Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

দিনহাটার নাম নেই এবারের মাধ্যমিকের মেধাতালিকায় 

সংবাদদাতা, দেওয়ানহাট: এ বছরের মাধ্যমিক পরীক্ষায় মেধাতালিয়াকায় জায়গা হল না দিনহাটার। মাধ্যমিকের পাশাপাশি উচ্চ মাধ্যমিক পরীক্ষাতেও বাংলাদেশ সীমান্ত ঘেঁষা দিনহাটা মহকুমার স্কুলগুলির ফল গোটা রাজ্যের নজরে এসেছে বারবংবার। তবে এ বছরের মাধ্যমিক পরীক্ষার মেধাতালিকায় দিনহাটার কেউ না থাকায় মুখভার সীমান্ত শহর দিনহটার শিক্ষানুরাগী মহলের। 
২০২২ সালে মাধ্যমিক পরীক্ষায় সেরা দশের মেধাতালিকায় দিনহাটার ১৩ জন ছাত্রছাত্রী স্থান পেয়েছিল। তারমধ্যে দিনহাটা গোপালনগর এমএসএস হাইস্কুল থেকে ছ’জন পরীক্ষার্থী মেধাতালিকায় স্থান পায়। ২০২১ সালে এই স্কুল থেকে চারজন পরীক্ষার্থী মেধাতালিকায় জায়গা করে নিয়েছিল। তাদের মধ্যে রাজ্যে পঞ্চম হয়েছিল কিংশুক বর্মন, সপ্তম হয়েছিল দৃপ্ত সাহা, অষ্টম হয়েছিল শ্রেয়সী সাহা এবং দশম হয়েছিল মণীষ সাহা। ২০২০ সালে এই স্কুল থেকেই সপ্তম হয়েছে রিতম বর্মন। ২০১৬ সালে দশম হয়েছিল মৃগাঙ্ক বসু, ২০০৬ সালে রাজ্যে নবম হয়ে মেয়েদের মধ্যে প্রথম হয়েছিল দেবাঞ্জনা বসাক। ২০০১ সালে রাজ্যে এই স্কুল থেকে পঞ্চম হয়েছিল অমিত চক্রবর্তী। 
২০২২ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কোচবিহার জেলার ২২ জন মেধাতালিকায় স্থান পেয়েছিল। তারমধ্যে দিনাহাটা সোনিদেবী হাইস্কুল থেকে সেরা দশের মধ্যে এই স্কুল থেকে ১০ জন স্থান পেয়েছিলেন। তাঁদের মধ্যে বিজ্ঞান বিভাগের আটজন এবং দু’জন কলা বিভাগের পরীক্ষার্থী ছিলেন। ওই স্কুলের ছাত্রী অধীশা শর্মা উচ্চ মাধ্যমিকে রাজ্যে প্রথম হয়েছিলেন। সোনিদেবী হাইস্কুল থেকে ২০১১ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় রাজ্যে পঞ্চম হয়ে মেয়েদের মধ্যে প্রথম হয়েছিলেন পল্লবী কর্মকার। ওই বছরেই রাজ্যে ষষ্ঠ হয়েছিলেন নিবেদিতা রায় প্রামাণিক। জেলার শিক্ষা মহলের মতে, কোচবিহার জেলায় অনেক মেধাবী পড়ুয়া আছে। অথচ শিক্ষার পরিকাঠামোর মানোন্নয়ন না হওয়ায় অনেক মেধাবী ছাত্রছাত্রী সুযোগের অভাবে হারিয়ে যায়। জেলায় আরও শিক্ষার মানোন্নয়নের জন্য স্কুলগুলির পরিকাঠামো উন্নত করার দাবি তুলেছেন তাঁরা।  

03rd  May, 2024
এক কিমি রাস্তা সংস্কারের দাবি, পথ অবরোধ

বেহাল রাস্তা সংস্কারের দাবিতে পথ অবরোধ করলেন গ্রামবাসী। শনিবার তুফানগঞ্জ থানার বালাভূত গ্রাম পঞ্চায়েতের মধ্য বালাভূত এলাকায় এই অবরোধ হয়। তুফানগঞ্জ-বালাভূতগামী রাজ্য সড়কে বাঁশ ফেলে বিক্ষোভ দেখান গ্রামবাসী।
বিশদ

জামালদহে চা বাগানে পাতা তোলা ঘিরে উত্তেজনা

কোচবিহার জেলার জামালদহে একটি চা বাগানের পাতা তোলাকে ঘিরে শনিবার তুমুল উত্তেজনা ছড়াল। স্থানীয় ও পুলিস সূত্রে জানা গিয়েছে, এদিন জামালদহের ১৯৩ নম্বর রতনপুর এলাকায় মাইসকার বাড়ি চা বাগানে পাতা তুলতে যান শ্রমিকরা
বিশদ

অন্তঃসত্ত্বা বউমাকে বিষ খাইয়ে খুনের অভিযোগ ময়নাগুড়িতে ধৃত শ্বশুর-শাশুড়ি

ময়নাগুড়ির বার্নিশে গর্ভবতী এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যুতে চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিস জানিয়েছে, মৃত বধূর নাম তহমিনা বেগম (২৪)। মৃতার বাবার বাড়ির লোকজন জানিয়েছে, শুক্রবার দুপুরে তহমিনা ভাত খাওয়ার পরেই অসুস্থ হয়ে পড়েন।
বিশদ

পুলিস কর্তাকে চড় মারার হুমকি ফের বিতর্কে পদ্ম সভাপতি বাপি

বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের উপস্থিতিতে ধূপগুড়ি থানার আইসির উদ্দেশে চড় মারার হুমকি দিয়ে ফের বিতর্কে বিজেপির জলপাইগুড়ি জেলা সভাপতি বাপি গোস্বামী। এর আগেও নানা ঘটনায় বিতর্কে জড়িয়েছেন তিনি।
বিশদ

ক্ষতিগ্রস্ত চ্যাংরাবান্ধা ও রানিরহাট পঞ্চায়েতের বিস্তীর্ণ এলাকা

শনিবার ভোরে মাত্র মিনিট দশেকের ঝড়ে কার্যত লন্ডভন্ড মেখলিগঞ্জ ব্লকের চ্যাংরাবান্ধা ও রানিরহাট পঞ্চায়েতের বিস্তীর্ণ এলাকা। চ্যাংরাবান্ধা পঞ্চায়েতের ১৩৬ পানিশালা, চিতিয়ারডাঙা এবং রানিরহাট পঞ্চায়েতের কাউয়ারবাড়ি, ১৪০ নম্বর বোকনাবান্ধা, আলোকঝাড়ি এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।
বিশদ

দেহ উদ্ধার

বাড়ির পিছনে মাঠের দিকে বাঁশ বাগানে গলায় ফাঁস লাগানো মৃতদেহ উদ্ধার হল যুবকের। মৃতের নাম আইয়োন হোসেন (৩১)। তাঁর দাদা আলতাব আলম জানিয়েছেন, শনিবার সকালে বাড়ি থেকে খাওয়া দাওয়া করে বের হয় ভাই ।
বিশদ

বধূর অস্বাভাবিক মৃত্যুতে চাঞ্চল্য

শোওয়ার ঘর থেকে বধূর দেহ উদ্ধার হল হরিশ্চন্দ্রপুর থানার সুলতান নগরে। পুলিস জানিয়েছে, মৃতের নাম সনম বিবি (২১)। শনিবার বিকেলের এই ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে এলাকায়।
বিশদ

পুকুরে ডুবে মৃত্যু শিশুর

খেলতে খেলতে বাড়ি লাগোয়া পুকুরের জলে ডুবে মৃত্যু হল এক শিশুর। ইটাহার থানার মারনাই অঞ্চলের বাঙার এলাকায় শনিবার বিকেলে চৈতন্য মাঝির দেড় বছরের পুত্রসন্তান কমল বাড়ির বাইরে খেলছিল।
বিশদ

জমি দখল আটকাতে ফ্লেক্স পুরসভার

বুনিয়াদপুর শহরে সরকারি জমি দখল আটকাতে ফ্লেক্স টাঙাল পুরসভা। নারায়ণপুর, সেলিমাবাদ, বুনিয়াদপুর পুরসভা, কলেজের পাশে সরকারি জমি দখল হয়ে যাওয়ার অভিযোগ দীর্ঘদিনের। বুনিয়াদপুর শহরে অত্যন্ত সক্রিয় জমি মাফিয়ারা।
বিশদ

চোলাই বিক্রি বন্ধের দাবিতে থানায় বিক্ষোভ

কালিয়াগঞ্জ ব্লকের মহেশপুর এলাকায় বাড়ি বাড়ি তৈরি হচ্ছে চোলাই। সেই চোলাই স্থানীয় দোকান ও বাজারে প্রকাশ্যেই বিক্রি হচ্ছে। কিছু দোকানে অবৈধভাবে মদও বিক্রি হচ্ছে। আর তা খেয়ে এসে বাড়িতে অশান্তি করছে পুরুষরা।
বিশদ

