উত্তরবঙ্গ

আলিপুরদুয়ারে চা বাগানের শ্রমিকরা 
মেতে উঠলেন তৃণমূলের নব জোয়ারে
অভিষেকের সভা ও পদযাত্রায় উপচে পড়া ভিড়

সংবাদদাতা, আলিপুরদুয়ার: চা বাগান ঘেরা আলিপুরদুয়ার বৃহস্পতিবার মেতে উঠল তৃণমূলের নব জোয়ারে। ওই কর্মসূচিতে হাজার হাজার চা   শ্রমিকের মন জয় করে নিলেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দোপাধ্যায়।  তাঁকে দেখার জন্য হুড়োহুড়ি পড়ে যায় জনসভায়, পদযাত্রায়। 
এদিন কুমারগ্রামের বারোবিশার বিবেকানন্দ ক্লাবের মাঠে জনসভায় অভিষেক বলেন, বাম আমলে চা শ্রমিকদের দৈনিক মজুরি ছিল মাত্র ৬৭ টাকা। ২০১১ সালের পর শ্রমিকদের মজুরি ২৩২ টাকা করা হয়েছে। সম্প্রতি শিলিগুড়িতে ত্রিপাক্ষিক বৈঠকের পর ২৩২ টাকা থেকে বাড়িয়ে ২৫০ টাকা করে দেওয়া হয়েছে।  সভায় অভিষেক বলেন, এর আগে আলিপুরদুয়ারের বাবুরহাটে এসে বলেছিলাম, চা শ্রমিকদের মজুরি বাড়ানো হবে। তা হয়েছে। আমার মতে, চা শ্রমিকদের মজুরি আরও বাড়ানো উচিত। এদিন বারোবিশার সভা থেকে অভিষেক আরও বলেন, চা বাগানে আমরা ক্রেশ ও প্রাথমিক হেল্‌থ সেন্টার করছি। ইতিমধ্যেই ৪২টি স্বাস্থ্যকেন্দ্র ও ৭০টি ক্রেশ তৈরির কাজ শুরু হয়েছে। ছ’মাসের মধ্যে কাজ শেষ হয়ে যাবে। 
এদিকে, গত ৭ ডিসেম্বর বন্ধ হয় আলিপুরদুয়ার-২ ব্লকের কোহিনুর চা বাগান। এরফলে বাগানের ৮৮৮ জন শ্রমিক বিপাকে পড়েন। ২ মে বাগানটি খুলছে। সেকথা উল্লেখ করে অভিষেক বলেন, আলিপুরদুয়ারে এসে জানতে পারলাম, কোহিনুর চা বাগান বন্ধ। ওই চা বাগানের জটিলতা কেটেছে। আগামী সপ্তাহেই বাগানটি খুলছে। 
বারোবিশার সভা শেষে অভিষেক কুমারগ্রাম চা বাগানে যান। কুমারগ্রাম চা বাগানের শিবমন্দিরে পুজো দেন। এরপর আদিবাসীদের আবেগ বীরসা মুন্ডা ও নেপালি সম্প্রদায়ের প্রিয় কবি ভানুভক্তের মুর্তিতে মালা দেন তিনি। 
অভিষেক আসার খবরে কুমারগ্রাম চা বাগানের শিবমন্দিরের আশপাশে ভিড় জমে যায়। অভিষেক এগিয়ে গিয়ে চা শ্রমিকদের সঙ্গে হাত মেলান। তাঁরা কেমন আছেন, জানতে চান। সঙ্গে ছিলেন তৃণমূলের জেলা সভাপতি প্রকাশচিক বরাইক। এখান থেকে অভিষেক আলিপুরদুয়ার জেলা সদর হয়ে চলে যান কালচিনির থানা মাঠে আয়োজিত সভায়। 
18Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা