Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

একই স্কুলের ১৩ শিক্ষক চাকরিহারা ক্লাস করানো নিয়ে চিন্তায় কর্তৃপক্ষ

উজ্জ্বল রায়, ধূপগুড়ি: আদালতের রায়ে চাকরি বাতিল রাজ্যের প্রায় ২৬ হাজার শিক্ষকের। সেই তালিকায় একই স্কুলের ১৩ শিক্ষকের নাম। এই অবস্থায় কীভাবে স্বাভাবিক পঠনপাঠন চলবে, সেই দুশ্চিন্তায় ধূপগুড়ির বিদ্যাশ্রম দিব্যজ্যোতি বিদ্যানিকেতন স্কুল কর্তৃপক্ষ। এখন গরমের ছুটি চলছে। কিন্তু আগামী মাসে স্কুল খোলার পরই সমস্যা প্রকট হওয়ার আশঙ্কা। তাই স্কুল খোলার আগে সমস্যার সমাধান চাইছে স্কুল কর্তৃপক্ষ। 
১৯৭০ সালে ধূপগুড়ির বিদ্যাশ্রম দিব্যজ্যোতি বিদ্যানিকেতন প্রতিষ্ঠার পরই গ্রামীণ এলাকার পড়ুয়াদের ভরসা হয়ে ওঠে। বর্তমানে পড়ুয়ার সংখ্যা ২৭০০। আছেন ৪৩ জন শিক্ষক এবং ন’জন শিক্ষাকর্মী। কিন্তু স্কুলের প্রধান শিক্ষক সুদীপ মল্লিকের মাথায় হাত পড়ে গত সোমবার। তিনি জানতে পারেন, চাকরি বাতিল হওয়া ২৬ হাজার শিক্ষকের তালিকায় তাদের স্কুলেরই ১৩ জন রয়েছেন। তারমধ্যে নবম ও দশম শ্রেণির ন’জন শিক্ষক রয়েছেন। তেমনই একাদশ ও দ্বাদশ শ্রেণির তিনজন শিক্ষকও চাকরি বাতিলের তালিকায়। এছাড়া একজন শিক্ষাকর্মীর নামও চাকরি বাতিলের তালিকায় আছে। স্কুল কর্তৃপক্ষের দাবি, গরমের ছুটির পর নবম ও দশম শ্রেণির বিজ্ঞান এবং একাদশ ও দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি ও সংস্কৃত বিষয়ে ক্লাস নেওয়া সম্ভব নয়। ফলে পড়ুয়ারা দিশেহারা হয়ে পড়বে। প্রধান শিক্ষকের দাবি, এই বিষয়গুলি অন্য বিষয়ের শিক্ষকের পক্ষে পড়ানোও সম্ভব নয়। যদিও যোগ্যরা  হারানো চাকরি ফিরে পাক, সেই সওয়াল তুলেছেন স্কুলের বাকি শিক্ষকরা। তবে প্রধান শিক্ষক সহ অভিভাবকরা চাইছেন, গরমের ছুটির আগেই শিক্ষক সমস্যা মেটানো হোক। প্রধান শিক্ষক বলেন, স্কুলের এতজন শিক্ষক চাকরি বাতিলের তালিকায়। কীভাবে ক্লাস হবে ভেবে পাচ্ছি না। স্কুল খোলার আগেই সমস্যার সমাধান হোক। তা না হলে পড়ুয়াদের ভুক্তভোগী হতে হবে। তবে যাই হোক না কেন, অযোগ্য শিক্ষকরা যাতে ফের চাকরি ফিরে না পান সেই কথাই বলছেন অভিভাবক রাজকুমার রায়। তিনি বলেন, অনেক অযোগ্য শিক্ষক চাকরি পেয়েছেন। তাদের পড়ানোর যোগ্যতা ছিল না। ধূপগুড়ির বিদ্যাশ্রম দিব্যজ্যোতি বিদ্যানিকেতন স্কুলের পরিচালন কমিটি সভাপতি দীনেশ মজুমদার বলেন, যদি ছুটির আগেই সমস্যা সমাধান না হয় তাহলে স্কুল চালাতে ভীষণ অসুবিধা হতে পারে। 

07th  May, 2024
নিম্নমানের কাজ রুখতে টিম গড়ল পঞ্চায়েত সমিতি

ইঞ্জিনিয়ারের একাংশ সহ বেশকিছু ঠিকাদার নিম্নমানের কাজ করে রাজ্য সরকারকে বদনাম করার চেষ্টা চালাচ্ছে। এই চক্রের বিরুদ্ধে  অভিযানে নাম হয়েছে বলে জানাল ধূপগুড়ি পঞ্চায়েত সমিতি।
বিশদ

নকল সোনা বিক্রির চক্র সক্রিয়, গ্রেপ্তার আরও ২

নকল সোনাকে আসল বলে বিক্রির একটি প্রতারক চক্র কোচবিহারে সক্রিয় হয়েছে। এরা বিভিন্ন ভাবে ফাঁদে ফেলে মানুষকে প্রতারণা করছে। সম্প্রতি এই প্রতারণা চক্রে পা দিয়ে বেশকিছু মানুষ ঠকেছে। কয়েকজনকে পুলিস গ্রেপ্তারও করেছে। 
বিশদ

পঞ্চায়েত অফিসে ঢুকে এগজিকিউটিভ অ্যাসিস্ট্যান্টকে মার মাটিকুণ্ডায়

ইসলামপুর ব্লকের মাটিকুণ্ডা-১ পঞ্চায়েত অফিসে ঢুকে এগজিকিউটিভ অ্যাসিস্ট্যান্টকে মারধরের অভিযোগ উঠল। সোমবার দুপুরে ঘটনাটি ঘটেছে। মারধরে অভিযুক্ত স্থানীয় এক তৃণমূল নেতার ঘনিষ্ঠ জনৈক যুবক।
বিশদ

পঞ্চায়েতের এসি নিয়ে গিয়েছেন প্রাক্তন! ফেরত দেওয়ার দাবি বর্তমান প্রধানের

কয়েকবছর আগে কালিয়াচক ৩ ব্লকের লক্ষ্মীপুর পঞ্চায়েত অফিসে প্রধানের ঘরে সরকারি টাকায় কেনা দু’টি এসি ছিল। কিন্তু সেই এসি এখন আর নেই। শুধু রয়ে গিয়েছে এসি আটকানোর হুক। এসি গেল কোথায়? অভিযোগ, কাউকে না জানিয়ে এসি খুলে নিয়ে গিয়েছেন প্রাক্তন প্রধান মীরা মণ্ডল ও তাঁর স্বামী
বিশদ

জোড়া মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী সুকান্ত জেলায় ফিরলেই বিরাট সংবর্ধনা

দক্ষিণ দিনাজপুর রাজ্যের অন্যতম প্রান্তিক জেলা হিসেবে পরিচিত। এই জেলা থেকে আগে কেউ কেন্দ্রীয় মন্ত্রিসভায় যাননি। জেলা থেকে এই প্রথম কেন্দ্রীয় মন্ত্রী হলেন সুকান্ত মজুমদার। শুধু তাই নয়, একেবারে জোড়া মন্ত্রক পেলেন।
বিশদ

উপনির্বাচন ঘোষণা হতেই  তত্পর তৃণমূল-বিজেপি

রায়গঞ্জ বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের দিন ঘোষণা করল কমিশন। ১০ জুলাই উপনির্বাচন হবে। লোকসভায় রায়গঞ্জ আসনে তৃণমূলের ভরাডুবির এক সপ্তাহের মধ্যেই ফের নির্বাচনের দিন ঘোষণা। ফলে প্রার্থী বাছাই নিয়ে তৃণমূলের অন্দরে শুরু হয়েছে জোর তৎপরতা।
বিশদ

পোস্টারকাণ্ড: বিরোধীদের চক্রান্ত, বলছে শাসকদল

মালদহের মালতীপুর বিধানসভায় জেলা তৃণমূল সভাপতির নামে কুরুচিকর পোস্টার কাণ্ডের চব্বিশ ঘণ্টা পরও অধরা দুষ্কৃতীরা। ঘটনায় ক্ষোভে ফুঁসছেন দলের নেতা কর্মীরা। এতে বিরোধীদের হাত দেখছেন তৃণমূল জেলা সভাপতির অনুগামীরা।
বিশদ

