Bartaman Patrika
কলকাতা
 

‘মাকে বলবে ভোটের দিন আঁচলে গিঁট বেঁধে রাখতে’, সৃজনকে টোটকা বৃদ্ধার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তীব্র রোদ। রামগড় এলাকায় মঙ্গলবার সকাল থেকে রোদ মাথায় প্রচার শুরু যাদবপুরের সিপিএম প্রার্থী সৃজন ভট্টাচার্যের। কর্মী-সমর্থকরা স্লোগান তুলছেন। এমন সময় এক বাড়ির বারান্দায় দাঁড়িয়ে থাকা বৃদ্ধা সৃজনকে দেখে বলেন, ‘এ তো একেবারে বাচ্চা ছেলে।’ সৃজনও উত্তর দিলেন, ‘বাচ্চারাই তো দৌড়বে।’ বৃদ্ধা হঠাৎ কাছে ডেকে নেন সৃজনকে। কানে কানে কিছু বলেন। রোদে পোড়া সৃজনের মুখ হঠাত্ ছোট হয়ে যায়। তবে কিছু না বলে ঘাম মুছে এগতে থাকেন। কী এমন বললেন মহিলা? যা শুনে বছর বছর তিরিশের যুবকটির চোখ কিছুক্ষণের জন্য স্থির হয়ে গিয়েছিল।
লাল পতাকায় ঘেরা গলিপথ। সে রাস্তায় হাঁটতে হাঁটতে প্রশ্নটির উত্তর দিলেন সৃজন। ‘উনি বললেন মাকে বোলো ভোটের দিন আঁচলে একটা গিঁট বেঁধে রাখতে।’ মিছিল এগিয়ে চলল অলি-গলি ধরে। কেউ তাঁকে দেখে হাত আকাশে তুললেন। ইউনিফর্ম পরা এক নিরাপত্তা রক্ষী এগিয়ে এসে স্লোগান দিতে শুরু করলেন। প্রচার পথে দেখা হল সিপিএমের রাজ্য কমিটির সদস্য সুদীপ সেনগুপ্ত ও ডিওয়াইএফআইয়ের সর্বভারতীয় সাধারণ সম্পাদক হিমঘ্নরাজ ভট্টাচার্যর সঙ্গে। সৃজন তাঁদের ঠাট্টা করে বললেন, ‘অফিশিয়ালি ভোটটা চেয়ে নিলাম।’ বৈষ্ণবঘাটার মুখে প্রার্থীর অপেক্ষায় ছিলেন এক বৃদ্ধ। তিনি বললেন, ‘৭৭ ফিরিয়ে আনতে হবে তোমাকে।’ মিছিল শেষে গড়িয়ার পার্টি অফিস পর্যন্ত এলেন বৃদ্ধ। 
১১ বছর আগে সৃজন তাঁর মাকে হারিয়েছেন। ওই মহিলার কথা শুনে কি মায়ের কথা মনে পড়ে গিয়েছিল? সৃজন বললেন, ‘তত্ক্ষণাত্ মাকে মনে পড়ে গিয়েছিল। তখন প্রকাশ করিনি। তিনি যা বলেছেন তা হাসিমুখেই শুনেছি। তবে মাকে মনে পড়েছিল বলে আচমকা ভারাক্রান্ত হয়ে গিয়েছিল সবকিছু।’    
এদিন বারুইপুর পূর্ব বিধানসভার হাড়দহ পঞ্চায়েত এলাকায় গাড়ি করে প্রচার করেন তৃণমূল প্রার্থী সায়নী ঘোষ। সঙ্গে ছিলেন বিধায়ক বিভাস সরদার। গাড়ি থেকে নেমে মহিলাদের সঙ্গে গল্প করতে দেখা যায় সায়নীদেবীকে। ট্যাঙ্গারবেড়িয়া সহ বিভিন্ন গ্রামে মহিলারা সায়নীকে দেখতে আসেন। প্রার্থী সেখানে বলেছেন, ‘আমাকে মমতাদি পাঠিয়েছেন। কাজ করার সুযোগ দিন।’ পরে সোনারপুর দক্ষিণ বিধানসভা এলাকায় রাজপুর-সোনারপুর পুরসভার নয় ও ১৩ নম্বর ওয়ার্ডে মিছিল করেন সায়নী। এর পাশাপাশি বিজেপির অনির্বাণ গঙ্গোপাধ্যায় সকালে টালিগঞ্জ ও বিকেলে যাদবপুর বিধানসভা এলাকায় প্রচার করেন।

17th  April, 2024
অভিষেকের রোড শো’য়ে জনজোয়ার

সোমবারের পড়ন্ত বিকেল। ঘড়িতে তখন সাড়ে ৫টা। হাওড়ার দাশনগর স্টেশনের সামনে থিকথিকে ভিড়। না, তাঁরা কেউই ট্রেনের যাত্রী নন। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে একবার চোখের দেখা দেখতে জেলা সদরের বিভিন্ন প্রান্ত থেকে দলে দলে এসেছেন কর্মী-সমর্থকরা। বিশদ

এখনও প্রচারে নামেনি আইএসএফ, সব এলাকা চষে বেড়াচ্ছে এসইউসি

প্রার্থী ঘোষণা হয়ে গিয়েছে বহুদিন আগেই। কিন্তু এখনও রাস্তাঘাটে, এলাকায় বা গ্রামেগঞ্জে কোথাও ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট বা আইএফএফ প্রার্থীর প্রচার বা জনসংযোগ কর্মসূচি দেখা যাচ্ছে না।
বিশদ

স্বামীর সঙ্গে মোবাইলে কথার সময় বাড়ি ভেঙে ঢুকল লরি, মৃত গৃহবধূ

কর্মসূত্রে ভিন রাজ্যে বাস করেন স্বামী। সোমবারের বিকেলে তাঁর সঙ্গেই মোবাইলে কথা বলছিলেন স্ত্রী। আচমকা বিস্ফোরণের বিকট শব্দ। হুড়মুড়িয়ে বাড়ির ভিতর ঢুকে পড়ল আস্ত একটি পণ্যবাহী লরি।
বিশদ

গোপনে স্বামীর দ্বিতীয় বিয়ে! শাসনে টাকি রোড অবরোধ প্রথম স্ত্রীর

কোনও অজুহাত নয়, আমি সংসার ফেরত চাই। স্বামীর দ্বিতীয় বিয়ে মানব না। এই দাবি তুলে তৃণমূল নেতার ছেলের বিরুদ্ধে পথ অবরোধ করলেন এক যুবতী ও তাঁর পরিবার।
বিশদ

বড়বাজারে পুড়ে ছাই গোডাউন সহ পাশের বাড়ি, ঘরহীন ৩২টি পরিবার

বিধ্বংসী আগুনে ছারখার হয়ে গেল বড়বাজারের একটি পিচবোর্ডের গুদাম। আগুনের লেলিহান শিখায় পুড়েছে পাশের দু’টি বাড়িও। আশ্রয় হারিয়েছে ৩২টি পরিবার। পরিবারের সদস্যদের অন্যত্র থাকা-খাওয়ার ব্যবস্থা করেছে কলকাতা পুরসভা।
বিশদ

১৪১ বছর আগে রামকৃষ্ণ ও রবীন্দ্রনাথের দেখা শ্যামবাজারে কাশীশ্বর মিত্রের বাড়িতে

১৪১ বছর আগে উত্তর কলকাতার শ্যামবাজারের ফড়িয়াপুকুরে এক বাড়িতে সাক্ষাৎ হয়েছিল রবীন্দ্রনাথ ঠাকুর ও রামকৃষ্ণ পরমহংসদেবের। কাশীশ্বর মিত্রের বাড়িতে এক অনুষ্ঠানে এসে ছিলেন তাঁরা। দিনটি ছিল দুই মে। এই দিনে আজও হাজার হাজার মানুষ আসেন এই ইতিহাস প্রসিদ্ধ স্থানে। বাড়ির দেওয়ালে মাথা ঠোকেন।
বিশদ

দু’বছর পর খোঁজ পেলেও বাড়ি ফেরাতে নারাজ নাতি-নাতনিরা

বাড়ির খোঁজ মিলেছে! শুনেই আনন্দে চোখে জল এসে গিয়েছিল ৮৪ বছরের বৃদ্ধা লক্ষ্মীদেবীর (নাম পরিবর্তিত)। হবে নাই বা কেন? দু’বছর পর নিজের বাড়িতে ফিরবেন। সেই আনন্দ! কিন্তু, বাড়ির খোঁজ পেয়েও বাড়ি ফেরা হল না লক্ষ্মীদেবীর।
বিশদ

গরফায় বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণ,  ধৃত বিজেপি নেতার জামিন মঞ্জুর

গরফায় বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার হলেন এক বিজেপি নেতা। ধৃতের নাম দীপ সরকার। কসবা থানা এলাকার বাসিন্দা বছর তিরিশের এক তরুণীর লিখিত অভিযোগের ভিত্তিতে গ্রেপ্তার হয়েছেন ওই বিজেপি নেতা। আলিপুর আদালত সূত্রে এই খবর জানা গিয়েছে। 
বিশদ

হাত-পা বেঁধে কিশোরীকে ধর্ষণ, ১০ বছরের কারাদণ্ড যুবকের

হাত‑পা বেঁধে দশ বছরের এক কিশোরীকে ধর্ষণ করা হয়। এই অপরাধে এক যুবককে ১০ বছর সশ্রম কারাদণ্ডের আদেশ দিল আদালত। ধৃতের নাম উলফাতুল গাজি ওরফে মিঠু।
বিশদ

এনআইটিতে পড়ুয়ার মৃত্যু, চাপে পড়ে ‘ইস্তফা’ ডিরেক্টরের

উচ্চশিক্ষায় কেন্দ্রের ‘কস্ট কাটিং’ নীতির জেরেই কী প্রাণ গেল ইঞ্জিনিয়ারিং পড়ুয়ার? দুর্গাপুর এনআইটিতে ছাত্রমৃত্যু নিয়ে উত্তাল পরিস্থিতির
বিশদ

গল্ফ গ্রিন ও পাটুলিতে জোড়া মৃত্যু

শহরের গল্ফ গ্রিন ও পাটুলিতে সোমবার জোড়া অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটেছে। এদিন সকাল আটটা নাগাদ গল্ফ গ্রিন থানার  ১৭৪/১৬ এন এস সি
বিশদ

নাবালিকাকে তুলে নিয়ে গিয়ে গণধর্ষণ, গ্রেপ্তার ২

এক নাবালিকাকে মুখ বেঁধে বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে গণধর্ষণের অভিযোগ উঠল। এ নিয়ে তোলপাড় কুলতলিতে। ষষ্ঠ শ্রেণির ওই ছাত্রী দাদুর বাড়িতে বেড়াতে এসে এই ঘটনার শিকার হয়।
বিশদ

ডেলিভারি বয়ের বিরুদ্ধে গ্যাস সিলিন্ডার হাতানোর অভিযোগ

টাকা নয়, এবার সিলিন্ডার প্রতারণার অভিনব ঘটনা সোনারপুরে। রাজপুর-সোনারপুর পুরসভার ১২ নম্বর ওয়ার্ডে বহু বাড়ি থেকে ছলচাতুরি করে কখনও ফাঁকা, কখনও গ্যাস ভর্তি সিলিন্ডার নিয়ে পালানোর অভিযোগ উঠল বাবু নস্কর নামের এক যুবকের বিরুদ্ধে।
বিশদ

পঞ্চায়েত ভোটে ‘বঞ্চিত’ তৃণমূল নেতাদের অবস্থান লোকসভায় কী হবে, চর্চা

কেউ দলের প্রতিষ্ঠা লগ্ন থেকে নেতা। আবার কেউ ছিলেন দীর্ঘদিনের পঞ্চায়েত সমিতির সভাপতি বা পঞ্চায়েত প্রধান, কিংবা জেলা পরিষদের
বিশদ

Pages: 12345

একনজরে
আগামী দু’বছরের মধ্যে একটা ট্রফি জিততেই হবে বাবর আজমদের। ওডিআই ও টি-২০ ফরম্যাটে পাকিস্তানের প্রধান কোচের দায়িত্ব নেওয়ার পর ক্রিকেটারদের ...

‘মা-মাটি-মানুষ নিয়ে বাংলা আছে ভালো।’ এই থিম সং তৃণমূলের যে কোনও সভা শুরু হওয়ার আগেই শোনা যাচ্ছে। সেই সুরের যেন প্রতিধ্বনি শোনা গেল বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রের বিজেপি প্রার্থী দিলীপ ঘোষের চা চক্রে। অবাক মনে হলেও এটাই সত্যি। তবে তিনি তৃণমূলের থিম ...

অটো দুর্ঘটনায় মৃত্যু হল এক বধূর। ঘটনায় জখম হয়েছেন অটোয় থাকা আরও এক যাত্রী। সোমবার সকালে ঘটনাটি ঘটে শীতলকুচি-মাথাভাঙা রাজ্য ...

