Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 
 

 

আমেরিকার সঙ্গে ব্যবসা বাড়াতে উদ্যোগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে ছোট ও মাঝারি শিল্পের বহর বাড়াতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। আমেরিকার সঙ্গে পশ্চিমবঙ্গের শিল্প ও বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে যাতে ছোট শিল্পকে আরও বেশি করে ব্যবহার করা যায়, সেই চেষ্টা করবে ওয়াশিংটন ডিসি’র ইন্ডিয়ান আমেরিকান ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স। সোমবার বেঙ্গল চেম্বার অব কমার্স আয়োজিত এক অনুষ্ঠানে ওই প্রতিষ্ঠানের চেয়ারম্যান তথা সিইও কে ভি কুমার বলেন, আমরা বড় ব্যবসার পাশাপাশি ছোট ও মাঝারি শিল্প এবং প্রথম প্রজন্মের হাত ধরে আসা শিল্পের উপর গুরুত্ব দিতে চাই। আমরা এমন একটি প্ল্যাটফর্ম তৈরি করছি, যেখানে অঞ্চলভিত্তিক চেম্বার অব কমার্স গড়া হবে এবং পারস্পরিক বাণিজ্যের পরিসরগুলি খতিয়ে দেখা হবে। এই কাজ করবে ইন্ডিয়ান আমেরিকান ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স। পশ্চিমবঙ্গে তারা সেই কাজটি করবে বেঙ্গল চেম্বারের সঙ্গে একজোট হয়ে। প্রকল্পটি বাস্তবায়িত হতে এখনও দু’বছর সময় লাগবে বলে জানিয়েছেন কে ভি কুমার। তিনি বলেন, রাজ্যের শিল্প ও অর্থমন্ত্রী অমিত মিত্রকে আমেরিকায় ৩০ আগস্ট বিজনেস ফোরামে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানাবেন।

ডলারের নিরিখে দু’মাসে সর্বোচ্চ টাকা
বুথফেরত সমীক্ষায় বিজেপির জয়ের ইঙ্গিত মিলতেই চাঙ্গা
শেয়ার বাজার, ১ হাজার ৪২২ পয়েন্ট বাড়ল সেনসেক্স 

 মুম্বই, ২০ মে (পিটিআই): আঁচ করা গিয়েছিল রবিবারই। সোমবার সকালে হাতেনাতে তার প্রমাণ পাওয়া গেল। বুথফেরত সমীক্ষায় বিজেপির ক্ষমতা ধরে রাখার ইঙ্গিত মিলতেই এদিন সকালে চাঙ্গা হয় শেয়ার বাজার। ১ হাজার ৪২২ পয়েন্ট বাড়ে বম্বে শেয়ার বাজার সূচক সেনসেক্স। পৌঁছয় ৩৯ হাজার ৩৫২.৬৭ পয়েন্টে।
বিশদ

  শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।
বিশদ

ভোটকর্মীদের জন্য তিনটি বিশেষ ট্রেন পূর্ব রেলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেলা নির্বাচনী আধিকারিক এবং জেলা প্রশাসনের প্রস্তাব মতো ভোটকর্মীদের সুবিধার্থে তিনটি বিশেষ ট্রেন চালাল পূর্ব রেল। পূর্ব রেল সূত্রের খবর, এই বিশেষ ট্রেনগুলি চালিয়েছে শিয়ালদহ বিভাগ। 
বিশদ

20th  May, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

18th  May, 2019
রাতভর চলছে মুরগি জবাই
বিক্রির হার ঊর্ধ্বমুখী, সস্তার মাংসের
জোগান দিতে হিমশিম হরিণঘাটা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বাজারে মুরগির দাম অস্বাভাবিক চড়া। কেজি প্রতি মুরগির মাংস বিকোচ্ছে ২২০ থেকে ২৩০ টাকায়। এতে রীতিমতো ক্ষুব্ধ মাংস বিলাসীরা। এদিকে, মুরগির মাংসের দাম এখনই বাড়াতে রাজি নয় রাজ্য প্রাণিসম্পদ বিকাশ দপ্তর। তার আওতায় থাকা হরিণঘাটা মিট ব্র্যান্ডের মুরগির দর এখনও কেজি প্রতি ১৪০ টাকা।
বিশদ

18th  May, 2019
  রেল পর্যটনকে আরও আকর্ষণীয় করতে এবার ‘অ্যাডভেঞ্চার ট্যুর’ প্যাকেজের ব্যবস্থা করছে আইআরসিটিসি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ মে: রেল পর্যটনকে আরও আকর্ষণীয় করতে এবার ‘অ্যাডভেঞ্চার ট্যুর’ প্যাকেজের ব্যবস্থা করছে আইআরসিটিসি (ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন)। আইআরসিটিসির মুখ্য জনসংযোগ আধিকারিক সিদ্ধার্থ সিং জানিয়েছেন, এই প্রথমবার এরকম অভিনব উদ্যোগ নেওয়া হচ্ছে।
বিশদ

17th  May, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

17th  May, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

16th  May, 2019
বার্ন স্ট্যান্ডার্ড নিয়ে ট্রাইব্যুনালের সিদ্ধান্তে খুশি শ্রমিক সংগঠনগুলি
প্রাপ্য সুবিধা বঞ্চিত স্বেচ্ছাবসর নেওয়া কর্মীদের কোম্পানির কাছে আবেদনের নির্দেশ

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বার্ন স্ট্যান্ডার্ড কোম্পানিতে স্বেচ্ছাবসর নেওয়া যে সমস্ত কর্মচারী প্রাপ্য আর্থিক সুবিধা পাননি, তাঁদের কোম্পানির কাছে এই নিয়ে আবেদন করতে নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে যে ৫৭ জন কর্মী ও অফিসারকে ‘জোর করে’ বসিয়ে দেওয়া হয়েছে, তাকেও বেআইনি বলে মন্তব্য করেছে ন্যাশানাল কোম্পানি ল ট্রাইব্যুনাল।
বিশদ

15th  May, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

15th  May, 2019
 হরেক ঋণে সুদের হার কমানোর পথে এলাহাবাদ ব্যাঙ্ক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সস্তা হতে চলেছে গৃহঋণ সহ গাড়ি, অন্যান্য খুচরো ঋণ এবং কৃষিঋণের সুদের হার। কারণ এলাহাবাদ ব্যাঙ্ক তাদের মার্জিনাল কস্ট অব ফান্ডস বেসড লেনডিং রেট বা এমসিএলআর ০.০৫ শতাংশ কমানোর কথা ঘোষণা করল। বর্তমানে ওই এমসিএলআরের উপরই নির্ভর করে কোনও ঋণের সুদের হার।
বিশদ

14th  May, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

14th  May, 2019
 গোন্দলপাড়া জুটমিলে শ্রমিকদের সঙ্গে কথা বলতে গিয়ে বিক্ষোভের মুখে লকেট

  নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শ্রমিকদের সঙ্গে কথা বলতে গিয়ে রবিবার সকালে চন্দননগরের গোন্দলপাড়া জুটমিলে তৃণমূলের কর্মীদের বিক্ষোভের মুখে পড়েন হুগলি লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়। প্রসঙ্গত, ভোটের পরদিনই গোন্দলপাড়া জুটমিল বন্ধ করে দেওয়ার নোটিস দেওয়া হয়। তা নিয়ে শ্রমিকদের মধ্যে অশান্তি তৈরি হয়।
বিশদ

13th  May, 2019
আগুনে বাজারদর ঘি
ঢালছে আদা-রসুন
চোখ রাঙাচ্ছে কাঁচা লঙ্কাও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ষষ্ঠ দফার ভোটও শেষ হয়ে গেল রবিবার। হাতে আর মাত্র এক দফা। কিন্তু রাজনীতি নিয়ে আলোচনায় খামতি নেই কোথাও। এখন সর্বত্র ভোটের হাওয়া। কোন দল ক’টা আসন পাবে, তার চর্চাতেই মশগুল চারদিক। অফিসে, বাসে, ট্রেনে, বাজারে কান পাতলে শোনা যাচ্ছে ভোট সংক্রান্ত নানা মুখোরোচক গল্প বা প্রবল তাত্ত্বিক আলোচনা।
বিশদ

13th  May, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছেলের হাতে খুন হলেন মা। রবিবার ঘটনাটি ঘটেছে হরিদেবপুর থানার করুণাময়ীতে। মৃতার নাম অপু সরকার (৪৪)। ছুরি দিয়ে এলোপাথাড়ি কুপিয়ে তাঁকে খুন করা হয় বলে অভিযোগ। পরে গুণধর ছেলে নিজেই এসে থানায় আত্মসমর্পণ করে। পুলিস জানিয়েছে, ওই ...

 সংবাদদাতা, কুমারগ্রাম: ইস্ট ইন্ডিয়ানিনজা স্পোর্টস মিটে অংশ নিয়ে অন্যান্য রাজ্যগুলির খেলোয়াড়দের সঙ্গে প্রতিযোগিতার আসরে নেমে আলিপুরদুয়ার জেলার১৬ জন প্রতিযোগী সোনার পদক, ১০জন প্রতিযোগী রুপার পদক এবং ৪জন প্রতিযোগী ব্রোঞ্জ পদক জিতে নিয়েছে।  ...

  বিএনএ, বাঁকুড়া: আজ, মঙ্গলবার সকাল ১০টা থেকে বাঁকুড়ায় মাধ্যমিকের মার্কশিট ও শংসাপত্র বিলির কাজ শুরু হবে। জেলার তিন মহকুমায় একটি করে স্কুল থেকে তা বিলি করা হবে। ১১টা নাগাদ ছাত্রছাত্রীরা তা বিদ্যালয় থেকে সংগ্রহ করতে পারবে বলে বাঁকুড়ার জেলা ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোট পরবর্তী হিংসা নিয়ে তৃণমূল কংগ্রেসকে চরম বার্তা দিলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। সোমবার দলীয় কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে দিলীপের হুঁশিয়ারি, ২৩ মে ভোটের ফল বেরনোর পর শাসকদলের দুষ্কৃতীরা হিংসা ছড়ালে তার ভয়ঙ্কর পরিণামের জন্য তৈরি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

যারা বিদ্যার্থী তাদের মানসিক অস্থিরতা বৃদ্ধি পাবে। নানা বিষয়ে খুঁতখুঁতে ভাব জাগবে। গোপন প্রেম থাকলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম
১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের জন্ম
১৯৯১: ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.৮৮ টাকা ৯০.১১ টাকা
ইউরো ৭৬.০৬ টাকা ৭৮.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৭৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫১/৪৭ রাত্রি ১/৪১। মূলা ৫৬/২৩ রাত্রি ৩/৩১। সূ উ ৪/৫৮/১২, অ ৬/৮/০, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ৩/২৯ গতে ৪/২২ মধ্যে। রাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৫ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে।
৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫২/৪৪/৩৭ রাত্রি ২/৩/৪০। মূলানক্ষত্র ৫৮/১১/৫৫ শেষরাত্রি ৪/১৪/৩৫, সূ উ ৪/৫৭/৪৯, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২২ গতে ১২/২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৩০ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে, বারবেলা ৬/৩৬/৫১ গতে ৮/১৫/৫৩ মধ্যে, কালবেলা ১/১২/৫৯ গতে ২/৫২/১ মধ্যে, কালরাত্রি ৭/৩১/৩ গতে ৮/৫২/১ মধ্যে।
১৫ রমজান
এই মুহূর্তে
মাধ্যমিকের প্রথম সৌগতকে সাহায্যের আশ্বাস পার্থর
আজ মাধ্যমিকের ফল ঘোষণার পর প্রথম স্থানাধিকারী সৌগত দাসকে ফোন ...বিশদ

04:54:19 PM

১২৮১০ হাওড়া-মুম্বই (সিএসএমটি) মেল আজ রাত ৮টার বদলে রাত ৯:১৫ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

03:53:16 PM

মাধ্যমিকে অকৃতকার্য হওয়ায় পূঃ বর্ধমানের গোপালপুরে আত্মঘাতী ছাত্রী  

03:34:10 PM

খড়্গপুরের আইটিআইয়ের কাছে যুবককে গুলি করে খুন

03:31:00 PM

সোপিয়ানে সেনা-জঙ্গি গুলির লড়াই 

03:21:02 PM

৫০০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:05:01 PM