Bartaman Patrika
কলকাতা
 

বাড়ছে ভরসা, জেলায় সরকারি প্রাথমিক
স্কুলে ছাত্রছাত্রীর সংখ্যা বাড়ল ১৬ হাজার
উত্তর ২৪ পরগনা

বিশ্বজিৎ মাইতি, বারাসত: সরকারি প্রাথমিক স্কুলের রুগ্ন চেহারা দেখতে অভ্যস্ত সাধারণ মানুষ। পঠনপাঠনের মান, শিক্ষকদের দায়বদ্ধতা, সিলেবাসের মতো নানা বিষয় নিয়ে প্রশ্ন তোলেন বহু মানুষ। কিন্তু করোনাপর্বে সরকারি স্কুল সম্পর্কে সাধারণের ধারণা অনেকটাই বদলেছে। কারণ, এক বছরের বেশি সময় ধরে প্রাথমিক স্কুলে পঠন-পাঠন বন্ধ থাকলেও স্কুলগুলিতে পড়ুয়া ভর্তির সংখ্যা বাড়ছে। অবাক করার মতো ঘটনা হলেও উত্তর ২৪ পরগনায় এখন এটাই বাস্তব। গত বছরের তুলনায় এবার ছাত্রছাত্রীর সংখ্যা বেড়েছে প্রায় ১৬ হাজার। শিক্ষাদপ্তরের আধিকারিকদের দাবি, রাজ্য সরকারের শিক্ষানীতির কারণেই সরকারি ব্যবস্থার উপর ভরসা বেড়েছে সাধারণ মানুষের। তাই উত্তর ২৪ পরগনায় বেসরকারি স্কুলের দাপাদাপির মধ্যেও বিভিন্ন সরকারি প্রাথমিক স্কুলে পড়ুয়ার সংখ্যা উপচে পড়ছে। 
শিক্ষাদপ্তর সূত্রে জানা গিয়েছে, ২০২০ সাল থেকে করোনার ভয়ঙ্কর দাপট দেখছে রাজ্যবাসী। সংক্রমণের হাত থেকে কচিকাঁচাদের রক্ষা করতে গত বছর মার্চ মাসের মাঝামাঝি সময় থেকে স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। ছাত্রছাত্রীরা কার্যত গৃহবন্দি হয়ে পড়ে। এক বছরেরও বেশি সময় ধরে স্কুল বন্ধ থাকায় স্কুলছুটের প্রবণতা বাড়ছে কি না, তা নিয়ে শিক্ষামহলে বিতর্কের অন্ত নেই। কিন্তু পরপর দু’বছর উত্তর ২৪ পরগনার সরকারি প্রাথমিক স্কুলে ছাত্রছাত্রী ভর্তির পরিসংখ্যান শিক্ষাবিদদেরও অবাক করেছে। কারণ, ২০২০ সালে উত্তর ২৪ পরগনায় সরকারি প্রাথমিক স্কুলে প্রাক-প্রাথমিক থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত মোট ৪ লক্ষ ২৩ হাজার ২৮০ জন ছাত্রছাত্রী ভর্তি হয়েছিল। ২০২১ সালে ভর্তি হয়েছে ৪ লক্ষ ৩৯ হাজার ৪১৭ জন। অর্থাৎ এক বছরে ছাত্রছাত্রীর সংখ্যা বেড়েছে ১৬ হাজার ১৩৭ জন। এই বৃদ্ধি শুধুমাত্র প্রাক-প্রাথমিকে এমনটা নয়। চতুর্থ শ্রেণি পর্যন্ত প্রতিটি ক্লাসে উল্লেখযোগ্যভাবে ছাত্রছাত্রীর সংখ্যা বেড়েছে। সরকারি পরিসংখ্যানে স্পষ্ট, গত বছরের তুলনায় এবছর প্রাক-প্রাথমিকে ২ হাজার ২৪৪ জন, প্রথম শ্রেণিতে ১ হাজার ৫৩৭ জন, দ্বিতীয় শ্রেণিতে ৩ হাজার ৮৬৯ জন, তৃতীয় শ্রেণিতে ৩ হাজার ৮৬৭ জন ও চতুর্থ শ্রেণিতে সর্বোচ্চ ৪ হাজার ৬২০ জন ছাত্রছাত্রী বেড়েছে। 
শিক্ষাদপ্তরের আধিকারিকদের দাবি, গত বছর থেকে স্কুল বন্ধ থাকলেও মিডডে মিলের খাবার নিয়মিত প্রতিটি স্কুলে দেওয়া হচ্ছে। বর্তমানে প্রতি মাসে চাল, আলু, সয়াবিন, মুসুর ডাল, সাবান, চিনি ও ছোলা ছাত্রছাত্রীদের দেওয়া হচ্ছে। এছাড়াও শিক্ষকরা যেদিন স্কুলে যাচ্ছেন, সেদিন পড়ুয়াদের খোঁজখবর রাখার পাশাপাশি তাদের পঠন-পাঠন ও স্বাস্থ্যেরও খোঁজ নিচ্ছেন। সেকারণে, স্কুলছুটের প্রবণতা অনেকটাই কমেছে ও সরকারি স্কুলের প্রতি সাধারণ মানুষের ভরসা বেড়েছে বলে মনে করা হচ্ছে। অন্যদিকে, দীর্ঘ লকডাউনে বেসরকারি স্কুলের প্রতি অভিভাবকদের একাংশের মোহভঙ্গ হয়েছে। তাঁরা ঝুঁকছেন সরকারি শিক্ষার দিকে। আধিকারিকদের দাবি, এক বছরের বেশি সময় ধরে সরকারি স্কুলের মতো বেসরকারি স্কুলেও সেভাবে পঠন-পাঠন হচ্ছে না। অথচ, এই সঙ্কটের সময় ছাত্রছাত্রীদের থেকে প্রতি মাসেই ফি নিচ্ছে তারা। শিক্ষকদেরও সঠিক বেতন দেওয়া হচ্ছে না। তাছাড়া অনলাইন ক্লাস চলাকালীন শিক্ষকরা কীভাবে পড়াচ্ছেন, অভিভাবকরা তা দেখতে পাচ্ছেন। সেই অভিজ্ঞতা অনেক ক্ষেত্রেই সুখকর নয়। এই সব কারণেই সরকারি স্কুলে ভর্তির প্রবণতা আগের থেকে বেড়েছে। উত্তর ২৪ পরগনা জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান দেবব্রত সরকার বলেন, রাজ্য সরকার শিক্ষার সামগ্রিক মানোন্নয়নের জন্য সঠিক লক্ষ্যে এগচ্ছে। প্রতিটি স্কুলে শিক্ষক নিয়োগ, পরিষ্কার-পরিচ্ছন্ন স্কুল ভবন, আধুনিক সিলেবাস ও ছাত্রছাত্রীদের প্রতি শিক্ষকদের দায়বদ্ধতা দেখে সরকারি স্কুল সম্পর্কে মানুষের আগের ধারণা বদলেছে। পরিকাঠামোগত উন্নতির পাশাপাশি কন্যাশ্রী, বিবেকানন্দ মেরিট স্কলারশিপ, স্টুডেন্টস ক্রেডিট কার্ডের মতো সরকারের নানা পদক্ষেপ সরকারি ব্যবস্থার প্রতি আস্থা বাড়িয়েছে মানুষের।

