Bartaman Patrika
কলকাতা
 

তৃণমূল জমানায় কোন জাদুতে 
কুন্তল কলাগাছ? তদন্তে ইডি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছোটখাট দালাল থেকে নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত কুন্তল ঘোষ ফুলেফেঁপে উঠলেন কীভাবে? তাই নিয়ে এবার তদন্ত শুরু করেছে ইডি। তারা জেনেছে, মাত্র পাঁচ বছরে কয়েক কোটি টাকার মালিক হয়ে উঠেছিলেন তিনি। বদলে গিয়েছিল তাঁর চালচলন। এই বিপুল পরিমাণ টাকার উৎস শুধুই কি নিয়োগ দুর্নীতি, নাকি আরও বড় কিছু রয়েছে? জানার চেষ্টা হচ্ছে সেটাই।
ইডি জেনেছে, ২০১২ সালে ডিএলএড কলেজ খোলেন এই যুবনেতা। তার চার বছরের মধ্যেই একটি স্কুল তৈরি করেন। সেটি একটি ট্রাস্টের মাধ্যমে চলছে।  স্কুল ও কলেজ থাকার কথা আদালতে নিজেই জানিয়েছেন কুন্তল। কিন্তু ইডি কর্তারা তাঁর অতীত ঘেঁটে দেখতে চাইছেন।  তদন্তকারীরা জেনেছেন, শাসক দল ক্ষমতায় আসার আগে কুন্তল ভালো কিছু করতেন না। হুগলি জেলাতেও তাঁর নামডাক হয়নি। তৃণমূল যখন বিরোধী দল, তখন তাঁকে কোনও আন্দোলনে দেখা যায়নি। এলাকায় ছোটখাট জমি-বাড়ির দালালি করেই টাকা রোজগার করতেন তিনি। ইডির হাতে আসা তথ্য অনুযায়ী, তৃণমূল ক্ষমতায় আসার পর থেকেই শাসক দলের সঙ্গে যোগাযোগ বাড়ে তাঁর। বড় মাপের এক নেতার হাত ধরে তদানীন্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠ হয়ে ওঠেন কুন্তল। এরপরই তাঁর কপাল খুলে যায় বলে অভিযোগ। ইডি জেনেছে, এই যুবনেতার স্থাবর-অস্থাবর সম্পত্তির মোট পরিমাণ প্রায় একশো কোটি  ছুঁইছঁই। এ কেবল নিয়োগ দুর্নীতির টাকায় করা সম্ভব নয়।  অন্য উপায়েও টাকা রোজগার করেছেন তিনি। তদন্তে প্রকাশ, বিভিন্ন রাজনৈতিক নেতার কালো টাকা সাদা করে দিয়েও ব্যাপক কামিয়েছেন এই যুবনেতা। রিয়েল এস্টেট কোম্পানিতেও শেয়ার কিনেছিলেন কুন্তল। নিজেকে ‘উদ্যেগপতি’ বলে পরিচয় দিতেই গর্ববোধ করেন তিনি। বেসরকারি মিডিয়ার কাছ থেকেও তিনি একাধিক পুরস্কার পেয়েছেন।  হঠাৎ করে তাঁর ফুলেফেঁপে ওঠার কারণ জানতেই কুন্তলের বিভিন্ন ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং বিনিয়োগের নথি যাচাইয়ের কাজ শুরু হয়েছে। ওইসঙ্গে তাঁর খোলা ট্রাস্টে কারা বিনিয়োগ করেছিল তারও নথি সংগ্রহে তৎপর ইডি।

06th  February, 2023
শিক্ষা প্রতিষ্ঠানে থাকা কেন্দ্রীয় বাহিনী সরাতে রাজ্য-কেন্দ্র কী ভাবছে, রিপোর্ট তলব কোর্টের

রাজ্যের কতগুলি শিক্ষা প্রতিষ্ঠানে কেন্দ্রীয় বাহিনী রয়েছে তা নিয়ে হাইকোর্টে ভিন্ন তথ্য পেশ করল রাজ্য ও কেন্দ্র। রাজ্যের স্কুলগুলিতে কেন্দ্রীয় বাহিনী থাকার কারণে সেগুলি খোলা যাচ্ছে না।
বিশদ

সমালোচনার অবসান ঘটিয়ে ন্যাকের ‘এ’ গ্রেড প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের

ন্যাকের ‘এ’ গ্রেড পেল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। ৫ থেকে ৭ জুন বিশ্ববিদ্যালয়ের পরিদর্শন করে কেন্দ্রীয় অ্যাক্রেডিটেশন সংস্থার প্রতিনিধি দল।
বিশদ

তছরুপের অভিযোগ, কল্যাণী পুরসভার সামনে বিক্ষোভ তৃণমূল কাউন্সিলারেরই

একই কাজকে দু’বার করে তালিকায় দেখিয়েছে পুরসভা। এমনকী পাশের ওয়ার্ডের কমিউনিটি হলকেও তাঁর ওয়ার্ডের কাজ বলে দেখানো হয়েছে। এমন তছরুপের অভিযোগ তুলে মঙ্গলবার কল্যাণী পুরসভার গেটের সামনে দলবল নিয়ে বিক্ষোভে বসলেন ৮ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলার লক্ষ্মী ওঁরাও।
বিশদ

আমতলায় দলের কর্মীদের বিক্ষোভের মুখে বিজেপির কেন্দ্রীয় প্রতিনিধি দল

নির্বাচন পরবর্তী হিংসায় আক্রান্ত দলীয় কর্মী-সমর্থকদের ক্ষোভে প্রলেপ দিতে এসে তাঁদেরই ক্ষোভের মুখে পড়ল বিজেপির কেন্দ্রীয় প্রতিনিধি দল। সমর্থকদের প্রশ্নের মুখে মাঝেমধ্যে কার্যত দিশাহারা দেখাল তাবড় বিজেপি নেতাদের। কোনওরকমে পরিস্থিতি সামাল দিয়ে এলাকা ছাড়লেন তাঁরা।
বিশদ

মনোনয়ন জমা সুপ্তি পান্ডের, চার কেন্দ্রেই গেরুয়া শিবিরকে টক্কর দিতে তৈরি তৃণমূল

আসন্ন উপ নির্বাচনের জন্য মঙ্গলবার মনোনয়নপত্র জমা দিলেন মানিকতলা কেন্দ্রের তৃণমূল প্রার্থী সুপ্তি পান্ডে। এদিন মন্দিরে পুজো দেওয়ার পর জেশপ বিল্ডিংয়ে গিয়ে মনোনয়ন জমা দেন তিনি।
বিশদ

শাসনে তৃণমূল বুথ সভাপতির বাড়ি লক্ষ্য করে গুলি চালানোর অভিযোগ, উত্তেজনা

তৃণমূলের বুথ সভাপতির বাড়ি লক্ষ্য করে গুলিচালনার অভিযোগ উঠল দলেরই অন্য গোষ্ঠীর বিরুদ্ধে। সোমবার গভীর রাতে এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে শাসন থানা এলাকায়।
বিশদ

বেলুড়ে ছাঁট লোহা কাটাইয়ের গোডাউনে ভয়াবহ বিস্ফোরণ

ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল বেলুড়। মঙ্গলবার বেলা বারোটা নাগাদ বজরংবলীর ভিক্টোরিয়া মার্কেটের একটি ছাঁট লোহার কারখানায় ঘটনাটি ঘটে।
বিশদ

সঙ্গী আতঙ্ক, গভীর রাতে শিয়ালদহে ফিরল অভিশপ্ত কাঞ্চনজঙ্ঘা,  ‘প্রচণ্ড ঝাঁকুনি, নীচে নামতে লাশের সারি’

আগরতলা থেকে ফিরছিলাম। এনজেপি ছাড়ার পর শৌচালয়ে যাব বলে সিট ছেড়ে উঠে দাঁড়িয়েছি। হঠাৎ পরপর তিনবার প্রবল ঝাঁকুনি। আমার পা মুচকে যায়।
বিশদ

কোনা এক্সপ্রেসওয়ে’র এলিভেটেড করিডরের কাজ শুরু পুজোর আগে

দুর্গাপুজোর আগেই চালু হয়ে যাচ্ছে কোনা এক্সপ্রেসওয়ের উপরে এলিভেটেড করিডরের কাজ। এই কাজ করছে জাতীয় সড়ক কর্তৃপক্ষ।
বিশদ

রেমালে ভেঙেছে জেটির একাংশ, রবিবার পর্যন্ত বন্ধ ফেরি পরিষেবা

রেমাল ঘূর্ণিঝড়ে ডায়মন্ডহারবারে জেটির একটা অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। সেটা এতদিন জোড়াতাপ্পি দিয়ে চলছিল। কিন্তু ঝুঁকি না নিয়ে ক্ষতিগ্রস্ত অংশ পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে পরিবহণ দপ্তর।
বিশদ

ভারতের গ্রামে দাদার মৃত্যু, বাংলাদেশ থেকে জিরো পয়েন্টে এসে শেষ দেখা ভাই-বোনের

সীমান্তের দু’পারে দুই দেশ। এদিকে ভারত। অন্যদিকে বাংলাদেশ। ভারতের গ্রামে থাকতেন দাদা। বাংলাদেশে থাকেন ভাই আর বোন।
বিশদ

‘আর কোনওদিন ট্রেনেই উঠব না’

পরিধি রায়ের বয়স ১০ বছর। এই বয়সেই টেবিল টেনিস খেলে নাম করে ফেলেছে। জলপাইগুড়িতে গিয়েছিল রাজ্যস্তরের প্রতিযোগিতায় অংশ নিতে।
বিশদ

ফের শিয়ালদহে সেতু সংস্কারের তোড়জোড়, ব্যবসায়ীদের অন্যত্র স্থানান্তর নিয়েই মাথাব্যথা

ফের শিয়ালদহের বিদ্যাপতি সেতু সংস্কারের তোড়জোড় চলছে। মঙ্গলবার এ নিয়ে কলকাতা পুরসভা ও কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটির (কেএমডিএ) মধ্যে বৈঠক হয়। ঠিক হয়েছে, দ্রুত এই সেতু সংস্কারের কাজ শুরু করা হবে।
বিশদ

সেনা জওয়ানদের জন্য সামরিক বাহিনীর চিকিৎসায় দেশে প্রথম ‘স্কিন ব্যাঙ্ক’ চালু

আগুনে পুড়ে যাওয়া কিংবা আঘাতের ক্ষতদাগ। এবার এক লহমায় ফিরে আসবে আগের মতো ত্বক। পোড়াদাগ, আঘাতের ভয়াবহ চিহ্ন বয়ে বেড়াতে হবে না সেনা জওয়ানদের।
বিশদ

Pages: 12345

একনজরে
মালদহ জেলার সরকার পোষিত স্কুল ও মাদ্রাসায় দ্বাদশ শ্রেণির বাংলা পাঠ্যবই এখনও আসেনি। গরমের ছুটির পর ১০ জুন থেকে পঠনপাঠন শুরু হয়েছে। স্কুল খোলার পর এক সপ্তাহ কেটে গেলেও পাঠ্যবই না থাকায় পঠনপাঠনে সমস্যা হচ্ছে বলে শিক্ষকরা জানিয়েছেন ...

পাঁচ দিনে তিনটি ম্যাচ! বৃহস্পতিবার ভারতের সামনে আফগানিস্তান। শনিবার লড়াই বাংলাদেশের বিরুদ্ধে। আর সোমবার প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।  ২০ থেকে ২৪ জুনের মধ্যে সুপার এইট পর্বে তিনটি ম্যাচ ...

তার সঙ্গে বিচ্ছেদের পর অন্য সম্পর্কে জড়িয়ে পড়েছেন প্রাক্তন। এই সন্দেহের বশবর্তী হয়ে ব্যস্ত রাস্তায় প্রাক্তন প্রেমিকার মাথায় রেঞ্জ দিয়ে ১৫ বার আঘাত করে খুন ...

কৃষিক্ষেত্রে বাংলাই মডেল। রাজ্যের নিজস্ব প্রকল্পের পাশাপাশি কেন্দ্রীয় প্রকল্পের কাজও রাজ্যে ভালোভাবে রূপায়িত হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কাজকর্মে প্রতিকূলতা কেটে ক্রমোন্নতি। সন্তানের আচরণে ও মতিগতি নিয়ে চিন্তা। অর্থাগম হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৬৪- ফ্রান্সের রাজা একাদশ লুই ডাক ব্যবস্থা চালু করেন
১৫৯৫- ষষ্ঠ শিখ গুরু গুরু হরগোবিন্দের জন্ম
১৮৭৭- ভূমি থেকে আকাশে উলম্বভাবে ওড়ার, আকাশ থেকে ভূমিতে অবতরণের এবং আকাশে স্থির থাকার যান তথা আদি যুগের হেলিকপ্টার পরীক্ষা করা হয়
১৯০৭- শিক্ষাবিদ ও নারী শিক্ষা প্রচারক উমেশচন্দ্র দত্তের মৃত্যু
১৯৪৭- লেখক সলমন রুশদির জন্ম
১৯৫৫- অভিনেত্রী মিঠু মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৮- অভিনেতা মুকেশ খান্নার জন্ম
১৯৬২- অভিনেতা আশিষ বিদ্যার্থীর জন্ম
১৯৬৪- যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের জন্ম
১৯৭০- রাজনীতিক রাহুল গান্ধীর জন্ম
১৯৮১- ভারতে টেস্ট টিউব বেবির জনক সুভাষ মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৮৫- অভিনেত্রী কাজল আগরওয়ালের জন্ম
২০০৮- বর্তমানের প্রতিষ্ঠাতা-সম্পাদক বরুণ সেনগুপ্তের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭০ টাকা ৮৪.৪৪ টাকা
পাউন্ড ১০৪.৩৬ টাকা ১০৭.৮৩ টাকা
ইউরো ৮৮.০৪ টাকা ৯১.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৯০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,২৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আষাঢ়, ১৪৩১, বুধবার, ১৯ জুন, ২০২৪। দ্বাদশী ৫/৫৮ দিবা ৭/২৯। বিশাখা নক্ষত্র ৩১/৮ অপরাহ্ন ৫/২৩। সূর্যোদয় ৪/৫৬/১৭, সূর্যাস্ত ৬/১৯/২২। অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫১ গতে ৫/২৫ মধ্যে রাত্রি ৯/৫২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ১/২৪ মধ্যে। বারবেলা ৮/১৭ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১১/৩৮ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ২/১৮ গতে ৩/৩৭ মধ্যে। 
৪ আষাঢ়, ১৪৩১, বুধবার, ১৯ জুন, ২০২৪। দ্বাদশী প্রাতঃ ৫/৫২। বিশাখা নক্ষত্র অপরাহ্ন ৪/৩৬। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২২। অমৃতযোগ দিবা ৭/৪২ গতে ১১/১৫ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/৩ গতে ১/২৯ মধ্যে। কালবেলা ৮/১৭ গতে ৯/৫৮ মধ্যে ও ১১/৩৯ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ২/১৭ গতে ৩/৩৬ মধ্যে। 
১২ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
কুপওয়াড়ার জেলে ভয়াবহ সিলিন্ডার বিস্ফোরণ
ভয়াবহ গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটল জম্মু ও  কাশ্মীরের কুপওয়াড়ার ...বিশদ

07:39:54 PM

টি-২০ বিশ্বকাপ: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত আমেরিকার

07:39:19 PM

ইউরো কাপ: ক্রোয়েশিয়া ০ : আলবেনিয়া ১ (হাফটাইম)

07:23:11 PM

ইউরো কাপ: ক্রোয়েশিয়া ০ : আলবেনিয়া ১ (১২ মিনিট)

06:48:33 PM

ইউরো কাপ: ক্রোয়েশিয়া ০ : আলবেনিয়া ০ (১০ মিনিট)

06:45:42 PM

রাত্রিকালীন বিশেষ মেট্রোর সময় পরিবর্তন
রাত্রিকালীন রাত্রিকালীন বিশেষ এই মেট্রো পরিষেবার সময়ের কিছুটা পরিবর্তন  করা ...বিশদ

06:42:09 PM