Bartaman Patrika
বিকিকিনি
 

ভাষা দিবসে হান্ড্রেড মাইলসের উদ্যোগ 

কলকাতা প্রেস ক্লাব থেকে ভারত বাংলাদেশ ৫০০ কিলোমিটার সাইকেল যাত্রার সুচনা হয়েছে গত ১৪ ফেব্রুয়ারি শুক্রবার। এদিনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় ও লক্ষ্মীরতন শুক্লা, সাহা টেক্সটাইলের কর্ণধার কান্তি সাহা প্রমুখ।
বিশদ
প্রদর্শনী সংবাদ 

দিশারী ফ্যাশন অ্যান্ড লাইফ স্টাইল একটি প্রদর্শনী ও সেলের আয়োজন করেছে। প্রদর্শনী শুরু হয়েছে গত ২০ ফেব্রুয়ারি। আজ শেষদিন। এখানে পাওয়া যাবে ডিজাইনার তসর, সিল্ক, কটন ও হ্যান্ডলুম শাড়ি, কুর্তি, ডিজাইনার ব্লাউজ, হোমডেকর, ট্যাপারওয়্যার, জুয়েলারি প্রভৃতি।  
বিশদ

22nd  February, 2020
ল্যান্সার ফুটওয়্যারের নতুন জুতোর রেঞ্জ 

ফুটওয়্যার (ক্লিক) ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের ল্যান্সার ফুটওয়্যার ব্র্যান্ড গ্রীষ্মকালে ব্যবহারের জন্য নতুন ধরনের স্লিপারের রেঞ্জ বাজারে আনছে। সংস্থার মতে, নিত্য নতুন ডিজাইনের এই স্লিপার যেমন দেখতে সুন্দর, তেমনি আরামদায়ক। কালারফুল ডিজাইনের এই স্লিপার রেঞ্জের দাম রাখা হয়েছে ৫০০ টাকা থেকে ৬০০ টাকার মধ্যে। 
বিশদ

22nd  February, 2020
পুস্তক সমাচার

যে গ্রন্থের পঁচিশতম সংস্করণ হতে চলেছে সেটি যে হৃদয় হরণকারী হবে সে তো বলাই বাহুল্য। কিন্তু আমার ক্ষেত্রে যা হল, বইটি হাতে পাওয়া মাত্র পাতা ওল্টাচ্ছিলাম কখন যে পড়তে শুরু করেছি বুঝতেই পারিনি। হঠাৎ পা’টা টনটন করায় সম্বিৎ ফিরল। দাঁড়িয়ে দাঁড়িয়ে পড়তে পড়তে একান্ন পাতায় পৌঁছে গিয়েছি।
বিশদ

15th  February, 2020
শ্রীহরির অলঙ্কার

সম্প্রতি দেশপ্রিয় পার্কের উল্টোদিকে রাসবিহারী অ্যাভেনিউয়ের মোড়ে দেশাই কমার্শিয়াল বিল্ডিংয়ের ফোর্থ ও ফিফথ ফ্লোর জুড়ে শুরু হয়েছে অলঙ্কারের উৎসব। খুলেছে কসটিউম জুয়েলারি, জাঙ্ক জুয়েলারি ও গোল্ড প্লেটেড জুয়েলারির বৃহত্তম বিপণী ‘শ্রীহরি’। ২০১২ সাল থেকেই ‘শ্রীহরি’ ব্র্যান্ডের গয়না পা রেখেছে অলঙ্কার জগতে। 
বিশদ

15th  February, 2020
জমজমাট সুভাষ মেলা 

পূর্ব কলকাতার কাঁকুড়গাছি এলাকার রাস্তা ঝকঝকে আলোয় আলোকিত। রাস্তা জুড়ে মানুষের ঢল একেবারে ঠাকুর দেখার মতো। কারণ শুরু হয়ে গেছে সুভাষ মেলা ২০২০। পূর্ব কলকাতা সুভাষ মেলা কমিটি আয়োজিত এই মেলা এ বছর ৪৯তম বর্ষে পড়ল। প্রতি বছর নেতাজি জন্মজয়ন্তী উপলক্ষে শুরু হয় এই মেলা।  
বিশদ

15th  February, 2020
ওঙ্কারনাথদেবের শুভ আবির্ভাব উৎসব 

অনন্তশ্রী ঠাকুর সীতারামদাস ওঙ্কারনাথদেবের শুভ আবির্ভাব উৎসব উপলক্ষে ডানলপ মহামিলন মঠে অখিল ভারত জয়গুরু সম্প্রদায়ের পক্ষ থেকে ১৩, ১৪ ও ১৫ ফেব্রুয়ারি ধর্মোমহোৎসব, ধর্মীয় সংগীত ও ধর্মসভার আয়োজন করা হয়েছে। ১৩ তারিখ বৃহস্পতিবার বেদপাঠ ও গুরুপূজ্যা প্রার্থনা দিয়ে অনুষ্ঠানের শুরু হয়। 
বিশদ

15th  February, 2020
পোশাকীর ভ্যালেন্টাইন সেল 

ভ্যালেন্টাইন’স ডে উপলক্ষ্যে ১৪-১৬ ফেব্রুয়ারি পর্যন্ত অভিসার শপিং মলে পোশাকী আয়োজন করেছে একটি সেলের। এখানে ২০ শতাংশ ছাড়ে পাওয়া যাবে তসরের পোশাক। এছাড়া হস্তশিল্প, ব্যাগ, গয়নার প্রভৃতির ওপর থাকছে ১০-১৫ শতাংশ ছাড়। 
বিশদ

15th  February, 2020
গ্রেট ইন্ডিয়ান কুলিনারি চ্যালেঞ্জ

এনআইপিএস হোটেল ম্যানেজমেন্ট ইনস্টিটিউট আয়োজন করেছিল ‘দ্য গ্রেট ইন্ডিয়ান কুলিনারি চ্যালেঞ্জ’ প্রতিযোগিতার। প্রফেশনাল এবং হোটেল ম্যানেজমেন্ট পাঠরত ছাত্রছাত্রী উভয় ধরনের প্রতিযোগীরাই অংশ নিয়েছিলেন এতে। 
বিশদ

15th  February, 2020
বিটসের ওয়েবসাইট 

বিটস ইভেন্টস কলকাতার সাংস্কৃতিক জগতে একটি পরিচিত নাম। অনেক অমূল্য সাংস্কৃতিক সন্ধ্যা তারা উপহার দিয়েছে শহরবাসীকে। অমিতকুমার, লোপামুদ্রা মিত্র, রূপঙ্কর বাগচী প্রমুখ সঙ্গীতশিল্পীদের দিয়ে ফাংশান করিয়েছে। 
বিশদ

15th  February, 2020
কলকাতায় নতুন ফিটনেস সেন্টার

হৃতিক রোশন, জন আব্রাহাম, রণবীর সিং, অর্জুন কাপুরের মত বলিউড স্টারদের সুঠাম চেহারার জন্য ক্রিস গেথিন জিম (কে জি জি)-র বিশেষ ভূমিকা রয়েছে। ফিজিক গ্লোবাল-এর অংশ এই কে জি জি গত ২৫ জানুয়ারি সল্টলেকে তাদের ফিটনেস সেন্টার চালু করেছে। প্রায় সাড়ে এগারো হাজার ফুট জায়গাজুড়ে সেন্টারটি সাজানো। 
বিশদ

15th  February, 2020
মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান 

সম্প্রতি রথীন্দ্র মঞ্চে রবীন্দ্রভারতী সোসাইটির ৭৪ তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়েছিল। রীতি অনুযায়ী, এবছরেও সম্বর্ধিত করা হয় বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব রুদ্রপ্রসাদ সেনগুপ্ত ও প্রখ্যাত রবীন্দ্রসঙ্গীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে। 
বিশদ

15th  February, 2020
গোদরেজের মোবাইল নিয়ন্ত্রিত সুগন্ধি 

গোদরেজ এয়ার একটি অভিনব প্রোডাক্ট বাজারে এনেছে। প্রোডাক্টির নাম গোদরেজ এয়ার স্মার্ট ম্যাটিক। সংস্থার মতে, ভারতে এটিই প্রথম মোবাইল নিয়ন্ত্রিত স্মার্ট হোম ফ্র্যাগনেন্স। অর্থাৎ ডিভাইসটির সঙ্গে ব্লুটুথের মাধ্যমে সংযোগ করে ইচ্ছে মতো সুগন্ধিটিকে ব্যবহার করা যাবে।  
বিশদ

15th  February, 2020
জেআইএস গ্রুপের অনুষ্ঠান 

জেআইএস গ্রুপের প্রতিষ্ঠাতা সর্দার যোধ সিংয়ের জন্মশতবর্ষ উপলক্ষে পশ্চিমঙ্গ সার্কেলের মুখ্য পোস্টমাস্টার জেনারেল একটি বিশেষ স্ট্যাম্পের উদ্বোধন করেন। গত ১ ফেব্রুয়ারি প্রতিষ্ঠাতার জন্মদিনে সোদপুরের গুরু নানক কলেজ ক্যাম্পাসে তাঁর স্মরণে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। 
বিশদ

15th  February, 2020
সেনকোর ফেস্টিভ্যাল অব লাভ 

ভ্যালেনটাইন’স ডে উপলক্ষ্যে গয়নাপ্রেমী মানুষদের গয়না কেনার চমকপ্রদ অভিজ্ঞতা দেওয়ার উদ্দেশে সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস তাদের প্রথম হালকা গয়নার দোকান ‘এভারলাইট’-এর দ্বার উন্মুক্ত করল। সংস্থার কর্ণধার শুভঙ্কর সেন এর দ্বারোদ্ঘাটন করেন। 
বিশদ

15th  February, 2020
একনজরে
সংবাদদাতা, ঘাটাল: দাসপুর থানার ভগবতীপুরে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে এক যুবককে খুন করার ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম সঞ্জয় বর(২৫)।   ...

সংবাদদাতা, নকশালবাড়ি: উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের কমিউনিটি মেডিসিন বিভাগ থেকে শীঘ্রই হলুদ জ্বরের টিকা দেওয়া হবে। একদিকে পর্যাপ্ত কর্মী না থাকা অন্যদিকে পাবলিক হেল্থ নার্সরা সময় মতো টিকাকরণ কেন্দ্রে আসেন না বলে অভিযোগ রয়েছে।  ...

ওয়েলিংটন, ২৩ ফেব্রুয়ারি: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথমবার পরাজয়ের রক্তচক্ষু দেখছে ভারত। বড় কোনও অঘটন না ঘটলে বেসিন রিজার্ভে প্রথম টেস্ট জিতে সিরিজে ১-০ ব্যবধানে কিউয়িদের ...

নয়াদিল্লি ও গোয়া, ২৩ ফেব্রুয়ারি: ফের দুর্ঘটনায় পড়ল মিগ যুদ্ধবিমান। গোয়ায় রবিবার সকাল সাড়ে দশটা নাগাদ প্রশিক্ষণ চলাকালীন ভেঙে পড়ল ভারতীয় নৌসেনার একটি মিগ-২৯ কে বিমান। তবে দুর্ঘটনাগ্রস্ত বিমানের চালক নিরাপদে বেরিয়ে আসতে পেরেছেন। ঘটনা নিয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় বাড়তি বিনিয়োগ প্রত্যাশিত সাফল্য নাও দিতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতি। শ্বাসকষ্ট ও বক্ষপীড়ায় শারীরিক ক্লেশ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮ তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার জন্মদিন
১৯৫২ - ভাষা আন্দোলনের স্মরণে ঢাকায় প্রথম শহীদ মিনার নির্মিত হয়। কয়েক দিন পরেই এটি পুলিস ধ্বংস করে দেয়।
১৯৫৫ – অ্যাপল সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা স্টিভ জবসের জন্ম
১৯৫৯ কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভির জন্মদিন
১৯৬৩ চিত্র পরিচালক সঞ্জয় লীলা বনসালির জন্মদিন
১৯৭২ অভিনেত্রী পূজা ভাটের জন্মদিন
১৯৮২ - আর্জেন্টাইন ফুটবলার ইমানুয়েল ভিলার জন্ম
১৯৮৩ দাবারু সূর্যশেখর গঙ্গোপাধ্যায়ের জন্মদিন
১৯৯৩ - ইংরেজ ফুটবলার ববি মুরের মৃত্যু
১৯৯৮ অভিনেত্রী ললিতা পাওয়ারের মৃত্যুদিন
২০১১ কমিক্স বইয়ের জনক অনন্ত পাইয়ের মৃত্যুদিন
২০১৮-দুবাইয়ের হোটেলে মৃত্যু অভিনেত্রী শ্রীদেবীর





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,১৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৫৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  February, 2020

দিন পঞ্জিকা

১১ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, (ফাল্গুন শুক্লপক্ষ) প্রতিপদ ৪২/৫২ রাত্রি ১১/১৫। শতভিষা ২৫/৩৫ অপঃ ৪/২১। সূ উ ৬/৬/৩৯, অ ৫/৩৩/৩৫, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ১০/৪২ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৬ মধ্যে। বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ২/৪২ গতে ৪/৭ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫০ মধ্যে। 
১১ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, প্রতিপদ ৩৯/১১/১ রাত্রি ৯/৫০/৮। শতভিষা ২৩/১০/৫০ দিবা ৩/২৬/৪। সূ উ ৬/৯/৪৪, অ ৫/৩২/৩২। অমৃতযোগ দিবা ৭/২৬ মধ্যে ও ১০/৩৫ গতে ১২/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/২৮ গতে ৮/৫৫ মধ্যে ও ১১/২১ গতে ২/৩৬ মধ্যে। কালবেলা ৭/৩৫/৫ গতে ৯/০/২৬ মধ্যে। কালরাত্রি ১০/১৬/২৯ গতে ১১/৫১/৮ মধ্যে। 
 ২৯ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
তাজমহলে পৌঁছলেন সস্ত্রীক ডোনাল্ড ট্রাম্প 

05:10:56 PM

সিএএ নিয়ে বিক্ষোভের জেরে রণক্ষেত্র দিল্লির জাফরাবাদ, গোলাগুলিতে নিহত এক পুলিস কর্মী 

04:43:21 PM

আগ্রার বায়ুসেনা ঘাঁটিতে পৌঁছলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প 

04:29:00 PM

আমেদাবাদ থেকে আগ্রার উদ্দেশে রওনা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

03:32:00 PM

৮২৪ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:29:18 PM

মাধ্যমিক পরীক্ষা চলাকালীন অসুস্থ পরীক্ষার্থী, ভর্তি হাসপাতালে
মাধ্যমিক পরীক্ষা চলছে জলপাইগুড়ির বেলাকোবা গার্লস হাইস্কুলে অসুস্থ হয়ে পড়ল ...বিশদ

03:19:58 PM