জমি দুর্নীতি মামলায় ধৃত ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের জামিনের আবেদনের প্রেক্ষিতে ইডির জবাব চাইল সুপ্রিম কোর্ট। সোমবার এই মামলার শুনানি ছিল বিচারপতি সঞ্জীব খান্না ও বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চে। আগামী ৬ মের মধ্যে এব্যপারে জবাব দিতে হবে কেন্দ্রীয় তদন্তকারী ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সব কর্মেই অর্থকড়ি উপার্জন বাড়বে। কর্মের পরিবেশে জটিলতা। মানসিক উত্তেজনা কমাতে চেষ্টা করুন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক নৃত্য দিবস
১৬৩৯ - দিল্লির লালকেল্লার ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়
১৮৪৮- শিল্পী রাজা রবি বর্মার জন্ম
১৯১৭ – সঙ্গীতবিশারদ দিলীপকুমার রায়ের জন্ম
১৯১৯ - জালিওয়ান ওয়ালাবাগের নৃশংস হত্যাকান্ডের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুর ব্রিটিশ প্রদত্ত নাইট উপাধি ত্যাগ করেন
১৯১৯- বিশিষ্ট তবলাবাদক ওস্তাদ আল্লারাখার জন্ম
১৯৩৯- কংগ্রেস সভাপতির পদ থেকে ইস্তফা দিলেন সুভাষচন্দ্র বসু
১৯৪৫ -  জার্মান বাহিনীর মিত্রশক্তির কাছে আত্মসমর্পণ
১৯৪৫ – ইতালির একনায়ক মুসোলিনীর মৃত্যু
১৯৪৯ -  বিশিষ্ট লোকসঙ্গীত শিল্পী উৎপলেন্দু চৌধুরীর জন্ম
১৯৫৪ -  ভারত ও চীনের মধ্যে পঞ্চশীল চুক্তি সম্পাদিত
১৯৭০ - টেনিস খেলোয়াড় আন্দ্রে আগাসির  জন্ম
১৯৮০ - চলচ্চিত্র নির্দেশক ও প্রযোজক স্যার আলফ্রেড যোসেফ হিচককের মৃত্যু
১৯৯৭ -   ব্রিটেন চীনের কাছে হংকংকে ফিরিয়ে দেয়
২০২০ - বিশিষ্টঅভিনেতা  ইরফান খানের মৃত্যু 

29th  April, 2024


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮১.৫৭ টাকা ৮৫.০০ টাকা
পাউন্ড ১০২.১২ টাকা ১০৬.৬৩ টাকা
ইউরো ৮৭.৩৭ টাকা ৯১.৪১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৯০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,২৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৯,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৭ বৈশাখ, ১৪৩১, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪। ষষ্ঠী ৪/৫৩ দিবা ৭/৬। উত্তরাষাঢ়া নক্ষত্র ৫৭/৩০ রাত্রি ৪/৯। সূর্যোদয় ৫/৮/৩৯, সূর্যাস্ত ৫/৫৯/৪। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১০/১৭ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩৩ মধ্যে পুনঃ ৩/২৫ গতে ৫/৮ মধ্যে। রাত্রি ৬/৪৩ মধ্যে পুনঃ ৮/৫৭ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৬ গতে ২/৫৬ মধ্যে। বারবেলা ৬/৪৫ গতে ৮/২১ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৬ মধ্যে। কালরাত্রি ৭/২৩ গতে ৮/৪৬ মধ্যে। 
১৭ বৈশাখ, ১৪৩১, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪। সপ্তমী রাত্রি ২/৪৫। উত্তরাষাঢ়া নক্ষত্র রাত্রি ১/৩৩। সূর্যোদয় ৫/৯, সূর্যাস্ত ৬/০। অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১০/১৪ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৬ মধ্যে ও ৩/২৯ গতে ৫/১৩ মধ্যে এবং রাত্রি ৬/৪৯ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২২ গতে ২/৪৯ মধ্যে। বারবেলা ৬/৪৬ গতে ৮/২২ মধ্যে ও ১/১১ গতে ২/৪৭ মধ্যে। কালরাত্রি ৭/২৪ গতে ৮/৪৭ মধ্যে। 
২০ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
চোখে সমস্যা, চিকিৎসার জন্য ব্রিটেনে রাঘব
চোখে সমস্যা, ব্রিটেনে চিকিৎসার জন্য গিয়েছেন আপ সাংসদ রাঘব চাড্ডা। ...বিশদ

03:13:21 PM

হরিশ্চন্দ্রপুরে জনসভায় বক্তব্য রাখছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

03:12:48 PM

আগামী ৪ মে পর্যন্ত দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কতা

03:08:27 PM

লন্ডনের মেট্রো স্টেশনে ছুরি হাতে হামলা চালাল দুষ্কৃতী, জখম বহু

02:52:30 PM

মনোনয়নপত্র জমা দিলেন ওড়িশার মুখ্যমন্ত্রী তথা বিজেডি সভাপতি নবীন পট্টনায়েক

02:42:43 PM

মনোনয়নপত্র জমা দিলেন হুগলি লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়

02:39:37 PM