পাঁচদিন নিখোঁজ যুবক, রহস্য

রহস্যজনকভাবে নিখোঁজ মানিকচকের ধরমপুর পঞ্চায়েত এলাকার যুবক। পাঁচদিন তাঁর হদিশ না পেয়ে দিশেহারা পরিবার। পরিবার সূত্রে জানা গিয়েছে, রাতে ঘুমোতে যাওয়ার আগে ফোন আসে যুবকের কাছে
বিশদ

পাঁচদিন নিখোঁজ যুবক, রহস্য

রহস্যজনকভাবে নিখোঁজ মানিকচকের ধরমপুর পঞ্চায়েত এলাকার যুবক। পাঁচদিন তাঁর হদিশ না পেয়ে দিশেহারা পরিবার। পরিবার সূত্রে জানা গিয়েছে, রাতে ঘুমোতে যাওয়ার আগে ফোন আসে যুবকের কাছে।
বিশদ

মুখ্যমন্ত্রীর হাতে ঘুরে দাঁড়াচ্ছে শিলিগুড়ি, মেগা জল প্রকল্পে ব্যয় হবে ৯০০ কোটি: মেয়র
 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে ঘুরে দাঁড়াচ্ছে শিলিগুড়ি। শুক্রবার এ কথা বলেন মেয়র গৌতম দেব।
বিশদ

01st  June, 2024
২৪ জুন এনজেপি থেকে যাত্রা শুরু করতে চলেছে স্পেশাল ট্রেন ‘ভারত গৌরব’

গরমের রেশ কমলেই উত্তর ভারতের তীর্থক্ষেত্র দর্শনের সুযোগ করে দেবে ভারতীয় রেল। ২৪ জুন নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে যাত্রা শুরু হবে ‘ভারত গৌরব’ নামে স্পেশাল ট্রেনের। শুক্রবার জলপাইগুড়িতে সাংবাদিক সম্মেলন করে এমনটাই জানাল আইআরসিটিসি। 
বিশদ

01st  June, 2024

Pages: 12345

একনজরে
বিভিন্ন বুথে গিয়ে তৃণমূল কর্মীদের ক্ষোভের মুখে পড়লেন বারাসত লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী স্বপন মজুমদার।  ...

ভূপতিনগরে বোমা বিস্ফোরণ মামলায় ফের এনআইএর নোটিস পেলেন তৃণমূল নেতা মানব পড়ুয়া ও নবকুমার পণ্ডা। মানব জেলা পরিষদের পূর্ত ও পরিবহণ স্থায়ী সমিতির কর্মাধ্যক্ষ। নবকুমার ...

আমেদাবাদ বিমানবন্দরে ৪ আইএস জঙ্গিকে গ্রেপ্তার করা হয়েছিল গত ১৯ মে। এবার শ্রীলঙ্কা থেকে গ্রেপ্তার করা হল এই চক্রের ‘পান্ডা’কে। ...

পোরসে দুর্ঘটনা কাণ্ডে এবার গ্রেপ্তার করা হল অভিযুক্ত কিশোরের মাকে। শনিবার পুনে পুলিস তাঁকে গ্রেপ্তার করেছে। কমিশনার অমিতেশ কুমার বলেন, নাবালকের মদ্যপ থাকার প্রমাণ লোপাট ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আকস্মিক পত্নীর/ পতির স্বাস্থ্যহানিতে মানসিক চিন্তা। কাজকর্মে কমবেশি বাধা থাকবে। আর্থিক উন্নতি হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