বালুরঘাট লোকসভা কেন্দ্রে পোস্টাল ব্যালটে লিড বিজেপি

বালুরঘাট লোকসভা কেন্দ্রে শাসক দলের থেকে মুখ ফিরিয়েছেন সরকারি কর্মীরা। পোস্টাল ব্যালটে লিড পেয়েছে বিজেপি। বালুরঘাট লোকসভা কেন্দ্রে সরকারি কর্মী যাঁরা পোস্টাল ব্যালটে ভোট দেন তাঁরা শাসক দলের থেকে দূরত্ব তৈরি করে ফেলেছেন।
বিশদ

দুটি মন্দিরে চুরি

তপনের আজমতপুর অঞ্চলে পৃথক দুটি মন্দিরে চুরির ঘটনায় চাঞ্চল্য এলাকায়। আজমতপুরের বাসিন্দা তাপস ভৌমিকের নিজের রাধাগোবিন্দ মন্দিরে এবং দাউদপুরের বারোয়ারি কালীমন্দিরে চুরির ঘটনা ঘটে
বিশদ

দুর্ঘটনায় জখম ২

রবিবার রাতে ১২ নম্বর জাতীয় সড়কে মালদহের গাজোলে গাড়ি উল্টে দু’জন গুরুতর জখম হয়েছেন। আশঙ্কাজনক অবস্থায় রাতেই তাঁদের মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।
বিশদ

গঙ্গারামপুরে নাগরিক পরিষেবা স্বাভাবিক করার দাবিতে স্মারকলিপি

সোমবার দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর মহকুমা শাসকের দপ্তরে স্মারকলিপি দিলেন বিজেপি বিধায়ক সত্যেন রায়। এদিন বুনিয়াদপুরে মহকুমা শাসকের দপ্তরে বিধায়কের নেতৃত্বে বিজেপি কর্মী সমর্থকরা হাজির হন।
বিশদ

নাবালিকার শ্লীলতাহানির অভিযোগে ধৃত

এক নাবালিকাকে শ্লীলতাহানির অভিযোগ উঠল এক প্রতিবেশী ব্যক্তির বিরুদ্ধে। নাবালিকার মায়ের নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে রবিবার রাতে ইটাহার থানার পুলিস অভিযুক্তকে গ্রেপ্তার করেছে।
বিশদ

আম গাছ থেকে পড়ে যুবকের মৃত্যু

আম গাছের ডাল ভেঙে পড়ে গিয়ে মৃত্যু হল এক যুবকের। সোমবার ঘটনটি ঘটেছে চোপড়ার গুদরিবাজার এলাকায়। পরিবারের সদস্যরা জানিয়েছেন, মৃত যুবকের নাম অমর থাপা (৩২)। এদিন সকালে তিনি আম পাড়তে গাছে ওঠেন।
বিশদ

বাজ পড়ে যুবকের মৃত্যু

সোমবার সকালে বাজ পড়ে গোয়ালপোখর থানার ধরমপুর ২ পঞ্চায়েতের মজলিসপুরে এক যুবকের মৃত্যু হয়েছে। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিস জানিয়েছে, মৃত যুবকের নাম মাঝিরাম মুর্মু(৩৪
বিশদ

Pages: 12345

একনজরে
৭ ওভারে ৫ উইকেট। খরচ করেছেন মাত্র ২০ রান। ডট বলের সংখ্যা ২৭! কুড়ি ওভারের চলতি কাপযুদ্ধে বিধ্বংসী মেজাজে যশপ্রীত বুমরাহ। আয়ারল্যান্ডের পর পাকিস্তান, গ্রুপ ...

নিত্যদিন মদ খেয়ে বাড়িতে ঢুকত। ঢুকেই পরিবারে তুলকালাম কাণ্ড বাঁধিয়ে দিত। চূড়ান্ত অশান্তি করত। স্ত্রী, ছেলে ও মেয়েকে অকারণ মারধর করত। স্বামীর এহেন অত্যাচার আর নির্যাতনে অতিষ্ঠ হয়ে উঠেছিল গোটা পরিবার। ...

 বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে সোমবার শুরু হল দু’দিন ব্যাপী বিশ্ব পরিবেশ দিবস উদযাপন। আয়োজনে পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। পাশাপশি, উদযাপন হচ্ছে পর্ষদের সুবর্ণ জয়ন্তী বর্ষ। ...

গরমে নাজেহাল দশা। বৃষ্টির আশায় চাতক পাখির দশা দক্ষিণবঙ্গবাসীর। তখনই প্রতিবেশী রাজ্যে তখন সম্পূর্ণ উল্টো চিত্র। দক্ষিণ সিকিমে প্রবল বৃষ্টিতে মৃত্যু হয়েছে তিনজনের। ধসে গিয়েছে বহু বাড়ি। জখম আরও কয়েকজন। তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। ইতিমধ্যে উদ্ধারকাজে নেমেছে প্রশাসন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যানবাহন ক্রয়বিক্রয়ে অর্থলাভের যোগ আছে। চাকরিতে উন্নতি হবে। প্রিয়জন সম্পর্কে উন্নতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০১: সাহিত্যিক প্রমথনাথ বিশীর জন্ম
১৯৪৮: রাজনীতিবিদ লালুপ্রসাদ যাদবের জন্ম
১৯৬২: অভিনেতা ছবি বিশ্বাসের মৃত্যু
১৯৯৭: ইংলিশ চ্যানেল অতিক্রমকারী মিহির সেনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৭ টাকা ৮৪.৪১ টাকা
পাউন্ড ১০৪.৫৩ টাকা ১০৮.০০ টাকা
ইউরো ৮৮.৩৮ টাকা ৯১.৫১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭১,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ১১ জুন, ২০২৪। পঞ্চমী ৩১/২৩ অপরাহ্ন ৫/২৮। অশ্লেষা নক্ষত্র ৪৬/৫০ রাত্রি ১১/৩৯। সূর্যোদয় ৪/৫৫/১২, সূর্যাস্ত ৬/১৬/৫৭। অমৃতযোগ দিবা ৭/৩৫ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে ৪/৩০ মধ্যে। রাত্রি ৬/৫৯ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ২/৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪২ গতে ৩/৩৭ মধ্যে পুনঃ ৪/৩০ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৮/২৪ গতে ৯/৫০ মধ্যে। বারবেলা ৬/৩৫ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৫৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৭ গতে ৮/৫৭ মধ্যে। 
২৮ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ১১ জুন, ২০২৪। পঞ্চমী সন্ধ্যা ৬/০। অশ্লেষা নক্ষত্র রাত্রি ১২/৩৮। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/১৯। অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩ac/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৮ গতে ৩/৪২ মধ্যে ও ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ গতে ৯/৫৫ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে ও ১/১৭ গতে ২/৫৮ মধ্যে। কালরাত্রি ৭/৩৮ গতে ৮/৫৮ মধ্যে। 
৪ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ: বাংলাদেশকে ৪ রানে হারিয়ে ম্যাচ জিতল দক্ষিণ আফ্রিকা

10-06-2024 - 11:38:48 PM

টি-২০ বিশ্বকাপ: বাংলাদেশকে ১১৪ রানের টার্গেট দিল দক্ষিণ আফ্রিকা

10-06-2024 - 09:44:52 PM

মণিপুরের সমস্যা গুরুত্ব দিয়ে দেখতে হবে, অশান্তি বন্ধ করা উচিত, মন্তব্য সঙ্ঘ প্রধান মোহন ভাগবতের

10-06-2024 - 09:08:52 PM

সামাজিক ন্যায় এবং ক্ষমতায়ন মন্ত্রকের দায়িত্বে বীরেন্দ্র কুমার

10-06-2024 - 08:29:45 PM

খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রকের দায়িত্বে চিরাগ পাসোয়ান

10-06-2024 - 08:26:28 PM

বস্ত্রমন্ত্রকের দায়িত্বে গিরিরাজ সিং

10-06-2024 - 08:25:06 PM