Bartaman Patrika
 

কম খরচেই সাজিয়ে তোলা
যেতে পারে ছাদের বাগান

নিজস্ব প্রতিনিধি: বাড়ি-ফ্ল্যাট কিংবা অফিসে বাগান করার শখ থাকে অনেকেরই। নানারকম হতে পারে এই বাগান। যেমন, ছাদে লন করে বা টবে বাগান। আবার ঘরে জানালার পাশে ‘উইন্ডো বাগান’। ব্যালকনিতে ঝোলানো পাত্রে বা কাচের পাত্রে বাগান। অনেকে টবে মাটির বদলে রঙিন পাথর কিংবা কোকোপিট (নারকেলের ছোবড়া) দিয়ে তাতে গাছ লাগাচ্ছেন। ফাইবার গ্লাসের পাত্র, প্লাস্টিক বা কাঠের পাত্রেও এখন বহু মানুষ ঘরোয়া বাগান করছেন। বাগান বিশেষজ্ঞরা বলছেন, কোথায় গাছ রাখা হবে এবং তাতে কী গাছ লাগানো হবে, তার উপরেই মূলত পাত্র কী ধরনের হলে ভালো হয় তা নির্ভর করে। এখন কলকাতা ও শহরতলিতে অনেক সংস্থা রয়েছে, যারা বাড়ি গিয়ে ছাদে বা ব্যালকনিতে চাহিদামতো বাগান তৈরি করে দিয়ে আসে। হরেক ফল-ফুলগাছ বা পাতাবাহারের গাছও তারাই হোম ডেলিভারি দিয়ে থাকে। শুধু বাগান করে দিয়ে আসাই নয়, নির্দিষ্ট সময় অন্তর বাগানের পরিচর্যাও করে থাকে ওইসব সংস্থা। এজন্য টাকার অঙ্কে বিভিন্ন প্যাকেজ রয়েছে। কিন্তু, কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস জানা থাকলে অল্প খরচে নিজেই মনেরমতো ঘরোয়া বাগান তৈরি করে নেওয়া যেতে পারে বলে জানিয়েছেন বাগান বিশেষজ্ঞরা। উদ্যানপালন বিশেষজ্ঞদের পরামর্শ, ঘরোয়া বাগানের ক্ষেত্রে প্রাথমিকভাবে গাছ নির্বাচন বিশেষ গুরুত্বপূর্ণ। এমন ধরনের গাছ হবে, যেগুলি সহজেই বেড়ে ওঠে এবং অল্প পরিচর্যার প্রয়োজন হয়। উইন্ডো বাগানের ক্ষেত্রে দেখতে হবে গাছ ছায়ায় বা আংশিক ছায়াতেও বৃদ্ধি পায়। কিংবা ছায়াতে থেকেও ফুল দেয়। ঘরের ভিতরে রাখার জন্য কম বিস্তার যুক্ত ঘন সন্নিবিষ্ট গাছ নির্বাচন করতে পারলে ভালো।
ইন্ডোর গার্ডেনের ক্ষেত্রে যদি ফার্ন জাতীয় গাছ কেউ রাখতে চান, তা হলে বার্ডস নেস্ট ফার্ন, বস্টন ফার্ন, সিলভার ফার্ন, রিবন ফার্ন, মেউডেন হেয়ার ফার্ন প্রভৃতি গাছ রাখতে পারেন। পাম জাতীয় গাছ রাখতে চাইলে অ্যারেকা পাম, ক্যারিওটা পাম, ফোনিক্স পাম, লিভস্টোনিয়া পাম, কেন্টিয়া পাম প্রভৃতি গাছ রাখা যেতে পারে। ফুল পাওয়া যাবে এমন গাছ রাখতে চাইলে রয়েছে অ্যান্থুরিয়াম, স্যালভিয়া, অ্যাজেলিয়া, জেনারিয়াম প্রভৃতি। পাতা বাহারের মধ্যে উল্লেখযোগ্য, ডাইফেনবেকিয়া, ক্রোটোন, ফক্সটেল, অ্যালপিনিয়া, ক্যালডিয়াম, ক্যালানথিয়াম, অ্যালোকেসিয়া।
