Bartaman Patrika
বিনোদন
 

‘পৌরাণিক বিষয় সব দর্শকের ভালো লাগে’

স্টার জলসায় শুরু হয়েছে শ্রীরামকৃষ্ণের জীবন নিয়ে পৌরাণিক ধারাবাহিক ‘ভক্তির সাগর’। সেখানে শ্রীরামকৃষ্ণের বাবা ক্ষুদিরামের চরিত্রে অভিনয় করছেন ঋজু বিশ্বাস। সদ্য শুরু হওয়া জার্নির নানা কথা জানালেন অভিনেতা।

পৌরাণিক চরিত্র 
এই ধরনের চরিত্র ঋজুর কেরিয়ারে প্রথম। তিনি বললেন, ‘এমন চরিত্র আগে করিনি। তাছাড়া প্রতিদিনের চেনা চরিত্র থেকে সরে গিয়ে অন্যরকম চরিত্রে অভিনয় করলে তার আলাদা একটা উত্তেজনা থাকে।’ 

প্রস্তুতি পর্ব 
ঋজু জানালেন, দিল্লিতে বড় হওয়ার কারণে তাঁর বাংলা উচ্চারণ অতটা ভালো ছিল না। কাজ করতে গিয়ে অনেক উন্নতি হয়েছে। এই ধারাবাহিকের ক্ষেত্রে ভাষা এবং উচ্চারণের দিকে ভীষণভাবে নজর রাখতে হচ্ছে তাঁকে। ‘একটা বিশেষ সময়কে এখানে দেখানো হচ্ছে। পুরাণে এমন কিছু শব্দ থাকে, যার কোনও বিকল্প নেই। যেমন ‘রাস্তা’ বলা যাবে না। ‘পথ’ বলতে হবে। হয়তো অন্য একটা শব্দ বলে ফেললাম। সেজন্য দৃশ্যটা আবার শ্যুট করতে হচ্ছে’, নিজের প্রস্তুতির কথা ভাগ করে নিলেন অভিনেতা। হাঁটা চলা এবং কথা বলার ধরন এই চরিত্রের প্রয়োজনে অনেকটাই বদলেছেন ঋজু। ‘আমি খুব তাড়াতাড়ি কথা বলি। এখন আমার কথা বলার গতি কমিয়ে দিয়েছি’, বললেন তিনি।

চরিত্রে ভিন্নতা 
‘বউ কথা কও’, ‘তোমায় আমায় মিলে’, ‘গোধূলি আলাপ’, ‘মহাপীঠ তারাপীঠ’— ঋজুর করা প্রতিটা ধারাবাহিকের চরিত্র থেকে ‘ক্ষুদিরাম’ একেবারে আলাদা। তাঁর কথায়, ‘অভিনেতা হিসেবে আমি সব ধরনের চরিত্রে অভিনয় করতে চাই। এতে ওই একঘেয়েমিটা থাকে না।’ ‘ক্ষুদিরাম’-এর মতো চরিত্র বেছে নেওয়ার নির্দিষ্ট কোনও কারণ ছিল? ঋজুর উত্তর, ‘না। তবে এমন চরিত্রের মাধ্যমে দর্শক একটা অন্য স্বাদ পাবেন। তাই আমি কেন অন্যরকম চেষ্টা করব না?’ শ্রীরামকৃষ্ণের জীবন নিয়ে এর আগে বিভিন্ন মাধ্যমে অনেক কাজ হয়েছে। এই ধারাবাহিক দর্শককে নতুন কী দেবে? ঋজুর কথায়, ‘আগে কারা করেছেন, সেগুলো আমি দেখিনি না। আমি আমার মতো করে চেষ্টা করব।’ 

টার্গেট অডিয়েন্স
ঋজু মনে করেন, পৌরাণিক বিষয়ের মধ্যে এমন আবেগ থাকে যা সব ধরনের দর্শক পছন্দ করেন। ‘এ ধরনের গল্পের মনে হয় না নির্দিষ্ট কোনও দর্শক থাকেন। যাঁরা দেখতে শুরু করবেন, তাঁদের মধ্যে অদ্ভুত একটা ভালোবাসা তৈরি হয়ে যাবে। আমার মনে আছে ছোটবেলায় সবাই স্নান করে বসে থাকতাম রামায়ণ, মহাভারত দেখব বলে। সে সময় আমাদের বাড়িতে রঙিন টিভি ছিল বলে আশপাশের সবাই আমাদের বাড়িতে চলে আসত। তার মধ্যে নানা বয়সের মানুষ থাকত। এটাও সেরকম।’

