কলকাতা

যাবজ্জীবন শেষে লন্ড্রি খুললেন বাসুদেব
সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে হুগলি জেলা প্রশাসন

নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: আকস্মিক ঘটে যাওয়া একটি ঘটনায় জীবন তছনছ হয়ে গিয়েছিল বাসুদেব শর্মা নামে এক ব্যক্তির। পুলিসের হাতে গ্রেপ্তার হতে হয়েছিল তাঁকে। তারপর যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হয়ে চলে যান গারদের আড়ালে। দীর্ঘ কুড়ি বছরেরও বেশি সময় তাঁকে থাকতে হয়েছে সংশোধনাগারে। কিছুদিন আগে মুক্তি পেয়েছেন। এবার চেষ্টা সমাজের মূল স্রোতে ফিরে আসার। এই ফেরার রাস্তা সুগম করতে হাত বাড়িয়ে দিয়েছে হুগলি জেলা প্রশাসন। বাসুদেববাবু ঋণ নিয়ে লন্ড্রি খুলতে চলেছেন।  
হুগলি জেলা প্রশাসনের সংশোধন বিভাগের অন্তর্গত ‘প্রবেশন সেকশনের আফটার কেয়ার’ সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল। প্রবেশন কাম আফটার কেয়ার অফিসার মনোজকুমার রায়ের সহযোগিতায় এক লক্ষ টাকার ঋণ পান বাসুদেববাবু। সেই টাকাতেই লন্ড্রি ব্যবসা শুরু করতে চলেছেন। তাঁর দিকে সাহায্যের হাত বাড়িয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গঙ্গাধরপুর শাখাও। বাসুদেববাবু পশ্চিমবঙ্গ খাদি ও গ্রামীণ শিল্প পর্ষদের পিএমইজিপি স্কিমে ঋণ পেয়েছেন। একটি অনুষ্ঠানের মাধ্যমে বাসুদেববাবুকে তা তুলে দেওয়া হয়। 
শুক্রবার সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলাশাসক(উন্নয়ন) সন্দীপকুমার ঘোষ, শ্রীরামপুরের মহকুমা শাসক সম্রাট চক্রবর্তী, হুগলি জেলা প্রবেশন কাম আফটার কেয়ার অফিসার মনোজকুমার রায়, চণ্ডীতলার সমষ্টি উন্নয়ন আধিকারিক প্রমুখ। মনোজবাবু জানিয়েছেন, ‘আফটার কেয়ার ও পুনর্বাসন কর্মসূচিতে সংশোধনাগার থেকে মুক্তিপ্রাপ্ত নাগরিকদের নতুন জীবন শুরু করার প্রয়াসে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়। অপরাধমূলক কাজে জড়িয়ে পড়া মানুষদের সংশোধন ও পুনর্বাসন এই সেকশনের মূল লক্ষ্য। যাবজ্জীবন সাজা শেষ করে সমাজের মূল স্রোতে ফিরতে চাওয়া বাসুদেববাবুকে আমরা সাহায্য করেছি।’ প্রসঙ্গত ভালো আচরণের জন্য বাসুদেব অনেকবার প্যারোলে ছাড়া পেয়ে বাড়ি ফিরেছেন। এমনকী লালগোলা মুক্ত সংশোধনাগারে পরিবার সহ থাকার সুযোগও পেয়েছিলেন। গতবছর পুরোপুরি মুক্তি পান তিনি। বাসুদেববাবু বলেছেন, ‘একটি আকস্মিক ঘটনায় জীবন ওলটপালট হয়ে গিয়েছিল। বাকি জীবন সঠিকভাবে বাঁচতে প্রশাসন যেভাবে পাশে দাঁড়িয়েছে, তাতে আমি কৃতজ্ঞ।’  নিজস্ব চিত্র
20Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা