Bartaman Patrika
রাজ্য
 

৪২টা আসন দিন, দিল্লি কীভাবে
কাঁপাতে হয় দেখিয়ে দেব: মমতা

দেবাঞ্জন দাস, বহরমপুর: এবারের লোকসভা নির্বাচনে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের আপ্তবাক্য- ৪২’এ ৪২। নির্বাচনী প্রচারে নেমে উত্তরবঙ্গ থেকে শুরু করে দক্ষিণবঙ্গ পর্যন্ত প্রতিটি সভাতে ৪২’এ ৪২-এর স্লোগান তুলেছেন তিনি। কিন্তু কেন এই স্লোগান, তার ব্যাখ্যা শুক্রবার বহরমপুর স্টেডিয়ামে দলীয় প্রার্থী অপূর্ব (ডেভিড) সরকারের সমর্থনে আয়োজিত সভায় স্পষ্ট করেছেন মমতা। আত্মবিশ্বাসী তৃণমূল সুপ্রিমো বারবার বলেছেন, এবার বিজেপি’র বিদায়ের পালা। ১০০টা আসনও পাবে না ওরা। বিভিন্ন আঞ্চলিক দল মিলে গঠন করবে কেন্দ্রের পরবর্তী সরকার। আর সেই সরকারের নিয়ন্ত্রক হিসেবে তৃণমূল যে বড়সড় ভূমিকা নিতে চলেছে, সে কথাও জনতার সামনে বলে চলেছেন মমতা। এদিন বহরমপুরে ভরা সভায় জনতাকে সে কথা স্মরণ করিয়ে দিয়ে তৃণমূল সুপ্রিমো বলেন, ৪২’এ ৪২টা আসন দিন। দিল্লি কীভাবে কাঁপাতে হয়, দেখিয়ে দেব। কীভাবে দখল হবে দিল্লি, সেটাও জানা আছে। জোড়াফুল শিবিরের প্রধানের এই আহ্বানে কংগ্রেসের গড় বহরমপুর সাড়া দিয়েছে ঢাক-ঢোল বাজিয়ে।
দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট আর গঙ্গরামপুরে সভা সেরে এদিন মমতার নির্বাচনী প্রচারপর্ব শেষ করার রুটিনে ছিল বহরমপুর। বেলা ১২টা থেকে যে জমায়েত শুরু হয়েছিল, তা নিয়ে প্রথম দিকে বেশ অস্বস্তিতে ছিল জেলা তৃণমূল নেতৃত্ব। বেলা আড়াইটে নাগাদ জেলার পর্যবেক্ষক শুভেন্দু অধিকারী আসার পর মাঠ ভরতে শুরু করে। পৌনে চারটে নাগাদ মমতার চপার যখন বহরমপুরের আকাশে, পিলপিল করে মানুষ এসে উপচে দিল সভাস্থল। আজ, শনিবার দক্ষিণ দিনাজপুরের বুনিয়াদপুরে সভা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার কয়েক ঘণ্টার ম঩ধ্যেই মমতার সভা নদীয়ার পাগলাচণ্ডীতে। ভোট যুদ্ধে বিপরীত শিবিরের এই দুই নেতা-নেত্রীর দ্বৈরথ শনিবার কী আকার নেয়, এখন তার জন্যই মুখিয়ে রয়েছে রাজনৈতিক মহল।
বহরমপুরের বিদায়ী সাংসদ কংগ্রেসের অধীর চৌধুরীই এদিন ছিলেন মমতার টার্গেট। এখানে কংগ্রেসকে ভোট দেওয়া আর পদ্মফুল শিবিরকে আরও শক্তিশালী করা সমার্থক কেন, তার ব্যাখ্যা দেন তিনি। অধীরের নাম না করে বলেন, কেন বলছি কংগ্রেসকে ভোট না দেওয়ার কথা? কারণ, বিজেপির সমর্থনে ওরা ভোটে জিততে চায়। তাঁর প্রশ্ন, কেন তুমি সকালে বিজেপি, দুপুরে কংগ্রেস আর রাতে সিপিএম? জনতার কাছে তাঁর আর্জি, এই সব সুবিধাবাদী নেতা কী করছেন জানেন? একটু সিপিএম, একটু বিজেপি’র সঙ্গে ফিসফাস আর কানাঘুষো। সাহায্যের আবেদন। কেন এসব! কংগ্রেসের হয়ে জিতে আসুন না দেখি। সুর চড়িয়ে মমতার আস্ফালন— টিম টিম করে জ্বলছে। এবার স্রেফ নিভে যাবে।
তৃণমূল সুপ্রিমো বলেন, এখানে কংগ্রেস, সিপিএম, বিজেপি, মোদিবাবু-অমিত শাহ আর এজেন্সিগুলো পিছনে লেগেছে। ইঞ্চিতে ইঞ্চিতে লড়াই চালাচ্ছি, তাই আমাদের বিরুদ্ধে লেগেছে। আরে যতই যা কর, ভোট তো দেবে সাধারণ মানুষ। প্রত্যয়ী মমতার দাবি, এখনও পর্যন্ত পাঁচটা আসনে ভোট হয়েছে। পাঁচটাতেই জিতব। আগামীতে যা হবে, তাতেও জিতব। কংগ্রেসকে ভোট দিয়ে এখানে লাভ কী? রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, পাঞ্জাব- যেখানে ওরা শক্তিশালী সেখানে লড়ুক। এখানে তৃণমূল স্ট্রং। আমরাই লড়াই করি বিজেপি’র বিরুদ্ধে। তৃণমূল সুপ্রিমো বলেন, আমাদের ওয়ান পয়েন্ট প্রোগ্রাম, মোদি হটাও, দেশ বাঁচাও। আর এই সঙ্কল্পকে সাফল্যের মুখ দেখাতে হলে কংগ্রেস, সিপিএম, বিজেপি এবং আরএসপি- কাউকে ভোট দিলে হবে না।
গেরুয়া শিবিরের পোস্টার বয় নরেন্দ্র মোদি আর তাঁর সেনাপতি অমিত শাহের নাম না করে মমতার কটাক্ষ, দিল্লির গদি তো টলমল করছে। আগে দিল্লি সামলা, পরে ভাবিস বাংলা। উঁকি-ঝুঁকি মারছে, এখান থেকে সিট চাই। ছেলের হাতের মোয়া যেন। তৃণমূল সুপ্রিমোর প্রশ্ন, ওরা (বিজেপি) সরকার গড়বে কোথা থেকে? কোথায় পাবে আসন? সরকার গঠনে এবার আঞ্চলিক দলগুলিই বড় ভূমিকা পালন করবে। ওরা সেটা জানে, তাই হিন্দু-মুসলমানে ভাগাভাগি করছে। গদা-তরোয়াল নিয়ে ঘুরছে। এটা হিন্দু ধর্ম নয়। হিন্দু ধর্ম মানে মানবিকতা, মানুষে মানুষে লড়িয়ে রক্ত ঝরানো নয়। করতালি আর জনতার উচ্ছ্বাস তখন গোটা সভাস্থলে।

20th  April, 2019
৪ হাজার পদে ক্লার্কশিপ পরীক্ষা জানুয়ারিতেই

রাজু চক্রবর্তী, কলকাতা: নতুন বছরের শুরুতেই রাজ্য সরকারি দপ্তরে করণিক নিয়োগের পরীক্ষা নিতে চলেছে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। বহু প্রতীক্ষিত এই ক্লার্কশিপ পরীক্ষার দায়িত্ব কোন সংস্থার হাতে থাকবে, তা নিয়ে বিস্তর জটিলতা তৈরি হয়েছিল। পিএসসি’র পাশাপাশি ফের নতুন করে তৈরি হতে চলা রাজ্য স্টাফ সিলেকশন কমিশনও (এসএসসি) পরীক্ষা আয়োজনের দাবিদার ছিল।
বিশদ

রাজ্যপালের দাবি উড়িয়েই দিলেন অর্থমন্ত্রী অমিত মিত্র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্রের সঙ্গে আলোচনা করে তিনি জিএসটি সংক্রান্ত কয়েকটি সমস্যা মিটিয়েছেন— রাজ্যপাল জগদীপ ধনকারের এই দাবি পুরোপুরি নস্যাৎ করে দিয়েছেন স্বয়ং অর্থমন্ত্রী। রবিবার তিনি বলেন, রাজ্যপাল এটা বলে থাকলে অমি স্তম্ভিত ও বিস্মিত। বাস্তবের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। 
বিশদ

ওয়াইসিকে স্বাগত জানিয়ে বিজেপি নেতার পোস্ট ঘিরে বিতর্ক
প্রকাশ্যে বিজেপি-মিম গোপন বোঝাপড়ার দাবি তৃণমূলের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলার মুসলমান সমাজে বিভ্রান্তি ছড়াতে বিজেপির এজেন্ট কি অন্ধ্রপ্রদেশের সাংসদ আসাদউদ্দিন ওয়াইসি? ঝোলা থেকে বিড়াল বের করে দিয়েছেন প্রাক্তন সাংসদ বিজেপির অনুপম হাজরা। এমনই দাবি তৃণমূলের।
বিশদ

ভর্তুকি কেজিতে প্রায় ৫০ টাকা
রেশন থেকে পরিবার পিছু ৫৯ টাকায়
এক কেজি করে পেঁয়াজ দেবে রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকারের উদ্যোগে বিদেশ থেকে পেঁয়াজ কবে আসবে, তার অপেক্ষায় না থেকে মুখ্যমন্ত্রী মমতা ব঩ন্দ্যোপাধ্যায়ের নির্দেশে খোলাবাজারে পেঁয়াজ কিনে তা ভর্তুকিতে রেশন দোকান ও স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে বিক্রি শুরু করছে রাজ্য সরকার। 
বিশদ

এখন মাত্র ২৫ শতাংশ যানবাহন ফাস্ট্যাগে টোল দিচ্ছে, বাধ্যতামূলক হলে দুর্ভোগ বৃদ্ধির আশঙ্কা 

প্রসেনজিৎ কোলে, কলকাতা: এক সপ্তাহের মাথায় দেশজুড়ে টোলপ্লাজাগুলিতে কেবলমাত্র একটি করে লেনে ছাড় দিয়ে বাধ্যতামূলকভাবে চালু হতে যাচ্ছে স্বয়ংক্রিয়ভাবে টোল সংগ্রহের ব্যবস্থা। এই ব্যবস্থা চালু করতে গেলে গাড়িতে থাকতেই হবে ফাস্ট্যাগ। 
বিশদ

নজরে পথ সুরক্ষা
চালকদের জন্য প্রশিক্ষণ শিবির করার পরিকল্পনা বেসরকারি বাস মালিকদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভাড়া বৃদ্ধির দাবিতে হামেশাই রাস্তায় নামা থেকে শুরু করে সরকারকে গুচ্ছ গুচ্ছ চিঠি দিতে অভ্যস্ত বাস মালিকরা। এবার সেই জায়গা থেকে কিছুটা হলেও সরে এসে রাজ্যের ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ কর্মসূচির সঙ্গে সাযুজ্য রেখে চালকদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে চান তাঁরা। 
বিশদ

নির্ধারিত সময়ে স্বচ্ছতার সঙ্গে কাজ করতে সব দপ্তর ও ডিএম’দের গাইডলাইন দিল পূর্তদপ্তর 

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: নির্ধারিত সময়ে এবং স্বচ্ছতার সঙ্গে প্রকল্পের কাজ করার জন্য সব দপ্তরকে গাইডলাইন বেঁধে দিল পূর্তদপ্তর। মূলত, হাসপাতাল, স্কুল, কলেজ, প্রশাসনিক ভবন প্রভৃতি বাড়ি তৈরির জন্য ওই গাইডলাইন করা হয়েছে।
বিশদ

ফের বঞ্চনা, ব্যাপক ক্ষোভ
বাংলা বাদ দিয়েই গুজরাতি সহ সাত ভাষায় নিটের প্রসপেক্টাস 

বিশ্বজিৎ দাস, কলকাতা: বিজেপি বাংলা ও বাঙালি আবেগকে গুরুত্ব দেয় না। দীর্ঘদিন ধরেই এই অভিযোগ করে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিছুদিন আগে এ নিয়ে মমতা তীব্র প্রতিবাদ করার পর জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষার প্রশ্নপত্র বাংলাতেও করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।  
বিশদ

