Bartaman Patrika

ভারতের মাটিতে দাঁড়িয়ে পাক
জঙ্গিদের কড়া হুঁশিয়ারি ট্রাম্পের

সাঁজোয়া কপ্টার, অত্যাধুনিক অস্ত্রশস্ত্র বিক্রির আশ্বাস

আমেদাবাদ, ২৪ ফেব্রুয়ারি (পিটিআই): সোমবার দু’দিনের ভারত সফরে এলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে একা নয়, সপরিবারে। সঙ্গে ছিলেন স্ত্রী মেলানিয়া, মেয়ে ইভাঙ্কা এবং জামাতা জ্যারেড। দুপুর ১১টা ৩০ মিনিট নাগাদ আমেদাবাদ বিমানবন্দরে নামে মার্কিন প্রেসিডেন্টের এয়ারফোর্স ওয়ান বিমান। বিমানবন্দরে প্রেসিডেন্ট ট্রাম্প এবং মার্কিন ফার্স্ট লেডিকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ
শান্তিতে পুরভোট চাই, কর্মীদের
স্পষ্ট বার্তা দিল তৃণমূল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী বছর রাজ্য বিধানসভার ভোট। সেই হিসেবে আসন্ন পুরভোট সেমি ফাইনাল। এই অবস্থায় পুর নির্বাচন শান্তিপূর্ণ রাখাটাই দলের রাজনৈতিক লক্ষ্য বলে মনে করছে তৃণমূল। ইতিমধ্যে জেলায় জেলায় সেই বার্তা পৌঁছে দিয়েছে শাসকদল।  
বিশদ

দিল্লিতে সিএএ বিরোধী বিক্ষোভে পাথর, জখম অনেকে 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারি: দিল্লির মৌজপুর এলাকায় সংশোধিত নাগরিকত্ব বিরোধী বিক্ষোভ চলার সময় রবিবার পাথর ছোঁড়ার ঘটনা সামনে এল। সিএএ বিরোধী এবং সিএএ সমর্থকদের মধ্যে সংঘর্ষের সময় পাথরের আঘাতে বেশ কয়েকজন বিক্ষোভকারী জখম হয়েছেন।
বিশদ

হুগলি নদীর তীরে মা-মেয়েকে
জ্যান্ত পুড়িয়ে মারা হয়েছিল 

বিএনএ, তমলুক: হলদিয়ার ঝিকুরখালিতে নির্জন হুগলি নদীর তীরে জ্যান্ত অবস্থায় মা ও মেয়েকে পুড়িয়েই খুন করা হয়েছিল। মৃতরা নিউ বারাকপুরের বাসিন্দা রমা দে(৪০) ও রিয়া দে(১৯)। ঘটনার ছ’দিনের মাথায় স্পেশাল ইনভেস্টিগেশন টিম রহস্যজনক ওই খুনের ঘটনার কিনারা করেছে। শনিবার দুপুরে ওই খুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে হলদিয়া থানার দুর্গাচক কলোনি থেকে শেখ সাদ্দাম হোসেন এবং ঝিকুরখালি থেকে মঞ্জুর আলম মল্লিককে গ্রেপ্তার করা হয়। বিশদ

প্রত্যেক সপ্তাহে অন্তত তিনটি
আয়কর হানার ফরমান দিল্লির
মাঠে রাজ্যের হাজারখানেক অফিসার

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: আয়কর আদায়ে হাঁড়ির হাল। তার উপর বছরের মাঝখানে কর্পোরেট ট্যাক্সে বড় ছাড় ঘোষণা হওয়ায় পরিস্থিতি আরও বিগড়ে গিয়েছে। চলতি আর্থিক বছরে লক্ষ্যমাত্রা পূরণ হওয়া তো দূরের কথা, গত বছরের আদায়ই এবার হবে কি না, তা নিয়ে চর্চায় ইনকাম ট্যাক্স অফিসাররা। তাহলে নরেন্দ্র মোদির সরকারের মুখরক্ষা হবে কী করে? দাওয়াই দিয়েছে সেন্ট্রাল বোর্ড অব ডাইরেক্ট ট্যাক্সেস।
বিশদ

ফেসবুক লাইভ করে আত্মহত্যার তোড়জোড়,
বন্ধুর ১০০ ডায়ালে বাড়ি গিয়ে বাঁচাল পুলিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফেসবুক লাইভে দেখতে পাচ্ছেন, বন্ধু আত্মহত্যা করতে চলেছেন। ঘরের সিলিংয়ে দড়িও টাঙিয়ে ফেলেছেন। চোখের সামনে এমনটা দেখে, মোবাইল থেকে ১০০ ডায়ালে ফোন করে লালবাজারে গোটা ঘটনার কথা জানালেন অপর বন্ধু। সেই বন্ধু ও লালবাজারের তৎপরতায় প্রাণে বাঁচানো গেল বছর ২৫-এর যুবককে। 
বিশদ

লক্ষ্যপূরণে অন্তরের ছাত্রাবস্থাকে জীবিত রাখতে
হবে, মন কি বাতে সাহসের গল্প শোনালেন মোদি

নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): লক্ষ্যপূরণে ‘বয়স ও অক্ষমতা’ কখনও যেন বাধা না হয়। তিন ব্যক্তির সাহস ও মনের জোরের গল্প বলে দেশবাসীর প্রতি এমনই বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি, ভারতকে ‘অতুল্য সম্পদের আধার’ আখ্যা দিয়ে দেশের জীববৈচিত্র্য সংরক্ষণ করার আর্জি জানিয়েছেন তিনি। 
বিশদ

ডায়মন্ড প্রিন্সেস জাহাজের আরও ৪
ভারতীয়ের শরীরে করোনার অস্তিত্ব
সংক্রমণ রুখতে পদক্ষেপ ইতালি, ইরানের

টোকিও, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): জাপান উপকূলে আটকে থাকা ‘ডায়মন্ড প্রিন্সেস’ জাহাজের আরও চার ভারতীয় ক্রু মেম্বারের শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব মিলেছে। রবিবার ভারতীয় দূতাবাসের তরফে ট্যুইটারে এমনই খবর জানানো হয়েছে। ডায়মন্ড প্রিন্সেস জাহাজে এনিয়ে মোট ১২ জন ভারতীয়ের শরীরে এই মারণ ভাইরাসের অস্তিত্ব মিলল।
বিশদ

চিঠি, ছবি, ইন্টারভিউ
জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের বিচার চেয়ে
কবিগুরুর দীর্ঘ লড়াই, প্রদর্শনী ভিক্টোরিয়ায়

সৌম্যজিৎ সাহা, কলকাতা: জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রতিবাদে ইংরেজদের দেওয়া ‘নাইটহুড’ উপাধি ত্যাগ করেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। বাঙালি তথা তামাম দেশবাসী এই তথ্য জানে। কিন্তু কবিগুরু এখানেই থেমে যাননি। এই নারকীয় ঘটনার বিচার চেয়ে লন্ডনে হাজির হয়েছিলেন তিনি।  
বিশদ

সীমান্ত অঞ্চলে জলসার আড়ালে
প্রচার ও জঙ্গি নিয়োগ জেএমবির
রাজ্যে ব্যাপক পুলিসি ধরপাকড়ে ছক বদল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের সীমান্ত এলাকায় চলা জলসা এখন গোয়েন্দাদের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। কারণ এর আড়ালে জঙ্গি সংগঠন জেএমবি জেহাদি ভাবধারার প্রচার চালাচ্ছে বলে তাঁরা জানতে পারছেন। এভাবে যুবকদের জেহাদি আদর্শে দীক্ষিত করে সংগঠনে নতুন সদস্য নিয়োগ চলছে। পাশাপাশি এখান থেকে সংগঠনের জন্য অর্থ সংগ্রহের কাজও করা হচ্ছে।
বিশদ

করোনার আতঙ্কে আপাদমস্তক প্লাস্টিকে ঢেকে
বিমানে, ২ যাত্রীর অবাক কাণ্ডে মশকরার বন্যা

নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারি: করোনা ভাইরাসের আতঙ্ক। সংক্রমণ এড়াতে আপাদমস্তক প্লাস্টিকে ঢাকা। দুই বিমানযাত্রীর কাণ্ড-কারখানায় তোলপাড় সোশ্যাল মিডিয়া। রসিক নেটিজেনরা টিপ্পনির বন্যা ছোটাচ্ছেন। তবে মশকরা যতই চলুক, করোনার আতঙ্ক সাধারণ মানুষকে কতটা গ্রাস করেছে, দুই বিমানযাত্রীর এই ভিডিও থেকেই তা স্পষ্ট। 
বিশদ

