বিনোদন

সেন বাড়ির শাশুড়ি-বউমা

প্রজন্মের ব্যবধান থাকলেও পরম্পরায় নেই। তাই অনায়াসে আসন ভাগ করে নিতে পেরেছেন মমতা সেন ও পাওলি সেন। কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘পালান’-এর দুই প্রধান মহিলা চরিত্র। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রয়াত পরিচালক মৃণাল সেনের অন্যতম ছবি ‘খারিজ’ যেখানে শেষ হয়েছিল, তার চল্লিশ বছর পর আবার সেখান থেকেই শুরু হয়েছে কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘পালান’। পরম্পরায় সেদিনের সেন বাড়ির বউমা আজ শাশুড়ি। পুত্রবধূ সেই সংসারে স্বাভাবিক সংযোজন। এই দুই চরিত্র ‘মমতা সেন’ মমতাশঙ্কর ও ‘পাওলি সেন’ পাওলি দাম।
ঝগড়া হবেই না
মমতাশঙ্কর ও পাওলি শাশুড়ি-বউমার ভূমিকায় পর্দায় দ্বিতীয়বার। ‘মিষ্টি সম্পর্ক দু’জনের’, পাশে বসা মমতার দিকে তাকিয়ে পাওলির উচ্ছ্বাস ‘দুষ্টু শাশুড়ি-বউমা আমরা হবই না’। কেন? উত্তর দিলেন মমতা, ‘আমরা দু’জনেই মিষ্টি তাই ‘মাছের ঝোল’ আর ‘পালান’ দু’টোতেই আমাদের সম্পর্কটা মা মেয়ের দৃষ্টিকোণ থেকে তৈরি। ছেলের সঙ্গে মায়ের ঝগড়া হচ্ছে। অথচ বউমার সঙ্গে নয়।’
ডিভাইন ইন্টারভেনশন
‘মৃগয়া’ আবিষ্কার করেছিল অভিনেত্রী মমতাশঙ্করকে। ‘কালবেলা’ পাওলি দামকে শুরুতেই দিয়েছিল সম্ভ্রমের সরণি। ছবি দেখে স্বয়ং মৃণাল সেন পাওলির অভিনয়ের প্রশংসা করে পরবর্তী ছবিতে কোনও গুরুত্বপূর্ণ চরিত্রে সুযোগ দেওয়ার আশ্বাস দিয়েছিলেন। সে কথা মনে হলেই পাওলি শিহরিত হন এখনও। ‘অচেনা নম্বর থেকে আসা ফোনটা ধরতেই অপরপ্রান্ত থেকে এক পুরুষ কণ্ঠ বলছেন, ‘আমি মৃণাল সেন বলছি। ‘কালবেলা’য় আপনার অভিনয় আমার খুব ভালো লেগেছে। আপনি আমার সঙ্গে একবার দেখা করতে আসতে পারবেন?’ তারপর মৃণালদার বাড়িতে যাওয়া। বুঝেছিলাম উনি শুধু বড় মাপের পরিচালকই নন, বড় মনের মানুষও। তারপর তো উনি আর ছবি করেননি। আমার সঙ্গে মৃণাল সেনের সঙ্গে পরিচয় বলতে ওইটুকুই। ‘খারিজ’ বহুবার দেখেছি। শ্যুটিং শুরু হওয়ার পর মনে হল কোথাও যেন বৃত্তটা এতদিনে সম্পূর্ণ হল। এটা আমার কাছে ডিভাইন ইন্টারভেনশন।’ আর মমতাশঙ্করের কাছে মিরাকেল। যেদিন ‘খারিজ’ এর শ্যুটিং শেষে মেকআপ তুলেছিলেন, সেদিন কি ভেবেছিলেন চল্লিশ বছর পর আবার ‘মমতা সেন’ সাজতে হবে? তাঁর উত্তর, ‘স্বপ্নেও কোনওদিন ভাবিনি। এটা যে কী অসম্ভব ভালো লাগা ভাষায় বোঝাতে পারবো না। আমার কাছে এটা একটা মিরাকেল।’
মৃণালদা আছেন
‘মৃণাল সেন এমন একজন পরিচালক যাঁর জীবন, সিনেমা আমরা সেলিব্রেট করি’, মত পাওলির। তাঁর উপলব্ধিকে সায় দিয়ে মমতাশঙ্করের অনুভব, ‘পালান করতে গিয়ে সব সময় মনে হয়েছে মৃণালদা কোথাও না কোথাও আছেন। উপভোগ করছেন গোটা ব্যাপারটা। একবারের জন্য মনে হয়নি মৃণালদা নেই।’
পরিবর্তনের প্রতিবিম্ব
চল্লিশ বছরে আর্থ-সামাজিক পরিবর্তনটা সময়ের সঙ্গে পাল্টাবে, সেটাই স্বাভাবিক। সেই পরিবর্তনের প্রতিবিম্ব পর্দাতেও পড়বে। পাওলির মতে, ‘সিনেমার ভাষাটাই তো পাল্টে গিয়েছে। ওটিটি প্ল্যাটফর্ম এসেছে। আর সেটা সমাজ পরিবর্তনেরই প্রতিফলন। সব কিছুই সদর্থক ভাবেই ঘটেছে। এই পরিবর্তনটা আমাদেরই বহন করতে হবে। সেই কারণে পালান- এর মতো ছবি আজকের দিনে খুব গুরুত্বপূর্ণ।’
শাশুড়ি বউমা
চল্লিশ বছর পর মমতাশঙ্কর এখন দুই বউমার শাশুড়িমা। ‘ওদের কাছে আমি মা বেশি। শাশুড়ি কম। কখনও আমি ওদের বকাঝকা করি। কখনও ওরা আমাকে বকে। আবার এক এক সময় দুই বউমা এক হয়ে যায়। আমাদের সম্পর্ক দেখে দুই ছেলেও মাঝে মধ্যে ঘাবড়ে যায়।’ শুনে হাসতে হাসতে পাওলির প্রতিক্রিয়া, ‘দুই মেয়ের, দুই নারীর সম্পর্ক এমনই হওয়া উচিত। দরকার দুই তরফের অ্যাডজাস্টমেন্ট। পরস্পরকে জায়গা দেওয়া সবচেয়ে জরুরি।’ শুনে সম্মতি দেন মমতা।
প্রিয়ব্রত দত্ত   
ছবি: দীপেশ মুখোপাধ্যায়
13Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা