Bartaman Patrika
খেলা
 

টিম ইন্ডিয়ার কোচ হওয়ার দৌড়ে লক্ষ্মণ, ফ্লেমিংরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টি-২০ বিশ্বকাপের পর কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে চুক্তি শেষ হচ্ছে বিসিসিআইয়ের। দু’দফায় তাঁর মেয়াদ দাঁড়িয়েছে আড়াই বছর। তার মধ্যে টিম ইন্ডিয়া সব ফরম্যাটে সেরা দলের মর্যাদা পেয়েছে। ২০২৩ ওডিআই বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স করেও খেতাবি মঞ্চে খালি হাতে ফিরতে হয়েছিল ‘মেন ইন ব্লু’কে। তার পরেই সরে যেতে চেয়েছিলেন ‘দ্য ওয়াল’। কিন্তু অনেক জেদাজেদি করে তাঁকে টি-২০ বিশ্বকাপ পর্যন্ত দায়িত্ব চালিয়ে যাওয়ার ব্যাপারে রাজি করানো হয়। 
দ্রাবিড়ের জায়গায় কে হবেন ভারতীয় দলের কোচ, তা নিয়ে জল্পনা তুঙ্গে। দৌড়ে অনেকটাই এগিয়ে ভিভিএস লক্ষ্মণ। এই মুহূর্তে তিনি জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান। রাহুল দ্রাবিড়ের অনুপস্থিতিতে ভারতীয় দলের কোচের দায়িত্বও সামলেছেন তিনি। এশিয়ান গেমস, ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ সিরিজ, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও আয়ারল্যান্ডে অ্যাওয়ে সিরিজেও কোচ ছিলেন লক্ষ্মণ। অধিনায়ক রোহিত শর্মা, বিরাট কোহলি, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, মহম্মদ সামিদের মতো সিনিয়রদের সঙ্গে তাঁর সম্পর্কও ভালো। এছাড়াও চর্চায় উঠে এসেছে গৌতম গম্ভীর, আশিস নেহরা, জাস্টিন ল্যাঙ্গার, স্টিফেন ফ্লেমিংয়ের নাম। আইপিএলের সাফল্য তুলে ধরছে গম্ভীরের ক্ষুরধার ক্রিকেট মস্তিষ্ক ও ম্যান ম্যানেজমেন্ট স্কিল। নেহরাও আইপিএলে কোচ হিসেবে সাফল্য পেয়েছেন গুজরাতে। ফ্লেমিং দীর্ঘদিন ধরে চেন্নাই সুপার কিংসের কোচ। ল্যাঙ্গার আবার লাল বলের ক্রিকেটেও কোচিং করিয়েছেন অস্ট্রেলিয়াকে। একইসঙ্গে তিনি টি-২০ ফরম্যাটেও বিশ্বকাপ জিতেছেন। 

15th  May, 2024
আজ কাতারের বিরুদ্ধে গরম চিন্তায় রাখছে ভারতকে, সুনীলের অভাব ঢাকাই চ্যালেঞ্জ স্টিমাচের

বিশ্বকাপের বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ডের শেষ ম্যাচে মঙ্গলবার শক্তিশালী কাতারের বিরুদ্ধে লড়াইয়ে নামছে ইগর স্টিমাচ-ব্রিগেড। পরের রাউন্ডে পৌঁছতে হলে এই ম্যাচে জয় ছাড়া বিকল্প পথ নেই ভারতের সামনে।
বিশদ

‘এক বছর আগে অনেকে বলে দিয়েছিলেন আমার কেরিয়ার শেষ’, সমালোচনায় কান না দিয়েই সফল বুমরাহ

৭ ওভারে ৫ উইকেট। খরচ করেছেন মাত্র ২০ রান। ডট বলের সংখ্যা ২৭! কুড়ি ওভারের চলতি কাপযুদ্ধে বিধ্বংসী মেজাজে যশপ্রীত বুমরাহ। আয়ারল্যান্ডের পর পাকিস্তান, গ্রুপ পর্বে পরপর দু’টি ম্যাচেই সেরা তিনি। আপাতত তাঁর শিকারসংখ্যা ৫।
বিশদ

জয়ী দক্ষিণ আফ্রিকা

কুড়ি ওভারের ফরম্যাটে দক্ষিণ আফ্রিকাকে কখনও হারায়নি বাংলাদেশ। তবে সোমবার নাসাউ কাউন্টির মাঠে ইতিহাস লেখার সুযোগ এসেছিল পদ্মাপারের দলটির সামনে। কিন্তু শেষরক্ষা হল না। দক্ষিণ আফ্রিকার কাছে ৪ রানে হারল বাংলাদেশ (১০৯-৭)। এই জয়ের সুবাদে প্রোটিয়া বাহিনী কার্যত সুপার এইটে পৌঁছে গল।
বিশদ

ফরাসি ওপেনের ট্যাটু বানাবেন আলকারাজ

৪ ঘণ্টা ১৯ মিনিটের হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর চ্যাম্পিয়ন কার্লোস আলকারাজ। কেরিয়ারের প্রথম ফরাসি ওপেন জয়ের মুহূর্ত স্মরণীয় করতে বাঁ পায়ের গোড়ালিতে ট্যাটু বানাবেন স্প্যানিশ তরুণ। সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, ‘তার সঙ্গে আইফেল টাওয়ারের সঙ্গে ফাইনালের তারিখও উল্লেখ থাকবে।’ 
বিশদ

পন্থকে সেরা ফিল্ডারের পদক দিলেন রবি শাস্ত্রী

দুই ইনিংসেই ব্যাট হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে করেছেন ৭৮ রান। একটিতে নট আউট। গড় তাই ৭৮। সঙ্গে পাঁচটি ক্যাচ। টি-২০ বিশ্বকাপের চলতি আসরে স্টাম্পের সামনে ও পিছনে টিম ইন্ডিয়ার বড় ভরসা হয়ে উঠেছেন ঋষভ পন্থ।
বিশদ

ডেগি কার্ডোজোর প্রশিক্ষণে প্রস্তুতি শুরু মোহন বাগানের

চলতি মরশুমে ঘরোয়া লিগে ঢাকে কাঠি পড়তে পারে ২৫ জুন। সেই লক্ষ্যে সোমবার দল নিয়ে প্রস্তুতিতে নেমে পড়লেন মোহন বাগান সুপার জায়ান্টের রিজার্ভ দলের হেড কোচ ডেগি কার্ডোজো। যুবভারতীর প্র্যাকটিস গ্রাউন্ডে প্রথম দিনের অনুশীলনে হাজির ছিলেন প্রায় ৩০ জন ফুটবলার।
বিশদ

ডি মারিয়ার গোলে জয়ী আর্জেন্তিনা

চোটের কারণে জাতীয় দলের হয়ে শেষ দু’টি ম্যাচে খেলতে পারেননি তিনি। তবে কোপা আমেরিকার আগে অনুরাগীদের স্বস্তি জুগিয়ে রবিবার ইকুয়েডরের বিরুদ্ধে পরিবর্ত হিসেবে মাঠে নামেন লায়োনেল মেসি।
বিশদ

নিউ ইয়র্কে প্রয়াত এমসিএ প্রেসিডেন্ট

বিবার নাসাউ কাউন্টির মাঠে ভারত বনাম পাকিস্তানের ম্যাচ দেখতে গ্যালারিতে ছিলেন মুম্বই ক্রিকেট সংস্থার প্রেসিডেন্ট অমল কালে।
বিশদ

হেইলব্রন নেকারকাপ চ্যালেঞ্জারে চ্যাম্পিয়ন সুমিত

হেইলব্রন নেকারকাপ চ্যালেঞ্জারে চ্যাম্পিয়ন সুমিত নাগাল। রবিবার ফাইনালে সুইত্জারল্যান্ডের আলেকজান্ডার রিটচার্ডকে ৬-১, ৬-৭ (৫-৭), ৬-৩ সেটে হারিয়েছেন তিনি।
বিশদ

জিতল ইতালি, আটকে গেল ফ্রান্স

র‌্যাঙ্কিংয়ে দু’দলের মধ্যে পার্থক্য ৪৭ ধাপের। তবে মাঠের লড়াইয়ে ফ্রান্সকে রীতিমতো কড়া চ্যালেঞ্জ ছুড়ে দিল কানাডা। রবিবার ঘরের মাঠে গোলশূন্য ড্র করল দিদিয়ের দেশঁর ছেলেরা। উল্লেখ্য, ফ্রান্সের মাটিতে রবিবারই দেশের জার্সিতে শেষ ম্যাচ খেলতে নেমেছিলেন অলিভার জিরু
বিশদ

কানাডাকে হারাতে মরিয়া বাবররা

আমেরিকার কাছে অপ্রত্যাশিত হার। ভারতের বিরুদ্ধে ধারাবাহিক ব্যর্থতা। জোড়া ধাক্কায় টি-২০ বিশ্বকাপে পাকিস্তানের বিদায়ঘণ্টা কার্যত বেজে গিয়েছে। গ্রুপের বাকি ম্যাচগুলি শুধু বড় ব্যবধানে জেতা নয়, সেই সঙ্গে তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের দিকেও
বিশদ

জিতেও ব্যাটিং ব্যর্থতা ভাবাচ্ছে টিম ইন্ডিয়াকে

পাকিস্তানের বিরুদ্ধে রুদ্ধশ্বাস জয়ের পরেও ব্যাটিং অস্বস্তি এড়াতে পারছে না টিম ইন্ডিয়া। অধিনায়ক রোহিত শর্মা রাখঢাক না করেই বলেছেন, ‘১১৯ রান তুলে ম্যাচ জেতার পুরো কৃতিত্ব বোলারদেরই। কারণ, পিচ খারাপ ছিল না
বিশদ

বাবরদের বাড়িতে বসিয়ে রাখা হোক, তোপ আক্রামের

টি-২০ বিশ্বকাপের মঞ্চে দ্বিতীয়বার ভারতকে হারানোর হাতছানি ছিল পাকিস্তানের সামনে। কিন্তু যশপ্রীত বুমরাহদের দাপটে ১২০ রান তাড়া করতে পারেননি বাবর আজমরা। টানা দু’টি ম্যাচ হেরে এখন গ্রুপ পর্ব থেকেই বিদায়ের মুখে পাক-ব্রিগেড।
বিশদ

নেতা রোহিতের প্রশংসায় পন্টিং

পাকিস্তানের বিরুদ্ধে ভারতের দুরন্ত জয়ে রোহিত শর্মার কৌশলী নেতৃত্ব দেখছেন রিকি পন্টিং। অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্যাপ্টেন তা ‘অসাধারণ অধিনায়কত্ব’ হিসেবে চিহ্নিত করেছেন। আইসিসি’র সরকারি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পন্টিং বলেছেন, ‘রোহিত খুবই অভিজ্ঞ ক্যাপ্টেন। আউটস্ট্যান্ডিং নেতৃত্ব দিয়েছে ও।
বিশদ

Pages: 12345

একনজরে
নিত্যদিন মদ খেয়ে বাড়িতে ঢুকত। ঢুকেই পরিবারে তুলকালাম কাণ্ড বাঁধিয়ে দিত। চূড়ান্ত অশান্তি করত। স্ত্রী, ছেলে ও মেয়েকে অকারণ মারধর করত। স্বামীর এহেন অত্যাচার আর নির্যাতনে অতিষ্ঠ হয়ে উঠেছিল গোটা পরিবার। ...

ভোটের খারাপ ফলাফল থেকে নাগরিক সমস্যা। আজ, মঙ্গলবার শিলিগুড়িতে এসব বিষয় উঠতে পারে পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের বৈঠকে। ফলে ওই বৈঠক নিয়ে যথেষ্ট চাপে শিলিগুড়ি ও জলপাইগুড়ি শহরের তৃণমূল নেতৃত্ব ...

