Bartaman Patrika
কলকাতা
 

মোদি নিজে চাইলেও লক্ষ্মীর ভাণ্ডার বন্ধ করতে পারবেন না: অভিষেক

নিজস্ব প্রতিনিধি, দাঁতন ও সংবাদদাতা, পুরুলিয়া: ‘সবাই লক্ষ্মীর ভাণ্ডারের বর্ধিত টাকা পেয়েছেন?’ ভরা সভায় প্রশ্নটা ছুড়ে দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। উত্তর এল। আর সগর্জনে। সভাস্থলে উপচে পড়া নারী সমাজ জোরালো কণ্ঠে সাড়া দিল, ‘হ্যাঁ’। কিন্তু একটু পরে সেই মহিলাদেরই চোখে-মুখে দেখা গেল অনিশ্চয়তার কালো মেঘ। কারণ, অভিষেক তখন আম জনতার সামনে শোনাচ্ছিলেন এক বিজেপি নেত্রীর অডিও ক্লিপ। তাতে শোনা যাচ্ছে, ‘লক্ষ্মীর ভাণ্ডার আর বেশিদিন নয়। তিন মাসের মধ্যে বন্ধ করে দেওয়া হবে।’ বিজেপি নেত্রী যে হুঙ্কারই দিন না কেন, অনিশ্চয়তার মেঘ অভিষেক দূর করে দিলেন ওই মঞ্চ থেকেই। জোর গলায় বললেন, ‘নরেন্দ্র মোদি নিজে চাইলেও লক্ষ্মীর ভাণ্ডার বন্ধ করতে পারবেন না। যতদিন বাংলায় মা-মাটি-মানুষের সরকার থাকবে, আমরা লক্ষীর ভাণ্ডারকে বুক দিয়ে আগলে রাখব।’ 
চব্বিশের লোকসভা নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের লক্ষ্মীর ভাণ্ডার তৃণমূলের ভোট বাক্সে বাংলার নারী সমাজের সমর্থন উজাড় করে দেবে—সেই আভাস মিলেছে শেষ চার দফার ভোটেই। এখনও বাকি তিন দফা। ইতিমধ্যেই ‘ভিক্ষা চাই না’ জাতীয় প্রচার থেকে পিছু হটছে বিজেপি। তৃণমূলের কটাক্ষ, বিজেপি আসলে টের পেয়েছে, লক্ষ্মীর ভাণ্ডারই তাদের কফিনে শেষ পেরেক মারবে। সেই সুর ধরেই এদিন আক্রমণ শানিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। পুরুলিয়ার তৃণমূল প্রার্থী শান্তিরাম মাহাতর সমর্থনে বাঘমুণ্ডি ও মেদিনীপুর লোকসভা কেন্দ্রের প্রার্থী জুন মালিয়ার সমর্থনে দাঁতনে সভা করেন অভিষেক। দু’টি সভাতেই লক্ষ্মীর ভাণ্ডারকে হাতিয়ার করেন তিনি। অভিষেকের তোপ, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চাইলেও লক্ষ্মীর ভাণ্ডার বন্ধ করতে পারবেন না। বিজেপি লক্ষ্মীর ভাণ্ডার বন্ধ করবে বলছে। কিন্তু ক্ষমতায় এলে তো!’
অভিষেকের আক্রমণ, ‘বিজেপির ওই নেত্রী প্রকাশ্য সভায় লক্ষ্মীর ভাণ্ডার বন্ধ করে দেওয়ার হুমকি দেওয়ার পরেও তাঁর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেয়নি দলের শীর্ষ নেতৃত্ব। ফলে বিজেপি কীভাবে বাংলার মহিলাদের অসম্মানিত করতে চাইছে, তা স্পষ্ট। সন্দেশখালিতেও এক কাজ করেছে। এর জবাব ভোটেই দেবে মানুষ। আবাসের টাকা বন্ধ, জলের টাকা বন্ধ, রাস্তার টাকা বন্ধ। আজকের দিনে দাঁড়িয়ে বাংলার বকেয়া পাওনা প্রায় ১ লক্ষ ৬৪ হাজার কোটি টাকা। তারপরও ভোট চাইছে? জুমলাশ্রী, আর মিথ্যাশ্রীর দল বিজেপি। ওদের একটাও ভোট দেবেন না।’ দাঁতনের সভায় ‘পুনর্মুষিক ভব’ গল্পটি শোনান অভিষেক। বলেন, ‘২০১৪ সালে ছিল নেংটি ইঁদুর। তাকেই আপনারা বাঘ করেছেন। সেই বাঘই এখন আপনাদের খেতে এসেছে।’ মানুষের প্রতি তাঁর আবেদন, ‘ইভিএমের বোতাম এখানে টিপলে ভূমিকম্প আর আওয়াজটা যেন দিল্লিতে হয়, এটা সুনিশ্চিত করুন।’

15th  May, 2024
বিধায়ক মৃত্যুর ২ বছর পর ভোট মানিকতলায়

লোকসভা নির্বাচনের সঙ্গেই বরানগর ও ভগবানগোলা বিধানসভার উপনির্বাচন সম্পন্ন হয়েছে। সেখানকার জনগণ একসঙ্গে সাংসদ ও বিধায়ক নির্বাচিত করার সুযোগ পেয়েছেন। কিন্তু প্রায় দু’বছর পাঁচ মাস বিধায়কশূন্য থাকার পরও তেমন সুযোগ মেলেনি কলকাতার মানিকতলার ভোটারদের।
বিশদ

খাতায় কলমে তাপমাত্রা-আর্দ্রতা কমলেও, ঘামে কাহিল শহরবাসী

সকাল ন’টা বাজতেই অস্বস্তি শুরু। রাস্তা হোক বা ঘরের ভিতর ফ্যানের নীচে দাঁড়িয়ে অনুভূতির বদল হল না। চুপচাপ দাঁড়িয়ে থাকলেও দরদর ঘামে চুপচুপে গোটা শহর।
বিশদ

বাগবাজারের বাদলচন্দ্র বৈরাগীর বাড়ির মা শীতলার পুজো পা দিল ১৬৩ বছরে 

পল্লিতে রোগ‑ব্যধি দূর করার জন্য ১৬৩ বছর আগে মা শীতলাদেবী গৃহকর্তা বাদলচন্দ্র বৈরাগীকে বাড়ির ঠাকুর ঘরে তাঁর মূর্তি প্রতিষ্ঠা করে নিত্যপুজোর স্বপ্নাদেশ দিয়েছিলেন। স্বপ্নাদেশে জানিয়েছিলেন, তাঁর মূর্তি যেন ঠাকুরঘরের বেদিতে পশ্চিমমুখী করে বসানো হয়
বিশদ

মালাইকুণ্ড-কাজু স্যান্ডউইচে জমজমাট জামাইষষ্ঠী

রাত পোহালেই জামাইষষ্ঠী। মঙ্গলবার থেকেই মিষ্টির দোকানগুলিতেও ব্যস্ততার অন্ত নেই। শ্বশুরবাড়ি জামাইয়ের পাতে যেমন তেমন মিষ্টি দিতে পারে না।
বিশদ

মতুয়াদের নিঃশর্ত নাগরিকত্বকে হাতিয়ার করে ঝাঁপাচ্ছে তৃণমূল

লোকসভা ভোটের রেশ কাটতে না কাটতেই রাজ্যের চার বিধানসভা আসনে উপনির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করল জাতীয় নির্বাচন কমিশন।
বিশদ

মিটতে চলেছে কাকদ্বীপবাসীর দীর্ঘদিনের সমস্যা, অবশেষে শুরু জল নিকাশির কাজ

অবশেষে মিটতে চলেছে কাকদ্বীপ এলাকার দীর্ঘদিনের এক সমস্যা। এক পশলা বৃষ্টি হলেই হাঁটু সমান জল জমে যেত পিচ রাস্তায়। বিশেষত কাকদ্বীপের ইয়ং স্টাফ মোড়ের প্রায় ১০০ মিটার পিচ রাস্তায় জমে যেত জল।
বিশদ

প্রার্থী বাছাই থেকে স্থানীয় কোন্দল, পুরোটাই এখন তৃণমূলের স্ক্যানারে

লোকসভা ভোটের সাফল্যকে পুঁজি করে বিধানসভার উপনির্বাচনে ঝাঁপাচ্ছে তৃণমূল কংগ্রেস। আসন্ন উপনির্বাচনে সব ক’টি আসনে যাতে জোড়াফুলই ফোটে, সেটাই টার্গেট রাজ্যের শাসক দলের। তৃণমূলের লক্ষ্যমাত্রা বিধানসভার উপনির্বাচনে ১০ : ০ গোলে বিরোধীদের পরাজিত করা।
বিশদ

