Bartaman Patrika
কলকাতা
 

‘গরিব’ আবেদনকারীর ফ্ল্যাটে এসি থেকে মডিউলার কিচেন!

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: ‘আমরা গরিব। স্যার, দেখবেন যেন প্রকল্পের অনুদানটা পাই।’ পুরসভায় গিয়ে এমনই আকুতি জানিয়ে বলেছিলেন কেষ্টপুরের এক তরুণী। আবেদন মঞ্জুর করার আগে তদন্তে গিয়েছিলেন রূপশ্রী প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত এক আধিকারিক। কিন্তু ঠিকানায় যেতেই তাঁর ভিরমি খাওয়ার জোগাড়। তিনি দেখলেন, তিনতলার উপর সুসজ্জিত ফ্ল্যাট। ফ্ল্যাটের ভিতর মডিউলার কিচেন, ডবল ডোরের ফ্রিজ, মাইক্রোভেন। এমনকী, বিদ্যুৎ বিভ্রাট হলে পাওয়ার ব্যাক আপের জন্য ফ্ল্যাটে রয়েছে ইনভার্টারও। অথচ আবেদনকারী বলেছিলেন, তাঁরা খুবই গরিব। বিধাননগর পুরসভা সূত্রে জানা গিয়েছে, ওই আবেদনকারীর বাড়ি বিধাননগর পুরসভার ২৩ নম্বর ওয়ার্ডের কেষ্টপুর এলাকায়। বুধবার তিনি পুরসভার রূপশ্রী দপ্তরে এসে আবেদন জমা করে যান। এই প্রকল্পে আবেদন করার জন্য একটি নির্দিষ্ট সরকারি গাইড লাইন আছে। যে বিবাহযোগ্য মহিলাদের পরিবারিক আয় বছরে দেড় লক্ষ টাকার কম, কেবলমাত্র তাঁরাই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারেন। কেবলমাত্র প্রথম বিয়ের ক্ষেত্রে এই অনুদানের জন্য আবেদন করা যায়। পাত্রী ও পাত্র দু’জনকেই সরকারি হিসেব অনুযায়ী বিবাহযোগ্য হতে হয়। যে কোনও আবেদন প্রশাসনের পক্ষ থেকে সরেজমিনে খতিয়ে দেখা হয়। সব ঠিক থাকলে পাত্রীর অ্যাকাউন্টে সরাসরি এককালীন ২৫ হাজার টাকা অনুদান দেওয়া হয়। এদিন আবেদন পাওয়ার পরই রূপশ্রী দপ্তর থেকে তদন্তে যায়। পুরসভা সূত্রে জানা গিয়েছে, ঠিকানা দেখাতেই স্থানীয়রা একটি অ্যাপার্টমেন্ট দেখান। তা দেখেই অবাক হন ওই আধিকারিক। তারপর নাম জিজ্ঞেস করতে একজন বলেন, লিফটে করে তিনতলায় চলে যান। লিফট থেকে নেমে ফ্ল্যাটে ঢুকতেই তিনি অবাক। পুরো ফ্ল্যাটটি সাজানো। কাঠের ড্রেসিং ও ডাইনিং টেবিল, সোফা সবই আছে। তাহলে আবেদন করলেন কেন? ওই তরুণী অবশ্য নিশ্চুপ। পুরসভার পক্ষ থেকে জানানো হয়েছে, তদন্তের পর রিপোর্ট জমা করা হয়েছে। ওই আবেদন বাতিল করা হবে।

16th  May, 2024
আগ্নেয়াস্ত্র দেখিয়ে ৩টি সোনার আংটি লুট ভাটপাড়ায়, চাঞ্চল্য

প্রথমে আগ্নেয়াস্ত্র দেখিয়ে পাঁচ লক্ষ টাকা চাওয়া হয়। কিন্তু তা না মেলায় তিনটি সোনার আংটি লুট করার অভিযোগ উঠল নৈহাটির এক যুবকের বিরুদ্ধে। রবিবার রাতে ভাটপাড়া পুরসভার ৩২ নম্বর ওয়ার্ডের মাদ্রাল ব্যানার্জিপাড়ার ঘটনা
বিশদ

