Bartaman Patrika
সম্পাদকীয়
 

ভোট-উত্তর পর্বেও থাক শান্তি

 আদর্শ নির্বাচনী আচরণবিধি কার্যকর থাকা পর্যন্ত বাংলায় কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের রেখে দেওয়া হোক। রবিবার এক্সিট পোলের ফলাফল প্রকাশ হওয়ার আগেই দিল্লিতে সাংবাদিক সম্মেলন করে এমনই দাবি করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী নির্মলা সীতারামন।
বিশদ
এই ভোটে কী পেলাম?

 দেশের অধিকাংশ মানুষের কাছে আজও ভোট দেওয়ার অধিকার তাদের জীবনের অন্যতম বড় অর্জন। বাম তর্জনীতে কালি তাদের অন্যতম জয়টিকা। ভোট মানেই তো গণতন্ত্রের উৎসব। অথচ, এই পোশাকি অভিধা শুনে আজকাল বেশিরভাগ লোকেই মুখ টিপে হাসেন।
বিশদ

20th  May, 2019
একটি ভোটের জন্য 

ভোটের ইস্যু যে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর হতে পারেন, আপামর সংস্কৃতিপ্রবণ বাংলাভাষী মানুষ বোধহয় তা দুঃস্বপ্নেও ভাবতে পারেননি। যদিও শেষ দফা ভোটের আগে সেটাই হয়েছে। কেন্দ্রের শাসক দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহের রোড শো শেষে আচমকাই তেমন একটা পরিস্থিতি রাজ্যে তৈরি হয়ে গিয়েছে।  
বিশদ

19th  May, 2019
শেষ দফার ভোট শান্তিতে কাটুক

আগামী রবিবার সাত দফার লোকসভা নির্বাচনের সমাপ্তি। তারপর ২৩ মে ফলাফলের অপেক্ষা। আগামী পাঁচ বছর দিল্লির সিংহাসনে বসে ভারত শাসনের ছাড়পত্র পাবেন কে? তা জানা যাবে। গত পাঁচ বছর দেশ নরেন্দ্র মোদির নেতৃত্বে এক দলীয় বিজেপি সরকারের ক্ষমতার আস্ফালন দেখেছে।
বিশদ

18th  May, 2019
কোন পথে চলেছে রাজনীতি?

এর নাম কি গণতন্ত্র? এর নাম কি জনগণতান্ত্রিক লড়াই? এই স্বাধীনতার জন্যই কি ২০০ বছরের শিকল ছেঁড়ার লড়াই হয়েছিল! আজকের দিনের রাজনৈতিক নেতানেত্রী অনেকের কাছে এ প্রশ্নগুলি অবান্তর মনে হলেও নবীন প্রজন্মের কাছে রাষ্ট্র, রাজপাট, রাজধর্ম, সরকারের কাজ, দেশ গঠনে রাজনৈতিক দলগুলির ভূমিকা সম্পর্কে কী ধারণা জন্মেছে, সে ব্যাপারে আমরা কোনও খবর রাখছি কি?
বিশদ

17th  May, 2019
মানবিক মুখ

 বাঘাযতীন ব্রিজের একদম মুখে একটা বাইক পড়ে রয়েছে। অদূরে পড়ে এক যুবক। হেলমেট তার পাশেই গড়াগড়ি খাচ্ছে। যুবকের মুখ থেকে রক্ত গড়িয়ে পড়ছে। পায়েও রক্ত। অচৈতন্য অবস্থায় তিনি। নিজের ইউনিফর্মে লাগানো ক্যামেরা, অর্থাৎ বডি ক্যামের আলো জ্বেলে দেখার চেষ্টা করলেন যিনি তিনি গড়িয়া ট্রাফিক গার্ডের একজন সার্জেন্ট।
বিশদ

15th  May, 2019
নির্বিঘ্ন হোক গণতন্ত্রের লড়াই 

ষষ্ঠ দফার ভোট সম্পন্ন হয়েছে। আর পড়ে রয়েছে মাত্র শেষ দফার ভোট। তারপরই জানা যাবে কারা বসছে সিংহাসনে। কিন্তু মনে রাখা দরকার, গণতন্ত্রের খেলাটা খুব শান্ত বা নির্বিঘ্ন থাকেনি। বলতেই হয়, বিচ্ছিন্ন হলেও অশান্তি বা হিংসা এড়ানো যায়নি। এই ভোট ঘিরে হিংসা, অভিযোগ, পাল্টা অভিযোগ এমনকী প্রাণ চলে যাওয়ার ঘটনাও ঘটেছে।  
বিশদ

14th  May, 2019
রেকর্ড ছাপিয়ে বিশ্বরেকর্ড!

 আমেরিকার মুদ্রা ডলারের নিরিখে টাকার দাম যতই তলানিতে ঠেকুক না কেন, ডলারের দেশে প্রেসিডেন্ট নির্বাচনে প্রকাশ্যে যত খরচ হয়েছিল তাকে ছাপিয়ে গিয়েছে ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনের প্রকাশ্য ব্যয়। ‘প্রকাশ্য’ কথাটা বলা দরকার, কারণ দেশের প্রায় সকলেই জানে পর্দার পিছনের খরচটাই আসল।
বিশদ

13th  May, 2019
টাইম ম্যাগাজিন ও মোদি

 ধর্মীয় মেরুকরণ। সামাজিক মেরুকরণ। রাজনৈতিক মেরুকরণ। ভারতের গণতন্ত্রের সবচেয়ে বড় উৎসবের চিত্রনাট্যটা ধীরে ধীরে যেন এই তিন সুরে বাঁধা হয়ে গিয়েছে। ধর্মীয় মেরুকরণের সৌজন্যে বিজেপি। যে অভিযোগ বিরোধীরা দীর্ঘদিন ধরে তুলে এসেছেন, রাজ্যে পাঁচ দফা ভোট হয়ে যাওয়ার পর সেটাই যেন পায়ের নীচে আরও বেশি জমি পাচ্ছে।
বিশদ

12th  May, 2019
বাঙালির শিক্ষক বিদ্যাসাগর 

এই উপমহাদেশে জাতি হিসেবে বাঙালি নিজেকে বিশিষ্ট বলে দাবি করে থাকে। মনীষী গোপালকৃষ্ণ গোখলের উক্তির প্রতিধ্বনি আমাদের অনেকের কথায়—‘‘বাঙালি আজ যা ভাবে ভারত ভাবে তা কাল।’’ অর্থাৎ আমরা বোঝাতে চাই—চিন্তা চেতনার জগতে বাঙালিই হল সবচেয়ে অগ্রণী।   বিশদ

11th  May, 2019
মহাবৈঠকের ভবিষ্যৎ কী?

 দেখতে দেখতে নির্বাচন প্রক্রিয়া প্রায় শেষের পথে। আর দু’দফা ভোটের পরই ২৩ মে সব রহস্যের, সব লড়াইয়ের, সব গালমন্দ-কুকথার অবসান হবে। কিন্তু, সত্যিই হবে কী? কারণ, এ পর্যন্ত ভোটের প্রবণতা দেখে সব রাজনৈতিক দল আত্মবিশ্বাসের সঙ্গে জয়ের প্রত্যয় ব্যক্ত করছে।
বিশদ

10th  May, 2019
এইচআইভি: মানবিক সরকার

 মানুষের দেহে এইচআইভি ভাইরাস সংক্রমণ প্রথম লক্ষ করা যায় ১৯৮০-৮১ সালে। এইচআইভি সংক্রমণ ঘটে একাধিক ভাবে। তার মধ্যে একটি বড় কারণ হল আক্রান্ত নারী বা পুরুষের সঙ্গে অসুরক্ষিত যৌনসংসর্গ। এছাড়া এই ধরনের অসুস্থ ব্যক্তির রক্ত নিলে কিংবা এই ধরনের অসুস্থ ব্যক্তির দেহে ব্যবহৃত সুচ, অস্ত্র একজন সুস্থ ব্যক্তির দেহে ব্যবহৃত হলেও এইচআইভি সংক্রমণের আশঙ্কা থাকে।
বিশদ

09th  May, 2019
পরিবেশ কেন ব্রাত্য

 কেউ বলছেন বিকাশ ও সংস্কারের কথা। এই সংস্কার সামাজিক ও অর্থনৈতিক হতে পারে। কারও লক্ষ্য উন্নয়ন, আবার কেউ গরিবের ন্যূনতম আয়ের ব্যবস্থা করতে প্রস্তুত। সবারই আসল লক্ষ্য কিন্তু ভোট। কাদের ভোট? মানুষের অর্থাৎ জনগণের দেওয়া ভোট, যা জয়-পরাজয় নির্ধারণ করে দেবে একজন প্রার্থীর এবং রাজনৈতিক দলের।
বিশদ

08th  May, 2019
নিত্যপণ্য নিয়ন্ত্রণে থাক

ভোটের চড়া উত্তাপে আগুন বাজারও। গত কয়েকদিন ধরেই লক্ষ্য করা যাচ্ছে, যে কোনও ধরনের সব্জিতেই হাত দেওয়ার উপায় নেই। মুরগির মাংসের দাম সেই যে কেজিপ্রতি ২০০ টাকার গণ্ডি ছাড়িয়েছে, তা আর নামার নাম নেই। একদিকে বাজারে মাছের আকাল। তারপরেও আবার যেটুকু মিলছে, তার দাম আকাশছোঁয়া।
বিশদ

07th  May, 2019
বাঞ্ছনীয় নয়

 শনিবার দেশের দুই প্রান্তের দুটি বিশেষ ঘটনা বহু মানুষেরই নজরে পড়েছে। একটি রাজধানী নয়াদিল্লির। অন্যটি পশ্চিমবঙ্গের পশ্চিম মেদিনীপুর জেলার। ওইদিন দিল্লির একটি এলাকায় লোকসভা ভোটের প্রচারে রোড শো করছিলেন ওই রাজ্যের মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। বিশদ

