Bartaman Patrika
দেশ
 

লোকসভা নির্বাচন: সব থেকে ধনী প্রার্থী বিজেপির

কৌশিক ঘোষ, কলকাতা: লোকসভা নির্বাচনে এখনও পর্যন্ত যে প্রার্থীরা মনোনয়নপত্র পেশ করেছেন তাঁদের মধ্যে সব থেকে ধনী হলেন দক্ষিণ গোয়া লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী।  তাঁর পেশ করা এফিডেবিট অনুযায়ী পল্লভী শ্রীনিবাস ডেম্পোর মোট স্থাবর ও অস্থাবর সম্পদের মূল্য হল ১৩৬১ কোটি টাকা। আবার এমন প্রার্থীও আছেন যাঁর মোট সম্পদ মাত্র ১০০ টাকা। মহারাষ্ট্রের কোলাপুর কেন্দ্রের নির্দল প্রার্থী ইরফান আবুতালিব চাঁদের মাত্র ১০০ টাকার অস্থাবর সম্পদ আছে। তাঁর কোনও স্থাবর সম্পদও নেই। আরও একটি প্রবণতা দেখা যাচ্ছে প্রার্থীদের সম্পদ পর্যালোচনা করে। সম্পদশালী প্রার্থীরা বিভিন্ন জাতীয় বা আঞ্চলিক বড় রাজনৈতিক দলের হয়ে প্রার্থী হয়েছেন। দীন দরিদ্র প্রার্থীদের এই সব বড় দলগুলি প্রার্থী করেনি। অন্যদিকে অত্যন্ত কম সম্পদের অধিকারী প্রার্থীরা মূলত নির্দল। কেউ কেউ  কোনও ছোট রাজনৈতিক দলের হয়ে ভোট যুদ্ধে নেমেছেন।
প্রথম তিন দফার লোকসভা নির্বাচনের প্রার্থীদের আর্থিক অবস্থা সহ বিভিন্ন বিষয় পর্যালোচনা করে রিপোর্ট প্রকাশ করেছে স্বেচ্ছাসেবী সংস্থা ওয়েষ্ট বেঙ্গল ইলেকশন ওয়াচ এবং অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রাটিক রিফর্মস। সবথেকে ধনী ও গরিব প্রার্থীদের তিন জনের তালিকা তারা তৈরি করেছে। প্রথম দফার প্রার্থীদের মধ্যে সবথেকে ধনী ছিলেন মধ্যপ্রদেশের ছিন্দওয়াড়া কেন্দ্রের কংগ্রেস প্রার্থী নকুল নাথ। মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা প্রবীণ কংগ্রেস নেতা কমল নাথের পুত্রের মোট সম্পদ ৭১৬ কোটি টাকার।  ওই দফার ভোটে দ্বিতীয় ও তৃতীয় সম্পদশালী প্রার্থীরা ছিলেন তামিলনাড়ুর আঞ্চলিক দল এআইডিএমকে এবং বিজেপি-র। দ্বিতীয় দফার ভোটে সব থেকে বেশি সম্পত্তির অধিকারী প্রার্থী ছিলেন কর্ণাটকের মাণ্ড্য কেন্দ্রের কংগ্রেসের  ভেঙ্কটরমণ গৌড়া। যাঁর সম্পত্তির মূল্য ৬২২ কোটি টাকা।  ওই দফায় সম্পদের নিরিখে দ্বিতীয় ও তৃতীয় স্থানে ছিলেন কংগ্রেস ও বিজেপি-র প্রার্থী। তৃতীয় স্থানে থাকা উত্তরপ্রদেশের মথুরা কেন্দ্রের বিজেপি প্রাথও চিত্রতারকা হেমামালিনীর সম্পদের পরিমাণ ২৭৮ কোটি টাকা। তৃতীয় দফার ভোটে সবথেকে ধনী প্রার্থী বিজেপির দক্ষিণ গোয়ার প্রার্থী। এই দফায় দ্বিতীয় ধনী হলেন মধ্যপ্রদেশের গুণা কেন্দ্রের বিজেপি প্রার্থী  জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। গোয়ালিয়র রাজপরিবারের সদস্যর সম্পদ আছে ৪২৪ কোটি টাকার। এই দফায় সম্পদের নিরিখে তৃতীয় স্থানে আছেন মহারাষ্ট্রের কোলাপুর কেন্দ্রের করেস প্রার্থী ছত্রপতি সাহু। তাঁর সম্পদের পরিমাণ ৩৪২ কোটি টাকার।
কোলাপুর কেন্দ্রে ১০০ টাকার সম্পদের অধিকারী ইরফান আবুতালিব নির্দল প্রার্থী হয়েছেন। মহারাষ্ট্রের নানদেদ কেন্দ্রের নির্দল প্রার্থী লক্ষ্মণ নাগরাও পাতিলের মাত্র ৫০০ টাকার অস্থাবর সম্পত্তি আছে। তামিলনাড়ুর থুথুকুড়ি কেন্দ্রের নির্দল প্রার্থী  পনরাজ কে-র অস্থাবর সম্পদ আছে মাত্র ৩২০ টাকার।
পশ্চিমবঙ্গের ক্ষেত্রেও প্রবণতা একই রয়েছে। তিন দফার ভোটে সবথেকে ধনী তিনজন প্রার্থীদের তালিকায় তৃণমূল কংগ্রেস, বিজেপি ছাড়াও সিপিএম এবং আইএসএফের প্রার্থী আছেন। কম সম্দের অধিকারী প্রার্থীরা সবাই নির্দল বা কোনও ছোট দলের। তবে সর্বভারতীয় ক্ষেত্রে যে ধরনের সম্পদশালীরা প্রার্থী হয়েছেন পশ্চিমবঙ্গের ক্ষেত্রে তা তুলনামূলকভাবে অনেক কম। এখনও পর্যন্ত রাজ্যের সবথেকে সম্পদশালী প্রার্থী হলেন জঙ্গিপুরের তৃণমূলের খলিলুর রহমান। তাঁর ৫১ কোটি টাকার সম্পদ আছে। অন্যদিকে ১ হাজার টাকার কম সম্পদের অধিকারী কেউ এখনও রাজ্যে প্রার্থী হননি।

