Bartaman Patrika

জেলার নজরকাড়া ফলের ট্রেন্ড অব্যাহত
মাধ্যমিকে প্রথম পূর্ব মেদিনীপুরের সৌগত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বাংলা নিউজ এজেন্সি: ৮৮ দিনের মাথায় প্রকাশিত হল এবছরের মাধ্যমিকের ফল। ৬৯৪ নম্বর পেয়ে রাজ্যে প্রথম হয়েছে পূর্ব মেদিনীপুরের মহম্মদপুর দেশপ্রাণ বিদ্যাপীঠের সৌগত দাস। যুগ্মভাবে দ্বিতীয় কোচবিহারের ইলা দেবী গার্লস হাইস্কুলের দেবস্মিতা সাহা ও আলিপুরদুয়ারের ফালাকাটা গার্লস হাইস্কুলের শ্রেয়সী পাল। তাদের প্রাপ্ত নম্বর ৬৯১। যুগ্মভাবে তৃতীয় স্থান অধিকার করেছে রায়গঞ্জ গার্লস হাইস্কুলের ক্যামেলিয়া রায় ও শান্তিপুর মিউনিসিপ্যাল হাইস্কুলের ব্রতীন মণ্ডল। তারা পেয়েছে ৬৮৯ নম্বর। বিশদ
আজ এনডিএ শরিকদের
সঙ্গে নৈশভোজে বিজেপি
মন্ত্রিসভা গঠন নিয়েও প্রাথমিক আলোচনার ইঙ্গিত

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২০ মে: ফলপ্রকাশের আগেই এনডিএর বৈঠক ডাকলেন অমিত শাহ। আগামীকাল এনডিএর নৈশভোজ এবং বৈঠকের পাশাপাশি কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক হবে। সেখানে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। লোকসভা ভোটে বিজেপি একাই ৩০০ আসনের বেশি পাবে এই দাবি অমিত শাহ প্রথম থেকে করে এসেছেন।
বিশদ

উত্তপ্ত ভাটপাড়া, রেল অবরোধ, ১৪৪ ধারা,
বোমা, অর্জুনের গ্রেপ্তারি চেয়ে কমিশনে মদন

নিজস্ব প্রতিনিধি কলকাতা ও বিএনএ, বারাকপুর: তৃণমূল-বিজেপির সংঘর্ষে অগ্নিগর্ভ ভাটপাড়া বিধানসভা কেন্দ্র। বোমা-গুলিতে উত্তপ্ত হয়ে ওঠে কাঁকিনাড়া এলাকা। গুলিতে কেন্দ্রীয় বাহিনীর এক জওয়ান গুরুতর আহত হন। আহত হয়েছেন আরও অনেকে। পরিস্থিতি এতটাই খারাপ হয় যে নির্বাচন কমিশনের নির্দেশে ভাটপাড়া বিধানসভা এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়।
বিশদ

রাত পোহালেই গণনা শুরু,
কড়া ব্যবস্থা কমিশনের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজকের রাত পোহালেই ভোট গণনা শুরু হবে। ভোট গণনার জন্য কড়া ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন। পর্যবেক্ষকের সংখ্যাও বাড়িয়ে দেওয়া হয়েছে। মোট ১৫৫ জন পর্যবেক্ষক গণনার সময় রাজ্যে হাজির থাকবেন। লোকসভার গণনার জন্য ১৪৭ জন পর্যবেক্ষক থাকবেন।
বিশদ

এক্সিট পোলের ফলাফলে প্রভাবিত না হয়ে
গণনায় দলকে সতর্ক থাকার নির্দেশ রাহুলের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ মে: এক্সিট পোলের ফলাফলে কংগ্রেস মুষড়ে না পড়লেও ভোট গণনায় দলকে সজাগ থাকার নির্দেশ দিয়েছেন রাহুল গান্ধী। ভোটবাক্স জমা থাকা স্ট্রংরুমের ওপরও বাড়তি নজর রেখে পাহারা দেওয়ার বার্তা দিয়েছে কংগ্রেস হাইকমান্ড।
বিশদ