ঘরোয়া বাগানের টব ও টবের মাটি সম্পর্কে বাগান বিশেষজ্ঞদের বক্তব্য, বিভিন্নভাবে মাটি তৈরি করা যেতে পারে। ৩ ভাগ পলিমাটি, ১ ভাগ পাতাপচা সার, ২ ভাগ গোবরসার দিয়ে মাটির মিশ্রণ তৈরি করা যেতে পারে। আবার দোঁয়াশ অথবা কাদামাটি ১ ভাগ, বালি ১ ভাগ, পাতাপচা সার ১ ভাগ এবং গোবর বা কেঁচোসার ১ ভাগ দিয়ে মাটির মিশ্রণ বানানো যায়। টবের মাটির পিএইচ মাত্রা ৫.৫ থেকে ৬.৫ হলে আদর্শ। ফার্ন ও অর্কিডের ক্ষেত্রে মাটির পিএইচ ৪ হলেই চলবে। ট্রাইকোডার্মা ভিরিডি দিয়ে মাটি শোধন করে নিতে পারলে খুবই ভালো। টবের নীচে প্রথমে পাথরের টুকরো, তার পর কিছুটা বালি এবং শেষে মাটির মিশ্রণ দিয়ে স্তর তৈরি করে নেওয়া যেতে পারে। এতে টবে জলনিকাশি ব্যবস্থা ভালো হয়। শুধু বাগান করলেই হবে না, গাছগুলিকে কীভাবে সাজানো হচ্ছে, তার উপর বাগানের সৌন্দর্য নির্ভর করে। বেশ কয়েকরকমভাবে বাগান সাজানো যেতে পারে। বিপরীত রং যুক্ত পাতা বাহারের গাছগুলি পাশাপাশি রাখা যায়। গাছের উচ্চতা অনুযায়ী ছোট থেকে বড় কিংবা বড় থেকে ছোট হিসেবে সাজানো যায়। বড় দেওয়ালের পাশে বড় পাতাযুক্ত গাছ দেখতে ভালো লাগে। ছোট ঘরের ক্ষেত্রে সুন্দর একক গাছ রাখা যেতে পারে। ঘরের ভিতর রাখতে চাইলে নরম পাতাযুক্ত বা ফার্ন জাতীয় গাছ উপযুক্ত। অফিসের ক্ষেত্রে বড় পাম জাতীয় বা পাতাবাহার গাছই ভালো। গাছের সজ্জারীতির ক্ষেত্রে রঙের বৈপরীত্য অগ্রগণ্য। হাল্কা রঙের দেওয়ালের পাশে গাঢ় রঙের পাতাযুক্ত গাছ এবং গাঢ় রঙের দেওয়ালের পাশে হাল্কা রঙের পাতাযুক্ত গাছ রাখলে সৌন্দর্য বাড়ে।
ছাদের বাগানের ক্ষেত্রে লন বা বেড করলে আগে মোটা প্লাস্টিক বিছিয়ে নিতে হবে। চাষ করা জমির পলি-দোঁয়াশ মাটি ও জৈব পদার্থ দিয়ে বেড তৈরি করতে পারলে ভালো। লন তৈরি করলে দু’ভাগ পলিমাটি, ১ ভাগ পাতাপচা সার, ১ ভাগ কেঁচোসার, ১ ভাগ বালি মিশিয়ে সাড়ে ৩ সেমি পুরু বেড বানাতে হবে। বেডের উপর ১০-১৫ সেমি দূরত্বে জাপানি ঘাস লাগানো যেতে পারে।
ইন্ডোর গার্ডেনের ক্ষেত্রে যদি গাছের পাতা ফ্যাকাসে হয়ে যায় বা গাছের বৃদ্ধি বন্ধ হয়ে যায়, তা হলে কৃত্রিম আলোর ব্যবস্থা করা দরকার। সেক্ষেত্রে টিউবলাইটের আলো দেওয়া যেতে পারে। গাছের প্রজাতি, টবের অবস্থান, গাছের বয়স, মরশুম, পাত্রের প্রকৃতি প্রভৃতির উপর জলের পরিমাণ নির্ভর করে। যেমন, মোটা পাতার গাছের ক্ষেত্রে পাতলা পাতার গাছের চেয়ে বেশি জল দরকার হয়। টব যদি ছায়ায় বা আংশিক ছায়ায় থাকে, তা হলে জল কম লাগে। ছায়ায় রাখা গাছে যে কোনও সময় জল দেওয়া গেলেও মুক্ত জায়গায় রাখা গাছে বিকেলের দিকে জল দেওয়া উচিত। নতুন করে বসানো টবে যেহেতু শিকড়ের বৃদ্ধি বা বিস্তার কম হয়, সেকারণে জলের প্রয়োজনীয়তা কম হয়। কিন্তু পুরনো টবের ক্ষেত্রে তুলনামূলক গাছে বেশি জল লাগে। গ্রীষ্মকালে প্রতিদিন হাল্কা জল দিতে পারলে ভালো। বর্ষায় কিংবা শীতকালে সপ্তাহে একদিন জল দিলেই যথেষ্ট। বেশি জল দিলে গাছ মারা যাওয়ার আশঙ্কা থাকে। মাটির পাত্রে গাছ রাখলে জল একটু বেশি লাগে। প্লাস্টিকের পাত্রে তুলনামূলক কম জল দিতে হয়।

20th  March, 2019
মিলছে না দাম, পেঁয়াজ চাষিদের মাথায় হাত

সংবাদদাতা: দাম মিলছে না। ফলে মাথায় হাত পড়েছে পেঁয়াজ চাষিদের। ৩ টাকা কেজি দরেও পাইকারি বাজারে পেঁয়াজ বিক্রি করা যাচ্ছে না বলে অভিযোগ করেছেন চাষিরা। এবছর পেঁয়াজের উৎপাদন ভালো। এটা পেঁয়াজের দাম না পাওয়ার একটা কারণ হতে পারে বলে অনেকে মনে করছেন।
বিশদ

03rd  April, 2019
পলিহাউসে ক্যাপসিকামের ফলন মিলবে তিনগুণ বেশি

নিজস্ব প্রতিনিধি: পলিহাউসে ক্যাপসিকাম চাষ করে ভালো লাভ পাওয়া যায়। লাল, হলুদ, সবুজ, কমলা নানা রঙের ক্যাপসিকাম হয়ে থাকে। এটি ভিটামিন ও অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ। সারাবছরই বাজারে চাহিদা থাকে। অনুষ্ঠানের মরশুমে এর দাম বাড়ে। এ রাজ্যে মূলত শীতকালীন ফসল হিসেবে ক্যাপসিকাম চাষ করা হয়ে থাকে।
বিশদ

03rd  April, 2019
সুন্দরবনের তিনটি ব্লকে স্বল্প জলে জৈব পদ্ধতিতে জিওল মাছ চাষ চলছে

নবজ্যোতি সরকার: স্বল্প জলে জৈব পদ্ধতিতে জিওল মাছের চাষ করছেন উত্তর ২৪ পরগনার সুন্দরবনের অনেকে। মিনাখা, সন্দেশখালি ১ ও ২ ব্লকের চাষিরা দুই থেকে আড়াই ফুট গভীরতার পুকুর খুঁড়ে শিঙি, মাগুর, কই, শোল ও ল্যাটা মাছ চাষ করছেন।
বিশদ

03rd  April, 2019
সুপারি বাগানে সাথী ফসল চাষে বাড়তি আয়

 নিজস্ব প্রতিনিধি: বিজ্ঞানসম্মত উপায়ে চাষ করতে পারলে সুপারি বাগান থেকে ভালো লাভ পাওয়া যায়। সাথী ফসল হিসেবে সুপারি বাগানে গোলমরিচ চাষ আরও লাভজনক। শুধু গোলমরিচ নয়, সুপারি বাগানে পান, আদা, ওল, কচু, কলা, লঙ্কা, হলুদ, সব্জি ও গাঁদা, গ্লাডিওলাস ফুলচাষ করা যেতে পারে।
বিশদ

03rd  April, 2019
ধানচাষ ছেড়ে হাইব্রিড ভুট্টার বীজ উৎপাদন করছেন নদীয়ার বহু কৃষক, বেড়েছে লাভ

বিঘায় ২ কেজির মতো স্ত্রী ভুট্টার বীজ লাগে। পুরুষ ভুট্টার বীজ লাগে ৮০০ গ্রাম। বিঘাপ্রতি ৪ কুইন্টাল হাইব্রিড ভুট্টার বীজ উৎপাদন হয়। হাইব্রিড ভুট্টার বীজ উৎপাদনে প্রায় ৬ মাস সময় লাগে। হাইব্রিড ভুট্টার বীজ উৎপাদন করতে এক বিঘা জমিতে চাষের জন্য ৮ হাজার টাকার মতো খরচ হয়। বীজ বিক্রি করে প্রায় ১৮-২০ হাজার টাকা আয় হয়
বিশদ

03rd  April, 2019
‘বিষমুক্ত’ ফসল উৎপাদনে বাড়ছে জৈব কৃষির চাহিদা, জেলায় জেলায় তৈরি হচ্ছে জৈবগ্রাম

নিজস্ব প্রতিনিধি: ‘বিষমুক্ত’ ফসল উৎপাদনের লক্ষ্যে জৈব কৃষির চাহিদা বাড়ছে। পরম্পরা কৃষি বিকাশ যোজনায় তৈরি হচ্ছে জৈব গ্রাম। রাসায়নিক সার ও কীটনাশকের পরিবর্তে জৈব উপায়ে ফসলের রোগপোকা দমনের ব্যবস্থা করা হচ্ছে। জেলায় জেলায় গড়ে উঠছে জৈবহাট। সেখানে সরাসরি চাষিরা রাসায়নিক বিষমুক্ত ফসল বিক্রির জন্য নিয়ে আসছেন।
বিশদ

27th  March, 2019
শখ থেকেই বাড়তি উপার্জন, ঝোঁক বাড়ছে রঙিন মাছ চাষের

ডিসকাস। দুর্লভ জাতের মাছ। বাদামি, হলুদ, নীল, লাল নানা রঙের হয়। একটি অ্যাকোরিয়ামে একটি পুরুষ ও একটি স্ত্রী ডিসকাস যথেষ্ট। কেঁচো বা ডাফনিয়া, পালং শাকের মণ্ড এদের প্রিয় খাবার। মলি খুব জনপ্রিয়। অতি পরিচিত ব্ল্যাক মলি। উজ্জ্বল কালো। বিজ্ঞানীরা সাদা মলিও সৃষ্টি করেছেন। এছাড়া কিছু মলির পাখনার রং সবুজ ও সোনালি। গোল্ড ফিশ বিভিন্ন আকৃতির হয়। কোনওটির একটি, কোনওটির দু’টি লেজ থাকে। টেট্রার রং ও পাখনার জেল্লা অসাধারণ। লাল, নীল, সাদা, সবুজ, খয়েরি, বেগুনি নানা রঙের হয়।
বিশদ

27th  March, 2019
টবেই ফলবে লাল ও চীনা বাঁধাকপি থেকে লেটুস, পার্সলে, চেরি টম্যাটো

নিজস্ব প্রতিনিধি: অনেকেরই ঘরোয়া সব্জি বাগান করার শখ থাকে। উদ্যানপালন বিশেষজ্ঞরা বলছেন, শুধু খোলা জমিতে নয়, টবেও প্রচলিত সব্জির পাশাপাশি অপ্রচলিত সব্জি চাষ করা যেতে পারে। সেক্ষেত্রে টবে ব্রকোলি, লাল বাঁধাকপি, চীনা বাঁধাকপি, লেটুস, পার্সলে, পাকচই, চেরি টম্যাটো, সেলেরি খুব ভালোভাবে চাষ করা সম্ভব।
বিশদ

27th  March, 2019
টিস্যু কালচার চারায় মিলবে প্রচুর ফলন

সংবাদদাতা: প্রচুর ফলনের লক্ষ্যে টিস্যু কালচারের মাধ্যমে জি-৯ কলার চারা উৎপাদন চলছে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ শিক্ষা ও গবেষণা কেন্দ্রের আইআরডিএম ফ্যাকাল্টিতে। কোষের খাবার হিসেবে ব্যবহার করা হচ্ছে নাইট্রোজেন, পটাশ, ফসফেট, বিভিন্ন অনুখাদ্য ও নানা অ্যামাইনো অ্যাসিডে তৈরি পেস্ট।
বিশদ

27th  March, 2019
 কোকোপিটে সব্জিচাষ ক্রমেই জনপ্রিয় হচ্ছে সুন্দরবন এলাকায়

নবজ্যোতি সরকার: সুন্দরবন অঞ্চলের বাসন্তী ও গোসাবা ব্লকে মাটির বদলে ১ থেকে দেড় ফুট পুরু কোকোপিট (নারকেলের ছোবড়া) দিয়ে তার উপর সব্জিচাষ পদ্ধতি ক্রমেই জনপ্রিয় হচ্ছে। প্রথমে জমিতে মোটা পলিথিন পেতে তার উপর কোকোপিট বসিয়ে সব্জিচাষ করা হচ্ছে।
বিশদ

20th  March, 2019
 জমিচাষ থেকে ফসল তোলা, কৃষিতে বাড়ছে যন্ত্রের ব্যবহার

  নিজস্ব প্রতিনিধি: চাষের বিভিন্ন পর্যায়ে একেবারে জমি তৈরি করা থেকে শুরু করে ফসল তোলা পর্যন্ত প্রচুর শ্রমিকের প্রয়োজন হয়। যত দিন যাচ্ছে, শ্রমিক অপ্রতুলতার কারণে চাষের কাজে সমস্যা দেখা দিচ্ছে।
বিশদ

20th  March, 2019
পুষ্টিগুণে ভরপুর লাল ও কালো চাল, বাজারে চাহিদা থাকায় চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের

কৃষি বিজ্ঞানীরা বলছেন, রেড রাইস ও ব্ল্যাক রাইসে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, যা ক্যান্সার প্রতিরোধে সক্ষম। এ ছাড়াও এই দুই ধরনের চাল লোহা, জিঙ্ক ও ফাইবার সমৃদ্ধ। এবং কম শর্করাযুক্ত। এর গ্লাইসেমিক ইনডেক্স ৪০-৪২। ফলে মধুমেহ রোগীরা অনায়াসেই এই চালের ভাত খেতে পারেন। তাঁদের বক্তব্য, ব্ল্যাক রাইস তার গুণের কারণে মানবদেহ থেকে টক্সিন নির্গমণে যেমন সহায়তা করে, তেমনই হৃদযন্ত্র সুস্থ রাখতে, ওজন কমাতেও বিশেষ কার্যকরী
বিশদ

20th  March, 2019
প্রাক খরিফে চিনা বাদাম চাষ শুরুর সময় এখনই

যেসব কৃষক প্রাক খরিফ মরশুমে চিনাবাদাম চাষ করতে চান, ট্রাক্টরের সাহায্যে তাঁদের এখনই চাষ দিয়ে জমির মাটি ওলোট-পালোট করে দিতে হবে। যাতে নীচের মাটি উপরে চলে আসে এবং উপরের মাটি নীচে চলে যায়। সূর্যালোকে মাটিবাহিত জীবাণুর সক্রিয়তা নষ্ট হয়ে যায়। পাশাপাশি এখনই কৃষককে শংসিত বীজ সংগ্রহ করে ফেলতে হবে 
বিশদ

13th  March, 2019
কৃষককে লাভের মুখ দেখাতে বাজারমুখী ফসল চাষ ও বিপণনে আবাসিক প্রশিক্ষণ

ব্রতীন দাস : কৃষককে লাভের মুখ দেখাতে বাজারমুখী ফসল উৎপাদন ও সঠিক দামে তা বিপণনের ব্যবস্থা করে দিতে মিলবে নিখরচায় তিনমাসের উন্নত আবাসিক প্রশিক্ষণ। পাশাপাশি প্রকল্প বাস্তবায়িত করতে রয়েছে ২ লক্ষ টাকা সরকারি অনুদান ও ব্যাঙ্কঋণের সুযোগ।
বিশদ

13th  March, 2019

Pages: 12345

একনজরে
  বিএনএ, বাঁকুড়া: আজ, মঙ্গলবার সকাল ১০টা থেকে বাঁকুড়ায় মাধ্যমিকের মার্কশিট ও শংসাপত্র বিলির কাজ শুরু হবে। জেলার তিন মহকুমায় একটি করে স্কুল থেকে তা বিলি করা হবে। ১১টা নাগাদ ছাত্রছাত্রীরা তা বিদ্যালয় থেকে সংগ্রহ করতে পারবে বলে বাঁকুড়ার জেলা ...

 কাজল মণ্ডল  ইসলামপুর, সংবাদদাতা: ইসলামপুর বিধানসভা উপনির্বাচনের ভোট গ্রহণ শেষ হতেই জয় নিশ্চিত বলে দাবি করলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী আবদুল করিম চৌধুরী। ভোটগ্রহণ হয়েছে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে ছোট ও মাঝারি শিল্পের বহর বাড়াতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। আমেরিকার সঙ্গে পশ্চিমবঙ্গের শিল্প ও বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে যাতে ছোট শিল্পকে আরও বেশি করে ব্যবহার করা যায়, সেই চেষ্টা করবে ওয়াশিংটন ডিসি’র ইন্ডিয়ান আমেরিকান ইন্টারন্যাশনাল ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছেলের হাতে খুন হলেন মা। রবিবার ঘটনাটি ঘটেছে হরিদেবপুর থানার করুণাময়ীতে। মৃতার নাম অপু সরকার (৪৪)। ছুরি দিয়ে এলোপাথাড়ি কুপিয়ে তাঁকে খুন করা হয় বলে অভিযোগ। পরে গুণধর ছেলে নিজেই এসে থানায় আত্মসমর্পণ করে। পুলিস জানিয়েছে, ওই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যারা বিদ্যার্থী তাদের মানসিক অস্থিরতা বৃদ্ধি পাবে। নানা বিষয়ে খুঁতখুঁতে ভাব জাগবে। গোপন প্রেম থাকলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম
১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের জন্ম
১৯৯১: ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.৮৮ টাকা ৯০.১১ টাকা
ইউরো ৭৬.০৬ টাকা ৭৮.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৭৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫১/৪৭ রাত্রি ১/৪১। মূলা ৫৬/২৩ রাত্রি ৩/৩১। সূ উ ৪/৫৮/১২, অ ৬/৮/০, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ৩/২৯ গতে ৪/২২ মধ্যে। রাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৫ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে।
৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫২/৪৪/৩৭ রাত্রি ২/৩/৪০। মূলানক্ষত্র ৫৮/১১/৫৫ শেষরাত্রি ৪/১৪/৩৫, সূ উ ৪/৫৭/৪৯, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২২ গতে ১২/২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৩০ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে, বারবেলা ৬/৩৬/৫১ গতে ৮/১৫/৫৩ মধ্যে, কালবেলা ১/১২/৫৯ গতে ২/৫২/১ মধ্যে, কালরাত্রি ৭/৩১/৩ গতে ৮/৫২/১ মধ্যে।
১৫ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল

মেষ: গোপন প্রেম থাকলে তা প্রকাশিত হবে। বৃষ: যদি ব্যবসা করার ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের ...বিশদ

07:03:20 PM

মাধ্যমিকের প্রথম সৌগতকে সাহায্যের আশ্বাস পার্থর
আজ মাধ্যমিকের ফল ঘোষণার পর প্রথম স্থানাধিকারী সৌগত দাসকে ফোন ...বিশদ

04:54:19 PM

১২৮১০ হাওড়া-মুম্বই (সিএসএমটি) মেল আজ রাত ৮টার বদলে রাত ৯:১৫ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

03:53:16 PM

মাধ্যমিকে অকৃতকার্য হওয়ায় পূঃ বর্ধমানের গোপালপুরে আত্মঘাতী ছাত্রী  

03:34:10 PM

খড়্গপুরের আইটিআইয়ের কাছে যুবককে গুলি করে খুন

03:31:00 PM