ডিসেম্বরে বাড়বে ধান বিক্রি
ফড়ে ও চাষিদের অভাবী বিক্রি আটাকানোই সরকারের লক্ষ্য 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নভেম্বর মাস থেকে সরকারি উদ্যোগে চাষিদের কাছ থেকে ধান কেনা শুরু হয়েছে। তবে ডিসেম্বর মাসের মাঝামাঝি সময়ের পর থেকে নতুন ধান বেশি পরিমাণে উঠতে শুরু করলে চাষিরা অনেক বেশি সংখ্যায় ধান বিক্রি করতে আসবেন। 
বিশদ

স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা ৩ ডিগ্রি বেশি, একইরকম চলবে আজও 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় এবং নিম্নচাপের প্রভাব কাটতে না কাটতেই ফের দেখা দিয়েছে পশ্চিমী ঝঞ্ঝার ভ্রুকুটি। আগামীকাল, মঙ্গলবার রাত থেকেই উত্তর ভারতের বিভিন্ন অংশে শুরু হবে পশ্চিমী ঝঞ্ঝা। এর ফলে রাজস্থানের কিছু অংশে এবং লাগোয়া পাকিস্তানে ঝড়বৃষ্টিও হতে পারে।
বিশদ

আলাদা ধরনের ডিগ্রি সার্টিফিকেট কেন, স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়কে চিঠি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একই বিশ্ববিদ্যালয়ের আয়ূশ শাখার বিভিন্ন ডিগ্রি সার্টিফিকেটের আকার ও নামকরণ বিভিন্ন ধরনের কেন? এমনই অভিযোগ করে রাজ্য স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়কে চিঠি ধরাল আয়ূশ শাখার আয়ুর্বেদ, যোগ ও ন্যাচারোপ্যাথি, ইউনানি এবং সিদ্ধা শাখার কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থা সেন্ট্রাল কাউন্সিল অব ইন্ডিয়ান মেডিসিন।  
বিশদ

ডিএ মামলার শুনানি আজ স্যাটে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (ডিএ) সংক্রান্ত মামলাটি আজ, সোমবার স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালে শুনানির জন্য উঠবে। এই মামলায় দুটি আবেদন জমা পড়েছে। দুটিরই শুনানি হবে আজ। স্যাট গত ২৬ জুলাই ডিএ মামলায় যে রায় দেয়, তা পুনর্বিবেচনা করার জন্য রাজ্য সরকারের তরফে আবেদন করা হয়েছে।  
বিশদ

সরকারি নিগমে সচেতনতা সপ্তাহ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক দিকে ব্যয় নিয়ন্ত্রণ, অন্য দিকে আয় বৃদ্ধি-এই লক্ষ্যেই ‘আয় বাড়াও, ব্যয় কমাও’ স্লোগান দিয়ে বিশেষ সচেতনতা সপ্তাহ পালন করতে চলেছে সরকারি পরিবহণ নিগম এসবিএসটিসি।
বিশদ

৯০০ রেশন দোকান থেকে ৫৯
টাকা দরে পেঁয়াজ বেচবে রাজ্য
মিলবে স্বনির্ভর গোষ্ঠীর স্টল থেকেও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পেঁয়াজের দাম নাগালের বাইরে চলে যাচ্ছে। গত কয়েকদিন ধরেই প্রতি কেজি পেঁয়াজের দাম যাচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকা। সাধারণ মানুষকে সুলভে দেওয়ার জন্য প্রতি কেজি ৫৯ টাকায় পেঁয়াজ বিক্রির সিদ্ধান্ত ইতিমধ্যেই নিয়েছে রাজ্য।
বিশদ

08th  December, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, পুরাতন মালদহ : যে আমবাগান থেকে দিন তিনেক আগে উদ্ধার করা হয়েছে দগ্ধ মহিলার দেহ, তার এক প্রান্তে রয়েছে আড়াপুর জোত টিপাজানি আহ্লাদমণি ঘোষ ...

