Bartaman Patrika
নানারকম
 

সলিল সন্ধ্যা 

পি সি চন্দ্র গার্ডেন ও সলিল চৌধুরী ফাউন্ডেশন অব মিউজিক নিবেদিত ‘সলিল সন্ধ্যা’ অনুষ্ঠিত হল টিউলিপ হলে। ‘আমি ঝড়ের কাছে রেখে গেলাম আমার ঠিকানা’ শীর্ষক সঙ্গীতানুষ্ঠানের প্রারম্ভে তথ্যচিত্র দেখানো হল ‘ধাপা থেকে টিউলিপ’— পি সি চন্দ্র গার্ডেনের জন্মবৃত্তান্ত। 
বিশদ
মনোজ্ঞ উচ্চাঙ্গ সঙ্গীতানুষ্ঠান 

সম্প্রতি কলাশ্রীর ৩৬তম মনোজ্ঞ উচ্চাঙ্গসঙ্গীতের অনুষ্ঠান হয়ে গেল। অনুষ্ঠানের সূচনা হয় রমা মুখোপাধ্যায়ের কণ্ঠে রবীন্দ্রসঙ্গীত ও অতুলপ্রসাদের গান দিয়ে। 
বিশদ

21st  February, 2020
 চুনির ভ্যালেন্টোইন যখন নির্ভীক

 প্রিয়ব্রত দত্ত: জলা-জঙ্গল ডিঙিয়ে সত্য স্টুডিও-য় পৌঁছনোই রাম ঝক্কি। গুগলম্যাপও ফেল। লাফিয়ে, ধুলো মেখে স্টুডিও চত্বরে পা দিয়েই কেমন যেন সব গোলমাল হয়ে গেল। চুনি ভালেন্টাইন’স গিফট দিতে এসেছে নির্ভীককে। কী করে সম্ভব?
বিশদ

14th  February, 2020
  আন্তর্জাতিক বাঙালি সম্মেলন

 সম্প্রতি বাংলা ওয়ার্ল্ড ওয়াইড আয়োজিত প্রথম আন্তর্জাতিক বাঙালি সম্মেলন হয়ে গেল ইজেডসিসিতে। উপস্থিত ছিলেন দুই বাংলা ও দেশ-বিদেশের বহু বিশিষ্ট ব্যক্তিত্ব। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের টেলি যোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার, বন্ধন ব্যাঙ্কের চেয়ারম্যান চন্দ্রশেখর ঘোষ, প্রাক্তন রাজ্যপাল শ্যামল সেন প্রমুখ।
বিশদ

14th  February, 2020
ইয়ে শাম মস্তানি

সিনেমাপ্রেমীদের হৃদয়ে রয়েছে সাতের দশকের ‘কাটি পতঙ্গ’ ছবির সুপারহিট ‘ইয়ে শাম মস্তানি’ গানটি। তাই এই গানটিকেই অনুষ্ঠানের শিরোনাম হিসেবে বেছে নিয়ে সাতের দশক থেকে বর্তমান দশকের বেশ কিছু ফিল্মি হিট গানের ডালি নিয়ে অবন মহলে এক সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করেছিলেন নতুন প্রজন্মের গায়িকা অনুঋতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

14th  February, 2020
সঙ্গীতের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন 

বাংলা নাটক ডট কম আয়োজিত ভবা পাগলা স্মরণে বৈতানিক আখড়ায় অনুষ্ঠিত হয়ে গেল ‘পরমে পরম জানিয়া’ সঙ্গীতানুষ্ঠান। সিদ্ধপুরুষ ভবা পাগলার জীবন সম্বন্ধে বক্তব্য রাখেন তাঁরই নাতি সঞ্জয় চৌধুরী।  বিশদ

07th  February, 2020
বাসবদত্তা লাইভ 

বহু বছর বাদে কলকাতা শহরের বুকে একই শিল্পীর আবৃত্তি ও গানের এক মনোরম সন্ধ্যা সম্প্রতি বিড়লা অ্যাকাডেমিতে অনুষ্ঠিত হল। শিল্পী বাসবদত্তা মজুমদারের নাম অনুসারে অনুষ্ঠানটির নাম ছিল— ‘বাসবদত্তা লাইভ’ ।   বিশদ

07th  February, 2020
প্রাচীন কলাকেন্দ্রের সমাবর্তন 

সম্প্রতি উত্তম মঞ্চে চণ্ডীগড় প্রাচীন কলাকেন্দ্রের ৪৭তম বার্ষিক সমাবর্তন উদযাপনের তৃতীয় ও শেষ অধিবেশন পালিত হল। এই উপলক্ষে ১৬তম মদনলাল কোশর অ্যাওয়ার্ড প্রদান করা হল হিন্দুস্তানি শাস্ত্রীয় সঙ্গীতের দুই নক্ষত্র কণ্ঠসঙ্গীত শিল্পী পণ্ডিত দীননাথ মিশ্র ও তবলিয়া পণ্ডিত গোবিন্দ বসুকে।   বিশদ

07th  February, 2020
উচ্চাঙ্গ সঙ্গীতের আসর 

অন্যান্য বছরের মতো এবারও উচ্চাঙ্গ সঙ্গীতের আসর বসিয়েছিল বারাকপুর সঙ্গীত সভা। সঙ্গীতের এই বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয় সুকান্ত সদনে। প্রথম দিনে কণ্ঠসঙ্গীত শিল্পী ছিলেন জয়তীর্থ মুভান্ডি। সরোদে রাগসঙ্গীত পরিবেশন করেন তেজেন্দ্রনারায়ণ মজুমদার। একক তবলায় ছিলেন কুমার বসু।  
বিশদ

31st  January, 2020
গজল সন্ধ্যা 

উত্তম মঞ্চে সম্প্রতি অনুষ্ঠিত হল ‘সুরমায়ী শ্যাম’— গজল এবং ওল্ড মেলোডিজের একটি সন্ধ্যা। অমৃতা চট্টোপাধ্যায় এবং অলোক সেন পরিবেশন করলেন গজল। আয়োজন করেছিলেন কসমিক হারমোনি এবং শ্যাম সরকার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সঙ্গীতশিল্পী শ্রাবণী সেন। তাঁর বক্তব্যে মুগ্ধ হন শ্রোতারা। 
বিশদ

31st  January, 2020
সাংস্কৃতিক সন্ধ্যা 

সম্প্রতি ‘আলাপ’ শীর্ষক এক সঙ্গীতানুষ্ঠান হলে গেল মধ্যমগ্রামের নজরুল শতবার্ষিকী সদনে। অনুষ্ঠানটি আয়োজন করে ‘ঘরানা’ এবং নিবেদনে ছিল শ্যামসুন্দর জুয়েলার্স। অনুষ্ঠানটির সূচনা হয় পণ্ডিত অলোক লাহিড়ীর হাত দিয়ে। সঙ্গে ছিলেন পরেশনাথ ভট্টাচার্য, বিক্রমাদিত্য ভাদুড়ি ও রূপক সাহা। 
বিশদ

31st  January, 2020
রুমা গুহঠাকুরতাকে শ্রদ্ধার্ঘ্য 

যাঁর কর্ম কীর্তিতে পরিণত হয়, মানুষ চিরকাল তাঁকেই মনে রাখে। ১৯৫৮ সালে সলিল চৌধুরী, সত্যজিৎ রায়, রুমা গুহঠাকুরতার হাত ধরে ‘ক্যালকাটা ইয়ুথ কয়্যারে’র জন্ম। সৃষ্টির পর বেশ কয়েক দশক কেটে গিয়েছে কিন্তু প্রতিষ্ঠানের জনপ্রিয়তায় এখনও ভাটা পড়েনি। রুমা গুহঠাকুরতা এমনই এক নাম। 
বিশদ

31st  January, 2020
সাবর্ণ সঙ্গীত সম্মেলন 

সাবর্ণ সঙ্গীত সম্মেলনের পঞ্চম বর্ষের অনুষ্ঠান হয়ে গেল বড়বাড়ির পুজোর দালানে। তিন দিন ধরে চলে এই অনুষ্ঠান। সাবর্ণ রায় চৌধুরী পরিবার নিবেদিত সম্মেলনের উদ্বোধনে প্রদীপ প্রজ্বলন করলেন সভাপতি শ্রীকুমার রায় চৌধুরী, স্তোত্রপাঠ ও ভজন গেয়ে অনুষ্ঠানের সূচনা করলেন শ্রীনা রায়।  
বিশদ

31st  January, 2020
মনে  গেঁথে যায় 

কাজলরেখা মিউজিক্যাল ফাউন্ডেশন প্রতি বছরের মতো এবারেও এক সঙ্গীত সন্ধ্যা আয়োজন করে। নজরুল মঞ্চে আয়োজিত এই অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ উস্তাদ জাকির হুসেনের তবলা লহরা। হারমোনিয়মে নাগমা রাখেন অজয় যোগলেকর। রূপক তালে শুরু করে উস্তাদজি উপজ অঙ্গে এক অসামান্য পেশকার পরিবেশন করেন। পরে কায়দা ও রেলা শোনান।
বিশদ

24th  January, 2020
কলকাতা স্ট্রিট মিউজিক ফেস্টিভ্যাল 

কলকাতা স্ট্রিট মিউজিক ফেস্টিভ্যাল হয়ে গেল আইসিসিআর-এ। কৌশিক ইভেন্টস ও সোমা দাস নিবেদিত এই অভিনব উদ্যোগে নতুন শিল্পীরা বড় মঞ্চে আত্মপ্রকাশ করার সুযোগ পেলেন। হাওড়ার মহম্মদ ইবরান পথে পথে বাঁশি বাজান ও বাঁশি বিক্রি করেন। তিনি অনায়াসে বাজিয়ে শোনালেন জনপ্রিয় হিন্দি ছবির গানের সুর। 
বিশদ

24th  January, 2020
একনজরে
নয়াদিল্লি ও গোয়া, ২৩ ফেব্রুয়ারি: ফের দুর্ঘটনায় পড়ল মিগ যুদ্ধবিমান। গোয়ায় রবিবার সকাল সাড়ে দশটা নাগাদ প্রশিক্ষণ চলাকালীন ভেঙে পড়ল ভারতীয় নৌসেনার একটি মিগ-২৯ কে বিমান। তবে দুর্ঘটনাগ্রস্ত বিমানের চালক নিরাপদে বেরিয়ে আসতে পেরেছেন। ঘটনা নিয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। ...