ভোট পরবর্তী হিংসা মোকাবিলায় রাজ্যে থাকছে ২০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোট পরবর্তী হিংসা মোকাবিলায় রাজ্যে ২০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকবে। কেন্দ্রীয় নির্বাচন কমিশন নিযুক্ত বিশেষ পুলিস পর্যবেক্ষক বিবেক দুবে সোমবার একথা জানিয়েছেন। তিনি বলেছেন, বর্তমানে রাজ্যে ৭১০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রয়েছে।
বিশদ

রাজ্যের গণনায় পর্যবেক্ষক
আড়াইগুণ করল কমিশন

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: ভোটগ্রহণের মতো গণনাতেও কড়াকড়ি করতে চলেছে নির্বাচন কমিশন। রাজ্যে ৫৮টি কেন্দ্রে গণনা হবে। ওইসব গণনা কেন্দ্রের জন্য ১৪৪ জন পর্যবেক্ষক পাঠাচ্ছে কমিশন। তাঁদের নজরদারিতে ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থায় বৃহস্পতিবার সকাল আটটা থেকে গণনা শুরু হবে।
বিশদ

ডলারের নিরিখে দু’মাসে সর্বোচ্চ টাকা
বুথফেরত সমীক্ষায় বিজেপির জয়ের ইঙ্গিত মিলতেই চাঙ্গা
শেয়ার বাজার, ১ হাজার ৪২২ পয়েন্ট বাড়ল সেনসেক্স 

 মুম্বই, ২০ মে (পিটিআই): আঁচ করা গিয়েছিল রবিবারই। সোমবার সকালে হাতেনাতে তার প্রমাণ পাওয়া গেল। বুথফেরত সমীক্ষায় বিজেপির ক্ষমতা ধরে রাখার ইঙ্গিত মিলতেই এদিন সকালে চাঙ্গা হয় শেয়ার বাজার। ১ হাজার ৪২২ পয়েন্ট বাড়ে বম্বে শেয়ার বাজার সূচক সেনসেক্স। পৌঁছয় ৩৯ হাজার ৩৫২.৬৭ পয়েন্টে।
বিশদ

বেঁচে ফিরে আসতে পারব ভাবিনি,
বললেন কাঞ্চনজঙ্ঘা জয়ী রমেশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাঞ্চনজঙ্ঘার চূড়ায় পৌঁছে গিয়েছিলাম। ছিল শৃঙ্গ জয়ের আনন্দও। কিন্তু, অক্সিজেন শেষ হয়ে যাওয়ায় বেঁচে ফিরব ভাবতে পারিনি। শেষ পর্যন্ত ভগবানের মতো সহযোগিতার হাত বাড়িয়ে দিলেন সহযাত্রী রুদ্রপ্রসাদ হালদারের শেরপা পূর্বা শেরপা। নিজের অক্সিজেন দিয়ে প্রাণে বাঁচালেন। কলকাতায় ফেরার পর একথাই জানালেন কাঞ্চনজঙ্ঘা জয়ী পর্বতারোহী রমেশ রায়।
বিশদ

নির্দেশিকা জারি করেই ক্ষান্ত নয়
অনলাইনে ভর্তিতে টালবাহানা রুখতে উপাচার্য, অধ্যক্ষদের ডেকে নিয়ম বোঝালেন শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অর্ডার জারি করেও নিশ্চিন্ত হতে পারছে না উচ্চশিক্ষা দপ্তর। অনলাইনে ভর্তি প্রক্রিয়ার পর ক্লাস শুরুর আগে কোনওভাবেই যে ছাত্রছাত্রীদের কলেজে ডাকা যাবে না, তা বৈঠক ডেকে উপাচার্য এবং অধ্যক্ষদের জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।
বিশদ

টিভি দেখার অভিজ্ঞতা জানতে ট্রাই
২৬ দফা প্রশ্ন নিয়ে বাড়ি বাড়ি যাবে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টিভি দেখার ক্ষেত্রে নতুন নিয়ম চালু হয়ে গিয়েছে। কিন্তু তা ঠিকভাবে চালু করা নিয়ে এখনও নানা অভিযোগ রয়ে গিয়েছে দর্শকমহলে। পছন্দের চ্যানেল বাছাই পর্ব থেকে শুরু করে বিল পেমেন্ট— নানা বিষয়ে ক্ষোভ জমছে তাঁদের মধ্যে। যাঁরা তাদের কাছে এই বিষয়ে অভিযোগ করেছেন, তাঁদের হয়ে ব্যবস্থা নিতে উদ্যোগী হয়েছিল ট্রাই।
বিশদ

প্রিয়াঙ্কা-ফারহান গান গাইছেন?

 এই মুহূর্তে বলিউডের থেকে প্রিয়াঙ্কা চোপড়া মাত্র একটি গান দূরে রয়েছেন। একটি রোমান্টিক ডুয়েট গান রেকর্ড করবেন প্রিয়াঙ্কা এবং ফারহান আখতার। জোর দিয়ে না বলা গেলেও, সম্ভাবনা এমনটাই। সোনালি বোসের ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’ ছবিতে, এই গানের চরিত্রায়ন হবে প্রিয়াঙ্কা চোপড়া আর ফারহান আখতারের উপরেই।
বিশদ

কমেডির মোড়কে আধুনিক জীবনদর্শন
দে দে পেয়ার দে

সাম্প্রতিক অতীতে বলিউড বক্স অফিসের দিকে তাকালে একটা কথা পরিষ্কার হয় যে ‘অনুমান’ বা ‘আশা’ এবং বাস্তবের মধ্যে ঢের ফারাক। তাই ‘কলঙ্ক’, ‘মণিকর্ণিকা’ বা ‘জিরো’র মতো বড় ছবি যেখানে অসফল সেখানে যাবতীয় অনুমানকে নস্যাৎ করে ফিনিশিং লাইনের দিকে এগিয়ে গেল ‘দে দে পেয়ার দে’। বিশদ

ফেভারিট ইংল্যান্ডের মোকাবিলার জন্য বোলারদের তৈরি থাকতে বললেন ল্যাঙ্গার

 লন্ডন, ২০ মে: সাদা বলের ক্রিকেটে ব্যাটসম্যানদের আধিপত্য নিয়ে যত চর্চাই হোক না কেন, ম্যাচের ভাগ্য নির্ধারণে বোলারদের ভূমিকাকেই বাড়তি গুরুত্ব দিচ্ছেন অস্ট্রেলিয়া দলের কোচ জাস্টিন ল্যাঙ্গার। তিনি বলেন, ‘ইংল্যান্ডের মাটিতে আসন্ন বিশ্বকাপে ব্যাটসম্যানরা যে রাজ করবে তা নিয়ে কোনও সন্দেহ নেই। 
বিশদ

রক্ত জমাট বাঁধা রোগের মোকাবিলায় গুরুত্বপূর্ণ যন্ত্র আবিষ্কার করলেন এক কাশ্মীরি চিকিৎসক

ফিরদৌস হাসান, শ্রীনগর, ২০ মে: রক্ত জমাট বাঁধার কারণে বিশ্বজুড়ে বহু মানুষের মৃত্যু হয়। এই রোগের মোকাবিলায় অত্যন্ত গুরুত্বপূর্ণ যন্ত্র আবিষ্কার করলেন মার্কিন যুক্তরাষ্ট্র প্রবাসী এক কাশ্মীরি চিকিৎসক। তাঁর আবিষ্কৃত দু’টি এন্ডোভাস্কুলার ক্যাথেটার যন্ত্র রক্ত জমাট বাঁধার রোগের মোকাবিলায় বিশেষ কার্যকরী ভূমিকা নিতে পারে বলে মত বিশেষজ্ঞদের।
বিশদ

 একতার জোড়া ম্যাজিক

  আবার একতা-ম্যাজিকের জন্য অপেক্ষা করছে ছোটপর্দা। এবার কিন্তু জোড়া ম্যাজিক। আসলে কালারস চ্যানেলে আসতে চলেছে নতুন দুই ধারাবাহিক— ‘বেপনহা পেয়ার’ ও ‘কবচ— মহাশিবরাত্রি’। আর এই দুটি ধারাবাহিকই ‘টেলিভিশন কুইন’ একতা কাপুরের প্রোডাকশনসের।
বিশদ

একনজরে
 নয়াদিল্লি, ২০ মে (পিটিআই): ভোট পরবর্তী এক্সিট পোল নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা। যদিও গেরুয়া শিবির রীতিমতো উচ্ছ্বসিত। সপ্তম দফার নির্বাচনের পর এক্সিট পোলে ইঙ্গিত মিলেছে, দ্বিতীয়বার ক্ষমতায় ফিরছেন মোদি সরকার। শুধু ফিরছে না। ...

  বিএনএ, বাঁকুড়া: আজ, মঙ্গলবার সকাল ১০টা থেকে বাঁকুড়ায় মাধ্যমিকের মার্কশিট ও শংসাপত্র বিলির কাজ শুরু হবে। জেলার তিন মহকুমায় একটি করে স্কুল থেকে তা বিলি করা হবে। ১১টা নাগাদ ছাত্রছাত্রীরা তা বিদ্যালয় থেকে সংগ্রহ করতে পারবে বলে বাঁকুড়ার জেলা ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে ছোট ও মাঝারি শিল্পের বহর বাড়াতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। আমেরিকার সঙ্গে পশ্চিমবঙ্গের শিল্প ও বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে যাতে ছোট শিল্পকে আরও বেশি করে ব্যবহার করা যায়, সেই চেষ্টা করবে ওয়াশিংটন ডিসি’র ইন্ডিয়ান আমেরিকান ইন্টারন্যাশনাল ...

 কাজল মণ্ডল  ইসলামপুর, সংবাদদাতা: ইসলামপুর বিধানসভা উপনির্বাচনের ভোট গ্রহণ শেষ হতেই জয় নিশ্চিত বলে দাবি করলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী আবদুল করিম চৌধুরী। ভোটগ্রহণ হয়েছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যারা বিদ্যার্থী তাদের মানসিক অস্থিরতা বৃদ্ধি পাবে। নানা বিষয়ে খুঁতখুঁতে ভাব জাগবে। গোপন প্রেম থাকলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম
১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের জন্ম
১৯৯১: ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.৮৮ টাকা ৯০.১১ টাকা
ইউরো ৭৬.০৬ টাকা ৭৮.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৭৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫১/৪৭ রাত্রি ১/৪১। মূলা ৫৬/২৩ রাত্রি ৩/৩১। সূ উ ৪/৫৮/১২, অ ৬/৮/০, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ৩/২৯ গতে ৪/২২ মধ্যে। রাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৫ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে।
৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫২/৪৪/৩৭ রাত্রি ২/৩/৪০। মূলানক্ষত্র ৫৮/১১/৫৫ শেষরাত্রি ৪/১৪/৩৫, সূ উ ৪/৫৭/৪৯, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২২ গতে ১২/২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৩০ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে, বারবেলা ৬/৩৬/৫১ গতে ৮/১৫/৫৩ মধ্যে, কালবেলা ১/১২/৫৯ গতে ২/৫২/১ মধ্যে, কালরাত্রি ৭/৩১/৩ গতে ৮/৫২/১ মধ্যে।
১৫ রমজান
এই মুহূর্তে
মাধ্যমিকের প্রথম সৌগতকে সাহায্যের আশ্বাস পার্থর
আজ মাধ্যমিকের ফল ঘোষণার পর প্রথম স্থানাধিকারী সৌগত দাসকে ফোন ...বিশদ

04:54:19 PM

১২৮১০ হাওড়া-মুম্বই (সিএসএমটি) মেল আজ রাত ৮টার বদলে রাত ৯:১৫ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

03:53:16 PM

মাধ্যমিকে অকৃতকার্য হওয়ায় পূঃ বর্ধমানের গোপালপুরে আত্মঘাতী ছাত্রী  

03:34:10 PM

খড়্গপুরের আইটিআইয়ের কাছে যুবককে গুলি করে খুন

03:31:00 PM

সোপিয়ানে সেনা-জঙ্গি গুলির লড়াই 

03:21:02 PM

৫০০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:05:01 PM