Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

কাউন্টিং এজেন্ট হতে পারবেন না শিক্ষকরা, সর্বদলীয় বৈঠকে জানাল প্রশাসন

নিজস্ব প্রতিনিধি রায়গঞ্জ: স্কুল শিক্ষকদের কোনও রাজনৈতিক দলের প্রার্থীর কাউন্টিং এজেন্ট করা যাবে না। শুক্রবার দুপুরে সর্বদলীয় বৈঠক ডেকে একথা জানান উত্তর দিনাজপুরের জেলাশাসক সুরেন্দ্র কুমার মিনা। কমিশনের এই নির্দেশে তৃণমূল কংগ্রেসের তেমন কোনও সমস্যা না হলেও চরম বেকায়দায় পড়েছে বিরোধীরা। তারা কাউন্টিং এজেন্ট জোগাড় করতে রীতিমতো হিমশিম খাচ্ছে। 
জেলা প্রশাসনের এক আধিকারিক বলেন, জাতীয় নির্বাচন কমিশনের এবিষয়ে সুস্পষ্ট নির্দেশিকা রয়েছে। সেই নির্দেশিকায় বলা আছে যদি কোনও ব্যক্তি সরকারের কাছ থেকে কোনও সাম্মানিক নিয়ে থাকেন তাহলে ওই ব্যক্তি কোনও রাজনৈতিক দলের প্রার্থীর হয়ে ভোট গণনার সময় কাউন্টিং এজেন্ট থাকতে পারবেন না। এমনকী যদি কোনও ব্যক্তি আংশিক সময়ের জন্য কোনও সরকারি বা সরকার পোষিত প্রতিষ্ঠানে কাজ করে থাকেন তাহলেও তিনি কাউন্টিং এজেন্ট হতে পারবেন না। 
এদিনের সর্বদলীয় বৈঠকে তৃণমূলের তরফে প্রার্থী কৃষ্ণ কল্যাণীর আপ্ত সহায়ক সৌরভ দাস উপস্থিত ছিলেন। তিনি বলেন, এবারের ভোট গণনায় স্কুল শিক্ষকরা কাউন্টিং এজেন্ট হিসেবে থাকতে পারবেন না বলে জানিয়েছে জেলা প্রশাসন। 
প্রসঙ্গত, ভোটের সময় প্রার্থীর নির্বাচনী এজেন্ট, ভোটের দিন রাজনৈতিক দলের হয়ে বুথে পোলিং এজেন্ট, এসব ক্ষেত্রেই স্কুল শিক্ষকদের একটা ভালো সংখ্যক উপস্থিতি লক্ষ্য করা যায়। ভোটের ডিউটি করার সময় সাধারণ স্কুল শিক্ষকদেরকেই ভোটকর্মী হিসেবে নিয়োগ করা হয়। তাই ভোটের আগে যখন জেলা প্রশাসন ভোটকর্মীদের নামের তালিকা প্রকাশ করে, তখন সেই তালিকা থেকে মূলত স্কুল শিক্ষকদের নাম কাটানোর জন্য সমস্ত রাজনৈতিক দলের তরফেই প্রশাসনের কাছে আবেদন জমা দেওয়া হয়।
বিশেষ করে সিপিএম কমিশনের এই সিদ্ধান্তে চরম বেকায়দায় পড়তে চলেছে। কারণ ভোটের সময় একাংশ স্কুল শিক্ষকই সাধারণত তাদের হয়ে পোলিং এজেন্ট বা কাউন্টিং এজেন্ট হিসেবে কাজ করেন। সিপিএমের উত্তর দিনাজপুর জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য উত্তম পাল বলেন, আমরা প্রশাসনের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করছি। জেলা কংগ্রেসের সভাপতি মোহিত সেনগুপ্ত বলেন, কমিশনের এই সিদ্ধান্ত যেমন  আমাদের ক্ষেত্রে প্রযোজ্য তেমনি একই নিয়ম তৃণমূল কংগ্রেস ও বিজেপির ক্ষেত্রেও মানা হবে তো? 
কমিশনের এই নির্দেশিকা নিয়ে অবশ্য রাজ্যের শাসক দলের কোনও আপত্তি নেই। তৃণমূলের জেলা সভাপতি কানাইলাল আগরওয়াল বলেন,  কমিশন যা নির্দেশ দিয়েছে সেটাই আমরা মেনে চলব।

18th  May, 2024
গোরু চুরির অভিযোগে গ্রেপ্তার

গোরু চুরির অভিযোগে শুক্রবার গভীর রাতে পুলিস আলিপুরদুয়ার-২ ব্লকের টটপাড়া-১ পঞ্চায়েতের জোড়াকুয়ো এলাকা থেকে এক যুবককে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম শুভজিৎ দাস।
বিশদ

দিনহাটা ও শীতলকুচিতে গোরু উদ্ধার

পাচারের আগে তিনটি টোটো ভর্তি গোরু উদ্ধার করল দিনহাটা থানার পুলিস। শনিবার দুপুরে বড় শৌলমারি এলাকা থেকে ৮টি গোরু উদ্ধার করা হয়। পাচারের অভিযোগে তিনজন টোটো চালককে গ্রেপ্তার করা হয়
বিশদ

শিলিগুড়িতে শ্রুতিনাটকের অধিবেশন

বাচিক শিল্পের অন্যতম সংস্থা শিলিগুড়ির কথা ও কবিতা এবারও শ্রুতিনাটক অধিবেশনের আয়োজন করছে। ৮ জুন শিলিগুড়ির বঙ্গীয় সাহিত্যপরিষদ গ্রন্থাগারের হলে কথা ও কবিতার শ্রুতি দিগন্তের দ্বাদশ অধিবেশন বসছে
বিশদ

দুর্ঘটনায় মৃত্যু পিকআপ চালকের

শামুকতলা থানার কাঁঠালতলা এলাকায় ৩১ নম্বর (সি) জাতীয় সড়কে দুর্ঘটনায় মৃত্যু হল এক পিকআপ ভ্যান চালকের। পুলিস জানিয়েছে, মৃতের নাম অজিত তরফদার (৩৮)। তিনি অসমের বাসিন্দা
বিশদ

রামকৃষ্ণ মিশনে হামলার ঘটনায় ধৃত মূল অভিযুক্ত

সেভক রোডের রামকৃষ্ণ মিশনের জমিদখল এবং হামলার অভিযোগে মূল অভিযুক্ত প্রদীপ রায় গ্রেপ্তার। শনিবার সন্ধ্যায় শিলিগুড়ি জংশন এলাকা থেকে ঘটনার মাস্টারমাইন্ডকে গ্রেপ্তার করা হয়। আজ, রবিবার অভিযুক্তকে জলপাইগুড়ি আদালতে পেশ করবে ভক্তিনগর থানা
বিশদ

ধূপগুড়ির অশান্তি নিয়ে পুলিসকে দূষলেন সুকান্ত

ধূপগুড়ির অশান্তির ঘটনা নিয়ে পুলিসকে দূষলেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। পাল্টা জেলা তৃণমূলের দাবি, সুকান্ত মজুমদাররা এদিন ধূপগুড়ি ও কেন্দ্রীয় সংশোধনাগারে গিয়ে প্রমাণ করে দিলেন ওই অশান্তির পিছনে চক্রান্ত ছিল বিজেপিরই।
বিশদ

ফালাকাটায় হাত-পা বাঁধা অবস্থায় যুবকের মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য

শনিবার সাতসকালে মাঠে গোরু বাঁধতে গিয়ে হাত-পা বাঁধা অবস্থায় এক যুবকের মৃতদেহ দেখতে পেয়ে ব্যাপক চাঞ্চল্য ছড়াল। ঘটনাটি ঘটেছে ফালাকাটা ব্লকের চরতোর্সা ডাইভারশন সংলগ্ন কালীপুর গ্রামে
বিশদ

নাবালিকা উদ্ধার, ধৃত যুবক

নিখোঁজ থাকার তিনদিন পর শনিবার বিহার থেকে এক নাবালিকাকে উদ্ধার করল হরিশ্চন্দ্রপুর থানার পুলিস। নাবালিকাকে অপহরণের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে এক যুবককে।
বিশদ

নতুন ভবন বালুরঘাট পুরসভার

বালুরঘাট পুরসভার নতুন ভবন তৈরির কাজ চলছে জোরকদমে।  পুরসভা চত্বরে তিনতলা ওই ভবনের জন্য আপাতত ৪৪ লক্ষ টাকা বরাদ্দ হয়েছে। শনিবার কাজ খতিয়ে দেখলেন পুরসভার চেয়ারম্যান অশোক মিত্র, এমসিআইসি মহেশ পারেখ, বিপুলকান্তি ঘোষ সহ অন্যরা।
বিশদ

ঘোষণার আগে ভাইরাল ফল বিজেপি ও তৃণমূলের লড়াই

ফল ঘোষণার দিনতিনেক আগে থেকেই দক্ষিণ দিনাজপুর জেলার আটটি ব্লক ও তিনটি শহরের ফলাফল ভাইরাল সোশাল মিডিয়ায়! সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন পেজে, বিশেষ করে তৃণমূলের যে সব ফ্যান পেজ রয়েছে সেখানে দেখা যাচ্ছে লোকসভা নির্বাচনে দলের লিডের পরিসংখ্যান। 
বিশদ

৪০০ চা গাছ কাটল দুষ্কৃতীরা

রাতের অন্ধকারে চা বাগানের গাছ কাটার অভিযোগ উঠল দুষ্কৃতীদের বিরুদ্ধে। শনিবার সকালে ঘটনাটি সামনে আসতেই এলাকায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। ঘটনাটি চোপড়া ব্লকের মাঝিয়ালি গ্রাম পঞ্চায়েতের উচলগছ এলাকার।
বিশদ

হাইমাস্টের এলইডি চুরি

রাতের অন্ধকারে ফের চুরি হল হাইমাস্টের এলইডি। শনিবার তিনটি এলইডি চুরি করেছে দুষ্কৃতীরা। হরিশ্চন্দ্রপুর থানার গাঙ্গনদীয়া গ্রামে পরপর চুরির ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। হরিশ্চন্দ্রপুর থানায় লিখিত অভিযোগ করেন স্থানীয়রা।
বিশদ

হাঁসুয়ার কোপে জখম তিন

শনিবার দুপুরে মালদহের গাজোল থানার করলাভিটা গ্রামে জমিসংক্রান্ত বিবাদ নিয়ে একটি বাড়িতে ঢুকে  কয়েকজনের বিরুদ্ধে হাঁসুয়া এবং ধারালো অস্ত্রের কোপ দেওয়ার অভিযোগ উঠল। ঘটনায় এক মহিলা সহ তিনজন গুরুতর জখম হয়েছেন।
বিশদ

শিক্ষকের কাছে নেশার টাকা দাবি

পাড়ার শিক্ষকের কাছে নেশার টাকা দাবি করেছিল যুবক। না দেওয়ায় শিক্ষককে বেধড়ক মারধর করে তাঁর বাইক ও মোবাইল ছিনিয়ে নিয়ে যায় যুবক। তদন্তে নেমে বালুরঘাট থানার পুলিস অভিযুক্তকে গ্রেপ্তার করল।
বিশদ

Pages: 12345

একনজরে
১৯৭৫ সাল। আইএফএ শিল্ড ফাইনালে ইস্ট বেঙ্গলের পঞ্চবাণে বিধ্বস্ত মোহন বাগান। চার গোল হজমের পর মাঠেই ডুকরে কেঁদে ওঠেন তরুণ গোলরক্ষক ভাস্কর গাঙ্গুলি। তাঁর পরিবর্তে ...

ভূপতিনগরে বোমা বিস্ফোরণ মামলায় ফের এনআইএর নোটিস পেলেন তৃণমূল নেতা মানব পড়ুয়া ও নবকুমার পণ্ডা। মানব জেলা পরিষদের পূর্ত ও পরিবহণ স্থায়ী সমিতির কর্মাধ্যক্ষ। নবকুমার ...

পোরসে দুর্ঘটনা কাণ্ডে এবার গ্রেপ্তার করা হল অভিযুক্ত কিশোরের মাকে। শনিবার পুনে পুলিস তাঁকে গ্রেপ্তার করেছে। কমিশনার অমিতেশ কুমার বলেন, নাবালকের মদ্যপ থাকার প্রমাণ লোপাট ...

আমেদাবাদ বিমানবন্দরে ৪ আইএস জঙ্গিকে গ্রেপ্তার করা হয়েছিল গত ১৯ মে। এবার শ্রীলঙ্কা থেকে গ্রেপ্তার করা হল এই চক্রের ‘পান্ডা’কে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আকস্মিক পত্নীর/ পতির স্বাস্থ্যহানিতে মানসিক চিন্তা। কাজকর্মে কমবেশি বাধা থাকবে। আর্থিক উন্নতি হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

তেলেঙ্গানা গঠন দিবস
১৮০৬: ব্যাঙ্ক অব ক্যালকাটা বা ব্যাঙ্ক অব বেঙ্গল প্রতিষ্ঠিত হয়
১৮৮৯: লুই পাস্তুর কর্তৃক প্রথম জলাতঙ্ক রোগের ইনজেকশন প্রদান প্রদর্শন
১৮৯৬: বিশ্বের প্রথম বেতার যন্ত্রের (পেটেন্টের জন্য) নিবন্ধন করেন মার্কোনি
১৯০৮: কলকাতার মানিকতলা বোমা বিস্ফোরণ মামলায় শ্রীঅরবিন্দ গ্রেফতার হন
১৯২৪: আমেরিকায় জন্মগ্রহণকারী ভারতীয়দের আমেরিকার নাগরিকত্ব লাভ
১৯৩৬: স্টিল ম্যান অফ ইন্ডিয়া নামে পরিচিত ভারতীয় শিল্পপতি জামশেদ জে ইরানির জন্ম
১৯৪৭: লর্ড মাউন্টব্যাটেনের ভারতকে দ্বিখণ্ড করার পরিকল্পনা মেনে নিল কংগ্রেস ও মুসলিম লিগ
১৯৬৫: অস্ট্রেলীয় প্রাক্তন ক্রিকেটার মার্ক ওয়ার জন্ম
১৯৭৫: বিশিষ্ট পদার্থ বিজ্ঞানী দেবেন্দ্র মোহন বসুর মৃত্যু
১৯৮৭: বলিউড অভিনেত্রী সোনাক্ষি সিনহার জন্ম
১৯৮৮: অভিনেতা ও নির্দেশক রাজ কাপুরের মৃত্যু
১৯৮৯: অস্ট্রেলিয়ান ক্রিকেটার স্টিভ স্মিথের জন্ম
১৯৯১:  বাঙালি মহিলা পদার্থবিজ্ঞানী বিভা চৌধুরীর মৃত্যু
২০১১: গায়ক অমৃক সিং আরোরার মৃত্যু
২০১১: বিশিষ্ট সংবাদ পাঠক তথা আবৃত্তিকার তথা বাচিক শিল্পী দেবদুলাল বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
২০১৪: অন্ধ্রপ্রদেশের দশটি জেলা নিয়ে তেলেঙ্গানা রাজ্য গঠিত হয়



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৮ টাকা ৮৪.৩২ টাকা
পাউন্ড ১০৪.৫৫ টাকা ১০৮.০৪ টাকা
ইউরো ৮৯.০৩ টাকা ৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
01st  June, 2024

দিন পঞ্জিকা

১৯‌‌঩ জ্যৈষ্ঠ, ১৪৩১, রবিবার, ২ জুন, ২০২৪। দশমী ০/২৫ প্রাতঃ ৫/৫ পরে একাদশী ৫৪/২৮ রাত্রি ২/৪২। রেবতী নক্ষত্র ৫১/৫৩ রাত্রি ১/৪০। সূর্যোদয় ৪/৫৫/২৮, সূর্যাস্ত ৬/১৩/৪৪। অমৃতযোগ প্রাতঃ ৬/৪১ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১২/০ গতে ২/৪০ মধ্যে। রাত্রি ৭/৩৯ মধ্যে পুনঃ ১০/৩০ গতে ১২/৩৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/২৬ গতে ৫/২০ মধ্যে। বারবেলা ৯/৫৫ গতে ১/১৪ মধ্যে। কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৫ মধ্যে। 
১৯‌঩ জ্যৈষ্ঠ, ১৪৩১, রবিবার, ২ জুন, ২০২৪। একাদশী রাত্রি ১/১৭। রেবতী নক্ষত্র রাত্রি ১২/৪৪। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৫। অমৃতযোগ দিবা ৬/৪৩ গতে ৯/২৫ মধ্যে ও ১২/৬ গতে ২/৪৭ মধ্যে এবং রাত্রি ৭/৪৪ মধ্যে ও ১০/৩৬ গতে ১২/৪২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে। বারবেলা ৯/৫৫ গতে ১/১৫ মধ্যে। কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৬ মধ্যে।
২৪ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ: বাংলাদেশকে ৬২ রানে হারাল ভারত

01-06-2024 - 11:50:19 PM

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ: ০ রানে আউট জাকের আলি, বাংলাদেশ ১১৯/৮ (১৯.৪ ওভার) টার্গেট ১৮৩

01-06-2024 - 11:47:22 PM

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ: ১ রানে আউট মাহেদি হাসান, বাংলাদেশ ১১৮/৭ (১৯.৩ ওভার) টার্গেট ১৮৩

01-06-2024 - 11:44:40 PM

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ: ২৮ রানে আউট শাকিব আল হাসান, বাংলাদেশ ১১৮/৬ (১৯ ওভার) টার্গেট ১৮৩

01-06-2024 - 11:40:49 PM

বেড়মজুরের ঘোলাপাড়াতে মাথা ফাটল সন্দেশখালি থানার এসআইয়ের

01-06-2024 - 11:10:00 PM

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ: ১৭ রানে আউট তানজিদ হাসান, বাংলাদেশ ৪১/৫ (৮.২ ওভার) টার্গেট ১৮৩

01-06-2024 - 10:50:21 PM