Bartaman Patrika
রাজ্য
 

৪২টা আসন দিন, দিল্লি কীভাবে
কাঁপাতে হয় দেখিয়ে দেব: মমতা

দেবাঞ্জন দাস, বহরমপুর: এবারের লোকসভা নির্বাচনে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের আপ্তবাক্য- ৪২’এ ৪২। নির্বাচনী প্রচারে নেমে উত্তরবঙ্গ থেকে শুরু করে দক্ষিণবঙ্গ পর্যন্ত প্রতিটি সভাতে ৪২’এ ৪২-এর স্লোগান তুলেছেন তিনি। কিন্তু কেন এই স্লোগান, তার ব্যাখ্যা শুক্রবার বহরমপুর স্টেডিয়ামে দলীয় প্রার্থী অপূর্ব (ডেভিড) সরকারের সমর্থনে আয়োজিত সভায় স্পষ্ট করেছেন মমতা। আত্মবিশ্বাসী তৃণমূল সুপ্রিমো বারবার বলেছেন, এবার বিজেপি’র বিদায়ের পালা। ১০০টা আসনও পাবে না ওরা। বিভিন্ন আঞ্চলিক দল মিলে গঠন করবে কেন্দ্রের পরবর্তী সরকার। আর সেই সরকারের নিয়ন্ত্রক হিসেবে তৃণমূল যে বড়সড় ভূমিকা নিতে চলেছে, সে কথাও জনতার সামনে বলে চলেছেন মমতা। এদিন বহরমপুরে ভরা সভায় জনতাকে সে কথা স্মরণ করিয়ে দিয়ে তৃণমূল সুপ্রিমো বলেন, ৪২’এ ৪২টা আসন দিন। দিল্লি কীভাবে কাঁপাতে হয়, দেখিয়ে দেব। কীভাবে দখল হবে দিল্লি, সেটাও জানা আছে। জোড়াফুল শিবিরের প্রধানের এই আহ্বানে কংগ্রেসের গড় বহরমপুর সাড়া দিয়েছে ঢাক-ঢোল বাজিয়ে।
দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট আর গঙ্গরামপুরে সভা সেরে এদিন মমতার নির্বাচনী প্রচারপর্ব শেষ করার রুটিনে ছিল বহরমপুর। বেলা ১২টা থেকে যে জমায়েত শুরু হয়েছিল, তা নিয়ে প্রথম দিকে বেশ অস্বস্তিতে ছিল জেলা তৃণমূল নেতৃত্ব। বেলা আড়াইটে নাগাদ জেলার পর্যবেক্ষক শুভেন্দু অধিকারী আসার পর মাঠ ভরতে শুরু করে। পৌনে চারটে নাগাদ মমতার চপার যখন বহরমপুরের আকাশে, পিলপিল করে মানুষ এসে উপচে দিল সভাস্থল। আজ, শনিবার দক্ষিণ দিনাজপুরের বুনিয়াদপুরে সভা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার কয়েক ঘণ্টার ম঩ধ্যেই মমতার সভা নদীয়ার পাগলাচণ্ডীতে। ভোট যুদ্ধে বিপরীত শিবিরের এই দুই নেতা-নেত্রীর দ্বৈরথ শনিবার কী আকার নেয়, এখন তার জন্যই মুখিয়ে রয়েছে রাজনৈতিক মহল।
বহরমপুরের বিদায়ী সাংসদ কংগ্রেসের অধীর চৌধুরীই এদিন ছিলেন মমতার টার্গেট। এখানে কংগ্রেসকে ভোট দেওয়া আর পদ্মফুল শিবিরকে আরও শক্তিশালী করা সমার্থক কেন, তার ব্যাখ্যা দেন তিনি। অধীরের নাম না করে বলেন, কেন বলছি কংগ্রেসকে ভোট না দেওয়ার কথা? কারণ, বিজেপির সমর্থনে ওরা ভোটে জিততে চায়। তাঁর প্রশ্ন, কেন তুমি সকালে বিজেপি, দুপুরে কংগ্রেস আর রাতে সিপিএম? জনতার কাছে তাঁর আর্জি, এই সব সুবিধাবাদী নেতা কী করছেন জানেন? একটু সিপিএম, একটু বিজেপি’র সঙ্গে ফিসফাস আর কানাঘুষো। সাহায্যের আবেদন। কেন এসব! কংগ্রেসের হয়ে জিতে আসুন না দেখি। সুর চড়িয়ে মমতার আস্ফালন— টিম টিম করে জ্বলছে। এবার স্রেফ নিভে যাবে।
তৃণমূল সুপ্রিমো বলেন, এখানে কংগ্রেস, সিপিএম, বিজেপি, মোদিবাবু-অমিত শাহ আর এজেন্সিগুলো পিছনে লেগেছে। ইঞ্চিতে ইঞ্চিতে লড়াই চালাচ্ছি, তাই আমাদের বিরুদ্ধে লেগেছে। আরে যতই যা কর, ভোট তো দেবে সাধারণ মানুষ। প্রত্যয়ী মমতার দাবি, এখনও পর্যন্ত পাঁচটা আসনে ভোট হয়েছে। পাঁচটাতেই জিতব। আগামীতে যা হবে, তাতেও জিতব। কংগ্রেসকে ভোট দিয়ে এখানে লাভ কী? রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, পাঞ্জাব- যেখানে ওরা শক্তিশালী সেখানে লড়ুক। এখানে তৃণমূল স্ট্রং। আমরাই লড়াই করি বিজেপি’র বিরুদ্ধে। তৃণমূল সুপ্রিমো বলেন, আমাদের ওয়ান পয়েন্ট প্রোগ্রাম, মোদি হটাও, দেশ বাঁচাও। আর এই সঙ্কল্পকে সাফল্যের মুখ দেখাতে হলে কংগ্রেস, সিপিএম, বিজেপি এবং আরএসপি- কাউকে ভোট দিলে হবে না।
গেরুয়া শিবিরের পোস্টার বয় নরেন্দ্র মোদি আর তাঁর সেনাপতি অমিত শাহের নাম না করে মমতার কটাক্ষ, দিল্লির গদি তো টলমল করছে। আগে দিল্লি সামলা, পরে ভাবিস বাংলা। উঁকি-ঝুঁকি মারছে, এখান থেকে সিট চাই। ছেলের হাতের মোয়া যেন। তৃণমূল সুপ্রিমোর প্রশ্ন, ওরা (বিজেপি) সরকার গড়বে কোথা থেকে? কোথায় পাবে আসন? সরকার গঠনে এবার আঞ্চলিক দলগুলিই বড় ভূমিকা পালন করবে। ওরা সেটা জানে, তাই হিন্দু-মুসলমানে ভাগাভাগি করছে। গদা-তরোয়াল নিয়ে ঘুরছে। এটা হিন্দু ধর্ম নয়। হিন্দু ধর্ম মানে মানবিকতা, মানুষে মানুষে লড়িয়ে রক্ত ঝরানো নয়। করতালি আর জনতার উচ্ছ্বাস তখন গোটা সভাস্থলে।

20th  April, 2019
সংগঠনের কোনও সিদ্ধান্ত নেবে না
বঙ্গ বিজেপি, ফতোয়া কেন্দ্রীয় নেতৃত্বের

অনেক দিন ধরে অভ্যন্তরীণ কোন্দলে জেরবার বঙ্গ বিজেপি। দিল্লি থেকে  ‘ওষুধ’ প্রয়োগ করে বিষয়টি আড়ালের চেষ্টা যত হচ্ছে, ততই বেআব্রু হয়ে পড়ছে অন্দরের আকচাআকচি।
বিশদ

লোকসভা ভোটের আগেই ৪৯ 
লক্ষ বাড়ি তৈরিতে মরিয়া রাজ্য
আবাস প্লাস প্রকল্প

১১ লক্ষ নয়। টার্গেট ৪৯ লক্ষ।  দ্বিতীয় পর্যায়ে আবাস যোজনা (নাম আবাস প্লাস) প্রকল্পে ৪৯ লক্ষ উপভোক্তার নাম আগেই তালিকাভুক্ত করেছে রাজ্য। 
বিশদ

ক্রনিক অসুখে ভোগা ইএসআই
গ্রাহকদের দিতে হবে তিন মাসের ওষুধ
জারি নির্দেশিকা

ওষুধ চেয়েও পাচ্ছেন না বিভিন্ন ক্রনিক অসুখে ভোগা প্রবীণ রোগীরা। ইএসআইয়ের বিরুদ্ধে উঠছে এমনই অভিযোগ। খোদ রোগী এবং তাঁর পরিবারের সদস্যদের কাছ থেকে একের পর এক এমন অভিযোগ পেয়ে অবশেষে নড়েচড়ে বসছে শ্রমমন্ত্রকের আওতাধীন কর্মচারী রাজ্য বিমা নিগম (ইএসআইসি)।
বিশদ

এই প্রথমবার কালো
ভল্লুকের গণনা রাজ্যে
উত্তরবঙ্গে অভিনব পদ্ধতিতে শুরু ডিসেম্বরেই

ডুয়ার্স সহ উত্তরবঙ্গের পাহাড়ি ঢালে রয়েছে অসংখ্য ব্ল্যাক বেয়ার বা কালো ভল্লুক। শীতের শুরুতে তাদের দেখাও মিলছে। চা বাগান থেকে পাহাড়ি বস্তিতে তাদের আনাগোনা।
বিশদ

কয়েক গুণ হয়েছে বিধবা ও 
বয়স্ক ভাতা প্রাপকের সংখ্যা
জানালেন শশী পাঁজা

রাজ্যে বার্ধক্য ও বিধবা ভাতা প্রাপকদের সংখ্যা বহু গুণ বেড়েছে। সোমবার বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে পরিসংখ্যান সহাকারে একথা জানিয়েছেন, রাজ্যের মহিলা, শিশু ও সমাজ কল্যাণ দপ্তরের মন্ত্রী শশী পাঁজা।
বিশদ

মাছ উৎপাদনে
স্বনির্ভর হচ্ছে রাজ্য

পশ্চিমবঙ্গ মাছ উৎপাদনে স্বয়ম্ভর হওয়ার দিকে অগ্রসর হচ্ছে। ভিন রাজ্য থেকে মাছের সরবরাহ আগের তুলনায় অনেক কমেছে।
বিশদ

চা বাগানের জন্য কেন্দ্রীয় অনুদান কোথায়?
বিজেপিকে খোঁচা শিল্পমন্ত্রীর

রাজ্যের চা বাগানগুলির উন্নয়নে কেন্দ্রীয় সরকার যে এক হাজার কোটি টাকার বিশেষ অনুদান ঘোষণা করেছিল তার কী হল?
বিশদ

পুলিসে অনাস্থা, মমতার সঙ্গে কাল
দেখা করবেন নিহত মতিরুলের স্ত্রী

নদীয়ার তৃণমূল নেতা মতিরুল বিশ্বাসের খুনে পুলিসের বিরুদ্ধে তদন্তে গাফিলতির অভিযোগ তুলল নিহতের পরিবার। পরিবারের অভিযোগের ভিত্তিতে পুলিস এখনও কোনও মামলাই রুজু করেনি, এমন দাবি করে এ বার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দ্বারস্থ হতে চলেছেন নিহত মতিরুল বিশ্বাসের (৪৫) স্ত্রী তথা নারায়ণপুর-২ গ্রাম পঞ্চায়েতের প্রধান রীনা বিশ্বাস।
বিশদ

রাজ্যে ৫০০ সাইক্লোন
শেল্টার হচ্ছে: জাভেদ খান

ঘূর্ণিঝড়ের ক্ষতি থেকে মানুষকে বাঁচানোর জন্য রাজ্যে ৫০০টি আশ্রয় কেন্দ্র তৈরি করা হবে। সোমবার বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে বিপর্যয় ব্যবস্থাপনা দপ্তরের মন্ত্রী জাভেদ খান একথা জানিয়েছেন।
বিশদ

ব্যবসায়ীর টাকা লোপাট
বিজেপি কর্তার ঘনিষ্ঠকে
থানায় হাজিরার নির্দেশ

এক ব্যবসায়ীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা লোপাটের মামলায় শ্যামল আদককে হলদিয়ার ভবানীপুর থানায় হাজিরার নির্দেশ দিল হাইকোর্ট।
বিশদ

নর্দমা-সেপটিক ট্যাঙ্ক পরিষ্কার করতে
গিয়ে মৃত্যু বেশি ডাবল ইঞ্জিন রাজ্যেই
কর্মীদের সুরক্ষায় কেন্দ্রের ভূমিকা নিয়ে প্রশ্ন

২০১৭ থেকে ২০২১। এই পাঁচ বছরে নর্দমা এবং সেপটিক ট্যাঙ্ক পরিষ্কার করতে গিয়ে সবথেকে বেশি প্রাণহানি হয়েছে যোগী-রাজ্য উত্তরপ্রদেশেই।
বিশদ

সরকারি দপ্তরে পণ্য ও পরিষেবা সরবরাহ
বেসরকারি উদ্যোগীদের জিএসটি
ফাঁকি রুখতে ব্যবস্থা গ্রহণ নবান্নের

রাজ্য সরকারের দপ্তর, সংস্থা প্রভৃতি জায়গায় পণ্য সরবরাহ ও পরিষেবা বাবদ বেসরকারি উদ্যোগীদের জিএসটি ফাঁকি বন্ধ করতে সক্রিয় হল রাজ্য সরকার।
বিশদ

নন্দীগ্রামের বয়ালে তৃণমূলের
কর্মিসভায় উপচে পড়া ভিড়

নন্দীগ্রামের সেই বয়ালে তৃণমূলের কর্মিসভায় উপচে পড়ল ভিড়। বিধানসভা নির্বাচনে এই বয়ালের বুথে গোলমালের খবর পেয়ে ছুটে গিয়েছিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার নন্দীগ্রাম-২ ব্লকের বয়াল-১ গ্রাম পঞ্চায়েতের অধীন ডাকবাংলো মাঠে তৃণমূলের কর্মিসভা ছিল। বিশদ

28th  November, 2022
নাসার সিটিজেন সায়েন্টিস্টের
স্বীকৃতি পেলেন বাংলার উজ্জ্বল

মার্কিন মহাকাশ গবেষণাকেন্দ্র ‘নাসা’র সিটিজেন সায়েন্টিস্ট-এর স্বীকৃতি পেলেন বাংলার ছেলে উজ্জ্বল অধিকারী। পেশায় চার্টার্ড এরোস্পেস ইঞ্জিনিয়ার এই যুবক বর্তমানে বেঙ্গালুরুতে কর্মরত। তিনি জানান, নাসা সারা পৃথিবী থেকে আবেদনপত্র চেয়েছিল। বিশদ

28th  November, 2022

Pages: 12345

একনজরে
রবিবার রাতে কালনা মধুপুর এলাকায় প্রাক্তন সেনাকর্মী বাসুদেব দেবনাথের বাড়ি অগ্নিকাণ্ডে ভস্মীভূত হল। ঘরের আসবাবপত্র ও কয়েক হাজার টাকা পুড়ে গিয়েছে। স্থানীয় বাসিন্দারা ও দমকলের একটি ইঞ্জিন আগুন নিয়ন্ত্রণে আনে। এই ঘটনায় বাসুদেববাবু অসুস্থ হয়ে পড়েন। ...

কোয়ারেন্টাইন পর্ব শেষ। এবার দু’টি মেয়ে চিতাকে মধ্যপ্রদেশের কুনো জাতীয় পার্কের বড় এনক্লোজারে ছাড়া হল। ডিভিশনাল ফরেস্ট অফিসার পি কে ভার্মা জানিয়েছেন, সাফল্যের সঙ্গেই এই ...

সোমবার সকালে নকশালবাড়ির অটল সংলগ্ন এলাকা থেকে মাদক সহ এক যুবককে গ্রেপ্তার করল পুলিস। পাশাপাশি ধৃতের কাছ থেকে প্রায় ৪ লক্ষ টাকা উদ্ধার হয়েছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম মিন্টু সরকার। বাড়ি নকশালবাড়ির দক্ষিণ কোটিয়াজোতে ...

হিজাব বিক্ষোভে উত্তাল ইরান। এর মধ্যেই গ্রেপ্তার হলেন সেদেশের সুপ্রিম লিডার আয়াতোল্লা খোমেইনির ভাইঝি ফরিদা মোরাদখানি। প্রতিবাদ আন্দোলনের অন্যতম মুখ হিসেবে পরিচিত ফরিদা দীর্ঘদিন ধরেই ইরান সরকারের সমালোচনায় সরব। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সব কর্মেই শুভ ফল প্রাপ্তির সম্ভাবনা। হঠকারী সিদ্ধান্তে ক্ষতির আশঙ্কা। ধনপ্রাপ্তি যোগ অনুকূল। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৫: স্যার জেমস জে অদৃশ্য কালি আবিষ্কার করেন
১৭৯২: মার্ক উডের করা সমগ্র কলকাতার নকশা প্রথম প্রকাশ করেন মি. বেইলি
১৮৯৭: ইংল্যান্ডের সারেতে প্রথম মোটরসাইকেল রেস হয়
১৯১০: ট্রাফিক বাতির পেটেন্ট হয়
১৯৩৬: অভিনেতা শুভেন্দু চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৪৪: ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান অ্যানিমেটর ও লেজারশিল্পী তথা জাদুকর পিসি সরকারের জ্যেষ্ঠ পুত্র মানিক সরকারের জন্ম
১৯৪৯: রস-সাহিত্যিক কেদারনাথ বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৫১: অভিনেতা প্রমথেশ বড়ুয়ার মৃত্যু
১৯৯৩: জে আর ডি টাটার মৃত্যু
২০০১: জনপ্রিয় গায়ক এবং গিটারিস্ট জর্জ হ্যারিসনের মৃত্যু
২০১১: লেখিকা ইন্দিরা গোস্বামীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮০.৮৬ টাকা ৮২.৬০ টাকা
পাউন্ড ৯৭.৩৬ টাকা ১০০.৭৪ টাকা
ইউরো ৮৩.৮৯ টাকা ৮৬.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬২,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ অগ্রহায়ণ, ১৪২৯, মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২। ষষ্ঠী ১২/৩৬ দিবা ১১/৫। শ্রবণা নক্ষত্র ৬/২৯ দিবা ৮/৩৮। সূর্যোদয় ৬/২/২৯, সূর্যাস্ত ৪/৪৭/১৩। অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে পুনঃ ৭/২৮ গতে ১১/৩ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১১/৫১ মধ্যে পুনঃ ১/৩৭ গতে ৩/২৪ মধ্যে পুনঃ ৫/৯ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/২৬ মধ্যে। বারবেলা ৭/২৪ গতে ৮/৪৪ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৬ মধ্যে। কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে।  
১২ অগ্রহায়ণ, ১৪২৯, মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২। ষষ্ঠী দিবা ৩/৪৫। শ্রবণা নক্ষত্র দিবা ১/৪৩। সূর্যোদয় ৬/৪, সূর্যাস্ত ৪/৪৭। অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৭/৪২ গতে ১১/১৩ 
মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৮/২৬ মধ্যে ও ৯/২০ গতে ১২/১ মধ্যে ও ১/৪৯ গতে ৩/৩৬ মধ্যে ও ৫/২৪ গতে ৬/৫ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/৩২ মধ্যে। বারবেলা ৭/২৪ গতে ৮/৪৫ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৬ মধ্যে। কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে।
৪ জমাদিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ ২০২২: ইকুয়েডরকে ২-১ গোলে হারিয়ে শেষ ষোলোয় সেনেগাল

10:34:05 PM

বিশ্বকাপ ২০২২: কাতারকে ২-০ গোলে হারাল নেদারল্যান্ডস

10:30:10 PM

বিশ্বকাপ ২০২২: ইকুয়েডর-১ : সেনেগাল-২ (৮১ মিনিট)

10:18:00 PM

বিশ্বকাপ ২০২২: ইকুয়েডর-১ : সেনেগাল-১ (৬৭ মিনিট)

10:04:00 PM

বিশ্বকাপ ২০২২: নেদারল্যান্ডস-২ : কাতার-০ (৫০ মিনিট)

09:46:46 PM

বিশ্বকাপ ২০২২: ইকুয়েডর-০ : সেনেগাল-১ (হাফটাইম)

09:26:36 PM