প্রায় তিন হাজার ভুয়ো আবেদনের খোঁজ
রূপশ্রীর সুবিধা আদায়ে গৃহবধূও সাজছেন নববধূ 

সুখেন্দু পাল, বহরমপুর, বিএনএ: ‘রূপশ্রী’র টানে মাঝবয়সি বিবাহিত মহিলারাও নববধূ সাজছেন। রীতিমতো কার্ড ছাপিয়ে তাঁদের বাড়ির লোকজন প্রশাসনের দরজায় হাজির হচ্ছেন। বিয়ের দিন, পাত্রের পরিচয়পত্র সবকিছুই নিখুঁতভাবে লেখা থাকছে তাতে। কিন্তু, আবেদনপত্র খতিয়ে দেখার পর খোঁজখবর নিতে গিয়ে প্রশাসনিক আধিকারিকদের চক্ষু চড়কগাছ হওয়ার জোগাড়।
বিশদ

আইসিইউ থেকে জেনারেল বেডে
বিপন্মুক্ত হওয়ার পর গুনগুন গান দিব্যাংশের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিচিতদের দেখে হাসি, তারপর বাবা-মা ও ঘনিষ্ঠজনদের সঙ্গে কথা বলা। এবার আপনমনে গুন গুন করে গানও গাইছে ছোট্ট দিব্যাংশ। শুধু তাই নয়, আটদিন টানা ট্রমা কেয়ার-এর আইসিইউতে থাকার পর রবিবার তাকে জেনারেল বেড-এ পাঠানো হয়েছে। ট্রমা কেয়ার বাড়ির ১০ তলার জেনারেল ওয়ার্ডে সে এখন ভর্তি।  
বিশদ

আলু-পেঁয়াজের ভালো ফলনে স্বস্তি
বাজারে, দাম পেয়ে খুশি কৃষকরাও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর পর থেকে শীতকালের বেশিরভাগ সময়ে আলু ও পেঁয়াজের চড়া দাম সাধারণ মানুষকে নাজেহাল করে ছেড়েছিল। নতুন ফলন ওঠার পর থেকে এই দুটি নিত্যপ্রয়োজনীয় কৃষি পণ্যের দাম খুচরো বাজারেও অনেকটা কমেছে। 
বিশদ

ট্রোলিংকে পাত্তা দিতে নারাজ তিয়াশা 

এবারে সোশ্যাল মিডিয়ায় ট্রোলারদের টার্গেট ধারাবাহিক ‘কৃষ্ণকলি’। কৃষ্ণবর্ণা মেয়ে রাতারাতি হয়ে উঠল গৌরবর্ণা! বলা হচ্ছে ধারাবাহিকের মুখ্য চরিত্র শ্যামার কথা। আসলে ধারাবাহিকে আসছে নতুন মোড়। গত কয়েকদিন ধারাবাহিকের নতুন প্রোমোই যাবতীয় বিতর্কের কারণ। দেখা যাচ্ছে, শ্যামাকে বিষ খাইয়ে চক্রান্ত করে খুন করা হয়েছে। বিশদ

করোনা আতঙ্ক, চীনা বন্ধুকে নিয়ে জন্মদিন পালনের
সময় নির্যাতনের শিকার ভারতীয় বংশোদ্ভূত তরুণী 

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৩ ফেব্রুয়ারি: করোনা ভাইরাস আতঙ্কের জের। রেস্তরাঁয় এক চীনা বন্ধু সহ অন্যদের নিয়ে জন্মদিন পালনের সময় শারীরিক নির্যাতন ও হেনস্তার শিকার হলেন গুজরাতি বংশোদ্ভূত মীরা সোলাঙ্কি। ঘটনাটি ঘটেছে বার্মিংহামের ‘অ্যান রোচা বার অ্যান্ড গ্যালারি’তে। ঘটনার তদন্ত শুরু করছে পুলিস। 
বিশদ

একনজরে
নয়াদিল্লি ও গোয়া, ২৩ ফেব্রুয়ারি: ফের দুর্ঘটনায় পড়ল মিগ যুদ্ধবিমান। গোয়ায় রবিবার সকাল সাড়ে দশটা নাগাদ প্রশিক্ষণ চলাকালীন ভেঙে পড়ল ভারতীয় নৌসেনার একটি মিগ-২৯ কে বিমান। তবে দুর্ঘটনাগ্রস্ত বিমানের চালক নিরাপদে বেরিয়ে আসতে পেরেছেন। ঘটনা নিয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছোট ও মাঝারি শিল্পের ক্ষেত্রে পশ্চিমবঙ্গ দেশের মধ্যে অনেকটাই এগিয়ে। সেক্ষেত্রে ছোট শিল্পকে আরও বেশি করে উৎসাহ দিতে রাজ্য সরকার যদি সামরিক বা প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন সংক্রান্ত একটি নীতি আনে, তাহলে রাজ্য উপকৃত হবে। ...

ওয়েলিংটন, ২৩ ফেব্রুয়ারি: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথমবার পরাজয়ের রক্তচক্ষু দেখছে ভারত। বড় কোনও অঘটন না ঘটলে বেসিন রিজার্ভে প্রথম টেস্ট জিতে সিরিজে ১-০ ব্যবধানে কিউয়িদের ...

সংবাদদাতা, ঘাটাল: দাসপুর থানার ভগবতীপুরে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে এক যুবককে খুন করার ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম সঞ্জয় বর(২৫)।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় বাড়তি বিনিয়োগ প্রত্যাশিত সাফল্য নাও দিতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতি। শ্বাসকষ্ট ও বক্ষপীড়ায় শারীরিক ক্লেশ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮ তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার জন্মদিন
১৯৫২ - ভাষা আন্দোলনের স্মরণে ঢাকায় প্রথম শহীদ মিনার নির্মিত হয়। কয়েক দিন পরেই এটি পুলিস ধ্বংস করে দেয়।
১৯৫৫ – অ্যাপল সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা স্টিভ জবসের জন্ম
১৯৫৯ কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভির জন্মদিন
১৯৬৩ চিত্র পরিচালক সঞ্জয় লীলা বনসালির জন্মদিন
১৯৭২ অভিনেত্রী পূজা ভাটের জন্মদিন
১৯৮২ - আর্জেন্টাইন ফুটবলার ইমানুয়েল ভিলার জন্ম
১৯৮৩ দাবারু সূর্যশেখর গঙ্গোপাধ্যায়ের জন্মদিন
১৯৯৩ - ইংরেজ ফুটবলার ববি মুরের মৃত্যু
১৯৯৮ অভিনেত্রী ললিতা পাওয়ারের মৃত্যুদিন
২০১১ কমিক্স বইয়ের জনক অনন্ত পাইয়ের মৃত্যুদিন
২০১৮-দুবাইয়ের হোটেলে মৃত্যু অভিনেত্রী শ্রীদেবীর





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,১৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৫৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  February, 2020

দিন পঞ্জিকা

১১ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, (ফাল্গুন শুক্লপক্ষ) প্রতিপদ ৪২/৫২ রাত্রি ১১/১৫। শতভিষা ২৫/৩৫ অপঃ ৪/২১। সূ উ ৬/৬/৩৯, অ ৫/৩৩/৩৫, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ১০/৪২ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৬ মধ্যে। বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ২/৪২ গতে ৪/৭ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫০ মধ্যে। 
১১ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, প্রতিপদ ৩৯/১১/১ রাত্রি ৯/৫০/৮। শতভিষা ২৩/১০/৫০ দিবা ৩/২৬/৪। সূ উ ৬/৯/৪৪, অ ৫/৩২/৩২। অমৃতযোগ দিবা ৭/২৬ মধ্যে ও ১০/৩৫ গতে ১২/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/২৮ গতে ৮/৫৫ মধ্যে ও ১১/২১ গতে ২/৩৬ মধ্যে। কালবেলা ৭/৩৫/৫ গতে ৯/০/২৬ মধ্যে। কালরাত্রি ১০/১৬/২৯ গতে ১১/৫১/৮ মধ্যে। 
 ২৯ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
তাজমহলে পৌঁছলেন সস্ত্রীক ডোনাল্ড ট্রাম্প 

05:10:56 PM

সিএএ নিয়ে বিক্ষোভের জেরে রণক্ষেত্র দিল্লির জাফরাবাদ, গোলাগুলিতে নিহত এক পুলিস কর্মী 

04:43:21 PM

আগ্রার বায়ুসেনা ঘাঁটিতে পৌঁছলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প 

04:29:00 PM

আমেদাবাদ থেকে আগ্রার উদ্দেশে রওনা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

03:32:00 PM

৮২৪ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:29:18 PM

মাধ্যমিক পরীক্ষা চলাকালীন অসুস্থ পরীক্ষার্থী, ভর্তি হাসপাতালে
মাধ্যমিক পরীক্ষা চলছে জলপাইগুড়ির বেলাকোবা গার্লস হাইস্কুলে অসুস্থ হয়ে পড়ল ...বিশদ

03:19:58 PM