09th  July, 2021
বাড়িতে হাঁড়ি চাপেনি, ফ্লাড শেল্টারের মুড়ি-বাতাসাই যেন অমৃত খুদেদের কাছে

রবিবার দুপুরে সাগরের ধবলাট শিবপুরের আরকেজিএন ফ্লাড শেল্টারে দু’টি শিশু একটি গামছায় মুড়ি ঢেলে গোগ্রাসে খাচ্ছে।
বিশদ

27th  May, 2024
ভোটপর্ব চললেও পর্যটন শিল্প চাঙ্গা, ঠাঁই নাই অবস্থা কাশ্মীরে

নির্ঘণ্ট প্রকাশের পর প্রায় দু’মাস ধরে দেশজুড়ে চলছে লোকসভা ভোটের পর্ব। কিন্তু পর্যটন শিল্পে তার কোনও প্রভাব পড়েনি।
বিশদ

27th  May, 2024
সব্জিচাষে বড় ক্ষতির আশঙ্কা, খুঁটি পুঁতে পটল মাচা রক্ষার চেষ্টা

রেমাল ঝড়ে রাজ্যে চাষে ব্যাপক ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। সব থেকে বেশি ক্ষতি হতে পারে সব্জিচাষে। ঘূর্ণিঝড় রেমালের ফলে বনগাঁ মহকুমায় এখন সব্জিচাষে ক্ষতির আশঙ্কায় আতঙ্কিত কৃষকরা।
বিশদ

27th  May, 2024
ফ্রেজারগঞ্জে মাসির বাড়ি গেলেন বেহালার ভাই-বোন, ঘূর্ণিঝড়ের অভিজ্ঞতা নিতে বকখালিতে দমদমের ঠাকুমা
 

ঘূর্ণিঝড় কোনওদিন দেখেননি। খুব একটা ধারণা নেই, ঝড় কেমন হয়। ফ্রেজারগঞ্জে মাসির বাড়ি এসেছিলেন শনিবার রাতে।
বিশদ

27th  May, 2024
ভরা নদী পার করে প্রসূতিকে হাসপাতালে নিয়ে গেলেন সিভিল ডিফেন্সের কর্মীরা

বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই হাওয়ার দাপট বেড়েছে। আর তার জেরে নদী উত্তাল। এই অবস্থায় আচমকা গোসাবার দয়াপুরের এক প্রসূতি অসুস্থ বোধ করতে শুরু করেন।
বিশদ

27th  May, 2024
শালিমারে ট্রেনের চাকায় চেন-তালা, ঝড়ের মোকাবিলার প্রস্তুত হাওড়া

ঘূর্ণিঝর রেমালের মোকাবিলায় কোমর বাঁধছে হাওড়া জেলা প্রশাসন। তারই অংশ হিসেবে অগ্রিম বেশ কিছু পদক্ষেপ নিয়ে রেখেছে হাওড়া পুরসভা।
বিশদ

27th  May, 2024
ডানকুনি ও চণ্ডীতলায় বিদ্যুৎ বিভ্রাট

সকাল থেকেই হুগলির চণ্ডীতলা ও ডানকুনির বিভিন্ন এলাকায় লোডশেডিং শুরু হয়েছে। ঘটনার জেরে বাসিন্দাদের ব্যাপক সমস্যায় পড়তে হয়েছে।
বিশদ

27th  May, 2024
স্কুটি ও বাইকের সংঘর্ষে মৃত  ২, আহত কবাডি খেলোয়াড়

বাইক আর স্কুটির মুখোমুখি সংঘর্ষে প্রাণ গেল দু’জনের। আহত হয়েছেন এক মহিলা কবাডি খেলোয়াড়ও। বর্তমানে তিনি কলকাতার একটি হাসপাতালে চিকিৎসাধীন। ঘটনাটি ঘটেছে রবিবার ভোরে, বারুইপুরের রামনগর এলাকায়।
বিশদ

27th  May, 2024
বাসন্তী হাইওয়েতে বাইকে ধাক্কা লরির, মৃত মা ও ছেলে

বাসন্তী হাইওয়েতে ফের দুর্ঘটনা। এবার জোড়া মৃত্যু। বাইক দুর্ঘটনায় প্রাণ হারালেন মা ও তাঁর খুদে সন্তান। মৃতদের নাম রুকসানা বিবি (৩৫) ও মোজাহিদ মোল্লা (৭)।
বিশদ

27th  May, 2024
স্টংরুম ঘুরে দেখলেন বাম প্রার্থী দীপ্সিতা

শনিবারই শ্রীরামপুর কলেজের স্ট্রংরুমের নিরাপত্তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছিলেন বিজেপির শ্রীরামপুর লোকসভার প্রার্থী।
বিশদ

27th  May, 2024
বিট কয়েনে বিনিয়োগের টোপ, ১৫ লক্ষ খোয়ালেন ব্যবসায়ী

বিট কয়েনে বিনিয়োগের টোপ গিলে ১৫ লক্ষ টাকা খোয়ালেন বড়তলা এলাকার এক ব্যবসায়ী। টাকা বিনিয়োগের পর রিটার্ন চাইলে তাঁকে দেওয়া হয় বলে অভিযোগ।
বিশদ

27th  May, 2024
বারাসতে একুশের ফলাফলকে ধরে রাখতে বদ্ধপরিকর তৃণমূল

এবার বারাসত লোকসভা কেন্দ্রে কোনও প্রার্থীই প্রচারে খামতি রাখছেন না। তৃণমূলের লক্ষ্য, একুশের ভোটে বিধানসভা ভিত্তিক ফল ধরে রাখা।
বিশদ

27th  May, 2024
সীমান্তের গ্রামে উদ্ধার ১২ কোটির সোনার বিস্কুট

বাংলাদেশ থেকে বিপুল পরিমাণ সোনা পাচারের পর মজুত করা হয়েছিল এপারের সীমান্তবর্তী গ্রামে। গোয়েন্দা শাখার থেকে সেই খবর পেয়ে বিএসএফ অভিযান চালায়।
বিশদ

27th  May, 2024
অস্বাভাবিক মৃত্যু

পর্ণশ্রীতে মাছ ব্যবসায়ীর ঝুলন্ত দেহ উদ্ধার হল। মৃতের নাম পুলক মৃধা (৪৫)। ঘটনাটি ঘটেছে ধর্মরাজতলা বাজারে। পাড়ুই দাসপাড়া রোডের বাজারে বসতেন তিনি।
বিশদ

27th  May, 2024

Pages: 12345

একনজরে
কলকাতায় চিকিৎসা করাতে এসে নিখোঁজ হয়ে যান বাংলাদেশের সাংসদ আনোয়ারুল আজিম আনার। পরে জানা যায় খুন হয়েছেন তিনি। ইতিমধ্যে খুনের তদন্তে নেমে গ্রেপ্তার করা হয়েছে মোট চারজনকে। কিন্তু সেই খুনের প্রমাণ মেলেনি। ফলেশুরু হয়েছে নতুন এক আইনি জটিলতা। ...

ডেটিং অ্যাপের মাধ্যমে সৌরভ মীনার সঙ্গে আলাপ হয়েছিল শিল্পা গৌতমের। তবে সম্প্রতি কোনও কারণে তাঁদের সম্পর্কে শীতলতা নেমে আসে। আর শনিবার সৌরভের ফ্ল্যাট থেকে উদ্ধার ...

মুখ্যসচিব পদে ভগবতীপ্রসাদ গোপালিকার মেয়াদ বাড়ল তিনমাস। আগামী ৩১ মে তাঁর কর্মজীবন শেষ হওয়ার কথা ছিল। তবে তাঁর জন্য ওই মেয়াদ বৃদ্ধির আর্জি জানিয়েছিল রাজ্য। ...