06th  May, 2019
সন্ত্রাসের আঁতুড় 

করাচির ক্লিফটন এলাকায় বাড়িটার নাম হোয়াইট হাউস। বাসিন্দার নাম দাউদ ইব্রাহিম। ১৯৯৩ মুম্বই বিস্ফোরণ সহ ভারতের মাটিতে ঘটে যাওয়া একের পর এক নাশকতায় অন্যতম অভিযুক্ত। বহাল তবিয়তে পাকিস্তানে। সেদেশের প্রশাসন যার সামনে নতজানু, সবরকম রাজনৈতিক ও পারলে কূটনৈতিক সাহায্য দিতে তৎপর। সমান্তরাল অর্থনীতি চলে তার পাকিস্তানে। 
বিশদ

05th  May, 2019
একনজরে
ঢাকা: বাংলাদেশ থেকে প্রায় ছয় মাস আগে ইউরোপ যাত্রা করেন সিলেটের বিলাল। তিনজনের সঙ্গে নানা দেশ ঘুরে লিবিয়ার রাজধানী ত্রিপোলি যাওয়ার পর আরও ৮০ বাংলাদেশির ...

  বিএনএ, বাঁকুড়া: আজ, মঙ্গলবার সকাল ১০টা থেকে বাঁকুড়ায় মাধ্যমিকের মার্কশিট ও শংসাপত্র বিলির কাজ শুরু হবে। জেলার তিন মহকুমায় একটি করে স্কুল থেকে তা বিলি করা হবে। ১১টা নাগাদ ছাত্রছাত্রীরা তা বিদ্যালয় থেকে সংগ্রহ করতে পারবে বলে বাঁকুড়ার জেলা ...

 কাজল মণ্ডল  ইসলামপুর, সংবাদদাতা: ইসলামপুর বিধানসভা উপনির্বাচনের ভোট গ্রহণ শেষ হতেই জয় নিশ্চিত বলে দাবি করলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী আবদুল করিম চৌধুরী। ভোটগ্রহণ হয়েছে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে ছোট ও মাঝারি শিল্পের বহর বাড়াতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। আমেরিকার সঙ্গে পশ্চিমবঙ্গের শিল্প ও বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে যাতে ছোট শিল্পকে আরও বেশি করে ব্যবহার করা যায়, সেই চেষ্টা করবে ওয়াশিংটন ডিসি’র ইন্ডিয়ান আমেরিকান ইন্টারন্যাশনাল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যারা বিদ্যার্থী তাদের মানসিক অস্থিরতা বৃদ্ধি পাবে। নানা বিষয়ে খুঁতখুঁতে ভাব জাগবে। গোপন প্রেম থাকলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম
১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের জন্ম
১৯৯১: ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.৮৮ টাকা ৯০.১১ টাকা
ইউরো ৭৬.০৬ টাকা ৭৮.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৭৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫১/৪৭ রাত্রি ১/৪১। মূলা ৫৬/২৩ রাত্রি ৩/৩১। সূ উ ৪/৫৮/১২, অ ৬/৮/০, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ৩/২৯ গতে ৪/২২ মধ্যে। রাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৫ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে।
৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫২/৪৪/৩৭ রাত্রি ২/৩/৪০। মূলানক্ষত্র ৫৮/১১/৫৫ শেষরাত্রি ৪/১৪/৩৫, সূ উ ৪/৫৭/৪৯, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২২ গতে ১২/২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৩০ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে, বারবেলা ৬/৩৬/৫১ গতে ৮/১৫/৫৩ মধ্যে, কালবেলা ১/১২/৫৯ গতে ২/৫২/১ মধ্যে, কালরাত্রি ৭/৩১/৩ গতে ৮/৫২/১ মধ্যে।
১৫ রমজান
এই মুহূর্তে
মাধ্যমিকের প্রথম সৌগতকে সাহায্যের আশ্বাস পার্থর
আজ মাধ্যমিকের ফল ঘোষণার পর প্রথম স্থানাধিকারী সৌগত দাসকে ফোন ...বিশদ

04:54:19 PM

১২৮১০ হাওড়া-মুম্বই (সিএসএমটি) মেল আজ রাত ৮টার বদলে রাত ৯:১৫ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

03:53:16 PM

মাধ্যমিকে অকৃতকার্য হওয়ায় পূঃ বর্ধমানের গোপালপুরে আত্মঘাতী ছাত্রী  

03:34:10 PM

খড়্গপুরের আইটিআইয়ের কাছে যুবককে গুলি করে খুন

03:31:00 PM

সোপিয়ানে সেনা-জঙ্গি গুলির লড়াই 

03:21:02 PM

৫০০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:05:01 PM