তেলেঙ্গানা গঠন দিবস
১৮০৬: ব্যাঙ্ক অব ক্যালকাটা বা ব্যাঙ্ক অব বেঙ্গল প্রতিষ্ঠিত হয়
১৮৮৯: লুই পাস্তুর কর্তৃক প্রথম জলাতঙ্ক রোগের ইনজেকশন প্রদান প্রদর্শন
১৮৯৬: বিশ্বের প্রথম বেতার যন্ত্রের (পেটেন্টের জন্য) নিবন্ধন করেন মার্কোনি
১৯০৮: কলকাতার মানিকতলা বোমা বিস্ফোরণ মামলায় শ্রীঅরবিন্দ গ্রেফতার হন
১৯২৪: আমেরিকায় জন্মগ্রহণকারী ভারতীয়দের আমেরিকার নাগরিকত্ব লাভ
১৯৩৬: স্টিল ম্যান অফ ইন্ডিয়া নামে পরিচিত ভারতীয় শিল্পপতি জামশেদ জে ইরানির জন্ম
১৯৪৭: লর্ড মাউন্টব্যাটেনের ভারতকে দ্বিখণ্ড করার পরিকল্পনা মেনে নিল কংগ্রেস ও মুসলিম লিগ
১৯৬৫: অস্ট্রেলীয় প্রাক্তন ক্রিকেটার মার্ক ওয়ার জন্ম
১৯৭৫: বিশিষ্ট পদার্থ বিজ্ঞানী দেবেন্দ্র মোহন বসুর মৃত্যু
১৯৮৭: বলিউড অভিনেত্রী সোনাক্ষি সিনহার জন্ম
১৯৮৮: অভিনেতা ও নির্দেশক রাজ কাপুরের মৃত্যু
১৯৮৯: অস্ট্রেলিয়ান ক্রিকেটার স্টিভ স্মিথের জন্ম
১৯৯১:  বাঙালি মহিলা পদার্থবিজ্ঞানী বিভা চৌধুরীর মৃত্যু
২০১১: গায়ক অমৃক সিং আরোরার মৃত্যু
২০১১: বিশিষ্ট সংবাদ পাঠক তথা আবৃত্তিকার তথা বাচিক শিল্পী দেবদুলাল বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
২০১৪: অন্ধ্রপ্রদেশের দশটি জেলা নিয়ে তেলেঙ্গানা রাজ্য গঠিত হয়



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৮ টাকা ৮৪.৩২ টাকা
পাউন্ড ১০৪.৫৫ টাকা ১০৮.০৪ টাকা
ইউরো ৮৯.০৩ টাকা ৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
01st  June, 2024

দিন পঞ্জিকা

১৯‌‌঩ জ্যৈষ্ঠ, ১৪৩১, রবিবার, ২ জুন, ২০২৪। দশমী ০/২৫ প্রাতঃ ৫/৫ পরে একাদশী ৫৪/২৮ রাত্রি ২/৪২। রেবতী নক্ষত্র ৫১/৫৩ রাত্রি ১/৪০। সূর্যোদয় ৪/৫৫/২৮, সূর্যাস্ত ৬/১৩/৪৪। অমৃতযোগ প্রাতঃ ৬/৪১ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১২/০ গতে ২/৪০ মধ্যে। রাত্রি ৭/৩৯ মধ্যে পুনঃ ১০/৩০ গতে ১২/৩৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/২৬ গতে ৫/২০ মধ্যে। বারবেলা ৯/৫৫ গতে ১/১৪ মধ্যে। কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৫ মধ্যে। 
১৯‌঩ জ্যৈষ্ঠ, ১৪৩১, রবিবার, ২ জুন, ২০২৪। একাদশী রাত্রি ১/১৭। রেবতী নক্ষত্র রাত্রি ১২/৪৪। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৫। অমৃতযোগ দিবা ৬/৪৩ গতে ৯/২৫ মধ্যে ও ১২/৬ গতে ২/৪৭ মধ্যে এবং রাত্রি ৭/৪৪ মধ্যে ও ১০/৩৬ গতে ১২/৪২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে। বারবেলা ৯/৫৫ গতে ১/১৫ মধ্যে। কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৬ মধ্যে।
২৪ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ: বাংলাদেশকে ৬২ রানে হারাল ভারত

01-06-2024 - 11:50:19 PM

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ: ০ রানে আউট জাকের আলি, বাংলাদেশ ১১৯/৮ (১৯.৪ ওভার) টার্গেট ১৮৩

01-06-2024 - 11:47:22 PM

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ: ১ রানে আউট মাহেদি হাসান, বাংলাদেশ ১১৮/৭ (১৯.৩ ওভার) টার্গেট ১৮৩

01-06-2024 - 11:44:40 PM

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ: ২৮ রানে আউট শাকিব আল হাসান, বাংলাদেশ ১১৮/৬ (১৯ ওভার) টার্গেট ১৮৩

01-06-2024 - 11:40:49 PM

বেড়মজুরের ঘোলাপাড়াতে মাথা ফাটল সন্দেশখালি থানার এসআইয়ের

01-06-2024 - 11:10:00 PM

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ: ১৭ রানে আউট তানজিদ হাসান, বাংলাদেশ ৪১/৫ (৮.২ ওভার) টার্গেট ১৮৩

01-06-2024 - 10:50:21 PM