সর্বসাকুল্যে ভোট পেয়েছেন মাত্র ৪৭৪, রাজ্যের ‘লাস্ট বয়’ বারাসতের স্কুল শিক্ষক

অষ্টাদশ লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের ৪২টি আসনে লড়াই করেছে ৫০৭ প্রার্থী। তার মধ্যে সবথেকে বেশি ভোট কে পেলেন?
বিশদ

কলকাতায় ফ্ল্যাটের দাম বেড়েছে, রিপোর্টে দাবি আরবিআইয়ের

ফ্ল্যাটের দাম বেড়েছে কলকাতায়। এমনটাই দাবি করল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। দেশের বড় শহরগুলিতে ঘরবাড়ির দামের সূচক প্রতি তিন মাস অন্তর প্রকাশ করে আরবিআই।
বিশদ

ভোট মিটতেই মুখ্যমন্ত্রীর ঘোষণা মতো আবাসের টাকা দেওয়ার প্রক্রিয়া শুরু

আড়াই মাসের বেশি সময় ধরে চলা চব্বিশের লোকসভা নির্বাচন শেষ হয়েছে। উঠে গিয়েছে আদর্শ নির্বাচনী বিধি। এরপরই একদিকে ১০০ দিনের কাজের বিকল্প কর্মশ্রী, অন্যদিকে আবাস যোজনার টাকা দেওয়ার প্রাথমিক প্রক্রিয়া শুরু করেছে রাজ্য সরকার।
বিশদ

গড়ে ৪০ মিনিট লেট ট্রেন, স্টেশনে এসে আগের লোকাল পেলেন যাত্রী

রবিবার রেল দাবি করেছিল, দুপুর ১২টা নাগাদ নির্ধারিত সময়ের কয়েক ঘণ্টা আগেই প্ল্যাটফর্মের কাজ শেষ করা হয়েছে। আর কোনও সমস্যা হবে না।
বিশদ

শ্রীহীন সৈকতের হাল ফেরাতে উদ্যোগী হন নতুন সাংসদ, দাবি বকখালির বাসিন্দাদের

উম-পুন ঘূর্ণিঝড়ের পর থেকেই শ্রীহীন অবস্থা বকখালি সমুদ্র সৈকতের। তারপরও প্রতিবছর ঝড় ঝাপটায় ক্ষতির মুখে পড়ে এই পর্যটন কেন্দ্র।
বিশদ

কাজ হচ্ছে না, বিডিও অফিসে গিয়ে ফিরে যাচ্ছেন অনেকেই, ক্ষোভ বারুইপুরে

ঘটনা ১: বারুইপুরের মল্লিকপুর পঞ্চায়েতের বাসিন্দা ৬৫ বছরের বৃদ্ধ। তিনি বিশেষভাবে সক্ষম। ভ্যানে করে ছেলের সঙ্গে পঞ্চায়েত থেকে বিডিও অফিস করে বেড়াচ্ছেন বার বার। কিন্তু তাঁর প্রতিবন্ধী কার্ড মিলছে না। অভিযোগ, এসে ফিরে যেতে হচ্ছে খালি হাতেই।
বিশদ

প্রচারই সার, সম্ভবই হচ্ছে না গঙ্গা দূষণ রোধ

কথায় আছে, চোরা না শোনে ধর্মের কাহিনী। সেটাই এখন হয়েছে উলুবেড়িয়ায়। যথারীতি কল কারখানার দূষিত, দুর্গন্ধযুক্ত, বিষাক্ত কালো জল মিশছে গঙ্গায়।
বিশদ

Pages: 12345

একনজরে
নিত্যদিন মদ খেয়ে বাড়িতে ঢুকত। ঢুকেই পরিবারে তুলকালাম কাণ্ড বাঁধিয়ে দিত। চূড়ান্ত অশান্তি করত। স্ত্রী, ছেলে ও মেয়েকে অকারণ মারধর করত। স্বামীর এহেন অত্যাচার আর নির্যাতনে অতিষ্ঠ হয়ে উঠেছিল গোটা পরিবার। ...

সদ্য শেষ হয়েছে লোকসভা নির্বাচন। শহর হোক বা গ্রামাঞ্চল, সর্বত্রই ব্যাপক সাফল্য পেয়েছে রাজ্যের শাসক দল। এখন তার উদযাপন চলছে রাজ্যজুড়ে। ...

ভোটের খারাপ ফলাফল থেকে নাগরিক সমস্যা। আজ, মঙ্গলবার শিলিগুড়িতে এসব বিষয় উঠতে পারে পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের বৈঠকে। ফলে ওই বৈঠক নিয়ে যথেষ্ট চাপে শিলিগুড়ি ও জলপাইগুড়ি শহরের তৃণমূল নেতৃত্ব ...

৭ ওভারে ৫ উইকেট। খরচ করেছেন মাত্র ২০ রান। ডট বলের সংখ্যা ২৭! কুড়ি ওভারের চলতি কাপযুদ্ধে বিধ্বংসী মেজাজে যশপ্রীত বুমরাহ। আয়ারল্যান্ডের পর পাকিস্তান, গ্রুপ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যানবাহন ক্রয়বিক্রয়ে অর্থলাভের যোগ আছে। চাকরিতে উন্নতি হবে। প্রিয়জন সম্পর্কে উন্নতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০১: সাহিত্যিক প্রমথনাথ বিশীর জন্ম
১৯৪৮: রাজনীতিবিদ লালুপ্রসাদ যাদবের জন্ম
১৯৬২: অভিনেতা ছবি বিশ্বাসের মৃত্যু
১৯৯৭: ইংলিশ চ্যানেল অতিক্রমকারী মিহির সেনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৭ টাকা ৮৪.৪১ টাকা
পাউন্ড ১০৪.৫৩ টাকা ১০৮.০০ টাকা
ইউরো ৮৮.৩৮ টাকা ৯১.৫১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭১,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ১১ জুন, ২০২৪। পঞ্চমী ৩১/২৩ অপরাহ্ন ৫/২৮। অশ্লেষা নক্ষত্র ৪৬/৫০ রাত্রি ১১/৩৯। সূর্যোদয় ৪/৫৫/১২, সূর্যাস্ত ৬/১৬/৫৭। অমৃতযোগ দিবা ৭/৩৫ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে ৪/৩০ মধ্যে। রাত্রি ৬/৫৯ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ২/৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪২ গতে ৩/৩৭ মধ্যে পুনঃ ৪/৩০ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৮/২৪ গতে ৯/৫০ মধ্যে। বারবেলা ৬/৩৫ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৫৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৭ গতে ৮/৫৭ মধ্যে। 
২৮ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ১১ জুন, ২০২৪। পঞ্চমী সন্ধ্যা ৬/০। অশ্লেষা নক্ষত্র রাত্রি ১২/৩৮। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/১৯। অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩ac/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৮ গতে ৩/৪২ মধ্যে ও ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ গতে ৯/৫৫ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে ও ১/১৭ গতে ২/৫৮ মধ্যে। কালরাত্রি ৭/৩৮ গতে ৮/৫৮ মধ্যে। 
৪ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ: বাংলাদেশকে ৪ রানে হারিয়ে ম্যাচ জিতল দক্ষিণ আফ্রিকা

10-06-2024 - 11:38:48 PM

টি-২০ বিশ্বকাপ: বাংলাদেশকে ১১৪ রানের টার্গেট দিল দক্ষিণ আফ্রিকা

10-06-2024 - 09:44:52 PM

মণিপুরের সমস্যা গুরুত্ব দিয়ে দেখতে হবে, অশান্তি বন্ধ করা উচিত, মন্তব্য সঙ্ঘ প্রধান মোহন ভাগবতের

10-06-2024 - 09:08:52 PM

সামাজিক ন্যায় এবং ক্ষমতায়ন মন্ত্রকের দায়িত্বে বীরেন্দ্র কুমার

10-06-2024 - 08:29:45 PM

খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রকের দায়িত্বে চিরাগ পাসোয়ান

10-06-2024 - 08:26:28 PM

বস্ত্রমন্ত্রকের দায়িত্বে গিরিরাজ সিং

10-06-2024 - 08:25:06 PM