তিনি ‘নিখোঁজ’ বলে আগেই বিরোধীরা তাঁর গায়ে তকমা সেঁটে দিয়েছে। গত তিনবারই তাঁর আসন বদল করেছে বিজেপি। প্রথমে দার্জিলিং, তারপর বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রের এমপি। এবারও ভোট মিটতেই আসানসোল থেকে উধাও বিজেপি প্রার্থী সুরিন্দর সিং আলুওয়ালিয়া। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শ্লেষ্মাদি ও বাতজ রোগে দেহকষ্ট হতে পারে। কাজকর্মে বাধার মধ্যে অগ্রগতি। আর্থিক দিক শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৪২ - লন্ডনে প্রথম ইনডোর সুইমিংপুল চালু
১৭৫৭ - মীর জাফরকে বাংলার নবাব ঘোষণা
১৮০৪ - নেপোলিয়ন বোনাপোর্ট নিজেকে ফ্রান্সের সম্রাট ঘোষণা করে
১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯০৮-গোয়েন্দা চরিত্র জেমস বন্ড-এর স্রস্ট্রা ইয়ান ফ্লেমিংয়ের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
১৯৪০ - দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির কাছে বেলজিয়াম আত্মসমর্পণ
১৯৫২ - গ্রিসের নারীদের ভোটাধিকার অর্জন
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু
২০২৩ - নয়াদিল্লিতে বিস্তৃত পরিসরের নতুন ভারতীয় সংসদ ভবনের দ্বারোদ্ঘান



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪৩ টাকা ৮৪.১৭ টাকা
পাউন্ড ১০৩.৯৮ টাকা ১০৭.৪৫ টাকা
ইউরো ৮৮.৪৭ টাকা ৯১.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  May, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৮০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৯,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
26th  May, 2024

দিন পঞ্জিকা

১৪ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ২৮ মে, ২০২৪। পঞ্চমী ২৬/১০ দিবা ৩/২৪। উত্তরাষাঢ়া নক্ষত্র ১১/৩৫ দিবা ৯/৩৪। সূর্যোদয় ৪/৫৬/১৭, সূর্যাস্ত ৬/১১/২০। অমৃতযোগ দিবা ৭/৩৪ মধ্যে পুনঃ ৯/২১ গতে ১২/০ মধ্যে পুনঃ ৩/৩১ গতে ৪/২৫ মধ্যে। রাত্রি ৬/৫৪ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৩৯ গতে ৩/৩১ মধ্যে পুনঃ ৪/২৫ গতে ৫/১৮ মধ্যে। রাত্রি ৮/২১ গতে ৯/৪৭ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৫২ মধ্যে। কালরাত্রি ৭/৩২ গতে ৮/৫২ মধ্যে। 
১৪ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ২৮ মে, ২০২৪। পঞ্চমী দিবা ৩/৫। উত্তরাষাঢ়া নক্ষত্র দিবা ৯/৩৬। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৩। অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২৪ গতে ১২/৪ মধ্যে ও ৩/৩৮ গতে ৪/৩২ মধ্যে এবং রাত্রি ৭/২ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৪ গতে ৩/৩৮ মধ্যে ও ৪/৩২ গতে ৫/২৬ মধ্যে এবং রাত্রি ৮/২৬ গতে ৯/৫২ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে ও ১/১৪ গতে ২/৫৪ মধ্যে। কালরাত্রি ৭/৩৪ গতে ৮/৫৪ মধ্যে। 
১৯ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
এ হেন প্রধানমন্ত্রী দেশের দরকার নেই: মমতা বন্দ্যোপাধ্যায়

07:14:00 PM

শ্যামবাজার থেকে শুরু হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রোড শো

07:13:00 PM

উনি নাকি মা কালীকে ডেকে সাইক্লোন আটকে দিয়েছেন: মমতা বন্দ্যোপাধ্যায়

07:01:45 PM

সন্দেশখালী কে ইস্যু করে বিজেপি বাংলার মা বোনেদের সম্মান হানি করেছে: মমতা বন্দ্যোপাধ্যায়

06:55:00 PM

রেমালের জন্য গত পরশু ৪৬ লক্ষ লোককে আমারা ত্রাণ শিবিরে তুলে নিয়ে এসেছিলাম, আজ তাঁরা অনেকেই বাড়ি ফিরে গিয়েছে: মমতা বন্দ্যোপাধ্যায়

06:53:32 PM

যিনি বলছেন দিল্লী থেকে বসে সাইক্লোন সামলেছেন, আমি বলি প্রধানমন্ত্রী মিথ্যে কথা বলবেন না: মমতা বন্দ্যোপাধ্যায়

06:47:00 PM