02nd  May, 2024
নিটে অনিয়মের অভিযোগ! এনটিএ-র জবাব চাইল সুপ্রিম কোর্ট

নিট নিয়ে উত্তাল দেশ। সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা নিট-এ অনিয়মের অভিযোগে বিতর্ক তুঙ্গে। গত ৪ জুন এই সর্বভারতীয় পরীক্ষার ফলপ্রকাশ হয়েছিল। তারপর থেকেই দেশজুড়ে বহু পড়ুয়া ও অভিভাবক সরব
বিশদ

প্রধান সব দপ্তর বিজেপির, স্বরাষ্ট্রে শাহ, অর্থে নির্মলাই, মোদি মন্ত্রিসভায় প্রভাব সঙ্ঘের

তৃতীয় এনডিএ সরকারে খর্ব হচ্ছে নরেন্দ্র মোদির ছায়া। প্রভাব বাড়ছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের। আপাতভাবে নতুন সরকার গঠন নয়। এ যেন প্রায় চালু মন্ত্রিসভার নিছক রদবদল। বিগত সরকারের মেয়াদ যে কাঠামোয় শেষ হয়েছিল, কমবেশি সেই কাঠামোতেই তৃতীয়বার যাত্রা শুরু করলেন নরেন্দ্র মোদি।
বিশদ

দাদা রাহুলের পর এবার বোন প্রিয়াঙ্কার তোপে নয়া সরকার

নিট ‘দুর্নীতি’ নিয়ে অভিযোগ গ্রহণ করল জাতীয় মানবাধিকার কমিশন। তরুণ চিকিৎসকদের সর্বভারতীয় সংগঠন ইউনাইটেড ডক্টর্স ফ্রন্ট অ্যাসোসিয়েশন (ইউডিএফএ) এই ‘দুর্নীতির’ প্রতিবাদে জাতীয় কমিশনের হস্তক্ষেপ চেয়েছিল।
বিশদ

মন্ত্রিত্বের সংখ্যায় শীর্ষে উত্তরপ্রদেশ,  দ্বিতীয় স্থানে নীতীশের রাজ্য বিহার

লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে ধরাশায়ী হয়েছে বিজেপি। তবে নরেন্দ্র মোদির তৃতীয় মন্ত্রিসভার সবচেয়ে বেশি সদস্য উত্তরপ্রদেশ থেকেই।
বিশদ

বিজেপির সভাপতি পদ ছাড়তে চলেছেন ‘মন্ত্রী’ নাড্ডা, দৌড়ে এগিয়ে সুনীল বনসল

এনডিএ মন্ত্রিসভার অন্যতম সদস্য হিসেবে রবিবারই শপথ নিয়েছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। তারপরেই জল্পনা শুরু হয়েছে দলের পরবর্তী সভাপতির নাম নিয়ে। কারণ বিজেপিতে এক ব্যক্তি, এক পদ নীতি অনুসারে নাড্ডার পক্ষে একইসঙ্গে দু’টো পদ আঁকড়ে থাকা সম্ভব হবে না।
বিশদ

কাশ্মীরে পর্যটক বোঝাই বাসে হামলার নেপথ্যে পাকিস্তানের লস্কর জঙ্গিরা

কাশ্মীরে পর্যটক বোঝাই বাসে হামলার নেপথ্যে পাকিস্তানের লস্কর-ই-তোইবা। ঘটনার ২৪ ঘণ্টার মধ্যেই স্পষ্ট হয়ে যায় রিয়াসিতে তীর্থযাত্রীদের বাসে গুলি চালানোর ঘটনায় কোন সন্ত্রাসবাদী সংগঠন জড়িত।
বিশদ

আন্দোলনের পাশে আছি, কৃষকদের বার্তা মমতার

‘কৃষকদের পাশে চিরকাল থাকব।’ সোমবার হরিয়ানা-পাঞ্জাব সীমানার খানৌরিতে নরেন্দ্র মোদির সরকারের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাওয়া কৃষকদের ফোনে এই ভরসা দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

জিতে ঠাঁই নেই,  হেরে মন্ত্রী,  তৃতীয় মোদি সরকারের মন্ত্রিসভায় নানা চমক

লোকসভা নির্বাচনে বিজেপির সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ার ছাপ পড়েছে নতুন মন্ত্রিসভায়। এনডিএ’র শরিক দলের সাংসদদের মন্ত্রিসভায় স্থান দিতে আগের মন্ত্রিসভার একাধিক সদস্যকে ছেঁটে ফেলতে হয়েছে বিজেপিকে। এবারের নির্বাচনে ফের জয় পেলেও মন্ত্রিত্ব পাননি অনুরাগ ঠাকুর।
বিশদ

স্পিকার পদ: দড়ি টানাটানি বিজেপি-চন্দ্রবাবুর

মন্ত্রিত্ব নিয়ে শরিকদের চাপা অসন্তোষ এখনও মেটেনি। বিশেষ করে মহারাষ্ট্রের দুই শরিক অজিত পাওয়ারের এনসিপি ও একনাথ সিন্ধের শিবসেনার ক্ষোভ মেটেনি।
বিশদ

মণিপুরের মুখ্যমন্ত্রীর নিরাপত্তা বাহিনীর কনভয়ে জঙ্গি হামলা, পুলিসকর্মীকে গুলি

মণিপুরের মুখ্যমন্ত্রীর নিরাপত্তা বাহিনীর কনভয়ে জঙ্গি হামলা! চলল গুলি। গুলিবিদ্ধ হয়েছেন এক পুলিসকর্মী। এই ঘটনাকে সরাসরি তাঁর উপর হামলা বলেই মন্তব্য করেছেন মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং।
বিশদ

দিল্লিতে সবে পা রেখেছেন, এবার হায়দরাবাদের নাট্যমঞ্চেও পার্থ

বারাকপুর লোকসভা কেন্দ্রে জোড়াফুল ফুটিয়ে দেশের রাজধানীতে পা রেখেছেন তৃণমূলের পার্থ ভৌমিক। এবার হায়দরাবাদে নিজের শিল্পকর্মের উপস্থাপনা করতে চলেছেন তিনি।  
বিশদ

রাজ্যভিত্তিক দেয় কর ছাড়ল নয়া কেন্দ্রীয় মন্ত্রিসভা

শপথ গ্রহণের পর রবিবারই নয়া কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যদের নিয়ে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে রাজ্যভিত্তিক কর ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। সোমবারই সরকারিভাবে ২৮টি রাজ্য মিলিয়ে মোট ১ লক্ষ ৩৯ হাজার ৭৫০ কোটি টাকা কর ছাড়া হয়েছে বলে কেন্দ্রীয় সূত্রের খবর
বিশদ

মারাঠা সংরক্ষণ ইস্যুতে এবার জারাঙ্গের নিশানায় কংগ্রেস

মারাঠা সংরক্ষণ বিল নিয়ে আন্দোলনে নেমেছেন সমাজকর্মী মনোজ জারাঙ্গে। মারাঠা সংরক্ষণ নিয়ে একনাথ সিন্ধে সরকারের বিলের তীব্র বিরোধিতা আগেই করেছেন তিনি।
বিশদ

জোড়া দায়িত্ব সুকান্তর, শান্তনু পুরনো মন্ত্রকেই

এনডিএ সরকারে জোড়া মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেলেন বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদার। তাঁকে শিক্ষামন্ত্রক এবং উত্তর-পূর্বাঞ্চল উন্নয়ন মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
সদ্য শেষ হয়েছে লোকসভা নির্বাচন। শহর হোক বা গ্রামাঞ্চল, সর্বত্রই ব্যাপক সাফল্য পেয়েছে রাজ্যের শাসক দল। এখন তার উদযাপন চলছে রাজ্যজুড়ে। ...

ভোটের খারাপ ফলাফল থেকে নাগরিক সমস্যা। আজ, মঙ্গলবার শিলিগুড়িতে এসব বিষয় উঠতে পারে পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের বৈঠকে। ফলে ওই বৈঠক নিয়ে যথেষ্ট চাপে শিলিগুড়ি ও জলপাইগুড়ি শহরের তৃণমূল নেতৃত্ব ...

 বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে সোমবার শুরু হল দু’দিন ব্যাপী বিশ্ব পরিবেশ দিবস উদযাপন। আয়োজনে পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। পাশাপশি, উদযাপন হচ্ছে পর্ষদের সুবর্ণ জয়ন্তী বর্ষ। ...

৭ ওভারে ৫ উইকেট। খরচ করেছেন মাত্র ২০ রান। ডট বলের সংখ্যা ২৭! কুড়ি ওভারের চলতি কাপযুদ্ধে বিধ্বংসী মেজাজে যশপ্রীত বুমরাহ। আয়ারল্যান্ডের পর পাকিস্তান, গ্রুপ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যানবাহন ক্রয়বিক্রয়ে অর্থলাভের যোগ আছে। চাকরিতে উন্নতি হবে। প্রিয়জন সম্পর্কে উন্নতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০১: সাহিত্যিক প্রমথনাথ বিশীর জন্ম
১৯৪৮: রাজনীতিবিদ লালুপ্রসাদ যাদবের জন্ম
১৯৬২: অভিনেতা ছবি বিশ্বাসের মৃত্যু
১৯৯৭: ইংলিশ চ্যানেল অতিক্রমকারী মিহির সেনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৭ টাকা ৮৪.৪১ টাকা
পাউন্ড ১০৪.৫৩ টাকা ১০৮.০০ টাকা
ইউরো ৮৮.৩৮ টাকা ৯১.৫১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭১,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ১১ জুন, ২০২৪। পঞ্চমী ৩১/২৩ অপরাহ্ন ৫/২৮। অশ্লেষা নক্ষত্র ৪৬/৫০ রাত্রি ১১/৩৯। সূর্যোদয় ৪/৫৫/১২, সূর্যাস্ত ৬/১৬/৫৭। অমৃতযোগ দিবা ৭/৩৫ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে ৪/৩০ মধ্যে। রাত্রি ৬/৫৯ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ২/৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪২ গতে ৩/৩৭ মধ্যে পুনঃ ৪/৩০ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৮/২৪ গতে ৯/৫০ মধ্যে। বারবেলা ৬/৩৫ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৫৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৭ গতে ৮/৫৭ মধ্যে। 
২৮ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ১১ জুন, ২০২৪। পঞ্চমী সন্ধ্যা ৬/০। অশ্লেষা নক্ষত্র রাত্রি ১২/৩৮। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/১৯। অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩ac/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৮ গতে ৩/৪২ মধ্যে ও ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ গতে ৯/৫৫ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে ও ১/১৭ গতে ২/৫৮ মধ্যে। কালরাত্রি ৭/৩৮ গতে ৮/৫৮ মধ্যে। 
৪ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ডোমজুড়ে সোনার দোকানে ডাকাতি! তদন্তে পুলিস
রানাঘাট, পুরুলিয়া ও রানিগঞ্জের পর হাওড়ার ডোমজুড়ে সোনার দোকানে ডাকাতি। ...বিশদ

02:58:00 PM

ভুয়ো পরিচয় পত্র সহ মুম্বই এটিএসের হাতে গ্রেপ্তার চার বাংলাদেশী নাগরিক

02:50:56 PM

স্বরাষ্ট্র মন্ত্রকের দায়িত্ব নিলেন মন্ত্রী অমিত শাহ

01:56:49 PM

নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের দায়িত্ব নিলেন মন্ত্রী অন্নপূর্ণা দেবী

01:53:56 PM

যোগাযোগ মন্ত্রকের দায়িত্ব নিলেন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া

01:51:43 PM

কোলাঘাটে বাজি বিস্ফোরণের ঘটনায় গ্রেপ্তার মূল অভিযুক্ত
পূর্ব মেদিনীপুরের কোলাঘাট থানার পয়াগ গ্রামে বাজি বিস্ফোরণের ঘটনায় গ্রেপ্তার ...বিশদ

01:47:52 PM