ওয়েলিংটন, ২৩ ফেব্রুয়ারি: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথমবার পরাজয়ের রক্তচক্ষু দেখছে ভারত। বড় কোনও অঘটন না ঘটলে বেসিন রিজার্ভে প্রথম টেস্ট জিতে সিরিজে ১-০ ব্যবধানে কিউয়িদের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ‘স্বাস্থ্যসাথী’ নিয়ে বিশেষ অভিযানে নামছে কলকাতা পুরসভা। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী মঙ্গলবার থেকেই বরোভিত্তিক ক্যাম্প করে শহরের গরিব, দুঃস্থ, অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের এই প্রকল্পের আওতায় নিয়ে আসার কাজ শুরু হবে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছোট ও মাঝারি শিল্পের ক্ষেত্রে পশ্চিমবঙ্গ দেশের মধ্যে অনেকটাই এগিয়ে। সেক্ষেত্রে ছোট শিল্পকে আরও বেশি করে উৎসাহ দিতে রাজ্য সরকার যদি সামরিক বা প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন সংক্রান্ত একটি নীতি আনে, তাহলে রাজ্য উপকৃত হবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় বাড়তি বিনিয়োগ প্রত্যাশিত সাফল্য নাও দিতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতি। শ্বাসকষ্ট ও বক্ষপীড়ায় শারীরিক ক্লেশ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮ তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার জন্মদিন
১৯৫২ - ভাষা আন্দোলনের স্মরণে ঢাকায় প্রথম শহীদ মিনার নির্মিত হয়। কয়েক দিন পরেই এটি পুলিস ধ্বংস করে দেয়।
১৯৫৫ – অ্যাপল সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা স্টিভ জবসের জন্ম
১৯৫৯ কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভির জন্মদিন
১৯৬৩ চিত্র পরিচালক সঞ্জয় লীলা বনসালির জন্মদিন
১৯৭২ অভিনেত্রী পূজা ভাটের জন্মদিন
১৯৮২ - আর্জেন্টাইন ফুটবলার ইমানুয়েল ভিলার জন্ম
১৯৮৩ দাবারু সূর্যশেখর গঙ্গোপাধ্যায়ের জন্মদিন
১৯৯৩ - ইংরেজ ফুটবলার ববি মুরের মৃত্যু
১৯৯৮ অভিনেত্রী ললিতা পাওয়ারের মৃত্যুদিন
২০১১ কমিক্স বইয়ের জনক অনন্ত পাইয়ের মৃত্যুদিন
২০১৮-দুবাইয়ের হোটেলে মৃত্যু অভিনেত্রী শ্রীদেবীর





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,১৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৫৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  February, 2020

দিন পঞ্জিকা

১১ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, (ফাল্গুন শুক্লপক্ষ) প্রতিপদ ৪২/৫২ রাত্রি ১১/১৫। শতভিষা ২৫/৩৫ অপঃ ৪/২১। সূ উ ৬/৬/৩৯, অ ৫/৩৩/৩৫, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ১০/৪২ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৬ মধ্যে। বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ২/৪২ গতে ৪/৭ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫০ মধ্যে। 
১১ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, প্রতিপদ ৩৯/১১/১ রাত্রি ৯/৫০/৮। শতভিষা ২৩/১০/৫০ দিবা ৩/২৬/৪। সূ উ ৬/৯/৪৪, অ ৫/৩২/৩২। অমৃতযোগ দিবা ৭/২৬ মধ্যে ও ১০/৩৫ গতে ১২/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/২৮ গতে ৮/৫৫ মধ্যে ও ১১/২১ গতে ২/৩৬ মধ্যে। কালবেলা ৭/৩৫/৫ গতে ৯/০/২৬ মধ্যে। কালরাত্রি ১০/১৬/২৯ গতে ১১/৫১/৮ মধ্যে। 
 ২৯ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
তাজমহলে পৌঁছলেন সস্ত্রীক ডোনাল্ড ট্রাম্প 

05:10:56 PM

সিএএ নিয়ে বিক্ষোভের জেরে রণক্ষেত্র দিল্লির জাফরাবাদ, গোলাগুলিতে নিহত এক পুলিস কর্মী 

04:43:21 PM

আগ্রার বায়ুসেনা ঘাঁটিতে পৌঁছলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প 

04:29:00 PM

আমেদাবাদ থেকে আগ্রার উদ্দেশে রওনা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

03:32:00 PM

৮২৪ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:29:18 PM

মাধ্যমিক পরীক্ষা চলাকালীন অসুস্থ পরীক্ষার্থী, ভর্তি হাসপাতালে
মাধ্যমিক পরীক্ষা চলছে জলপাইগুড়ির বেলাকোবা গার্লস হাইস্কুলে অসুস্থ হয়ে পড়ল ...বিশদ

03:19:58 PM