বঙ্গীয় স্বর্ণশিল্পী সমিতির কর্মকর্তার উপর হামলা, গ্রেপ্তার মূল অভিযুক্ত

বঙ্গীয় স্বর্ণশিল্পী সমিতির সাধারণ সম্পাদকের উপর হামলার ঘটনায় বেলঘরিয়া থানার পুলিস এক অভিযুক্তকে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম গণেশ পাল। তার বাড়ি বেলঘরিয়ার ১৯ নম্বর ঘোলা রোডে
বিশদ

বর্ষায় জল বের করার জন্য ৩টি পাম্প হাউস

জমা জল নামতে লেগে যায় অনেক সময়। এর ফলে বর্ষায় সমস্যায় পড়তে হয় এলাকাবাসীকে। তাদের এই জল-যন্ত্রণা থেকে মুক্তি দিতে আরও তিনটি নতুন পাম্প হাউস তৈরি করা হবে রাজপুর-সোনারপুর পুরসভা এলাকায়।
বিশদ

১ মাসের মধ্যে রিপোর্ট তলব তৃণমূল নেতৃত্বের

লোকসভা ভোটে বারাসত লোকসভার প্রতিটি পুরসভাতেই তৃণমূলের ফল খারাপ হয়েছে। এর জন্য দলীয় প্রার্থীর জয়ে সার্বিকভাবে তেমন কোনও প্রভাব না পড়লেও বেশ কিছু বুথে ‘হার’ মাথাব্যথা বাড়িয়েছে জোড়াফুল শিবিরের।
বিশদ

ক্যানিং পূর্বে দশের কম ভোট ৮৮টি বুথে

জেলার চারটি লোকসভা আসনেই উল্লেখযোগ্য ফল করতে পারেনি বিজেপি। উল্টে বহু জায়গায় প্রাপ্ত ভোট তলানিতে পৌঁছেছে। যেমন জয়নগর লোকসভার অন্তর্গত ক্যানিং পূর্ব বিধানসভায় ৮৮টি বুথে বিজেপি প্রার্থী অশোক কাণ্ডারী দশের নীচে ভোট পেয়েছেন
বিশদ

সমন্বয় নেই, ডায়মন্ডহারবারে বিজেপির ভোট ১ লক্ষ ৩২ হাজারের বেশি কমল

ডায়মন্ডহারবার লোকসভা কেন্দ্রের সাতটি বিধানসভা কেন্দ্রে ২০১৯ সালে পাওয়া ভোট এবার ধরে রাখতে পারল না পদ্মশিবির। ৩৩ শতাংশ ভোটের হার এবার প্রায় ২২ শতাংশে নেমে এসেছে। ২০১৯- এ বরিহাগত হলেও বিজেপি প্রার্থী নীলাঞ্জন রায় পেয়েছিলেন ৪ লক্ষ ৭০ হাজার ৫৩৩টি ভোট
বিশদ

বারুইপুরের মূল সড়কপথে ফের টোটোর দাপাদাপি

বারুইপুরের মূল সড়কপথে আবার শুরু টোটোর দাপাদাপি, প্রশাসনের নাকের ডগাতেই। পুলিস, পুরসভা, মহকুমা প্রশাসনকে বুড়ো আঙুল দেখিয়ে চলছে টোটোচালকদের দাদাগিরি। এর জেরে বারুইপুরে যানজট বাড়ছে।
বিশদ

পার্থকে জয়ের মুখ দেখাতে পারল না টিটাগড় পুর এলাকা

বারাকপুর লোকসভায় তৃণমূল জিতলেও টিটাগড় পুরসভা এলাকায় প্রায় সাড়ে চার হাজার ভোটে পিছিয়ে রইলেন তৃণমূল প্রার্থী পার্থ ভৌমিক। এমনকী, পুর চেয়ারম্যান কমলেশ সাউয়ের ওয়ার্ডেও পিছিয়ে তৃণমূল।
বিশদ