বিএনএ, চুঁচুড়া: খো খো প্রতিযোগিতায় দেশকে জিতিয়ে ঘরে ফিরলেন চুঁচুড়ার সোনার মেয়ে ঈশিতা। ঈশিতা বিশ্বাস সাউথ এশিয়ান গেমসের সোনাজয়ী ভারতীয় খো খো দলের সদস্য ছিলেন। ...

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: চলতি বছরের নভেম্বর মাসে গাড়ির উৎপাদন ৪.৩৩ শতাংশ বৃদ্ধি করল মারুতি সুজুকি ইন্ডিয়া (এমএসআই)। বাজারে চাহিদা না থাকায় টানা ন’মাস ধরে গাড়ির উৎপাদন কমিয়ে এনেছিল সংস্থাটি। মারুতি সুজুকি ইন্ডিয়া তরফে জানানো হয়েছে, নভেম্বর মাসে ১ লক্ষ ৪১ ...

হায়দরাবাদ, ৮ ডিসেম্বর (পিটিআই): তেলেঙ্গানায় পশু চিকিৎসককে গণধর্ষণ করে পুড়িয়ে মারায় অভিযুক্ত চারজনের পুলিসি এনকাউন্টার নিয়ে রবিবারও পুরোদস্তর তদন্তের প্রক্রিয়া চালাল জাতীয় মানবাধিকার কমিশন। শনিবার থেকে এই তদন্ত শুরু হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

মাঝে মধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৮৩: অন্ধকবি সুরদাসের জন্ম
১৮৯৮: বেলুড় মঠ প্রতিষ্ঠিত হল
১৬০৮: ইংরেজ কবি জন মিলটনের জন্ম
১৯৪৬: কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর জন্ম
১৯৪৬: অভিনেতা শত্রুঘ্ন সিনহার জন্ম
২০১১: আমরি হাসপাতালে আগুন 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  December, 2019

দিন পঞ্জিকা

২২ অগ্রহায়ণ ১৪২৬, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার, দ্বাদশী ৯/২৩ দিবা ৯/৫৪। ভরণী ৫৭/৯ শেষ রাত্রি ৫/০। সূ উ ৬/৮/৫৩, অ ৪/৪৮/২৯, অমৃতযোগ দিবা ৭/৩৩ মধ্যে পুনঃ ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ১১/২ মধ্যে পুনঃ ২/৩৫ গতে ৩/৩০ মধ্যে, বারবেলা ৭/২৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ২/৮ গতে ৩/২৮ মধ্যে, কালরাত্রি ৯/৪৮ গতে ১১/২৮ মধ্যে। 
২২ অগ্রহায়ণ ১৪২৬, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার, দ্বাদশী ৭/১০/১১ দিবা ৯/২/২২। ভরণী ৫৭/৩১/১০ শেষরাত্রি ৫/১০/২৬, সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/১, অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে ও ৯/৪ গতে ১১/১১ মধ্যে এবং রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে ও ২/৪০ গতে ৩/৩৪ মধ্যে, কালবেলা ৭/৩০/৮ গতে ৮/৪৯/৫৯ মধ্যে, কালরাত্রি ৯/৪৯/৩০ গতে ১১/২৯/৪০ মধ্যে।
১১ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মালদহের ইংলিশবাজারে উড়ালপুলের উপর ইঞ্জিন ভ্যানে ধাক্কা ট্রাকের, মৃত ১ 

11:55:58 AM

কৃষ্ণনগরের জাহাঙ্গিরপুরে পথ দুর্ঘটনায় মৃত ১ 

11:48:00 AM

তপসিয়ায় বাইক দুর্ঘটনায় জখম ২ 

10:57:00 AM

শরৎ বসু রোডে বাসের ধাক্কায় জখম অটো চালক 
দ্রুত গতির বাসের ধাক্কা অটোতে। জখম হলেন অটো চালক। আজ ...বিশদ

10:55:46 AM

কর্ণাটক বিধানসভা উপনির্বাচন: ১২টি আসনে এগিয়ে বিজেপি, ২টি আসনে এগিয়ে কংগ্রেস, ১টি আসনে এগিয়ে নির্দল প্রার্থী 

10:46:10 AM

ট্যাংরায় বাইক দুর্ঘটনায় মৃত ১ 

10:31:16 AM