সদ্য শেষ হয়েছে লোকসভা নির্বাচন। শহর হোক বা গ্রামাঞ্চল, সর্বত্রই ব্যাপক সাফল্য পেয়েছে রাজ্যের শাসক দল। এখন তার উদযাপন চলছে রাজ্যজুড়ে। ...

 বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে সোমবার শুরু হল দু’দিন ব্যাপী বিশ্ব পরিবেশ দিবস উদযাপন। আয়োজনে পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। পাশাপশি, উদযাপন হচ্ছে পর্ষদের সুবর্ণ জয়ন্তী বর্ষ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যানবাহন ক্রয়বিক্রয়ে অর্থলাভের যোগ আছে। চাকরিতে উন্নতি হবে। প্রিয়জন সম্পর্কে উন্নতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০১: সাহিত্যিক প্রমথনাথ বিশীর জন্ম
১৯৪৮: রাজনীতিবিদ লালুপ্রসাদ যাদবের জন্ম
১৯৬২: অভিনেতা ছবি বিশ্বাসের মৃত্যু
১৯৯৭: ইংলিশ চ্যানেল অতিক্রমকারী মিহির সেনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৭ টাকা ৮৪.৪১ টাকা
পাউন্ড ১০৪.৫৩ টাকা ১০৮.০০ টাকা
ইউরো ৮৮.৩৮ টাকা ৯১.৫১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭১,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ১১ জুন, ২০২৪। পঞ্চমী ৩১/২৩ অপরাহ্ন ৫/২৮। অশ্লেষা নক্ষত্র ৪৬/৫০ রাত্রি ১১/৩৯। সূর্যোদয় ৪/৫৫/১২, সূর্যাস্ত ৬/১৬/৫৭। অমৃতযোগ দিবা ৭/৩৫ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে ৪/৩০ মধ্যে। রাত্রি ৬/৫৯ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ২/৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪২ গতে ৩/৩৭ মধ্যে পুনঃ ৪/৩০ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৮/২৪ গতে ৯/৫০ মধ্যে। বারবেলা ৬/৩৫ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৫৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৭ গতে ৮/৫৭ মধ্যে। 
২৮ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ১১ জুন, ২০২৪। পঞ্চমী সন্ধ্যা ৬/০। অশ্লেষা নক্ষত্র রাত্রি ১২/৩৮। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/১৯। অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩ac/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৮ গতে ৩/৪২ মধ্যে ও ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ গতে ৯/৫৫ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে ও ১/১৭ গতে ২/৫৮ মধ্যে। কালরাত্রি ৭/৩৮ গতে ৮/৫৮ মধ্যে। 
৪ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
সংস্কৃতি মন্ত্রকের দায়িত্ব গ্রহণ করলেন মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত

12:19:53 PM

অন্ধ্রপ্রদেশে এনডিএ জোটের মুখ্যমন্ত্রী হিসেবে চন্দ্রবাবু নাইডুর নাম প্রস্তাব ও সমর্থন করলেন জনসেনা পার্টি প্রধান পবন কল্যাণ

12:08:29 PM

সংসদ বিষয়ক মন্ত্রকের দায়িত্ব নিলেন মন্ত্রী কিরেন রিজিজু

12:05:12 PM

নিটের প্রশ্নপত্র ফাঁস! এনটিএ-র জবাব চাইল সুপ্রিম কোর্ট
নিটে দুর্নীতি হয়েছে। চলতি বছরের পরীক্ষায় ফাঁস হয়েছে প্রশ্নপত্র। এমনটাই ...বিশদ

12:01:00 PM

মৌলালিতে চলন্ত বাসের গেট খুলে বিপত্তি, জখম ১
চলন্ত বাসের গেট খুলে গিয়ে বিপত্তি। রাস্তায় পড়ে জখম এক ...বিশদ

11:37:44 AM

পার্ক স্ট্রিটে অগ্নিকাণ্ড, ঘটনাস্থলে দমকলের একাধিক ইঞ্জিন
পার্ক স্ট্রিটের পার্ক সেন্টারে বিধ্বংসী আগুন। ঘটনাস্থলে দমকলের ৬ টি ...বিশদ

11:26:34 AM