুরু হয়
১৯৩০: বিশিষ্ট অভিনেতা অনুপ কুমারের জন্ম
১৯৬৭: চীন প্রথম হাইড্রোজেন বোমা তৈরী করে
১৯৭৩: টেনিস খেলোয়াড় লিয়েন্ডার পেজের জন্ম
১৯৮১: অস্ট্রেলিয়ার ক্রিকেটার শেন ওয়াটসনের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৩ টাকা ৮৪.৪৭ টাকা
পাউন্ড ১০৪.২১ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৮.০৭ টাকা ৯১.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  June, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  June, 2024

দিন পঞ্জিকা

২ আষাঢ়, ১৪৩১, সোমবার, ১৭ জুন, ২০২৪। একাদশী অহোরাত্র। চিত্রা নক্ষত্র ২২/১৮ দিবা ১/৫১। সূর্যোদয় ৪/৫৫/৫৬, সূর্যাস্ত ৬/১৮/৫০। অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৭ মধ্যে। রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে পুনঃ ১/২৪ গতে ২/৪৮ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩১ গতে ৪/১৩ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ২/৫৮ গতে ৪/৩৯ মধ্যে। কালরাত্রি ১০/১৮ গতে ১১/৩৮ মধ্যে। 
২ আষাঢ়, ১৪৩১, সোমবার, ১৭ জুন, ২০২৪। একাদশী শেষরাত্রি ৪/৪০। চিত্রা নক্ষত্র দিবা ১২/৫১। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২১। অমৃতযোগ দিবা ৮/৩৫ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৩ মধ্যে ও ১/২৮ গতে ২/৫৪ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩৬ গতে ৪/১৯ মধ্যে। কালবেলা ৬/৩৬ গতে ৮/১৭ মধ্যে ও ৩/০ গতে ৪/৪০ মধ্যে। কালরাত্রি ১০/১৯ গতে ১১/৩৭ মধ্যে। 
১০ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি২০ বিশ্বকাপ: বৃষ্টির জন্য নিউজিল্যান্ড-পাপুয়া নিউ গিনি ম্যাচের টসে দেরি

07:36:08 PM

ইউরো ২০২৪: রোমানিয়া ১-ইউক্রেন ০ (হাফটাইম)

07:30:45 PM

ইউরো ২০২৪: রোমানিয়া ১-ইউক্রেন ০ (৩১ মিনিট)

07:07:04 PM

নিউ জলপাইগুড়িগামী আপ লাইনে ট্রেন চলাচল শুরু, শীঘ্রই চলবে ডাউন লাইনেও, জানাল রেল

07:05:34 PM

ইউরো ২০২৪: রোমানিয়া ০-ইউক্রেন ০ (১৫ মিনিট)

06:52:03 PM

দুর্ঘটনাগ্রস্তদের বাড়ি ফেরানোর ব্যবস্থা করবে রাজ্য: মমতা

06:38:26 PM