মঙ্গলকোটে বাজ পড়ে মৃত ২

সোমবার সন্ধ্যায় মঙ্গলকোটে বাজ পড়ে দুই প্রৌঢ়ের মৃত্যু হল। পুলিস জানিয়েছে, মৃতদের নাম অজিত ঘোষ (৫৫) ও বিজয় ঘোষ(৫৯)।
বিশদ

বাইক চুরি, চাঞ্চল্য

এবার বাইক চুরি হল রবীন্দ্র সরোবর থানা এলাকায়, লেকের ৯ নম্বর গেটের সামনে থেকে। রবিবার রাত সাড়ে সাতটা থেকে সাড়ে ন’টার মধ্যে এই চুরির ঘটনা ঘটেছে বলে অভিযোগ।
বিশদ

বাথরুমের কুঠুরি থেকে ২৫ লাখের সোনার গয়না নিয়ে চম্পট, বমাল ধৃত মিস্ত্রি

বাড়িতে তিনটে আলমারি। কিন্তু সেখানে দামি কিছুই থাকত না। সমস্ত সোনার গয়না লুকনো বাথরুমের গোপন কুঠুরিতে। সেই কুঠুরিতে তালা দেওয়া থাকত না।
বিশদ

ভোট না মেলায় জলের কল খুলে নেওয়ার চেষ্টা ব্যান্ডেলে, অভিযোগ

ভোট না পাওয়ায় পানীয় জলের কল খুলে নেওয়ার চেষ্টার অভিযোগ উঠল ব্যান্ডেল পঞ্চায়েতের বিরুদ্ধে। ওই ঘটনার জেরে ব্যান্ডেলে ডানলপের ওল্ড আবাসনের বাসিন্দারা সোমবার বিক্ষোভে ফেটে পড়েন।
বিশদ

পুর এলাকায় নামমাত্র ভোটে জয়, পরিষেবা-সংগঠন নিয়ে দলে দ্বন্দ্ব

লোকসভা ভোটে তারকেশ্বর পুরসভার একাধিক ওয়ার্ডে তৃণমূল পরাজিত হয়েছে। এই ফল পুর পরিষেবার বিরুদ্ধে ক্ষোভেরই বহিঃপ্রকাশ। অন্যদিকে, টাউন তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে সাংগঠনিক দুর্বলতার অভিযোগ উঠেছে। ফল খারাপ হওয়ায় এখন দলের অন্দরেই শুরু হয়েছে কোন্দল।
বিশদ

চুঁচুড়ার পদত্যাগী পঞ্চায়েত কর্তাদের ইস্তফাপত্র ফেরাতে নির্দেশ তৃণমূলের

পদত্যাগী পঞ্চায়েত কর্তাদের ইস্তফাপত্র ফিরিয়ে নেওয়ার নির্দেশ দিল তৃণমূল নেতৃত্ব। ঘটনার জেরে সোমবার কয়েকজন পদত্যাগপত্র ফিরিয়ে নিয়েছেন।
বিশদ

Pages: 12345

একনজরে
গরমে নাজেহাল দশা। বৃষ্টির আশায় চাতক পাখির দশা দক্ষিণবঙ্গবাসীর। তখনই প্রতিবেশী রাজ্যে তখন সম্পূর্ণ উল্টো চিত্র। দক্ষিণ সিকিমে প্রবল বৃষ্টিতে মৃত্যু হয়েছে তিনজনের। ধসে গিয়েছে বহু বাড়ি। জখম আরও কয়েকজন। তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। ইতিমধ্যে উদ্ধারকাজে নেমেছে প্রশাসন। ...

৭ ওভারে ৫ উইকেট। খরচ করেছেন মাত্র ২০ রান। ডট বলের সংখ্যা ২৭! কুড়ি ওভারের চলতি কাপযুদ্ধে বিধ্বংসী মেজাজে যশপ্রীত বুমরাহ। আয়ারল্যান্ডের পর পাকিস্তান, গ্রুপ ...

