Bartaman Patrika
দেশ
 

রোহিত দলিতই ছিলেন না, জাতিগত পরিচয় ফাঁস হওয়ার ভয়েই আত্মহত্যা 

হায়দরাবাদ: হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের ছাত্র রোহিত ভেমুলা দলিত ছিলেন না। তাঁর আসল জাতি পরিচয় ফাঁস হয়ে যাবে, সেই ভয়েই তিনি আত্মহত্যা করেছিলেন। হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের ছাত্র মৃত্যু নিয়ে তেলেঙ্গানা হাইকোর্টে এমনই জানাল পুলিস। উচ্চ আদালতে ছাত্র মৃত্যুর তদন্তের ‘ক্লোজার রিপোর্ট’ জমা দিয়েছে তারা। ওই রিপোর্টে একাধিক বিজেপি নেতা ও বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্যকেও এই মামলায় অব্যাহতি দেওয়া হয়েছে। তাঁদের মধ্যে রয়েছেন সেকেন্দ্রাবাদের তত্কালীন সাংসদ বন্দারু দত্তাত্রেয়, বিধান পরিষদের সদস্য এন রামচন্দ্র রাও, প্রাক্তন উপাচার্য আপ্পা রাও, কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি ও এবিভিপির একাধিক নেতা। যদিও এই ক্লোজার রিপোর্ট নিয়ে বিতর্ক ছড়িয়েছে। রোহিতের ভাই রাজা ভেমুলা পুলিসের দাবিকে ‘অবাস্তব’ আখ্যা দিয়ে বলেন, ‘আমি জানি না কীভাবে আমার অনুভূতি প্রকাশ করব।’
২০১৬ সালে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসেই আত্মহত্যা করেন ভেমুলা। তার আগে ভেমুলা সহ কয়েজনকে হস্টেল থেকে বহিষ্কার করা হয়। শ্রেণিকক্ষ ছাড়া অন্য কোথাও প্রবেশও নিষিদ্ধ করা হয়। অভিযোগ ওঠে, আরএসএস-এর ছাত্র সংগঠন এবিভিপির অভিযোগের ভিত্তিতেই এই পদক্ষেপ করা হয়েছিল। একইসঙ্গে দলিত হওয়ার জন্য ভেমুলা বিদ্বেষের শিকার হয়েছিলেন বলেও অভিযোগ ওঠে। ভেমুলার মৃত্যুতে সারা দেশে পড়ুয়া বিক্ষোভ শুরু হয়। 
কিন্তু পুলিসের দাবি, রোহিত ভেমুলার পরিবারের জাতিগত শংসাপত্রগুলি জাল। একইসঙ্গে এই ঘটনায় প্রমাণের অভাব রয়েছে বলেও জানিয়েছে পুলিস। হাইকোর্ট এই নিয়ে ভেমুলা পরিবারকে নিম্ন আদালতে আবেদন করতে বলেছে। তবে রোহিতের ভাই জানিয়েছেন, তাঁদের পরিবার তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী রেবন্ত রেড্ডির দ্বারস্থ হতে চলেছেন। ২০১৭ সালে তদন্ত বন্ধ করে দেওয়া এবং জাতিগত শংসাপত্রের বিষয়টি নিয়ে ১৫ জন সাক্ষীর বক্তব্য কেন উপেক্ষা করা হল— তা নিয়ে পুলিসের ভূমিকায় প্রশ্ন তুলেছেন তিনি। 
আইনজীবী এ সত্য প্রসাদের বক্তব্য, জাতিগত শংসাপত্রের বিষয়টি নিয়ে জেলাশাসক সিদ্ধান্ত নিতে পারেন। এটা পুলিসের আওতায় পড়ে না। তাঁর দাবি, পুলিস রোহিতের আত্মহত্যার কারণ নিয়ে তদন্তের বদলে তাঁর ‘জাতি’ কী, তা নিয়ে বেশি সময় ব্যয় করেছে।

04th  May, 2024
এক্সিট পোলে মোদি ম্যাজিক

চারশো পার হয়তো নয়। কিন্তু ‘আব কী বার’ যে সাড়ে তিনশো পার, সেই আভাসই দিচ্ছে এক্সিট পোল। অর্থাৎ বেকারত্বই হোক অথবা মূল্যবৃদ্ধি—সব ইস্যুকে হারিয়ে এখনও ভারতের পছন্দ মোদি ম্যাজিক! বিজেপির নেতৃত্বাধীন এনডিএ যে আবার ক্ষমতায় ফিরছে, সেব্যাপারে কোনও সংশয় নেই এক্সিট পোলের।
বিশদ

পুরীর গুণ্ডিচা মন্দিরের সামনে আগুন

অগ্নিকাণ্ড পুরীতে। শনিবার জগন্নাথ দেবের মাসির বাড়ি গুণ্ডিচা মন্দিরের পূর্ব দুয়ারের কাছে জ্বলে ওঠে আগুন। জানা গিয়েছে, মন্দিরের কাছে ফাইবার ব্যারিকেডে আগুন ধরে যায়। ঘটনাস্থলে এসে আগুণ নিয়ন্ত্রণে আনে দমকল বিভাগ।
বিশদ

বুথ ফেরত সমীক্ষায় গোটা দেশে শূন্যের পথে সিপিএম

রাজ্য তথা জাতীয় স্তরের রাজনীতিতে আরও বেশি অপ্রাসঙ্গিক হয়ে পড়তে চলেছে সিপিএম ও বামেরা? শনিবার বুথফেরত সমীক্ষায় দেখা গিয়েছে, লোকসভা নির্বাচনে সারা দেশেই সিপিএম তথা বামেদের প্রাপ্তির ঝুলি কার্যত শূন্যই।
বিশদ

ম্যারাথন নির্বাচন পর্বের সমাপ্তি, তীব্র গরমে সম্পন্ন শেষ দফার ভোট, আজ সিকিম ও অরুণাচলের বিধানসভার গণনা

লোকসভা ভোট পর্বের সমাপ্তি। শনিবার সপ্তম তথা চূড়ান্ত দফায় তীব্র তাপপ্রবাহের মধ্যে দেশজুড়ে ৫৭ আসনে ভোটগ্রহণ হল। আগামী মঙ্গলবার ফলঘোষণা।
বিশদ

পাকিস্তানি অস্ত্রে সলমনের উপর হামলার ছক বিষ্ণোই গ্যাংয়ের, গ্রেপ্তার ৪

কয়েক মাস আগেই বলিউড সুপারস্টার সলমন খানের বাড়ির সামনে গুলিচালনাকে ঘিরে তীব্র চাঞ্চল্য ছড়িয়েছি। সেই রেশ না কাটতেই ফের ‘ভাইজানের’ উপর হামলা ছক লরেন্স বিষ্ণোই গ্যাংয়ের।
বিশদ

জামিন আর্জির রায় স্থগিত, আজই জেলে ফিরছেন কেজরি

আদালতে স্বস্তি পেলেন না অরবিন্দ কেজরিওয়াল। অন্তর্বর্তী জামিনের মেয়াদ বৃদ্ধি মামলার দ্রুত শুনানি চেয়ে রাউস অ্যাভিনিউ আদালতের দ্বারস্থ হয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী।
বিশদ

ইপিএফের নতুন হারে সুদের দায় নির্বাচিত সরকারকে দিচ্ছেন মোদি

বুথফেরত সমীক্ষার ফলাফল যাই হোক না কেন। আদতে কি জয় নিয়ে আত্মবিশ্বাসীই নয় বিজেপি? কারণ, জানা যাচ্ছে, কর্মী পিএফের (ইপিএফ) নয়া হারে সুদ প্রদানের যাবতীয় দায়ভার নতুন সরকারের হাতেই ছাড়তে চাইছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

প্রবল গরমে ওড়িশায় মৃত্যুমিছিল, পাঁচ রাজ্যে হিট স্ট্রোকের বলি ৮৫

অসহ্য গরমে জেরবার ওড়িশা, বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ ও রাজস্থানের জনজীবন। তাপপ্রবাহের জেরে মৃত্যুর সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে।
বিশদ

পুনে দুর্ঘটনা: এবার গ্রেপ্তার নাবালকের মা

পোরসে দুর্ঘটনা কাণ্ডে এবার গ্রেপ্তার করা হল অভিযুক্ত কিশোরের মাকে। শনিবার পুনে পুলিস তাঁকে গ্রেপ্তার করেছে। কমিশনার অমিতেশ কুমার বলেন, নাবালকের মদ্যপ থাকার প্রমাণ লোপাট করতে রক্তের নমুনা বদল করা হয়েছিল বলে অভিযোগ। এজন্য অভিযুক্তর সঙ্গে তার মায়ের রক্ত বদল করা হয়েছিল।
বিশদ

বাড়ি থেকে উধাও প্রোজ্জ্বলের মা, ফিরে গেল বিশেষ তদন্তকারী দল

দেশে ফেরামাত্রই ধর্ষণ ও অশ্লীল ভিডিও কাণ্ডে গ্রেপ্তার করা হয়েছে জেডিএসের বিদায়ী সাংসদ প্রোজ্জ্বল রেভান্নাকে। তারপর থেকেই নিখোঁজ তাঁর মা ভবানী রেভান্না! শনিবার তাঁর বাড়িতে গিয়েছিল বিশেষ তদন্তকারী দল (সিট)। কিন্তু ভবানীকে পাওয়া যায়নি।
বিশদ

বিমানে বোমাতঙ্ক

ইন্ডিগোর চেন্নাই থেকে মুম্বইগামী বিমানে বোমাতঙ্ক। শনিবার এই খবর পাওয়ামাত্র রেড অ্যালার্ট জারি করে মুম্বই বিমানবন্দর কর্তৃপক্ষ।
বিশদ

ধ্যান ভাঙল মোদির

কন্যাকুমারীর বিবেকানন্দ রক মেমোরিয়ালে ৪৫ ঘণ্টা ধরে ধ্যান করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার দুপুরে ধ্যান ভাঙল তাঁর।
বিশদ

মে মাসে জিএসটি সংগ্রহ ১.৭৩ লক্ষ কোটি টাকা

ফের বাড়ল জিএসটি খাতে সংগ্রহ। মে মাসে পণ্য ও পরিষেবা কর বাবদ আদায় হয়েছে ১ লক্ষ ৭৩ হাজার কোটি টাকা।   গত বছরের এই মাসের  তুলনায় তা ১০ শতাংশ বেশি। ঘ
বিশদ

 সরকারি কর্মীদের পদোন্নতি সাংবিধানিক অধিকার নয়​​​​​​

পদোন্নতি কোনও সাংবিধানিক অধিকার নয়। এমনটাই জানাল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জে বি পারদিওয়ালা ও মনোজ মিশ্রের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, পদোন্নতির মানদণ্ড কী হবে, তা নিয়ে ভারতীয় সংবিধানে স্পষ্ট করে কিছু বলা নেই।
বিশদ

Pages: 12345

একনজরে
আমেদাবাদ বিমানবন্দরে ৪ আইএস জঙ্গিকে গ্রেপ্তার করা হয়েছিল গত ১৯ মে। এবার শ্রীলঙ্কা থেকে গ্রেপ্তার করা হল এই চক্রের ‘পান্ডা’কে। ...

১৯৭৫ সাল। আইএফএ শিল্ড ফাইনালে ইস্ট বেঙ্গলের পঞ্চবাণে বিধ্বস্ত মোহন বাগান। চার গোল হজমের পর মাঠেই ডুকরে কেঁদে ওঠেন তরুণ গোলরক্ষক ভাস্কর গাঙ্গুলি। তাঁর পরিবর্তে ...

ভূপতিনগরে বোমা বিস্ফোরণ মামলায় ফের এনআইএর নোটিস পেলেন তৃণমূল নেতা মানব পড়ুয়া ও নবকুমার পণ্ডা। মানব জেলা পরিষদের পূর্ত ও পরিবহণ স্থায়ী সমিতির কর্মাধ্যক্ষ। নবকুমার ...

বিভিন্ন বুথে গিয়ে তৃণমূল কর্মীদের ক্ষোভের মুখে পড়লেন বারাসত লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী স্বপন মজুমদার।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আকস্মিক পত্নীর/ পতির স্বাস্থ্যহানিতে মানসিক চিন্তা। কাজকর্মে কমবেশি বাধা থাকবে। আর্থিক উন্নতি হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

তেলেঙ্গানা গঠন দিবস
১৮০৬: ব্যাঙ্ক অব ক্যালকাটা বা ব্যাঙ্ক অব বেঙ্গল প্রতিষ্ঠিত হয়
১৮৮৯: লুই পাস্তুর কর্তৃক প্রথম জলাতঙ্ক রোগের ইনজেকশন প্রদান প্রদর্শন
১৮৯৬: বিশ্বের প্রথম বেতার যন্ত্রের (পেটেন্টের জন্য) নিবন্ধন করেন মার্কোনি
১৯০৮: কলকাতার মানিকতলা বোমা বিস্ফোরণ মামলায় শ্রীঅরবিন্দ গ্রেফতার হন
১৯২৪: আমেরিকায় জন্মগ্রহণকারী ভারতীয়দের আমেরিকার নাগরিকত্ব লাভ
১৯৩৬: স্টিল ম্যান অফ ইন্ডিয়া নামে পরিচিত ভারতীয় শিল্পপতি জামশেদ জে ইরানির জন্ম
১৯৪৭: লর্ড মাউন্টব্যাটেনের ভারতকে দ্বিখণ্ড করার পরিকল্পনা মেনে নিল কংগ্রেস ও মুসলিম লিগ
১৯৬৫: অস্ট্রেলীয় প্রাক্তন ক্রিকেটার মার্ক ওয়ার জন্ম
১৯৭৫: বিশিষ্ট পদার্থ বিজ্ঞানী দেবেন্দ্র মোহন বসুর মৃত্যু
১৯৮৭: বলিউড অভিনেত্রী সোনাক্ষি সিনহার জন্ম
১৯৮৮: অভিনেতা ও নির্দেশক রাজ কাপুরের মৃত্যু
১৯৮৯: অস্ট্রেলিয়ান ক্রিকেটার স্টিভ স্মিথের জন্ম
১৯৯১:  বাঙালি মহিলা পদার্থবিজ্ঞানী বিভা চৌধুরীর মৃত্যু
২০১১: গায়ক অমৃক সিং আরোরার মৃত্যু
২০১১: বিশিষ্ট সংবাদ পাঠক তথা আবৃত্তিকার তথা বাচিক শিল্পী দেবদুলাল বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
২০১৪: অন্ধ্রপ্রদেশের দশটি জেলা নিয়ে তেলেঙ্গানা রাজ্য গঠিত হয়



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৮ টাকা ৮৪.৩২ টাকা
পাউন্ড ১০৪.৫৫ টাকা ১০৮.০৪ টাকা
ইউরো ৮৯.০৩ টাকা ৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
01st  June, 2024

দিন পঞ্জিকা

১৯‌‌঩ জ্যৈষ্ঠ, ১৪৩১, রবিবার, ২ জুন, ২০২৪। দশমী ০/২৫ প্রাতঃ ৫/৫ পরে একাদশী ৫৪/২৮ রাত্রি ২/৪২। রেবতী নক্ষত্র ৫১/৫৩ রাত্রি ১/৪০। সূর্যোদয় ৪/৫৫/২৮, সূর্যাস্ত ৬/১৩/৪৪। অমৃতযোগ প্রাতঃ ৬/৪১ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১২/০ গতে ২/৪০ মধ্যে। রাত্রি ৭/৩৯ মধ্যে পুনঃ ১০/৩০ গতে ১২/৩৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/২৬ গতে ৫/২০ মধ্যে। বারবেলা ৯/৫৫ গতে ১/১৪ মধ্যে। কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৫ মধ্যে। 
১৯‌঩ জ্যৈষ্ঠ, ১৪৩১, রবিবার, ২ জুন, ২০২৪। একাদশী রাত্রি ১/১৭। রেবতী নক্ষত্র রাত্রি ১২/৪৪। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৫। অমৃতযোগ দিবা ৬/৪৩ গতে ৯/২৫ মধ্যে ও ১২/৬ গতে ২/৪৭ মধ্যে এবং রাত্রি ৭/৪৪ মধ্যে ও ১০/৩৬ গতে ১২/৪২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে। বারবেলা ৯/৫৫ গতে ১/১৫ মধ্যে। কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৬ মধ্যে।
২৪ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ: বাংলাদেশকে ৬২ রানে হারাল ভারত

01-06-2024 - 11:50:19 PM

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ: ০ রানে আউট জাকের আলি, বাংলাদেশ ১১৯/৮ (১৯.৪ ওভার) টার্গেট ১৮৩

01-06-2024 - 11:47:22 PM

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ: ১ রানে আউট মাহেদি হাসান, বাংলাদেশ ১১৮/৭ (১৯.৩ ওভার) টার্গেট ১৮৩

01-06-2024 - 11:44:40 PM

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ: ২৮ রানে আউট শাকিব আল হাসান, বাংলাদেশ ১১৮/৬ (১৯ ওভার) টার্গেট ১৮৩

01-06-2024 - 11:40:49 PM

বেড়মজুরের ঘোলাপাড়াতে মাথা ফাটল সন্দেশখালি থানার এসআইয়ের

01-06-2024 - 11:10:00 PM

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ: ১৭ রানে আউট তানজিদ হাসান, বাংলাদেশ ৪১/৫ (৮.২ ওভার) টার্গেট ১৮৩

01-06-2024 - 10:50:21 PM