সামাজিক মাধ্যম
সোশ্যাল মিডিয়ায় ঋজু খুব একটা অ্যাকটিভ নন। সেজন্য কি কাজের ক্ষেত্রে সমস্যা হয়? ঋজু বললেন, ‘আগে জানতাম আমি অভিনেতা, অভিনয়টাই ভালো করে করব। কিন্তু বর্তমানে সোশ্যাল মিডিয়ায় তোমার কত ফলোয়ার্স, এটা একটা মাপকাঠি! আমি যদিও এই বিষয়টাকে খুব একটা প্রাধান্য দিই না কারণ আমার কাছে অভিনয়টাই বেশি গুরুত্বপূর্ণ।’
পিয়ালী দাস
30th  April, 2024
‘জীবনের প্রতিটা দিনই তো বুমেরাং’

‘বুমেরাং’ কতটা বাংলার ছবি? ফাল্গুনী চট্টোপাধ্যায়ের পরিচালিত নাটক ‘পুনরায় রুবি রায়’ থেকে এই ছবিটা তৈরি। বাংলার নাটক। তা থেকে যখন ছবিটা হল, বাঙালিয়ানা তো নিশ্চয়ই থাকবে। কিন্তু তার সঙ্গে সায়েন্স ফিকশনকে কীভাবে মেলানো হয়েছে, সেটা দেখতে হবে। এটুকু বলতে পারি, এই ছবির সঙ্গে যুক্ত প্রত্যেকে খুব উত্তেজিত। নতুন অনেক কিছু রয়েছে ছবিটার মধ্যে।
বিশদ

মিথ্যে  রটনা?

‘পাঠান’, ‘জওয়ান’, ‘ডাঙ্কি’— গত বছর এই তিন ছবির মাধ্যমে বক্স অফিসে ফের রাজত্ব ফিরে পেয়েছেন বলিউড বাদশা। পরবর্তী ছবি ‘কিং’-এর জন্য প্রস্তুতি নিচ্ছেন শাহরুখ খান। 
বিশদ

বিপাকে রবিনা

বেপরোয়া গতিতে গাড়ি চালানোর অভিযোগ উঠল অভিনেত্রী রবিনা ট্যান্ডনের চালকের বিরুদ্ধে। ঘটনার সময় চালকের পাশের আসনেই ছিলেন অভিনেত্রী। ঘটনাটি শনিবার রাতের। রিজভি কলেজের সামনে মুম্বইয়ের কার্টার রোডে তিনজন মহিলা আচমকাই অভিনেত্রীর গাড়ির উপরে চড়াও হন।
বিশদ

আমি আরও সাফল্য পাওয়ার যোগ্য: শারিব

‘দ্য ফ্যামিলি ম্যান’ সিরিজের সৌজন্যে সাধারণ দর্শকের কাছে খ্যাতির তুঙ্গে পৌঁছেছিলেন তিনি। পাশাপাশি একাধিক ছবিতেও দেখা গিয়েছে বলিউড অভিনেতা শারিব হাশমিকে। তবে ওটিটির দৌলতে তাঁর পরিচিতি অনেকটাই বেড়েছে। শারিব অভিনীত ‘মলহার’-এর মুক্তি আসন্ন। তার আগে অভিনয় জীবন ঘিরে নানা কথা ভাগ করে নিলেন অভিনেতা।
বিশদ

দাক্ষিণাত্য যাত্রা

দক্ষিণী ছবির দুনিয়ায় হাতেখড়ি হচ্ছে অভিনেত্রী জাহ্নবী কাপুরের। জুনিয়র এনটিআরের বিপরীতে তেলুগু ছবি ‘দেভারা’ দিয়ে ডেব্যু করতে চলেছেন তিনি। পাশাপাশি রামচরণের ১৬তম ছবিতেও দেখা যাবে জাহ্নবীকে। সম্প্রতি নিজের দাক্ষিণাত্য যাত্রা প্রসঙ্গে মুখ খুলেছেন শ্রীদেবী-কন্যা।
বিশদ

অনুরাগীর হানা

সলমন খানের পানভেলের ফার্ম হাউসে তরুণী অনুরাগীর হানা। উদ্দেশ্য, ভাইজানকে বিয়ে করা। নাছোড়বান্দা ওই তরুণী নাকি ফার্ম হাউসের সামনে হত্যে দিয়ে পড়েছিলেন। বিশদ

অক্টোবরে ক্যামেরার সামনে

‘হীরামাণ্ডি’ সিরিজের সৌজন্যে লাইম লাইটে রয়েছেন অভিনেত্রী রিচা চাড্ডা। আগামী জুলাই মাসে মা হতে চলেছেন রিচা। গত ফেব্রুয়ারিতে অনুরাগীদের এই সুখবর দিয়েছিলেন তিনি ও তাঁর স্বামী অভিনেতা আলি ফজল। প্রথম সন্তান জন্মের পর দু’জনেই ছুটি কাটানোর পরিকল্পনা করেছেন।
বিশদ

সুশান্তের স্মৃতিতে

সময় পেলেই কেদারনাথ মন্দিরে যেতেন অভিনেতা সুশান্ত সিং রাজপুত। আর কয়েকদিন পর ‘কেদারনাথ’ খ্যাত নায়কের প্রয়াণের চার বছর পূর্ণ হবে। এই আবহে ভাইয়ের স্মরণে কেদারনাথে গিয়েছেন তাঁর দিদি শ্বেতা সিং কীর্তি। সোশ্যাল মিডিয়ায় কেদারনাথ থেকে একাধিক ছবি শেয়ার করেছেন শ্বেতা।
বিশদ

সম্পর্কে ভাঙন?

মালাইকা আরোরা এবং অর্জুন কাপুরের প্রেমের সম্পর্ক কি শেষ হয়ে গেল? ২০১৮-এ যে সম্পর্কের শুরু, ২০২৪-এ এসে তাতেই কি দাঁড়ি পড়ল? বলি ইন্ডাস্ট্রির অন্দরে এই জল্পনা শুরু হয়েছে। নিজেদের সম্পর্ক নিয়ে প্রথম থেকেই সোজাসাপ্টা উত্তর দিতেন মালাইকা ও অর্জুন।
বিশদ

01st  June, 2024
অন্তর্মুখী স্বভাবের জন্য লোকে আমায় ভুল বোঝে: প্রতীক

দেখে মনেই হচ্ছে না এই মানুষটিই ‘এক্কাদোক্কা’র অনির্বাণ গুহ কিংবা ‘মোহর’-এর শঙ্খ বা ‘সাহেবের চিঠি’ ধারাবাহিকের সাহেব। স্টার জলসার নতুন ধারাবাহিক বাবু বণিক পরিচালিত ‘উড়ান’-এ প্রতীক সেনের লুকটা অনেকটা ‘অ্যানিম্যাল’ ছবির রণবীর কাপুরের মতো।
বিশদ

01st  June, 2024
অনস্ক্রিন কেমিস্ট্রি

জুটি হিসেবে অজয় দেবগন ও টাবুকে যে দর্শক পছন্দ করেন তার প্রমাণ অতীতে দর্শক দিয়েছেন। সেই প্রমাণের উপর ভরসা করেই তাঁরা ফের একসঙ্গে কাজ করছেন ‘আউরো ম্যায় কাহাঁ দম থা’ ছবিতে। সদ্য মুক্তি পেল এই ছবির টিজার। সত্যিই যে অজয় ও টাবুর আজও অনস্ক্রিন কেমিস্ট্রি দারুণ, এই টিজারে তা স্পষ্ট।
বিশদ

01st  June, 2024
পানিহাটির মেয়ের আন্তর্জাতিক স্বীকৃতি

তখন ১৪ বা ১৫ বছর বয়স মেয়েটির। শান্তিনিকেতনে একটি নৃত্যানুষ্ঠানে অংশ নিয়েছিলেন। দর্শকাসনে ছিলেন ঋতুপর্ণ ঘোষ। অনুষ্ঠান শেষে পরিচালক জিজ্ঞেস করেন, ‘তোমার নাম কী?’
বিশদ

01st  June, 2024
সামান্থার স্ট্রাগল

ক্যামেরার সামনে যেন সুন্দর দেখতে লাগে। অনস্ক্রিন কাজের এটা অন্যতম শর্ত বলে মনে করেন অভিনেত্রী সামান্থা রুথ প্রভু। সেজন্য নিজেকে মেনটেনও করেন তিনি। ফিটনেস ফ্রিক সামান্থা নিজের ফিটনেসের নানা মুহূর্ত ভাগ করে নেন সোশ্যাল মিডিয়ায়।
বিশদ

01st  June, 2024
গুজব ওড়ালেন

দীর্ঘদিন পর পর্দায় ফিরছেন অভিনেত্রী জিনাত আমান। সৌজন্যে আসন্ন ছবি ‘শোস্টপার’। সম্প্রতি এই ছবি আর্থিক সমস্যায় পড়েছে বলে খবর রটেছিল।
বিশদ

01st  June, 2024
একনজরে
গুজরাতের শাড়ির দৌলতে পূর্বস্থলীর হস্তচালিত তাঁতশিল্পের বাজার ধ্বংস হয়েছে আগেই। তাঁতের কাপড় বোনা ছেড়ে তাঁতশিল্পীরা নতুন কাজের সন্ধানে পাড়ি দিয়েছেন ভিনরাজ্যে। ...

এবার ভালো বর্ষা হবে, আশা জুগিয়েছে আবহাওয়া দপ্তর। তাদের অনুমান, দেশজুড়ে বৃষ্টি হতে পারে স্বাভাবিকের চেয়ে ৬ শতাংশ বেশি। কিন্তু পূর্বাঞ্চলের রাজ্যগুলিতেও বর্ষার দাপট জোরালো ...

চাঁদের দূরবর্তী অঞ্চলে সফলভাবে অবতরণ করল চীনের মহাকাশযান চ্যাং’ই-৬। উদ্দেশ্য, পাথর এবং মাটির নমুনা সংগ্রহ করে পৃথিবীতে ফিরে আসা। রবিবার বেজিংয়ের স্থানীয় সময় সকাল ৬টা ...

চিকিৎসায় গাফিলতিতে প্রসূতির মৃত্যুর অভিযোগ ঘিরে উত্তেজনা রায়গঞ্জ মেডিক্যালে। মৃত নাস্তারা খাতুনের (২২) বাড়ি গোয়ালপোখর থানার সোলপাড়া এলাকায়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুত্বপূর্ণ কাজে সাফল্য। আর্থিক ও বিদ্যাবিষয়ে দিনটি শুভ। শুত্রুভাবাপন্নদের এড়িয়ে চলুন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব সাইকেল দিবস
১৫০২: পর্তুগীজ নৌ অভিযাত্রী ভাস্কো-দা-গামা ভারতের কালিকট বন্দরে এক নৃশংস হত্যাযজ্ঞ চালায়
১৭৮৯: ইস্ট ইন্ডিয়া কোম্পানি বাংলায় লবণ উৎপাদন নিষিদ্ধ করে
১৯০৮: স্বাধীনতা সংগ্রামী শহীদ বিপ্লবী গোপাল সেনগুপ্তর জন্ম
১৯১৫: ব্রিটিশ সরকার রবীন্দ্রনাথকে ‘নাইট’ উপাধিতে ভূষিত করে
১৯১৯: টলিউডের বিশিষ্ট অভিনেত্রী ছায়া দেবীর (চট্টোপাধ্যায়) জন্ম
১৯২০: বাংলা সাহিত্যের ইতিহাসবিদ তথা গবেষক অসিতকুমার বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯২৪: রাজনীতিক এম করুণানিধির জন্ম
১৯২৮: প্রাক্তন নিউজিল্যান্ডের ক্রিকেটার জন রিচার্ড রিডের জন্ম
১৯৩৬: ভারতের সিভিলিয়ান রেডিওর নাম পরিবর্তন করে অল ইন্ডিয়া রেডিও নামকরণ।
১৯৪৬ : ভারতের জাতীয়তাবাদী রাজনৈতিক নেতারা ব্রিটিশ সরকার প্রস্তাবিত ভারত বিভাজন প্রস্তাব মেনে নেন।
১৯৪৭ : বৃটিশ সরকার ভারত বিভাগের পরিকল্পনা প্রকাশ করে।
১৯৫৩: মনোবিদ গিরীন্দ্রশেখর বসুর মৃত্যু
১৯৬১:  রথীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু
১৯৬৬: প্রাক্তন পাকিস্তানের ক্রিকেট তারকা ওয়াসিম আক্রামের জন্ম
১৯৬৯: ভাষা বিজ্ঞানী মুহম্মদ আবদুল হাই ট্রেন দুর্ঘটনায় নিহত হন
১৯৮৬: টেনিস তারকা রাফায়েল নাদালের জন্ম
২০১৩: অভিনেত্রী জিয়া খানের মৃত্যু
২০১৫: সত্যজিৎ রায়ের স্ত্রী বিজয়া রায়ের মৃত্যু
২০১৬: মার্কিন বক্সার মহম্মদ আলির মৃত্যু
২০২০: বলিউডের বিশিষ্ট গীতিকার আনোয়ার সাগরের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৮ টাকা ৮৪.৩২ টাকা
পাউন্ড ১০৪.৫৫ টাকা ১০৮.০৪ টাকা
ইউরো ৮৯.০৩ টাকা ৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
02nd  June, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
01st  June, 2024

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ২০ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ৩ জুন, ২০২৪। দ্বাদশী ৪৮/৩০ রাত্রি ১২/১৯। অশ্বিনী নক্ষত্র ৪৭/৫৫ রাত্রি ১২/৫। সূর্যোদয় ৪/৫৫/২১, সূর্যাস্ত ৬/১৩/৪৫। অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/৫ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/২৯ গতে ৪/১২ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫৪ গতে ৪/৩৪ মধ্যে। কালরাত্রি ১০/১৪ গতে ১১/৩৫ মধ্যে। 
২০ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ৩ জুন, ২০২৪। দ্বাদশী রাত্রি ১১/২। অশ্বিনী নক্ষত্র রাত্রি ১১/১৭। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৫। অমৃতযোগ দিবা ৮/৩১ গতে ১০/১৯ মধ্যে এবং রাত্রি ৯/১১ গতে ১২/০ মধ্যে ও ১/২৫ গতে ২/৪৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩২ গতে ৪/১৪ মধ্যে। কালবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে ও ২/৫৫ গতে ৪/৩৫ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৩৬ মধ্যে। 
২৫ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
কাকদ্বীপের ২৬ নম্বর বুথে এলেন বিজেপির প্রার্থী অশোক পুরকাইত
নির্বাচন কমিশনের নির্দেশে পুনর্নির্বাচন চলছে কাকদ্বীপ বিধানসভার আড্ডির মহল শ্রীচৈতন্য ...বিশদ

01:37:50 PM

২৩০৮ পয়েন্ট উঠল সেনসেক্স

01:12:01 PM

মালদহ-রতুয়া সড়কে স্থানীয়দের অবরোধ
কালীপুজোর আয়োজন নিয়ে বিবাদ। গ্রামবাসীদের আগ্নেয়াস্ত্র নিয়ে ভয় দেখানোর অভিযোগ। ...বিশদ

01:10:55 PM

একাধিক দাবিতে কমিশনে যাচ্ছে সিপিআইএমের প্রতিনিধিদল
আগামীকাল ৪ জুন গণনা। ভোট গণনার এই পর্বে লুট ঠেকাতে ...বিশদ

01:02:56 PM

লোকসভা নির্বাচন (৭ম দফা): রাজ্যের কোথায় কত ভোট পড়ল, জানুন
লোকসভা নির্বাচনের সপ্তম তথা শেষ দফার ভোটগ্রহণ পর্বে পশ্চিমবঙ্গের নয় ...বিশদ

12:56:55 PM

কাকদ্বীপের ২৬ নং বুথে সকাল ১১টা পর্যন্ত ভোট পড়ল ২১.৩৭ শতাংশ

11:45:00 AM