সদ্য শেষ হয়েছে লোকসভা নির্বাচন। শহর হোক বা গ্রামাঞ্চল, সর্বত্রই ব্যাপক সাফল্য পেয়েছে রাজ্যের শাসক দল। এখন তার উদযাপন চলছে রাজ্যজুড়ে। ...

ভোটের খারাপ ফলাফল থেকে নাগরিক সমস্যা। আজ, মঙ্গলবার শিলিগুড়িতে এসব বিষয় উঠতে পারে পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের বৈঠকে। ফলে ওই বৈঠক নিয়ে যথেষ্ট চাপে শিলিগুড়ি ও জলপাইগুড়ি শহরের তৃণমূল নেতৃত্ব ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যানবাহন ক্রয়বিক্রয়ে অর্থলাভের যোগ আছে। চাকরিতে উন্নতি হবে। প্রিয়জন সম্পর্কে উন্নতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০১: সাহিত্যিক প্রমথনাথ বিশীর জন্ম
১৯৪৮: রাজনীতিবিদ লালুপ্রসাদ যাদবের জন্ম
১৯৬২: অভিনেতা ছবি বিশ্বাসের মৃত্যু
১৯৯৭: ইংলিশ চ্যানেল অতিক্রমকারী মিহির সেনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৭ টাকা ৮৪.৪১ টাকা
পাউন্ড ১০৪.৫৩ টাকা ১০৮.০০ টাকা
ইউরো ৮৮.৩৮ টাকা ৯১.৫১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭১,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ১১ জুন, ২০২৪। পঞ্চমী ৩১/২৩ অপরাহ্ন ৫/২৮। অশ্লেষা নক্ষত্র ৪৬/৫০ রাত্রি ১১/৩৯। সূর্যোদয় ৪/৫৫/১২, সূর্যাস্ত ৬/১৬/৫৭। অমৃতযোগ দিবা ৭/৩৫ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে ৪/৩০ মধ্যে। রাত্রি ৬/৫৯ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ২/৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪২ গতে ৩/৩৭ মধ্যে পুনঃ ৪/৩০ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৮/২৪ গতে ৯/৫০ মধ্যে। বারবেলা ৬/৩৫ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৫৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৭ গতে ৮/৫৭ মধ্যে। 
২৮ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ১১ জুন, ২০২৪। পঞ্চমী সন্ধ্যা ৬/০। অশ্লেষা নক্ষত্র রাত্রি ১২/৩৮। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/১৯। অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩ac/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৮ গতে ৩/৪২ মধ্যে ও ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ গতে ৯/৫৫ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে ও ১/১৭ গতে ২/৫৮ মধ্যে। কালরাত্রি ৭/৩৮ গতে ৮/৫৮ মধ্যে। 
৪ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
স্বরাষ্ট্র মন্ত্রকের দায়িত্ব নিলেন মন্ত্রী অমিত শাহ

01:56:49 PM

নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের দায়িত্ব নিলেন মন্ত্রী অন্নপূর্ণা দেবী

01:53:56 PM

যোগাযোগ মন্ত্রকের দায়িত্ব নিলেন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া

01:51:43 PM

কোলাঘাটে বাজি বিস্ফোরণের ঘটনায় গ্রেপ্তার মূল অভিযুক্ত
পূর্ব মেদিনীপুরের কোলাঘাট থানার পয়াগ গ্রামে বাজি বিস্ফোরণের ঘটনায় গ্রেপ্তার ...বিশদ

01:47:52 PM

আটদিনের জন্য সংসদের বিশেষ অধিবেশন
আটদিনের জন্য সংসদের বিশেষ অধিবেশন বসতে চলেছে। আজ, মঙ্গলবার এমনটাই ...বিশদ

01:41:17 PM

রানিগঞ্জে ডাকাতির ঘটনায় গ্রেপ্তার আরও এক

12:51:48 PM